HSC মাসি-পিসি গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Masi-Pisi Golper MCQ Question and Answer pdf download

মাসি-পিসি
মানিক বন্দ্যোপাধ্যায়

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
▶ জীবনসংগ্রামে দুজন প্রৌঢ়ার সাহসী ও পরিশ্রমী লড়াই সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীর প্রতি নির্মম নির্যাতন সম্পর্কে জানতে পারবে।
▶ পিতৃমাতৃহীন একটি মেয়েকে রক্ষায় মাসি-পিসির বুকভরা ভালোবাসা, সাহস, নির্ভীকতা ও অটলপণ সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ দুর্ভিক্ষ ও মহামারীর রূপ এবং তার প্রকোপে মানবিকতার হ্রাস-বৃদ্ধি সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ মাসি-পিসির বেঁচে থাকার সংগ্রামের ভিতর দিয়ে নারীর ক্ষমতায়ন সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ দুর্বল ও অসহায়ের প্রতি গ্রামের মোড়ল, কাচারির নায়েব এবং তাদের সঙ্গীদের হিংস্র লোলুপ আচরণ সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ নিচু তলার শ্রমজীবী মানুষের জীবনযাপন সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ গ্রামবাংলার অর্থনৈতিক জীবনপ্রণালি সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ অত্যাচারিত, নির্যাতিত মাসি-পিসির মতো সাহসী মানুষের আহবানে গ্রামবাসী কীরূপে স্বতঃস্ফূর্ত সাড়া দেয় সে সম্পর্কে ধারণা হবে।
▶ পুরুষপ্রধান সমাজে নারীর প্রতি অন্যায্য কিন্তু জোরালো অধিকার সম্পর্কে জানতে পারবে।
▶ গ্রামবাংলার সমাজব্যবস্থায় বাল্যবিবাহ এবং এর ফলে নারীর অকালমৃত্যু সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ দুর্বৃত্তদের মোকাবিলায় মাসি-পিসির যুদ্ধ প্রস্তুতি গ্রহণের মধ্য দিয়ে অন্যায়-অত্যাচারের মোকাবিলায় সতত প্রস্তুতি গ্রহণের শিক্ষা লাভ করবে।

⚛ পাঠ-পরিচিতি
“মাসি-পিসি” গল্পটি প্রথম প্রকাশিত হয় কলকাতার ‘পূর্বাশা’ পত্রিকায় ১৩৫২ বঙ্গাব্দের চৈত্র সংখ্যায় (মার্চ-এপ্রিল ১৯৪৬)। পরে এটি সংকলিত হয় ‘পরিস্থিতি’ (অক্টোবর ১৯৪৬) নামক গল্পগ্রন্থে। বর্তমান পাঠ গ্রহণ করা হয়েছে ‘ঐতিহ্য’ প্রকাশিত মানিক-রচনাবলি পঞ্চম খণ্ড থেকে।

স্বামীর নির্মম নির্যাতনের শিকার পিতৃমাতৃহীন এক তরুণীর করুণ জীবনকাহিনি নিয়ে রচিত হয়েছে “মাসি-পিসি” গল্প। আহ্লাদি নামক ওই তরুণীর মাসি ও পিসি দুজনই বিধবা ও নিঃস্ব। তারা তাদের অস্তিত্ব রক্ষার পাশাপাশি বিরূপ বিশ্ব থেকে আহ্লাদিকে রক্ষার জন্য যে বুদ্ধিদীপ্ত ও সাহসী সংগ্রাম পরিচালনা করে সেটাই গল্পটিকে তাৎপর্যপূর্ণ করে তুলেছে। অত্যাচারী স্বামী এবং লালসা-উন্মত্ত জোতদার, দারোগা ও গুণ্ডা-বদমাশদের আক্রমণ থেকে আহ্লাদিকে নিরাপদে রাখার ক্ষেত্রে অসহায় দুই বিধবার দায়িত্বশীল ও মানবিক জীবনযুদ্ধ খুবই প্রশংসনীয়। দুর্ভিক্ষের মর্মস্পর্শী স্মৃতি, জীবিকা নির্বাহের কঠিন সংগ্রাম, নারী হয়ে নৌকাচালনা ও সবজির ব্যবসায় পরিচালনা প্রভৃতি এ গল্পের বৈচিত্র্যময় দিক।

⚛ লেখক পরিচিতি
নাম : সাহিত্যিক নাম :  মানিক বন্দ্যোপাধ্যায়
পিতৃপ্রদত্ত নাম :  প্রবোধ কুমার বন্দ্যোপাধ্যায়
জন্ম তারিখ :  ১৯ মে, ১৯০৮ খ্রিস্টাব্দ (১৩১৫ বঙ্গাব্দের ৬ জ্যৈষ্ঠ)
জন্মস্থান :  দুমকা শহর, সাঁওতাল পরগনা, বিহার অধুনা :  ভারত।
পৈতৃক নিবাস :  মালবাদিয়া, বিক্রমপুর, মুন্সিগঞ্জ, বাংলাদেশ।
পিতার নাম :  হরিহর বন্দ্যোপাধ্যায়
পেশা :  অ্যাসিস্ট্যান্ট অফিসার, সেটেলমেন্ট বিভাগ, ডেপুটি ম্যাজিস্ট্রেট
মাতার নাম :  নীরদাসুন্দরী দেবী।
স্ত্রীর নাম :  কমলা দেবী।
শিক্ষাজীবন : মাধ্যমিক :  ম্যাট্রিক (১৯২৬), মেদিনীপুর জেলা, স্কুল, ভারত।
উচ্চ মাধ্যমিক :  আইএসসি (১৯২৮) ওয়েন্সলিয় মিশন কলেজ, বাঁকুড়া, ভারত।
বিএসসি (অসমাপ্ত) বিষয় :  গণিত কলকাতা প্রেসিডেন্সি কলেজ।
পেশা/কর্মজীবন :  সহ-সম্পাদক :  বঙ্গশ্রী পত্রিকা। নবারুণ পত্রিকা।
পাবলিসিটি অ্যাসিস্ট্যান্ট :  ন্যাশনাল ওয়ার ফ্রন্টের প্রভিন্সিয়াল অর্গানাইজার দপ্তর।
যুগ্ম সম্পাদক :  প্রগতি লেখক সংঘ।
রাজনীতি :  ভারতীয় কমিউনিস্ট পার্টিতে যোগদান (১৯৪৪)
সাহিত্য-কর্ম : প্রথম গল্প :  অতসীমামী (১৯৩৫)
উপন্যাস :  ‘জননী’ (১৯৩৫) দিবারাত্রির কাব্য (১৯৩৫), পুতুলনাচের ইতিকথা (১৯৩৬), পদ্মা নদীর মাঝি (১৯৩৬), শহরতলী (১৯৪০), অহিংসা (১৯৪১), শহর বাসের ইতিকথা (১৯৪৬), চতুষ্কোণ (১৯৪৮), সোনার চেয়ে দামী (১৯৫১), স্বাধীনতার স্বাদ (১৯৫১), ইতিকথার পরের কথা (১৯৫২), আরোগ্য (১৯৫৩), ‘হরফ (১৯৫৪), হলদু নদী সবুজ বন (১৯৫৬)।
গল্পগ্রন্থ :  অতসীমামী ও অন্যান্য গল্প (১৯১৫), প্রাগৈতিহাসিক (১৯৩৭), (১৯৩৮), সরীসৃপ (১৯৩৯), আজ-কাল-পরশুর গল্প (১৯৪৬), মাটির মাশুল (১৯৪৮), ছোট বকুল পুরের যাত্রী (১৯৫০)। ফেরিওয়ালা (১৯৫৩), শ্রেষ্ঠ গল্প (১৯৫০)।
নাটক :  ভিটেমাটি (১৯৪৬); প্রবন্ধ গ্রন্থ :  লেখকের কথা।
শেষ জীবনরোগে আক্রান্ত :  ১৯৫৩ খ্রিষ্টাব্দ থেকে মৃগী রোগে আক্রান্ত।
মৃত্যু : ৩ ডিসেম্বর, ১৯৫৬ সাল, কলকাতা ।

⚛ উৎস পরিচিতি
‘মাসি-পিসি’ গল্পটি প্রথম প্রকাশিত হয় কলকাতার ‘পূর্বাশা’ পত্রিকায় (মার্চ-এপ্রিল ১৯৪৬)। পরে এটি সংকলিত হয় ‘পরিস্থিতি’ (অক্টোবর ১৯৪৬) নামক গল্পগ্রন্থে। বর্তমান ‘মাসি-পিসি’ গল্পটি গ্রহণ করা হয়েছে ‘ঐতিহ্য’ প্রকাশিত ‘মানিক-রচনাবলি’ পঞ্চম খণ্ড থেকে।

⚛ বস্তুসংক্ষেপ
মাসি-পিসির নিরাপদ আশ্রয়ে থাকা পিতৃমাতৃহীন এক তরুণীর জীবনকাহিনি নিয়ে রচিত মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘মাসি-পিসি’ একটি অবিস্মরণীয় গল্প। তরুণীর নাম আহ্লাদি, সে তার স্বামীর নির্মম নির্যাতনের শিকার, আর মাসি-পিসি দুজনেই বিধবা ও নিঃস্ব এবং আহ্লাদির বাবার বাড়িতে আশ্রিতা। এক সময় পরের বাড়িতে ধান ভেনে শাক-পাতা কুড়িয়ে তাদের চলতো। কিন্তু আহ্লাদি আসার পর থেকে তারা নৌকা চালিয়ে শহরে সবজি বিক্রি করে জীবন নির্বাহ করে। এ সময় তারা আহ্লাদিকেও সাথে নিয়ে যায়। কারণ অত্যাচারী স্বামী, লালসা-উন্মত্ত জোতদার, দারোগা ও গুন্ডা-বদমাইশদের কু-নজর থেকে রক্ষা করতে এর বিকল্প নেই।

তারা সবজি বিক্রি করে শহর থেকে ফিরলে গ্রামের কৈলেশ আহ্লাদির স্বামীর বদলে যাওয়া স্বভাবের প্রশংসা করে জানায় আহ্লাদিকে স্বামীর বাড়ি না পাঠালে জগু মামলা করবে। মাসি-পিসি মুখ চাওয়া-চাওয়ি করে বলে দেয়- জেলে না হয় গেলাম কৈলেশ, কিন্তু মেয়ে যদি সোয়ামির কাছে যেতে না চায় খুন হবার ভয়ে। বাড়ি এসে মাসি-পিসি আহ্লাদিকে সান্ত্বনা দেয়, সাহস জোগায়- দুদিন বাদে ফের আসবে জামাই। শহরের খারাপ মানুষ আর গ্রামের খারাপ মানুষগুলো মাসি-পিসিকে চিনে চুপচাপ হয়ে গেছে। কিন্তু গ্রামের জোতদার কৈলেশ হাল ছাড়েনি, সে আহ্লাদিকে চায়। রান্না করতে করতে মাসি-পিসি আহ্লাদির সুখ-দুঃখ, তার ভবিষ্যৎ নিয়ে কথা বলে, জামাই জগু এলে আদর-যত্ন করবে, ভালো ব্যবহারের সিদ্ধান্ত নেয়। রান্না সেরে খাওয়ার আয়োজন করছে তারা। এমন সময় বাইরে থেকে কানাই চৌকিদারের হাঁক শোনা যায়। বাইরে এসে গোকুলের পেয়াদা তিনজনকে চিনতে পারে মাসি-পিসি। কানাই বলে, দারোগা বাবু এসে বসে আছেন, কাছারিবাড়ি যেতে হবে একবার।

মাসি-পিসি বুঝতে পারে এটা আহ্লাদিকে নিয়ে যাওয়ার ফন্দি।তারা তৈরি হয়ে আসার কথা বলে বড় বঁটি আর রামদার মতো কাটারি নিয়ে হাজির হয়। ঘাবড়ে যায় কানাইরা। তবুও দাপট দেখিয়ে বলে, ধরে বেঁধে টেনে-হিঁচড়ে নিয়ে যেতে বলেছে। মাসি বলে, বঁটির এক কোপে গলা ফাঁক করে দেব। পিসি বলে, আয় না হারামজাদারা, কাটারির কোপে গলা কাটি দু-একটার। তারপর হঠাৎ গলা ছেড়ে চিৎকার শুরু করে। হাঁকাহাঁকি ডাকাডাকি শুরু হয়ে যায় পাড়ায়, অনেকেই ছুটে আসে। কানাই অদৃশ্য হয়ে যায় দলবল নিয়ে। পাড়ার লোকদের সাথে কথা বলে মাসি-পিসি বুঝতে পারে গোকুল আর দারোগার ওপর তাদের ভীষণ রাগ।

গ্রামের লোকেরা চলে গেলে মাসি-পিসি ভাবে, ওরা আসতে পারে আবার আগুনও লাগিয়ে দিতে পারে। তাই চুপি চুপি উঠে গামলা, খড়া, কলসি ভরে রাখে, পুরনো কাঁথা কম্বল জলে ভিজিয়ে রাখে, বঁটি দা রাখে হাতের কাছে। যুদ্ধের আয়োজন করে তৈরি হয়ে থাকে মাসি-পিসি।

⚛ নামকরণের সার্থকতা যাচাই
সাহিত্য ও শিল্পের নামকরণে সুনির্দিষ্ট রীতিনীতি বা ধরাবাঁধা কোনো নিয়ম নেই। তবে সাহিত্যিক-শিল্পীরা প্রচলিত কোনো একটি রীতিকে অবলম্বন করে একটি সুন্দর শিরোনাম নির্বাচন করেন। প্রচলিত রীতিগুলো হলো- বিষয়বস্তু, নায়ক নায়িকা বা মুখ্য চরিত্রের নাম
অন্তর্নিহিত বক্তব্য বা প্রতীকী-ব্যঞ্জনা ইত্যাদি।

আলোচ্য ‘মাসি-পিসি’ গল্পের নামকরণ গল্পের মুখ্য চরিত্রের সম্বোধনের উপর ভিত্তি করে করা হয়েছে। গল্পের নায়িকা তরুণী আহ্লাদী, যাকে কেন্দ্র করে গল্পের কাহিনি আবর্তিত হয়েছে। কিন্তু কাহিনির আবর্তনের সাথে তার সক্রিয় কোনো ভূমিকা নেই। সে স্বামীর নির্মম-নির্যাতনের শিকার। পিতৃ-মাতৃহীন আহ্লাদীর মাতৃকুলের মাসি আর পিতৃকুলের পিসিই একমাত্র আপনজন। বাপের বাড়ি হলেও তাদের কাছেই সে আশ্রিতা। তারাই তাকে সেবা-যত্ন আর নিরাপত্তা দিয়ে বাঁচিয়ে রেখেছে। তারা ধান ভেনে, কাঁথা সেলাই করে, ডালের বড়ি বেচে, হোগলা গেঁথে, খড়কুটো-শাকপাতা কুড়িয়ে কোনোরকম বেঁচে আছে দুর্ভিক্ষের সাথে যুদ্ধ করে। এর মধ্যে জগুর লাথির চোটে মরমর হয়ে মেয়ে এসে হাজির। মাসি-পিসির সেবা যতেœই সেবার বেঁচে গিয়েছিল।

মেয়েটাকে বাঁচার জন্যই তারা গেরস্তর বাড়ির বাড়তি ফলমূল নিয়ে সালতি বেয়ে শহরের বাজারে বেচাবিক্রির কাজ শুরু করে। আহ্লাদিকে তারা সব ময় কাছে কাছে রাখে। জগু দু-একবার এসে থেকেছে, আদর-যত্ন পেয়েছে জামাইয়ের মতোই। অথচ সেই জগু আজ কৈলেশের মাধ্যমে হুমকি দিয়েছে আহ্লাদিকে তার বাড়িতে না পাঠালে সে মামলা করবে। মাসি-পিসিও জানিয়ে দিয়েছে মেয়ে খুন হবার ভয়ে যেতে না চাইলে তারা পাঠাবে না। আহ্লাদি ঘুমাচ্ছে। মাসি-পিসি রান্না সেরে খাওয়ার আয়োজন করছে এমন সময় কানাই চৌকিদার গোকুলের লোকজন সাথে নিয়ে এসে মাসি-পিসিকে কাছারিবাড়িতে জোর করে নিয়ে যেতে হুমকি দেয়।

মাসি-পিসিও বড় বঁটি আর বড় কাটারি হাতে নিয়ে উল্টা হুমকি দেয়- আয় হারামজাদারা, এক কোপে তোদের গলা কাটি। তারা দ’ুজন একসঙ্গে চিৎকার-চেঁচামেচি শুরু করে। গাঁয়ের লোক ছুটে এলে কানাইয়ের দল অদৃশ্য হয়ে যায়। ওরা আবার আসতে পারে ভেবে মাসি-পিসি যুদ্ধের আয়োজন করে তৈরি হয়ে থাকে। অত্যাচারী স্বামী, লালসা উন্মত্ত জোতদার গোকুল, দারোগা ও গুন্ডা বদমাশদের আক্রমণ থেকে আহ্লাদীকে নিরাপদ রাখার ক্ষেত্রে মাসি-পিসির দায়িত্বশীল ও মানবিক জীবন যুদ্ধ খুবই প্রশংসনীয়।

উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে এবং নামকরণের প্রচলিত রীতি অনুযায়ী আলোচ্য গল্পের নামকরণ ‘মাসি-পিসি’ যথার্থ, সুন্দর ও সার্থক হয়েছে।

⚛ বানান সতর্কতা
প্রৌঢ়া, আহ্লাদি, আঁটসাঁট, সোমত্ত, শ্বশুর, অস্ফুট, ভরণপোষণ, রেষারেষি, দ্বেষ, বন্দোবস্ত, জবরদস্তি, পাঁশুটে, দ্বাদশী, উজ্জ্বল, শুক্লপক্ষ, লাঞ্ছনা, ঈষৎ, যন্ত্রণা, জ্যোৎস্না, স্পষ্ট, স্বস্তি।

HSC Bangla 1st Paper Guide.
Masi-Pisi Golper MCQ Question and Answer pdf download
মাসি-পিসি
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কানাইয়ের সাথে গোকুলের কতজন পেয়াদা এসেছিলেন?
[ক] দুই
☑️ তিন
[গ] চার
[ঘ] পাঁচ

১. মাসি-পিসি আহ্লাদিকে জগুর কাছে পাঠাতে চায়নি কেন?
☑️ নির্যাতনের ভয়ে
[খ] স্নেহের আতিশয্যে
[গ] দারিদ্র্যের কারণে
[ঘ] আহ্লাদি যেতে চায়নি বলে

⚛ উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
দেখি নাই যারে, চিনি নাই যারে
শুনি নাই নাম কভু
তিনিই আজিকে দেবতা আমার
তিনিই আমার প্রভু।

৩. উদ্দীপকের প্রভু ‘মাসি-পিসি’ রচনার কার সাথে সাদৃশ্যপূর্ণ?
[ক] লেখকের
☑️ জগুর
[গ] কৈলেশের
[ঘ] গোকুলের

৪. উভয়ের মধ্যে যে-বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে তা হলো : 
[ক] আধিপত্য
[খ] পাণ্ডিত্য
☑️ স্বৈরাচারী
[ঘ] অহংবোধ

⚛ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক লেখক পরিচিতি :  (বোর্ড বই থেকে)

৫. মানিক বন্দ্যোপাধ্যায় কী হিসেবে বাংলা সাহিত্যে খ্যাতিমান?
[ক] উপন্যাস ও প্রবন্ধ লেখক
[খ] প্রবন্ধ ও নাটক লেখক
[গ] নাটক ও উপন্যাস লেখক
☑️ উপন্যাস ও ছোটগল্প লেখক

৬. মানিক বন্দোপাধ্যায় কত বছর বেঁচে ছিলেন?
☑️ ৪৮ বছর
[খ] ৪৯ বছর
[গ] ৫০ বছর
[ঘ] ৫১ বছর

৭. মানিক বন্দ্যোপাধ্যায় বিএসসি পড়েন কোথায়?
[ক] কলকাতা হিন্দু কলেজে
☑️ কলকাতা প্রেসিডেন্সি কলেজে
[গ] আনন্দ মোহন কলেজে
[ঘ] ঢাকা কলেজে

৮. মানিক বন্দ্যোপাধ্যায় বাজি ধরে লিখেছিলেন কোন গল্প?
[ক] সমুদ্রের দ্বন্দ¡
[খ] হলুদপোড়া
☑️ অতসীমামী
[ঘ] টিকটিকি

৯. কত বছর বয়সে মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রথম লেখা প্রকাশিত হয়?
[ক] ১৬ বছর
[খ] ১৮ বছর
☑️ ২০ বছর
[ঘ] ২২ বছর

১০. চাকরি ও ব্যবসায়িক কাজে মানিক বন্দ্যোপাধ্যায় কত বছর নিয়োজিত ছিলেন?
☑️ ৩ বছর
[খ] ৪ বছর
[গ] ৫ বছর
[ঘ] ৬ বছর

১১. ‘পুতুল নাচের ইতিকথা’- মানিক বন্দ্যোপাধ্যায়ের কোন ধরনের রচনা?
[ক] নাটক
☑️ উপন্যাস
[গ] পালাগান
[ঘ] ছোটগল্প

১২. ‘দিবারাত্রির কাব্য’- মানিক বন্দ্যোপাধ্যায়ের কী জাতীয় রচনা?
[ক] ছোটগল্প
[খ] নাটক
[গ] কবিতা
☑️ উপন্যাস

১৩. ‘প্রাগৈতিহাসিক’ ছোটগল্পের রচয়িতা কে?
[ক] রবীন্দ্রনাথ ঠাকুর
[খ] আলাউদ্দিন-আল-আজাদ
[গ] আতা সরকার
☑️ মানিক বন্দ্যোপাধ্যায়

১৪. মানিক বন্দ্যোপাধ্যায় রচিত উপন্যাসের সংখ্যা কত?
[ক] প্রায় বিশটি
[খ] প্রায় ত্রিশটি
☑️ প্রায় চল্লিশটি
[ঘ] প্রায় পঞ্চাশটি

১৫. মানিক বন্দ্যোপাধ্যায় মূলত কেমন মানুষ ছিলেন?
☑️ বিজ্ঞানমনস্ক
[খ] ধর্মমনস্ক
[গ] প্রকৃতিপ্রেমি
[ঘ] রাজনীতিক

১৬. মানিক বন্দ্যোপাধ্যায় রচিত ছোটগল্পের সংখ্যা কত?
[ক] প্রায় আড়াইশো
☑️ প্রায় তিনশো
[গ] প্রায় সাড়ে তিনশো
[ঘ] প্রায় চারশো

১৭. মানিক বন্দ্যোপাধ্যায়ের সাহিত্য রচনার ব্যাপ্তি কত বছর?
[ক] ২৬ বছর
☑️ ২৮ বছর
[গ] ৩০ বছর
[ঘ] ৩২ বছর

১৮. মানিক বন্দ্যোপাধ্যায়ের পিতৃপ্রদত্ত নাম কী?
☑️ প্রবোধকুমার বন্দোপাধ্যায়
[খ] সুবোধকুমার বন্দোপাধ্যায়
[গ] বরুণকুমার বন্দোপাধ্যায়
[ঘ] প্রদীপকুমার বন্দ্যোপাধ্যায়

১৯. মানিক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি কোন জেলায়?
[ক] মানিকগঞ্জ
[খ] নারায়ণগঞ্জ
[গ] শরিয়তপুর
☑️ বিক্রমপুর

১০. মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম কোথায়?
[ক] কলকাতার কালীঘাটে
☑️ বিহারের সাঁওতাল পরগনায়
[গ] ঢাকার বিক্রমপুরে
[ঘ] চাঁদপুরের জেলে পল্লিতে

১১. মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম কত খ্রিষ্টাব্দে?
[ক] ১৯০২ খ্রিস্টাব্দে
☑️ ১৯০৮ খ্রিস্টাব্দে
[গ] ১৯১২ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯২১ খ্রিস্টাব্দে

১২. মানিক বন্দ্যোপাধ্যায়ে কবে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯৫৬ খ্রিস্টাব্দের ১ ডিসেম্বর
[খ] ১৯৫৬ খ্রিস্টাব্দের ২ ডিসেম্বর
☑️ ১৯৫৬ খ্রিস্টাব্দের ৩ ডিসেম্বর
[ঘ] ১৯৫৬ খ্রিস্টাব্দের ৪ ডিসেম্বর

১৩. ১৯২৬ সালের সাথে মানিক বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক রয়েছে-
☑️ ম্যাট্রিক পাসের ক্ষেত্রে
[খ] আইএসসি পাসের ক্ষেত্রে
[গ] বি. এসসি পাসের ক্ষেত্রে
[ঘ] এম. এসসি পাসের ক্ষেত্রে

১৪. মানিক বন্দ্যোপাধ্যায় ম্যাট্রিক পাস করেন কোন স্কুল থেকে?
[ক] সেন্ট গ্রেগরী স্কুল থেকে
☑️ মেদেনীপুর জেলা স্কুল থেকে
[গ] বরিশাল পাইলট স্কুল থেকে
[ঘ] কুচবিহার হাই স্কুল থেকে

১৫. কোন কলেজ থেকে মানিক বন্দ্যোপাধ্যায় আইএসসি পাস করেন?
☑️ বাঁকুড়া ওয়েসলিয় মিশন কলেজ
[খ] কলকাতা প্রেসিডেন্সি কলেজ
[গ] মেদেনীপুর সেন্ট্রাল কলেজ
[ঘ] কুচবিহার মডার্ন কলেজ

১৬. মানিক বন্দ্যোপাধ্যায় কোন বিষয়ে অনার্স নিয়ে বিএসসি ক্লাসে ভর্তি হন?
[ক] পদার্থ
[খ] রসায়ন
[গ] জীববিদ্যা
☑️ গণিত

১৭. মানিক বন্দ্যোপাধ্যায় গণিতে অনার্সে ভর্তি হন-
[ক] স্কটিস চার্চ কলেজে
☑️ প্রেসিডেন্সি কলেজে
[গ] কলকাতা বিশ্ববিদ্যালয়ে
[ঘ] ঢাকা বিশ্ববিদ্যালয়ে

১৮. মানিক বন্দ্যোপাধ্যায়ের অনার্স পাস করা হয়নি কেন?
[ক] পরীক্ষায় অকৃতকার্য হওয়ায়
[খ] দারিদ্র্যের কারণে
☑️ সাহিত্য সাধনায় অতি মগ্ন হওয়ায়
[ঘ] রাজনৈতিক আন্দোলনে জড়িয়ে পড়ায়

১৯. ১৯৫৬ সালের ডিসেম্বর মাসের কত তারিখে মানিক বন্দ্যোপাধ্যায় মৃত্যুবরণ করেন?
☑️ ৩
[খ] ৫
[গ] ৭
[ঘ] ৯

৩০. বিক্রমপুর অঞ্চলটি কোন জেলায় অবস্থিত?
[ক] নারায়ণগঞ্জ
☑️ মুন্সিগঞ্জ
[গ] মানিকগঞ্জ
[ঘ] নরসিংদী

৩১. কথা সাহিত্য বলতে কী বোঝায়?
[ক] সংগীত
[খ] নাটক
☑️ গল্প-উপন্যাস
[ঘ] কাব্য

৩২. মানিক বন্দ্যোপাধ্যায় মোট কতটি উপন্যাস রচনা করেন?
[ক] ২০টি
[খ] ২৫টি
[গ] ৬০টি 
☑️ ৪০টির অধিক

খ মূল পাঠ :  (বোর্ড বই থেকে)

৩৩. আহ্লাদির স্বামীর নাম কী?
[ক] কৈলাশ
☑️ জগু
[গ] গোকুল
[ঘ] কানাই

৩৪. মাসি-পিসি কীসের ব্যবসা শুরু করে?
[ক] ফলমূলের
[খ] কাপড়ের
[গ] বিড়ির
☑️ তরকারির

৩৫. মাসি-পিসি তরকারি বিক্রির সিদ্ধান্ত নেয়-
[ক] বন্দরে
☑️ শহরে
[গ] গঞ্জে
[ঘ] মহল্লায়

৩৬. খড় মাথায় তুলে দিতে কত জনে সাহায্য করেছে?
☑️ ২ জনে
[খ] ৩ জনে
[গ] ৪ জনে
[ঘ] ৫ জনে

৩৭. খড় স্থানান্তরের কাজ করছে কত জনে?
[ক] ২ জনে
☑️ ৩ জনে
[গ] ৪ জনে
[ঘ] ৫ জনে

৩৮. চৌকিদার কে?
[ক] কৈলেশ
[খ] গোকুল
[গ] বুড়ো রহমান
☑️ কানাই

৩৯. নকশা পাড়ের সাদা শাড়ি পরেছে কে?
[ক] মাসি
[খ] পিসি
☑️ আহ্লাদি ঘ রহমানের মেয়ে

৪০. বাইরে থেকে মাসির উদ্দেশ্যে কে হাঁকাহাঁকি করে?
[ক] জগু
[খ] কৈলেশ
☑️ কানাই
[ঘ] গকুল

৪১. ‘বেলা আর নেই ‘কৈলেশ’।-কথাটি কে বলেছে?
☑️ মাসি
[খ] পিসি
[গ] আহ্লাদি
[ঘ] রহমান

৪২. ছাই বর্ণ বিশিষ্ট রঙকে কী বলে?
[ক] ছাই
☑️ পাণ্ডুর
[গ] গোধুলির রং
[ঘ] মেজেন্ডা

৪৩. ‘খপর’ কোন শব্দের আঞ্চলিক উচ্চারণ?
[ক] খাপরা
☑️ খবর
[গ] গোবর
[ঘ] খুপরী

৪৪. গল্পে লেখক ‘প্যাঁচালো’ বলতে কী বুঝিয়েছেন?
☑️ ব্যভিচারিতা
[খ] নির্দয়তা
[গ] বিতর্ক
[ঘ] আনুগত্য

৪৫. ‘মাসি-পিসি’ গল্পটি প্রথম প্রকাশিত হয় কোন পত্রিকায়?
[ক] যুগবানি পত্রিকায়
[খ] কল্লোল পত্রিকায়
☑️ পূর্বাশা পত্রিকায়
[ঘ] নওরোজ পত্রিকায়

৪৬. ‘মাসি-পিসি’ কী জাতীয় রচনা?
[ক] ছোটগল্প
[খ] উপন্যাস
[গ] প্রবন্ধ
☑️ গল্প

৪৭. ‘ওঠানামার পথে ওরা খড় ফেলে নিয়েছে কাদায়’- কেন?
☑️ চলাচলের সুবিধার জন্য
[খ] খড় অনেক বেশি বলে
[গ] কাজে ফাঁকি দেয়ার জন্য
[ঘ] মালিকের প্রতি রাগের কারণে

৪৮. অন্য তিনজনের মাথায় খড়ের বোঝা তুলে দেয়ার জন্য সালতিতে কতজন মানুষ ছিল?
[ক] একজন
☑️ দুইজন
[গ] তিনজন
[ঘ] চারজন

৪৯. কদমছাঁটা চুল বলতে কেমন চুলকে বোঝায়?
[ক] লম্বা চুল
[খ] কোঁকড়ানো চুল
☑️ ছোট করে ছাঁটা চুল
[ঘ] আধাপাকা চুল

৫০. লেখক প্রঢ়া অর্থে কোন বয়সকে বুঝিয়েছেন?
[ক] প্রবীণ
[খ] আশিঊর্ধ্ব নারী
☑️ চল্লিশোর্ধ্ব নারী
[ঘ] বিধবা নারী

৫১. ‘মরণ ঠেকাতেই ফুরিয়ে আসছে তাদের জীবনীশক্তি’ -এখানে ‘মরণ’ কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] মৃত্যু
[খ] নিপীড়ন
☑️ দুর্ভিক্ষ
[ঘ] মহামারী

৫২. ভোজনের পাশাপাশি মাসি-পিসির বছরে কত জোড়া থান পরন লাগত?
[ক] এক জোড়া
☑️ দু'জোড়া
[গ] তিন জোড়া
[ঘ] চারজোড়া

৫৩. দুর্ভিক্ষের সময়ে মাসি-পিসিদের থাকাটা বরাদ্দ রেখে খাওয়াটা ছাঁটাই করার কারণ-
☑️ আর্থিক সংকট
[খ] সামাজিক সংকট
[গ] পারিবারিক সংকট
[ঘ] রাজনৈতিক সংকট

৫৪. “তোর মেসো ঠিক ছিল, শাউড়ি-ননদ ছিল বাঘ।” এখানে ‘বাঘ’ কী অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] ভয়ংকর
[খ] হিংস্র
☑️ নিষ্ঠুর
[ঘ] ক্রুদ্ধ

৫৫. আহ্লাদির পিসে স্বভাবে কার মতো ছিল?
☑️ জগুর
[খ] কৈলেশের
[গ] গোকুলের
[ঘ] কানাইয়ের

৫৬. গর্ভাবস্থায় মেয়েদের কার কাছে থাকতে হয় বলে মাসি জানায়?
[ক] মাসি-পিসির কাছে
[খ] বাবা-মার কাছে
[গ] দাদা-নানির কাছে
☑️ মা-মাসির কাছে

৫৭. আহ্লাদি কত মাসের গর্ভবতী?
[ক] তিন
☑️ চার
[গ] পাঁচ
[ঘ] ছয়

৫৮. পুলের তলা দিয়ে দ্বিতীয় যে সালতি আসে, তাতে মোট কতজন মানুষ রয়েছে?
☑️ দুইজন
[খ] তিনজন
[গ] চারজন
[ঘ] পাঁচজন

৫৯. ‘মোটা ময়লা থানের আঁচল দুজনেরই কোমরে বাঁধা’- এখানে ‘থান’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] ওড়না
☑️ শাড়ি
[গ] গামছা
[ঘ] চাদর

৬০. ‘অল্পবয়সী একটি বৌ। গায়ে জামা আছে, নকশা পাড়ের সস্তা সাদা শাড়ি’- বর্ণনাটি ‘মাসি-পিসি’ গল্পের কাকে নির্দেশ করে?
[ক] কৈলেশকে
[খ] মাসিকে
[গ] পিসিকে
☑️ আহ্লাদিকে

৬১. আহ্লাদি ঘরে এসে পড়ায় মাসি-পিসির মধ্যকার মিল কী হলো?
☑️ জমজমাট
[খ] সুদৃঢ়
[গ] শক্ত
[ঘ] ভালো

৬২. জগু আহ্লাদিকে কেন নিতে চায়?
[ক] যৌতুকের লোভে
[খ] ভালোবেসে
☑️ সম্পত্তির লোভে
[ঘ] আবার নির্যাতন করতে

৬৩. কাদের নজর থেকে আহ্লাদিকে সামলে রাখতে হবে মাসি-পিসির?
☑️ শ্বশুরঘর
[খ] কৈলেশ-জগুর
[গ] বড় বাবু-দারোগা
[ঘ] পাড়ার লোকদের

৬৪. আহ্লাদির বাবার বেশির ভাগ সম্পদ কার দখলে গেছে?
[ক] জগুর
☑️ গোকুলের
[গ] দারোগা বাবুর
[ঘ] বড় বাবুর

৬৫. মাসি-পিসির উপর আহ্লাদির সব দায়িত্ব কেন?
☑️ মা-বাবা নেই বলে
[খ] তারা আহ্লাদিদের বাড়ি থাকে বল
[গ] আহ্লাদির বাবা তাদের খেতে দেয় বলে
[ঘ] জগু আহ্লাদিকে নির্যাতন করে বলে

৬৬. আহ্লাদিকে একা রেখে কোথাও যেতে মাসি-পিসির সাহস হয় না কেন?
☑️ একা পেয়ে কেউ ক্ষতি করবে বলে
[খ] জগু তুলে নিয়ে যাবে বলে
[গ] একা থাকতে আহ্লাদি ভয় পায় বলে
[ঘ] তারা আহ্লাদিকে অনেক ভালোবাসে বলে

৬৭. দারোগা বাবু কার সাথে বসে আছে বলে কানাই মাসি-পিসিকে জানায়?
[ক] সরকার বাবুর সাথে
[খ] ইন্সপেক্টর বাবুর সাথে
☑️ বাবুর সাথে
[ঘ] জগুর সাথে

৬৮. আহ্লাদিকে মাসি-পিসি বদ মতলবে আটকে রেখেছে বলে কার ধারণা?
☑️ জগুর
[খ] কৈলেশের
[গ] দারোগার
[ঘ] রহমানের

৬৯. স্বামী নিতে চাইলে বৌকে আটকে রাখা আইনের দৃষ্টিতে কেমন?
[ক] স্বাভাবিক
[খ] অন্যায়
[গ] মহাপাপ
☑️ শাস্তিযোগ্য অন্যায়

৭০. ‘জেল হয়ে যাবে তোমাদের’- উক্তিটিতে কী প্রকাশ পেয়েছে?
☑️ আশঙ্কা
[খ] দুঃখ
[গ] ঘৃণা
[ঘ] আনন্দ

৭১. সরকার বাবুর সঙ্গে মাসি-পিসির ঝগড়া হয়েছে কী নিয়ে?
[ক] আহ্লাদীর দর নিয়ে
☑️ বাজারের তোলা নিয়ে
[গ] তরকারি বিক্রি নিয়ে
[ঘ] বাজারে জায়গা দখল নিয়ে

৭২. মাসি-পিসি মূলত কোন সমাজের কাছে হার মেনেছে?
[ক] সন্ত্রাসী সমাজ
[খ] মাতৃতান্ত্রিক সমাজ
☑️ পুরুষতান্ত্রিক সমাজ
[ঘ] বাবুশাসিত সমাজ

৭৩. মাসি-পিসি আহ্লাদিকে কোথায় পাঠাতে নারাজ?
[ক] স্কুলে
[খ] কাজে
☑️ শ্বশুরবাড়িতে
[ঘ] শহরে

৭৪. “এতবড় সোমত্ত মেয়া”- আহ্লাদিকে নির্দেশ করে এ কথা কে বলেছে?
[ক] মাসি
☑️ কৈলেশ
[গ] পিসি ঘ দারোগা বাবু

৭৫. মাসি-পিসির ঘরে মোট কতজন মানুষ থাকে?
[ক] দুজন
☑️ তিনজন
[গ] চারজন
[ঘ] পাঁচজন

৭৬. “খুনসুটি রাখো দিকি কৈলেশ তোমার”- মাসির এ উক্তিটিতে কৈলেশের প্রতি কী প্রকাশ পেয়েছে?
[ক] স্নেহ
☑️ বিরক্তি
[গ] অনুজ্ঞা
[ঘ] ক্ষোভ

৭৭. উজ্জ্বল জ্যোৎস্নায় কোন লোকটাকে মাসি-পিসির অচেনা মনে হলো?
☑️ মাথায় লাল পাগড়ি আঁটা লোকটা
[খ] মাথায় সবুজ পাগড়ি আঁটা লোকটা
[গ] তিন জন পেয়াদার শেষের জনকে
[ঘ] তিনজন পেয়াদার প্রথম জনকে

৭৮. বাইরে দিন কাটলেও আহ্লাদির কোনো পরিশ্রম হয়নি কেন?
[ক] শুয়ে-বসে ছিল বলে
☑️ মাসি-পিসি কাজ করতে দেয়নি বলে
[গ] মাসি-পিসি নিজেরাই নৌকা চালিয়েছে বলে
[ঘ] আহ্লাদি নিজে থেকে কোনো কাজ করতে চায়নি বলে

৭৯. কে আহ্লাদিকে পাওয়ার হাল এখনো ছাড়েনি?
[ক] জগু
[খ] কানাই
☑️ গোকুল
[ঘ] ওসমান

৮০. জগু কে?
[ক] মাসির স্বামী
[খ] পিসির স্বামী
☑️ আহ্লাদির স্বামী
[ঘ] কৈলেশের আপন ভাই

৮১. জগুর সাথে কৈলেশের কোথায় দেখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে?
[ক] মদের দোকানে
☑️ চায়ের দোকানে
[গ] মন্দিরের চাতালে
[ঘ] বাজারের মোড়ে

৮২. পিসির মতে জগু বারো মাস কোথায় পড়ে থাকে?
[ক] বাজারে
☑️ শুঁড়িখানায়
[গ] খালে-বিলে
[ঘ] ফকিরের আস্তানায়

৮৩. ‘জগু আর সেই জগু নেই’- উক্তিটি দ্বারা কী বোঝানো হয়েছে?
☑️ জগুর চরিত্রে পরিবর্তন এসেছে
[খ] জগুর চরিত্র অপরিবর্তনীয় রয়েছে
[গ] জগু আরো বেশি খারাপ হয়ে গেছে
[ঘ] জগু মারা গেছে

৮৪. মাসি-পিসি বুকে নতুন জোর পায় কেন?
[ক] প্রতিবেশীরা তাদের সাথে আছে বলে
☑️ সবাই কানাইয়ের উপর রেগে আছে বলে
[গ] সবার সঙ্গে একই আচরণ করা হয়েছে বলে
[ঘ] প্রতিবেশীরা তাদের সান্ত্বনা দিয়েছে বলে

৮৫. কীভাবে আহ্লাদির গর্ভপাত হয়েছিলো?
☑️ লাথির চোটে
[খ] আছাড় খেয়ে
[গ] জ্বীনের আছরে
[ঘ] স্বাভাবিকভাবে

৮৬. জগু আহ্লাদিকে কীসের সাথে দিনভর বেঁধে রাখতো?
[ক] বেড়ার সাথে
☑️ খুঁটির সাথে
[গ] গাছের সাথে
[ঘ] চালের সাথে

৮৭. জগু মাসি-পিসির বাড়িতে গেলে কেমন অভ্যর্থনা পায়?
[ক] গালমন্দ শোনে
[খ] কটু কথা শোনে
[গ] অসম্মানিত হয়
☑️ জামাই আদর পায়

৮৮. ‘বজ্জাত হোক, খুনে হোক, জামাই তো’- এ উক্তিতে কী প্রকাশ পেয়েছে?
[ক] স্বামীর প্রতি ভালোবাসা
[খ] খুনের প্রতি ঘৃণা
[গ] মেয়ের প্রতি ভালোবাসা
☑️ মেয়ে জামাইয়ের প্রতি দরদ

৮৯. মাসির মতে, মেয়ের জামাই যতবার আসবে, ততবার কী পাবে?
[ক] অভ্যর্থনা
[খ] খাবার
[গ] অপবাদ
☑️ জামাই-আদর

মাসি-পিসি গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড | Masi-Pisi Golper MCQ Question and Answer

৯০. মায়ের বোন মাসি হলে বাপের বোন হলো কী?
[ক] ঠাকুরঝি
☑️ পিসি
[গ] ঠাম্মা
[ঘ] মাসিমা

৯১. কোন কলেজ থেকে মানিক বন্দ্যোপাধ্যায় আই এসসি পাস করেন?
☑️ বাঁকুড়া ওয়েসলিয় মিশন কলেজ
[খ] কলকাতা প্রেসিডেন্সি কলেজ
[গ] মেদেনীপুর সেন্ট্রাল কলেজ
[ঘ] কুচবিহার মডার্ন কলেজ

৯২. কৈলেশের সাথে নৌকায় যে বৃদ্ধ থাকে, তার নাম কী?
[ক] রহিম মিয়া
[খ] করিম মিয়া
☑️ বুড়ো রহমান
[ঘ] আলিম মিয়া

৯৩. বুড়ো রহমানের মেয়ে কোথায় মারা গেছে?
[ক] বাবার বাড়িতে
[খ] নৌকাডুবিতে
[গ] পথে হাড়িচাপায়
☑️ শ্বশুরবাড়িতে

৯৪. শ্বশুরবাড়িতে না যাওয়ার জন্য কে দাপাদাপি করে কেঁদেছে?
[ক] আহ্লাদি
[খ] মাসি
☑️ রহমানের মেয়ে
[ঘ] পিসি

৯৫. জমির সারাক্ষণ তার স্ত্রীকে নির্যাতন করে, জমিরের সাথে ‘মাসি-পিসি' গল্পের কার মিল রয়েছে?
[ক] বুড়ো রহমানের
[খ] কৈলেশের
☑️ জগুর
[ঘ] দারগা বাবুর

৯৬. আহ্লাদির দিকে কে ছলছল চোখে তাকায়?
[ক] জগু
[খ] কৈলেশ
☑️ রহমান
[ঘ] মাসি

৯৭. রহমান তার মেয়েকে জোর করে শ্বশুরবাড়িতে পাঠিয়েছিল কেন?
☑️ মেয়ের ভালোর জন্য
[খ] মেয়ের মৃত্যুর জন্য
[গ] সমাজের মুখ রক্ষার জন্য
[ঘ] বিভিন্ন চাপের জন্য

৯৮. জগু বৌ নেওয়ার জন্য কী করবে?
[ক] মারামারি করবে
[খ] বিচার বসাবে
☑️ মামলা করবে
[ঘ] প্রার্থনা করবে

৯৯. আহ্লাদি অস্ফুট আর্তনাদের মতো শব্দ করে কেন?
[ক] মাসির কথা শুনে
[খ] রহমানের দিকে তাকিয়ে
[গ] কৈলেশের কথা মনে করে ঝ মামলার কথা শুনে

১০০. কার ফ্যাঁকাসে মুখে রহমান নিজের মেয়ের মুখের ছাপ দেখতে পায়?
[ক] মাসির
[খ] পিসির
☑️ আহ্লাদির
[ঘ] আহ্লাদির মায়ের

১০১. নিরাশ্রয় বিধবারা কীভাবে বেঁচে থাকে?
[ক] আরাম-আয়েশে
☑️ কুড়িয়ে খেয়ে
[গ] ভিক্ষা করে
[ঘ] ঝগড়া করে

১০২. কোথায় ফলমূলের দাম চড়া?
[ক] গ্রামের বাজারে
[খ] সবখানে
[গ] আড়তে
☑️ শহরের বাজারে

১০৩. মাসি-পিসি জীবিকার তাগিদে কীসের ব্যবসা শুরু করে?
[ক] কাপড়ের ব্যবসা
☑️ শাকসবজির ব্যবসা
[গ] খড়ের ব্যবসা
[ঘ] হাঁস-মুরগির ব্যবসা

১০৪. মাসি-পিসিরা ঘড়া আর হাঁড়ি-কলসিতে কোথা থেকে জল নিয়ে এসে ভর্তি করে রাখে?
[ক] পুকুর
[খ] খাল
[গ] নদী
☑️ ডোবা

১০৫. দুর্ভিক্ষকে ঠেকিয়েছিল কে?
[ক] আহ্লাদির মা
☑️ আহ্লাদির বাবা
[গ] মাসি
[ঘ] পিসি

১০৬. আহ্লাদির বাবা কী রোগে মারা যায়?
[ক] আমাশয়
[খ] ডেঙ্গুজ্বর
☑️ কলেরা
[ঘ] কালাজ্বর

১০৭. কলেরায় আহ্লাদি পরিবারের কত জন সদস্যকে হারিয়েছিল?
[ক] দুইজন
☑️ তিনজন
[গ] চারজন
[ঘ] পাঁচজন

১০৮. ‘রফিক মিয়ার মেয়ে শ্বশুরবাড়িতে নির্যাতিত হয়ে মারা গেছে’- রফিক মিয়ার সাথে ‘মাসি-পিসি’ গল্পের কার মিল রয়েছে?
[ক] জগুর
[খ] কৈলেশের
[গ] দারোয়ানের
☑️ রহমানের

১০৯. ‘মাসি-পিসি’ গল্পে পাতাশূন্য গাছটাতে কোন পাখির দল উড়ে এসে বসেছে?
[ক] টিয়া পাখিরা
[খ] কাকেরা
[গ] চিলেরা
☑️ শকুনেরা

১১০. মাসি-পিসির সমস্ত মন জুড়ে কীসের ভাবনা রয়েছে?
[ক] ব্যবসার ভাবনা
[খ] নতুন সংসারের ভাবনা
☑️ আহ্লাদিকে রক্ষার ভাবনা
[ঘ] পালিয়ে যাবার ভাবনা

১১১. আহ্লাদির সব দায়িত্ব মাসি-পিসি কেন নিয়েছে?
[ক] সাবালিকা বলে
[খ] বিধবা বলে
☑️ পিতা-মাতা হারা বলে
[ঘ] ধনী বলে

১১২. আহ্লাদিকে মাসি-পিসি শ্বশুরবাড়ি পাঠানোর কথা চিন্তাও করতে পারে না কেন?
[ক] স্বামী মাতাল বলে
[খ] স্বামী পঙ্গু বলে
[গ] স্বামী উদাস বলে
☑️ স্বামী খুনী বলে

১১৩. স্বামীর বাড়িতে যাওয়ার কথা ভাবতেই আহ্লাদির মনে কী জন্ম নেয়?
☑️ আতঙ্ক
[খ] আনন্দ
[গ] ভালোবাসা
[ঘ] ঘৃণা

১১৪. আহ্লাদির কয় জন ভাই ছিল?
☑️ এক জন
[খ] দুই জন
[গ] তিন জন
[ঘ] চার জন

১১৫. আহ্লাদির বাবা মাসি-পিসির খাবার ছাঁটাই করেছিলেন কেন?
[ক] রাগের কারণে
[খ] পর হওয়ার কারণে
☑️ দুর্ভিক্ষের কারণে
[ঘ] কোনো কারণ ছাড়াই

১১৬. কাদের সেবা-যতেœ মৃত্যু পথযাত্রী আহ্লাদি বেঁচে গিয়েছিল?
☑️ মাসি-পিসির
[খ] পিতা-মাতার
[গ] পাড়া-প্রতিবেশীর
[ঘ] ননদ-শাশুড়ীর

১১৭. বিক্রির জন্য মাসি-পিসি শাকসবজি ও ফলমূল কোথা থেকে সংগ্রহ করতো?
☑️ গেরস্ত বাড়ি থেকে
[খ] মাঠ থেকে
[গ] বাজার থেকে
[ঘ] শহর থেকে

১১৮. ‘নিজেকে তার ছ্যাঁচড়া, নোংরা, নর্দমার মতো লাগে’- কার?
[ক] মাসির
[খ] জগুর
☑️ আহ্লাদির
[ঘ] পিসির

১১৯. আহ্লাদির পিতার মোট সম্পদের কতভাগ গোকুল কেড়ে নিয়েছে?
[ক] চার ভাগের একভাগ
[খ] চার ভাগের দুই ভাগ
☑️ চার ভাগের তিন ভাগ
[ঘ] পুরো চারভাগ

১২০. ‘ওরা এসে আহ্লাদিকে নিয়ে যাবে’- কারা?
[ক] দারোগার লোকেরা
[খ] সরকার বাবুর লোকেরা
[গ] জগুর লোকেরা
☑️ গুন্ডা, সাধু বৈদ্য, ওসমানেরা

১২১. ‘মাসি-পিসি’ গল্পে পাড়ায় রাতে হাঁকাহাঁকি ডাকাডাকি শুরু হয় কেন?
[ক] ডাকাত আসায়
[খ] পুলিশ আসায়
☑️ মাসি-পিসির চিৎকারে
[ঘ] বিপিনের মৃত্যুতে

১২২. পাড়ার লোক ছুটে এসে মাসি-পিসি কার কার চৌদ্দপুরুষ উদ্ধার করতে সাহস পায়?
[ক] গোকুল ও কৈলেশের
☑️ গোকুল ও দারোগাবাবুর
[গ] দারোগাবাবু ও জগুর
[ঘ] জগু ও কৈলেশের

১২৩. মাসি-পিসি কেন হাঁকডাক শুরু করেছিল?
☑️ কানাইকে ভড়কে দেয়ার জন্য
[খ] গ্রামবাসীর সাহায্য পাওয়ার জন্য
[গ] আহ্লাদিকে রক্ষা করার জন্য
[ঘ] গোকুলকে মার দেয়ার জন্য

১২৪. দুর্বৃত্তরা সোনাদের ঘরে মাঝরাতে আগুন দেয় কেন?
[ক] মেয়েকে বিয়ে দেয়ায়
[খ] মেয়েকে স্কুলে পাঠানোর
☑️ মেয়েকে কুটুমবাড়িতে পাঠানোয়
[ঘ] মেয়েকে ঘরে আটকে রাখার

১২৫. আসন্ন যুদ্ধের জন্য মাসি-পিসি কী করে?
[ক] কান্নাকাটি
[খ] হাহাকার
[গ] সলা-পরামর্শ
☑️ আয়োজন

১২৬. আহ্লাদিকে পাওয়ার জন্য কে মাসি-পিসিকে পাগল করে তুলেছে?
[ক] কৈলেশ
☑️ গোকুল
[গ] জগু
[ঘ] দারোগাবাবু

১২৭. “মায়ের বাড়া তার এই মাসি-পিসি” - উক্তিটি দ্বারা কী প্রকাশ পেয়েছে?
[ক] মায়ের মতোই এই মাসি-পিসি
[খ] মায়ের শত্রু এই মাসি-পিসি
[গ] মায়ের চেয়ে কম এই মাসি-পিসি
☑️ মায়ের চেয়ে বেশি এই মাসি-পিসি

১২৮. কখন থেকে মাসি-পিসির মধ্যে বেঁচে থাকার সাহস জাগে?
[ক] দুর্ভিক্ষের সময় থেকে
[খ] মহামারীর সময় থেকে
[গ] আহ্লাদির অসুস্থতার সময় থেকে
☑️ ব্যবসা শুরুর পর থেকে

১২৯. কানাই চৌকিদারের সাথে আর কতজন লোক রাতে মাসি-পিসির বাড়িতে আসে?
[ক] দুইজন
☑️ চারজন
[গ] ছয়জন
[ঘ] আটজন

১৩০. কানাই চৌকিদারের সাথে কতজন পেয়াদা মাসি-পিসির বাড়িতে আসে?
[ক] একজন
[খ] দুইজন
☑️ তিনজন
[ঘ] চারজন

১৩১. কানাই চৌকিদারের সাথে আসা যে লোকটাকে মাসি-পিসি চিনতে পারে না, তার মাথায় কী রয়েছে?
☑️ লাল পাগড়ি
[খ] নীল পাগড়ি
[গ] বাবড়ি চুল
[ঘ] মস্ত টাক

১৩২. কানাই চৌকিদার মাসি-পিসিকে কোথায় নিয়ে যেতে এসেছে?
[ক] সরকারবাবুর ঘরে
☑️ কাছারিবাড়িতে
[গ] থানায়
[ঘ] গ্রাম্য সালিশে

১৩৩. মাসি-পিসির মতে কখন জগু ঠিক হয়ে যাবে?
[ক] আহ্লাদি শ্বশুরবাড়ি গেলে
[খ] আহ্লাদির সম্পদ পেলে
[গ] আহ্লাদি জগুর কাছে ক্ষমা চাইলে
☑️ আহ্লাদির সন্তান হলে

১৩৪. শুক্লপক্ষের দ্বাদশীর রাতে জ্যোৎস্না কেমন হয়?
[ক] হালকা উজ্জ্বল
[খ] অনুজ্জ্বল
☑️ বেশ উজ্জ্বল
[ঘ] অসম্ভব উজ্জ্বল

১৩৫. ঘরে গিয়ে আবার মাসি যখন কানাই চৌকিদারের সামনে আসে, তখন তার হাতে কী থাকে?
[ক] রামদা
[খ] ছুরি
☑️ বঁটি
[ঘ] খুন্তি

১৩৬. ঘরে গিয়ে পিসি কী হাতে করে আবার কানাইয়ের সামনে ফিরে আসে?
☑️ কাটারি
[খ] বঁটি
[গ] চাকু
[ঘ] বল্লাম

১৩৭. ‘মেয়েলোকের এতরাতে কাছারি বাড়িতে যেতে লজ্জা করে’ মাসি-পিসি গল্পে এ উক্তিটি কার?
[ক] আহ্লাদির
☑️ মাসির
[গ] পিসির ঘ কানুর মায়ের

১৩৮. ভালোয় ভালোয় না গেলে মাসি-পিসিকে কীভাবে ধরে নেয়ার হুকুম আছে?
[ক] কানে ধরে
☑️ ধরে বেঁধে টেনে হিঁচড়ে
[গ] শেকল দিয়ে বেঁধে
[ঘ] বেত দিয়ে পেটাতে পেটাতে

১৩৯. ‘কে এগিয়ে আসবে এসো, বঁটির এক কোপে গলা ফাঁক করে দেবো’- এ উক্তিতে কী প্রকাশ পেয়েছে?
[ক] অবশ্যই দু’একটাকে কাটবো
[খ] দু’একটাকে না মেরে শান্তি নেই
☑️ যদি এগিয়ে আসো, তবে মারা পড়বে
[ঘ] এগিয়ে না এলে গলা কাটবো

১৪০. কানাই চৌকিদার যখন মাসি-পিসিকে ডাকতে আসে, তখন কোথায় তিন-চারজন ঘুপটি মেরে লুকিয়েছিল?
[ক] ঘরের পেছনে
☑️ কাঁঠাল গাছের ছায়ায়
[গ] ডোবার পানিতে
[ঘ] ফনিমনসার ঝোঁপে

১৪১. ‘মাসি-পিসি’ গল্পে কোন চরিত্রের বাবরি চুল রয়েছে?
☑️ সাধু বৈদ্যের
[খ] কৈলেশের
[গ] বুড়ে রহমানের
[ঘ] চৌকিদার কানাইয়ের

১৪২. কানাই চৌকিদারের সাথে লাল পাগড়িওয়ালা যে অচেনা লোকটি মাসি-পিসির বাড়িতে আসে সে আসলে কে?
[ক] একজন চৌকিদার
[খ] একজন দফাদার
☑️ একজন কনস্টেবল
[ঘ] একজন দারোগা

গ শব্দার্থ ও টীকা :  (বোর্ড বই থেকে)

১৪৩. ‘প্রৌঢ়া’ বলতে কোন বয়সকে নির্দেশ করা হয়েছে?
[ক] ১৫ - ২০ বছর
[খ] ২০ - ২৫ বছর
☑️ ৩৫ - ৪০ বছর
☑️ ৪৫ - ৫০ বছর

১৪৪. “মাথায় তুলে রাখা” মানে-
[ক] মাথার মধ্যে মারা
☑️ খুব আদর-যত্ন করা
[গ] বাড়িতে আশ্রয় দেওয়া
[ঘ] ঘৃণা অবহেলা করা

১৪৫. ‘মাসি-পিসি’ গল্পে ‘পাষাণ’ শব্দটি ব্যবহৃত হয়েছে যে অর্থে-
[ক] শিলা
[খ] পাথর
☑️ হৃদয়হীন
[ঘ] বাটখারা

১৪৬. ‘মাসি-পিসি’ গল্পে ‘শকুনেরা’ কীসের প্রতীক?
[ক] দুঃশাসন
[খ] দীর্ঘশ্বাস
[গ] হাহাকার
☑️ দুঃসময় ও শঙ্কা

১৪৭. ‘পয়সা কামানো’ কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] রোজগার
[খ] ব্যবসা
[গ] পতিতাবৃত্তি
☑️ গৃহস্থালির কাজ

১৪৮. ‘ইয়ার্কি’ শব্দের আঞ্চলিক উচ্চারণ হিসেবে ‘মাসি-পিসি’ গল্পে যে শব্দটি এসেছে তাহলো-
[ক] কাটারি
☑️ এর্কি
[গ] মেয়া
[ঘ] লগি

১৪৯. ‘সালতি' শব্দের অর্থ কী?
[ক] কাঁঠাল কাঠের সরু ডোঙা
☑️ শালকাঠ নির্মিত ডোঙা
[গ] মাথার চুল বিশেষ
[ঘ] সন্ধ্যার প্রদীপের আলো

১৫০. নৌকা চালানোর জন্য ব্যবহৃত বাঁশের দণ্ডকে কী বলা হয়?
☑️ লগি
[খ] হাতল
[গ] ব্যঞ্জন
[ঘ] লাঠি

১৫১. ‘খুনসুটি’ অর্থ-
☑️ ঝগড়াঝাটি
[খ] একগুঁয়ে
[গ] বয়স্ক
[ঘ] হালকা

১৫২. ‘সোমত্ত’ শব্দের অর্থ কী?
[ক] শাস্তি
☑️ যৌবনপ্রাপ্ত গ সোমবার
[ঘ] সন্ডা

১৫৩. ‘বেমক্কা’ শব্দের অর্থ-
[ক] বেহিসেবী
☑️ অসংগত
[গ] বেঈমান
[ঘ] বেরসিক

১৫৪. ‘রাত’ শব্দটির সমার্থক শব্দ নয় কোনটি?
[ক] যামিনী
[খ] বিভাবরী
☑️ দিনমান
[ঘ] নিশি

১৫৫. ‘হাঙ্গামা’ শব্দের অর্থ কী?
[ক] হানাহানি
[খ] সংঘর্ষ
☑️ বিশৃঙ্খলা
[ঘ] শৃঙ্খলা

১৫৬. ‘মরণ’ শব্দের সমার্থক শব্দ নয় কোনটি?
☑️ জীবন
[খ] মৃত্যু
[গ] ইন্তেকাল
[ঘ] তিরোধান
ঘ পাঠ পরিচিতি :  (বোর্ড বই থেকে)

১৫৭. ‘মাসি-পিসি’ গল্পে মাসি-পিসি কীসের প্রতীক?
[ক] অত্যাচারী নারীর
☑️ অস্তিত্ব রক্ষার জন্য সংগ্রামী হয়ে ওঠা নারীর
[গ] আত্মঅহংকারী নারী
[ঘ] স্বার্থপর নারীর

১৫৮. ‘মাসি-পিসি’ গল্পটি প্রথম কোন পত্রিকায় প্রকাশিত হয়?
[ক] যুগবাণী পত্রিকায়
[খ] কল্লোল পত্রিকায়
☑️ পূর্বাশা পত্রিকায়
[ঘ] নওরোজ পত্রিকায়

১৫৯. ‘মাসি-পিসি’ গল্পটি কোন গল্পগ্রন্থে সংকলিত হয়?
[ক] প্রাগৈতিহাসিক
☑️ পরিস্থিতি
[গ] জননী
[ঘ] মানিক গল্পসমগ্র

১৬০. ‘মাসি-পিসি’ গল্প কত খ্রিষ্টাব্দে প্রথম প্রকাশিত হয়?
☑️ ১৯৪৬ খ্রিস্টাব্দে
[খ] ১৯৪৭ খ্রিস্টাব্দে
[গ] ১৯৪৮ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৪৯ খ্রিস্টাব্দে

১৬১. ১৩৫২ বঙ্গাব্দের কোন সংখ্যায় ‘মাসি-পিসি’ গল্পটি প্রথম প্রকাশিত হয়?
[ক] শ্রাবণ
[খ] ভাদ্র
[গ] ফাল্গুন
☑️ চৈত্র

১৬২. ‘মাসি-পিসি’ গল্পের কাহিনি রচিত হয়েছে মূলত কোন চরিত্রের আবহে?
[ক] জগু
[খ] মাসি
[গ] পিসি
☑️ আহ্লাদি

১৬৩. ‘মাসি-পিসি’ গল্পটি কোন গল্পগ্রন্থের অন্তর্ভুক্ত?
☑️ পরিস্থিতি
[খ] সরীসৃপ
[গ] প্রাগৈতিহাসিক
[ঘ] হলুদপোড়া

১৬৪. মাসি-পিসির বর্তমান পাঠ গ্রহণ করা হয়েছে কোথা থেকে?
[ক] মানিক রচনাবলি ৩য় খণ্ডজস
[খ] মানিক রচনাবলি ৪র্থ খণ্ড
☑️ মানিক রচনাবলি ৫ম খণ্ড
[ঘ] মানিক রচনাবলি ৬ষ্ঠ খণ্ড

⚛ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১৬৫. মানিক বন্দ্যোপাধ্যায় বাংলা সাহিত্যে খ্যাতি লাভ করেছেন-
i. উপন্যাস লিখে
ii. কবিতা লিখে
iii. ছোটগল্প লিখে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

১৬৬. মানিক বন্দ্যোপাধ্যায় ছিলেন-
i. বিজ্ঞানমনস্ক
ii. বাস্তববাদী
iii. স্বপ্নবিলাসী

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] i ও iii
[ঘ] iii

১৬৭. মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস হলো-
i. অতসীমামী
ii. জননী
iii. পদ্মানদীর মাঝি

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii ও iii
[গ] i ও ii
[ঘ] i, ii ও iii

১৬৮. ‘সড়গড়’ যে অর্থে ব্যবহৃত হয়েছে-
i. রপ্ত
ii. অভ্যস্ত
iii. স্মৃতিগত

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৬৯. ‘মাসি-পিসি’ গল্পে খালে ভাটা আসার কারণে-
i. পানি কমে গেছে
ii. ভাঙা ইট পাটকেল বেরিয়ে পড়েছে
iii. ওজনে ভারি আবর্জনা বেরিয়ে পড়েছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৭০. জগু যে প্রকৃতির মানুষ-
i. স্বল্পভাষী
ii. নির্দয়
iii. লোভী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও iii
☑️ ii ও iii

১৭১. জগু আহ্লাদিকে যেভাবে নির্যাতন করতো-
i. লাথি মারতো
ii. কলকোপোড়া ছ্যাঁকা দিত
iii. বেঁধে রেখে দিত

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও ii
☑️ i, ii ও iii

১৭২. এই সমাজে আহ্লাদি হলো-
i. নির্যাতিতা
ii. অত্যাচারিতা
iii. স্বামী পরিত্যক্তা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] iii
☑️ i, ii ও iii

১৭৩. মাসি-পিসিকে বলা যায়-
i. বিধবা
ii. প্রৌঢ়া
iii. গরিব


নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৭৪. গল্প ও উপন্যাস ছাড়াও মানিক বন্দোপাধ্যায় লিখেছেন-
i. পালাগান
ii. প্রবন্ধ
iii. ডায়েরি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৭৫. মানিক বন্দ্যোপাধ্যায়ের গল্প হলো-
i. জননী
ii. টিকটিকি
iii. হলুদ পোড়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৭৬. সালতি বলা হয়-
i. শাল কাঠের ডোঙা
ii. তাল গাছের কাঠের সরু ডোঙা
iii. আম কাঠের নৌকাকে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৭৭. ‘মাসি-পিসি’ গল্পের আহ্লাদি-
i. স্বামীর সংসারে সুখী
ii. স্বামীর সংসারে নির্যাতিত
iii. মাসি-পিসির আদরে লালিত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৭৮. চারিত্রিক বৈশিষ্ট্যের দিক দিয়ে জগু-
i. হৃদয়হীন নিষ্ঠুর
ii. মাতাল
iii. লোভী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৭৯. মহামারীতে আহ্লাদি হারায়-
i. বাবাকে
ii. মাকে
iii. ভাইকে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৮০. মাসির মতে জগু হলো-
i. বজ্জাত
ii. খুনে
iii. মাতাল

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৮১. পূর্বে মাসির সঙ্গে পিসির-
i. সম্পর্ক ভালো ছিল না
ii. রেষারেষি, কোন্দল ছিল
iii. ব্যবসায়িক সম্পর্ক ছিল

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৮২. জগু শ্বশুরবাড়ি বেড়াতে এলে-
i. ভালোমন্দ খাবার দেয়া হয়
ii. গালমন্দ করা হয়
iii. জামাই আদর পায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৮৩. চারিত্রিক বৈশিষ্ট্যের দিক থেকে অনেকটা সমধর্মী-
i. মাসি-পিসি
ii. জগু-গোকুল
iii. কানাই-ওসমান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৮৪. মাসি-পিসি বাঁটি ও কাটারি হাতে কানাইদের সামনে আসে কেন?
i. তাদের ভড়কে দেয়ার জন্য
ii. আহ্লাদিকে বাঁচানোর জন্য
iii. গোকুলকে উচিত শিক্ষা দেয়ার জন্য

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৮৫. মাসি-পিসিকে কাছারিবাড়িতে নিয়ে যাওয়ার কারণ-
i. সেখানে নিয়ে তাদের অপমান করা
ii. আহ্লাদিকে তুলে নিয়ে যাওয়া
iii. জগুর মনোবাসনা পূর্ণ করা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৮৬. মাসি এবং পিসির মধ্যে যে দিকটি বিশেষভাবে সাদৃশ্যপূর্ণ-
i. তারা সমবয়সী
ii. শ্বশুরঘরে নির্যাতন
iii. সন্তান জন্মদানে কদরবৃদ্ধি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৮৭. ‘মাসি-পিসি' গল্পে দুর্ভিক্ষের সময়-
i. মাসি-পিসি আহ্লাদিকে রক্ষা করেছে
ii. মাসি-পিসি নিজেদের খাবারের ব্যবস্থা করেছে
iii. আহ্লাদি স্বামীর বাড়ি থেকে ফেরত এসেছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৮৮. মাসি-পিসি দুজনেরই-
i. এক অবস্থা
ii. সমান বয়স
iii. এক ঘরে বাস

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৮৯. “বজ্জাত হোক, খুনে হোক, জামাই তো”-মাসির এই ভাবনার কারণ-
i. সমাজ পুরুষতান্ত্রিক
ii. মাসিপিসির অসহায়ত্ব
iii. সামাজিকতা

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৯০. মাসি-পিসি আহ্লাদিকে জগুর কাছে পাঠাতে চায় না-
i. খুন হওয়ার ভয়ে
ii. সম্পত্তি দখলের ভয়ে
iii. গর্ভপাতের ভয়ে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] iii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

১৯১. মাসি-পিসি শহরের বাজারে নিয়ে যায়-
i. তরিতরকারি
ii. বাগানের ফলমূল
iii. হোগলা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৯২. মাসি এবং পিসির এক দেহ এক মন হয়ে যাওয়ার কারণ-
i. ব্যবসায়িক সম্পর্ক
ii. আহ্লাদির দেখাশোনার ভার
iii. নিজেদের বেঁচে থাকার সংগ্রাম

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৯৩. পিসির স্বামী ছিলো জগুর মতো, কারণ-
i. সে মাল টানতো
ii. সে পিসিকে মারতো
iii. সে শুঁড়িখানায় যেত

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৯৪. পূর্বে মাসির উপর পিসির অহংকার করার কারণ-
i. আহ্লাদির বাবা তার আপন ভাই
ii. পিসি এই বাড়িরই মেয়ে
iii. অর্থনৈতিকভাবে পিসি কিছুটা ভালো ছিল

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৯৫. “একজনের বয়স হয়েছে, আধপাকা চুল, রোগা শরীর”-এখানে কার কথা বলা হয়েছে?
i. বৃদ্ধ লোকটির
ii. রহমানের
iii. কৈলেশের

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও ii
[ঘ] i, ii ও iii

১৯৬. জগু আহ্লাদির উপর যে নির্যাতন করত-
i. লাথি ঝাঁটা মারত
ii. কলকেপোড়া ছ্যাঁকা দিত
iii. খুঁটির সাথে বেঁধে রাখত দিন-রাত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৯৭. কানাই চৌকিদার মাসি-পিসির বাড়িতে আসার মূল কারণ হলো-
i. মাসি-পিসির অন্যায়ের শাস্তি দেওয়া
ii. মাসি-পিসিকে ঘর থেকে বের করা
iii. আহ্লাদির ক্ষতি করা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৯৮. চারিত্রিক বৈশিষ্ট্যের দিক দিয়ে জগু-
i. হৃদয়হীন নিষ্ঠুর
ii. মাতাল
iii. লোভী

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৯৯. মাসি-পিসির ডাকাডাকিতে পাড়ায়-
i. ডাকাডাকি শুরু হয়
ii. অনেকে ছুটে আসে
iii. অনেকে জানালা খুলে উঁকি দেয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii


⚛ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ২০০ - ২০২ নং প্রশ্নের উত্তর দাও।
চারিদিকে বন্যার পানি আর পানি। বিধবা রহিমা তার দুই সন্তানকে একরকম অনাহারেই রেখেছে। কোথাও কোন সাহায্য পায় না। এক পর্যায়ে সে লজ্জাসরম ফেলে কাজের সন্ধানে বেরিয়ে পড়ে বেঁচে থাকার তাগিদে।

১০০. মাসি-পিসি কীসের ব্যবসা শুরু করেন?
[ক] ডিমের
[খ] নারকেলের
[গ] আমের
☑️ সবজির

১০১. উদ্দীপকের রহিমা গল্পের কোন চরিত্রের প্রতিনিধি?
☑️ মাসি-পিসি
[খ] আহ্লাদি
[গ] রহমান
[ঘ] কৈলাশ

১০২. উভয় চরিত্রে প্রকাশিত হয়েছে-
i. জীবন-সংগ্রামের প্রস্তুতি
ii. অস্তিত্ব রক্ষার লড়াই
iii. দুর্ভিক্ষ

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] iii
[ঘ] ii ও iii

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ২০৩ - ২০৫ নং প্রশ্নের উত্তর দাও।
পরেশ তার স্ত্রীকে খুব ভালোবাসে। সারাক্ষণ চিন্তা করে কীভাবে তাকে ভালো রাখা যাবে। কিন্তু তার স্ত্রী দিপালী স্বামীর ভালোবাসার মূল্যায়ন না করে গরিব বলে বাবার বাড়ি চলে যায়।

১০৩. ‘সোমত্ত’ শব্দের অর্থ কী?
[ক] শাস্তি
☑️ যৌবনপ্রাপ্ত
[গ] সোমবার
[ঘ] সণ্ডা

১০৪. উদ্দীপকের পরেশের সাথে গল্পের জগুর বৈসাদৃশ্য রয়েছে-
i. আচরণে
ii. মূল্যবোধে
iii. ভালোবাসায়

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] i ও iii
[ঘ] iii

১০৫. উদ্দীপকের দিপালীর ‘মাসি-পিসি’ গল্পের কোন চরিত্রের সাথে অমিল রয়েছে?
☑️ আহ্লাদির
[খ] মাসির
[গ] পিসির
[ঘ] জগুর

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ২০৬ ও ২০৭ নম্বর প্রশ্নের উত্তর দাও:
সাহস মানুষকে বাঁচিয়ে রাখে, ভয় মানুষকে মৃত্যুর আগেই মৃত্যু-পথযাত্রী করে তোলে।

১০৬. উদ্দীপকের মূলভাব প্রকাশ পেয়েছে ‘মাসি-পিসি’ গল্পের কোন চরিত্রে?
☑️ মাসি-পিসি
[খ] মাসি-আহ্লাদি
[গ] পিসি-কৈলেশ
[ঘ] কৈলেশ-জগাই

১০৭. উদ্দীপক ও ‘মাসি-পিসি’ গল্পের আলোকে বলা যায়-
i. বিপদে সাহস প্রয়োজন
ii. ভয় বিপদ বাড়ায়
iii. মাসি-পিসি দুজনেই সাহসী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ২০৮ ও ২০৯ নম্বর প্রশ্নের উত্তর দাও:
ঘরের চালে খড় চাপাতে চাপাতে মন্তু দেখতে পায় রাহেলা বেগমকে। জোরে ডাক দেয়। রাহেল বেগম এলে মন্তু বলে “ভাবি, যাও কই, বসো পান খাও,” রাহেলা বেগমের বিরক্তি ধরে। বেলা প্রায় শেষ, ঘরে অনেক কাজ বাকি।

১০৮. উদ্দীপকের রাহেলা বেগমের সাথে মাসি-পিসি গল্পের কোন চরিত্রদ্বয়ের সাদৃশ্য রয়েছে?
[ক] মাসি ও আহ্লাদির
[খ] পিসি ও আহ্লাদির
☑️ মাসি ও পিসির
[ঘ] আহ্লাদি ও কানুর মায়ের

১০৯. উদ্দীপকের মন্তুকে ‘মাসি-পিসি’ গল্পের আলোকে বলা যায়-
i. কৈলেশ চরিত্রের প্রতিনিধি
ii. সময় অপচয়কারী
iii. একজন শ্রমজীবী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

⚛ নিচের উদ্দীপকটি পড় এবং ২১০ থেকে ২১২ নং প্রশ্নের উত্তর দাও।
সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের পেছনে নারী-অগ্রগতি বড় ভূমিকা রাখলেও ঘরের মধ্যে নারীর অবস্থা তেমন বদলায়নি। দেশের বিবাহিত নারীদের ৮৭ শতাংশই স্বামীর দ্বারা কোনো না কোনো সময়ে, কোনো না কোনো ধরনের নির্যাতনের শিকার হয়েছেন।

১১০. উদ্দীপকের সঙ্গে ‘মাসি-পিসি’ গল্পের কোন দিক দিয়ে সাদৃশ্য রয়েছে?
i. স্ত্রী-নির্যাতন
ii. জীবনমান উন্নয়নে নারীর ভূমিকা
iii. ভ্রুণ হত্যা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১১. কোন গল্পের সঙ্গে উদ্দীপকটি সাদৃশ্যপূর্ণ?
[ক] চেতনার এ্যালবাম
☑️ মাসি-পিসি
[গ] তাজমহল
[ঘ] সভ্যতা

১১২. জগু এবং উদ্দীপকের মতো স্বামীরা সমাজের চোখে-
i. ঘৃণিত
ii. নিন্দিত
iii. বর্জনীয়

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ২১৩-২১৫ নম্বর প্রশ্নের উত্তর দাও:
রামদাস তার একমাত্র মেয়ে মালিনাকে শ্বশুর বাড়িতে পাঠিয়েছেন ভিটে-মাটি বিক্রি করে। কিন্তু দুদিন বাদেই মেয়ে হাজির। শরীরে ক্ষত-চিহ্নের শুকনো দাগ। মেয়ের জামাই টাকা চায় শ্বশুরের কাছে।

১১৩. উদ্দীপকটিতে ‘মাসি-পিসি’ গল্পের কোন দিকটি প্রকাশ পেয়েছে?
[ক] কৈলেশের হঠকারিতা
☑️ জগুর স্ত্রী নির্যাতন
[গ] বাঁচার জন্য সংগ্রাম
[ঘ] সাহসের জয়

১১৪. উদ্দীপকের রামদাসের সাথে ‘মাসি-পিসি’ গল্পের কোন চরিত্রের সাদৃশ্য পাওয়া যায়?
[ক] কানাইয়ের
[খ] কৈলেশের
☑️ আহ্লাদির বাপের
[ঘ] দারোগা বাবুর

১১৫. উদ্দীপকের মলিনা ও ‘মাসি-পিসি’ গল্পের আহ্লাদি, দুজনেই-
i. স্বামীর দিক থেকে নির্যাতিতা
ii. নারী হওয়ায় নির্যাতিতা
iii. সামাজিক বৈষম্যের শিকার

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ২১৬ ও ২১৭ নম্বর প্রশ্নের উত্তর দাও:
আবুল বউকে মেরে শান্তি পায়। পাশবিক নির্যাতনে তার বউ অবশেষে আত্মহত্যা করে। আবুল পুনরায় বিয়ে করে এবং আবারও স্ত্রীর উপর অত্যাচার শুরু করে।

১১৬. উদ্দীপক ও ‘মাসি-পিসি’ গল্পের সাদৃশ্যপূর্ণ দিকটি হলো-
☑️ নারী-নির্যাতন
[খ] পুরুষের আধিপত্যবাদী মনোভাব
[গ] নারীর অসহায়ত্ব
[ঘ] উগ্রতা

১১৭. উদ্দীপকের আবুল ‘মাসি-পিসি’ গল্পের কোন চরিত্রের সাথে সাদৃশ্যপূর্ণ?
☑️ জগু
[খ] কৈলেশ
[গ] কানাই
[ঘ] গোকুল


⚛ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।


⚛ বাড়ির কাজ
▶ ‘মাসি-পিসি’ গল্পের গোকুলকে দুষ্ট প্রতিবেশী বলা যায় কোন বিবেচনায়, তা ব্যাখ্যা কর।
▶ ‘মাসি-পিসি’ গল্পের আহ্লাদিও অন্যের আশ্রয়ে মানুষ হচ্ছে। এ দিকটি ব্যাখ্যা কর।
▶ ‘মাসি-পিসি’ গল্পের আহ্লাদির চারিত্রিক বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
▶ ‘মাসি-পিসি’ গল্পের মাসি-পিসির জীবন-সংগ্রামের স্বরূপ ব্যাখ্যা কর।
▶ ‘মাসি-পিসি’ গল্পের আহ্লাদির দাম্পত্য-জীবনে যন্ত্রণার দিকটি ব্যাখ্যা কর।
▶ ‘মাসি-পিসি’ গল্পে প্রতিবেশিদের যে-ইতিবাচক মানসিকতার প্রকাশ পেয়েছে - ব্যাখ্যা কর।

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
▶ ‘মাসি-পিসি’ গল্পের প্রধান দুই নারী চরিত্র মাসি ও পিসি। দুজনেই বিধবা, নিঃসন্তান, অত্যন্ত গরীব, তাদের টিকে থাকার সংগ্রামই এ গল্পের আলেখ্য।
▶ ‘মাসি-পিসি' গল্পের আহ্লাদি অনাথ ও বিবাহিতা। স্বামীর সংসারে নির্যাতন সয়ে অবশেষে পৈতৃক ভিটায় এসে মাসি-পিসির কাছে আশ্রয় নেয়।
▶ জগু ‘মাসি-পিসি’ গল্পের প্রধান পুরুষ চরিত্র। সে মদ্যপ, স্ত্রী-নির্যাতনকারী ও সম্পদলোভী। শ্বশুরবাড়ির সম্পদ পাওয়ার লোভে সে অনেক কূট-কৌশল প্রয়োগ করে।
▶ কৈলেশকে ‘মাসি-পিসি’ গল্পে তোষামুদে হিসেবে পাওয়া যায়। সে মূলত জগুর পক্ষ নিয়ে মাসি-পিসির কাছে উমেদারি করে।
▶ বুড়ো রহমান এ গল্পে অপ্রধান চরিত্র। তাকে সন্তানহারা, স্নেহপরায়ণ পিতা হিসেবে পাওয়া যায়।
▶ মাসি ও পিসি আহ্লাদিকে সন্তানের মতোই ভালোবাসে এবং যেকোনো বিপদ থেকে দূরে রাখতে সবসময় সচেষ্ট থাকে।
▶ স্ত্রীকে ঘরে নিতে না পারায় মাসি-পিসিকে জব্দ করতে জগু গভীর রাতে আহ্লাদিদের বাড়িতে জমিদারের পেয়াদা ও অজ্ঞাত কিছু খারাপ লোক পাঠায়।
▶ রাতের আঁধারে শত্রু বাড়িতে এলে মাসি-পিসি অস্ত্র হাতে রুখে দাঁড়ায়। ভয় পেয়ে তখন শত্রুরা বাড়ি ছাড়তে বাধ্য হয়।
▶ মাসি-পিসির প্রতি প্রতিবেশীরা অত্যন্ত সদয়।
▶ দুর্ভিক্ষ, মহামারী ইত্যাদি কারণে আহ্লাদি বাবা-মাকে হারায়। মাসি-পিসিও একই পরিস্থিতিতে জীবিকার জন্য ঘরের বাইরে যেতে বাধ্য হয়।
▶ সালতি বলতে শালকাঠ বা তালগাছের গুঁড়ি দিয়ে নির্মিত ডোঙাকে বোঝায়। কাটারি হলো এক প্রকার ধারালো দা-জাতীয় অস্ত্র।
▶ পাঁশুটে মানে ফ্যাঁকাসে, হাসি-তামাশাযুক্ত বিবাদ বা ক্ষণস্থায়ী ঝগড়াকে খুনসুটি বলা হয়।
▶ মানিক বন্দ্যোপাধ্যায় রচিত ‘মাসি-পিসি' গল্পটি প্রথম প্রকাশিত হয় ১৩৫২ বঙ্গাব্দে কলকাতার ‘পূর্বাশা' পত্রিকার চৈত্র সংখ্যায়। পরে এ গল্পটি ‘পরিস্থিতি’ নামক গল্প গ্রন্থের অন্তর্ভুক্ত হয়।
▶ তৎকালীন সমাজে নারীদের হীন অবস্থান ও দৈন্যক্লিষ্ট জীবনের চরম রূপ ‘মাসি-পিসি’ গল্পের প্রধান সামাজিক প্রেক্ষাপট।
▶ মাসি ও পিসি এ দুটি চরিত্র নির্মাণের মাধ্যমে এ গল্পে সমাজের প্রান্তিক ও অসহায় নারীদের জীবনযুদ্ধকে ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া টিকে থাকার লড়াই এবং প্রতিবাদী চেতনা এ দুটি চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য।
▶ দুর্ভিক্ষ কবলিত সময়ে সমাজের নানা অস্থিরতা এবং সংঘর্ষ ছাড়াও এ গল্পের অন্যান্য চরিত্রের মধ্যে বৈচিত্র্যময় চেতনা ও মানসিকতার প্রকাশ ঘটেছে।

5 Comments

  1. Anonymous9:40:00 PM

    আমার কাছে এই পিডি এফ টি অনেক ভালো লাগছে

    ReplyDelete
  2. Anonymous2:03:00 PM

    Amr kace bhalo legeche egula

    ReplyDelete
  3. Anonymous8:07:00 PM

    tnx. আমি গাইড কিনি নাই বাট আপনার সাইড থেকে পড়ছি। এখন শুধু ২০২২ সালের বোর্ড এর গুলা দিয়েন। plz

    ReplyDelete
  4. Anonymous7:29:00 AM

    ☺️☺️🥰

    ReplyDelete
  5. Anonymous7:19:00 AM

    অনেক সুন্দর পিডিএফ আলহামদুলিল্লাহ

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post