G

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অধ্যায়-০৩ pdf download

৯ম-১০ম শ্রেণির গাইড
এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
রসায়ন
তৃতীয় অধ্যায়
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

Class 9-10 Chemistry MCQ Guide. SSC Chemistry MCQ Question-Answer. Chemistry mcq question and answer class 9-10. ssc exam preparation chemistry mcq question and answer.
SSC Chemistry
MCQ
Question and Answer pdf download

👨‍🔬 পাঠ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি 👩‍🔬

🔬 মৌল :
যে পদার্থকে বিশ্লেষণ করলে ঐ পদার্থ থেকে মূল পদার্থ ছাড়া পৃথক ধর্মবিশিষ্ট অন্য কোনো নতুন পদার্থ পাওয়া যায় না, তাকে মৌল বা মৌলিক পদার্থ বলে। নাইট্রোজেন, ফসফরাস, কার্বন, অক্সিজেন, হিলিয়াম, ক্যালসিয়াম, আর্গন, ম্যাগনেসিয়াম, সালফার প্রভৃতি মৌলিক পদার্থ।

🔬 প্রতীক :
কোনো মৌলের নাম যা দ্বারা সংক্ষেপে প্রকাশ করা হয়, তাকে প্রতীক বলে। যেমন : ব্রোমিন (Bromine) এর প্রতীক Br; বোরন (Boron) এর প্রতীক B ইত্যাদি।

🔬 মৌলিক কণিকা :
যেসব সূক্ষ কণিকা দ্বারা পরমাণু গঠিত, তাদেরকে মৌলিক কণিকা বলা হয়। এরা হচ্ছে ইলেকট্রন, প্রোটন ও নিউট্রন। এ তিনটি কণিকা বিভিন্ন সংখ্যায় একত্রিত হয়ে ভিন্ন ভিন্ন পরমাণু সৃষ্টি করে।

🔬 ইলেকট্রন :
সব পদার্থের পরমাণুর সাধারণ উপাদান হলো ইলেকট্রন। ইলেকট্রন পরমাণুর সবচেয়ে হালকা কণিকা। ইলেকট্রনসমূহ নিজস্ব শক্তি অনুযায়ী নিউক্লিয়াসের বাইরে চারদিকে বিভিন্ন কক্ষপথে ঘূর্ণায়মানভাবে অবস্থান করে। এটি ঋণাত্মক আধানযুক্ত এবং এর আপেক্ষিক আধানকে -1 ধরা হয়। ইলেকট্রনকে e দ্বারা প্রকাশ করা হয়। একটি ইলেকট্রনের ভর 9. 11 × 10⁻²⁸ গ্রাম; আধান বা চার্জ -1. 60 × 10⁻¹⁹ কুলম্ব; একটি ইলেকট্রনের ভর একটি প্রোটন বা একটি নিউট্রনের ভরের 1÷1840গুণ।

🔬 প্রোটন :
পরমাণুর আর একটি মূল উপাদান প্রোটন। প্রোটনের ভর ইলেকট্রনের চেয়ে প্রায় 1840 গুণ বেশি। প্রোটন পরমাণুর কেন্দ্র বা নিউক্লিয়াসে অবস্থান করে। এটি ধনাত্মক আধানযুক্ত এবং এর আপেক্ষিক আধানকে +1 ধরা হয়। প্রোটনকে p চিহ্ন দ্বারা প্রকাশ করা হয়। একটি প্রোটনের ভর 1. 67 × 10⁻²⁴ গ্রাম; আধান বা চার্জ +1. 60 × 10⁻¹⁹ কুলম্ব;

🔬 নিউট্রন :
নিউট্রন পরমাণুর কেন্দ্র বা নিউক্লিয়াসে থাকে। প্রোটন ও নিউট্রনের আপেক্ষিক ভর সমান। এটি চার্জ নিরপেক্ষ এবং আপেক্ষিক ভর 1 ধরা হয়। নিউট্রনকে n চিহ্ন দ্বারা প্রকাশ করা হয়। নিউট্রনের ভর 1. 675 ×10⁻²⁴ গ্রাম। একই মৌলের বিভিন্ন পরমাণুর মধ্যে নিউট্রনের সংখ্যার বিভিন্নতার কারণে আইসোটোপ সৃষ্টি হয়।

🔬 পারমাণবিক সংখ্যা :
কোনো মৌলের পরমাণুর নিউক্লিয়াস বা কেন্দ্রে যতসংখ্যক প্রোটন থাকে, সেই সংখ্যাকে ঐ মৌলের পারমাণবিক সংখ্যা বলে। এটি একটি পরমাণুর নিজস্ব সত্তা বা তার পরিচয়। সাধারণত মৌলের প্রতীকের বামপাশে নিচের দিকে প্রোটন সংখ্যা তথা পারমাণবিক সংখ্যা লেখা হয়। একে Z দ্বারা প্রকাশ করা হয়। হিলিয়ামে 2টি প্রোটন আছে। সুতরাং এর পারমাণবিক সংখ্যা 2। তাই হিলিয়ামকে ₂He লিখে প্রকাশ করা হয়।

🔬 ভর সংখ্যা :
পরমাণুর নিউক্লিয়ন সংখ্যাই তার ভর সংখ্যা। কোনো মৌলের একটি পরমাণুর নিউক্লিয়াসের মধ্যে প্রোটন এবং নিউট্রনের মোট সংখ্যাকে ঐ মৌল বা পরমাণুর ভর সংখ্যা বলে। অর্থাৎ ভর সংখ্যা = প্রোটন সংখ্যা + নিউট্রন সংখ্যা। একে A দ্বারা প্রকাশ করা হয়। এটিকে মৌলের প্রতীকের বামপাশে ওপর দিকে লিখা হয়। যেমন, ইউরেনিয়ামের ভর সংখ্যা 238। সুতরাং, একে ²³⁸U লিখে প্রকাশ করা হয়।

🔬 আইসোটোপ :
একই মৌলের বিভিন্ন পরমাণু যাদের পারমাণবিক সংখ্যা বা প্রোটন সংখ্যা একB, কিন্তু ভর সংখ্যা বিভিন্ন হয়, তাদের আইসোটোপ বলে। নিউট্রন সংখ্যার ভিন্নতার কারণে এমন হয়। যেমন : প্রকৃতিতে হাইড্রোজেনের তিনটি আইসোটোপ আছে। এদের নাম হাইড্রোজেন, ডিউটেরিয়াম ও ট্রিটিয়াম। এদের ভর সংখ্যা যথাক্রমে 1, 2 ও 3। এদের প্রত্যেকের নিউক্লিয়াসে 1টি করে প্রোটন বর্তমান অর্থাৎ প্রত্যেকের পারমাণবিক সংখ্যা 1। কিন্তু, এদের নিউক্লিয়াসে নিউট্রনের সংখ্যা প্রথমটিতে নেই, দ্বিতীয়টিতে 1 এবং তৃতীয়টিতে 2। এজন্য তিন রকম হাইড্রোজেন পরমাণু পাওয়া যায়।

🔬 আপেক্ষিক পারমাণবিক ভর :
কোনো মৌলের আইসোটোপগুলোর শতকরা পর্যাপ্ততার পরিমাণকে গড় করলে যে ভর পাওয়া যায় তাকে ঐ মৌলের আপেক্ষিক পারমাণবিক ভর বলে। সাধারণ অবস্থায় মৌলের আইসোটোপগুলো এমন অনুপাতে থাকে যে, এগুলোর ভরের গড় হিসেবে পারমাণবিক ভর পূর্ণসংখ্যার না হয়ে ভগ্নাংশ হয়। এদের প্রত্যেকের ভর পূর্ণসংখ্যার হয়। কিন্তু পর্যাপ্ততার দিক থেকে এদের শতকরা পরিমাণ যথাক্রমে 75% এবং 25%। তাই ক্লোরিনের আপেক্ষিক পারমাণবিক ভর 35. 5।

🔬 আপেক্ষিক আণবিক ভর :
কোনো পদার্থের অণুতে বিদ্যমান পরমাণুসমূহের আপেক্ষিক পারমাণবিক ভরের সমষ্টিকে আপেক্ষিক আণবিক ভর বলা হয়। যেমন : অক্সিজেনের আপেক্ষিক পারমাণবিক ভর 16। একটি অক্সিজেন অণু অক্সিজেনের 2টি পরমাণু নিয়ে গঠিত। সুতরাং অক্সিজেনের আপেক্ষিক আণবিক ভর হবে 16 × 2 = 32।

🔬 পরমাণু পরিচিতি :
কোনো পরমাণুর প্রতীকের বাম পাশে উপরের দিকে তার ভর সংখ্যা এবং বাম পাশে নিচের দিকে তার পারমাণবিক সংখ্যা লেখা হয়। অর্থ অ্যালুমিনিয়ামের একটি পরমাণুর ভর সংখ্যা 27 ও পারমাণবিক সংখ্যা 13। সুতরাং এর নিউট্রন সংখ্যা = 27-13 = 14।

🔬 তেজস্ক্রিয়তা :
কিছু কিছু পদার্থ আছে যা থেকে আপনা-আপনি কিছু রশ্মি যেমন- α (আলফা), β (বিটা), γ (গামা) অনবরত নির্গত হয়। এ ধরনের বিশেষ গুণবিশিষ্ট রশ্মিকে তেজস্ক্রিয় রশ্মি এবং যেসব পদার্থ থেকে এসব রশ্মি বের হয়, তাদের তেজস্ক্রিয় পদার্থ বলে। আর, তেজস্ক্রিয় পদার্থের এ ধরনের রশ্মি বিকিরণের বৈশিষ্ট্যকে তেজস্ক্রিয়তা বলে।

🔬 তেজস্ক্রিয় আইসোটোপ :
প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে তৈরি সুস্থিত ও অস্থিত আইসোটোপগুলোর মধ্যে অস্থিত আইসোটোপগুলো স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন ধরনের রশ্মি বিকিরণ করে অন্য মৌলের আইসোটোপে পরিণত হয়। এই ধরনের আইসোটোপগুলোকে তেজস্ক্রিয় আইসোটোপ বলা হয়। প্রকৃতপক্ষে এসব মৌলের পরমাণুর নিউক্লিয়াসে পরিবর্তন ঘটে।

🔬 পরমাণুর মডেল :
1911 সালে বিজ্ঞানী রাদারফোর্ড ও 1913 সালে বিজ্ঞানী নীলস বোর পরমাণুর গঠন বর্ণনা করার জন্য পরমাণু, মডেল প্রদান করেন।

🔬 রাদারফোর্ডের পরমাণু মডেল :
বিজ্ঞানী রাদারফোর্ড 1911 সালে আলফা কণা বিচ্ছুরণ পরীক্ষার সিদ্ধান্তের উপর ভিত্তি করে পরমাণুর গঠনকে একটি ক্ষুদ্র সৌরজগতের সঙ্গে তুলনা করেন। এ কারণে তাঁর প্রস্তাবিত পরমাণু মডেলকে পরমাণুর সৌর মডেলও বলা হয়। এর মূল বক্তব্য হলো-

1. পরমাণুর কেন্দ্রস্থলে একটি ধনাত্মক চার্জবিশিষ্ট ভারী বস্তু বিদ্যমান। এই ভারী বস্তুকে পরমাণুর কেন্দ্র বা নিউক্লিয়াস বলা হয়। পরমাণুর মোট আয়তনের তুলনায় নিউক্লিয়াসের আয়তন অতি নগণ্য। নিউক্লিয়াসে পরমাণুর সমস্ত ধনাত্মক চার্জ ও প্রায় সমস্ত ভর কেন্দ্রীভূত।

2. পরমাণু বিদ্যুৎ নিরপেক্ষ। অতএব, নিউক্লিয়াসের ধনাত্মক চার্জযুক্ত প্রোটন সংখ্যার সমান সংখ্যক ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রন পরমাণুর নিউক্লিয়াসকে পরিবেষ্টন করে রাখে।

3. সৌরজগতের সূর্যের চারদিকে ঘূর্ণায়মান গ্রহসমূহের মতো পরমাণুর ইলেকট্রনগুলো নিউক্লিয়াসের চারদিকে অবিরাম ঘুরছে। ধনাত্মক চার্জ বিশিষ্ট নিউক্লিয়াস ও ঋণাত্মক চার্জ বিশিষ্ট ইলেকট্রনসমূহের মধ্যে পারস্পরিক স্থির বৈদ্যুতিক আকর্ষণজনিত কেন্দ্রমুখী বল এবং ঘূর্ণায়মান ইলেকট্রনের কেন্দ্রবহির্মুখী বল পরস্পর সমান।

🔬 বোর-এর পরমাণু মডেল :
1913 সালে নীলস বোর তাঁর বিখ্যাত পরমাণু মডেল প্রকাশ করেন। এ মডেলের স্বীকার্যসমূহ হলো :

1. নিউক্লিয়াসকে কেন্দ্র করে বৃত্তাকার পথে ইলেকট্রনসমূহ ঘুরতে থাকে।

2. নিউক্লিয়াসের চারদিকে বৃত্তাকার কতগুলো স্থির কক্ষপথ আছে যাতে অবস্থান নিয়ে ইলেকট্রনসমূহ ঘুরতে থাকে। এগুলোকে শক্তিস্তর বা অরবিট বলা হয়। শক্তিস্তরসমূহকে কল্পিত সংখ্যা n-এর মান অনুসারে K, L, M, N দ্বারা প্রকাশ করা হয়। প্রথম শক্তিস্তরকে n = 1 (K শক্তিস্তর) 2য় শক্তিস্তরকে : n = 2 (L শক্তিস্তর) এভাবে n-এর মান 3, 4, 5 ইত্যাদি পূর্ণসংখ্যা মানে বৃদ্ধি পেতে থাকে এবং শক্তিস্তরসমূহকে যথাক্রমে M, N, O দ্বারা প্রকাশ করা যায়। একটি নির্দিষ্ট শক্তিস্তরে অবস্থানকালে ইলেকট্রনসমূহ শক্তি শোষণ অথবা বিকিরণ করে না।

3. যখন কোনো ইলেকট্রন একটি নিম্নতর কক্ষপথ বা শক্তিস্তর যেমন n = 1 থেকে উচ্চতর কক্ষপথ n = 2 তে স্থানান্তরিত হয় তখন নির্দিষ্ট পরিমাণ শক্তি শোষণ করে। আবার, যখন কোনো উচ্চতর শক্তিস্তর যেমন n = 2 থেকে নিম্নতর কক্ষপথ n = 1-এ স্থানান্তরিত হয় তখন শক্তি বিকিরণ করে।

🔬 পরমাণুতে ইলেকট্রন বিন্যাসের আধুনিক নিয়ম :
পরমাণুতে নিউক্লিয়াসের চারদিকে কতগুলো কক্ষপথ বা শক্তিস্তর বা শেল থাকে, যাদের অরবিট বলা হয়। এদের নাম K, L, M, N, O, P ও Q ইত্যাদি।
K, L, M, N ইত্যাদি শক্তিস্তর আবার কতগুলো অরবিটাল বা উপশক্তিস্তরে বিভক্ত থাকে। যেমন :
K শক্তিস্তরে বা ১ম শক্তিস্তরে 1টি উপশক্তিস্তর থাকে যার নাম 1s
L শক্তিস্তরে বা ২য় শক্তিস্তরে 2টি উপশক্তিস্তর থাকে যাদের নাম 2s, 2p
M শক্তিস্তরে বা ৩য় শক্তিস্তরে 3টি উপশক্তিস্তর থাকে যাদের নাম 3s, 3p, 3d
N বা 4র্থ শক্তি স্তর থেকে শুরু করে উচ্চ শক্তিস্তর প্রত্যেকটিতে 4টি করে উপশক্তিস্তর থাকে, যাদের নাম 4s, 4p, 4d, 4f
অর্থাৎ, s উপশক্তিস্তরে অরবিটাল 1টি, p উপশক্তিস্তরে অরবিটাল 3টি, d উপশক্তিস্তরে অরবিটাল 5টি, f উপশক্তিস্তরে অরবিটাল 7টি।
প্রতিটি অরবিটালে সর্বোচ্চ 2টি ইলেকট্রন থাকতে পারে আবার 1টিও থাকতে পারে, নাও থাকতে পারে।
প্রতিটি প্রধান শক্তিস্তরের সর্বোচ্চ ইলেকট্রন ধারণক্ষমতা 2n², যেখানে, n = 1, 2, 3, 4 . . . ইত্যাদি। 2n² সূত্রানুসারে-
K শেলের ইলেকট্রন ধারণক্ষমতা, 2 × 1² = 2টি
L শেলের ইলেকট্রন ধারণক্ষমতা, 2 × 2² = 8টি
M শেলের ইলেকট্রন ধারণক্ষমতা, 2 × 3² = 18টি
N শেলের ইলেকট্রন ধারণক্ষমতা, 2 × 4² = 32টি ইত্যাদি।
পরমাণুর ইলেকট্রন বিন্যাসের সময় ইলেকট্রনসমূহ বিভিন্ন অরবিটালে (উপশক্তিস্তরে) তাদের শক্তির নিম্নক্রম থেকে উচ্চতম অনুসারে প্রবেশ করে। স্থিতিশীলতা অর্জনের জন্য প্রথমে নিম্নশক্তি অরবিটালে ইলেকট্রন গমন করে এবং অরবিটাল পূর্ণ করে; এরপর ক্রমান্বয়ে উচ্চশক্তির অরবিটাল ইলেকট্রন দ্বারা পূর্ণ হয়। অরবিটালসমূহের শক্তিক্রম নিম্নরূপ : 1s → 2s →2p →3s →3p →4s→3d →4p →5s →4d →5p →6s →4f →5d →6p →7s →5f →6d →7p →8s।

৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড
বোর্ড বইয়ের অনুশীলনীর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

1. নিচের কোন আইসোটোপটি চিকিৎসা ও কৃষি উভয় ক্ষেত্রে ব্যবহৃত হয়?
[ক] ¹³¹I
[খ] ¹²⁵I
✅ ³²P
[ঘ] ¹⁵³Sm

2. Z একটি মৌল যার প্রোটন সংখ্যা 111 এবং নিউট্রন সংখ্যা 141। কোনটি দ্বারা পরমাণুটিকে প্রকাশ করা যায়?
[ক] ¹¹¹Z
[খ] ¹⁴¹Z
✅ ²⁵²Z
[ঘ] 143Z

3. 'X' মৌলটির আপেক্ষিক পারমাণবিক ভর কত?
আইসোটোপপর্যাপ্ততার শতকরা পরিমাণ
¹⁴⁶X 25
¹⁵⁴X 75
[এখানে X প্রতীকী অর্থে; প্রচলিত কোনো মৌলের প্রতীক নয়]
[ক] 148
[খ] 150
✅ 152
[ঘ] 153

4. 5626Y
উদ্দীপক মৌলটির-
i. একাধিক যোজনী বিদ্যমান
ii. প্রোটন ও নিউট্রন সংখ্যা ভিন্ন
iii. ইলেকট্রন বিন্যাস স্বাভাবিক নিয়মের

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

5. নাইট্রিক এসিডের আপেক্ষিক আণবিক ভর কত?
[ক] 44
[খ] 52
✅ 63
[ঘ] 98

6. Ca2+ আয়নে ইলেকট্রন সংখ্যা কতটি?
[ক] 22
[খ] 20
✅ 18
[ঘ] 16

7. হার্টে পেইসমেকার বসাতে কোনটি ব্যবহৃত হয়?
[ক] ³²p
[খ] ⁶⁰Co
✅ প্লুটোনিয়াম 238
[ঘ] ¹⁰⁶Ru

8. Cu এর সর্বশেষ স্তরের ইলেকট্রন বিন্যাস -
[ক] 3s²
✅ 4s¹
[গ] 4s⁰
[ঘ] 3d¹⁰

9. অক্সিজেনের আপেক্ষিক আণবিক ভর কত?
[ক] 8
[খ] 16
✅ 32
[ঘ] 64

10. N শেলে (অরবিট) কয়টি উপশক্তিস্তর থাকে?
[ক] 1
[খ] 2
[গ] 3
✅ 4

11. H+ আয়নে কতটি নিউট্রন আছে?
✅ 0
[খ] 2
[গ] 3
[ঘ] 1

12. পটাশিয়ামের পারমাণবিক সংখ্যা কত?
[ক] 15
[খ] 17
✅ 19
[ঘ] 21

13. ক্রিপ্টনের পারমাণবিক সংখ্যা কত?
[ক] 86
[খ] 54
✅ 36
[ঘ] 18

14. CuSO₄ এর আপেক্ষিক আণবিক ভর কত?
[ক] 111. 5
[খ] 125. 0
[গ] 143. 5
✅ 159. 5

15. 35/₁₇Cl মৌলের নিউট্রন সংখ্যা কত?
[ক] 17
✅ 18
[গ] 35
[ঘ] 42

16. নিচের কোনটির আয়নিকরণ শক্তি বেশি?
[ক] Na
[খ] Mg
[গ] Al
✅ Si

🔬 নিচের উদ্দীপকের আলোকে 17 ও 18 নং প্রশ্নের উত্তর দাও :
আইসোটোপপর্যাপ্ততার শতকরা পরিমাণ
3517 X
75
3717 X
25
[X প্রতীকী অর্থে; প্রচলিত কোনো মৌলের প্রতীক নয়]

17. X মৌলটির আপেক্ষিক পারমাণবিক ভর কত?]
[ক] 34. 5
✅ 35. 5
[গ] 36. 05
[ঘ] 37. 45

18. উদ্দীপক মৌলটির -
i. L শেলে 7টি ইলেকট্রন বিদ্যমান
ii. প্রোটন ও নিউট্রন সংখ্যা ভিন্ন
iii. একটি পরমাণুর ভর 5. 89 × 10⁻²³ গ্রাম

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে 19 ও 20 নং প্রশ্নের উত্তর দাও :
[চট্টগ্রাম বোর্ড ’15]

19. A মৌলটির কয়টি আইসোটোপ আছে?
[ক] 2টি
✅ 3টি
[গ] 4টি
[ঘ] 5টি

20. A মৌলটি -
i. B এর সাথে অক্সাইড গঠন করে
ii. C এর সাথে সমযোজী বন্ধন গঠন করে
iii. AB পানির সাথে এসিড উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

3. 1 মৌল ও 3. 2 মৌলের প্রতীক

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 রসায়নের প্রতিটি মৌলের পরমাণুকে একটি প্রতীকের সাহায্যে প্রকাশ করা হয়।
🧪 মৌলের প্রতীককে ইংরেজি বর্ণমালার একটি বর্ণ বা দুইটি বর্ণের মাধ্যমে প্রকাশ করা হয়।
🧪 মৌলের ইংরেজি নামের প্রথম বর্ণের প্রতীক- H (Hydrogen), B (Boron), C(Carbon), O(Oxygen)
🧪 মৌলের ইংরেজি নামের প্রথম ও দ্বিতীয় বর্ণের প্রতীক- Al (Aluminium), Co(Cobalt), Br (Bromine), Ni (Nickel)
🧪 মৌলের ইংরেজি নামের প্রথম ও তৃতীয় বর্ণের প্রতীক- Cl (Chlorine), Zn (Zinc), Cr (Chromium), Mn (Manganese)
🧪 কোনো কোনো মৌলের প্রতীক তার ইংরেজি নাম থেকে না লিখে ল্যাটিন নাম থেকে লেখা হয়। যেমন : Na ( ল্যাটিন নাম Natrium, ইংরেজি নাম Sodium), Cu (ল্যাটিন নাম Cuprum, ইংরেজি নাম Copper), K (ল্যাটিন নাম Kalium, ইংরেজি নাম Potassium), Pb (ল্যাটিন নাম Plumbum, ইংরেজি নাম Lead)

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

21. নিচের কোন প্রতীকটি ল্যাটিন নাম থেকে নেওয়া হয়েছে? (অনুধাবন)
[ক] B
[খ] C
✅ Cu
[ঘ] Cl

22. মৌলের পুরো নামের সংক্ষিপ্ত রূপকে কী বলে? (জ্ঞান)
[ক] সংকেত
[খ] যোজনী
✅ প্রতীক
[ঘ] যোজ্যতা

23. কোন বাক্যটি সঠিক? (উচ্চতর দক্ষতা)
[ক] সোডিয়ামের প্রতীক SO
✅ কপারে প্রতীক Cu
[গ] আয়রনের প্রতীক I
[ঘ] পটাসিয়ামের প্রতীক P

24. সোডিয়ামের একটি পরমাণুর পরিবর্তে কী লেখা হয়? (জ্ঞান)
[ক] N
[খ] Sa
[গ] Sd
✅ Na

25. লেডের ল্যাটিন নাম কী? (জ্ঞান)
[ক] Argentum
[খ] Stannum
[গ] Hydrargyrum
✅ Plumbum

26. প্রতীক দ্বারা কোনটি জানা যায়? (অনুধাবন)
✅ কোনো মৌলের সংক্ষিপ্ত নাম
[খ] কোনো যৌগের নাম
[গ] কোনো নতুন অণুর নাম
[ঘ] কোনো পরমাণুর সংখ্যা

27. নিচের কোন প্রতীকটি সঠিক? (উচ্চতর দক্ষতা)
[ক] সিলভারের প্রতীক Hg
✅ সোডিয়ামের প্রতীক Na
[গ] পটাসিয়ামের প্রতীক P
[ঘ] সোনার প্রতীক G

28. নিচের কোন মৌলের প্রতীক ইংরেজি নাম থেকে না নিয়ে ল্যাটিন নাম থেকে নেওয়া হয়েছে? (অনুধাবন
✅ K
[খ] Mn
[গ] Br
[ঘ] Al

29. নিচের কোন মৌলের প্রতীকে ইংরেজি নামের প্রথম বর্ণ ব্যবহার হয়েছে? (অনুধাবন)
[ক] Zinc
[খ] Nickel
✅ Boron
[ঘ] Manganese

30. নিচের কোন মৌলের প্রতীকে ইংরেজি নামের প্রথম ও তৃতীয় বর্ণ ব্যবহার হয়েছে? (অনুধাবন)
[ক] Nickel
[খ] Aluminium
[গ] Ununseptium
✅ Chromium

31. ক সারির সাথে খ সারির মিল কর : (উচ্চতর দক্ষতা)
ক সারি
[খ] সারি

1. ইংরেজি নামের প্রথম ও দ্বিতীয় বর্ণের প্রতীক i. Br

2. ইংরেজি নামের প্রথম ও তৃতীয় বর্ণের প্রতীক ii. Cl

3. মৌলের ল্যাটিন নামের প্রতীক iii. Cu

4. Manganese মৌলের প্রতীকiv. Mn

নিচের কোনটি সঠিক?
✅ 1- (i), 2- (ii), 3. - (iii), 4. - (iv)
[খ] 1- (ii), 2- (i), 3. - (iii), 4. - (iv)
[গ] 1- (iii), 2- (i), 3. - (ii), 4. - (iv)
[ঘ] 1- (iii), 2- (ii), 3. - (i), 4. - (iv)

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

32. মৌলের প্রতীক-
(উচ্চতর দক্ষতা)
i. একটি পরমাণু নির্দেশ করে
ii. পারমাণবিক ভর প্রকাশ করে
iii. এতে কেবল একটি মৌলের পরমাণু থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

33. ইংরেজি নামের প্রথম ও দ্বিতীয় বর্ণের প্রতীক- (অনুধাবন)
i. Cl ও Zn
ii. Al ও Co
iii. Br ও Ni

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

34. ইংরেজি নামের প্রথম ও তৃতীয় বর্ণের প্রতীক- (অনুধাবন)
i. Cl ও Zn
ii. Cr ও Mn
iii. Br ও Ni

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

35. মৌলের ল্যাটিন নাম থেকে নেওয়া হয়েছে- (অনুধাবন)
i. Na ও Cu
ii. K ও Pb
iii. Mn ও Ni

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে 36 ও 37 নং প্রশ্নের উত্তর দাও :
শ্রেণিকক্ষে ব্লাকবোর্ডে সাজিদকে মৌলের ইংরেজি নামের প্রথম ও তৃতীয় বর্ণের একটি প্রতীক লিখতে বলায় সে Al লিখে।

36. সাজিদের লেখা প্রতীকটি ছিল- (অনুধাবন)
[ক] সঠিক
✅ ভুল
[গ] ল্যাটিন নামের
[ঘ] আরবি নামের

37. তাকে মৌলের ইংরেজি নামের প্রথম ও দ্বিতীয় বর্ণের প্রতীক লিখতে বলা হলে সঠিক প্রতীকগুলো হতো- (প্রয়োগ)
i. Al ও Co
ii. Br ও Ni
iii. Cr ও Mn

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

3. 3 পরমাণুর কণিকাসমূহ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পরমাণুতে প্রোটন, ইলেকট্রন ও নিউট্রন এই তিনটি স্থায়ী কণিকা বিদ্যমান।
🧪 পরমাণুতে প্রোটন ও ইলেকট্রন সংখ্যা সমান থাকে তবে নিউট্রন সংখ্যা কখনো সমান আবার কখনো বেশি থাকে।
🧪 পরমাণুর কেন্দ্রে থাকে নিউক্লিয়াস। এতে অবস্থান করে প্রোটন ও নিউট্রন। এদের সমষ্টিকে নিউক্লিয়ন সংখ্যা বা ভরসংখ্যা বলা হয়।
🧪 পরমাণুর প্রোটন সংখ্যাকে বলা হয় পারমাণবিক সংখ্যা যা তার নিজস্ব সত্তা বা পরিচয়।
🧪 প্রোটন ধনাত্মক আধান বিশিষ্ট, ইলেকট্রন ঋণাত্মক আধান বিশিষ্ট আর নিউট্রন আধান নিরপেক্ষ।
🧪 প্রোটনের প্রতীক p, নিউট্রনের প্রতীক n আর ইলেকট্রনের প্রতীক e।
🧪 প্রোটন ও নিউট্রনের আপেক্ষিক ভর সমান।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

38. নিয়নের নিউক্লিয়াসে কয়টি প্রোটন থাকে? (অনুধাবন)
[ক] 2
✅ 10
[গ] 18
[ঘ] 36

39. কোনটি মৌলিক কণিকা নয়? (অনুধাবন)
[ক] নিউট্রন
[খ] প্রোটন
✅ হাইড্রোজেন অণু
[ঘ] ইলেকট্রন

40. স্থায়ী কণিকা একত্রিত হয়ে কোনটি গঠিত হয়? (প্রয়োগ)
[ক] মৌলিক কণিকা
✅ পরমাণু
[গ] অণু
[ঘ] আয়ন

41. পরমাণুর ঋণাত্মক কণিকা কোনটি? (জ্ঞান)
[ক] প্রোটন
[খ] নিউট্রন
✅ ইলেকট্রন
[ঘ] নিউক্লিয়াস

42. পরমাণুতে স্থায়ী কণিকার সংখ্যা কতটি? (জ্ঞান)
[ক] 2
✅ 3
[গ] 4
[ঘ] 5

43. কোনো মৌলের পরমাণুতে x সংখ্যক প্রোটন, y সংখ্যক ইলেকট্রন ও z সংখ্যক নিউট্রন থাকলে ঐ মৌলের ভর সংখ্যা কোনটি? (প্রয়োগ)
[ক] x + y
✅ x + y
[গ] y + z
[ঘ] x + y + z

44. পরমাণুর প্রোটন সংখ্যাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ভর সংখ্যা
[খ] নিউক্লিয়ন সংখ্যা
[গ] পারমাণবিক ভর
✅ পারমাণবিক সংখ্যা

45. একটি মৌলের প্রোটন সংখ্যা 23 এবং ভর সংখ্যা 47 হলে এর নিউট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 20
✅ 24
[গ] 53
[ঘ] 70

46. পরমাণুর ধনাত্মক কণিকা কোনটি? (জ্ঞান)
✅ প্রোটন
[খ] ইলেকট্রন
[গ] নিউট্রন
[ঘ] নিউক্লিয়াস

47. N পরমাণুতে কতটি নিউট্রন আছে? (জ্ঞান)
[ক] 5টি
[খ] 6টি
✅ 7টি
[ঘ] 8টি

48. প্রোটন কোথায় অবস্থান করে? (অনুধাবন)
[ক] পরমাণুর কেন্দ্রে
[খ] অণুর ভিতরে
✅ পরমাণুর নিউক্লিয়াসে
[ঘ] অণুর নিউক্লিয়াসে

49. গম পরমাণুতে কতটি প্রোটন আছে? (জ্ঞান)
✅ 12টি
[খ] 14টি
[গ] 7টি
[ঘ] 5টি

50. কোনো পরমাণুর প্রোটন সংখ্যা 5 হলে ইলেকট্রন সংখ্যা কত হবে? (প্রয়োগ)
✅ 5
[খ] 6
[গ] 7
[ঘ] 10

51. পরমাণুর সকল আধান ও ভর কোথায় কেন্দ্রীভূত থাকে? (জ্ঞান)
[ক] ইলেকট্রনে
[খ] নিউট্রনে
[গ] প্রোটনে
✅ নিউক্লিয়াসে

52. ভর সংখ্যা কী? (অনুধাবন)
[ক] পরমাণুতে অবস্থিত ইলেকট্রন ও প্রোটন সংখ্যা
[খ] পরমাণুতে অবস্থিত নিউট্রন ও ইলেকট্রন সংখ্যা
[গ] নিউক্লিয়াসে অবস্থিত মোট প্রোটন সংখ্যা
✅ নিউক্লিয়াসে অবস্থিত প্রোটন ও নিউট্রনের মোট সংখ্যা

53. কোনটি নিউক্লিয়াসের চারদিকে ঘূর্ণায়মান? (জ্ঞান)
✅ ইলেকট্রন
[খ] প্রোটন
[গ] নিউট্রন
[ঘ] পজিট্রন

54. নিউট্রন কোথায় অবস্থান করে? (জ্ঞান)
[ক] পরমাণুর চতুর্দিকে
✅ পরমাণুর নিউক্লিয়াসে
[গ] পরমাণুর দ্বিতীয় কক্ষে
[ঘ] পরমাণুর ফাঁকা স্থানে

55. প্রোটন ও নিউট্রনের ক্ষেত্রে কীসের মান একই? (অনুধাবন)
✅ আপেক্ষিক
[খ] আপেক্ষিক গুরুত্ব
[গ] আপেক্ষিক আধান
[ঘ] প্রকৃত আধান

56. কোনটিকে পরমাণুর নিজস্ব সত্ত্বা বলা হয়? (জ্ঞান)
[ক] নিউক্লিয়ন সংখ্যা
✅ পারমাণবিক সংখ্যা
[গ] নিউট্রন সংখ্যা
[ঘ] ভর সংখ্যা

57. কোনটি বিভিন্ন শক্তিস্তরে ঘুরে বেড়ায়? (জ্ঞান)
[ক] নিউক্লিয়াস
[খ] নিউট্রন
✅ ইলেকট্রন
[ঘ] প্রোটন

58. লিথিয়াম পরমাণুর নিউট্রন সংখ্যা কত? (জ্ঞান)
[ক] 1
[খ] 2
[গ] 3
✅ 4

59. লিথিয়াম পরমাণুর সর্বশেষ শক্তিস্তরে কতটি ইলেকট্রন থাকে? (অনুধাবন)
✅ 1
[খ] 2
[গ] 3
[ঘ] 4

60. কোন পরমাণুর প্রোটন সংখ্যা ও নিউট্রন সংখ্যা একই? (প্রয়োগ)
[ক] Li
✅ Mg
[গ] B
[ঘ] Al

61. নাইট্রোজেন পরমাণুর প্রোটন সংখ্যা কত? (জ্ঞান)
[ক] 4
[খ] 5
[গ] 6
✅ 7

62. প্রোটনের প্রকৃত ভর কত? (জ্ঞান)
[ক] 9. 11 × 10⁻²⁸g
[খ] 1g
✅ 1. 67 × 10⁻²⁴ g
[ঘ] 1. 675 × 10⁻²⁴g

63. বোরনের ইলেকট্রন সংখ্যা কত? (জ্ঞান)
[ক] 3
✅ 5
[গ] 6
[ঘ] 7

64. স্বাভাবিক অবস্থায় পরমাণুর ক্ষেত্রে কোন জোড়টির মান একই থাকে? (প্রায়োগ)
✅ প্রোটন সংখ্যা ও ইলেকট্রন সংখ্যা
[খ] প্রোটন সংখ্যা ও নিউট্রন সংখ্যা
[গ] ইলেকট্রন সংখ্রা ও নিউট্রন সংখ্যা
[ঘ] নিউট্রন সংখ্যা ও পজিট্রন সংখ্যা

65. স্বল্প বায়ুর উপস্থিতিতে কাঠ পোড়ালে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কোন গ্যাস উৎপন্ন হয়?
✅ CO
[খ] CO₂
[গ] SO₂
[ঘ] SO₃

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

66. নিউক্লিয়াসে অবস্থিত- (অনুধাবন)
i. প্রোটন ও নিউট্রনের সমষ্টি হলো নিউক্লিয়ন সংখ্যা
ii. প্রোটন সংখ্যাকে বলা হয় পারমাণবিক সংখ্যা
iii. প্রোটন ও নিউট্রনের সমষ্টি ভর সংখ্যা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

67. পরমাণুর মূল কণিকায়- (প্রয়োগ)
i. প্রোটনের ভর 1. 67 × 10⁻²⁴g
ii. ইলেকট্রনের ভর 9. 11 × 10⁻²⁴g
iii. নিউট্রনের ভর 1. 675 × 10⁻²⁴g

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

68. প্রোটনের- (অনুধাবন)
i. প্রতীক p
ii. আধান ধনাত্মক
iii. ভর নিউট্রনের ভরের প্রায় সমান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

69. পারমাণবিক সংখ্যা- (অনুধাবন)
i. প্রোটন সংখ্যার সমান
ii. নিউট্রন সংখ্যার সমান
iii. মৌলের নিজস্ব ধর্ম

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

70. নিউক্লিয়াসে অবস্থিত প্রোটন ও নিউট্রনের মোট সংখ্যাকে বলা হয়- (অনুধাবন)
i. নিউক্লিয়ন সংখ্যা
ii. ভর সংখ্যা
iii. পারমাণবিক সংখ্যা

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

71. ভরসংখ্যা নির্ণয়ের সূত্র- (প্রয়াগ)
i. ভরসংখ্যা = প্রোটন সংখ্যা + Bলেকট্রন সংখ্যা
ii. ভরসংখ্যা = প্রোটন সংখ্যা + নিউট্রন সংখ্যা
iii. ভর সংখ্যা = পারমাণবিক সংখ্যা + নিউট্রন সংখ্যা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের ছকটি লক্ষ কর এবং 72 ও 73নং প্রশ্নের উত্তর দাও :
X এবং Y নামক দুটি কণার সংযুতি নিম্নরূপ :
কণাইলেকট্রন সংখ্যানিউট্রন সংখ্যাপ্রোটন সংখ্যা
X
YA

126

125

12

72. X ও Y- (প্রয়োগ)
i. Y এর ভর সংখ্যা 24
ii. X এর ভরসংখ্যা 11
iii. অধাতব আয়ন

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

73. উদ্দীপকের A এর মান কত? (অনুধাবন)
✅ 5
[খ] 9
[গ] 10
[ঘ] 11

নিচের চিত্রের আলোকে 74 - 77নং প্রশ্নের উত্তর দাও :

74. A-কে কী বলা হয়? (অনুধাবন)
✅ ইলেকট্রন
[খ] প্রোটন
[গ] ভর
[ঘ] নিউট্রন

75. উক্ত মৌলে নিউট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
✅ 5 টি
[খ] 6 টি
[গ] 7 টি
[ঘ] 8 টি

76. জিপসামের সংকেত কোনটি?
[ক] CuSO₄. 5H₂O
✅ CaSO₄. 2H₂O
[গ] ZnSO₄. 7H₂O
[ঘ] MgSO₄. H₂O

77. কোন পদার্থটি ব্লিচ নামে পরিচিত?
[ক] Ca(OH)₂
[খ] C₁₇H₃₅COONa
✅ Ca(OCl)Cl
[ঘ] NaHCO₃

3. 4 পরমাণু পরিচিতি

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 সকল মৌলেরই নিজস্ব প্রোটন সংখ্যা এবং নিউক্লিয়ন সংখ্যা আছে।
🧪 প্রোটন সংখ্যাকে পারমাণবিক সংখ্যা বলা হয়।
🧪 প্রোটন সংখ্যা ও নিউট্রন সংখ্যার সমষ্টিকে ভরসংখ্যা বা নিউক্লিয়ন সংখ্যা বলা হয়।
🧪 পারমাণবিক সংখ্যাকে Z দ্বারা ও ভরসংখ্যাকে A দ্বারা প্রকাশ করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

78. সোডিয়ামের পারমাণবিক সংখ্যা 11 বলতে কী বোঝায়? (অনুধাবন)
[ক] এর পরমাণুতে 11টি ইলেকট্রন আছে
✅ এর নিউক্লিয়াসে 11টি প্রোটন আছে
[গ] এর পরমাণুতে 11টি নিউট্রন আছে
[ঘ] এর পরমাণুতে প্রোটন ও নিউট্রনের মোট সংখ্যা 11

79. 2311Na+ পরমাণুটিতে নিউট্রনের সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 11টি
✅ 12টি
[গ] 23টি
[ঘ] 34টি

80. 35₁₇Cl পরমাণুর ভরসংখ্যা কত? (প্রয়োগ)
✅ 35
[খ] 17
[গ] 11
[ঘ] 18

81. A13+ আয়নে কতটি প্রোটন আছে? (প্রয়োগ)
✅ 13টি
[খ] 11টি
[গ] 12টি
[ঘ] 20টি

82. 35₁₇Cl এর ক্ষেত্রে নিউট্রনের সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 35 টি
[খ] 17টি
✅ 18টি
[ঘ] 52টি

83. কোনো পরমাণুতে 17টি প্রোটন ও 18টি নিউট্রন থাকলে তার নিউক্লিয়ন সংখ্যা কত হবে? (প্রয়োগ)
✅ 35
[খ] 18
[গ] 17
[ঘ] 1

84. কার্বনের পারমাণবিক সংখ্যা 12 হলে একটি কার্বন পরমাণুতে ইলেকট্রন সংখ্যা কয়টি? (প্রয়োগ)
[ক] 6টি
✅ 12টি
[গ] 24টি
[ঘ] 25টি

85. কোনো মৌলের পারমাণবিক সংখ্যা 9 ও ভর সংখ্যা 19 হলে এর সংক্ষিপ্ত প্রকাশ কী হবে? (প্রয়োগ)
✅ 199F
[খ] 919F
[গ] 279F
[ঘ] 927F

86. 126C এর ভর সংখ্যা কত? (অনুধাবন)
[ক] 6
✅ 12
[গ] 11
[ঘ] 13

87. নিউট্রনের কী নেই? (অনুধাবন)
✅ আধান
[খ] ভর
[গ] সংখ্যা
[ঘ] প্রতীক

88. ₁₇Cl পরমাণুতে কতটি প্রোটন আছে? (জ্ঞান)
[ক] 8টি
[খ] 12টি
[গ] 14টি
✅ 17টি

89. 2713A1 লেখার অর্থ কী? (উচ্চতর দক্ষতা)
✅ এ পরমাণুর পারমাণবিক সংখ্যা 13 এবং ভরসংখ্যা 27
[খ] এ মৌলতে 27টি পরমাণু বিদ্যমান
[গ] এ পরমাণুর নিউট্রন সংখ্যা 27
[ঘ] এ পরমাণুতে প্রোটন সংখ্যা 14

90. 136C পরমাণুর পারমাণবিক সংখ্যা কত? (অনুধাবন)
[ক] 7
✅ 6
[গ] 5
[ঘ] 13

91. কোন পরমাণুতে 1টি মাত্র প্রোটন আছে? (জ্ঞান)
[ক] অক্সিজেন
[খ] হিলিয়াম
✅ হাইড্রোজেন
[ঘ] লিথিয়াম

92. 23592ট এর নিউক্লিয়ন সংখ্যা কত? (অনুধাবন)
[ক] 92
[খ] 143
✅ 235
[ঘ] 327

93. কোনটিকে নিউক্লিয়ন সংখ্যা বলা হয়? (জ্ঞান)
[ক] প্রোটন সংখ্যা
[খ] নিউট্রন সংখ্যা
✅ ভর সংখ্যা
[ঘ] পারমাণবিক সংখ্যা

94. সিলিকনের পরমাণবিক সংখ্যা কত? (জ্ঞান)
✅ 14
[খ] 15
[গ] 19
[ঘ] 29

95. পটাসিয়ামের নিউক্লিয়ন সংখ্যা কত? (জ্ঞান)
[ক] 28
[খ] 31
✅ 39
[ঘ] 56

96. 6429Cu-এর নিউট্রন সংখ্যা কত? (জ্ঞান)
[ক] 14
[খ] 16
[গ] 29
✅ 35

97. নিয়নের ভর সংখ্যা কত? (জ্ঞান)
✅ 20
[খ] 10
[গ] 19
[ঘ] 9

98. পারমাণবিক সংখ্যাকে কী দ্বারা প্রকাশ করা হয়? (জ্ঞান)
[ক] N
[খ] A
[গ] M
✅ Z

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

99. কোনো মৌলের ভর সংখ্যা 12 হলে- (অনুধাবন)
i. প্রোটন সংখ্যা 6 ও নিউট্রন সংখ্যা 6
ii. ইলেকট্রন সংখ্যা 12
iii. প্রোটন সংখ্যা 6 ও ইলেকট্রন সংখ্যা 6

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও ii
✅ i ও iii

100. 2412X মৌলটির- (উচ্চতর দক্ষতা)
i. 12টি নিউট্রন রয়েছে
ii. 24টি ইলেকট্রন রয়েছে
iii. প্রোটন সংখ্যা 12 এবং ভর সংখ্যা 24

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর অধ্যায়-০৩

101. ‘Z’ দ্বারা চিহ্নিত করা হয়- (উচ্চতর দক্ষতা)
i. প্রোটন সংখ্যা
ii. পারমাণবিক সংখ্যা
iii. ভর সংখ্যা

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

102. 2713A1 প্রতীকে- (উচ্চতর দক্ষতা)
i. অ্যালুমিনিয়ামের প্রোটন সংখ্যা 13,
ii. অ্যালুমিনিয়ামের নিউট্রন সংখ্যা 14,
iii. অ্যালুমিনিয়ামের নিউক্লিয়ন সংখ্যা 27

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

103. সংক্ষিপ্ত প্রকাশ- (উচ্চতর দক্ষতা)
i. ভর সংখ্যা
ii. পারমাণবিক সংখ্যা Z,
iii. নিউট্রন সংখ্যা (A-Z)

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং 104 ও 105নং প্রশ্নের উত্তর দাও :
কোনো মৌলের একটি পরমাণুতে 8টি ইলেকট্রন ও 8টি নিউট্রন রয়েছে।

104. পরমাণুটির ভরসংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 10
✅ 16
[গ] 8
[ঘ] 26

105. মৌলটির- (উচ্চতর দক্ষতা)
i. পারমাণবিক সংখ্যা 8
ii. নিউক্লিয়াস ধনাত্মক আধানবিশিষ্ট
iii. শক্তিস্তরগুলোর কণিকাসমূহ ঋণাত্মক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

নিচের সংকেতের আলোকে 106 ও 107 নং প্রশ্নের উত্তর দাও :

199F

106. প্রদত্ত সংকেতে কতটি প্রোটন বিদ্যমান? (প্রয়োগ)
✅ 9টি
[খ] 10টি
[গ] 14টি
[ঘ] 28টি

107. প্রদত্ত সংকেতে- (উচ্চতর দক্ষতা)
i. নিউট্রন সংখ্যা 10টি
ii. পারমাণবিক সংখ্যা 9
iii. ইলেকট্রন সংখ্যা 9

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

3. 5 আইসোটোপ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 বিভিন্ন ভরসংখ্যাবিশিষ্ট একই মৌলের পরমাণুকে পরস্পরের আইসোটোপ বলে।
🧪 একই মৌলের পরমাণুর প্রোটন বা ইলেকট্রন সংখ্যা পরিবর্তন হয় না কিন্তু নিউট্রন সংখ্যার পরিবর্তন হয়। এই নিউট্রনের সংখ্যার পরিবর্তনের কারণেই আইসোটোপ সৃষ্টি হয়।
🧪 হাইড্রোজেনের 7টি আইসোটোপ (¹H, ²H, ³H, ⁴H, ⁵H, ⁶H, ⁷H) আছে। এদের মধ্যে তিনটি প্রকৃতিতে পাওয়া যায়। অবশিষ্ট চারটি গবেষণাগারে সংশ্লেষণ করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

108. একটি আইসোটোপের নিউট্রন সংখ্যা দুB, তার ভর সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 1
[খ] 2
✅ 3
[ঘ] 4

109. আইসোটোপের কোনটি সমান থাকে? (অনুধাবন)
[ক] ভরসংখ্যা
[খ] নিউট্রন সংখ্যা
✅ প্রোটন সংখ্যা
[ঘ] প্রোটন ও নিউট্রন সংখ্যা

110. ডিউটেরিয়াম ও ট্রিটিয়াম কোনটির আইসোটোপ? (জ্ঞান)
[ক] নাইট্রোজেন
✅ হাইড্রোজেন
[গ] কার্বন
[ঘ] অক্সিজেন

111. নিচের কোনটি গবেষণাগারে সংশ্লেষণ করা হয়? (অনুধাবন)
[ক] ¹H
[খ] ²H
[গ] ³H
✅ ⁴H

112. কোনটিতে দুইটি নিউট্রন আছে? (অনুধাবন)
[ক] হাইড্রোজেন
[খ] ডিউটেরিয়াম
✅ ট্রিটিয়াম
[ঘ] লিথিয়াম

113. নিচের কোনটি প্রকৃতিতে পাওয়া যায়? (অনুধাবন)
✅ ³H
[খ] ⁴H
[গ] ⁶H
[ঘ] ⁷H

114. আইসোটোপ সৃষ্টি হয় কোন সংখ্যার ভিন্নতার কারণে? (অনুধাবন)
[ক] প্রোটন
[খ] ফোটন
[গ] ইলেকট্রন
✅ নিউট্রন

115. দুটি আইসোটোপের কোনটি সমান নয়? (অনুধাবন)
[ক] পারমাণবিক সংখ্যা
✅ ভর সংখ্যা
[গ] ইলেকট্রন সংখ্যা
[ঘ] রাসায়নিক ধর্ম

116. ট্রিটিয়ামের ভরসংখ্যা কত? (জ্ঞান)
[ক] এক
[খ] দুই
✅ তিন
[ঘ] চার

117. ভরসংখ্যার ভিন্নতার কারণে কোনটি সৃষ্টি হয়? (অনুধাবন)
[ক] আইসোমার
[খ] আইসোবার
✅ আইসোটোপ
[ঘ] আইসোটোন

118. নিচের কোন যুগল আইসোটোপের উদাহরণ? (উচ্চতর দক্ষতা)
[ক] 126C , 127C
[খ] H₂, He
[গ] H+, H
✅ 126C , 146C

119. একই মৌলের আইসোটোপগুলোর মধ্যে ধর্মে পার্থক্য থাকে না কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] প্রোটন ও ভরসংখ্যা ভিন্ন বলে
[খ] প্রোটন ও নিউট্রন সংখ্যা সমান বলে
✅ একই মৌলের পরমাণু বলে
[ঘ] তাদের আলাদা ভর সংখ্যা থাকায়

120. একই মৌলের আইসোটোপগুলোকে পরস্পর থেকে সহজেই কেন শনাক্ত করা যায়? (অনুধাবন)
[ক] প্রোটন ও ইলেকট্রন সংখ্যা সমান বলে
[খ] স্থায়ী আইসোটোপের সংখ্যা বেশি বলে
[গ] অস্থায়ী আইসোটোপের সংখ্যা কম বলে
✅ ভরসংখ্যা আলাদা বলে

121. একই মৌলের ভিন্ন ভরযুক্ত পরমাণুসমূহকে ঐ মৌলের কী বলা হয়? (প্রয়োগ)
[ক] আইসোটোন
[খ] আইসোমার
✅ আইসোটোপ
[ঘ] আইসোবার

122. কোনগুলো পরস্পর আইসোটোপ? (উচ্চতর দক্ষতা)
[ক] 4018Ar 4019Ca 4020Ca
✅ 168O 178O 188O
[গ] 4018Ar 3919ক 188Ca
[ঘ] 37₁₇Cl 4020Ca 1919ক

123. 157ঘ আইসোটোপে নিউট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 7
✅ 8
[গ] 15
[ঘ] 9

124. হাইড্রোজেনের কোন আইসোটোপটি তেজস্ক্রিয়তার মাধ্যমে উৎপন্ন হয় এবং প্রকৃতিতে খুব সামান্য পরিমাণে থাকে? (জ্ঞান)
[ক] হাইড্রোজেন
[খ] প্রোটিয়াম
[গ] ডিউটেরিয়াম
✅ ট্রিটিয়াম

125. হাইড্রোজেনের কয়টি আইসোটোপ আছে? (জ্ঞান)
[ক] 6টি
✅ 7টি
[গ] 8টি
[ঘ] 9টি

126. গবেষণাগারে হাইড্রোজেনের কয়টি আইসোটোপ সংশ্লেষণ করা যায়? (জ্ঞান)
[ক] 2টি
[খ] 3টি
✅ 4টি
[ঘ] 5টি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

127. পরমাণুটি- (প্রয়োগ)
i. হাইড্রোজেনের আইসোটোপ
ii. ট্রিটিয়াম পরমাণু
iii. তেজস্ক্রিয়তার মাধ্যমে উৎপন্ন হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

128. H-এর আইসোটোপসমূহ-
(অনুধাবন)
i. প্রকৃতিতে পাওয়া যায় না
ii. 21উ ও 31T
iii. গবেষণাগারে সংশ্লেষণ করা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

129. আইসোটোপ সমূহের- (অনুধাবন)
i. পারমাণবিক সংখ্যা একই ভর সংখ্যা ভিন্ন
ii. প্রোটন ও ইলেকট্রন সংখ্যা একই নিউট্রন সংখ্যা ভিন্ন
iii. নিউক্লিয়ন সংখ্যা স্থির

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

130. 11H+ আয়নে- (অনুধাবন)
i. প্রোটন ও নিউট্রন সংখ্যা সমান
ii. একটি প্রোটন আছে কিন্তু নিউট্রন নেই
iii. প্রোটন ও নিউট্রনের সমষ্টি 1

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্রগুলো লক্ষ কর এবং 131 ও 132 নং প্রশ্নের উত্তর দাও :

131. চিত্রের আইসোটোপগুলোর প্রোটন সংখ্যা কত? (অনুধাবন)
✅ 1
[খ] 2
[গ] 3
[ঘ] 4

132. আইসোটোপগুলোতে- (অনুধাবন)
i. H-এ নিউট্রন 1টি, প্রোটন 1টি
ii. D-এ নিউট্রন 1টি, ইলেকট্রন 1টি
iii. T-এ প্রোটন1টি, নিউট্রন 2টি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের ছকটি দেখ এবং 133 ও 134 নং প্রশ্নের উত্তর দাও :
প্রতীক XC 13C 14C
নিউট্রন সংখ্যা 6 7 Y

133. প্রদত্ত মৌলটির পারমাণবিক সংখ্যা কত? (প্রয়োগ)
✅ 6
[খ] 7
[গ] 20
[ঘ] 39

134. প্রদত্ত মৌলটির- (উচ্চতর দক্ষতা)
i. X এর মান 12
ii. Y এর মান 8
iii. 6টি ইলেকট্রন রয়েছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

3. 6 আপেক্ষিক পারমাণবিক ভর

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আপেক্ষিক পারমাণবিক ভর হলো আইসোটোপসমূহের শতকরা পর্যাপ্ততার পরিমাণের গড়।
🧪 বিজ্ঞানীরা কার্বন 12 আইসোটোপের ভরের 1/12 অংশকে পারমাণবিক ভরের প্রমাণ হিসেবে গ্রহণ করেছেন।
🧪 আপেক্ষিক পারমাণবিক ভর একটি অনুপাত বলে এর কোনো একক থাকে না।
🧪 পর্যায় সারণিতে পরমাণুসমূহের যে পারমাণবিক ভর দেয়া হয়েছে তা আপেক্ষিক পারমাণবিক ভর।
🧪 কোনো পরমাণুর আইসোটোপ না থাকলে সেগুলোর আপেক্ষিক পারমাণবিক ভর ও ভরসংখ্যা সমান হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

135. কোন মৌলের পরমাণুর ভর কার্বন 12 আইসোটোপের 1/12 অংশ অপেক্ষা 16 গুণ ভারি? (অনুধাবন)
[ক] P
[খ] N
✅ O
[ঘ] Si

136. A1 এর প্রোটন সংখ্যা 13, এর একটি পরমাণুর ভর যদি 4. 482 × 10⁻²³g হয়, এর আপেক্ষিক পারমাণবিক ভর কত? (প্রয়োগ)
✅ 27
[খ] 26
[গ] 25
[ঘ] 13

137. একটি মৌলের দুটো আইসোটোপের প্রাকৃতিক প্রাচুর্যতা

35₁₇Cl(75%) এবং 37₁₇Cl(25%) হলে মৌলটির আপেক্ষিক পারমাণবিক ভর কত? (প্রয়োগ)
[ক] 18
[খ] 20
✅ 35. 5
[ঘ] 35. 75

138. বর্তমানে নির্ভুলভাবে পারমাণবিক ভর নির্ণয় করার জন্য কোন পরমাণুর ভরকে একক হিসেবে ধরা হয়? (জ্ঞান)
[ক] হাইড্রোজেন
[খ] অক্সিজেন
✅ কার্বন
[ঘ] নাইট্রোজেন

139. একটি মৌলের আইসোটোপগুলোর শতকরা পর্যাপ্ততার পরিমাণকে গড় করলে যে ভর পাওয়া যায় তাকে কী বলে? (জ্ঞান)
✅ আপেক্ষিক পারমাণবিক ভর
[খ] আপেক্ষিক আণবিক ভর
[গ] পারমাণবিক সংখ্যা
[ঘ] পারমাণবিক ভর

140. ক্লোরিনের আপেক্ষিক পারমাণবিক ভর কত? (জ্ঞান)
[ক] 25
✅ 35. 5
[গ] 37
[ঘ] 75

141. ক্লোরিনের কয়টি আইসোটোপ আছে? (জ্ঞান)
✅ 2টি
[খ] 3টি
[গ] 7টি
[ঘ] 10টি

142. আপেক্ষিক পারমাণবিক ভর মূলত কী? (অনুধাবন)
[ক] একটি সমানুপাত
[খ] একটি জটিল সংখ্যা
✅ একটি অনুপাত
[ঘ] একটি গুণানুপাত

143. আপেক্ষিক পারমাণবিক ভরের কেন একক থাকে না? (উচ্চতর দক্ষতা)
✅ এটি একটি অনুপাত বলে
[খ] এটি একটি সংখ্যা বলে
[গ] এটিতে ভরসংখ্যা থাকে বলে
[ঘ] এটিতে শতকরা পরিমাণ হিসাব করা হয় বলে

144. কখন আপেক্ষিক পারমাণবিক ভর ও ভর সংখ্যা সমান হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] যখন কোনো পরমাণুর পারমাণবিক সংখ্যার ভগ্নাংশ থাকে
[খ] যখন কোনো পরমাণুর আণবিক সংখ্যার ভগ্নাংশ থাকে
[গ] যখন কোনো পরমাণুর আপেক্ষিক ভর ভগ্নাংশে থাকে
✅ যখন কোনো পরমাণুর আইসোটোপ না থাকে

145. অক্সিজেনের আপেক্ষিক পারমাণবিক ভর কত? (জ্ঞান)
[ক] 8
✅ 16
[গ] 18
[ঘ] 32

146. একটি পরমাণুর প্রোটন ও নিউট্রনের ভরের সমষ্টিকে কার্বন 12 আইসোটোপের ভরের 112 অংশ দিয়ে ভাগ করে কী নির্ণয় করা যায়? (অনুধাবন)
✅ আপেক্ষিক পারমাণবিক ভর
[খ] আপেক্ষিক আণবিক ভর
[গ] একটি পরমাণুর ভর
[ঘ] একটি অণুর ভর

147. হাইড্রোজেনের কতটি আইসোটোপ রয়েছে?
[ক] 1
[খ] 2
✅ 3
[ঘ] 4

148. ক্লোরিনের আপেক্ষিক পারমাণবিক ভর কত?
[ক] 35
✅ 35. 5
[গ] 37
[ঘ] 37. 5

149. ক্লোরিনের আইসোটোপ কয়টি?
✅ 2
[খ] 3
[গ] 4
[ঘ] 5

150. অ্যালুমিনিয়ামের প্রোটন সংখ্যা কত?
[ক] 10
[খ] 11
[গ] 12
✅ 13

151. কোনটিকে পারমাণবিক ভরের প্রমাণ হিসেবে ধরা হয়?
✅ C-12 আইসোটোপের ভরের অংশ
[খ] হাইড্রোজেনে একটি পরমাণু ভর
[গ] অক্সিজেনের একটি পরমাণুর ভর
[ঘ] নাইট্রোজেনের একটি পরমাণুর ভর

152. Na এর আপেক্ষিক পারমাণবিক ভর কত? (জ্ঞান)
[ক] 11
[খ] 18
[গ] 20
✅ 23

153. 3517 Cl মৌলের নিউট্রন সংখ্যা কত?
[ক] 17
✅ 18
[গ] 35
[ঘ] 70

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

154. পারমাণবিক ভরকে আপেক্ষিক পারমাণবিক ভর বলার কারণ- (অনুধাবন)
i. এটি দুটি ভরের অনুপাত বলে
ii. এর কোনো একক নেই বলে
iii. এটি প্রকৃত ভর নয় বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

155. আধুনিক সংজ্ঞানুযায়ী মৌলের আপেক্ষিক পারমাণবিক ভর- (উচ্চতর দক্ষতা)
i. মৌলের পারমাণবিক ভর ÷ একটি C12 আইসোটোপের ভরের 112 অংশ
ii. মৌলের একটি পরমাণুর ভর ÷ 1. 66 × 10⁻²⁴g
iii. মৌলের একটি পরমাণুর ভর ÷ একটি C12 আইসোটোপের ভরের 112 অংশ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

156. ক্লোরিনের আইসোটোপ- (উচ্চতর দক্ষতা)
i. 2টি
ii. ³⁵Cl
iii. ³⁷Cl

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং 157 ও 158নং প্রশ্নের উত্তর দাও :
পটাসিয়ামের 100টি পরমাণুতে 94টরি য়েছে 3919ক এবং 4119ক রয়েছে 6টি।

157. পটাসিয়ামের আপেক্ষিক পারমাণবিক ভর কত? (প্রয়োগ)
[ক] 29
[খ] 40
✅ 39. 12
[ঘ] 39. 22

158. উদ্দীপকের পরমাণুর আইসোটোপে- (উচ্চতর দক্ষতা)
i. প্রোটন সংখ্যা সমান কিন্তু ভর সংখ্যা ভিন্ন
ii. উভয় মৌলের ইলেকট্রন সংখ্যা সমান
iii. উভয় মৌলের নিউট্রন সংখ্যা অভিন্ন
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

3. 7 আপেক্ষিক পারমাণবিক ভর থেকে আপেক্ষিক আণবিক ভর

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আপেক্ষিক পারমাণবিক ভর থেকে আপেক্ষিক আণবিক ভর নির্ণয় করা যায়।
🧪 যৌগের আণবিক সংকেতে বিদ্যমান প্রতিটি মৌলের পরমাণুর পারমাণবিক ভর ও পরমাণু সংখ্যার গুণফলের সমষ্টিই হলো ঐ যৌগের মোট আণবিক ভর।

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের তথ্যটি যৌগ লক্ষ কর এবং 159 ও 160 নং প্রশ্নের উত্তর দাও :
CO₂ এর আপেক্ষিক আণবিক ভর 44

159. উদ্দীপকের গঠিত হয়েছে-
(অনুধাবন)
✅ 1টি C ও 2টি O পরমাণু নিয়ে
[খ] 1টি CO₂ অণু নিয়ে
[গ] 1টি C পরমাণু ও 1টি O₂ অণু নিয়ে
[ঘ] 1টি C কে O দিয়ে গুণ করে

160. উদ্দীপকের যৌগের আপেক্ষিক আণবিক ভর নির্ণয় করা হয়েছে- (প্রয়োগ)
i. C ও O এর আপেক্ষিক পারমাণবিক ভর থেকে
ii. মৌলদ্বয়ের পারমাণবিক ভরকে পরমাণু সংখ্যা দিয়ে গুণ করে
iii. C ও O এর আইসোটোপ থেকে

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

3. 8 তেজস্ক্রিয় আইসোটোপ ও তাদের ব্যবহার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 প্রাকৃতিক ও কৃত্রিম উপায়ে তৈরি আইসোটোপের সংখ্যা 1300। এদের মধ্যে কিছু সুস্থিত এবং কিছু অস্থিত।
🧪 অস্থিত আইসোটোপগুলো বিভিন্ন ধরনের রশ্মি যেমন- α-আলফা, β-বিটা, γ-গামা বিকিরণ করে এবং অন্য মৌলের আইসোটোপে পরিণত হয়। একে তেজস্ক্রিয়তা বলে।
🧪 γ -গামা রশ্মি জীবন্ত কোষের ক্ষতিসাধন করে।
🧪 নিউক্লিয়ার বিক্রিয়ায় তেজস্ক্রিয় আইসোটোপ তৈরি হয়।
🧪 দেহের হাড় বেড়ে যাওয়া এবং কোথায়, কেন ব্যথা হচ্ছে তা নির্ণয়ের জন্য Tc-99স ব্যবহার করা হয়।
🧪 ¹⁵³Sm অথবা 89Sr ব্যবহার করে হাড়ের ব্যথার চিকিৎসা করা হয়।
🧪 টিউমারের উপস্থিতি নির্ণয় ও তা নিরাময়ে তেজস্ক্রিয় আইসোটোপ ব্যবহার করা হয়।
🧪 ⁶⁰Co থেকে নির্গত গামা রশ্মি নিক্ষেপ করে ক্যান্সার কোষকলাকে ধ্বংস করা হয়।
🧪 ¹³¹I থাইরয়েড গ্রন্থির কোষকলা বৃদ্ধি প্রতিহত করে।
🧪 রক্তের লিউকোমিয়া রোগের চিকিৎসায় ³²p এর ফসফেট ব্যবহৃত হয়।
🧪 প্লুটোনিয়াম -238 হার্টে পেইসমেকার বসাতে ব্যবহার করা হয়।
🧪 বিভিন্ন ধরনের ক্যান্সার নিরাময়ে ¹³¹Cs, ¹⁹²Ir, ¹²⁵I, ¹⁰³Pd, ¹⁰⁶Ru ব্যবহৃত হয়।
🧪 কৃষিক্ষেত্রে, খাদ্য সংরক্ষণে, চিকিৎসাক্ষেত্রে, বিদ্যুৎ উৎপাদনে তেজস্ক্রিয় আইসোটোপের ব্যবহার ব্যাপক।
🧪 ক্যান্সারের একটি বিশেষ কারণ তেজস্ক্রিয়তা।
🧪 নিউক্লিয় শক্তি বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হওয়ার পাশাপাশি ধ্বংসাত্মক কাজেও ব্যবহৃত হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

161. তেজস্ক্রিয় আইসোটোপ কোনটি? (অনুধাবন)
[ক] 2¹H
[খ] 126C
✅ 176Lu
[ঘ] α রশ্মি

162. তেজস্ক্রিয় আইসোটোপের বৈশিষ্ট্য কোনটি? (জ্ঞান)
[ক] x-Ray বিকিরণ
✅ γ রশ্মি বিকিরণ
[গ] রঞ্জন রশ্মি বিকিরণ
[ঘ] অতিবেগুনরি শ্মি বিকিরণ

163. তেজস্ক্রিয় আইসোটোপের চলাচল চিহ্নিত করতে কোন যন্ত্র ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] পারমাণবিক চুল্লী
[খ] নিউক্লিয় চুল্লী
✅ গাইগার কাউন্টার
[ঘ] পেস মেকার

164. ক্যানসার কোষ কলাকে ধ্বংসের জন্য কী ব্যবহৃত হয়? (জ্ঞান)
✅ ⁶⁰Co
[খ] 6024Cr
[গ] ¹³¹I
[ঘ] ¹⁵³Sm

165. হাড়ের ব্যথার চিকিৎসায় কোনটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] ⁶⁰Co
✅ ¹⁵³Sm
[গ] ¹²⁵I
[ঘ] 87Sr

166. পৃথিবীর বয়স নির্ণয় করা হয় কোনটি দ্বারা? (জ্ঞান)
[ক] 12C
[খ] 13C
✅ 14C
[ঘ] 16C

167. খাদ্য সংরক্ষণে ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করা হয় কোনটি দ্বারা? (অনুধাবন)
[ক] 80Cr
✅ ⁶⁰Co
[গ] ³²P
[ঘ] 215ট

168. যেসব অস্থায়ী আইসোটোপ বিভিন্ন তেজস্ক্রিয় রশ্মি ও কণা বিকিরণ করে তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] আইসোবার
[খ] আইসোমার
✅ তেজস্ক্রিয় আইসোটোপ
[ঘ] তেজস্ক্রিয়তা

169. কোন রশ্মি সূর্যের আলোর ন্যায় নিরাপদ? (অনুধাবন)
[ক] α-রশ্মি
[খ] β-রশ্মি
✅ γ-রশ্মি
[ঘ] রঞ্জন রশ্মি

170. প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন হয় কখন? (অনুধাবন)
[ক] আইসোটোপ নির্গমনের সময়
✅ আইসোটোপ ক্ষয়ের সময়
[গ] রান্না প্রক্রিয়া সঠিক না হলে
[ঘ] খাদ্যের সঠিক সংরক্ষণ না হলে

171. বিভিন্ন ধরনের রশ্মি বিকিরণ সহকারে নিউক্লিয়াসের পরিবর্তনকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ইলেকট্রন আসক্তি
[খ] আইসোটোপ
[গ] আয়নিকরণ বিভব
✅ তেজস্ক্রিয়তা

172. কোন ধরনের মৌলের নিউক্লিয়াসের স্থিতিশীলতা খুব কম থাকে? (উচ্চতর দক্ষতা)
✅ তেজস্ক্রিয় মৌলের
[খ] গ্যাসীয় মৌলের
[গ] আয়নিত মৌলের
[ঘ] ক্ষারীয় মৌলের

173. নিচের কোনটি তেজস্ক্রিয় আইসোটোপ? (অনুধাবন)
[ক] ³²pb
[খ] 23Na
[গ] 12C
✅ 14C

174. ব্যাকটেরিয়াসহ অনেক জীবাণু ধ্বংসে কোনটি ব্যবহার করা হয়? (প্রয়োগ)
[ক] আলফা রশ্মি
[খ] বিটা রশ্মি
[গ] রঞ্জন রশ্মি
✅ গামা রশ্মি

175. বর্তমানে আইসোটোপের সংখ্যা কত ছাড়িয়ে গেছে? (জ্ঞান)
[ক] 1000
[খ] 1200
✅ 1300
[ঘ] 1500

176. তেজস্ক্রিয় আইসোটোপ কীভাবে তৈরি হয়? (জ্ঞান)
✅ নিউক্লিয়ার বিক্রিয়ার মাধ্যমে
[খ] রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে
[গ] জারণ-বিজারণ বিক্রিয়ার মাধ্যমে
[ঘ] প্রশমন বিক্রিয়ার মাধ্যমে

177. পারমাণবিক বোমার শক্তির উৎস কোনটি? (জ্ঞান)
✅ নিউক্লিয় বিক্রিয়া
[খ] রাসায়নিক বিক্রিয়া
[গ] তেজস্ক্রিয়তা রশ্মি
[ঘ] গামা রশ্মি

178. হার্টে পেসমেকার বসাতে কোন আইসোটোপ ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] থোরিয়াম-234
[খ] সিজিয়াম-137
✅ প্লুটোনিয়াম-238
[ঘ] আয়োডিন-131

179. কেমোথেরাপিতে কী ব্যবহৃত হয়? (প্রয়োগ)
[ক] জারিত পদার্থ
✅ তেজস্ক্রিয় পদার্থ
[গ] উচ্চশক্তির আলো
[ঘ] হিমায়িত তরল

180. 3215 P আইসোটোপ নিচের কোনটির ক্ষেত্রে ব্যবহৃত হয়? (প্রয়োগ)
[ক] দেহের হাড় বেড়ে যাওয়ার নির্ণয়ের ক্ষেত্রে
[খ] টিউমারের উপস্থিতি নির্ণয়ের ক্ষেত্রে
✅ রক্তের লিউকোমিয়া রোগের চিকিৎসায়
[ঘ] থাইরয়েড গ্রন্থির কোষ-কলা বৃদ্ধি প্রতিহত করতে

181. ব্যাটারির ছাই ও গাদের উপর তাপ দিলে কোন গ্যাস উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] CO₂
[খ] NH₃
[গ] SO₃
✅ H₂S

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

182. তেজস্ক্রিয় আইসোটোপ- (প্রয়োগ)
i. নিউক্লিয় বিক্রিয়ার মাধ্যমে প্রস্তুত হয়
ii. অত্যন্ত গতিসম্পন্ন রশ্মি নির্গত করে
iii. গবেষণাগারে সংশ্লেষিত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

183. হাড়ের চিকিৎসায় ব্যবহৃত হয়- (প্রয়োগ)
i. ⁹⁹mTc
ii. ¹⁵³Sm
iii. 89Sr

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

184. খাদ্য সংরক্ষণে ব্যবহার হয়-
(অনুধাবন)
i. γ রশ্মি
ii. ⁶⁰Co
iii. C-14

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

185. নিউক্লিয়ার বিক্রিয়ায়-
(অনুধাবন)
i. তাপ উৎপন্ন হয়
ii. বিদ্যুৎ উৎপন্ন হয়
iii. তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

186. কেমোথেরাপির ফলে-
(উচ্চতর দক্ষতা)
i. মাথার চুল পড়ে যায়
ii. বমি বমি ভাব হয়
iii. ক্ষতিকর ব্যাকটেরিয়া মারা যায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

187. এটম বোমা নিক্ষিপ্ত হয়েছিল-
(অনুধাবন)
i. হিরোশিমায়
ii. নাগাসাকিতে
iii. ওসাকাতে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্র লক্ষ কর এবং 188 ও 189 নং প্রশ্নের উত্তর দাও :

188. উদ্দীপকের ছবিতে ³²P কী? (অনুধাবন)
[ক] পটাসিয়ামের একটি আইসোটোপ যার পারমাণবিক সংখ্যা 32
[খ] পটাসিয়ামের একটি আইসোটোপ যার ভর সংখ্যা 32
[গ] ফসফরাসের একটি আইসোটোপ যার পারমাণবিক সংখ্যা 32
✅ ফসফরাসের একটি আইসোটোপ যার ভর সংখ্যা 32

189. চ-এর ব্যবহার- (প্রয়োগ)
i. রক্তের লিউকোমিয়া রোগের চিকিৎসায়
ii. উদ্ভিদের বেড়ে ওঠার ক্ষেত্রে
iii. থাইরয়েড গ্রন্থির কোষকলা বৃদ্ধরি োধে

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

নিচের অনুচ্ছেদ পড় এবং 190 ও 191 নং প্রশ্নের উত্তর দাও :
চিকিৎসাক্ষেত্রে, কৃষিক্ষেত্রে, খাদ্যদ্রব্য সংরক্ষণে বিভিন্ন তেজস্ক্রিয় আইসোটোপ ব্যবহার করা হয়। এমন একটি তেজস্ক্রিয় আইসোটোপ হলো ³²P।

190. প্রদত্ত আইসোটোপটি কোন মৌলের? (প্রয়োগ)
[ক] পটাসিয়াম
✅ ফসফরাস
[গ] প্লটোনিয়াম
[ঘ] ইউরেনিয়াম

191. উদ্দীপকের ক্ষেত্রগুলো ছাড়াও আইসোটোপ ব্যবহৃত হয়- (অনুধাবন)
i. ধাতব পাতের পুরুত্ব পরিমাপে
ii. খোলাপাত্রে তরল পরিমাপে
iii. পাইপ লাইনে ছিদ্র অšে¦ষণে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের তথ্যটি পড় এবং 192 ও 193 নং প্রশ্নের উত্তর দাও :
⁶⁰Co একটি তেজস্ক্রিয় আইসোটোপ।

192. উদ্দীপকের মৌলটি কোন মৌলের আইসোটোপ? (অনুধাবন)
[ক] কার্বন মনোক্সাইড
✅ কোবাল্ট
[গ] কোবালমিন
[ঘ] কপার

193. এ আইসোটোপ থেকে নির্গত কোন রশ্মি পোলট্রি ফার্মে ব্যবহৃত হয়? (প্রয়োগ)
[ক] আলফা ( α)
[খ] বিটা (β)
✅ গামা (γ)
[ঘ] ডেল্টা (δ)

3. 9 পরমাণুর মডেল

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
(ক)রাদারফোর্ড পরমাণু মডেল
🧪 রাদারফোর্ড কর্তৃক 1911 সালে আলফা কণা বিচ্ছুরণ পরীক্ষার সিদ্ধান্তই রাদারফোর্ড পরমাণু মডেল নামে পরিচিত যা সৌরজগৎ গঠনের সাথে সাদৃশ্যপূর্ণ বলে একে সৌর মডেলও বলা হয়।
🧪 এ মডেল অনুসারে পরমাণু প্রোটন, নিউট্রন ও ইলেকট্রন নিয়ে গঠিত। প্রোটন ও নিউট্রন নিউক্লিয়াসের কেন্দ্রে এবং ইলেকট্রন কেন্দ্রের চারদিকে নিউক্লিয়াসকে পরিবেষ্টন করে অবস্থান করে। নিউক্লিয়াসে পরমাণুর সমস্ত ধনাত্মক চার্জ ও প্রায় সমস্ত ভর কেন্দ্রীভূত। একে কেন্দ্র করে ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রন ঘূর্ণায়মান থাকায় পরমাণু বিদ্যুৎ নিরপেক্ষ। ধনাত্মক চার্জবিশিষ্ট নিউক্লিয়াস ও ঋণাত্মক চার্জবিশিষ্ট ইলেকট্রনসমূহ পারস্পরিক স্থির বৈদ্যুতিক আকর্ষণজনিত কেন্দ্রমুখী বল এবং ঘূর্ণায়মান ইলেকট্রনের কেন্দ্র বহির্মুখী বল পরস্পর সমান।
🧪 রাদারফোর্ডের পরমাণু মডেল কক্ষপথের আকার ও আকৃতি, একাধিক ইলেকট্রনের ঘূর্ণন পদ্ধতি, পরমাণুর বর্ণালি গঠনের ব্যাখ্যা প্রদানে অক্ষম এবং ম্যাক্সওয়েলের মতবিরোধী।
(খ)বোর পরমাণু মডেল
🧪 রাদারফোর্ডের পরমাণু মডেলের ত্রুটি সংশোধনপূর্বক 1913 সালে নীলস বোর কোয়ান্টাম তত্ত্বের ওপর ভিত্তি করে মডেল প্রদান করেন তা মূলত পরমাণুর শক্তিস্তর, কৌণিক ভরবেগ ও শক্তির বিকিরণ বিষয়ক মতবাদ।
🧪 ইলেকট্রন উচ্চ শক্তিস্তর থেকে নিম্ন শক্তিস্তরে ও নিম্ন শক্তিস্তর থেকে উচ্চ শক্তিস্তরে গমনকালে যথাক্রমে শক্তি বিকিরণ বা শোষণ করে।
🧪 বোরের মডেলটি একাধিক ইলেকট্রন বিশিষ্ট পরমাণু বর্ণালি, বর্ণালিতে একাধিক সূূ²রেখা ও হাইজেনবার্গের অনিশ্চয়তার নীতি ব্যাখ্যা করতে পারে না।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

194. ইলেকট্রনসমূহ যে পথে নিউক্লিয়াসকে ঘিরে ভ্রমণ করে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] ইলেকট্রন পথ
✅ শক্তিস্তর
[গ] কুণ্ডলিত পথ
[ঘ] পথ

195. নিউক্লিয়াসে প্রোটন ও নিউট্রন কীভাবে অবস্থান করে? (অনুধাবন)
[ক] নির্দিষ্ট কক্ষপথে অবস্থান করে
✅ প্রোটন ও নিউট্রন পাশাপাশি অবস্থান করে
[গ] নিউট্রনসমূহ প্রোটনসমূহকে ঘিরে রাখে
[ঘ] প্রোটনের মধ্যে নিউট্রন ভাসতে থাকে

196. রাদারফোর্ডের পরমাণু মডেলের উক্তি কোনটি? (অনুধাবন)
[ক] পরমাণুর কেন্দ্র বিদ্যুৎ নিরপেক্ষ
[খ] সৌরজগতের ন্যায় পরমাণু ধনাত্মক আধানবিশিষ্ট
[গ] পরমাণুর ভরের তুলনায় নিউক্লিয়াসের ভর নগণ্য
✅ ধনাত্মক আধানের সমান সংখ্যক ঋণাত্মক আধান নিউক্লিয়াসকে ঘিরে থাকে

197. রাদারফোর্ড কত সালে নিউক্লিয়াস আবিষ্কার করেন? (জ্ঞান)
[ক] 1912 সালে
[খ] 1913 সালে
✅ 1911 সালে
[ঘ] 1910 সালে

198. রাদারফোর্ড পরমাণু কেন্দ্রের কী নামকরণ করেন? (জ্ঞান)
[ক] নিউট্রন
[খ] মৌলিক কেন্দ্র
✅ নিউক্লিয়াস
[ঘ] ভরকেন্দ্র

199. বোর মডেলের উক্তি কোনটি? (অনুধাবন)
✅নিউক্লিয়াসের চারদিকে বৃত্তাকার স্থির কক্ষপথে ইলেকট্রনসমূহ ঘূর্ণায়মান
[খ] নিউক্লিয়াসের চারদিকে প্রোটনসমূহের অবস্থান
[গ] পরমাণুতে প্রোটন ও নিউট্রনের সংখ্যা সমান
[ঘ] পরমাণু বিদ্যুৎ বা চার্জ নিরপেক্ষ

200. যখন কোনো ইলেকট্রন উচ্চতর শক্তিস্তর থেকে নিম্নতর শক্তিস্তরে স্থানান্তরিত হয় তখন কী হয়? (প্রয়োগ)
[ক] তাপ শোষিত হয়
✅ শক্তি বিকিরিত হয়
[গ] পরমাণু বিস্ফোরিত হয়
[ঘ] পরমাণু ক্ষয়প্রাপ্ত হয়

201. রাদারফোর্ডের পরমাণু মডেলকে কিসের সাথে তুলনা করা হয়? (অনুধাবন)
✅ সৌরজগতের সাথে
[খ] ছায়াপথের সাথে
[গ] নক্ষত্রপুT্জের সাথে
[ঘ] চাঁদের আবর্তনের সাথে

202. নিউক্লিয়াসকে কেন্দ্র করে কয়েকটি নির্দিষ্ট বৃত্তাকার কক্ষপথের কথা প্রথম কোথায় উল্লিখিত হয়েছে? (জ্ঞান)
[ক] ডাল্টনের পরমাণুবাদে
[খ] রাদারফোর্ডের পরমাণু মডেলে
✅ বোরের পরমাণু মডেলে
[ঘ] অ্যাভোগেড্রোর সূত্রে

203. নিউক্লিয়াসের বাইরে বৃত্তাকার কক্ষপথ সমূহকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] অরবিটাল
[খ] কোয়ান্টাম
✅ শক্তিস্তর
[ঘ] স্পিন

204. নীলস বোরের পরমাণু মডেল থেকে কী জানা যায়? (জ্ঞান)
[ক] পরমাণুর আকার আকৃতি
[খ] একাধিক পরমাণুর পারমাণবিক বর্ণালি
[গ] পারমাণবিক ভর
✅ অরবিটের উপস্থিতি

205. পরমাণুর কক্ষপথগুলোকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ঘূর্ণায়মান পথ
✅ অরবিট
[গ] ইলেকট্রন বিন্যাস
[ঘ] নিউক্লিয়ন সংখ্যা

206. পরমাণু বিদ্যুৎ নিরপেক্ষ থাকার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
✅ ইলেকট্রন ও প্রোটনের সংখ্যা সমান
[খ] কোন আধান না থাকা
[গ] কেন্দ্রমুখী ও কেন্দ্রবিমুখী বল সমান
[ঘ] ইলেকট্রনের অধিকতর উপস্থিতি

207. কোনটি থেকে পরমাণুতে শক্তিস্তর ও কক্ষপথের ধারণা পাওয়া যায়? (উচ্চতর দক্ষতা)
[ক] রাদারফোর্ড পরমাণু মডেল
✅ বোর পরমাণু মডেল
[গ] ম্যাক্সওয়েলের তত্ত্ব
[ঘ] ডাল্টনের পরমাণুবাদ

208. পরমাণুতে ইলেকট্রনের প্রধান শক্তিস্তর বা শেলগুলোকে ইংরেজি বর্ণমালার কোন অক্ষরগুলোর দ্বারা প্রকাশ করা হয়? (অনুধাবন)
[ক] A, B, C, D, E, F. . . .
[খ] P, Q, R, S, T. . . . . . .
✅ K, L, M, N, O, P. . . . . .
[ঘ] s, p, d, f, g

209. বোর পরমাণু মডেল নিচের কোন মৌলটির বর্ণালি ব্যাখ্যা করতে পারে? (অনুধাবন)
✅ হাইড্রোজেন
[খ] অক্সিজেন
[গ] নাইট্রোজেন
[ঘ] নিয়ন

210. রাদারফোর্ড পরমাণু মডেলের সীমাবদ্ধতা কোনটি? (উচ্চতর দক্ষতা)
[ক] পরমাণুর বিদ্যুৎ নিরপেক্ষতা
✅ পারমাণবিক বর্ণালি
[গ] নিউক্লিয়াসের উপস্থিতি
[ঘ] ইলেকট্রনের কক্ষপথ

211. পরমাণুর ক্ষেত্রে কোনটি সত্য? (উচ্চতর দক্ষতা)
[ক] ইলেকট্রন ও প্রোটন সংখ্যা সমান নয়
[খ] প্রোটনের ভরই পরমাণুর সমস্ত ভর
✅ কেন্দ্রমুখী ও কেন্দ্রাবিমুখী বল সমান
[ঘ] সকল ইলেকট্রনের ঘূর্ণন সমান

212. একটি পরমাণুর প্রায় সমস্ত ভর কোথায় কেন্দ্রীভূত থাকে? (জ্ঞান)
[ক] ফাঁকা স্থানে
[খ] শক্তিস্তরে
✅ নিউক্লিয়াসে
[ঘ] অরবিটালে

213. তৃতীয় শক্তিস্তরকে ইংরেজি কোন বর্ণ দ্বারা প্রকাশ করা হয়? (অনুধাবন)
[ক] K
[খ] L
✅ M
[ঘ] N

214. বোর মডেলে কী বলা হয়েছে? (অনুধাবন)
[ক] ইলেকট্রন বৃত্তাকার কক্ষপথে স্থায়ীভাবে অবস্থান করে
✅ ইলেকট্রন নির্দিষ্ট শক্তি শোষণ করে নিম্ন শক্তিস্তর থেকে উচ্চতর শক্তিস্তরে উন্নীত হয়
[গ] ইলেকট্রন নির্দিষ্ট শক্তি শোষণ করে উচ্চ শক্তিস্তর থেকে নিম্নতর শক্তিস্তরে অবনমিত হয়
[ঘ] ইলেকট্রন নির্দিষ্ট শক্তি বিকিরণ করে উচ্চতর শক্তিস্তরে উপনীত হয়

215. বোর পরমাণু মডেলের সীমাবদ্ধতা কোনটি? (অনুধাবন)
[ক] স্থির বৃত্তাকার কক্ষপথ
✅ বর্ণালরি েখা
[গ] ইলেকট্রনের শক্তি শোষণ ও বিকিরণ
[ঘ] ইলেকট্রন ও নিউক্লিয়াসের আকর্ষণ বল

216. রাদারফোর্ডের মডেলের সাথে সৌরজগতের মিলের ব্যর্থতা কোন ক্ষেত্রে? (উচ্চতর দক্ষতা)
[ক] ইলেকট্রন ও গ্রহের ঘূর্ণন
✅ গ্রহগুলোর চার্জশূন্যতা ও পরমাণুতে চার্জের উপস্থিতি
[গ] ইলেকট্রনের অবস্থান ও গ্রহগুলোর অবস্থান
[ঘ] চার্জিত কণা ও নিউক্লিয়াসের আকর্ষণ এবং গ্রহ ও সূর্যের আকর্ষণ বল

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

217. রাদারফোর্ডের পরমাণু মডেল ব্যাখ্যা করতে ব্যর্থ হয়- (অনুধাবন)
i. পারমাণবিক বর্ণালি
ii. ইলেকট্রনের কক্ষপথের বৈশিষ্ট্য
iii. নিউক্লিয়াস ও ইলেকট্রনের মধ্যে আকর্ষণ

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

218. রাদারফোর্ড পরমাণু মডেল অনুসারে-
(উচ্চতর দক্ষতা)
i. পরমাণুর নিউক্লিয়াস সকল ভর বহন করে
ii. পরমাণুতে সমান সংখ্যক ইলেকট্রন ও নিউট্রন আছে
iii. ইলেকট্রনসমূহ সর্বদা নিউক্লিয়াসের চারদিকে ঘূর্ণায়মান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

219. রাদারফোর্ডর পরমাণু মডেল অনুযায়ী- (অনুধাবন)
i. ইলেকট্রনগুলো নিউক্লিয়াসের চারদিকে ঘূর্ণায়মান
ii. পরমাণু বিদ্যুৎ নিরপেক্ষ
iii. পরমাণুর কেন্দ্রস্থলে প্রোটন থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

220. রাদারফোর্ডের পরমাণু মডেলটিতে-
(প্রয়োগ)
i. পরমাণু বিদ্যুৎ নিরপেক্ষ
ii. কেন্দ্রমুখী বল ও কেন্দ্রবিমুখী বল পরস্পর সমান
iii. নিউক্লিয়াসে ধনাত্মক চার্জ বিশিষ্ট ভারি বস্তু বিদ্যমান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

221. বোর পরমাণু মডেলের বক্তব্য- (অনুধাবন)
i. শক্তিস্তরকে n দ্বারা সূচিত করা হয়
ii. ইলেকট্রন সবসময় শক্তি শোষণ করে
iii. ইলেকট্রন উচ্চতর শক্তিস্তর থেকে নিম্নতর কক্ষপথে গেলে শক্তি বিকিরণ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্র থেকে 222 ও 223নং প্রশ্নের উত্তর দাও :

222. 1নং চিত্রের পরমাণু মডেল- (উচ্চতর দক্ষতা)
i. সৌরজগতের সাথে তুলনাযোগ্য
ii. প্রোটন নিউক্লিয়াসে অবস্থিত
iii. ইলেকট্রন প্রোটনকে পরিবেষ্টন করে আছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[গ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

223. 2নং চিত্রের পরমাণু মডেল- (উচ্চতর দক্ষতা)
i. রাদারফোর্ড পরমাণু মডেল
ii. ইলেকট্রনসমূহ নিউক্লিয়াসের চারদিকে বৃত্তাকার কক্ষপথে ঘুরতে থাকে
iii. ইলেকট্রন নিম্নতর কক্ষপথ থেকে উচ্চতর কক্ষপথে শক্তি শোষণ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[গ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের বৃত্তচিত্র দেখ এবং 224 ও 225নং প্রশ্নগুলোর উত্তর দাও :

224. উদ্দীপকের শেষ শক্তিস্তরকে কী দ্বারা প্রকাশ করা হয়? (অনুধাবন)
[ক] K
[খ] L
[গ] M
✅ N

225. উদ্দীপকের পরমাণু মডেলে- (উচ্চতর দক্ষতা)
i. পারমাণবিক বর্ণালি ব্যাখ্যা করা যায় না
ii. ইলেকট্রনসমূহ বৃত্তাকার পথে ঘোরে
iii. সৌরজগতের সাথে সাদৃশ্য রয়েছে

নিচের কোনটি সঠিক?
✅ ii
[গ] i ও ii
[গ] iii
[ঘ] i ও iii

3. 10 শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পরমাণুর প্রতিটি শক্তিস্তরে সর্বোচ্চ ইলেকট্রন ধারণ ক্ষমতা 2n²
🧪 2n² সূত্রানুযায়ী K, L. M ও N শেলে ইলেকট্রন ধারণক্ষমতা যথাক্রমে 2, 8, 18 ও 32টি।
🧪 1 থেকে 18 পারমাণবিক সংখ্যাবিশিষ্ট মৌলসমূহ 2n² সূত্র মেনে চলে।
🧪 নিম্ন শক্তিস্তর ইলেকট্রন দ্বারা পূর্ণ হলে পরবর্তী শক্তিস্তরে ইলেকট্রন গমন করে।
🧪 K(1s), L(2s, 2p), M(3s, 3p, 3d), N (4s, 4p, 4d, 4f) এসব উপশক্তিস্তরে প্রধান শক্তিস্তর বিভক্ত।
🧪 পরমাণুর ইলেকট্রন বিন্যাসের সময় ইলেকট্রনসমূহ বিভিন্ন অরবিটালে তাদের শক্তির নিম্নক্রম থেকে উচ্চক্রম অনুসারে প্রবেশ কর।
🧪 পরমাণুর স্থিতিশীলতা অর্জনের জন্য ইলেকট্রনসমূহ বিভিন্ন অরবিটালে সজ্জিত হয়।
🧪 অরবিটালসমূহের শক্তিক্রম হলো : 1s < 2s < 2p < 3s < 3p < 4s < 3d < 4p < 5s < 4d < 5p < 6s < 4f < 5d < 6p < 7s < 5f < 6d < 7p < 8s

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

226. 35Br-এর ইলেকট্রন বিন্যাসে সর্বশেষে কোন অরবিটালে ইলেকট্রন প্রবেশ করবে? (অনুধাবন)
[ক] 3d
✅ 4s
[গ] 4d
[ঘ] 4p

227. 24Cr-এর ইলেকট্রন বিন্যাসে 3d অরবিটালে কয়টি ইলেকট্রন প্রবেশ করবে? (প্রয়োগ)
[ক] 2টি
[খ] 4টি
✅ 5টি
[ঘ] 7টি

228. একটি ক্ষারীয় মৌল Z-এর পারমাণবিক সংখ্যা 57 হলে এর N শেলে কতটি ইলেকট্রন থাকে? (প্রয়োগ)
[ক] 2টি
[খ] 8টি
✅ 18টি
[ঘ] 32টি

229. নাইট্রোজেনের ইলেকট্রন বিন্যাস কোনটি? (জ্ঞান)
[ক] 2, 3
✅ 2, 5
[গ] 2, 7
[ঘ] 2, 8

230. পরমাণুর যে কোনো প্রধান শক্তিস্তরে ইলেকট্রনের ধারণ ক্ষমতা কত? (জ্ঞান)
[ক] n²
✅ 2n²
[গ] 2(n+2)2
[ঘ] (2n+n)2

231. 2,8, 2 ইলেকট্রন বিন্যাসটি কোন মৌলের? (অনুধাবন)
[ক] Na
[খ] K
[গ] Mn
✅ Mg

232. কোনটি ম্যাগনেসিয়ামের ইলেকট্রন বিন্যাস? (জ্ঞান)
✅ 2,8, 2
[খ] 2,4, 2
[গ] 2,8, 1
[ঘ] 2,2, 4

233. L শেলের উপস্তর সংখ্যা কয়টি? (জ্ঞান)
[ক] 1টি
✅ 2টি
[গ] 3টি
[ঘ] 4টি

234. N শেলের উপস্তর সংখ্যা কয়টি? (প্রয়োগ)
[ক] 1টি
[খ] 2টি
[গ] 3টি
✅ 4টি

235. 𝑓 উপস্তর কোন শেলের অন্তর্গত? (অনুধাবন)
[ক] K
[খ] L
[গ] M
✅ N

236. প্রধান কোয়ান্টাম সংখ্যা n এর মান 3 হলে কোন শক্তিস্তর পাওয়া যায়? (অনুধাবন)
[ক] K
[খ] L
✅ M
[ঘ] N

237. অরবিটালে ইলেকট্রন গমনের সঠিকক্রম কোনটি? (অনুধাবন)
[ক] 1s < 2s < 2p< 3s < 3d < 4s
[খ] 1s < 2s < 3s < 2p < 3p < 4s
✅ 1s < 2s < 2p < 3s < 3p < 4s
[ঘ] 4s < 3p < 1s < 2s < 2p < 3s

238. অরবিটাল দ্বারা কী প্রকাশ করা হয়? (অনুধাবন)
✅ ইলেকট্রনের অবস্থান
[খ] প্রোটনের অবস্থান
[গ] পরমাণুর অবস্থান
[ঘ] পরমাণুর ব্যাপ্তি

239. 6d অরবিটালের পূর্বে কোন অরবিটালে ইলেকট্রন প্রবেশ করে? (অনুধাবন)
[ক] 1s
[খ] 3d
[গ] 5d
✅ 5𝑓

240. নিচের কোন উপশক্তিস্তরে সবার আগে ইলেকট্রন প্রবেশ করে? (প্রয়োগ)
[ক] 4s
[খ] 4p
✅ 3p
[ঘ] 3d

241. Na এর ইলেকট্রন বিন্যাস কোনটি? (অনুধাবন)
[ক] 1s22s22p6
✅ 1s22s22p63s1
[গ] 1s22s22p63s23p5
[ঘ] 1s22s22p63s23p6

242. প্রধান কোয়ান্টাম সংখ্যা n = 1ও n = 2 হলে অরবিট চিহ্নিত হয় কী দ্বারা? (অনুধাবন)
✅ K ও L দ্বারা
[খ] L ও M দ্বারা
[গ] M ও N দ্বারা
[ঘ] K ও M দ্বারা

243. সমশক্তিসম্পন্ন অরবিটালসমূহ অর্ধপূর্ণ বা সম্পূর্ণরূপে পূর্ণ হলে ইলেকট্রন বিন্যাস কী অর্জন করে? (অনুধাবন)
✅ সুস্থিতি
[খ] অধিস্থিতি
[গ] স্থিতিহীন
[ঘ] শক্তিহীন

244. রুবিডিয়ামের (37জন) ইলেকট্রন বিন্যাস কোনটি? (অনুধাবন)
✅ 2, 8, 18, 8, 1
[খ] 2, 8, 18, 18, 8, 1
[গ] 2, 8, 18, 32, 8, 1
[ঘ] 2, 8, 18, 18, 32, 8, 1

245. Fr(87) পরমাণুর N কক্ষপথে ইলেকট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 8
[খ] 18
✅ 32
[ঘ] 50

246. কোন মৌলের N কক্ষপথে 8টি ইলেকট্রন বিদ্যমান? (উচ্চতর দক্ষতা)
[ক] Cd(48)
[খ] Ar(18)
[গ] Cl(17)
✅ Kr(36)

247. K(19) এর ইলেকট্রন বিন্যাস কোনটি? (অনুধাবন)
✅ 2, 8, 8, 1
[খ] 2, 8, 7, 2
[গ] 2, 7, 7, 3
[ঘ] 2, 8, 8, 0,1

248. Fe(26) এর ইলেকট্রন বিন্যাস কোনটি? (প্রয়োগ)
[ক] 2, 8, 16
[খ] 2, 8, 8, 6, 2
✅ 2, 8, 14, 2
[ঘ] 2, 8, 10, 6

249. নিচের কোন মৌলের ইলেকট্রন বিন্যাস 2, 8, 7 ? (অনুধাবন)
[ক] P(15)
[খ] Ar(18)
✅ Cl(17)
[ঘ] O(8)

250. Zn-এর N শক্তিস্তরে ইলেকট্রন সংখ্যা কতটি? (প্রয়োগ)
✅ 2টি
[খ] 8টি
[গ] 18টি
[ঘ] 3টি

251. দ্বিতীয় প্রধান শক্তিস্তরকে কী দ্বারা প্রকাশ করা হয়? (জ্ঞান)
[ক] M
[খ] N
[গ] K
✅ L

252. পরমাণুর কোন শেলে সর্বোচ্চ 32টি ইলেকট্রন থাকতে পারে? (অনুধাবন)
✅ N শেলে
[খ] M শেলে
[গ] খ শেলে
[ঘ] K শেলে

253. কোন শেলে সর্বোচ্চ 18টি ইলেকট্রন থাকতে পারে? (অনুধাবন)
[ক] ১ম
[খ] ২য়
✅ ৩য়
[ঘ] ৪র্থ

254. দ্বিতীয় শেলে সর্বোচ্চ ইলেকট্রন ধারণক্ষমতা কয়টি? (অনুধাবন)
✅ 8টি
[খ] 16টি
[গ] 12টি
[ঘ] 18টি

255. অক্সিজেন মৌলের পরমাণুতে একটি প্রোটন প্রবেশ করানো সম্ভব হলে এটি কোন মৌলের পরমাণুতে পরিণত হবে? (উচ্চতর দক্ষতা)
[ক] কার্বন
[খ] নাইট্রোজেন
[গ] অক্সিজেন
✅ ফ্লোরিন

256. স্ক্যান্ডেনিয়ামের (21) সর্বশেষ স্তরে ইলেকট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
✅ 3
[খ] 2
[গ] 8
[ঘ] 14

257. পরমাণুর 𝑓 উপস্তরে সর্বোচ্চ ইলেকট্রন ধারণ ক্ষমতা কত? (জ্ঞান)
[ক] 6
✅ 14
[গ] 10
[ঘ] 2

258.
[গ] বা তৃতীয় প্রধান শক্তিস্তরে উপস্তরের বিন্যাস কোনটি? (অনুধাবন)
[ক] 3s, 3p, 4s
[খ] 3s, 3p, 3ভ
✅ 3s, 3p, 3d
[ঘ] গং, গঢ়, গফ

259. ইলেকট্রনগুলো নিউক্লিয়াসকে ঘিরে মোট কতটি নির্দিষ্ট কক্ষপথে আবর্তন করতে পারে? (জ্ঞান)
[ক] 3টি
✅ 7টি
[গ] 5টি
[ঘ] 9টি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

260. ম্যাগনেসিয়ামের (12) ইলেকট্রন বিন্যাসের ক্ষেত্রে- (উচ্চতর দক্ষতা)
i. শক্তিস্তর তিনটি
ii. M শক্তিস্তরে 2টি ইলেকট্রন আছে
iii. L শক্তিস্তরে 2টি ইলেকট্রন আছে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

261. 19 পারমাণবিক সংখ্যা বিশিষ্ট মৌলের জন্য(উচ্চতর দক্ষতা)
i. সর্বশেষ ইলেকট্রন 3d শক্তিস্তরে উপস্থিত
ii. 4s শক্তিস্তর পরিপূর্ণ হয়
iii. শক্তিক্রম 1s < 2s < 2p < 3s < 3p < 4s

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি লক্ষ কর এবং 262 ও 263 নং প্রশ্নের উত্তর দাও:
উৎপল তৃতীয় পর্যায়ের একটি মৌল নিয়ে দেখল যে মৌলটির তৃতীয় কক্ষপথে ং অরবিটাল পূর্ণ হলেও p অরবিটালে 2টি ইলেকট্রন রয়েছে।

262. মৌলটির পারমাণবিক সংখ্যা কত? (উচ্চতর দক্ষতা)
[ক] 13
✅ 14
[গ] 15
[ঘ] 16

263. উদ্দীপকের মৌলটির-
(উচ্চতর দক্ষতা)
i. অরবিটালের শক্তিক্রম : 1s <2s <2p <3s < 3p
ii. M শেলে দুটি উপস্তর আছে
iii. ৪র্থ শেলে ইলেকট্রন প্রবেশ করেনি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

নিচের ছকটি লক্ষ কর এবং 264 ও 265 নং প্রশ্নের উত্তর দাও :

264. ছকটি কী প্রকাশ করেছে? (অনুধাবন)
[ক] মৌলসমূহের ইলেকট্রন বিন্যাস
[খ] শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস
✅ অরবিটালসমূহের শক্তিক্রম
[ঘ] ইলেকট্রনের ধারাক্রম

265. উদ্দীপকের ছক অনুযায়ী- (উচ্চতর দক্ষতা)
i. 3d অরবিটালের পূর্বে 4s অরবিটালে ইলেকট্রন প্রবেশ করে
ii. 6s অরবিটালের পরে 5p অরবিটালে ইলেকট্রন প্রবেশ করে
iii. 2s এর পর সঠিক ধারাক্রম 2p < 3s

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

266. নীলস বোর কত সালে তার বিখ্যাত পরমাণু মডেল প্রকাশ করেন?
[ক] 1798
[খ] 1911
✅ 1913
[ঘ] 1803

267. পরমাণুতে নিউক্লিয়াসের অবস্থানের ধারণা দেন কোন বিজ্ঞানী?
[ক] ডাল্টন
✅ রাদারফোর্ড
[গ] ম্যাক্সওয়েল
[ঘ] নীলসবোর

268. বোর পরমাণু মডেলের সীমাবদ্ধতা কোনটি?
✅ এটি পরমাণুসমূহের বর্ণালীরেখা ব্যাখ্যা করতে পারে না
[খ] এটি হাইড্রোজেন ও এর বর্ণালী রেখার ব্যাখ্যা দিতে সক্ষম না
[গ] এটি ইলেকট্রনের অবস্থান সম্পর্কে সঠিক ধারণা দিতে সক্ষম না
[ঘ] এটি পরমাণুর ভর সম্পর্কে সঠিক ধারণা দিতে সক্ষম না

269. পরমাণুতে শক্তিস্তরের ধারণা দেন কোন বিজ্ঞানী?
✅ নীলস্ বোর
[খ] রাদারফোর্ড
[গ] ম্যাক্সওয়েল
[ঘ] মেন্ডেলিফ

270. প্রথম ও তৃতীয় বর্ণের প্রতীক কোনটি?
✅ At
[খ] Br
[গ] Cr
[ঘ] Na

271. লেড এর প্রতীক কী?
[ক] Ld
[খ] Le
✅ Pb
[ঘ] Pd

272. কোন কণিকা তড়িৎ নিরপেক্ষ?
[ক] ইলেকট্রন
[খ] প্রোটন
✅ নিউট্রন
[ঘ] পজিট্রন

273. ইলেকট্রনের আপেক্ষিক আধান কত?
[ক] +1
✅ -1
[গ] +2
[ঘ] 0

274. সালফারের পারমাণবিক সংখ্যা কত?
[ক] 14
✅ 16
[গ] 18
[ঘ] 20

275. একটি নিউট্রনের প্রকৃত ভর কত?
✅ 1. 675 × 10⁻²⁴g
[খ] 1. 56 × 10²⁴g
[গ] 9. 11 × 10⁻²⁴g
[ঘ] 9. 67 × 10²⁴g

276. প্রোটনের প্রকৃত আধান কোনটি?
[ক] 1. 67 × 10⁻²⁴g
✅ 1. 60 × 10⁻¹⁹
[গ] 1. 675 × 10⁻²⁴g
[ঘ] 0 (শূন্য)

277. ইলেকট্রনের প্রকৃত আধান কত?
[ক] 1. 60 × 10⁻¹⁹C
[খ] 1. 70 × 10⁻¹⁹C
[গ] 1. 80 × 10⁻¹⁹C
✅ - 1. 60 × 10⁻¹⁹C

278. ইলেকট্রনের প্রকৃত ভর কত?
[ক] 1. 67 × 10⁻²⁴g
✅ 9. 11 × 10⁻²⁸g
[গ] 1. 675 × 10⁻²⁴g
[ঘ] 9. 11 × 10⁻²⁴g

279. পারমাণবিক সংখ্যা কী?
✅ প্রোটন সংখ্যা
[খ] ইলেকট্রন সংখ্যা
[গ] নিউট্রন সংখ্যা
[ঘ] প্রোটন ও ইলেকট্রন সংখ্যা

280. একটি ইলেকট্রন একটি প্রোটন থেকে কতগুণ হালকা?
[ক] 1839
[খ] 1819
✅ 1840
[ঘ] 1901

281. 11 H-এ নিউট্রন সংখ্যা কত?
[ক] 1
[খ] 2
✅ 0
[ঘ] 12

282. অ্যালুমিনিয়াম প্রোটন সংখ্যা 13 এবং নিউক্লিয়ন সংখ্যা 27 হলে এর নিউট্রন সংখ্যা কত?
[ক] 13
✅ 14
[গ] 27
[ঘ] 40

283. ভর সংখ্যাকে ইংরেজি কোন অক্ষর দ্বারা প্রকাশ করা হয়?
✅ A -
[খ] B
[গ] P
[ঘ] Z

284. ট্রিটিয়ামের প্রতীক কোনটি?
[ক] 1¹H
[খ] 2¹H
✅ 3¹H
[ঘ] H199F

285. 136অ কোন মৌলের আইসোটোপ?
[ক] অ্যালুমিনিয়াম
[খ] নাইট্রোজেন
[গ] অক্সিজেন
✅ কার্বন

286. ডিউটেরিয়াম-এর ভর সংখ্যা কত?
[ক] 1
✅ 2
[গ] 3
[ঘ] 4

287. কোন মৌলে নিউট্রন নেই?
[ক] লিথিয়াম
[খ] অক্সিজেন
[গ] হিলিয়াম
✅ হাইড্রোজেন

288. ³⁷Cl এর পর্যাপ্ততার দিক থেকে শতকরা পরিমাণ কত?
[ক] 75%
✅ 25%
[গ] 35%
[ঘ] 35. 6%

289. পটাসিয়ামের পারমাণবিক ভর কত?
[ক] 19
[খ] 38
✅ 39
[ঘ] 40

290. কার্বন 12 আইসোটোপের 112 অংশের ভর কত?
[ক] 4. 482 × 10-23gm
✅ 1. 66 × 10⁻²⁴gm
[গ] 9. 11 × 10⁻²⁸gm
[ঘ] 1. 6 × 10⁻¹⁹gm

291. আয়োডিনের পারমাণবিক ভর কোনটি?
[ক] 96
[খ] 112
[গ] 124
✅ 126. 9

292. 14N-99. 63%, 15N-0. 37% মৌলটির আপেক্ষিক পারমাণবিক ভর কত?
[ক] 14
[খ] 14. 01
✅ 14. 0037
[ঘ] 14. 37

293. নাইট্রিক এসিডের (HNO₃) আপেক্ষিক আণবিক ভর কত?
[ক] 40
[খ] 36. 5
✅ 63
[ঘ] 98

294. H₂SO₄ এর আপেক্ষিক ভর 98 হলে, একটি অণুর ভর কত?
[ক] 1. 62 × 10²²g
✅ 1. 62 × 10⁻²²g
[গ] 5. 90 × 1025g
[ঘ] 1. 62 × 10⁻²³g

295. O₂ এর আণবিক ভর কত?
[ক] 8
[খ] 16
[গ] 20
✅ 32

296. কার্বনিক এসিডের (H₂CO₃) আপেক্ষিক আণবিক ভর কত?
✅ 62
[খ] 63
[গ] 98
[ঘ] 100

297. H₂SO₄ এর আপেক্ষিক আণবিক ভর কত?
[ক] 35. 5
✅ 98
[গ] 73
[ঘ] 89

298. ক্যালসিয়াম কার্বনেটের (CaCO₃) আণবিক ভর কত?
✅ 100
[খ] 106
[গ] 110
[ঘ] 120

299. HCl এর আপেক্ষিক আণবিক ভর কত?
[ক] 35. 5
[খ] 2
[গ] 73
✅ 36. 5

300. ⁹⁹mTc থেকে কোন রশ্মি নির্গমনের মাধ্যমে ⁹⁹Tc উৎপন্ন হয়?
[ক] α রশ্মি
[খ] β রশ্মি
✅ γ রশ্মি
[ঘ] X-ray

301. ³²P আইসোটোপ ব্যবহৃত হয় কোন কাজে?
[ক] খাদ্য সংরক্ষণে
[খ] বিদ্যুৎ উৎপাদনে
[গ] পতঙ্গ দমনে
✅ কৃষি ক্ষেত্রে

302. থাইরয়েড গ্রন্থির কোষ-কলা বৃদ্ধি প্রতিহত করে নিচের কোন আইসোটোপ?
✅ ¹³¹I
[খ] ¹²⁵I
[গ] ³²P
[ঘ] 89Sr

303. পৃথিবীর বয়স নির্ণয়ে ব্যবহৃত হয় কোনটি?
[ক] P
[খ] Co
✅ C
[ঘ] I

304. ¹⁵³Sm ব্যবহৃত হয় কোথায়?
[ক] কৃষি ক্ষেতে
✅ হাড়ের ব্যাথার চিকিৎসায়
[গ] হাড়ের সমস্যা নির্ণয়ে
[ঘ] ক্যান্সার নিরাময়ে

305. কোন আইসোটোপ ক্ষতিকর ব্যাকটেরিয়াকে মেরে ফেলে?
✅ ⁶⁰Co
[খ] ¹³¹Cs
[গ] 192T
[ঘ] 131Pb

306. হার্টে পেসমেকার বসাতে কোন আইসোটোপ ব্যবহৃত হয়?
[ক] ³²P
[খ] ¹⁰³Pd
[গ] 195Co
✅ 238Pu

307. ক্যান্সার রোগ নির্মূলে কোন আইসোটোপ ব্যবহৃত হয়?
[ক] ⁶⁰Co
[খ] ¹³¹I
[গ] ³²P
✅ 238Pu

308. খাদ্য সংরক্ষণে কোন মৌলের আইসোটোপ ব্যবহার করা যায়?
✅ Co
[খ] I
[গ] P
[ঘ] Pu

309. কোনটি জীবন্ত কোষের ক্ষতি সাধন করে?
[ক] α-রশ্মি
[খ] β-রশ্মি
✅ γ-রশ্মি
[ঘ] X-রশ্মি

310. রক্তের লিউকোমিয়া রোগের চিকিৎসায় ব্যবহৃত হয় কোনটি?
[ক] ¹³¹I
✅ ³²p এর ফসফেট
[গ] 137Cs
[ঘ] ⁹⁹Tc

311. ফসিল-মমির বয়স নির্ধারণে ব্যবহৃত হয় কোনটি?
[ক] ⁶⁰Co
[ক] ³²P
[গ] C-17
✅ C-14

312. কোন ধরনের আইসোটোপের সংখ্যা বেশি?
[ক] সুস্থিত
[খ] নিস্ক্রিয়
[গ] প্রাকৃতিক
✅ অস্থিত

313. হাড়ের চিকিৎসায় ব্যবহার করা হয় কোনটি?
[ক] ¹²⁵I
[খ] ⁹⁹Tc
✅ 89Sr
[ঘ] ³²P

314. ⁹⁹mTc →99 Tc + ?
[ক] α-রশ্মি
[খ] β-রশ্মি
✅ γ-রশ্মি
[ঘ] রঞ্জন রশ্মি

315. সোডিয়ামের আইসোটোপ কোনগুলো?
[ক] ⁹⁹Th, 222Th
✅ 232Th, 235Th
[গ] 235Th, 236Th
[ঘ] 234Th, 235Th

316. ফসফরাসের ইলেকট্রন বিন্যাস কোনটি?
[ক] 2, 8, 2
[খ] 2, 8, 4
✅ 2, 8, 5
[ঘ] 2, 8, 3

317. পরমাণুর কোন সেলে সর্বোচ্চ 18টি ইলেকট্রন থাকতে পারে?
[ক] K
[খ] খ
✅ M
[ঘ] ঘ

318.
[ঘ] শক্তিস্তরে সর্বোচ্চ ইলেকট্রন থাকতে পারে কয়টি?
✅ 32
[খ] 18
[গ] 8
[ঘ] 4

319. পটাসিয়ামের N শেলে কয়টি ইলেকট্রন আছে?
[ক] 6টি
[খ] 4টি
[গ] 2টি
✅ 1টি

320. সর্ববহিঃস্থ স্তরে দুইটি ইলেকট্রন থাকবে কোনটির?
✅ Mg
[খ] Cl
[গ] Ar
[ঘ] C

321.
[গ] শেলে সর্বোচ্চ ইলেকট্রন থাকে কয়টি?
[ক] 2
[খ] 8
✅ 18
[ঘ] 32

322. নিচের কোনটি অসম্ভব?
[ক] 2s
[খ] 3p
[গ] 2p
✅ 2d

323. 'ফ' উপশক্তি স্তরে সর্বোচ্চ ইলেকট্রন ধারণ ক্ষমতা কত?
[ক] 2
[খ] 6
[গ] 8
✅ 10

324. ইলেকট্রন আগে প্রবেশ করবে কোন অর্বিটালে?
[ক] 5d
✅ 4f
[গ] 7s
[ঘ] 6p

325. আইসোটোপের-
i. রাসায়নিক ধর্ম ভিন্ন
ii. পরমাণু একই মৌলের
iii. ভর সংখ্যা একই থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] ii ও iii

326. নিচের কোনটিতে দুইটি নিউট্রন বিদ্যমান?
i. হিলিয়াম
ii. ট্রিটিয়াম
iii. লিথিয়াম

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ ii
[গ] i ও ii
[ঘ] ii ও iii

327. 6429 X এবং 6430 Y এর ক্ষেত্রে-
i. এদের ভৌত ও রাসায়নিক ধর্ম ভিন্ন
ii. এরা পরস্পরের আইসোটোপ
iii. এরা একই পর্যায় ও শ্রেণিভুক্ত মৌল

নিচের কোনটি সঠিক?
✅ i
[খ] ii
[গ] i ও ii
[ঘ] ii ও iii

328. পরমাণুর খ শেলের উপস্তরগুলো হলো-
i. 2s
ii. 2p
iii. 2d

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

329. গাইগার কাউন্টার ব্যবহৃত হয়-
i. তেজস্ক্রিয় আইসোটোপ কাউন্ট করতে
ii. উদ্ভিদে ³²p এর ব্যবহার কৌশল জানতে
iii. আইসোটোপের পরিমাণ নির্ণয়ে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

330. ⁶⁰Co ব্যবহৃত হয়-
i. খাদ্য দ্রব্য সংরক্ষণে
ii. ক্যান্সার কোষ ধ্বংস করতে
iii. হার্টে পেসমেকার বসাতে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

331. রাদারফোর্ডের পরমাণু গঠনের সীমাবদ্ধতা হলো-
i. এই মডেলে বর্ণালী গঠনের ব্যবস্থা আছে
ii. একাধিক ইলেকট্রন বিশিষ্ট পরমাণুতে নিউক্লিয়াসকে ঘিরে ইলেকট্রনের পরিক্রমণ এ মডেলে নেই
iii. আবর্তনশীল ইলেকট্রনের কক্ষপথ সম্পর্কে কোনো সুনির্দিষ্ট ধারণা নেই

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

332. 5626y উদ্দীপক মৌলটির-
i. একাধিক যোজনী বিদ্যমান
ii. প্রোটন ও নিউট্রন সংখ্যা ভিন্ন
iii. ইলেকট্রন বিন্যাস অস্বাভাবিক নিয়মে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের ছকটি লক্ষ কর এবং 333 ও 334 নং প্রশ্নের উত্তর দাও:
(i) 4A - (ii) 20B(iii) 6429C
(iv) 53উ
[এখানে A, B, C, D প্রতীকী অর্থে]
[খুলনা মডেল স্কুল এন্ড কলেজ]

333. উদ্দীপকের (iv) মৌলের সর্বশেষ স্তরের ইলেকট্রন বিন্যাস কোনটি?
✅ 5s25p5
[খ] 5s25p65d1
[গ] 5s25p65d5
[ঘ] 6s26p5

334. কোন কোন মৌলের সর্বশেষ স্তরে সমান সংখ্যক ইলেকট্রন বিদ্যমান?
✅ (i), (ii)
[খ] (i), (iii)
[গ] (ii), (iii)
[ঘ] (ii), (iv)

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

335. নিচের বাক্যগুলো লক্ষ কর :
(উচ্চতর দক্ষতা)
i. বোরনের প্রতীক ই
ii. অ্যালুমিনিয়ামের প্রতীক Al
iii. ক্রোমিয়ামের প্রতীক Cr

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

336. 168O এর অর্থ- (অনুধাবন)
i. এতে 1টি প্রোটন বিদ্যমান
ii. এতে 8টি ইলেকট্রন আছে
iii. এতে 8টি নিউট্রন আছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

337. একটি নাইট্রোজেন অণুর- (প্রয়োগ)
i. দুইটি নাইট্রোজেন পরমাণু রয়েছে
ii. নাইট্রোজেনের আণবিক ভর প্রকাশ করে
iii. আণবিক ভর = নাইট্রোজেনের পারমাণবিক ভর × 7

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

338. আপেক্ষিক পারমাণবিক ভর থেকে আপেক্ষিক আণবিক ভর নির্ণয়ে যেসব বিষয় জানা দরকার- (উচ্চতর দক্ষতা)
i. মৌলের আপেক্ষিক পারমাণবিক ভর
ii. মৌল ও যৌগের সংকেত
iii. রাসায়নিক বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

339. অস্থিত আইসোটোপ থেকে- (প্রয়োগ)
i. α, β, γ রশ্মি নির্গত হয়
ii. তেজস্ক্রিয় রশ্মি বিকিরিত হয়
iii. বিষক্রিয়া ছড়িয়ে পড়ে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

340. বোর পরমাণু মডেল অনুযায়ী- (অনুধাবন)
i. ইলেকট্রন নিউক্লিয়াসের চারদিকে কতিপয় বৃত্তাকার পথে পরিভ্রমণ করে
ii. প্রোটন ও নিউট্রন নিউক্লিয়াসের কেন্দ্রে অবস্থান করে
iii. ইলেকট্রন নির্দিষ্ট পরিমাণ শক্তি শোষণ করে নিম্নতর শক্তিস্তর থেকে উচ্চতর শক্তিস্তরে উন্নীত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

341. 2713A1 এর -
i. পারমাণবিক সংখ্যা 13
ii. ভরসংখ্যা 27
iii. নিউট্রন সংখ্যা 27

নিচের কোনটি সঠিক? (প্রয়োগ)
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের ছকের মৌলের প্রতীকগুলো লক্ষ কর এবং 342 ও 343 নং প্রশ্নের উত্তর দাও :
ClAlNiNaCuKPbZnHfSrCr

342. ছকের প্রতীকগুলোর মধ্যে প্রথম ও দ্বিতীয় বর্ণের প্রতীক কোনগুলো? (অনুধাবন)
[ক] Pb ও Zn
[খ] Hr ও Sr
✅ Al ও Ni
[ঘ] Cl ও Cr

343. ছকের প্রতীকগুলোর মধ্যে ল্যাটিন নাম থেকে এসেছে- (প্রয়োগ)
i. Zn ও H𝑓
ii. Na ও Cu
iii. K ও Pb

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

নিচের ছকটি লক্ষ কর এবং 344 ও 345 নং প্রশ্নের উত্তর দাও:
মৌলভরসংখ্যা (A)পারমাণবিক সংখ্যা (Z)
Y94
Z115

344. Y মৌলের ইলেকট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 9
✅ 4
[গ] 5
[ঘ] 13

345. Z মৌলে নিউট্রন সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] 1
[খ] 3
[গ] 4
✅ 6

নিচের মৌলের ইলেকট্রন বিন্যাস লক্ষ কর এবং 346 ও 347 নং প্রশ্নের উত্তর দাও :
1s2 < 2s2 < 2p6 < 3s2 < 3p6 < 3d1 < 4s2

346. উদ্দীপকের মৌলটির পারমাণবিক সংখ্যা কত? (অনুধাবন)
✅ 21
[খ] 22
[গ] 23
[ঘ] 24

347. উদ্দীপকের মৌলটির- (উচ্চতর দক্ষতা)
i. অরবিটালের শক্তিক্রম : 1s < 2s < 2p < 3s < 3p < 4s < 3d
ii. N শেলে উপস্তর সংখ্যা 1টি
iii. L শেল সর্বোচ্চ ইলেকট্রন ধারণ করেছে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

No comments:

Post a Comment