G

HSC ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্ন-১ pdf download

মডেল টেস্ট
এইচএসসি পরীক্ষা
বিষয়: ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্র
সৃজনশীল প্রশ্ন
 pdf download
বিষয় কোড: ২৯৩

সময়: ২.৩০ মিনিট                পূর্ণমান: ৭০
[দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। নিচের উদ্দীপকগুলো পড় এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও। যেকোনো সাতটি প্রশ্নের উত্তর দাও।]

ক-বিভাগ: ব্যাংকিং
১। মি. আহাদ ফিন্যান্স বিষয়ের একজন প্রভাষক। তিনি তার কর্মস্থল রাজশাহীতে 'অ' ব্যাংকে একটি হিসাব খোলেন। দেশের বিভিনড়ব জায়গায় এই ব্যাংকটি দেখতে পাওয়া যায়। মি. আহাদের বন্ধু মি. খান ঢাকা শহরের একজন স্কুল শিক্ষক। তিনি তার কর্মস্থলের পাশে অবস্থিত 'P' ব্যাংকে একটি হিসাব খোলেন। 'P' ব্যাংকের সকল কার্যক্রম ঐ অফিস থেকে পরিচালিত হয়। একদিন তারা দুই বন্ধু ভ্রমণে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। যাওয়ার সময় তার কাছে যথেষ্ট টাকা এবং চেকবই সঙ্গে নিলেন। জাফলং-এ পৌঁছানোর পর হঠাৎ তাদের টাকার ঘাটতি ঘটে। তারা উভয়েই তাদের চেক ইস্যু করে টাকা সংগ্রহের চেষ্টা করেন। তবে মি. আহাদ চেকের মাধ্যমে টাকা সংগ্রহ করতে পারলেও মি. খান ব্যর্থ হন।
ক. গারনিশি অর্ডার কী? ১
খ. চেইন ব্যাংকিং বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে মি. খান কোন ধরনের ব্যাংকে হিসাব খোলেন? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের আলোকে মি. আহাদের পক্ষে চেকের মাধ্যমে টাকা সংগ্রহের যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪

২। যমুনা লি. একটি বাণিজ্যিক ব্যাংক, যেটা দেশের মুরুব্বি ব্যাংকের নিয়মনীতি মেনে কার্য পরিচালনা করে। মধুমতি লি. আর একটি বাণিজ্যিক ব্যাংক, যেটা নিজের নিয়ম দ্বারা পরিচালিত হয়। আবার ‘B ব্যাংক’ একটি ব্যাংক যেটা সরকারের পক্ষে আর্থিক ও ব্যাংকিং কার্যাবলি সম্পাদন করে, মুদ্রানীতি বাস্তবায়ন করে এবং বিভিনড়বভাবে অন্যান্য ব্যাংককে সহযোগিতা করে।
ক. ব্যাংক হার কী? ১
খ. জমার হার পরিবর্তন নীতিটি ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের ‘B ব্যাংক’ কোন ধরনের ব্যাংক? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের কোন ব্যাংকটি 'B' ব্যাংকের সহযোগিতা পাবে এবং কেন? বিশ্লেষণ কর। ৪

৩। 'X' একটি ব্যাংক, যেটা মুদ্রা প্রচলন, ঋণ নিয়ন্ত্রণ, মুদ্রাবাজার নিয়ন্ত্রণ এবং বৈদেশিক বিনিময় নিয়ন্ত্রণ করে থাকে। আবার 'Y' একটি ব্যাংক, যেটা আমানত গ্রহণ, ঋণ প্রদান এবং ঋণ আমানত সৃষ্টি করে; তাছাড়া কাজের অংশ হিসেবে চেক, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ড্রাফ্ট এবং পে-অর্ডার ইস্যু করে থাকে।
ক. তারল্য কী? ১
খ. বাণিজ্যিক ব্যাংকের মুনাফা নীতিটি ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের 'Y' ব্যাংক কোন ধরনের ব্যাংক? ৩
ঘ. উদ্দীপকের কোন ব্যাংকটি শ্রেষ্ঠতর বলে তুমি মনে কর? মতামত দাও। ৪

৪। হারুন সাহেবের কোনো ব্যাংক হিসাব নাই। তাই তিনি ৫০,০০০ টাকা জমা দিয়ে একটি ব্যাংক হিসাব খুলতে চান। রাজু সাহেব তাকে এমন একটি ব্যাংক হিসাব খুলতে বলেন যেটার মেয়াদকাল নির্দিষ্ট এবং যেটা থেকে অধিক মুনাফা পাওয়া যেতে পারে। তবে তিনি তার বন্ধু সুজন সাহেবের কথামতো এমন একটি হিসাব খোলেন যেখানে বিভিনড়ব সময়ে তিনি টাকা জমা রাখতে ও উত্তোলন করতে পারবেন। এ হিসাবে সুদের হার কম হলেও ব্যাংকিং সুবিধা বেশি।
ক. ব্যাংক পাস বই কী? ১
খ. KYC বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে রাজু সাহেব হারুন সাহেবকে কোন ধরনের ব্যাংক হিসাব খুলতে বলেন? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের আলোকে হারুন সাহেব যে ব্যাংক হিসাব খোলেন তার যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪

৫। মি. রিপন সাতক্ষীরা শহরের একটি ব্যাংক থেকে একই শহরের একজন প্রাপকের উদ্দেশ্যে নিশ্চিত অর্থ প্রাপ্তির নিশ্চয়তা চেয়ে একটা দলিল চাইলে ব্যাংক তাকে এমন একটি দলিল ইস্যু করে যার দুটি পক্ষ একটি প্রস্তুতকারী ব্যাংক অপরটি প্রাপক। দলিলটি হস্তান্তর অযোগ্য এবং এর কমিশনও তুলনামূলক কম। অন্যদিকে জনাব আব্বাস সাতক্ষীরা থেকে খুলনা শহরে নিরাপদ অর্থ হস্তান্তরের পরামর্শ চাইলে তার ব্যাংক তাকে একটি দলিল ইস্যু করে যার পক্ষ তিনটি। একটি প্রস্তুতকারী ব্যাংক, দ্বিতীয়টি প্রাপক এবং অপরটি আদিষ্ট ব্যাংক। দলিলটি হস্তান্তরযোগ্য এবং এর কমিশন তুলনামূলক বেশি।
ক. হস্তান্তরযোগ্য দলিল কী? ১
খ. বিনিময় বিল বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে মি. রিপনের ব্যাংক কোন ধরনের দলিল ইস্যু করে? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের আলোকে জনাব আব্বাসের অধিক ব্যয় সংবলিত দলিল ব্যবহার করার যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪

৬। মি. ফাহিম একজন পাওনাদার। তিনি শাপলা লি.-এর কাছ থেকে পাওনা টাকার জন্য একটি চেক প্রাপ্ত হন। তিনি চেকটি ব্যাংকে উপস্থাপন করলে ব্যাংক তাকে চেকটা তার হিসাবে জমা দিতে বলে। তিনি শিমুল লি.-এর কাছ থেকে আরও একটা চেক প্রাপ্ত হন। চেকটিতে লেখা তার নামের পাশে ‘অথবা আদেশানুসারে’ লেখা ছিল। চেকটি ব্যাংকে জমা দিলে ব্যাংক তাকে সঙ্গে সঙ্গে নগদ টাকা প্রদান করে।
ক. চেক কী? ১
খ. চেক অনুমোদন বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে শিমুল লি.-এর নিকট থেকে প্রাপ্ত চেকটি কোন ধরনের চেক ছিল ব্যাখ্যা কর। ৩
ঘ. ব্যাংকের দৃষ্টিকোণ থেকে শিমুল লি.-এর চেকটি অপেক্ষা শাপলা লি.-এর চেকটি অধিক নিরাপদ- বক্তব্যের যথার্থতা উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর। ৪

৭। সামাদ সাহেব একজন চাকরিজীবী। তিনি একটি চুম্বকীয় প্লাস্টিক কার্ডের মালিক। সেই কার্ড ব্যবহার করে তিনি সহজে কেনাকাটা করতে পারেন। হঠাৎ একদিন তিনি ঐ কার্ড ব্যবহার করেও ক্রয়কৃত দ্রব্যের দাম সম্পূর্ণ পরিশোধ করতে ব্যর্থ হয়ে অন্য একটি কার্ডের মালিক হবার কথা ভাবলেন এবং ব্যাংকের সাথে যোগাযোগ করে কার্ডটি সংগ্রহ করেন। কার্ডটির খরচ পূর্বের কার্ডের তুলনায় বেশি হলেও বাড়তি সুবিধা রয়েছে।
ক. অনলাইন ব্যাংকিং কী? ১
খ. মোবাইল ব্যাংকিং বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকের সামাদ সাহেব প্রথমে কোন কার্ডের মালিক ছিলেন? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকে সামাদ সাহেবের দ্বিতীয় কার্ডটি সংগ্রহের যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪

খ-বিভাগ: বিমা
৮। জামাল সাহেবের একমাত্র সন্তান সুমি। সুমি বিবাহিতা। জামাল সাহেব তার বিবাহিতা কন্যার ভবিষ্যতের কথা চিন্তা করে সুমির নামে একটা জীবন বিমা পলিসি খুলতে চাইলে বিমা কোম্পানি অস্বীকৃতি জানায়। অন্যদিকে সুমির স্বামী আফজাল সুমির নামে একটি জীবন বিমা পলিসি খোলেন। তবে পলিসি খোলার সময় আফজাল সাহেব সুমির অসুস্থতার কথা বিমা কোম্পানির কাছে তুলে ধরেননি।
ক. বিমা কী? ১
খ. প্রত্যক্ষ কারণ নীতি বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে আফজাল সাহেব সুমির নামে জীবন বিমা পলিসি খোলার সময় বিমার কোন নীতি লঙ্ঘন করেছেন?- ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকে জামাল সাহেব সুমির নামে জীবন বিমা পলিসি খুলতে বিমা কোম্পানির অস্বীকৃতির যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪

৯। পাপিয়া বেগম একজন প্রভাষক। তার দ্বিতল বিশিষ্ট বাড়ির আসবাবপত্রের মূল্য ৫ লক্ষ টাকা। তিনি বাড়ির আসবাবপত্রের জন্য একটি বিমা পলিসি গ্রহণ করেন। হঠাৎ অগ্নিকান্ডে বাড়ির আসবাবপত্র সম্পূর্ণ ক্ষতি হয়। বিমা কোম্পানি তার বিমাদাবি পরিশোধ করে। বিমা কোম্পানি ক্ষতিগ্রস্ত আসবাবপত্র দাবি করলে পাপিয়া বেগম উক্ত দাবি মানতে অস্বীকৃতি জানায়।
ক. অগ্নিজনিত ক্ষতি কী? ১
খ. পুনঃবিমা বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে পাপিয়া বেগম কোন ধরনের অগ্নি বিমাপত্র গ্রহণ করেছেন? ৩
ঘ. উদ্দীপকের বিমা কোম্পানির দাবির যৌক্তিকতা বিশ্লেষণ কর। ৪

১০। তানিন শিপিং লি.-এর একটি পণ্য বোঝাই জাহাজ ০১-০৯-১৮ তারিখে যাত্রা শুরু করার কথা। জাহাজটি যথাসময়ে যাত্রা শুরু করে। যাত্রা শুরুর প্রাক্কালে পণ্য বোঝাই জাহাজের জন্য ধাক্কাজনিত বিপদের জন্য বিমাচুক্তি করে। পথিমধ্যে একটি ভাসমান বরফখন্ডের সঙ্গে ধাক্কা লেগে জাহাজটি নিমজ্জিত হয়। জাহাজ ও পণ্যের জন্য ক্ষতিপূরণ আদায় হলেও তানিন শিপিং লি. মাশুল আদায় করতে ব্যর্থ হয়।
ক. পণ্য নিক্ষেপণ কী? ১
খ. নৌ দায় বিমা বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে জাহাজটিকে কোন ধরনের নৌবিপদ মোকাবিলা করতে হয়েছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকে তানিন শিপিং লি.-এর পক্ষে মাশুল আদায়ে ব্যর্থতা যৌক্তিক ছিল- বিশ্লেষণ কর। ৪

১১। জনাব শিহাব একজন পাটের ব্যবসায়ী। তিনি তার গুদামে সংরক্ষিত ১,০০,০০০ টাকা মূল্যের পাটের জন্য ৭০,০০০ টাকা মূল্যের একটি অগ্নি বিমাপত্র গ্রহণ করেন। হঠাৎ অগ্নিকান্ডে ৬০,০০০ টাকার পাট পুড়ে যায়। কিন্তু বিমা কোম্পানি তাকে ৭০,০০০ টাকার ক্ষতিপূরণ প্রদান করে। আবার আবুল কাশেম সাহেব তার অফিসের আসবাবপত্রের জন্য ১,০০,০০০ টাকার একটি অগ্নি বিমা পলিসি গ্রহণ করেন। যার প্রকৃত মূল্য ছিল ১,৫০,০০০ টাকা। অগ্নিকান্ডে ৬০,০০০ টাকার ক্ষতি হয় কিন্তু ক্ষতিপূরণ বাবদ ৪০,০০০ টাকা আদায় হয়।
ক. অগ্নি বিমা কী? ১
খ. সমর্পণ মূল্য বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে জনাব শিহাব কোন ধরনের অগ্নি বিমাপত্র গ্রহণ করেন? ৩
ঘ. আবুল কাশেম সাহেবের ৪০,০০০ টাকা ক্ষতিপূরণ প্রাপ্তির যথার্থতা উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর। ৪
এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্র সৃজনশীল প্রশ্ন/মডেল টেস্ট

No comments:

Post a Comment