G

HSC ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্ন-১ pdf download

নির্বাচনি পরীক্ষা
এইচএসসি পরীক্ষা
বিষয়: ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র
সৃজনশীল প্রশ্ন
pdf download
বিষয় কোড: ২৭৭

সময়-২ ঘণ্টা ৩০ মিনিট  পূর্ণমান-৭০
[দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। নিচের উদ্দীপকগুলো পড় এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও। যেকোনো সাতটি প্রশ্নের উত্তর দাও।]

১। বরিশালের আর্থিকভাবে অসচ্ছল ও ব্যবসায় সহায়ক কার্যাবলির সুবিধাবঞ্চিত মাছ ব্যবসায়ীদের বর্তমানে ব্যস্ত সময় যাচ্ছে। কারণ নদীগুলোতে প্রচুর ইলিশ মাছ ধরা পড়ছে। দেশি ও বিদেশি বাজারে এই মাছের ব্যাপক সুনাম আছে। শুধুমাত্র স্থানীয় বাজারে ব্যাপক মাছ বিক্রি করলেও তাদের মুনাফার পরিমাণ খুব সামান্য হচ্ছে। এ অবস্থার উন্নয়নের জন্য তাৎক্ষণিক উপায় হিসেবে জেলা প্রশাসক মহোদয় কোল্ড স্টোরেজসমূহ শুধুমাত্র মাছ ব্যবসায়ীদের ব্যবহারের অনুমতি প্রদান করেন। কিন্তু এরপরও মাছ ব্যবসায়ীরা কাক্সিক্ষত মুনাফা লাভ করতে পারছে না।
ক. ব্যবসায় কী? ১
খ. ব্যবসায় জীবনযাত্রার মান উন্নয়নে সহায়ক কেন? ব্যাখ্যা কর। ২
গ. জেলা প্রশাসক মহোদয়ের গৃহীত পদক্ষেপ ব্যবসায়ের কোন বাধা দূরীকরণে সহায়ক? ব্যাখ্যা কর। ৩
ঘ. উল্লিখিত মাছ ব্যবসায়ীদের কাক্সিক্ষত মাত্রায় মুনাফা পাওয়ার জন্য কোন প্রকার বাণিজ্য গুরুত্বপূর্ণ? মতামত দাও। ৪

২। মি. তপন আধুনিক যন্ত্রপাতির অপর্যাপ্ততা সত্ত্বেও তার এলাকার কিছু শিক্ষিত বেকার যুবকদের নিয়ে একটি গার্মেন্টস শিল্প গড়ে তোলেন। একটি বাণিজ্যিক ব্যংকের সহায়তায় তার ব্যবসায়ে সফলতা আসে। কিন্তু বর্তমানে ঘন ঘন হরতাল, পরিবহন ধর্মঘট ইত্যাদির কারণে তার প্রতিষ্ঠানের তৈরি মালামাল সঠিক সময়ে সরবরাহ করা কঠিন হয়ে পড়েছে। ফলে তিনি ব্যবসায়ের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত।
ক. সামাজিক পরিবেশ কী? ১
খ. প্রযুক্তিগত পরিবেশ দেশের উন্নয়নে অপরিহার্য কেন? ব্যাখ্যা কর। ২
গ. মি. তপনের ব্যবসায়িক সফলতায় পরিবেশের কোন উপাদানের ভূমিকা সর্বাধিক? ব্যাখ্যা কর। ৩
ঘ. “রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া দেশের ব্যবসায়-বাণিজ্যে অগ্রসর হওয়া অসম্ভব”- উদ্দীপকের আলোকে বক্তব্যের যথার্থতা মূল্যায়ন কর। ৪

৩। জনাব X একটি বেসরকারি কলেজের প্রভাষক। কলেজের নিকটেই বেশ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক এবং শিল্প প্রতিষ্ঠান রয়েছে। তিনি তার সঞ্চিত অর্থ দ্বারা কলেজের পাশেই একটি ভবনের নিচতলা ভাড়া নিয়ে একটি বড় দোকান শুরু করলেন। তার দোকানের প্রথম অংশে স্টেশনারি, দ্বিতীয় অংশে ফটোকপি এবং তৃতীয় অংশে মোবাইল ব্যাংকিং ব্যবসায় শুরু করলেন। জনাব ঢ তার তিন ভাইকে দোকানের তিনটি অংশের দায়িত্ব প্রদান করলেন। অল্পদিনের মধ্যেই তার প্রতিষ্ঠিত ব্যবসায়টি সফলতা অর্জন করে।
ক. নিষ্কাশন শিল্প কী? ১
খ. সামাজিক ব্যবসায় গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা কর। ২
গ. জনাব X এর ব্যবসায়টি মালিকানার ভিত্তিতে কোন ধরনের? ব্যাখ্যা কর। ৩
ঘ. জনাব X এর ব্যবসায়ের সফলতা লাভের মূল কারণ বিশ্লেষণ কর। ৪

৪। মি. বাইরন একজন ইঞ্জিনিয়ার। তিনি তাঁর বন্ধু করিমসহ আরো ১০ জন বন্ধু নিয়ে একটি ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তোলেন। মি. বাইরন বলেন, তিনি ব্যবসায় পরিচালনায় অংশ নিতে পারবেন না এবং বিনিয়োগের অতিরিক্ত দায় গ্রহণ করবেন না। তবে, বছরশেষে প্রতিষ্ঠানের হিসাব-নিরীক্ষার কাজটি করবেন। সর্বসম্মতিক্রমে জনাব করিমকে প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব দেয়া হয়। পরবর্তীতে একজন প্রভাবশালী দেনাদার ৫০,০০০ টাকা না দেয়ায় জনাব করিম তা আদায় সমর্থ হন।
ক. অংশীদারি ব্যবসায় কী? ১
খ. নাবালক অংশীদার হতে পারে কী? ব্যাখ্যা কর। ২
গ. বাইরন কোন ধরনের অংশীদার? ব্যাখ্যা কর। ৩
ঘ. জনাব করিমের পাওনা টাকা আদায়ে সফল হওয়ার কারণটি বিশ্লেষণ কর। ৪

৫। জনাব রহিম তাঁর আরো ৪৯ জন ব্যবসায়ী বন্ধু মিলে PQR নামে একটি ব্যবসায় প্রতিষ্ঠান গঠন করেন। তারা কোম্পানি নিবন্ধকের নিকট হতে নিবন্ধন লাভ করে। প্রতিষ্ঠানটি ব্যবসায়ের কাজ শুরু করার সিদ্ধান্ত নিতে গেলে একজন এ্যাডভোকেট সদস্য তাতে বাধা দেন। তিনি বলেণ আরো একটি প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা বাদ আছে। প্রতিষ্ঠানটি প্রথমে মুনাফা অর্জন করলেও পরবর্তী তিন বছর ধারাবাহিকভাবে লোকান দিত থাকে। এ অবস্থায় XYZ নামে অন্য এটি ব্যবসায় প্রতিষ্ঠান PQR প্রতিষ্ঠানের ৫২% মালিানা শেয়ার কিনে নেয় এবং পচিালনার দায়িত্ব নেয়।
ক. কোম্পানি নিবন্ধন কী? ১
খ. কোম্পানি সংগঠনকে কোন চিরন্তন অস্তিত্বের অধিকারী বলা হয়? ব্যাখ্যা কর। ২
গ. PQR প্রতিষ্ঠানটি কোন ধরনের কোম্পানি সংগঠন হিসেবে নিবন্ধিত হয়? ব্যাখ্যা কর। ৩
ঘ. XYZ কোন ধরনের ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে PQR প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেয়? বিশ্লেষণ কর। ৪

৬। কুয়াকাটার সামুদ্রিক মাছ ধরা জেলেরা ২০ জন মিলে আইনসৃষ্ট একটি প্রতিষ্ঠানের গঠনের উদ্যোগ গ্রহণ। করে। এই প্রতিষ্ঠান পরিচালনার জন্য তারা একটি ব্যবস্থাপনা কমিটি গঠন করে যেখানে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সেক্রেটারি এবং কোষাধ্যক্ষ আছেন একজন করে এবং সাধারণ সদস্য তিনজন। প্রতিষ্ঠানটি নিবন্ধনের জন্য অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পনড়ব করলেও ব্যবস্থাপনা কমিটি গঠনে ত্রুটি থাকার কারণে নিবন্ধক প্রতিষ্ঠানটির বিন্ধনপত্র ইস্যু করতে বিরত থাকেন।
ক. বাণিজ্য কী? ১
খ. ‘বিমা হচ্ছে চরম সদ্বিশ্বাসের চুক্তি’- ব্যাখ্যা কর। ২
গ. বর্ণিত প্রতিষ্ঠানটি কোন ধরনের ব্যবসায় সংগঠন? ব্যাখ্যা কর। ৩
ঘ. উল্লিখিত প্রতিষ্ঠানটির নিবন্ধনপত্র পাওয়ার ক্ষেত্রে করণীয় কী? মতামত দাও। ৪

৭। সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড মুনাফা অর্জনকে গুরুত্ব না দিয়ে কমমূল্যে রাসায়নিক সার ও বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানকে গ্যাস সরবরাহ করছে। যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অন্যদিকে, অর্থনৈতিক ভিতকে আরো মজবুত করার জন্য সরকারের অবকাঠামো বিনির্মাণে সরকারের পাশাপাশি বেরসকারি প্রতিষ্ঠপানকে সংযুক্ত করছে। ফলে সরকার ও বেসরারি প্রতিষ্ঠান উভয়ই লাভবান হচ্ছে। নতুন ব্যবসায় ধারণাটি বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠছে।
ক. বিধিবদ্ধ কোম্পানি কী? ১
খ. WASA কেন গুরুত্বপূর্ণ? ব্যাখ্যা কর। ২
গ. সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড কোন ধরনের ব্যবসায় সংগঠনের আওতাভুক্ত? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের নতুন ব্যবসায় ধারণাটি দেশের অর্থনৈতিক ভিতকে শক্তিশালী করবে- এ বক্তব্যের যথার্থতা বিশ্লেষণ কর। ৪

৮। জনাব শাহরিয়ার ব্যবসায় ব্যবস্থাপনা নামে একটি বই লেখেন। 'X' প্রকাশনি বইটির গ্রন্থস্বত্ব কিনে নেয়। বইটি ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের নিকট খুবই সমাদৃত হওয়ায় এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 'Y' প্রকাশনি বইটির কভার পৃষ্ঠা ও বিষয়বস্তুর সামান্য পরিবর্তন করে হুবহু প্রকাশ করে। ফলে 'X' প্রকাশনি বিক্রি হ্রাস পায়। 'X' প্রকাশনি ক্ষতিপূরণ ও প্রতিকার চেয়ে 'Y' প্রকাশনির বিরুদ্ধে মামলা করে।
ক. পরিবেশ দূষণ কী? ১
খ. ব্যবসায়ের আইনগত দিক সম্পর্কে জানা প্রয়োজন কেন? ব্যাখ্যা কর। ২
গ. 'X' প্রকাশনির গ্রন্থস্বত্ব ক্রয় ব্যবসায়ের কোন আইনের সাথে সম্পর্কিত? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকে উল্লিখিত 'Y' এর বিরুদ্ধে গৃহীত সম্ভাব্য আইনী ব্যবস্থার সুপারিশ কর। ৪

৯। জনাব হারুন একজন গার্মেন্টস ব্যবসায়ী। তিনি তার প্রতিষ্ঠানের তৈরি পোশাক বিদেশে রপ্তানি করেন। বিদেশের বাজার দখল করার জন্য তিনি আরো উন্নত যন্ত্রপাতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু এক্ষেত্রে সরকারি সহায়তা পর্যাপ্ত না হওয়ায় যন্ত্রপাতি আমদানি বিলম্বিত হচ্ছে। সম্প্রতি সরকার গার্মেন্টস খাতে ব্যবহৃত যন্ত্রপাতি আমদানি ও তৈরি পোশাক রপ্তানি উভয়টিতে শুল্কহার বৃদ্ধি করেছে। এগুলো নিয়ে জনাব হারুন খুব চিন্তিত। অথচ তিনি ২০১৫ সালে এই গার্মেন্টস খাতে নিয়োজিত ব্যবসায় সংঘের সাহায্য আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ করে পুরস্কার লাভ করেন। তাছাড়া ঐ সংঘ হতে তার প্রতিষ্ঠান
গার্মেন্টস সংশ্লিষ্ট বিভিন্ন শিক্ষা ও প্রশিক্ষণও গ্রহণ করেছে।
ক. ASEAN কী? ১
খ. বেসরকারি সংস্থা সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা কর। ২
গ. জনাব হারুন কোন প্রতিষ্ঠানের সহায়তায় আন্তর্জাতিক পুরস্কার পান? ব্যাখ্যা কর। ৩
ঘ. কোন সমর্থনমূলক সহায়তার অভাব জনাব হারুনের দুঃশ্চিন্তার মূল কারণ? মতামত দাও। ৪

১০। মি. সুদর্শন X ব্যাংকের একজন অফিসার। ব্যাংকটি লেজার বুকের পরিবর্তে কম্পিউটারে গ্রাহকদের হিসাবের লেনদেন সংরক্ষণ করে। তথ্য আদান-প্রদানে ব্যাংকটি চিঠির পরিবর্তে মোবাইল মেসেজ, ইমেল, ইত্যাদি ব্যবহার করে। ব্যাংকের গ্রাহকগণ কার্ড ব্যবহার করে ব্যাংকে না গিয়ে যে কোনো বুথ থেকে সবসময় টাকা তুলতে পারে। বর্তমানে এ ব্যাংকের গ্রাহকগণ এ প্রযুক্তিতে পণ্যের দাম ও বিল পরিশোধ এবং কর্মচারিদের বেতন-ভাতাদি প্রদান করছে।
ক. রাষ্ট্রীয় ব্যবসায় কী? ১
খ. ব্যবসায় নৈতিকতা কেন প্রয়োজন? ব্যাখ্যা কর। ২
গ. X ব্যাংক কোন ধরনের ব্যাংকিং পদ্ধতি চালু করেছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকে বর্ণিত বিশেস কার্ডটি গ্রাহকদের লেনদেন প্রক্রিয়াকে সহজ করেছে-  তুমি কি এ বিষয়ে একমত? মতামত দাও। ৪

১১। মি. সুমন একজন স্বর্ণকার। তিনি তার কর্মচারীদের যথাযথ বেতন প্রদান করেন। এছাড়াও তিনি বিভিন্ন উৎসবে বোনাস ও বার্ষিক বনভোজনের ব্যবস্থা করেন। অধিকন্তু তিনি শীতকালে তার এলাকার দুঃস্থদের কম্বল ও শীতবস্ত্র বিতরণ করেন এবং স্কুল-কলেজের বিভিন্ন অনুষ্ঠানে অনুদান দিয়ে থাকেন।
ক. বণিক সমিতি কী? ১
খ. “ভবিষ্যৎ দূরদর্শিতা ব্যক্তিকে স্বাবলম্বী করে”- ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকে বর্ণিত সুমন তার প্রথম পর্যায়ের কাজগুলো দ্বারা সমাজের কোন পক্ষের প্রতি দায়িত্ব পালন করেছেন? ব্যাখ্যা কর। ৩
ঘ. সুমনের দ্বিতীয় পর্যায়ের কাজগুলো দ্বারা ব্যবসায় কীভাবে সুবিধা পেতে পারে? মতামত দাও। ৪
এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র সৃজনশীল প্রশ্ন/মডেল টেস্ট

No comments:

Post a Comment