বৃক্ষরোপণের গুরুত্ব বর্ণনা করে প্রতিবেদন

তোমার এলাকায় বৃক্ষরোপণ অভিযান সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।
[রা. বো. ১৫, ব. বো. ১৫]
অথবা
বৃক্ষরোপণের গুরুত্ব বর্ণনা করে একটি প্রতিবেদন রচনা করো।
বৃক্ষরোপণের গুরুত্ব বর্ণনা করে প্রতিবেদন

সবুজের অভিযানে বাগেরহাট জেলা প্রশাসন
নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি বাগেরহাট জেলায় সরকারি উদ্যোগে উদ্যাপিত হলো বৃক্ষরোপণ অভিযান। জেলা প্রশাসকের তত্ত্বাবধানে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। বৃক্ষরোপণের প্রয়োজনীয়তাকে উপলব্ধি করানোর জন্য এ উদ্যোগ যথেষ্ট ফলপ্রসূ ভূমিকা রেখেছে।

মাননীয় এমপি মহোদয়ের হাতে বৃক্ষরোপণ অভিযানের সূচনা হয়। তিনি প্রথমে একটি নিমগাছের চারা রোপণ করেন। এরপর একে একে ঊর্ধ্বতন কর্মকর্তারা একটি করে গাছের চারা রোপণ করেন। তাঁরা এলাকাবাসীকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করতে মূল্যবান বক্তব্য দেন।

একটি দেশের মূল ভূখণ্ডের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা আবশ্যক। কিন্তু আমাদের দেশে বনভূমি আছে মাত্র ১৭ ভাগ। বনভূমির পরিমাণের এ স্বল্পতা আমাদের পরিবেশের জন্য বিরাট হুমকি। বৃক্ষরাজি নির্বিচারে ধ্বংস করার ফলে বাংলাদেশে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেছে। জলবায়ু ক্রমশ এগিয়ে যাচ্ছে চরমভাবাপন্ন পরিণতির দিকে। তাই একটি বৃক্ষ কাটলে তার বদলে অন্তত পাঁচটি বৃক্ষ রোপণ করা উচিত।

বাগেরহাট জেলা প্রশাসন কর্মকর্তাদের গৃহীত এ বৃক্ষরোপণের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ছিল। এলাকাবাসীর উদ্দেশ্যে তাঁদের বক্তব্য সবাইকে যথেষ্ট অনুপ্রাণিত করেছে বলে আমার বিশ্বাস। সবশেষে তাঁরা এলাকাবাসীর মাঝে বিনামূল্যে চারা বিতরণ করে আনুষ্ঠানিকতা সমাপ্ত করেন।

প্রতিবেদক
আজিজুল বাশার
চিলমারি, বাগেরহাট
৫/৮/২০২৪।

[এখানে পত্রিকার ঠিকানাসংবলিত খাম আঁকতে হবে]
Post a Comment (0)
Previous Post Next Post