G

HSC রেইনকোট গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Raincoat Golper MCQ Question and Answer pdf download

রেইনকোট
আখতারুজ্জামান ইলিয়াস

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
▶ মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে।
▶ মুক্তিযুদ্ধের সময় ঢাকার পরিস্থিতি সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
▶ মুক্তিযোদ্ধাদের তৎপরতা সম্পর্কে অবগত হবে।
▶ বাঙালি হৃদয়ে স্বাধীন বাংলাদেশের স্বপ্নের কথা জানতে পারবে।
▶ পাকিস্তানি বাহিনীর নৃশংসতা সম্পর্কে অবগত হবে ।
▶ বাঙালির সংগ্রামী চেতনার পরিচয় পাবে।
▶ বাঙালিদের ওপর পাকিস্তানিদের দৃষ্টিভঙ্গির পরিচয় পাবে।
▶ যুদ্ধের সময় বাঙালির ভীতসন্ত্রস্ত জীবনধারণ সম্পর্কে জ্ঞাত হবে।

⚛ পাঠ-পরিচিতি
‘রেইনকোট’ গল্পটি প্রকাশিত হয় ১৯৯৫ সালে। পরে এটি লেখকের সর্বশেষ গল্পগ্রন্থ ‘জাল স্বপ্ন স্বপ্নের জাল’ (১৯৯৭) গ্রন্থে সংকলিত হয়। এ গল্পের পাঠ গ্রহণ করা হয়েছে আখতারুজ্জামান ইলিয়াস রচনাসমগ্র- ১ থেকে। মুক্তিযুদ্ধের সময়কার ঢাকার পরিস্থিতি নিয়ে গল্পটি রচিত। মুক্তিযুদ্ধের তখন শেষ পর্যায়। ঢাকায় তখন মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণ শুরু হয়েছে। তারই একটি ঘটনা এ গল্পের বিষয়; যেখানে ঢাকা কলেজের সামনে গেরিলা আক্রমণের ফলে বৈদ্যুতিক ট্রান্সফর্মার ধ্বংস করে দেওয়া হয়েছে। ঘটনার পরিপ্রেক্ষিতে পাকিস্তানি সেনাবাহিনী কলেজের শিক্ষকদের তলব করে এবং তাদের মধ্য থেকে নুরুল হুদা ও আবদুস সাত্তার মৃধাকে গ্রেপ্তার করে নির্যাতন চালিয়ে মুক্তিযোদ্ধাদের সন্ধান পাওয়ার চেষ্টা করে। নুরুল হুদা এই গল্পের কথক। তার জবানিতে গল্পের ঘটনাবলি বিবৃত হয়েছে। বিবৃত হয়েছে পাকিস্তানি বাহিনীর বর্বর নিপীড়ন ও হত্যাযজ্ঞের মধ্যে ঢাকা শহরের আতঙ্কগ্রস্ত জীবনের চিত্র। গেরিলা আক্রমণের ঘটনা ঘটে যে রাতে, তার পরদিন সকালে ছিল বৃষ্টি। তলব পেয়ে সেই বৃষ্টির মধ্যে নুরুল হুদাকে কলেজে যেতে যে রেইনকোটটি পরতে হয় সেটি ছিল তার শ্যালক মুক্তিযোদ্ধা মিন্টুর। গল্পে এই রেইনকোটের প্রতীকী তাৎপর্য অসাধারণ। মুক্তিযোদ্ধা শ্যালকের রেইনকোট গায়ে দিয়ে সাধারণ ভীতু প্রকৃতির নুরুল হুদার মধ্যে সঞ্চারিত হয় যে উষ্ণতা, সাহস ও দেশপ্রেম -তারই ব্যঞ্জনাময় প্রকাশ ঘটেছে এ গল্পে।

⚛ লেখক পরিচিতি
নাম : আখতারুজ্জামান ইলিয়াস।
জন্ম তারিখ : ১২ ফেব্রুয়ারি, ১৯৪৩ খ্রিস্টাব্দে।
জন্মস্থান : গোটিয়া, সাঘাটা, গাইবান্ধা।
পিতার নাম : বি. এম ইলিয়াস।
মাতার নাম : মরিয়ম ইলিয়াস।
শিক্ষাজীবন : মাধ্যমিক : ম্যাট্রিক (১৯৫৮ খ্রিস্টাব্দে), বগুড়া জিলা স্কুল।
উচ্চমাধ্যমিক : ইন্টারমিডিয়েট (১৯৬১), ঢাকা কলেজ।
উচ্চতর : বিএ সম্মান, বাংলা (১৯৬৩); এমএ (১৯৬৪), ঢাকা বিশ্ববিদ্যালয়।
কর্মজীবন ও পেশাপ্রভাষক : করটিয়া সাদত কলেজ, টাংগাইল; জগন্নাথ কলেজ, ঢাকা।
সহযোগী অধ্যাপক :  বাংলা বিভাগ, জগন্নাথ কলেজ।
উপপরিচালক : প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
অধ্যাপক : বাংলা বিভাগ, ঢাকা কলেজ।
গল্পগ্রন্থ :  অন্য ঘরে অন্যস্বর, খোঁয়ারি, দুধভাতে উৎপাত, দোজখের ওম, জাল স্বপ্ন স্বপ্নের জাল।
উপন্যাস :  চিলে কোঠার সেপাই, খোয়াবনামা।
প্রবন্ধ গ্রন্থ :  সংস্কৃতির ভাঙা সেতু।
পুরস্কার ও সম্মাননাহুমায়ুন কবির স্মৃতি পুরস্কার (১৯৭৭), বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৮৩), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৭), প্রফুল্লা কুমার সরকার স্মৃতি আনন্দ পুরস্কার (১৯৯৬), সাদাত আলী আকন্দ পুরস্কার (১৯৯৬), কাজী মাহবুব উল্লাহ স্বর্ণপদক ইত্যাদি।
মৃত্যু তারিখ :  ৪ জানুয়ারি, ১৯৯৭ খ্রিস্টাব্দে।


⚛ উৎস পরিচিতি
‘রেইনকোট’ গল্পটি প্রকাশিত হয় ১৯৯৫ সালে। পরে এটি লেখকের সর্বশেষ গল্পগ্রন্থ ‘জাল স্বপ্ন স্বপ্নের জাল’ (১৯৯৭) গ্রন্থে সংকলিত হয়। এ গল্পের পাঠ গ্রহণ করা হয়েছে আখতারুজ্জামান ইলিয়াস রচনাসমগ্র-১ থেকে।

⚛ বস্তুসংক্ষেপ
‘রেইনকোট’ গল্পটি বাংলা কথাসাহিত্যের অনন্যসাধারণ প্রতিভার অধিকারী আখতারুজ্জামান ইলিয়াস স্বাধীনতাযুদ্ধের সময়কার ঢাকার পরিস্থিতি নিয়ে রচনা করেছেন। মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে ঢাকার তথা বাংলাদেশের যুদ্ধাবস্থা, পাকিস্তানি সেনাবাহিনীর বর্বর নিপীড়ন ও হত্যাযজ্ঞের মধ্যে ঢাকা শহরের মানুষের আতঙ্কগ্রস্ত জীবনচিত্র, মুক্তিযোদ্ধাদের তৎপরতা এবং এ দেশীয় রাজাকারদের সাথে নিয়ে পাকহানাদারদের নৃশংসতার চিত্র অঙ্কিত হয়েছে। গল্পের কথক প্রফেসর নুরুল হুদার বর্ণনার মাধ্যমে তখনকার যুদ্ধকালীন অবস্থাকে তুলে ধরা হয়েছে। ‘রেইনকোট’-এর প্রতীকী তাৎপর্য অসাধারণ। যেটা তার শ্যালক মুক্তিযোদ্ধা মিন্টুর। বর্ষার দিনে সেটা গায়ে দিয়ে সাধারণ ভীতু প্রকৃতির নুরুল হুদার মধ্যে সঞ্চারিত হয় উষ্ণতা, সাহস ও দেশপ্রেম। গল্পটিতে মহান মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনাকে ধারণ করা হয়েছে। সময়ের প্রয়োজনে কিছু কিছু সাধারণ ও ভীতু প্রকৃতির মানুষও সাহসী হয়ে ওঠে। যা হওয়ার হবে- এই মনোবৃত্তি তাদের ভয় দূর করে দেয়। আবার কোনো কোনো পোশাকে এমন বাহাদুরি থাকে যে, তা পরলেই মেজাজ-মর্জি অন্যরকম হয়ে যায়। মুক্তিযোদ্ধা শ্যালকের রেইনকোটটা পরে নুরুল হুদাও নির্ভয়, সাহসী ও দেশপ্রেমিক হয়ে ওঠে। রাস্তায়, বাসস্ট্যান্ডে, বাসে এমনকি গ্রেপ্তার হওয়ার পরও ভয়ডর বলে কিছু থাকে না তাঁর। নিজেকে সে ভাবে, সেও একজন দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা। রেইনকোটটাই প্রতীকী তাৎপর্যে অসাধারণ হয়ে ওঠে।

⚛ নামকরণ
বিষয়বস্তু অনুসরণে প্রতীকী তাৎপর্যের ওপর ভিত্তি করে আলোচ্য গল্পের নামকরণ করা হয়েছে, ‘রেইনকোট’। মুক্তিযোদ্ধা শ্যালকের রেইনকোট গায়ে দিয়ে সাধারণ ভীতু প্রকৃতির নুরুল হুদার যে সাহস, উষ্ণতা ও দেশপ্রেম সঞ্চারিত হয়, তারই ব্যঞ্জনাময় প্রকাশ ঘটেছে ‘রেইনকোট’ গল্পে।

মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে ঢাকায় মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণ শুরু হয়ে গেছে। তারা ঢাকা কলেজের সামনে বৈদ্যুতিক ট্রান্সফর্মার ধ্বংস করে দিয়েছে এবং ফিরে যাওয়ার সময় প্রিন্সিপাল সাহেবের বাড়িতে গ্রেনেড ছুঁড়েছে। গেট ভেঙে গেছে। এ ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানি সেনাবাহিনী কলেজের শিক্ষকদের প্রিন্সিপালের মাধ্যমে তলব করে। পিয়ন ইসহাক নুরুল হুদাকে সেই খবরটাই দিতে এসেছে। বাসা বারবার বদল করেও চিন্তা শেষ হয় নি, কেননা তার শ্যালক মুক্তিযুদ্ধে যোগ দিয়েছে। তাই যেকোনো সময় মিলিটারি আসতে পারে এটাই সব সময়কার ভয়। তার বৌ এসময় বাইরে বেরুতে বাধা দিচ্ছে, কেননা মুষলধারে বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টিতে ছাতায় কুলোবে না, তাই মিন্টুর রেইনকোটটা বের করে দিল বৌ। মিন্টুর জন্য শহর থেকে একটু দূরে বাসা নিয়েছে। এদিকেও স্টেনগানওয়ালা ছোকরারা নৌকা বোঝাই অস্ত্র নিয়ে আসে। রাস্তায় রিকশা নেই, হাঁটতে হাঁটতে বাসস্ট্যান্ডে এল। বাসে যাত্রী কম। তারা কেউ কিছু বলতে সাহস পাচ্ছে না রেইনকোটটার জন্য। বাসে উঠতে যাওয়া লোকজনদের মনে হচ্ছে মিলিটারির দালাল। মিলিটারিরা গাড়িটা থামিয়ে ভেতরে কড়া নজর দিয়ে ছেড়ে দিল। কলেজে আসার পর শিক্ষকদের ভেতর থেকে নুরুল হুদা ও আব্দুস সাত্তার মৃধাকে গ্রেপ্তার করে নিয়ে যায়। চোখ বাঁধা অবস্থায় তাদের ওপর চলে অমানুষিক নির্যাতন। তারা মুক্তিযোদ্ধাদের সন্ধান পাওয়ার চেষ্টা করে। কলেজের আলমারি বয়ে নিয়ে এসেছিল যারা সেই কুলিরাই বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। নুরুল হুদা তাদের ঠিকানা দিলেই তারা তাকে ছেড়ে দেবে। ছাদের আংটার সাথে ঝুলানো অবস্থায় চাবুকের মার খেয়ে সে মুক্তিযোদ্ধা ও কুলিদের ঠিকানা জানার কথা স্বীকার করে, তারপর তার আর হুঁশ থাকে না। মুক্তিযোদ্ধার রেইনকোটটাই তাকে নির্ভীক, সাহসী ও দেশপ্রেমিক করে তোলে। এ দিক বিবেচনায় গল্পের নাম ‘রেইনকোট’ যথার্থ সুন্দর ও সার্থক হয়েছে।

⚛ শব্দার্থ ও টীকা
জেনারেল স্টেটমেন্ট -সাধারণ বিবৃতি।
স্পেসিফিক ক্লাসিফিকেশন -সুনির্দিষ্ট শ্রেণিকরণ।
‘তলব কিয়া। আভি যানা হোগা’-‘তলব করেছেন। এখনই যেতে হবে।’
‘মিসকিরিয়ান লোগ ইলেকটিরি
টেরানসফার্মার তোড় দিয়া।
অওর ওয়াপস যানে কা টাইম
পিরিনসিপাল সাহাবকা কোঠিমে
গেরেনড ফেকা। গেট তোড়
গিয়া।’-‘মিসক্রিয়েন্টরা ইলেকট্রিক ট্রান্সফরমার উড়িয়ে দিয়েছে। আবার ফিরে যাওয়ার সময় প্রিন্সিপাল সাহেবের বাড়িতে গ্রেনেড ছুঁড়েছে। গেট ভেঙে গেছে।’
‘ক্যায়সে?’ -‘কীভাবে?’
‘উও আপ হি কহ সকতা’ -‘সেটি আপনিই বলতে পারেন।’
মিসক্রিয়ান্ট -দুষ্কৃতকারী। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সরকার ও তার সেনাবাহিনী এই শব্দটি বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের হেয় প্রতিপন্ন করার জন্য ব্যবহার করেছে।
‘আব্দুস সাত্তার মিরধাকা ঘর
যানে হোগা। আপ আভি আইয়ে।
এক কর্নেল সাহাব পঁওছ গিয়া।
সব পরফসরকো এত্তেলা দিয়া।
ফওরন আইয়ে।’ -‘আবদুস সাত্তার মৃধার বাসায় যেতে হবে। আপনি এখনই আসুন। এক কর্নেল সাহেব এর মধ্যেই চলে এসেছেন। সব প্রফেসরকে ডেকেছেন। তাড়াতাড়ি আসুন।’
ওয়েলডিং ওয়ার্কশপ -ঝালাই কারখানা।
সাবভার্সিভ অ্যাকটিভিটিজ -রাষ্ট্রবিরোধী কার্যক্রম। মুক্তিযোদ্ধাদের তৎপরতাকে পাকিস্তান সরকার ও তাদের সমর্থকরা ১৯৭১ সালে এভাবে অভিহিত করত।
ট্রান্সপারেন্ট -স্বচ্ছ।
ক্রাক-ডাউনের রাত -১৯৭১ সালের ২৫ এ মার্চ দিবাগত রাতে পাকিস্তানি সেনাবাহিনী ঢাকায় যে ভয়াবহ ধ্বংসযজ্ঞ ও গণহত্যা পরিচালনা করে সেই রাতের কথা বলা হয়েছে।
রাশিয়ায় ছিল জেনারেল উইন্টার
আমাদের জেনারেল মনসুন -দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রচণ্ড শীতের কবলে পড়ে হিটলারের বাহিনী রুশ বাহিনীর হাতে পর্যুদস্ত হয়েছিল। বাংলাদেশের প্রবল বর্ষায় তেমনি বিপজ্জনক পরিস্থিতিতে পড়েছিল হানাদার পাকিস্তানি বাহিনী। এখানে সেই বিষয়টিরই তুলনা করা হয়েছে।

⚛ বানান সতর্কতা
স্টেটমেন্ট, স্পেসিফিক, ক্ল্যাসিফিকেশন, বৃহস্পতি, আল্লাহুম্মা, কুন্ত, মুখস্থ, প্রিন্সিপ্যাল, আলহামদুলিল্লাহ, শাঁসটুকু, শুষে, স্কোয়াড, ট্রান্সফর্ম, মিসক্রিয়ান্ট, লেফটেন্যান্ট, ক্যাপ্টেন, ক্যাম্প, নেতৃত্ব, গণতন্ত্র, হ্যান্ডওভার,এক্সট্রা, তটস্থ, দৈর্ঘ্য, ফ্ল্যাট, ইনটার্নাল, কন্ডাক্টর, স্ট্যান্ড, বারান্দা, হিন্দুস্তান, অবশ্যম্ভাবী, উচ্ছিষ্ট, হুঙ্কার, স্টপেজ, প্যাসেঞ্জার, সৎসঙ্গ, ওয়াক্ত, হিস্ট্রি, কেমিস্ট্রি, জিওগ্রাফি, ডিপার্টমেন্ট, ছদ্মবেশী, আস্তানা, ঝুলন্ত, ঘেঁষে, ছুঁচালো, ভারিক্কি, উদ্বিগ্ন।

HSC Bangla 1st Paper Guide.
Raincoat Golper MCQ Question and Answer pdf download
রেইনকোট
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কার জবানিতে “রেইনকোট” গল্পের অধিকাংশ ঘটনা বিবৃত হয়েছে?
[ক] আবদুস সাত্তার মৃধা
[খ] ড. আফাজ আহমদ
[গ] আখতারুজ্জামান ইলিয়াস
☑️ নুরুল হুদা

২. নুরুল হুদাকে পাাকিস্তানি হানাদার বাহিনীর তলব করার কারণ-
[ক] কমান্ডারের নির্দেশে
☑️ প্রিন্সিপালের অভিযোগ
[গ] মুক্তিযোদ্ধাদের সহযোগী ভেবে
[ঘ] তাকে মুক্তিযোদ্ধা সন্দেহে

⚛ অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
মুক্তিফৌজ! কথাটা এত ভারী যে এই রকম অত্যাচারী সৈন্য দিয়ে ঘেরা অবরুদ্ধ ঢাকা শহরে বসে মুক্তিফৌজ শব্দটা শুনলেও কেমন যেন অবিশ্বাস্য মনে হয়। আবার ওই অবিশ্বাসের ভেতর থেকে একটা আশা, একটা ভরসার ভাব ধীরে ধীরে মনের কোণে জেগে উঠতে থাকে।

৩. অনুচ্ছেদে ‘রেইনকোট’ গল্পের কোন ভাবের প্রতিফলন ঘটেছে?
[ক] পাক হানাদার বাহিনীর নৃশংসতা
[খ] মুক্তিযোদ্ধাদের অদম্য শক্তি-সাহস
[গ] মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর আস্থা
☑️ যুদ্ধকালীন অবরুদ্ধ মানুষের উৎকণ্ঠা

৪. উক্ত ভাবটি যে বাক্যে প্রকাশ পেয়েছে তা হলো-
[ক] মিসক্রিয়ান লোগ ইলেকটিরি টেরানসফার্মার তোর দিয়া
☑️ একটা জিপ উড়াইয়া দিছে, কমপক্ষে পাঁচটা খানসেনা খতম
[গ] নুরুল হুদার ঝুলন্ত শরীর এতটাই কাঁপে যে চাবুকের বাড়ির দিকে আর মনোযোগ দেওয়া হয়ে ওঠে না
[ঘ] বউয়ের এই ভাইটার জন্যই তাকে এক্সট্রা তটস্থ থাকতে হয়

⚛ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক লেখক পরিচিতি :  (বোর্ড বই থেকে)

৫. আখতারুজ্জামান ইলিয়াস ১৯৪৩ সালের কত তারিখে জন্মগ্রহণ করেন?
[ক] ১১ই ফেব্রুয়ারি
☑️ ১২ ই ফেব্রুয়ারি
[গ] ১৩ই ফেব্রুয়ারি
[ঘ] ১৪ই ফেব্রুয়ারি

৬. আখতারুজ্জামান ইলিয়াস জন্মগ্রহণ করনে কোন জেলায়?
☑️ বগুড়া
[খ] দিনাজপুর
[গ] গাইবান্ধা
[ঘ] পঞ্চগড়

৭. আখতারুজ্জামান ইলিয়াস কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন?
☑️ ঢাকা বিশ্ববিদ্যালয়
[খ] রাজশাহী বিশ্ববিদ্যালয়
[গ] চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
[ঘ] জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

৮. আখতারুজ্জামান ইলিয়াসের পাঁচটি গল্পগ্রন্থে কয়টি গল্প সংকলিত আছে?
☑️ ২৮টি
[খ] ২৯টি
[গ] ৩০টি
[গ] ৩১টি

৯. আখতারুজ্জামান ইলিয়াস রচিত ‘খোয়াবনামা’ কী ধরনের রচনা?
[ক] ছোটগল্প
☑️ উপন্যাস
[গ] নাটক
[ঘ] প্রবন্ধ

১০. আখতারুজ্জামান ইলিয়াসের কয়টি ছোটগল্প গ্রন্থ রয়েছে?
☑️ ৫টি
[খ] ৬টি
[গ] ৭টি
[ঘ] ৮টি

১১. আখতারুজ্জামান ইলিয়াসের পিতৃপ্রদত্ত নাম কী?
[ক] মোহাম্মদ আখতারুজ্জামান
[খ] আখতারুজ্জামান ইলিয়াস
[গ] মোহাম্মদ ইলিয়াস উদ্দিন
☑️ আখতারুজ্জামান মোহাম্মদ ইলিয়াস

১২. আখতারুজ্জামান ইলিয়াসের মাতার নাম কী?
[ক] মনোয়ারা ইলিয়াস
☑️ মরিয়ম ইলিয়াস
[গ] শরিফা ইলিয়াস
[ঘ] সামসুন নাহার ইলিয়াস

১৩. আখতারুজ্জামান ইলিয়াস ১৯৯৭ সালের কত তারিখে মৃত্যুবরণ করেন?
[ক] পহেলা জানুয়ারি
[খ] দোসরা জানুয়ারি
[গ] তেসরা জানুয়ারি
☑️ চৌঠা জানুয়ারি

১৪. আখতারুজ্জামান ইলিয়াস কোন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন?
[ক] জন্ডিস
☑️ ক্যান্সার
[গ] কলেরা
[ঘ] ধনুষ্টঙ্কার

১৫. আখতারুজ্জামান ইলিয়াস কোন গ্রামে জন্মগ্রহণ করেন?
[ক] সাগরদাঁড়ি গ্রামে
[খ] চুরুলিয়া গ্রামে
☑️ গোহাটি গ্রামে
[ঘ] শংকরপাশা গ্রামে

১৬. ‘রেইনকোট’ গল্পের গল্পকার কে?
[ক] জহির রায়হান
☑️ আখতারুজ্জামান ইলিয়াস
[গ] শওকত ওসমান
[ঘ] কাজী মোতাহের হোসেন

১৭. আখতারুজ্জামান ইলিয়াস কোথায় জন্মগ্রহণ করেন?
[ক] বাবার বাড়িতে
[খ] আত্মীয়ের বাড়িতে
[গ] অনাথ আশ্রমে
☑️ মাতুলালয়ে

১৮. ‘চিলেকোঠার সেপাই’ উপন্যাসের প্রেক্ষাপট কী?
☑️ ঊনসত্তরের গণআন্দোলনের প্রেক্ষাপট
[খ] ফকির-সন্ন্যাসী আন্দোলনের প্রেক্ষাপট
[গ] তেভাগা আন্দোলনের প্রেক্ষাপট
[ঘ] একাত্তর সালের মুক্তিযুদ্ধের কাহিনির প্রেক্ষাপট

১৯. আখতারুজ্জামান ইলিয়াস মূলত কী ছিলেন?
[ক] গল্পকার
☑️ কথাসাহিত্যিক
[গ] সাংবাদিক
[ঘ] ঔপন্যাসিক

২০. আখতারুজ্জামান ইলিয়াস রচিত গ্রন্থ কোনটি?
[ক] চার ইয়াতির কথা
[খ] সংস্কৃতি কথা
☑️ সংস্কৃতির ভাঙা সেতু
[ঘ] শিক্ষা ও মনুষ্যত্ব

২১. আখতারুজ্জামান ইলিয়াস কোন পুরস্কার লাভ করেন?
[ক] স্বাধীনতা পুরস্কার
[খ] একুশে পদক
☑️ বাংলা একাডেমি
[ঘ] মুক্তধারা পুরস্কার

২২. আখতারুজ্জামান ইলিয়াস রচিত উপন্যাসের সংখ্যা কয়টি?
[ক] তিনটি
☑️ দুটি
[গ] চারটি
[ঘ] তিনটি

২৩. ‘দুধে ভাতে উৎপাত’ গল্পগ্রন্থের রচয়িতা কে?
[ক] শওকত ওসমান
☑️ আখতারুজ্জামান ইলিয়াস
[গ] কাজী নজরুল ইসলাম
[ঘ] হাসান আজিজুল হক

২৪. মহাকাব্যিক রচনা নিচের কোনটি?
☑️ চিলেকোঠার সেপাই
[খ] অন্য ঘরে অন্য স্বর
[গ] খোয়ারি
[ঘ] দোজখের ওম

২৫. নিচের কোনটি উপন্যাস?
[ক] আমার অবিশ্বাস
[খ] অন্য ঘরে অন্য স্বর
☑️ খোয়াবনামা
[ঘ] ছাড়পত্র

২৬. ‘দোজখের ওম’ আখতারুজ্জামান ইলিয়াসের কোন ধরনের রচনা?
[ক] উপন্যাস
[খ] প্রবন্ধ
☑️ গল্পগ্রন্থ
[ঘ] নাটক

২৭. নিচের কোনটির রচয়িতা আখতারুজ্জামান ইলিয়াস?
☑️ খোয়াবনামা
[খ] নূরনামা
[গ] জঙ্গনামা
[ঘ] সফরনামা

২৮. আখতারুজ্জামান ইলিয়াস রচিত ছোট গল্প গ্রন্থের সংখ্যা কয়টি?
[ক] ৭টি
[খ] ২টি
[গ] ৩টি
☑️ ৫টি

২৯. আখতারুজ্জামান ইলিয়াস কত সালে ‘বাংলা একাডেমি’ পুরস্কার লাভ করেন?
[ক] ১৯৮৯ সালে
☑️ ১৯৮৩ সালে
[গ] ১৯৭১ সালে
[ঘ] ১৯৭৭ সালে

৩০. আখতারুজ্জামান ইলিয়াস কত সালে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯৭৭ সালের ৪ জানুয়ারি
[খ] ১৯৯৬ সালের ১০ জানুয়ারি
☑️ ১৯৯৭ সালের ৪ জানুয়ারি
[ঘ] ২০০০ সালের ১১ অক্টোবর
খ মূল পাঠ :  (বোর্ড বই থেকে)

৩১. ‘রেইনকোট’ গল্পে কখন থেকে বৃষ্টি শুরুর কথা বলা হয়েছে?
☑️ ভোর রাত থেকে
[খ] সকাল থেকে
[গ] বিকাল থেকে
[ঘ] রাত থেকে

৩২. ইলেকট্রিক ট্র্যাান্সফর্মারটি কীসের দেয়াল ঘেঁষে ছিল?
☑️ কলেজের সামনের
[খ] কলেজের পিছনের
[গ] বাড়ির সামনের
[ঘ] বাড়ির পিছনের

৩৩. প্রিন্সিপালের কোয়ার্টারটি কোথায়?
[ক] মাঠ পেরিয়ে ডান দিকে
☑️ মাঠ পেরিয়ে বাঁ দিকে
[গ] মাঠের সীমানায়
[ঘ] মাঠের পিছন দিকে

৩৪. প্রিন্সিপালের কোয়ার্টারের সঙ্গে আর কী ছিল?
[ক] পিওনের বাড়ি
[খ] সরকারি অফিস
☑️ মিলিটারি ক্যাম্প
[ঘ] কলেজের অফিস

৩৫. মিলিটারি প্রাদুর্ভাবের পর থেকে কাকে দেখে কলেজের সবাই তটস্থ ছিল?
[ক] কর্নেলকে
[খ] আহমদকে
[গ] মিলিটারির বড় কর্তাকে
☑️ ইসহাককে

৩৬. এপ্রিলের শুরু থেকে কে বাংলা বলা ছেড়েছে?
☑️ ইসহাক
[খ] কর্নেল
[গ] আসমা
[ঘ] মিন্টু

৩৭. পাকিস্তানের জন্য দিনরাত কে দোয়া দরুদ পড়ে?
[ক] আসমা
[খ] মিন্টু
☑️ প্রিন্সিপাল
[ঘ] ইসহাক

৩৮. পাকিস্তান বাঁচাতে হলে স্কুল কলেজ থেকে শহিদ মিনার হটাতে হবে। নিবেদনটি কে মিলিটারির বড় কর্তাদের কাছে করেছিল?
[ক] মিন্টু
[খ] নুরুল হুদা
☑️ প্রিন্সিপাল
[ঘ] ইসহাক

৩৯. পাকিস্তানের পাক সাফ শরীরটাকে নীরোগ করতে হলে এসব কাঁটা ওপড়াতে হবে।- উক্তিটিতে ‘কাঁটা’ বলতে কোন জিনিসটিকে বোঝানো হয়েছে?
[ক] মুক্তিযুদ্ধের গান
☑️ শহিদ মিনার
[গ] মুক্তিযোদ্ধা
[ঘ] শ্যামা সঙ্গীত

৪০. ‘আসমা’ সম্পর্কে মিন্টুর কী হয়?
[ক] দূরসম্পর্কের বোন
☑️ আপন বোন
[গ] চাচাতো বোন
[ঘ] মামাতো বোন

৪১. মগবাজারের ফ্ল্যাট থেকে মিন্টু কবে চলে যায়?
[ক] জুলাই মাসের ২৩ তারিখে
☑️ জুন মাসের ২৩ তারিখে
[গ] মে মাসের ২৩ তারিখে
[ঘ] মার্চ মাসের ২৩ তারিখে

৪২. প্রফেসর বাড়ি বদলাবার জন্য হন্যে হয়ে লেগে গেল কেন?
[ক] পাশের বাড়িতে গোলাগুলি শুনে
[খ] মিলিটারিদের অত্যাচারে
☑️ পাশের ফ্ল্যাটের মহিলার কথা শুনে
[ঘ] মুক্তিযোদ্ধাদের আশ্রয় দেবার ভয়ে

৪৩. মিলিটারি লাগার পর থেকে তারা কয়বার বাড়ি পাল্টিয়েছিল?
[ক] একবার
[খ] দুবার
[গ] তিনবার
☑️ চারবার

৪৪. ওয়েলডিং ওয়ার্কশপের মালিকের শ্বশুর কী ছিল?
[ক] মুক্তিযোদ্ধা
☑️ রাজাকার
[গ] চোরাকারবারী
[ঘ] সুদ ব্যবসায়ী

৪৫. এই ভাইকে নিয়ে এরকম বাড়াবাড়ি করাটা কি আসমার ঠিক হচ্ছে? বাক্যটিতে ‘বাড়াবাড়ি’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] মিন্টুকে প্রশ্রয় দেয়া
[খ] মিন্টুকে মিলিটারির পক্ষ নিতে বলা
☑️ মিন্টুর সঙ্গে প্রফেসরের দৈর্ঘ্যরে তুলনা দেয়া
[ঘ] মিন্টুর সঙ্গে প্রফেসরের কাজের তুলনা দেয়া

৪৬. প্রফেসর কার ‘রেইনকোটটি’ পরে?
☑️ শালার
[খ] ভাইয়ের
[গ] বন্ধুর
[ঘ] কলিগের

৪৭. আসমার ছেলের বয়স কত বছর?
[ক] তিন বছর
[খ] চার বছর
☑️ পাঁচ বছর
[ঘ] ছয় বছর

৪৮. রেইনকোটটি কী রঙের মতো দেখাচ্ছিল?
[ক] খাকি রঙের
☑️ মাটি রঙের
[গ] কালো রঙের
[ঘ] ছাই রঙের

৪৯. ‘আকবর সাজিদ’ কোন বিষয়ের প্রফেসর ছিলেন?
[ক] বাংলা
[খ] আরবি
[গ] ফারসি
☑️ উর্দু

৫০. প্রিন্সিপালের নাম কী ছিল?
☑️ আফাজ আহমদ
[খ] আবরার আহমেদ
[গ] আসাদ আহমেদ
[ঘ] আহনাফ আহমদ

৫১. প্রফেসর নুরুল হুদা যখন রেইনকোট পরে হাঁটছিল সে সময় কোন ঋতু ছিল?
[ক] গ্রীষ্ম
[খ] বর্ষা
☑️ হেমন্ত
[ঘ] শীত

৫২. ‘রেইনকোট’ গল্পে কলেজের পিওনটির নাম কী ছিল?
[ক] ইসমাইল
[খ] ইসতিয়াক
☑️ ইসহাক
[ঘ] ইসলাম

৫৩. ‘আবদুস সাত্তার মৃধা’ কোন বিষয়ের প্রফেসর ছিলেন?
[ক] বাংলা
[খ] কেমিস্ট্রি
[গ] উর্দু
☑️ জিওগ্রাফি

৫৪. চলন্ত বাস থেকে দুজন যাত্রী নেমে যায়, তাদেরকে কী বলে মনে হয়?
☑️ ক্রিমিনাল, চোর অথবা পকেটমার
[খ] মুক্তিযোদ্ধা অথবা কলেজ পড়–য়া ছাত্র
[গ] রাজাকার অথবা ডাকাত
[ঘ] চোর অথবা ডাকাত

৫৫. বাসে বসে নুরুল হুদা মূলত কাদের সম্পর্কে ভাবছিল?
[ক] চোর, ডাকাত
☑️ রাজাকার
[গ] মুক্তিযোদ্ধা
[ঘ] সহকর্মী

৫৬. নুরুল হুদা কোন বিষয়ের লেকচারার ছিলেন?
[ক] বাংলা
[খ] আরবি
☑️ কেমিস্ট্রি
[ঘ] উর্দু

৫৭. মিলিটারিরা নুরুল হুদাকে ধরে নিয়ে গিয়ে প্রথমে কী বিষয়ে প্রশ্ন করে?
[ক] বাড়ির বিষয়ে
[খ] কলিগদের বিষয়ে
[গ] মিন্টুর বিষয়ে
☑️ কলেজের বিষয়ে

৫৮. কলেজে মোট কটা আলমারি আনা হয়েছে বলে ‘নুরুল হুদা’ মিলিটারিদের জানায়?
[ক] তিনটি
[খ] চারটা
[গ] পাঁচটি
☑️ দশটি

৫৯. মিলিটারিরা শান্ত গলায় কাকে দলের সক্রিয় সদস্য বলে মনে করে?
[ক] আফাজ সাহেবকে
[খ] মিন্টুকে
☑️ নুরুল হুদাকে
[ঘ] আব্দুস সাত্তারকে

৬০. মিলিটারি কাদেরকে ছদ্মবেশী মিসক্রিয়েন্ট মনে করে?
[ক] শিক্ষকদের
☑️ কুলিদের
[গ] বাসের যাত্রীদের
[ঘ] পিওনদের

৬১. ‘বর্ষাকালেই তো জুৎ’ কথাটা কে বলেছিল?
[ক] পিওন
[খ] প্রিন্সিপাল
☑️ কুলি
[ঘ] নুরুল হুদা

৬২. নুরুল হুদা যে মিসক্রিয়েন্টের সক্রিয় সদস্য, মিলিটারিরা আরেকটু নিশ্চিত হয় কীভাবে?
☑️ তার মৌনতায়
[খ] স্বীকারোক্তিতে
[গ] চিৎকার করে অস্বীকার করায়
[ঘ] কুলিদের সম্পর্কে বলায়

৬৩. নুরুল হুদাকে কীসের সঙ্গে মিলিটারিরা ঝুলিয়ে দেয়?
[ক] রডের সঙ্গে
[খ] ফ্যানের সঙ্গে
☑️ ছাদের লাগানো আংটার সঙ্গে
[ঘ] দড়ির সঙ্গে

৬৪. নুরুল হুদার শরীরে মিলিটারির চাবুকের বাড়ি কী বলে মনে হয়?
[ক] অসহ্য যন্ত্রণা
☑️ স্রেফ উৎপাত
[গ] ভয়ংকর অত্যাচার
[ঘ] বিরতিহীন আঘাত

৬৫. রেইনকোটটা খুলে ফেললেও নুরুল হুদার শরীরে কী অনুভূত হয়?
☑️ রেইনকোটের ওম
[খ] রেইনকোটের ভেজা গন্ধ
[গ] রেইনকোটের শীতলতা
[ঘ] রেইনকোটের পুরনো গন্ধ

৬৬. নুরুল হুদার মেয়ের বয়স কত ছিল?
[ক] তিন বছর
[খ] চার বছর
[গ] সাড়ে চার বছর
☑️ আড়াই বছর

৬৭. ‘ড্রেসিং টেবিলের সামনে দাঁড়িয়ে নিজের নতুনরূপে সে ভ্যাবাচ্যাকা খায়।’ উক্তিটি কার সম্পর্কে বলা হয়েছে?
☑️ প্রিন্সিপাল
[খ] পিওন
[গ] নুরুল হুদা
[ঘ] মিন্টু

৬৮. ‘ঐ ঠিকানাটা বলে দিলে তাকে সসম্মানে ছেড়ে দেওয়া হবে।’ কাদের ঠিকানার কথা বলা হয়েছে?
☑️ মুক্তিযোদ্ধাদের ঠিকানা
[খ] প্রিন্সিপালের ঠিকানা
[গ] প্রফেসরদের ঠিকানা
[ঘ] উর্দু প্রফেসরের ঠিকানা

৬৯. ‘পিওন কি তাকে মিসক্রিয়ান্টদের লোক ভাবে নাকি?’ বাক্যটিতে ‘মিসক্রিয়ান্ট’ বলতে মূলত কাদের বোঝানো হয়েছে?
[ক] মিলিটারি
☑️ মুক্তিযোদ্ধা
[গ] রাজাকার
[ঘ] মুক্তিযোদ্ধাদের পরিবার

৭০. ‘পাকিস্তান যদি বাঁচাতে হয় তো স্কুল কলেজ থেকে শহিদ মিনার হটাও।’ বাক্যটিতে শহিদ মিনার প্রকৃতপক্ষে কীসের প্রতীক?
☑️ বাঙালি জাতীয়তাবাদ বিকাশের প্রতীক
[খ] বাঙালি জাতির প্রতীক
[গ] স্মৃতিরক্ষার প্রতীক
[ঘ] বাংলাভাষা চর্চার প্রতীক

৭১. মিলিটারিদের শহিদ মিনার হটানোর পরামর্শের মধ্য দিয়ে প্রিন্সিপালের চরিত্রে কী প্রকাশ পেয়েছে?
[ক] মিলিটারিদের সচেতন করা
☑️ মিলিটারিদের তোষামোদি
[গ] মিলিটারিদের সাহস জোগানো
[ঘ] মিলিটারিদের সৎ পরামর্শ দেয়া

৭২. ‘রেডিও টেলিভিশনে হরদম বলছে, সিচুয়েশন নর্মাল।’ নুরুল হুদার এ ধরনের চিন্তার নেপথ্যে কোন বিষয়টি কাজ করেছে?
[ক] সাহস
☑️ ভয়
[গ] ক্ষোভ
[ঘ] আক্ষেপ

৭৩. ‘বৌয়ের এই ভাইটার জন্যেই তাকে এক্সট্রা তটস্থ হয়ে থাকতে হয়।’ কেন?
[ক] ভাইটি ছিল ভীতু
☑️ ভাইটি মুক্তিযোদ্ধা
[গ] ভাইটি দূরে থাকত
[ঘ] ভাইটি ছিল কামার

৭৪. ‘বাসের লোক দুটো পালিয়ে গেল তাকে দেখেই।’ নুরুল হুদা এর কারণ হিসেবে কোনটিকে সনাক্ত করলো ?
[ক] তার চেহারা
[খ] তার উচ্চতা
☑️ পরনের রেইনকোট
[ঘ] মাথার টুপি

৭৫. মিলিটারি অফিসারকে দেখে প্রিন্সিপালের কালো মুখ বেগুনি হয় কেন?
[ক] উত্তেজনায়
☑️ ভয়ে
[গ] দুশ্চিন্তায়
[ঘ] উৎকণ্ঠায়

৭৬. ‘আমার নাম? সত্যি বলেছে? আমার নাম বলেছে? বাক্যটিতে নুরুল হুদার কী ধরনের মনোভাব বিবৃত হয়েছে?
☑️ অজানা ভয়
[খ] মুক্তিযোদ্ধাদের প্রতি আক্ষেপ
[গ] মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর অনুভূতি
[ঘ] মুক্তিযোদ্ধাদের প্রতি বিরূপ মনোভাব

৭৭. ‘তার মৌনতা মিলিটারিকে আরেকটু নিশ্চিত করে কেন?
[ক] মৌনতা সম্মতির লক্ষণ বলে
[খ] প্রথম থেকেই তিনি মৌন ছিলেন বলে
[গ] মৌনতা তাদের সুযোগ করে দেয় বলে
☑️ মিলিটারিরা পূর্ব থেকেই তার সম্পর্কে অবগত ছিল বলে

৭৮. তারাও তাকে চেনে এবং তার ওপর তাদের আস্থাও কম নয়। এখানে মূলত কাদের আস্থার কথা বলা হচ্ছে?
[ক] মিলিটারিদের আস্থা
☑️ মুক্তিযোদ্ধাদের আস্থা
[গ] কলিগদের আস্থা
[ঘ] পরিবারের আস্থা

৭৯. নুরুল হুদার জ্বলন্ত শরীর কাঁপতে থাকে কেন?
[ক] মিলিটারিদের ভয়ে
[খ] পরিবারের দুশ্চিন্তায়
[গ] অসহ্য যন্ত্রণা ও আঘাতে
☑️ মুক্তিযোদ্ধাদের সাথে সম্পর্ক রাখার উত্তেজনায়

৮০. চাবুকের বাড়ির দিকে তার আর মনোযোগ দেয়া হয়ে ওঠে না কেন?
[ক] মৃত্যু নিশ্চিত জানায়
[খ] ধীরে ধীরে শরীর অবশ হওয়ায়
[গ] ক্রমাগত চাবুকের বাড়ি খাওয়ায়
☑️ মুক্তিযোদ্ধাদের সম্পর্কে গভীর ভাবনায়

৮১. দেশকে মুক্ত করার জন্য ১৯৭১ সালে মুক্তিযোদ্ধারা অকাতরে প্রাণ দান করেন। ‘রেইনকোট’ গল্পে মুক্তিযোদ্ধাদের অন্য আর একটি নামে চিনতে পারি। সেটি কী?
[ক] মুক্তিবাহিনী
☑️ মিসক্রিয়ান্ট
[গ] মুক্তিফৌজ
[ঘ] মুক্তিকামী

৮২. মুক্তিযুদ্ধের সময় নানা কারণে বন্ধ হয়েছে স্কুল-কলেজ, অফিস-আদালত। কার্যক্রম বন্ধ থাকলেও কর্মচারী-কর্মকর্তাদের ঠিকই হাজিরা দিতে হয়েছে। এরকম কোন প্রতিষ্ঠানটির কথা আমরা ‘ ‘রেইনকোট’ গল্পে জানতে পারি?
[ক] স্কুল
[খ] বিমা অফিস
☑️ কলেজ
[ঘ] আদালত

৮৩. ‘রাজাকার’ বা ‘মুক্তিবাহিনী’ কোনোটির সঙ্গেই সরাসরি জড়িত নয়, বরং হানাদার বাহিনীকে খুশি করার জন্য তোষামোদি চরিত্র হিসেবে কার পরিচয় পাওয়া যায়?
[ক] নুরুল হুদা
☑️ প্রিন্সিপাল
[গ] ইসহাক
[ঘ] দোকানদার

৮৪. বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ও ‘রেইনকোট’ গল্পে রেইনকোটটি মূলত কীসের প্রতীক?
[ক] মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার
[খ] মুক্তিযোদ্ধার স্বপ্ন পূরণের
[গ] মুক্তিযোদ্ধাদের একত্রিত হওয়ার
☑️ স্বাধীনতার প্রেরণায় উজ্জীবিত হওয়ার

৮৫. শহিদদের স্মৃতিকে অম্লান রাখার জন্য জাতীয়ভাবে শহিদ মিনারের মতো আর কী তৈরি হয়েছে?
☑️ স্মৃতিসৌধ
[খ] শহিদবেদি
[গ] স্মৃতিস্তম্ভ
[ঘ] স্মৃতিফলক

৮৬. দেশকে স্বাধীন করার অদম্য বাসনায় স্বজনদের মায়া ত্যাগ করে যুদ্ধে ছুটে গিয়েছিল অনেক তরুণ প্রাণ। ‘রেইনকোট’ গল্পে এরকম কার সন্ধান মেলে?
[ক] নুরুল হুদা
☑️ মিন্টু
[গ] দোকানদার
[ঘ] ইসহাক

৮৭. বড়ো রাস্তায় মিলিটারির লরি দেখে তার ‘চৈতন্যোদয়’ ঘটে। ‘চৈতন্যোদয়’ শব্দটির সাথে নিচের কোন শব্দটির মিল রয়েছে?
[ক] ভাবের উদয়
[খ] নতুন চিন্তা
[গ] এলোমেলো চিন্তা
☑️ পূর্বের চেতনায় ফেরা

৮৮. ‘ফের নতুন করে অপরাধীমুক্ত বাসে যেতে এখন ভালো লাগছে।’ লেকচারার নুরুল হুদার এ ভাবনার কারণ কী ছিল?
[ক] অপরাধীরা ধরা পড়ায়
[খ] অপরাধীরা অপরাধ স্বীকার করায়
☑️ বাস থেকে অপরাধীরা নেমে যাওয়ায়
[ঘ] অপরাধীদের বাস থেকে নামিয়ে দেওয়ায়

৮৯. লেকচারার ও তার সহকর্মীকে মিলিটিরিরা প্রথম কোথায় নিয়ে আসে?
[ক] ক্যাম্পের তিন তলায়
☑️ মস্ত উঁচু একটা ঘরে
[গ] একটা পুরনো বাড়িতে
[ঘ] কলেজের অফিসে

৯০. ‘সাবভার্সিভ অ্যাকটিভিটিজ’ বলতে কী বোঝায়?
[ক] যুদ্ধবিরোধী কার্যক্রম
☑️ রাষ্ট্রবিরোধী কার্যক্রম
[গ] মানবতা বিরোধী কার্যক্রম
[ঘ] গণতন্ত্র বিরোধী কার্যক্রম

৯১. ‘ওয়েল্ডিং ওয়ার্কশপ’ বলতে কী বোঝানো হয়েছে?
☑️ ঝালাই কারখানা
[খ] মেরামত কারখানা
[গ] গাড়ি তৈরির কারখানা
[ঘ] গাড়ি রঙের কারখানা

৯২. নুরুল হুদাকে বহনকৃত বাস আসাদ গেট বাসস্টপেজে এলে কতজন যাত্রী উঠল?
[ক] ৪ জন
[খ] ৫ জন
[গ] ৮ জন
☑️ ৯ জন

৯৩. কে একটু বাচাল টাইপের?
[ক] সাজিদ
☑️ দোকানদার ছেলেটা
[গ] ইসহাক
[ঘ] প্রিন্সিপাল

৯৪. বর্ডার ক্রস করল কে?
[ক] ইসহাক
[খ] মিলিটারি
☑️ নুরুল হুদার শালা
[ঘ] মিসক্রিয়ান্টরা

রেইনকোট গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড | Raincoat Golper MCQ Question and Answer

৯৫. নুরুল হুদার ছেলের বয়স কত বছর?
[ক] তিন
[খ] চার
☑️ পাঁচ
[ঘ] ছয়

৯৬. বর্ডার ক্রস করে এসে মিন্টু কী করে?
[ক] দেশে ত্রাণ বিতরণ করে
[খ] মিলিটারিদের সাথে বৈঠক করে
☑️ দমাদম মিলিটারি মারে
[ঘ] বোনের সংসারে অশান্তি সৃষ্টি করে

৯৭. বাস ডিপোর পেছনে কী আছে?
[ক] বড় রাস্তা
[খ] ডোবা-নালা
☑️ বস্তি
[ঘ] থানা

৯৮. ‘রেইনকোট’ গল্পে কোন ঋতুর কথা বলা হয়েছে?
[ক] গ্রীষ্ম
[খ] শরৎ
☑️ হেমন্ত
[ঘ] শীত

৯৯. স্টাফরুমে কে বসলে সবাই উসখুস করে?
[ক] প্রিন্সিপাল
[খ] ইসহাক
☑️ উর্দুর আকবর সাজিদ
[ঘ] মিলিটারি

১০০. আকবর সাজিদের বন্ধু কে?
[ক] ইংরেজির আল কবির
[খ] উর্দুর আলী মোহাম্মদ
☑️ হিস্ট্রির আল কবির
[ঘ] জিওগ্রাফির আলী মনসুর

১০১. আসমা নিত্য কী শোনে?
[ক] কবিতা আবৃত্তি
[খ] রেডিও
☑️ গুলির শব্দ
[ঘ] রণসংগীত

১০২. কে ছন্দবেশী কুলিদের আস্তানা চেনে?
☑️ নুরুল হুদা
[খ] ইসহাক
[গ] মিন্টু
[ঘ] সাজ্জাদ

১০৩. সমস্ত ভালোলাগাটা চিড় খায় কখন?
[ক] গাড়ি নষ্ট হয়ে গেলে
☑️ বাস ব্রেক কষলে
[গ] মিলিটারির আগমনে
[ঘ] গোলাগুলি শুরু হলে

১০৪. প্রফেসর নুরুল হুদাকে কী দ্বারা আঘাত করা হয়েছিল?
[ক] রাইফেল
☑️ চাবুক
[গ] লাঠি
[ঘ] ছুরি

১০৫. মিলিটারি যাবতীয় গাড়ি থামিয়ে কী করছে?
☑️ প্যাসেঞ্জারদের তল্লাশি করছে
[খ] গাড়ি ভাঙচুর করছে
[গ] জিপে করে প্যাসেঞ্জারদের বাড়ি পৌঁছে দিচ্ছে
[ঘ] পকেটমারদের আটকাচ্ছে

১০৬. দরজার কড়া নাড়াতে লেখক কীসের আশঙ্কা করেছিলেন?
[ক] ডাকাতের
☑️ মিলিটারির
[গ] চোরের
[ঘ] রাজাকারের

১০৭. নুরুল হুদার চড়া বাসে কেমন মিলিটারি উঠল?
[ক] বেঁটে, কালো
[খ] ফরসা, খাটো
☑️ লম্বা ও খুব ফরসা
[ঘ] খুব লম্বা ও মোটা

১০৮. প্রফেসর নুরুল হুদা কেন আলহামদুলিল্লাহ বলেন?
[ক] আগন্তুক তার আত্মীয় বলে
[খ] আগন্তুক তার শ্যালক মিন্টু বলে
[গ] আগন্তুক তার স্ত্রী বলে
☑️ আগন্তুক মিলিটারি নয় বলে

১০৯. ছুঁচালো চোখের মণি কাঁটার মতো বিঁধে যায় তার মুখে”-কার চোখের মণি কার মুখে বিঁধে যাওয়ার কথা বলা হয়েছে?
[ক] মিলিটারির চোখের মণি, নুরুল হুদার মুখে
☑️ ইসহাকের চোখের মণি, মিলিটারির মুখে
[গ] ইসহাকের চোখের মণি, মিন্টুর মুখে
[ঘ] মিন্টুর চোখের মণি, ইসহাকের মুখে

১১০. চিনচিনে গলায় গম্ভীর স্বরে কে হাসে?
[ক] মিলিটারি
[খ] র্উদুর প্রফেসর
☑️ প্রিন্সিপ্যালের পিওন
[ঘ] রাজাকার

১১১. কলেজের সবাই তটস্থ থাকে কেন?
[ক] ডাকাতের ভয়ে
[খ] ছাত্রদের বিদ্রোহের ভয়ে
☑️ মিলিটারির ভয়ে
[ঘ] প্রিন্সিপালের ভয়ে

১১২. নুরুল হুদার চোখের চাহনি কেমন?
[ক] মায়াবী
☑️ ভোঁতা কিন্তু গরম
[গ] অপলক
[ঘ] স্বাভাবিক

১১৩. ‘তাকে এখন মিলিটারির কর্নেল বললেও চলে।’ -এখানে কার কথা বলা হয়েছে?
☑️ ইসহাক
[খ] নুরুল হুদা
[গ] প্রিন্সিপ্যাল
[ঘ] উর্দুর প্রফেসর

১১৪. ‘রেইনকোট’ গল্পে কীসের ঝমঝম বোলে কথা বলা হয়েছে?
[ক] ঢাকের
[খ] তবলার
☑️ বৃষ্টির
[ঘ] বাতাসের

১১৫. বৃষ্টির মেয়াদ কয়দিন ছিল?
[ক] দুদিন
☑️ তিনদিন
[গ] চারদিন
[ঘ] পাঁচদিন

১১৬. ‘মঙ্গলে ভোর রাতে হইল শুরু’- প্রবাদটির পরের অংশ কী?
[ক] সারাদিন মেঘের গুরুগুরু
☑️ তিন দিন মেঘের গুরুগুরু
[গ] ভাবনা চিন্তা হলো শুরু
[ঘ] চুপচাপ থাকে ছাগল গরু

১১৭. ‘শনিতে সাত মঙ্গলে তিন’-বাক্যটির পরের অংশ কী?
[ক] আর সব তিন দিন
[খ] ভাবনা চিন্তা ছেড়ে দিন
☑️ আর সব দিন দিন
[ঘ] বাক্স পেটরা গুছিয়ে নিন

১১৮. গল্পে কতদিন ফুটপাত বন্ধ থাকার কথা বলা আছে?
[ক] দুই দিন
☑️ তিন দিন
[গ] চার দিন
[ঘ] পাঁচ দিন

১১৯. এটাকে কোন স্টেটমেন্টের কথা বলা হয়েছে?
☑️ জেনারেল
[খ] ফেডারেল
[গ] মিনারেল
[ঘ] কতবেল

১২০. কীসের শব্দে হেমন্তের শীত শীত পর্দা ছিঁড়ল?
[ক] কামানের
[খ] রাইফেলের
☑️ দরজার কড়া নাড়ার
[ঘ] কলিংবেলের

১২১. গল্প অনুসারে কীসের দেয়াল ঘেঁসে ট্র্যান্সফরমার রয়েছে?
[ক] হাসপাতালের
☑️ কলেজের
[গ] স্কুলের
[ঘ] বাড়ির

১২২. নিচের কোন ঋতুর নাম ‘রেইনকোট’ গল্পে উল্লিখিত আছে?
☑️ হেমন্ত
[খ] বর্ষা
[গ] বসন্ত
[ঘ] গ্রীষ্ম

১২৩. দরজার কপাট খুললে কে ভিতরে প্রবেশ করে?
[ক] মিন্টু
[খ] মিলিটারি
☑️ প্রিন্সিপ্যালের পিওন
[ঘ] উর্দুর প্রফেসর

১২৪. ‘রেইন কোট’ গল্পের প্রেক্ষাপট কী?
[ক] ১৯৫২ সালের ভাষা-আন্দোলন
[খ] ১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচন
[গ] ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান
☑️ ১৯৭১ সালের গণঅভ্যুত্থান

১২৫. ‘স্যার নে সালাম দিয়া’-কথাটি কে বলেছে?
[ক] এক খান সেনা
[খ] প্রিন্সিপাল
☑️ প্রিন্সিপ্যালের পিওন
[ঘ] মিন্টু মামা

১২৬. এই কয়েক মাসে কত সুরাই সে মুখস্থ করেছে। এখানে ‘সে’ সর্বনাম দ্বারা কাকে বোঝানো হয়েছে?
[ক] প্রিন্সিপালকে
[খ] আসমাকে
☑️ নুরুল হুদাকে
[ঘ] ইকবালকে

১২৭. মিলিটারি ক্যাম্পের অবস্থান কোথায়?
[ক] স্কুল ঘরে
[খ] কলেজের হল রুমে
☑️ কলেজের ব্যায়ামাগারে
[ঘ] হাসপাতালে

১২৮. ‘দোয়া মনে হলো ঠিকই কিন্তু - মাথায় দিতে ভুলে গেল।’ শূন্যস্থানে উপযুক্ত কোন শব্দটি বসবে?
[ক] মাথাল
☑️ টুপিটা
[গ] হেলমেট
[ঘ] পরচুলা

১২৯. প্রিন্সিপ্যালের পিওনের নাম কী?
☑️ ইসহাক
[খ] এমদাদ
[গ] ফরহাদ
[ঘ] কামাল

১৩০. বাতাস আর বৃষ্টির ঝাপটার সঙ্গে ঘরে ঢোকে কে?
[ক] আবদুর রহিম
[খ] সাজিদ
☑️ প্রিন্সিপালের পিয়ন
[ঘ] প্রিন্সিপালের বউ

১৩১. কোন মাসের শুরু থেকে ইসহাক বাংলা বলা ছেড়েছে?
[ক] মার্চ
☑️ এপ্রিল
[গ] মে
[ঘ] জুন

১৩২. পিয়ন ঘরে ঢুকলে নুরুল হুদার কী করতে ইচ্ছে করে?
[ক] দু’গালে চড় থাপ্পড় মারতে
[খ] জড়িয়ে ধরে কোলাকুলি করতে
☑️ জড়িয়ে ধরে চুমু খেতে ইচ্ছে করে
[ঘ] মিলিটারি ক্যাম্পে পাঠিয়ে দিতে

১৩৩. প্রিন্সিপালের কোয়ার্টার কোথায় অবস্থিত?
[ক] কলেজের পুকুর পাড়ের বাঁ দিকে
[খ] কলেজের বাগানের দক্ষিণ পাশে
☑️ মাঠ পেরিয়ে একটু বাঁ দিকে
[ঘ] কলেজের ক্লাবের দেয়াল ঘেঁষে বাঁ দিকে

১৩৪. গল্প অনুসারে গ্রামেগঞ্জে প্রথমে কীসের দিকে কামান তাক করে পাক মিলিটারি?
☑️ শহিদ মিনারের
[খ] স্কুলের
[গ] মন্দিরের
[ঘ] মানুষের

১৩৫. “কলেজের দেওয়াল ঘেঁষে কারা বোমা ফাটিয়ে গেছে?”-নুরুল হুদার এই প্রশ্ন কার উদ্দেশে?
☑️ পিয়নের
[খ] সাজিদের
[গ] ইকবালের
[ঘ] সিপাইয়ের

১৩৬. কে শহিদ মিনারকে পকিস্তানের শরীরের কাঁটা বলেছে?
[ক] ইসহাক
[খ] মিন্টু
☑️ প্রিন্সিপাল
[ঘ] নুরুল হুদা

১৩৭. হাঁপানির টান আছে কার?
[ক] আসমার
☑️ নুরুল হুদার
[গ] প্রিন্সিপালের
[ঘ] আব্দুস সাত্তার মৃধার

১৩৮. নুরুল হুদার মেয়ের বয়স কত?
☑️ আড়াই বছর
[খ] তিন বছর
[গ] চার বছর
[ঘ] পাঁচ বছর

১৩৯. “নিজের চাপরাশির সঙ্গে নতুন জবান লব্জ করতে গিয়ে তার গলায় রক্ত উঠে যায়।” এখানে তার শব্দটি দিয়ে কাকে নির্দেশ করা হয়েছে?
[ক] আবদুস সাত্তার মৃধাকে
☑️ নুরুল হুদার
[গ] প্রিন্সিপালকে
[ঘ] মিলিটারি কর্নেলকে

১৪০. ইসহাক এপ্রিল মাস থেকে কোন ভাষায় কথা বলে?
[ক] ফারসি
[খ] হিন্দি
[গ] বাংলা
☑️ উর্দু

১৪১. মিন্টু কত তারিখে মুক্তিযুদ্ধে গেল?
[ক] ২৩শে এপ্রিল
☑️ ২৩শে জুন
[গ] ২০-শে আগস্ট
[ঘ] ২৫শে আগস্ট

১৪২. ইসহাক কোন মাস থেকে বাংলা বলা ছেড়ে দিয়েছে?
[ক] মার্চ মাস থেকে
☑️ এপ্রিল মাস থেকে
[গ] ডিসেম্বর মাস থেকে
[ঘ] ফেব্রুয়ারি মাস থেকে

১৪৩. নুরুল হুদার স্ত্রীর ভাইয়ের নাম কী?
☑️ মিন্টু
[খ] রিন্টু
[গ] সেন্টু
[ঘ] পল্টু

১৪৪. বৌ কার রেইনকোট নিয়ে যেতে বললেন?
[ক] ইসহাকের
☑️ মিন্টুর
[গ] তার ছেলের
[ঘ] প্রতিবেশীর

১৪৫. ‘রেইনকোট’ গল্পে মিলিটারি বাহিনীর নেতৃত্বে আছেন কে?
☑️ কর্নেল সাহেব
[খ] ইসহাক
[গ] প্রিন্সিপাল নিজেই
[ঘ] আব্দুস সাত্তার মৃধা

১৪৬. ‘রেইনকোট’ গল্পে কলেজটা এখন কাদের দখলে আছে?
[ক] শিক্ষকদের
[খ] ছাত্রদের
☑️ মিলিটারিদের
[ঘ] মুক্তিবাহিনীর

১৪৭. ‘এই বৃষ্টিতে ছাতায় কুলাবে না গো- কথাটি কে বলেছেন?
[ক] প্রিন্সিপাল
[খ] মিন্টু
☑️ নুরুল হুদার স্ত্রী
[ঘ] ইসহাক

১৪৮. ‘রেইনকোট’ গল্পে ‘মিসক্রিয়ান্ট’ শব্দটি দ্বারা কাদেরকে বুঝিয়েছে?
[ক] বাংলার নারীদের
[খ] দালালদের
[গ] পাকবাহিনীকে
☑️ মুক্তিবাহিনীকে

১৪৯. গল্প অনুসারে মিরপুর ব্রিজের দিক দিয়ে কীসের আওয়াজ আসছিল?
[ক] কামানের
[খ] বোমার
☑️ গুলির
[ঘ] কান্নার

১৫০. কলেজের জিমন্যাশিয়াম এখন কী হিসেবে ব্যবহৃত হচ্ছে?
[ক] পিওনের বাসা
[খ] প্রিন্সিপালের কোয়ার্টার
☑️ মিলিটারি ক্যাম্প
[ঘ] মুক্তিবাহিনীর ক্যাম্প

১৫১. গল্পটিতে কোন রাশিয়ান জেনারেলের নাম উল্লেখ আছে?
☑️ জেনারেল উইনটার
[খ] জেনালের হন্টিং
[গ] জেনারেল সাজ্জাদ
[ঘ] জেনারেল মার্টিন

১৫২. ‘রেইনকোট’ গল্পে ‘মিন্টু’ কে?
[ক] নুরুল হুদার ভাই
☑️ আসমার ভাই
[গ] কলেজ শিক্ষক
[ঘ] পিয়ন

১৫৩. ‘বর্ষাকালেই তো জুৎ’ কথাটি কতবার বলেছিল?
[ক] একবার
☑️ দুবার
[গ] তিনবার
[ঘ] চারবার

১৫৪. “তুমি বরং মিন্টুর রেইনকোটটা নিয়ে যাও।” কাকে উদ্দেশ করে আসমা উক্তিটি করে?
☑️ নুরুল হুদাকে
[খ] পিয়নকে
[গ] প্রিন্সিপালকে
[ঘ] ইকবালকে

১৫৫. ছাদে লাগানো একটা আংটার সাথে কাকে ঝুলিয়ে দেওয়া হলো?
[ক] ইসহাককে
☑️ নুরুল হুদাকে
[গ] মিন্টুকে
[ঘ] প্রিন্সিপালকে

১৫৬. রাতে দুই-চারবার গুলির আওয়াজ না শুনলে ঘুম হয় না কার?
[ক] নুরুল হুদার
[খ] মিন্টুর
☑️ আসমার
[ঘ] ইকবালের

১৫৭. ‘রেইনকোট’ গল্পে দেশে গণতন্ত্র ফিরিয়ে দিতে বদ্ধপরিকর কে?
[ক] কর্নেল
[খ] মুক্তিবাহিনী
☑️ প্রেসিডেন্ট
[ঘ] মিলিটারি

১৫৮. মিসক্রিয়েন্টরা কী ছদ্মবেশে কলেজে ঢুকেছেন?
☑️ কুলির
[খ] ভিখারির
[গ] ডাক্তারের
[ঘ] ছাত্রের

১৫৯. পাকিস্তানি বাহিনী গ্রামেগঞ্জে গিয়েই প্রথমে কীসের দিকে কামান তাক করেছে?
[ক] ধন-সম্পদের দিকে
[খ] মুক্তিবাহিনীর দিকে
☑️ শহিদ মিনারের দিকে
[ঘ] মেয়েলোকের দিকে

১৬০. কে দ্বিতীয়বার আল্লাহকে ডাকার সুযোগ পেলেন?
[ক] মিন্টু
[খ] নুরুল হুদা
☑️ মোয়াজ্জিন
[ঘ] ইসহাক
গ শব্দার্থ ও টীকা :  (বোর্ড বই থেকে)

১৬১. ‘ক্যায়সে’ শব্দের অর্থ কী?
[ক] ক্যামনে
☑️ কীভাবে
[গ] কী করে
[ঘ] কী জন্য

১৬২. ‘ট্রান্সপারেন্ট’ শব্দের অর্থ কী?
☑️ স্বচ্ছ
[খ] সজীব
[গ] সতেজ
[ঘ] নির্মল

১৬৩. ‘শনিতে সাত মঙ্গলে তিন, আর সব দিন দিন- বাক্যটিকে বাংলা সাহিত্যে কী বলে?
☑️ প্রবাদ
[খ] ছড়া
[গ] গান
[ঘ] টপ্প

১৬৪. নিচের কোন শব্দটি ভিন্নার্থক?
[ক] বন্য
[খ] প্লাবন
[গ] সয়লাব
☑️ বন্যা

১৬৫. নিচের কোনটি ‘মেঘ’- এর সমার্থক শব্দ?
[ক] বারিধি
☑️ জলদ
[গ] পয়োধি
[ঘ] বারি

১৬৬. ‘নেহি’ শব্দটি নিচের কোন ভাষায় ব্যবহৃত হয়?
[ক] বাংলা
☑️ উর্দু
[গ] তামিল
[ঘ] ইংরেজি

১৬৭. ‘ক্যাম্প’ শব্দটি কোন ভাষার?
[ক] হিন্দি
[খ] ফারসি
[গ] উর্দু
☑️ ইংরেজি

১৬৮. “খামোশ মেরে যাওয়া” মানে কী?
[ক] ভয় পাওয়া
[খ] ভয় দেখানো
[গ] ধমক মেরে দেওয়া
☑️ স্তব্ধ হয়ে চুপচাপ থাকা

১৬৯. “বলিয়ে জেনারেল সাহাবকোঁ মেহেরবানি।”-কথাটি কে কাকে বলেছে?
[ক] ড. আফাজ, ইসহাককে
[খ] মিলিটারির জাদরেল মেজর, ড. আফাজকে
☑️ আকবার সাজিদ, ড. আফাজকে
[ঘ] মিলিটারির জাঁদরেল মেজর, নুরুল হুদাকে

১৭০. “জি হাঁ। আপনার মেহেরবানি।”- কথাটি কে, কাকে বলেছে?
[ক] ড. আফাজ, মিলিটারিকে
☑️ ড. আফাজ, আকবর সাজিদকে
[গ] ড. আফাজ, কলেজের স্টাফ ও শিক্ষকদের
[ঘ] ইসহাক, ড. আফাজকে

১৭১. “আপকা তবিয়ৎ ভালো হ্যায়”-বাক্যের অর্থ কী?
[ক] আপনার ভবিষ্যৎ ভালো তো
☑️ আপনার শরীর ভালো তো
[গ] আপনার মন ভালো তো
[ঘ] আপনার কী খবর?

১৭২. ‘আমলে দেওয়া’ বলতে বোঝায়-
☑️ পাত্তা দেওয়া
[খ] সম্মান করা
[গ] অনুসরণ করা
[ঘ] দাম দেওয়া

১৭৩. ‘তোয়াজ’ শব্দটির সমার্থক নয় কোনটি?
[ক] স্বার্থসিদ্ধির জন্য যত্ন
[খ] স্বার্থসিদ্ধির জন্য খাতির
☑️ স্বার্থসিদ্ধির জন্য বেইমানি করা
[ঘ] স্বার্থসিদ্ধির জন্য মনোরঞ্জন

১৭৪. ‘আলগোছে’ শব্দটির ভিন্নার্থক কোনটি?
[ক] অসংলগ্নভাবে
[খ] সন্তর্পণে
[গ] স্পর্শদোষ বাঁচিয়ে
☑️ আলগা করে

১৭৫. ‘টুঁ শব্দটি না করা’ বাগধারাটির অর্থ কী?
[ক] চুপচাপ লুকিয়ে থাকা
[খ] প্রচণ্ড আঘাতের শব্দ
☑️ কোনো প্রতিবাদ না করা
[ঘ] নীরব থাকা

১৭৬. ‘রেইনকোট’ গল্পে ব্যবহৃত দ্বিরুক্তি শব্দযুগল কোনটি?
[ক] দমদম, টপটপ
[খ] দমাদম. চুপচাপ
☑️ দমাদম, টপাটপ
[ঘ] দমাদম, হেঁ হেঁ

১৭৭. “আব্বু ছোট মামা হয়েছে”-কথাটির অর্থ কী?
[ক] আব্বুকে জানানো হচ্ছে ছোট মামা সম্পর্কে
☑️ আব্বুকে ছোট মামার মতো লাগছে
[গ] আব্বু আর ছোট মামার একাত্মতা
[ঘ] আব্বুর সাথে ছোট মামার বৈসাদৃশ্য

১৭৮. ‘হরদম’ শব্দটি কোন রীতির?
[ক] বাংলা
[খ] আরবি
[গ] পর্তুগিজ
☑️ ফারসি

১৭৯. নিচের কোনটি ‘চাপরাশি’ শব্দের সমার্থক নয়?
[ক] পেয়াদা
[খ] আরদালি
[গ] পিয়ন
☑️ আইনজীবী

১৮০. ইসহাক কোন মাস থেকে বাংলা বলা ছেড়ে দিয়েছে?
[ক] মার্চ মাস থেকে
☑️ এপ্রিল মাস থেকে
[গ] ডিসেম্বর মাস থেকে
[ঘ] ফেব্রুয়ারি মাস থেকে

১৮১. ‘তটস্থ’ শব্দের ভিন্নার্থক কোনটি?
[ক] বিচলিত
[খ] ভীত
[গ] অতিব্যস্ত
☑️ স্থির হওয়া

১৮২. ‘খোদ’ শব্দটির সমার্থক নয় কোনটি?
[ক] আপন
[খ] নিজে
[গ] আত্ম
☑️ খোদা

১৮৩. ‘মিসক্রিয়ান্ট’ অর্থ কী?
[ক] বিশ্বাসী, বিশ্বস্ত
☑️ দুর্বৃত্ত, দু®কৃতিকারী
[গ] রাজাকার, দালাল
[ঘ] জ্ঞানী, বিজ্ঞ
ঘ পাঠ পরিচিতি :  (বোর্ড বই থেকে)

১৮৪. ‘রেইনকোট’ গল্পটি কত সালে প্রকাশিত হয়?
[ক] ১৯৯৩ সালে
[খ] ১৯৯৪ সালে
☑️ ১৯৯৫ সালে
[ঘ] ১৯৯৬ সালে

১৮৫. ‘রেইনকোট’ গল্পটি আখতারুজ্জামান ইলিয়াসের কোন গল্পগ্রন্থের অন্তর্গত?
[ক] খোয়ারি
[খ] দুধভাতে উৎপাতে
[গ] অন্য ঘরে অন্য স্বর
☑️ জাল স্বপ্ন স্বপ্নের জাল

১৮৬. ‘রেইনকোট’ গল্প মুক্তিযুদ্ধের সময়কার কোন এলাকার পরিস্থিতি নিয়ে রচিত?
☑️ ঢাকা
[খ] গাজীপুর
[গ] রংপুর
[ঘ] গাইবান্ধা

১৮৭. রেইন কোটটি কীসের প্রতীক?
[ক] মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার
[খ] মুক্তিযোদ্ধার স্বপ্ন পূরণের
[গ] মুক্তি যোদ্ধাদের একত্রিত হওয়ার
☑️ স্বাধীনতার প্রেরণায় উজ্জীবিত হওয়ার

১৮৮. প্রিন্সিপালের বাড়ির গেটে বোমা ফেলার অর্থ কী?
[ক] মুক্তিবাহিনীকে আটক করা
[খ] মিলিটারি ক্যাম্প আটক করা
[গ] মিলিটারিদের সাহায্য করা
☑️ মিলিটারি ক্যাম্প অ্যাটাক করা

১৮৯. ‘তাকে এখন মিলিটারির কর্নেল বললেও চলে।’ -এখানে কার কথা বলা হয়েছে?
☑️ ইসহাক
[খ] নুরুল হুদা
[গ] প্রিন্সিপ্যাল
[ঘ] উর্দুর প্রফেসর

১৯০. প্রিন্সিপ্যাল দিনরাত দোয়া দরুদ পড়ছে কেন?
☑️ পাকিস্তানের জন্য
[খ] বাংলাদেশের জন্য
[গ] মুক্তিবাহিনীর ভয়ে
[ঘ] রাজাকারের ভয়ে

১৯১. প্রিন্সিপ্যালের মতে পাকিস্তানের শরীরের কাঁটা কী?
[ক] মুক্তিবাহিনী
☑️ শহিদ মিনারগুলো
[গ] মন্দিরগুলো
[ঘ] মসজিদগুলো

১৯২. মিন্টুর সাথে নুরুল হুদার সম্পর্ক কী?
☑️ শালা-দুলাভাই
[খ] মামা-ভাগ্নে
[গ] জামাই-শ্বশুর
[ঘ] দুলাভাই-শালা

১৯৩. প্রফেসর নুরুল হুদার কতজন সন্তান?
☑️ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

১৯৪. নুরুল হুদার কোন জিনিসটি বাসের সবাইকে ঘাবড়ে দিল?
[ক] কথাবার্তা
☑️ রেইনকোট
[গ] চালচলন
[ঘ] রক্তচক্ষুর চাহনি

১৯৫. নুরুল হুদার বউয়ের ঘনঘন বাসা পাল্টানোর কারণ কী?
[ক] অভ্যাসের দোষ
☑️ ভাই মিন্টু মুক্তিযোদ্ধা তাই
[গ] নিত্য নতুন জায়গায় থাকতে চায় তাই
[ঘ] ভাড়া কম লাগে তাই

১৯৬. প্রফেসর নুরুল হুদার কয়টি ছেলে এবং কয়টি মেয়ে?
☑️ একটি ছেলে এবং একটি মেয়ে
[খ] তিনটি ছেলে এবং দুটি মেয়ে
[গ] চারটি ছেলে
[ঘ] পাঁচটি ছেলে

১৯৭. মিলিটারিরা যাবতীয় গাড়ি কেন থামাচ্ছে?
[ক] নিরাপত্তার জন্য
☑️ মানুষ মারার জন্য
[গ] ভীত হয়ে
[ঘ] কারফিউর জন্য

১৯৮. গল্পে মিসক্রিয়েন্ট কাদের বলা হয়েছে?
[ক] ডাকাতদের
[খ] সন্ত্রাসীদের
[গ] হানাদারদের
☑️ মুক্তিযোদ্ধাদের

১৯৯. কে কলেজের টিচারদের মধ্যে নুরুল হুদার নাম বলেছে?
☑️ কুলিরা
[খ] শিক্ষকরা
[গ] প্রিন্সিপ্যাল
[ঘ] ইসহাক

২০০. নুরুল হুদা অবাক হয়ে কেন তাকিয়ে থাকে?
☑️ বিহ্বলতায়
[খ] রাগে
[গ] অবিশ্বাসে
[ঘ] চালাকি করে

২০১. চাবুকের বাড়ি নুরুল হুদার উৎপাত মনে হয় কেন?
☑️ বিরতিহীনভাবে পড়তে থাকায়
[খ] চৈতন্য হারিয়ে ফেলাতে
[গ] অত্যাচারের তীব্রতায়
[ঘ] বিরক্তিতে

২০২. “কিন্তু তার ওম তার শরীরে এখনো লেগেই রয়েছে।”-বাক্যে রেইনকোটের ওমের ইঙ্গিতে কী বোঝানো হয়েছে?
[ক] রেইনকোটের ভেতরের তাপ
☑️ মিন্টুর মতো দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে
[গ] প্রিন্সিপালের শক্ত আদেশ
[ঘ] মিলিটারিদের জুলুমের চিরস্থায়ী ওম

২০৩. সপাং সপাং চাবুকের বাড়িকে নুরুল হুদার কী মনে হচ্ছে?
[ক] যেন বৃষ্টি পড়ছে মিন্টুর রেইনকোটের উপর
☑️ যেন টিনের চালে বৃষ্টির শব্দ
[গ] প্রিন্সিপালের শক্ত আদেশ
[ঘ] মিলিটারিদের জুলুমের চিরস্থায়ী ওম

২০৪. মিসক্রিয়ান্টদের ঠিকানা বলে দিলে নুরুল হুদাকে ছেড়ে দেওয়ার নিশ্চয়তা দিয়ে তাকে কী খাওয়ানো হয়?
[ক] দুধ-কলা
☑️ পাউরুটি-দুধ
[গ] দুধ-ভাত
[ঘ] দই-চিড়া

২০৫. “বাংলার বর্ষা তো শালারা জানে না। রাশিয়ায় ছিল জেনারেল উইনটার, আমাদের জেনারেল মনসুন।”-কথাটি কে বলেছিল?
[ক] এক কুলি
☑️ স্টাফরুমের কলিগ
[গ] ছদ্মবেশী ছেলে
[ঘ] মিন্টু

২০৬. নুরুল হুদা মৌন মিলিটারিকে আরেকটু নিশ্চিত করে কীভাবে?
[ক] নুরুল হুদার ভ্যাবাচ্যাকা মুখ দেখে
[খ] নুরুল হুদার অপরাধী ভাব দেখে
☑️ নুরুল হুদার উৎসাহিত হয়ে এদিক-ওদিক তাকানো দেখে
[ঘ] নুরুল হুদার স্বীকারোক্তিতে

২০৭. মিসক্রিয়ান্টরা কলেজে কী বেশে ঢুকেছিল?
[ক] ফকিরের ছদ্মবেশে
☑️ কুলির ছদ্মবেশে
[গ] পাগলের ছদ্মবেশে
[ঘ] দরবেশের ছদ্মবেশে

২০৮. “আগে বাড়ো”-ড্রাইভারকে কে এই নির্দেশনা দেয়?
[ক] ইসহাক
☑️ মিলিটারি
[গ] মিন্টু
[ঘ] চোর ও পকেটমার

২০৯. ‘রেইনকোট’ গল্পে পানির দেশ বলা হয়েছে কোনটিকে?
[ক] পাকিস্তান
☑️ বাংলাদেশ
[গ] ভারত
[ঘ] মায়ানমার

২১০. নুরুল হুদার বেঁটেখাটো শরীরটাকে মিলিটারিরা কী করে?
[ক] পিটিয়ে লম্বা করে
[খ] গরম পানিতে ডোবায়
☑️ ছাঁদে লাগানো আংটার সাথে ঝুলিয়ে দেয়
[ঘ] ফাঁসি দেয়

২১১. কলেজের জন্য কেনা আলমারিগুলো কোন গাড়ি করে নিয়ে আসা হয়?
[ক] ট্রাক
[খ] পিকআপ
☑️ ঠেলাগাড়ি
[ঘ] বাস

২১২. কোন দুজনের চোখ বেঁধে দেওয়া হয়েছিল?
[ক] প্রফেসর নুরুল হুদার ও প্রিন্সিপালের
[খ] নুরুল হুদা ও আবদুস সাত্তার মৃধার
☑️ প্রিন্সিপাল ও আকবর সাজিদের
[ঘ] প্রিন্সিপাল ও আবদুস সাত্তার মৃধার

২১৩. মিসক্রিয়ান্টরা কলেজে কী বেশে ঢুকেছিল?
[ক] ফকিরের ছদ্মবেশে
☑️ কুলির ছদ্মবেশে
[গ] পাগলের ছদ্মবেশে
[ঘ] দরবেশের ছদ্মবেশে

২১৪. নুরুল হুদা বাস থেকে কোথায় নামে?
[ক] আসাদ গেট
[খ] নীলক্ষেত
☑️ নিউমার্কেট
[ঘ] ঢাকা কলেজের গেট

২১৫. প্রিন্সিপালের সিংহাসন-মার্কা চেয়ারে কে বসে রয়েছে?
[ক] প্রিন্সিপাল
☑️ জাঁদরেল টাইপের মিলিটারি পাণ্ডা
[গ] আকবর সাজিদ
[ঘ] মিসক্রিয়ান্টদের নেতা

⚛ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:
বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর

২১৬. আখতারুজ্জামান ইলিয়াস লেখার সংখ্যা বৃদ্ধির উপর জোর দেননি কারণ-
i. গুণগত মান বজায় রাখতে চেয়েছেন
ii. বেশি লেখা পছন্দ করতেন না
iii. বেশি লিখতে পারতেন না

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২১৭. লেখকের লিখিত উপন্যাস হলো-
i. চিলেকোঠার সেপাই
ii. খোয়াবনামা
iii. অন্য ঘরে অন্য স্বর

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২১৮. বৌয়ের ভাইয়ের জন্য নুরুল হুদাকে তটস্থ থাকতে হয় কারণ-
i. সে একজন মুক্তিযোদ্ধা
ii. সে একজন রাজাকার
iii. মুক্তিযোদ্ধার আত্মীয় বলে

নিচের কোনটি সঠিক?
[ক] ii ও iii
[খ] i ও ii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

২১৯. ‘রেইনকোট’ গল্পে প্রকাশিত হয়েছে-
i. পাকিস্তানিদের নৃশংসতা
ii. যুদ্ধকালীন অবস্থা
iii. বাঙালির সংগ্রামী চেতনা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২২০. মোয়াজ্জিন সাহেব দ্বিতীয়বার যে কারণে আল্লাহর মহত্ত্ব ঘোষণা করতে পারেন নি-
i. মিলিটারিরা হত্যা করায়
ii. মাইক্রোফোন নষ্ট হওয়ায়
iii. বিদ্যুৎ না থাকায়

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২১. নুরুল হুদা যে কারণে অত্যাচার সহ্য করেও চুপ করে থাকে-
i. দেশপ্রেমের জন্য
ii. সংগ্রামী চেতনার জন্য
iii. কিছু জানতেন না তাই

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২২. ‘রেইনকোট’ গল্পে ‘প্রিন্সিপাল’ চরিত্র সম্বন্ধে বলা যেতে পারে-
i. ভীতু
ii. দেশ বিরোধী
iii. তোষামুদে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২২৩. ‘পাকিস্তান যদি বাঁচাতে হয় তো স্কুল কলেজ থেকে শহিদ মিনার হটাও।’ প্রিন্সিপাল উক্তিটি করেছিলেন-
i. মিলিটারিদের চোখে নিজেকে ভালো করার জন্য
ii. তোষামোদের জন্য
iii. বাংলাভাষাকে ধ্বংস করার জন্য

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৪. ‘মিসক্রিয়েন্টরা সব খতম’- এখানে মিসক্রিয়েন্ট বলতে বোঝানো হয়েছে-
i. মুক্তিযোদ্ধাদের
ii. মুক্তিফৌজদের
iii. মুক্তিযোদ্ধার বন্ধুদের

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৫. ‘রেইনকোটটি’ মূলত-
i. মুক্তিযুদ্ধের প্রেরণার প্রতীক
ii. প্রতিবাদের ও সাহসের প্রতীক
iii. অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধের প্রতীক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২২৬. ‘যাক, মিন্টুর রেইনকোটে তার কাজ হচ্ছে।’ নুরুল হুদার কাছে এ বিষয়টি মনে হওয়ার পিছনে কারণ ছিল-
i. রেইকোটটি মিলিটারির মতো দেখাচ্ছে
ii. রেইনকোটটি সকলকে সতর্ক করে দিচ্ছে
iii. রেইনকোটটি রক্তে ভরা ছিল এ জন্য

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৭. লেকচারার নুরুল হুদা সম্পর্কে সমর্থনযোগ্য-
i. অরাজনৈতিক চরিত্র
ii. অন্যায়ের বিরুদ্ধে আপসহীন
iii. তোষামুদে চরিত্র

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৮. ‘সেও তার চোখের ভোঁতা কিন্তু গরম চাটনিটাকে স্থির করে আলগোছে বিছিয়ে দেয় মিলিটারির খাড়া নাকে।’ এখানে নুরুল হুদা চরিত্রটিতে যে ধরনের অনুভূতি কাজ করে তা হলো-
i. সাহসিকতার
ii. অন্যায় প্রতিরোধের
iii. মাথা নত না করার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২২৯. ভীতু ‘নুরুল হুদা’ প্রকৃতপক্ষে ধীরে ধীরে সাহসী ও মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হন-
i. রেইনকোটটি পরার পর
ii. মুক্তিযোদ্ধার দলে নিজেকে সদস্য হিসেবে কল্পনা করায়
iii. মিন্টুর উপস্থিতি অনুভব করায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২৩০. ‘রেইনকোট’ গল্পে মিলিটারিরা মুক্তিযোদ্ধা হিসেবে চিহ্নিত করে-
i. কুলিদের
ii. মিসক্রিয়েন্টদের
iii. বাসের যাত্রীদের

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৩১. ‘তাদের সঙ্গে তার আঁতাত রাখার উত্তেজনায় নুরুল হুদার ঝুলন্ত শরীর এতটাই কাঁপে যে চাবুকের বাড়ির দিকে তার মনোযোগ দেওয়া ওঠে না।’ এখানে উত্তেজনাটি মূলত-
i. দেশকে মুক্ত করার
ii. নিজেকে মুক্তিযোদ্ধা কল্পনা করার
iii. মুক্তিযুদ্ধের প্রেরণায় নিজেকে উজ্জীবিত করার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

২৩২. ‘রেইনকোট’ গল্পে ভীতু প্রকৃতির নুরুল হুদা মুক্তিযোদ্ধা শ্যালকের রেইনকোট গায়ে দিলে তার মধ্যে সঞ্চারিত হয়-
i. উষ্ণতা
ii. সাহস
iii. দেশপ্রেম

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২৩৩. ‘রেইনকোট’ গল্পে ফুটে উঠেছে-
i. পাকিস্তানি বাহিনীর হত্যাযজ্ঞ
ii. পাকিস্তানি বাহিনীর বর্বর নিপীড়ন
iii. গেরিলা আক্রমণের ঘটনা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

২৩৪. ‘রেইনকোট’ গল্পটি পাঠ করে শিক্ষার্থীরা জানতে পারবে-
i. মুক্তিযুদ্ধে গেরিলা আক্রমণের স্বরূপ
ii. মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর বর্বরতা
iii. একজন সাধারণ ব্যক্তির মাঝে মুক্তিযুদ্ধের চেতনা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

⚛ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:

⚛ নিচের উদ্দীপকটি পড় এবং ২৩৫-২৩৭ নং প্রশ্নের উত্তর দাও।
রাশেদ দুই মাস হলো বাড়ি ছাড়া। ১৯৭১ সালের এপ্রিল মাস থেকে সে নিখোঁজ। মাস তিনেক পরে হঠাৎ একদিন এসে হাজির সাথে কয়েকজন যুবক নিয়ে। তাদের হাতে বিভিন্ন ধরনের অস্ত্র। তা দিয়ে তারা দেশকে শত্রু মুক্ত করতে চায়।

২৩৫. ‘রেইনকোট’ গল্পমতে রাশেদ কী?
☑️ মিসক্রিয়েন্ট
[খ] রাজাকার
[গ] দেশদ্রোহী
[ঘ] আল-বদর

২৩৬. উদ্দীপকের রাশেদ ‘রেইনকোট’ গল্পের কোন চরিত্রের প্রতিনিধি?
[ক] নুরুল হুদা
☑️ মিন্টু
[গ] প্রিন্সিপ্যাল
[ঘ] ইসহাক

২৩৭. উদ্দীপকের রাশেদ ও গল্পের মিন্টু চরিত্রে প্রকাশ পেয়েছে-
i. দেশপ্রেম
ii. সংগ্রামী চেতনা
iii. স্বার্থপরতা

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

⚛ নিচের উদ্দীপকটি পড় এবং ২৩৮-২৪০ নং প্রশ্নের উত্তর দাও।
জিনাত আলী গ্রামে গ্রামে ঘুরে ঘুরে পাকহানাদারদের জন্য খবর সংগ্রহ করে। সে চায় পাকিস্তানের অখণ্ডতা। তাই সে পাকসেনাদের সহায়তা করে।

২৩৮. জিনাত আলী ‘রেইনকোট’ গল্পের কোন চরিত্রকে স্মরণ করিয়ে দেয় ?
[ক] ইসহাক
[খ] নুরুল হুদা
[গ] মিন্টু
☑️ প্রিন্সিপ্যাল

২৩৯. জিনাত আলী ও প্রিন্সিপ্যাল স্বাধীনতা যুদ্ধের সময়কার কাদের প্রতিনিধি?
[ক] সাধারণ মানুষের
☑️ রাজাকারদের
[গ] হানাদারদের
[ঘ] মুক্তিযোদ্ধাদের

২৪০. জিনাত আলী ও প্রিন্সিপ্যাল চরিত্রে প্রকাশ পেয়েছে-
i. স্বার্থান্বেষী মনোভাব
ii. দেশের মানুষের সাথে বিশ্বাসঘাতকতা
iii. স্বদেশ প্রেম

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ২৪১ ও ২৪২ নং প্রশ্নের উত্তর দাও:
‘বাতাসে লাশের গন্ধ ভাসে
মাটিতে লেগে আছে রক্তের দাগ
নদীতে পানার মতো ভেসে থাকা মানুষের পচা লাশ,
মুণ্ডুহীন বালিকার কুকুরে খাওয়া বীভৎস শরীর
ভেসে ওঠে চোখের ভিতরে- আমি ঘুমুতে পারি না।’

২৪১. ‘রেইনকোট’ গল্পের কোন বিষয়টির সঙ্গে উদ্দীপকের মিল পাওয়া যায়
[ক] বাঙালির বীরত্ব
☑️ পাকবাহিনীর বর্বরতা
[গ] বাঙালির দেশপ্রেম
[ঘ] বাঙালির দুঃস্বপ্ন

২৪২. উপরের উদ্দীপকটি কবি মনের স্বাজাত্যবোধের চেতনা ‘রেইনকোট’ গল্পের শেষভাগে কার মধ্যে লক্ষ করা যায়?
[ক] প্রিন্সিপ্যালের
☑️ লেকচারার নুরুল হুদার
[গ] পিওনের
[ঘ] আবদুস সাত্তার মৃধার

⚛ অনুচ্ছেদটি পড় এবং ২৪৩ ও ২৪৪ নং প্রশ্নের উত্তর দাও:
‘শাসকের শোষকের পীড়কের নিষ্ঠুর পীড়ন
রোধিতে ওরা করেছে পণ’

২৪৩. উদ্দীপকে ‘ওরা’ রেইনকোট’ গল্পে কাদের সাথে সাদৃশ্যপূর্ণ?
☑️ মিসক্রিয়েন্ট
[খ] মিলিটারি
[গ] প্রফেসর
[ঘ] বাসের যাত্রী

২৪৪. উদ্দীপকের চেতনা কীভাবে ‘রেইনকোট’ গল্পে নুরুল হুদার মধ্যে প্রতিফলিত হয়েছে?
[ক] মিলিটারিদের অত্যাচারের জবাব দেওয়ায়
☑️ মিলিটারিদের সাথে আপস না করায়
[গ] কুলিদের জন্য গভীরভাবে ভাবায়
[ঘ] রেইনকোটটি নিয়ে প্রতিবাদ করায়

⚛ অনুচ্ছেদটি পড় এবং ২৪৫ ও ২৪৬ নং প্রশ্নের উত্তর দাও:
মুক্তিযুদ্ধের দিনগুলো ছিল ভঙ্কর অনিশ্চয়তায় ভরা। কেউ যুদ্ধ করেছে প্রাণপণে, আবার কেউ পাকিস্তানি হানাদারদের ভয়ে তাদের তোষামোদ করেছে। আবার কেউবা ভয়কে জয় করে শেষ পর্যন্ত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়েছে।

২৪৫. উদ্দীপকটিতে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত মানুষগুলোর সঙ্গে ‘রেইনকোট’ গল্পে কার সাদৃশ্য রয়েছে?
[ক] প্রিন্সিপ্যাল
☑️ নুরুল হুদা
[গ] মিন্টু
[ঘ] আকবর সাজিদ

২৪৬. নুরুল হুদার সাথে মুক্তিযুদ্ধের চেতনার সাদৃশ্যে বিষয়টি কোন দিক থেকে যৌক্তিক?
[ক] মিলিটারিদের সঠিক উত্তর না দেয়া
☑️ নিজেকে কল্পনায় মুক্তিযোদ্ধাদের অংশ ভাবা
[গ] বাসযাত্রীদের রাজাকার ভাবা
[ঘ] মিন্টুর রেইনকোটটি পরা

⚛ অনুচ্ছেদটি পড় এবং ২৪৭ ও ২৪৮ নং প্রশ্নের উত্তর দাও:
মুক্তিযুদ্ধের সময় সর্বস্ব হারিয়ে নির্ঝর আজ দার্শনিক হয়ে উঠেছে। মুক্তিযোদ্ধা ভাইয়ের বাঁশি বাজানোর কথা মনে করে একদিন কথায় কথায় বলে ওঠে-‘শারীরিক উপস্থিতি মানেই কাছে থাকা নয়, মুক্তিযোদ্ধারা আমার অন্তরে গভীরে এ বাঁশির সুরের মতোই মিশে আছে।’

২৪৭. উদ্দীপকটিতে মুক্তিযোদ্ধা ভাইয়ের বাঁশি যেমন সকল মুক্তিযোদ্ধার উপস্থিতি তেমনি ‘রেইনকোট’ গল্পের রেইনকোটটি কার মনে সকল মুক্তিযোদ্ধার উপস্থিতি নির্দেশ করে?
[ক] প্রিন্সিপ্যাল
[খ] আসমা
☑️ নুরুল হুদা
[ঘ] আকবর সাজিদ

২৪৮. উদ্দীপক এবং রেইনকোট গল্পে মূলত কোন বিষয়টি আমাদের মনে দাগ কাটে?
☑️ স্বজাত্যবোধ ও দেশপ্রেম
[খ] স্বজন হারানোর বেদনা
[গ] মুক্তিযুদ্ধের নির্মমতা
[ঘ] মুক্তিযুদ্ধের ঘটন

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
▶ ‘রেইনকোট’ গল্পের কথক নুরুল হুদা কলেজে রসায়নের লেকচারার পদে নিয়োজিত ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তিনি নিরপরাধ হয়েও হানাদারদের হাতে নির্যাতিত হন।
▶ মুক্তিবাহিনীরা রাতে কলেজের মিলিটারি ক্যাম্পে হামলা চালালে সংশ্লিষ্ট সন্দেহভাজন হিসেবে নুরুল হুদাকে চিহ্নিত করা হয়।
▶ কলেজের পিওন এক সকালে নুরুল হুদাকে ডাকতে আসে। বৃষ্টির দিন হওয়ায় নুরুল হুদার স্ত্রী আসমা তাঁর ভাইয়ের রেইনকোট স্বামীকে পরতে দেয়।
▶ রেইনকোট পরার পর সাধারণ মানুষ নুরুল হুদাকে আর সাধারণ মনে হয় না। মনে হয় মুক্তিবাহিনী। রাস্তায় মানুষের তীক্ষদৃষ্টি আর ফিসফিস গুজব এবং নুরুল হুদার চিন্তার বলয়ে তার স্পষ্ট প্রকাশ ঘটে।
▶ কলেজের প্রিন্সিপাল ড. আফাজ আহমদ একজন রাজাকার। নুরুল হুদাকে সহেন্দহভাজন হিসেবে সনাক্ত করার পেছনে তার ভূমিকাই সবচেয়ে বেশি।
▶ কলেজে যাওয়ার পর হানাদাররা নুরুল হুদাকে সন্দেহভাজন হিসেবে হামলার বিষয়ে জিজ্ঞাসাবাদ করে। ভীরু প্রকৃতির নুরুল হুদাও স্বীকার করে যে, সে মিসক্রিয়েন্টদের ঠিকানা জানে।
▶ এক পর্যায়ে যখন হানাদাররা নুরুল হুদার রেইনকোট খুলে ছাদের আংটার সাথে ঝুলিয়ে মারতে থাকে, তখন তার মানসিকতার ব্যাপক পরিবর্তন আসে, মূলত মুক্তিযোদ্ধা শ্যালকের রেইনকোট নুরুল হুদার মনে এই পরিবর্তন আনে।
▶ হঠাৎ অসীম সাহসী হয় ওঠা নুরুল হুদা অমানুষিক নির্যাতনকে উপেক্ষা করার ক্ষমতা লাভ করে। নির্যাতনের মুহূর্তে নিজেকে সে মুক্তিযোদ্ধা ভাবতে শুরু করে।
▶ সাধারণ বিবৃতির ইংরেজি পরিভাষা হলো জেনারেল স্টেটমেন্ট (General Statement), আর (Spacific Classification) স্পেসিফিক ক্লাসিফিকেশন মানে সুনির্দিষ্ট শ্রেণিকরণ।
▶ মিসক্রিয়েন্ট অর্থ দুষ্কৃতিকারী। এ গল্পে মিসক্রিয়েন্ট দ্বারা গেরিলা যোদ্ধাদের বোঝানো হয়েছে। ওয়েলডিং ওয়ার্কশপ অর্থ ঢালাই কারখানা।
▶ সাব সার্ভিস অ্যাকটিভিটিজ (Sub-service activities) বলতে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডকে বোঝায়। ট্রান্সপারেন্ট (Transparent) অর্থ স্বচ্ছ।
▶ আখতারুজ্জামান ইলিয়াসের ‘রেইনকোট’ গল্পটি প্রথম প্রকাশিত হয় ১৯৯৫ সালে। পরবর্তীতে এটি ‘জাল স্বপ্ন স্বপ্নের জাল’ নামক গল্পগ্রন্থে সংকলিত হয়।
▶ মুক্তিযুদ্ধ বিষয়ক এ গল্পটি একজন সাধারণ শিক্ষককে কেন্দ্র করে আবর্তিত, যিনি মুক্তিযোদ্ধা না হয়েও হানাদারদের হাতে নির্যাতিত হন।
▶ এ গল্পে ‘রেইনকোট’ প্রতীকী চেতনা হিসেবে উপস্থাপিত হয়েছে। নুরুল হুদার শ্যালক একজন মুক্তিযোদ্ধা। তার রেইনকোট গায়ে দেয়ার পর সাধারণ শিক্ষক নুরুল হুদার চেতনাতেও সঞ্চারিত হয় মুক্তিযুদ্ধের জ্বালাময়ী অনুভব।

3 comments:

  1. Anonymous6:33:00 AM

    আখতারুজ্জামান ইলিয়াসের জন্ম গাইবান্ধায় 🙂

    ReplyDelete
    Replies
    1. Anonymous12:40:00 PM

      Yeah he was born in Gaibandha🙂

      Delete