এক কথায় প্রকাশ - (পর্ব-৩)

বাংলা ব্যাকরণ
আলোচ্য বিষয়ঃ
এক কথায় প্রকাশ
(পর্ব-৩)
এক কথায় প্রকাশ-(পর্ব-৩) বাংলা ব্যাকরণ লেকচার শীট
ধন নাই যার = নির্ধন
ধূম উদগীরণ করেছে যা = ধূমায়মান
নৌকা চালায় যে = নাবিক
নিন্দা করতে ইচ্ছা = জুগুপ্সা
নিজেকে যে বড় মনে করে = হামবড়া
নিন্দা করার যোগ্য = নিন্দনীয়
নূপুরের ধ্বনি = নিক্কণ
নিন্দা করার অযোগ্য = অনিন্দ্য
নিয়মের অধীন = বিধিবদ্ধ
প্রমাণ করা যায় যা = প্রমেয়
প্রিয় কথা বলে যে রমণী = প্রিয়ংবদা
পর্বতের কন্যা = পার্বতী
পরের উন্নতি দেখলে যার হিংসা হয় = পরশ্রীকাতর
পঙ্কে জন্মে যা = পঙ্কজ
প্রেম করিবার ইচ্ছা = প্রেমীষা
প্রমাণ করা যায় না যা = অপ্রমেয়
প্রাণের চেয়ে প্রিয় যা = প্রাণপ্রিয়
পাখির কলরব = কূজন
প্রশংসার যোগ্য = প্রশংসনীয়
পা ধুইবার জল = পাদ্য
পিতার ভ্রাতা = পিতৃব্য
প্রতিকার করিবার ইচ্ছা = প্রতিচিকীর্ষা
প্রতিকার করিতে ইচ্ছুক = প্রতিচিকীষু
প্রথমে মধুর কিন্তু পরিণামে মধুর নহে = আপাতমধুর
প্রাণ যায় তাহাও স্বীকার করিয়া = প্রাণপণে
প্রায় মৃত = মৃতকল্প
প্রিয় বাক্য বলে যে = প্রিয়বাদী
ফল পাকিলে যে উদ্ভিদ মরিয়া যায় = ওষধি
ফাঁস দিয়া মানুষ মারে যে = ফাঁসুড়ে
ফুল হইতে তৈরি = ফুলেল
বরণ করার যোগ্য = বরণীয়
বেশি কথা বলে যে = বাচাল
বহুর মধ্যে প্রধান = শ্রেষ্ঠ
বিনা যত্নে লাভ করা যায় যা = অযত্নলদ্ধ
বাস্তু হতে উৎখাত যারা = উদ্বাস্তু
বিহঙ্গের ধ্বনি = কাকলি
বহুকাল যাবৎ চলে আসছে যা = চিরন্তন
বাঘের চামড়া = কৃত্তি
বলা হয়েছে যা = উক্ত
বপন করা হয়েছে যা = উপ্ত
বেতন লাগেনা এমন = অবৈতনিক
বমি করার ইচ্ছা = বিবমিষা
ব্যাঙের ছানা = ব্যাঙাচি
বিজ্ঞান জানেন যিনি = বৈজ্ঞানিক
বীরের ধ্বনি = হুঙ্কার
বলার যোগ্য নয় যা = অকথ্য
বলা হয় নাই যা = অনুক্ত
বন্দোবস্ত নাই যেখানে = বে বন্দোবস্ত
বনে বাস করে যে = বনবাসী
বরণ করিবার ইচ্ছা = বরণীয়
বন্দনা করিবার যোগ্য = বন্দ্য, বন্দনীয়
বয়সের তুল্য = বয়সী
বহু গৃহ হইতে ভিক্ষা সংগ্রাহক = মাধুকরী
বাক্য ও মনের অগোচর = অবাঙমানসগোচর
বালক হইতে আরম্ভ করিয়া বৃদ্ধ ও স্ত্রীলোক সকলেই = আবালবৃদ্ধবণিতা
বালকের অহিত = বালাই
বিদেশ হইতে আগত = বৈদেশিক
বিদেশে বাস করে যে = প্রবাসী
বিষ্ণুর উপাসক = বৈষ্ণব
বিশ্ববাসীর জন্য হিত/বিশ্বজনের নিমিত্তে হিত = বিশ্বজনীন
বীর সন্তান প্রসব করে যে নারী = বীরপ্রসূ
ভ্রমনের ধ্বনি = গুঞ্জন
ভদ্রলোক যে রকম ব্যবহার করেন = ভদ্রোচিত
ভবিষ্যতে কী হবে দেখে যে = পরিণামদর্শী
ভোজন করার ইচ্ছা = বুভুক্ষা
ভূত, ভবিষ্যত ও বর্তমান জানেন যিনি = ত্রিকালজ্ঞ
ভাবী ঘটনার সংকেত = পূর্বাভাস
ভয় নাই যার = নির্ভীক
ভোজন করতে ইচছুক = বুভুক্ষু
ভগিনীর পুত্র = ভাগেনেয়
ভবিষ্যৎ কী হইবে দেখে না যে = অপরিণামদর্শী
ভষ্মে পরিণত হইয়াছে যাহা = ভস্মীভূত
ভাঙ্গের নেশা করে যে = ভাঙড়
ভিক্ষার অভাব = দুর্ভিক্ষ
ভুজ বা বাহুতে ভর করিয়া চলে যে = ভুজঙ্গ
ভোজন করিবার ইচ্ছা = বুভুক্ষা, ভোজনেচ্ছা
মমতা নাই যার = নির্মম
ময়ুরের ডাক = কেকা
মর্মকে পীড়া দেয় যে = মর্মন্তুদ
মাটি ভেদ করে উঠে যা = উদ্ভিদ
মৃত্তিকা দিয়ে তৈরি = মৃন্ময়
মন হরণ করে যা = মনোহরী
মর্মকে স্পর্শ করে যা = মর্মস্পর্শী
মক্ষিকাও প্রবেশ করিতে পারে না যেখানে = নির্মক্ষিক
মরার মত হইয়াছে যে = মুমূর্ষ
মরার মত = মৃতবৎ
মরণ পর্যন্ত/মৃত্যু পর্যন্ত = আমরণ, আমৃত্যু
মনে যাহার জন্ম = মনসিজ
মাথা পাতিয়া লইবার যোগ্য = শিরোধার্য
মুক্তি পাইতে ইচ্ছুক = মুমুক্ষু, মুক্তিকামী
মূর্তির ন্যায় যাহা = প্রতিমূর্তি
ময়ুর কণ্ঠের ন্যায় রঙ যাহার = ময়ূরকণ্ঠী
মদের নেশা করে যে = মাতাল
যাহা অতিক্রম করা যায় না = অনতিক্রম্য, অনতিক্ৰমণীয়
যাহা অতি কষ্টে সাধন করা যায় = দুঃসাধ্য
যাহা অবশ্যই ঘটিবে = অবশ্যম্ভাবী, ভবিতব্য
যাহা অন্য ব্যক্তিতে নাই = অনন্যসাধারণ
যাহা অধ্যয়ন করা হইয়াছে = অধীত
যাহা আঘাত দ্বারা সহজে ভাঙ্গে না = ঘাতসহ
যাহা আশা করা যায় তাহার অধিক = আশাতীত
যাহা উড়িয়া যাইতেছে = উড্ডীয়মান
যাহা উচ্চারণ করিতে কষ্ট হয় = দুরুচ্চার্য, অনুচ্চার্য
যাহা উদিত হইতেছে = উদীয়মান
Post a Comment (0)
Previous Post Next Post