G

৬ষ্ঠ শ্রেণির নতুন বই ২০২৪ শিক্ষাবর্ষ Class 6 book 2024 pdf download

ষষ্ঠ শ্রেণির নতুন বই পড়তে অথবা ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। ৬ষ্ঠ শ্রেণির সব বই pdf আকারে দেয়া আছে। ৬ষ্ঠ শ্রেণির সব বই ফ্রি ডাউনলোড করে নিন এখনই। ষষ্ঠ শ্রেণির সকল বই ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটে দেয়া লিংকে ক্লিক করুন।

৬ষ্ঠ শ্রেণির বই ২০২৪ শিক্ষাবর্ষ Free Download লিংকসহ
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB) কর্তৃক নির্ধারিত
 
৬ষ্ঠ শ্রেণির সিলেবাস ২০২৪ এবং ষষ্ঠ শ্রেণির নতুন বইয়ের তালিকা নিম্নরুপ।
Class 6 New Syllabus 2024 and Book list pdf download. Class Six New Syllabus 2024 pdf download. Class 6 all new books pdf download 2024. 6th class new book 2024 academic year pdf download. Class 6 book 2024.

৬ষ্ঠ শ্রেণির নতুন বই ২০২৪ সাল

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
বাংলা বই
৬ষ্ঠ শ্রেণির বাংলা বইটি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা প্রমিত বাংলা ভাষায় ভালোভাবে যোগাযোগ করতে শেখে। বিষয়টি মাথায় রেখে পাঠ্যবইয়ের বিন্যাস ঠিক করা হয়েছে এবং পাঠ নির্বাচন করা হয়েছে।

শিক্ষার্থীরা যাতে নিজেরাই নিজেদের ভাষাদক্ষতা বাড়াতে পারে সেজন্য কিছু কৌশল ও কাজ যোগ করা হয়েছে। এ বইয়ের মাধ্যমে মানসম্মত ভাষা শেখার পাশাপাশি শিক্ষার্থীরা বাংলা ভাষার প্রধান লেখকদের লেখার সঙ্গেও পরিচিত হতে পারবে। শিক্ষার্থীদের সঙ্গে পাঠের সংযোগ ঘনিষ্ঠ করতে ভাষা ব্যবহারে কথোপকথনের ভঙ্গি ব্যবহার করা হলো। পুরো বইটি প্রমিত ভাষায় রচিত। এজন্য বাছাই-করা পাঠের মধ্যে প্রয়োজনে কিছু শব্দ-রূপের পরিবর্তন করা হয়েছে।

শিক্ষার্থীদের মোট সাতটি দক্ষতা বাড়ানোর দিকে নজর রেখে পাঠ্যবইটি রচিত। এগুলো নিম্নরূপ:
১. মানুষের সঙ্গে মর্যা দা বজায় রেখে যোগাযোগ করতে পারা;
২. প্রমিত ভাষায় কথা বলতে পারা;
৩. বাংলা ভাষায় রচিত কবিতা, গল্প, প্রবন্ধ, নাটক ইত্যাদি পড়ে বুঝতে পারা;
৪. শব্দ, অর্থ ও য র্থ তি বিবেচনায় নিয়ে নানা ধরনের বাক্য রচনা করতে পারা;
৫. প্রমিত ভাষায় বিবরণ লিখতে পারা, অনুভূতি প্রকাশ করতে পারা এবং কোনো কিছু ব্যাখ্যা করতে পারা;
৬. কবিতা-গল্প-প্রবন্ধ-নাটক রচনার মধ্য দিয়ে নিজের কল্পনা ও অনুভূতিকে প্রকাশ করার চেষ্টা করা; এবং
৭. কোনো কিছু বোঝার জন্য প্রশ্ন করতে পারা, তা নিয়ে মত প্রকাশ করতে পারা এবং সেই বিষয়ের উপর আলোচনা করতে পারা।

বইটি অভিজ্ঞতা-ভিত্তিক শিক্ষা-কার্যক্রার্য মের অংশ হিসেবে তৈরি করা হয়েছে। আমরা আশা করি, এই কার্যক্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের ভাষাদক্ষতা বাড়াতে সক্ষম হবে।ই
বাংলা বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
ইংরেজি বই
Dear student,
Welcome to your new English book. With this book, you will have the opportunity to learn English with fun. From now on you will draw pictures, participate in games, read interesting stories, recite poems, talk to your friends, write whatever you like, and by doing these you will learn English.

So, no more home tasks. No more coaching centres! No more memorization!!

Oh, forgot to tell you another interesting thing about this book. From now on not only you and your friends help each other in studying English but you will also monitor your learning at the same time.
Lots of love and best wishes.
ইংরেজি বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
গণিত বই
প্রিয় শিক্ষার্থী,
ষষ্ঠ শ্রেণির গণিত বইয়ের আনন্দময় যাত্রায় তোমাদের সকলকে স্বাগত জানাই। তোমরা নিশ্চয় এর মধ্যেই জেনেছো যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীর জন্য নতুন পাঠ্যপুস্তক তৈরি করছে। ষষ্ঠ শ্রেণির গণিত পাঠ্যপুস্তকটি এর মধ্যে অন্যতম। তোমাদের জন্য পাঠ্যপুস্তকটি তৈরির সময় যে দুইটি বিষয় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে- চারপাশের পরিচিত পরিবেশের বস্তু ও ঘটনা পর্যবেক্ষণ করে হাতে কলমে কাজের মাধ্যমে গাণিতিক সমস্যা সমাধান এবং দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে গাণিতিক দক্ষতা ব্যবহার করতে পারার সুযোগ সৃষ্টি করা।

গণিত বিষয়ক পাঠ্যপুস্তকটি মোট ১২ টি শিখন অভিজ্ঞতার মাধ্যমে সাজানো হয়েছে। প্রতিটি শিখন অভিজ্ঞতায় বিষয়গুলো এমনভাবে ধাপে ধাপে উপস্থাপন করা হয়েছে, যেন তোমরা সক্রিয় অংশগ্রহণ ও বাস্তব উপকরণের মাধ্যমে বিভিন্ন গাণিতিক ধারণা লাভ করতে পারো। একই সাথে গাণিতিক দক্ষতাগুলো আয়ত্ত করে বাস্তব জীবনের বিভিন্ন সমস্যা গাণিতিক উপায়ে সমাধান করতে পারো। তোমরা বিভিন্ন দলগত কিংবা জোড়ায় কাজের মাধ্যমে আলোচনা করে শিখন অভিজ্ঞতার কাজগুলো করবে। শ্রেণিতে এ সকল কাজের মাধ্যমে তোমরা যে শিখন লাভ করবে তা দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে এবং সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রয়োগ করার মাধ্যমেই তোমাদের শিখন পূর্ণতা লাভ করবে। শিখন প্রক্রিয়ায় পাঠ্যপুস্তকটি তোমাদের জন্য সহায়ক উপকরণ হিসেবে কাজ করবে।

এ বইয়ের শুরুতেই তোমরা বিভিন্ন খেলা এবং ম্যাজিকের মধ্য দিয়ে সংখ্যা ও প্রতীক সম্পর্কে ধারণা লাভ করবে। একই সাথে গণনার দক্ষতা আয়ত্ত করে নিজেদের জীবনে এইসব সংখ্যা, প্রতীক শনাক্ত ও ব্যবহার করতে পারবে। এর পরের শিখন অভিজ্ঞতায় তোমরা পরিমাপ প্রক্রিয়া সম্পর্কে জেনে নিজে নিজে বিভিন্ন বস্তু পরিমাপ করতে পারবে। অবিশ্বাস্য মনে হলেও সত্যি যে তোমার সহপাঠীদের সাথে নিয়ে দলগত কাজের মাধ্যমে তোমরা তোমাদের শ্রেণিকক্ষও পরিমাপ করতে পারবে! তৃতীয় শিখন অভিজ্ঞতাটির মাধ্যমে তোমরা চারপাশের তথ্য সাজিয়ে, গণনা ও যাচাই করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। মৌলিক উৎপাদকের গাছ নামের শিখন অভিজ্ঞতাটি একটি গুরুত্বর্পূণ ভূমিকা পালন করবে। উৎপাদক, লসাগু ও গসাগু ব্যবহারের নিয়মাবলী এবং প্রয়োগ সর্ম্পকে ধারণা লাভের ক্ষেত্রে। এরপর দৈনন্দিন জীবনে ব্যবহত বিভিন্ন ক্ষেত্রে দৈর্ঘ্য মাপার কাজ সম্পন্ন করার মাধ্যমে এ সর্ম্পকে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে দৈর্ঘ্য পরিমাপ শিখন অভিজ্ঞতাটির মধ্য দিয়ে।

পূর্ণসংখ্যার জগৎ ও ভগ্নাংশের খেলা নামক শিখন অভিজ্ঞতা দুইটি সাজানো হয়েছে এমনভাবে যাতে করে তোমরা খুব সহজে পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ সম্পর্কিত ধারণাগুলো লাভ করতে পারো এবং একইসাথে গাণিতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে এগুলো সঠিকভাবে প্রয়োগ করতে পারো। বীজগণিতীয় রাশি ও সমীকরণ সম্পর্কিত বিভিন্ন কাজ তোমরা একক ও দলগতভাবে সম্পন্ন করার সুযোগ পাবে অজানা রাশির জগৎ শিখন অভিজ্ঞতাটির মধ্য দিয়ে। এছাড়া ত্রিমাত্রিক বস্তু চিহ্নিতকরণ, ঐকিক নিয়মের প্রয়োগ এবং শতকরা ও অনুপাতের সঠিক ব্যবহার করতে শিখবে পরবর্তী দুইটি শিখন অভিজ্ঞতার মধ্য দিয়ে। এই বইয়ের সর্বশেষ শিখন অভিজ্ঞতাটির মাধ্যমে তোমরা বিভিন্ন গাণিতিক সূত্রগুলোর অর্ন্তনিহিত ব্যাখ্যা এবং এগুলো কিভাবে তৈরি হয়েছে তা খুব সহজে বুঝতে পারবে। আমরা আশা করছি যে, তোমরা তোমাদের সহপাঠীদের সাথে নিয়ে দলগত কাজগুলো করার ফলে তোমাদের পারস্পরিক সর্ম্পক আরও সুদৃঢ় হবে এবং বিভিন্ন বিষয়ে গাণিতিক দক্ষতা প্রয়োগ করে সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা বৃদ্ধি পাবে।

শ্রেণিকক্ষের ভিতরে এবং বাইরে সকল কাজে তোমাদের শিক্ষক সার্বিক সহায়তা প্রদান করবেন। আমরা আশা করি, দলগত কার্যক্রমগুলোতে সক্রিয় অংশগ্রহণ করে গাণিতিক দক্ষতাসমূহ তোমরা সফলভাবে অর্জন করতে পারবে এবং গাণিতিকভাবে চিন্তা করতে শিখবে। একইসাথে, বাস্তব জীবনে গণিতের গুরুত্ব অনুধাবন করে গণিত শিখতে আরও বেশি আগ্রহী হয়ে উঠবে। আমরা আরও আশা করছি যে, এ পাঠ্যপুস্তকটি গণিতের সকল ভয় দূর করে তোমাদেরকে দৈনন্দিন জীবনে গণিত ব্যবহারে আরও বেশি উৎসাহী ও কৌতুহলী করে তুলবে।
গণিত বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
বিজ্ঞান অনুসন্ধানী পাঠ বই
৬ষ্ঠ শ্রেণির প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো সবাই? ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ে তোমাদের স্বাগতম!
দেখতেই পাচ্ছ, এতদিন তোমরা যেভাবে পড়াশোনা করে এসেছ তাতে একটা বড় পরিবর্তন আসতে যাচ্ছে! তোমাদের সকল বিষয়ের বইগুলোও তাই এবার একটু অন্যরকম। বিজ্ঞান বিষয়ে তোমরা নিশ্চয়ই দুইটি বই হাতে পেয়েছ! এই ‘ষষ্ঠ শ্রেণির অনুসন্ধানী পাঠ’ বইটির সঙ্গে তোমাদের আরেকটা ‘অনুশীলন বই’ও দেওয়া হয়েছে।

একটু চোখ বুলালেই বুঝতে পারবে যে, এই বইটির সঙ্গে অনুশীলন বইটির বড় ধরনের পার্থক্য রয়েছে। সত্যি বলতে এতদিন যেভাবে তোমরা পাঠ্যবইয়ের বিভিন্ন অধ্যায় পড়ে বিজ্ঞান শিখতে চেষ্টা করেছ, এবার এই শেখার ধরনটাই একেবারে বদলে যাচ্ছে। পুরো বছর জুড়ে তোমরা বেশ কিছু নতুন অভিজ্ঞতার মধ্য দিয়ে যাবে, নতুন নতুন কিছুসমস্যার সমাধান করবে।

এই নতুন অভিজ্ঞতাগুলো আর সমস্যা সমাধানের ধাপগুলো সব বিস্তারিতভাবে তোমাদের অনুশীলন বইটিতে দেওয়া আছে। এই সমস্যাগুলোর সমাধান করতে গিয়ে নানা ধাপে তোমাদের বিজ্ঞানের বিভিন্ন বিষয় জানার প্রয়োজন পড়বে, সেজন্য তোমাদের সাহায্য করবে এই 'ষষ্ঠ শ্রেণির অনুসন্ধানী পাঠ' বই। স্কুলে বা বাড়িতে, যখন যেখানেই থাকো, তোমরা এই বইটির সাহায্য নিয়ে দরকার হলে নিজে নিজেই সমস্যাগুলো সমাধান করে ফেলতে পারবে!

ষষ্ঠ শ্রেণিতে তোমাদের বিজ্ঞানের যেসব বিষয় জানার প্রয়োজন হবে সেগুলো এই বইয়ে মোট পনেরোটি অধ্যায়ে সাজানো হয়েছে। পুরো বছরজুড়ে তোমরা যে অভিজ্ঞতাগুলোর ভেতর দিয়ে যাবে, তাতে এই বিষয়গুলো বিভিন্ন সময়ে তোমাদের কাজে আসবে।
তাহলে শুরু করা যাক, কী বলো?
বিজ্ঞান অনুসন্ধানী পাঠ বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
বিজ্ঞান অনুশীলন বই
৬ষ্ঠ শ্রেণির প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, বিজ্ঞান পড়তে তোমাদের কেমন লাগে?
পড়তে যত না ভালো লাগে, হাতে কলমে বিজ্ঞানের কাজ করতে নিশ্চয়ই তার চেয়ে অনেক বেশি ভালো লাগে! তোমাদের জন্য একটা সুখবর আছে। এখন থেকে আমরা শুধুবিজ্ঞান পড়ব না, বরং সত্যিকারের বিজ্ঞানীরা যেভাবে গবেষণা করেন, সেরকমভাবেই আমরা কিছু সত্যিকারের অভিজ্ঞতার মধ্য দিয়ে যাব। ষষ্ঠ শ্রেণির পুরো বছর জুড়েই তোমাদের জন্য কিছু মজার মজার কাজ দেয়া হয়েছে। 

তোমাদের এই গবেষণা কাজগুলোয় সাহায্য করার জন্য দিক-নির্দেশক বা রেফারেন্স (Reference) বই হিসেবে বিজ্ঞান বিষয়ের আরেকটি বই দেয়া আছে, 'অনুসন্ধানী পাঠ'; পেয়েছো নিশ্চয়ই! বিভিন্ন শিখন অভিজ্ঞতায় যখনই দরকার পড়বে তোমরা এই বইটির সাহায্য নিতে পারবে। আর শিক্ষক তো রয়েছেনই তোমাদের সাহায্য করার জন্য। 

আমাদের চারপাশে অজস্র ঘটনা সবসময়েই ঘটতে থাকে। তোমাদের মনে নিশ্চয়ই অনেক প্রশ্ন আসে, যে এগুলো কেন ঘটে, কীভাবে ঘটে? কেউ কেউ হয়ত নিজে নিজে সেগুলোর উত্তর খোঁজার চেষ্টাও করেছ অনেক সময়? এইবার আমরা সবাই মিলে এমন অনেকগুলো প্রশ্নের উত্তর খুঁজব। সেই কাজটা একটু গুছিয়ে করতেই তোমাদের ৬ষ্ঠ শ্রেণির এই বিজ্ঞান অনুশীলন বই।

যেখানে তোমাদের ধাপে ধাপে কীভাবে বিভিন্ন শিখন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হবে তা বিস্তারিত দেয়া আছে। এই কাজগুলো করতে গিয়ে তোমাদের বিজ্ঞানের নানা তথ্য ও তত্ত্ব জানার প্রয়োজন হতে পারে, তোমাদের মনে জাগতে পারে নতুন নতুন প্রশ্ন। এই সব প্রশ্নের উত্তর খুঁজে পেতে সাহায্য করবে তোমাদের ষষ্ঠ শ্রেণির বিজ্ঞানের 'অনুসন্ধানী পাঠ' বইটি।

এছাড়াও সারা বছরের শিখন অভিজ্ঞতাসমূহ অর্জনের বিভিন্ন ধাপে এই দুইটি বই তোমাদের সরাসরি সাহায্য করবে। তাই আর দেরি না করে চলো শুরু করা যাক।
বিজ্ঞান অনুশীলন বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ বই
নতুন বছরে নতুন শ্রেণিতে তোমাদের অভিনন্দন, স্বাগতম।
ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া মানে শিক্ষায় প্রাথমিক পর্ব শেষ করে মাধ্যমিকে প্রবেশ। তোমাদের জন্য পড়ালেখার নতুন এক পদ্ধতি নিয়ে আমরা অপেক্ষায় আছি।

এ পদ্ধতিতে তোমাদের আর পরীক্ষা এবং ভালো নম্বরের পিছনে ছুটতে হবে না। কেবল পরীক্ষার জন্য সম্ভাব্য প্রশ্ন জানা আর সেসবের উত্তরের খোঁজে থাকতে হবে না। এখন থেকে উত্তর মুখস্থ করাও তোমাদের মূল কাজ নয়। বাবা-মায়েরও ভালো টিউটর, কোচিং সেন্টার, গাইড বই আর তোমাদের পরীক্ষা ও প্রশ্ন নিয়ে উদ্বেগে কাটাতে হবে না। অযথা অনেক টাকাও খরচ করতে হবে না। আমরা জানি, তোমাদের প্রত্যেকের রয়েছে এক একটা সতেজ মন আর একটা করে খুবই সক্রিয় মস্তিষ্ক। তোমাদের কল্পনা শক্তি যেমন আছে, তেমনি আছে বুদ্ধি, তা খাটিয়ে পেয়ে যাও ভাবনার নানা পথ। মন আর মস্তিষ্কের মতো আরও কয়েকটা যোগ্যতা নিয়েই জন্মেছ সবাই।

এগুলোর কথা বিশেষভাবে বলতে চাই। বলছি মানুষের ইন্দ্রিয় শক্তির কথা। তোমরা আগেই জেনেছ আমাদের সবার আছে পাঁচটি করে বিশেষ প্রত্যঙ্গ- চোখ, কান, নাক, জিহ্বা আর ত্বক। এগুলো ইন্দ্রিয়ের কাজ করে। চোখ দিয়ে আমরা দেখি, এ হলো দৃষ্টিশক্তি, আর এটিকে বলি দর্শনেন্দ্রীয়। তেমনি কানে শুনি, এটি শ্রবণেন্দ্রিয়, নাক দিয়ে শুঁকি বা ঘ্রাণ নেই, এটি ঘ্রাণেন্দ্রিয়। জিহ্বা দিয়ে স্বাদ গ্রহণ করি, এটি স্বাদেন্দ্রিয়; আর ত্বক দিয়ে স্পর্শ করি, এটি স্পর্শেন্দ্রিয়। কিছু চিনতে, বুঝতে, জানতে এগুলো আমাদের সহায়তা করে। তাই ইন্দ্রিয়গুলো এত গুরুত্বপূর্ণ প্রত্যঙ্গ। এতসব সম্পদ মিলিয়ে তোমাদের প্রত্যেকের আছে- অফুরন্ত প্রাণশক্তি সীমাহীন কৌতূহল আনন্দ পাওয়ার অসীম ক্ষমতা এবং বিস্মিত হওয়ার স্বাভাবিক প্রবণতা। আধুনিক শিক্ষা-বিশেষজ্ঞরা মনে করেন, পরীক্ষা আর উত্তর মুখস্থ করার যে চাপ, তাতে তোমাদের এসব স্বাভাবিক ক্ষমতার বিকাশ ব্যাহত হয়।

শিক্ষায় বরং শিক্ষার্থীদের এই ক্ষমতাগুলোকেই কাজে লাগানো দরকার, তাতেই ভালো ফল মিলবে। এ থেকে তোমাদের নিজেদের কাজ সম্পর্কে একটু ধারণা নিশ্চয় পেয়ে যাচ্ছ। হ্যাঁ এই ব্যবস্থায় তোমরা বেশ স্বাধীনতা পাচ্ছ। তবে ভুলো না, স্বাধীনতা ভোগ করতে হলে দায়িত্বও নিতে হয়। আচ্ছা, পড়ালেখাটা তো তোমার নিজেরই কাজ, নিজের জন্যই। তো নিজের কাজ নিজে করবে, এত খুব ভালো কথা। তবে আসল কথা হলো, কোনো কাজে যখন নিজেই সফল হবে, তাতে আনন্দ যে কত বেশি তা নিশ্চয় তোমরা বুঝতে পারো। তাই নতুন পথে শিক্ষা হবে আনন্দময় যাত্রা, পথচলা। রবীন্দ্রনাথের গানে আছে- যাত্রাপথের আনন্দগান। শিক্ষা হলো আনন্দগান সেই অভিযাত্রা- যেন গান করতে করতে পথ চলেছ। তোমরা ষষ্ঠ শ্রেণিতে মাত্রই উঠেছ। অভিজ্ঞতার ঝুলিতে রয়েছে পঞ্চম শ্রেণির পাঠ। নতুন শ্রেণির পাঠের অনেক কিছুই হবে নতুন, অনেকটা অজানা। তবে অজানা আর নতুন বলেই তো এ পথচলাটা হবে অভিযানের মতো।

পথে যে চ্যালেঞ্জ থাকবে সেগুলো পেরোনোর অভিজ্ঞতা থেকে যেমন অনেক কিছু জানবে, শিখবে, করবে, তেমনি পাবে অফুরন্ত আনন্দ। অথচ এর জন্য বাড়তি কোনো খরচ লাগবে না। কারণ, চ্যালেঞ্জ মোকবিলার জন্য তোমাদের ভাঁড়ারে আছে নিজস্ব শক্তিশালী হাতিয়ার- কৌতূহল, বিস্ময়বোধ, প্রাণশক্তি এবং আনন্দিত হওয়ার ক্ষমতা। ইন্দ্রিয়গুলো এতে সহায়ক ভূমিকা গ্রহণ করে। আর মজা হলো এগুলো টাকাপয়সার মতো নয়, ব্যবহারে খরচ না হয়ে বরং বাড়ে। কারণ, এসবই তোমার মনের সম্পদ, তুমি যত চর্চা করবে, ততই এগুলো ঝকঝকে থাকবে, কাজে হবে দক্ষ। বরং এগুলোর প্রেরণায় তোমাদের নতুন নতুন ক্ষমতার প্রকাশ ঘটবে। প্রথম ডাক পড়বে বুদ্ধির। নিজেদের বুদ্ধি খাটাতে হবে, ভাবতে হবে, আবার ভাবতে  গেলে যুক্তির প্রয়োজন। এ হলো চর্চার বিষয়-বুদ্ধি খাটালে তা আরও বাড়বে, দেখবে কোনো কোনো গাছের ডাল- পাতা ছেঁটে দিলে গাছটি বাড়ে ভালো, ফলও দেয় বেশি। তোমাদের চাই বুদ্ধিকে খাটানো, যুক্তিতে শান দেওয়া।

আর  ইন্দ্রিয়গুলোকে সজাগ রাখতে হবে, তাতে এগুলোয় দক্ষতাও বাড়তে পারবে। এভাবে অজানাকে জয় করবে, অন্ধকারে আলো জ্বালিয়ে চলতে চলতে বিস্ময়ে-আনন্দে মজে কখন যে অনেক কিছু জানা হয়ে যাবে টেরও পাবে না। তবে শুরু হোক এই জয়যাত্রা!
ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বই
নতুন বছরে নতুন শ্রেণিতে তোমাদের অভিনন্দন, স্বাগতম।
ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া মানে শিক্ষায় প্রাথমিক পর্ব শেষ করে মাধ্যমিকে প্রবেশ। তোমাদের জন্যে পড়ালেখার নতুন এক পদ্ধতি নিয়ে আমরা অপেক্ষায় আছি। এ পদ্ধতিতে তোমাদের আর পরীক্ষা এবং ভালো নম্বরের পিছনে ছুটতে হবে না। কেবল পরীক্ষার জন্য সম্ভাব্য প্রশ্ন জানা আর সেসবের উত্তরের খোঁজে থাকতে হবে না।

এখন থেকে উত্তর মুখস্থ করাও তোমাদের মূল কাজ নয়। বাবা-মায়েরও ভালো টিউটর, কোচিং সেন্টার, গাইড বই আর তোমাদের পরীক্ষা ও প্রশ্ন নিয়ে উদ্বেগে কাটাতে হবে না। অযথা অনেক টাকাও খরচ করতে হবে না। আমরা জানি তোমাদের প্রত্যেকের রয়েছে এক একটা সতেজ মন আর একটা করে খুবই সক্রিয় মস্তিষ্ক। তোমাদের কল্পনা শক্তি যেমন আছে তেমনি আছে বুদ্ধি, তা খাটিয়ে পেয়ে যাও ভাবনার নানা পথ। মন আর মস্তিষ্কের মতো আরও কয়েকটা যোগ্যতা নিয়েই জন্মেছ সবাই। এগুলোর কথা বিশেষভাবে বলতে চাই। বলছি মানুষের ইন্দ্রিয় শক্তির কথা। তোমরা আগেই জেনেছো আমাদের সবার আছে পাঁচটি করে বিশেষ প্রত্যঙ্গ - চোখ, কান, নাক, জিহ্বা আর ত্বক। এগুলো ইন্দ্রিয়ের কাজ করে।

চোখ দিয়ে আমরা দেখি, এ হল দৃষ্টিশক্তি, আর এটিকে বলি দর্শনেন্দ্রীয়। তেমনি কানে শুনি, এটি শ্রবণেন্দ্রীয়, নাক দিয়ে শুঁকি বা ঘ্রাণ নেই, এটি ঘ্রাণেন্দ্রীয়। জিহ্বা দিয়ে স্বাদ গ্রহণ করি, এটি স্বাদেন্দ্রীয়; আর ত্বক দিয়ে স্পর্শ করি, এটি স্পর্শেন্দ্রীয়। কিছু চিনতে, বুঝতে, জানতে এগুলো আমাদের সহায়তা করে। তাই ইন্দ্রিয়গুলো এতো গুরুত্বপূর্ণ প্রত্যঙ্গ। এতোসব সম্পদ মিলিয়ে তোমাদের প্রত্যেকের আছে - অফুরন্ত প্রাণশক্তি সীমাহীন কৌতূহল আনন্দ পাওয়ার অসীম ক্ষমতা এবং বিস্মিত হওয়ার স্বাভাবিক প্রবণতা। আধুনিক শিক্ষা-বিশেষজ্ঞরা মনে করেন, পরীক্ষা আর উত্তর মুখস্থ করার যে চাপ তাতে তোমাদের এসব স্বাভাবিক ক্ষমতার বিকাশ ব্যহত হয়। শিক্ষায় বরং শিক্ষার্থীদের এই ক্ষমতাগুলোকেই কাজে লাগানো দরকার, তাতেই ভালো ফল মিলবে। এ থেকে তোমাদের নিজেদের কাজ সম্পর্কে একটু ধারণা নিশ্চয় পেয়ে যাচ্ছো।

হ্যাঁ এই ব্যবস্থায় তোমরা বেশ স্বাধীনতা পাচ্ছো। তবে ভুলো না, স্বাধীনতা ভোগ করতে হলে দায়িত্বও নিতে হয়। আচ্ছা, পড়ালেখাটা তো তোমার নিজেরই কাজ, নিজের জন্যেই। তো নিজের কাজ নিজে করবে, এতো খুব ভালো কথা। তবে আসল কথা হলো কোনো কাজে যখন নিজেই সফল হবে তাতে আনন্দ যে কত বেশি তা নিশ্চয় তোমরা বুঝতে পার। তাই নতুন পথে শিক্ষা হবে আনন্দময় যাত্রা, পথচলা। রবীন্দ্রনাথের গানে আছে - যাত্রাপথের আনন্দগান। শিক্ষা হলো আনন্দগান সেই অভিযাত্রা - যেন গান করতে করতে পথ চলেছ। তোমরা ষষ্ঠ শ্রেণিতে মাত্রই উঠেছো। অভিজ্ঞতার ঝুলিতে রয়েছে পঞ্চম শ্রেণির পাঠ। নতুন শ্রেণির পাঠের অনেক কিছুই হবে নতুন, অনেকটা বা অজানা। তবে অজানা আর নতুন বলেই তো এ পথচলাটা হবে অভিযানের মতো। পথে যে চ্যালেঞ্জ থাকবে সেগুলো পেরুনোর অভিজ্ঞতা থেকে যেমন অনেক কিছু জানবে, শিখবে, করবে তেমনি পাবে অফুরন্ত আনন্দ। অথচ এর জন্যে বাড়তি কোনো খরচ লাগবে না।

কারণ চ্যালেঞ্জ মোকবিলার জন্যে তোমাদের ভাঁড়ারে আছে নিজস্ব শক্তিশালী হাতিয়ার - কৌতূহল, বিস্ময়বোধ, প্রাণশক্তি এবং আনন্দিত হওয়ার ক্ষমতা। ইন্দ্রিয়গুলো এতে সহায়ক ভূমিকা গ্রহণ করে। আর মজা হল এগুলো টাকা-পয়সার মতো নয়, ব্যবহারে খরচ না হয়ে বরং বাড়ে। কারণ এসবই তোমার মনের সম্পদ, তুমি যত চর্চা করবে ততই এগুলো ঝকঝকে থাকবে, কাজে হবে দক্ষ। বরং এদের প্রেরণায় তোমাদের নতুন নতুন ক্ষমতার প্রকাশ ঘটবে। প্রথম ডাক পড়বে বুদ্ধির। নিজেদের বুদ্ধি খাটাতে হবে, ভাবতে হবে, আবার ভাবতে গেলে যুক্তির প্রয়োজন। এ হলো চর্চা র বিষয় - বুদ্ধি খাটালে তা আরও বাড়বে, দেখবে কোনো কোনো গাছের ডাল-পাতা ছেঁটে দিলে গাছটি বাড়ে ভালো, ফলও দেয় বেশি।

তোমাদের চাই বুদ্ধিকে খাটানো, যুক্তিতে শান দেওয়া। আর ইন্দ্রিয়গুলোকে সজাগ রাখতে হবে, তাতে এদের দক্ষতাও বাড়তে পারবে। এভাবে অজানাকে জয় করবে, অন্ধকারে আলো জ্বালিয়ে চলতে চলতে বিস্ময়ে-আনন্দে মজে কখন যে অনেক কিছু জানা হয়ে যাবে টেরও পাবে না। তবে শুরু হোক এই জয় যাত্রা!
ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুশীলন বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
ডিজিটাল প্রযুক্তি বই
প্রিয় শিক্ষার্থী,
তোমাকে নতুন বছরের শুভেচ্ছা। তুমি ইতোমধ্যে তোমার শিক্ষাজীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায় ‘প্রাথমিক শিক্ষা’ পার করে মাধ্যমিক পর্যায় শুরু করতে যাচ্ছ। এটি নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য ব্যাপার। তোমাকে অভিনন্দন! নতুন বই, নতুন বন্ধু, কারও কারও ক্ষেত্রে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান, নতুন স্কুলের পোশাক; সবকিছু মিলিয়ে খুব মজার কিছু শুরু হতে যাচ্ছে, তাই না?

তুমি সত্যিই সৌভাগ্যবান, কারণ তুমি এমন একটি সময়ে বড় হচ্ছ যখন চারপাশে নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার হচ্ছে, যা আমাদের জীবনকে সহজ করে দিচ্ছে এবং পালটে দিচ্ছে। এই সময়কে প্রযুক্তির বিপ্লবের সময় বলা হয়। যে উপকরণ মানুষের কাজকে সহজ করে দেয়, সেগুলোই প্রযুক্তি। ঘর ঠান্ডা রাখতে বৈদ্যুতিক পাখা, অল্প সময়ে অনেক বই তৈরির জন্য ছাপানো মেশিন, দ্রুত কোনো জায়গায় পৌঁছানোর জন্য চাকা ও গাড়ি ইত্যাদি। তোমার সামনে আছে প্রচুর সম্ভাবনা।

নতুন নতুন প্রযুক্তি যেমন আমাদের জীবনকে সহজ করে দেয়, তেমনি নতুন প্রযুক্তিকে ব্যবহার করাও জানতে হয়। শুধু তা-ই নয়, প্রযুক্তিকে ব্যবহার করে জীবনের নানান রকম সমস্যার সমাধানও করতে হয়। এভাবে প্রযুক্তি আমাদের জীবনে নানান সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে, তাই প্রযুক্তিকে ভয় না পেয়ে এটিকে আরও গভীরভাবে বুঝতে হবে। কেউ কেউ হয়তো ভাবছ, তোমাদের বাড়িতে কম্পিউটার ও ইন্টারনেট নেই, তাহলে তোমরা কীভাবে প্রযুক্তিকে বুঝতে পারবে! তোমাদের জন্য বলি, বাড়িতে বা বিদ্যালয়ে যে বৈদ্যুতিক বাতিটি আছে; অথবা তোমাদের পরিবারের সদস্যের যে মোবাইল ফোনটি আছে, এগুলোও কিন্তু একটি প্রযুক্তি। 

প্রযুক্তির প্রতি আগ্রহ থাকলে, অনুসন্ধান করার ইচ্ছা থাকলে, প্রযুক্তি যে তোমার একবারে হাতের মুঠোয়  থাকতে হবে, এমন কিন্তু নয়। তাই এই বই তোমাদের জন্য সাজানো হয়েছে একটু অন্যভাবে, এখানে প্রযুক্তি হাতের কাছে না থাকলেও প্রযুক্তি কীভাবে কাজ করে এবং তা দিয়ে কীভাবে জীবনের সমস্যা সমাধান করা যায় সে সম্পর্কে তোমাদের বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে যোগ্যতা অর্জন করার সুযোগ সৃষ্টি হবে। জানা এবং অভিজ্ঞতা লাভ শুধু শ্রেণিকক্ষে হবে তা কিন্তু নয়, বরং তোমাদের বিদ্যালয়ে আসা-যাওয়ার পথে, খেলার মাঠে, বিদ্যালয়ের চারপাশে এবং বাড়িতেও অভিজ্ঞতা লাভের সুযোগ আছে, তাই আশপাশের সবাইকে নিয়ে একসঙ্গে জানা এবং অভিজ্ঞতা লাভের জন্য কাজটি করতে হবে। তোমরা তোমাদের বন্ধুদের সঙ্গে প্রতিযোগিতা করবে না;

বরং সহযোগিতার মাধ্যমে সবাই মিলে একসঙ্গে জানবে। আমাদের বিদ্যালয়, সমাজ, দেশ তখনই উন্নতি লাভ করবে, যখন আমরা সবাই মিলে উন্নতি করব, সবাই মিলে অবদান রাখব।
তোমাদের জন্য শুভকামনা।
ডিজিটাল প্রযুক্তি বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
স্বাস্থ্য সুরক্ষা বই
স্বাস্থ্য সুরক্ষা বিষয় এবং এই বই সম্পর্কে কিছু কথা
প্রিয় শিক্ষার্থী,
আশা করি সবাই ভালো আছি। সুস্থ আছি। পঞ্চম শ্রেণি সফলভাবে সম্পন্ন করে ষষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার জন্য রইল অভিনন্দন। ’স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়টি এবার নতুন বিষয় হিসেবে ষষ্ঠ শ্রেণিতে আমরা পড়ব। আমরা কীভাবে ভালো থাকতে পারি, সেই বিষয়গুলো এখানে মজার মজার কাজের মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে।

শরীরের যত্নের পাশাপাশি মনের যত্ন ও আমাদের সামাজিক সম্পর্কগুম্পর্ক লোর যত্ন কীভাবে নেব সে বিষয়ে জোর দেওয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষার উপায়গুলো শুধু জানা নয়, বরং আমাদের নিজের জীবনে সেগুলো চর্চা র ওপরেও গুরুত্ব দেওয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের এই বইটি আকর্ষণীয় ও সহজবোধ্যভাবে লেখা হয়েছে। এই বইয়ে অনেক তথ্য না দিয়ে বরং অল্প পরিমাণে শুধু গুরুত্বপূর্ণ তথ্যগুলোই দেওয়া হয়েছে। এখানে আমরা শুধু তথ্য পড়ব না, বা মুখস্থও করব না। এখানে অভিজ্ঞতা থেকে শেখার সুযোগ রাখা হয়েছে।

আমরা আমাদের দৈনন্দিন জীবনের নানা অভিজ্ঞতা কাজে লাগিয়ে শ্রেণিতে মজার মজার কাজ করব। যেমন: ছবি আঁকব, গল্প পড়ব, কমিক পড়ব,নিজের কথা লিখব, ছক বানাব, মানচিত্র আঁকব, তালিকা তৈরি করব, পোস্টার বানাব। আমরা মেলার আয়োজনও করব, নিজের জন্য পরিকল্পনা করব। আরও কত কী! বইটি এমনভাবে লেখা হয়েছে যেন এটি আমাদের সঙ্গে কথা বলছে। কথার ছলে আমাদের অনেক রকম কাজ করতে বলছে। আমরা এই বইয়ের নির্ধারিত জায়গায় সেই কাজগুলো করব। এসব কাজ করতে করতেই আমরা নিজে থেকেই অনেক কিছু শিখে যাব। যা শিখব সেগুলো নিজের জীবনে চর্চা করব। বইটিতে সুস্বাস্থ্যের যে পরিকল্পনা করব সেগুলো নিজের জীবনে চর্চা করব। চর্চা কতটা করছি সেটি একটি ডায়েরিতে লিখব।

এই বিষয়ের সব কাজ এই বই এবং ডায়েরিতে হবে। তাই আলাদাভাবে কোনো বাড়ির বা শ্রেণির কাজের খাতার প্রয়োজন নেই। এই বই শুধু তথ্য দেবে না; বরং আমাদের নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভালো থাকার উপায় বের করতে ও চর্চা করতে সাহায্য করবে। এই বই তাই আমাদের কাছে রিসোর্স বা সম্পদের মতো। আশা করি বিষয়টি আমাদের ভালো লাগবে।
অনেক শুভকামনা আর ভালোবাসা রইল।
স্বাস্থ্য সুরক্ষা বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
জীবন ও জীবিকা বই
অনেক দৃশ্য আমাদের মন ভালো করে দেয়। এই যেমন, পাখিরা যখন ডানা মেলে আকাশে ওড়ে, তখন ওদের কত সুখী ও নির্ভয় মনে হয়। তখন আমাদেরও ইচ্ছা করে, ওদের মতো ডানা মেলে উড়তে! ছোটবেলা থেকে এ রকম কত অদ্ভুত ও মজার স্বপ্ন আমাদের মনের আকাশে উঁকি দেয়।

আমরাও চাই জীবনকে বৈচিত্র্যপূর্ণ ও আনন্দময় করে তুলতে। এমন কাজের সাথে নিজেকে জড়াতে, যা করতে ভালো লাগে। চাই আগামী দিনগুলোতে সুন্দর ও নিরাপদভাবে বাঁচতে। এসব প্রত্যাশাকে সামনে রেখে এবারের শিক্ষাক্রমে ‘জীবন ও জীবিকা’ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। শিক্ষার্থীরা কীভাবে আনন্দ নিয়ে কাজ করতে পারে, এখানে তা দেখানোর চেষ্টা করা হয়েছে। শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সম্মিলিত প্রয়াসে সে পথ উন্মুক্ত হবে বলে আমরা মনে করি। সময়ের স্রোতে সামাজিক ও পারিবারিক জীবনে আমাদের অনেক পরিবর্তন এ র্ত সেছে। পরিবারের মা-বাবাসহ অন্যান্য সবার ব্যস্ততা বেড়ে গেছে। ফলে ছোটবেলা থেকে আমাদেরকে স্বাবলম্বী হয়ে উঠতে হবে।

আমরা আশা করি, ষষ্ঠ শ্রেণির ‘জীবন ও জীবিকা’ বিষয়টির মাধ্যমে শিক্ষার্থী ধীরে ধীরে নিজের জীবনের ইতিবাচক দিকগুলোর সাথে পরিচিত হবে। একইসাথে আগামী দিনে নিজেকে সুন্দরভাবে টিকিয়ে রাখার কৌশলগুলো রপ্ত করতে পারবে। তাছাড়া অনাগত দিনগুলোতে জীবিকার জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলোর পরিচর্যা ও অনুশীলন করতে পারবে। যেকোনো কাজে আনন্দময় অংশগ্রহণের মাধ্যমে যেন দক্ষতা অর্জন করা যায় এবং শিক্ষার্থীরা যেন দেশ ও জাতির প্রতি দায়বদ্ধ আচরণে অভ্যস্ত হয়ে ওঠে, সেভাবে বিষয়টির নকশা করা হয়েছে।

এর সফলতার জন্য সবার ইতিবাচক অংশগ্রহণ জরুরি। শিক্ষার্থী বন্ধুরা, শিক্ষকগণ তোমাদের যে কাজগুলো দেবেন, সেগুলো নিজের সৃজনশীলতা খাটিয়ে সুন্দরভাবে করার চেষ্টা করবে এবং নির্ধারিত সময়ে কাজগুলো করবে। প্রয়োজনে অভিভাবক, পাড়া-প্রতিবেশীর সহায়তা নেবে। অভিভাবকগণের প্রতি অনুরোধ, আপনারা শিক্ষার্থীদের জন্য অনুকুল ও আন্তরিক পরিবেশ তৈরি করে তাদের কাজগুলোতে যথাসাধ্য সহায়তা করবেন এবং তাদেরকে উৎসাহ প্রদান করবেন। সবার সম্মিলিত অংশগ্রহণেই সম্ভব সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা।
জীবন ও জীবিকা বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
শিল্প ও সংস্কৃতি বই
ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা,
আমাদের মনের সুন্দর চিন্তাগুলোকে যখন আমরা সৃজনশীলভাবে প্রকাশ করি তখন তা হয়ে ওঠে শিল্প। আমাদের জীবনযাত্রা, ভাষা, খাবারদাবার, আচার, আচরন, অনুষ্ঠান, পোশাক, শিল্প সব কিছু নিয়ে আমাদের সংস্কৃতি।

পৃথিবীর প্রতিটি দেশ ও জাতির রয়েছে নিজস্ব সংস্কৃতি। ভুবনজোড়া সংস্কৃতির এই ভিন্ন ভিন্ন রূপের কারণে আমাদের পৃথিবী এত সুন্দর ও বৈচিত্র্যময়। বাংলাদেশে রয়েছে অনেক জাতিসত্তা আর সম্প্রদায়ের মানুষ। আমাদের দেশের এই নানা জাতিসত্তা, নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের মানুষের রয়েছে নিজস্ব জীবন ধারা ও সাংস্কৃতিক ঐতিহ্য। হরেক রকমের সংস্কৃতির এই মেলবন্ধন আমাদের দেশকে দিয়েছে অনন্য বৈশিষ্ট্য। আমাদের সংস্কৃতি হলো আমাদের শিকড়। শিকড়ের সাহায্যে গাছ যেমন পুষ্টি পায়, বেড়ে ওঠে তেমনি আমরা আমাদের সংস্কৃতিকে শিকড় বা মূল হিসেবে গণ্য করে হয়ে উঠব বিশ্বনাগরিক।

ষষ্ঠ শ্রেণির ‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্যে দিয়ে আমরা নিজের দেশ ও সংস্কৃতিকে ভালোবাসার পাশাপাশি অন্য সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল হব। একই সঙ্গে আমাদের অনুভূতিগুলোকে আঁকা, গড়া, কণ্ঠশীলন, অঙ্গভঙ্গি, লেখাসহ নানা রকমের সৃজনশীল কাজের মধ্য দিয়ে স্বাধীনভাবে প্রকাশ করতে পারব। আমাদের চারপাশের প্রকৃতিই হলো আমাদের আনন্দ আর শিল্প সৃষ্টির অপার ভুবন। প্রকৃতিতে রয়েছে প্রাকৃতিক নানা বিষয়বস্তু ও উপাদান। আকাশ, বাতাস, পানি, মাটি, চাঁদ, সূর্য, তারা, নদী, পাহাড়, গাছপালা, ফুলফল, পশুপাখি এসব বিষয়বস্তু ও উপাদানের আকার-আকৃতি, গড়ন, রং, সুর, তাল, লয়, ছন্দ,ভঙ্গি বিভিন্নভাবে আমাদের আন্দোলিত করে।

‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়ের মধ্য দিয়ে আমরা চারু ও কারুকলা, সংগীত, নৃত্য, আবৃত্তি, অভিনয়, লেখাসহ শিল্পকলার যে শাখায় স্বচ্ছন্দ্য বোধ করব, সে শাখায় ইচ্ছেমতো আমাদের সৃজনশীলতার প্রকাশ ঘটাতে পারব এবং শিল্পের আনন্দ উপভোগ করতে শিখব। এর চর্চার মাধ্যমে আমরা একদিকে যেমন শিল্পকলায় দক্ষ হয়ে উঠতে পারি, তেমনি দৈনন্দিন জীবনেও সে নান্দনিক মূল্যবোধের প্রতিফলন ঘটাতে পারি।

ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধসহ গর্ব আর আত্ম-ত্যাগের সকল ইতিহাসকে জেনে অন্তরে ধারণ করে দেশ ও দেশের মানুষকে ভালোবাসতে শিখব ‘শিল্প ও সংস্কৃতি’ বিষয়টির মধ্য দিয়ে।
শিল্প ও সংস্কৃতি বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
ইসলাম শিক্ষা বই
প্রিয় শিক্ষার্থী, ইসলাম শিক্ষা বিষয়ের নতুন বইটিতে স্বাগত!
ইসলাম শিক্ষা বিষয়ের এই বইটি তোমাদের আগের বইগুলো থেকে অনেক আলাদা। কেন জানো? কারণ, এই বইটি তোমাদের জন্য কেবল পাঠ্যপুস্তক নয় বরং এটি ইসলামী আদর্শে সুন্দর জীবন গঠনের জন্য দিকনির্দেশনা হিসেবে কাজ করবে।

এবারের ইসলাম শিক্ষা বিষয়টি শেখার সময় তোমরা আনন্দের সাথে বেশ কিছু সুন্দর কাজ করবে এবং নানারকম অভিজ্ঞতা অর্জন করবে। এই কাজগুলো করতে তোমাদেরকে তোমাদের শিক্ষক সহায়তা করবেন, সেই সাথে তোমরা সহপাঠী বন্ধুরা নিজেরা মিলেমিশেও কাজগুলো সুন্দরভাবে করতে পারবে। একই সাথে অভিজ্ঞতা অর্জনের সেই কাজগুলো করতে তুমি এই বইটিরও সহায়তা নিতে পারবে। ইসলাম শিক্ষায় এবার আমরা অভিজ্ঞতা অর্জনের উপর প্রাধান্য দিচ্ছি। কিছু কাজের মাধ্যমে বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে করতে আমরা শিখে যাবো ইসলামের গুরুত্বপূর্ণ সব বিষয়।

তবে এক্ষেত্রে কিন্তু তোমাদের বিশেষ কিছু দায়িত্ব রয়েছে। তোমরা কিন্তু আগের মতো শুধু পড়বে বা মুখস্থ করবে না। তোমরা জানবে, বুঝবে, অভিজ্ঞতা অর্জন করবে আর বন্ধুদের সাথে মিলে আনন্দের সাথে কিছু কাজ করবে!
ইসলাম শিক্ষা বই PDF DOWNLOAD

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
হিন্দুধর্ম শিক্ষা বই

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
খ্রিস্টধর্ম শিক্ষা বই

২০২৪ সালের ৬ষ্ঠ শ্রেণির নতুন
বৌদ্ধধর্ম শিক্ষা বই

৬ষ্ঠ শ্রেণির নতুন বই pdf ২০২৪ শিক্ষাবর্ষ | Class 6 all new books pdf download 2024

3 comments:

  1. Anonymous7:54:00 PM

    ধন্যবাদ বই গুলো সংরক্ষণ করার জন্য

    ReplyDelete
  2. Anonymous8:39:00 PM

    ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২ BMT 2023
    আমি এই বইটি খুঁজেছি পাইনি

    ReplyDelete
  3. Anonymous8:47:00 AM

    খুব ভালো লাগে

    ReplyDelete