G

HSC নেকলেস গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Necklace Golper MCQ Question and Answer pdf download

নেকলেস
মূল: গী দ্য মোপাসাঁ
অনুবাদ: পূর্ণেন্দু দস্তিদার

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
সৃজনশীল পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
✑ নিজেকে শ্রেষ্ঠ ও কল্পনাবিলাসী মানুষ সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
✑ Superiority Complex এ ভোগা মানুষের আচরণ ও মনোভাব সম্পর্কে জানতে পারবে।
✑ সুন্দরী তরুণী অহংকার ও আভিজাত্যের দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানতে পারবে।
✑ নিয়তির প্রতি আস্থাকে মেনে নিয়ে সাধারণভাবে থাকার মনোভাব সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
✑ ধনী ও অভিজাতদের সাথে নিজেকে তুলনা করে সবসময় দুঃখবোধ পুষে রাখার মনোভাব সম্পর্কে ধারণা পাবে।
✑ ভারসাম্যপূর্ণ (Balanced) মানুষের মনোভাব ও হৃদ্য আচরণের সাথে পরিচিত হতে পারবে।
✑ নিজেকে অপরূপ করে সজ্জিত করে অনেকের প্রশংসা ও দৃষ্টি আকর্ষণের মনোভাব সম্পর্কে ধারণা লাভ করবে।
✑ কঠিন বাস্তবতার সংস্পর্শে এ কল্পনাবিলাসী মনোভাবের আমূল পরিবর্তন সম্পর্কে জানতে পারবে।
✑ দারিদ্র্যের ভয়াবহতা মানুষকে কীভাবে দায়িত্বশীল, পরিশ্রমী ও ত্যাগী করে তোলে, তা নিবিড়ভাবে জানতে পারবে।
✑ সত্য ও সততার প্রতি আস্থাশীল মানুষের সাথে পরিচিত হয়ে তা থেকে শিক্ষা গ্রহণ করতে পারবে।

⚛ পাঠ-পরিচিতি
বিশ্ববিখ্যাত গল্পকার গী দ্য মোপাসাঁর শ্রেষ্ঠ গল্পগুলোর মধ্যে ‘নেকলেস’ অন্যতম। ফরাসি ভাষায় গল্পটির নাম
‘La Parure’। ১৮৮৪ সালের ১৭ই ফেব্রুয়ারি ফরাসি পত্রিকা ‘La Gaulois’-এ গল্পটি প্রকাশিত হয় এবং সে বছরই ইংরেজিতে অনূদিত হয়। একই সালে প্রকাশিত ‘নেকলেস’ শীর্ষক গল্পগ্রন্থের মধ্যে গল্পটি স্থান পায়। অপ্রত্যাশিত কিন্তু অত্যন্ত আকর্ষণীয় সমাপ্তির জন্য গল্পটি বিপুল জনপ্রিয়তা লাভ করে।

⚛ লেখক পরিচিতি
প্রকৃত নাম : গী দ্য মোপাসাঁ
ছদ্মনাম : Henri-Renri-Albert-Guy de Maupassant
জন্ম তারিখ : ৫ আগস্ট, ১৮৫০ খ্রিষ্টাব্দ
জন্মস্থান : নর্মান্ডি, ফ্রান্স।
পিতার নাম : গুস্তাভ দ্যা মোপাসাঁ
মাতার নাম : লরা লি পয়টিভিন
শিক্ষাজীবন : নিম্ন মাধ্যমিক স্কুল, ১৮৬৭ খ্রিষ্টাব্দ।
সাহিত্য-অভিভাবক : পারিবারিক বন্ধু ঔপন্যাসিক গুস্তাভ ফ্লবেয়ার।
পেশা/কর্মজীবন : সাংবাদিকতা ও সাহিত্যচর্চা। কাব্যচর্চা দিয়ে শুরু, গল্পকার হিসেবে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন। তাঁর বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষতার তুলনা বিশ্বসাহিত্যের ইতিহাসে বিরল। অসাধারণ সংযম ও বিস্ময়কর জীবনবোধে তাঁর রচনা তাৎপর্যপূর্ণ।
মৃত্যু : ৬ জুলাই, ১৮৯৩ খ্রিষ্টাব্দ।

⚛ অনুবাদক পরিচিতি
নাম : পূর্ণেন্দু দস্তিদার।
জন্ম তারিখ : ২০ জুন, ১৯০৯ খ্রিষ্টাব্দ।
জন্মস্থান : ধলঘাট, পটিয়া, চট্টগ্রাম।
পিতার নাম : চন্দ্রকুমার দস্তিদার
মাতার নাম : কুমুদিনী দস্তিদার
পেশা/ কর্মজীবন : আইনজীবি, লেখক ও রাজনীতিবিদ।
বিশেষ কর্ম : মাষ্টারদা সূর্যসেনের নেতৃত্বে পরিচালিত চট্টগ্রাম যুব বিদ্রোহে অংশ গ্রহণ ও কারাবরণ।
প্রকাশিত গ্রন্থ :‘কবিয়াল রমেশ শীল’, ‘স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রামে’, ‘বীরকন্যা প্রীতিলতা’।
অনুবাদ : ‘শেখভের গল্প’ ‘মোপাসাঁর গল্প’।
মৃত্যু : ৯ মে, ১৯৭১ খ্রিষ্টাব্দ (মুক্তিযুদ্ধে অংশ নিতে ভারতে যাওয়ার পথে মৃত্যুবরণ করেন।)

⚛ বস্তুসংক্ষেপ
গী দ্য মোপাসাঁর সাহিত্যজীবন কাব্যচর্চা দিয়ে শুরু হলেও গল্পকার হিসেবে তিনি বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন। তাঁর শ্রেষ্ঠ গল্পগুলোর মধ্যে ‘নেকলেস’ অন্যতম। ফরাসি ভাষায় গল্পটির নাম 'La Parure'। ১৮৮৪ সালের ১৭ ফ্রেব্রুয়ারি ফরাসি পত্রিকা La Gaulois-এ গল্পটি প্রকাশিত হয় এবং ‘নেকলেস’ শীর্ষক গল্পগ্রন্থে স্থান পায়। অপ্রত্যাশিত ও অত্যন্ত আকর্ষণীয় সমাপ্তির জন্য গল্পটির বিপুল ‘নেকলেস’ গল্পের নায়িকা মাতিলদা চমৎকার এক সুন্দরী তরুণী। তার মনোভাবে শ্রেষ্ঠম্মন্যতা, আভিজাত্য ও কল্পনাবিলাসের আচ্ছন্নতা ছিল। যে কারণে তাঁর এটা নেই, ওটা নেই, এটা থাকা উচিত ছিল, ওটা থাকা প্রয়োজন ছিল- এসব মনে করে দুঃখ, ক্রোধ ও কান্না পেত। বস্তুত ধনী ও অভিজাতদের সাথে নিজেকে তুলনা করে সে হতাশা ও অসহায়ত্বে ভুগত। নিজেকে অপরূপভাবে সজ্জিত করে অন্যের প্রশংসা লাভ ও দৃষ্টি আকর্ষণের ইচ্ছা যেমন তার প্রবল ছিল, তেমনি ঘরদোর দামি জিনিসপত্রে সাজিয়ে রাখারও প্রবল ইচ্ছা ছিল। কিন্তু ইচ্ছা পূরণ হওয়ার উপায় ছিল না। কারণ নিয়তির ভুলে যেমন গরিব কেরানি পরিবারে তার জন্ম হয়েছে, তেমনি তার বিয়েও হয়েছে মিতব্যয়ী কেরানির সাথে। তবে পরিবার থেকে শ্রী, সৌন্দর্য, মাধুর্য, প্রকৃতিগত সুরুচি ও বুদ্ধির নমনীয়তার শিক্ষা পেয়েছিল। যে কারণে নিজের মতো কিছু না পেয়েও সংসারের বাস্তবতার সাথে মানিয়ে নিতে পেরেছিল। তবে আকস্মিকভাবে জনশিক্ষা মন্ত্রীর বাসভবনে অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছে তার মনে হয়েছিল, এমন অনুষ্ঠানে যাওয়ার মতো পোশাক বা অলংকার তার নেই এবং তার যাওয়া উচিত নয়। যদিও মঁসিয়ে লোইসেল তার পোশাক কেনার টাকা দিয়েছিল আর অলংকার ধার করার জন্য তার বান্ধবীর কাছে যাওয়ার পরামর্শ দিয়েছিল। সুতরাং যোগ দিতে আর কোনো বাধাই রইল না। যথাসময়ে অনুষ্ঠানে এসে মাদাম লোইসেল আনন্দে মত্ত হয়ে ও উৎসাহ নিয়ে নৃত্যে মেতে উঠল। সব পুরুষ তাকে লক্ষ করছিল ও তার নাম জিজ্ঞেস করে তার সঙ্গে আলাপের আগ্রহ প্রকাশ করছিল। স্বয়ং শিক্ষামন্ত্রীও তার দিকে দৃষ্টি দিচ্ছিলেন। রূপের বিজয়গর্বে ও সাফল্যের গৌরবে মুহূর্তগুলো মধুর হয়ে ওঠেছিল। কিন্তু হীনমন্যতায় ভুগছিল তার আটপৌরে চাঁদরটির জন্য যা ছিল নৃত্যের পোশাকের সাথে বেমানান। প্রায় লুকিয়ে বেরিয়ে এলো বাইরে। মঁসিয়ে লোইসেল গাড়ি যোগাড় করে বাসায় এলো। মাদাম লোইসেল নিজেকে গৌরবমণ্ডিতরূপে শেষ একবার আয়নার সামনে দাঁড়িয়ে গলার চাঁদর খুলতেই আর্তনাদ করে উঠল। কেননা, হারখানা তার গলায় জড়ানো নেই। শুরু হলো খোঁজাখুঁজি, কিন্তু পাওয়া গেল না। বান্ধবী মাদাম ফোরস্টিয়ার তা ফেরত দেয়ার জন্য তারা স্বর্ণের দোকানগুলো খুঁজে একই রকম হার পেল, যার দাম ছত্রিশ হাজার ফ্রাঁ। এ টাকা পরিশোধ করার জন্য নিচু ছাদের কামরা ভাড়া নিল, দাসীকে বিদায় করে দিয়ে মাদাম লোইসেল নিজেই ঘরকন্না ও রান্নাঘরের যাবতীয় কাজ করার দায়িত্ব নিয়ে নিল। দশ বছর লাগল দোকানের টাকা পরিশোধ করতে। তার শিক্ষা হলো সামান্য একটি বস্তুতে কী করে একজন ধ্বংস হয়ে যেতে আবার বাঁচতেও পারে। এর জন্য থাকতে হয় প্রবল দায়িত্ববোধ, পরিশ্রম ও ত্যাগ। এক রবিবারে সারা সপ্তাহের দুশ্চিন্তা মন থেকে দূর করার জন্য চামপস এলিসিস্-এ ঘুরতে গেল। এখানেই দেখা হয়ে গেল মাদাম ফোরস্টিয়ারের সাথে। সে অন্তরঙ্গভাবে তার কাছে দুর্দিন ও দুঃখের দিনের কথা খোলামেলাভাবে জানিয়ে দিল। মাদাম ফোরস্টিয়ারের কথাটা খুব লাগল। কেননা, হারটা ছিল নকল, যার দাম ছিল পাঁচশ ফ্রাঁ। অথচ বান্ধবী মাতিলদা খাঁটি হীরার হার ছত্রিশ হাজার ফ্রাঁ দিয়ে কিনে তাকে ফেরত দিয়ে এবং অনেক দুঃখ-কষ্ট সয়েছে।

⚛ নামকরণ
বিশ্বখ্যাত গল্পটি যে বস্তুকে কেন্দ্র করে জমে ওঠেছে এবং চমৎকার পরিণতি পেয়েছে, সে বস্তুটির ওপর ভিত্তি করেই গল্পের নামকরণ করা হয়েছে ‘নেকলেস’। নেকলেসই এ গল্পের কাহিনীর ভিত্তি এবং একে কেন্দ্র করেই কাহিনী আবর্তিত হয়েছে এবং বিকাশ লাভ করেছে। বস্তুত অন্তর্নিহিত বস্তু বা বিষয়কে কেন্দ্র করেই গল্পের যথার্থ নামকরণ হয়েছে ‘নেকলেস’।

গল্পের নায়িকা মাতিলদা অর্থাৎ মাদাম লোইসেল জন্মেছিলেন কেরানির ঘরে তার বিয়েও হয়েছে কেরানির ঘরে। এ কারণে তার মনের কল্পনাবিলাসী ও অভিজাত বাসনাসমূহ বাস্তবে রূপায়িত হয় নি। অথচ পরিবার থেকেই তার মনটা গড়ে ওঠেছিল শ্রী, সৌন্দর্য, মাধুর্য, সুরুচি ও নমনীয়তার আবহে। যে জন্য বাসকক্ষের দারিদ্র্য, হতশ্রী দেয়াল, জীর্ণ চেয়ার আর বিবর্ণ জিনিসপত্র তাকে ব্যথিত, দুঃখিত ও ক্রুদ্ধ করে তুলত। কখনো কখনো না পাওয়ার ও না থাকার দুঃখে সে কেঁদে বুক ভাসাত। তা বলে নিজ সংসারের বাস্তবতাকে সে মেনে নিতে পারেনি তা নয়।

মঁসিয়ে লোইসেলের কাছ থেকে পোশাক ও বান্ধবীর কাছ থেকে নেকলেস ধার করে অপরূপ সাজে অনুষ্ঠানে এসে সে যখন নাচতে শুরু করল এবং সবার দৃষ্টি আকর্ষণ করতে পারল, তখন আনন্দ ও তৃপ্তিতে তার মন ভরে ওঠল। তার মনে হলো, সে তার কল্পনার অনেক কিছু আজ পেয়ে গেছে। কিন্তু নেকলেসটা হারিয়ে তার কল্পনাবিলাসী মন কঠিন বাস্তবের মুখোমুখি হলো, দারিদ্র্যের ভয়াবহতা হাড়ে হাড়ে টের পেল। হীরার নেকলেসের মূল্য ছত্রিশ হাজার ফ্রাঁ পরিশোধ করতে গিয়ে কম ভাড়ায় বাসা নিল, দাসীকে ছাড়িয়ে নিজেই ঘরকন্না ও রান্নাবান্নার সমস্ত দায়িত্ব ঘাড়ে নিয়ে নিল।

এমনকি নিজে বাজার করতে গিয়ে দর কষাকষি করতেও শিখে গেল। এত কষ্ট, পরিশ্রম ও ত্যাগের পর তাদের ঋণ পরিশোধ হলো এমনকি কিছু সঞ্চয়ও হলো। মাদাম লোইসেলকে শক্ত, কর্মঠ ও ত্যাগী করে তুলেছে নেকলেস। তার কল্পনাবিলাসী মনোভাব পাল্টে দিয়ে তাকে বাস্তবানুগ করে তুলেছে ‘নেকলেস’। এমনকি যখন সত্যটা জেনেছে যে, নেকলেসটা ছিল নকল ও কম দামি তখনও সে গর্বের ভাবে ও সরল আনন্দে হেসেছে। নেকলেসই ছিল কাহিনীর মূল উৎস, মূল সঞ্চালক এবং পরিবর্তিত বাস্তবতার যোগসূত্র। তাই গল্পের নামকরণ ‘নেকলেস’ যথার্থ ও সুন্দর হয়েছে।

⚛ সার্থকতা : সংসারে কিছু মানুষ থাকে যারা কল্পনাবিলাসী হয়, নিজেকে শ্রেষ্ঠ ভাবতে ভালোবাসে। বাস্তবে তা পায় না বা হতে পারে না বলে তাদের দুঃখবোধও থাকে প্রবল। তাই বলে তারা বাস্তব অবস্থাকে মেনে নিতে পারে না বা তা কার্যকর করতে পারে না, তা নয়। পছন্দের পরিবেশ, পছন্দের জিনিসগুলো না পাওয়া সত্ত্বেও তারা পরিবারের সাথে মিশে থাকে। ‘নেকলেস’ গল্পের মাতিলদা সে রকমই একজন। কেরানি স্বামীকে এবং দরিদ্র অবস্থাকে মেনে নিয়েই সে নিজের মতো থাকে। যখন মনের বাসনা কার্যকর করার সুযোগ হয় তখন মন উজাড় করে তা উপভোগ করে। কিন্তু ধার করা নেকলেস হারানোর পর সে কঠিন বাস্তবতার মোকাবিলা করে তার মূল্য শোধ করার জন্য সচেষ্ট হয়। নেকলেসটি যার ছিল তাকে তা ফেরত দেয়া হয় আগেই। তার মূল্য পরিশোধ করতেই দশ বছর লেগে যায়। অবশেষে জানতে পারে নেকলেসটি নকল ও কমদামি ছিল। কিন্তু গল্পের কাহিনীকে জটিল, রসালো ও আবেদনময় করতে নেকলেসটির ভূমিকাই ছিল জোরালো। তাই নেকলেস নামকরণ সঠিক হয়েছে।

⚛ শব্দার্থ ও টীকা
কনভেন্ট - খ্রিষ্টান নারী মিশনারিদের দ্বারা পরিচালিত স্কুল। মিশনারিদের আবাস।
মসিঁয়ে - সৌজন্য প্রদর্শন ও সম্মান জানানোর জন্য ফ্রান্সে পুরুষদের মসিঁয়ে সম্বোধন করা হয়।
মাদাম - সৌজন্য প্রদর্শন ও সম্মান জানানোর জন্য ফ্রান্সে মহিলাদের মাদাম সম্বোধন করা হয়।
ফ্রাঁ - ফরাসি মুদ্রার নাম। ২০০২ সাল পর্যন্ত এই মুদ্রা প্রচলিত ছিল। বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ায় ফ্রান্স ইউরো ব্যবহার করে।
‘বল’ নাচ - বিনোদনমূলক সামাজিক নৃত্যানুষ্ঠান। ইউরোপ-আমেরিকাসহ পৃথিবীর বহু দেশে এ নৃত্য প্রচলিত।
ক্রুশ - খ্রিষ্টান ধর্মীয় প্রতীক।
স্যাটিন - Satin। মসৃণ ও চকচকে রেশমি বস্ত্র।
প্যারী -প্যারিসের ফরাসি নাম।
প্যালেস রয়েল-রাজকীয় প্রাসাদ।

⚛ বানান সতর্কতা
চাতুর্য, আভিজাত্য, দারিদ্র্য, বিবর্ণ, ক্রুদ্ধ, পার্শ্বকক্ষ, বিক্ষিপ্ত, নিদ্রালু, আকাঙ্ক্ষিত, অন্তরঙ্গ, আড়ম্বরপূর্ণ, সান্ধ্যভোজ, উজ্জ্বল, কাহিনী, কনভেন্ট, মুদ্রিত, বিদ্বেষ, আমন্ত্রণ, লক্ষীটি, আতঙ্ক, প্রত্যাখ্যান, ম্লান, গ্রীষ্ম, উদ্বিগ্ন, আশ্বস্ত, কঙ্কন, বিহ্বল, সুপরিস্ফুট, স্ট্রিটে, আর্তনাদ বহির্বাস, পুরস্কার, বিজ্ঞাপন, স্মৃতি, স্বর্ণকার, শেষোক্ত, তৈলাক্ত, কষাকষি, সঞ্চয়, ঘাঘরা, বৈচিত্র্য, ধ্বংস, দুশ্চিন্তা, নিশ্চিন্ত।

HSC Bangla 1st Paper Guide.
Necklace Golper MCQ Question and Answer pdf download
নেকলেস
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
১. এক সন্ধ্যায় মাদাম লোইসেলের স্বামী মঁসিয়ে কী হাতে ঘরে ফিরলেন?
[ক] সুন্দর গয়নার বাক্স
☑️ একটি বড় খাম
[গ] উজ্জ্বল রৌপ্য পাত্র
[ঘ] কারুকার্যপূর্ণ পর্দা

২. মাদাম লোইসেলের সর্বদা দু : খ কারণ, সে-
[ক] নেকলেস হারিয়ে ফেলেছে
☑️ কাঙ্খিত জীবন পায়নি
☑️ রান্নাঘরে কাজ করে
[ঘ] দামি পোশাক পরতে পারে না

⚛ অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
তন্বী সাধারণ পরিবারের একটি মেয়ে। সাজগোজের বড় শখ তার। কিন্তু প্রসাধনী ক্রয়ের সামর্থ্য তার বাবা-মায়ের নেই। তবে বড়লোকের ছেলের সঙ্গে তার বিয়ে হয়। স্বামী প্রায়ই গরিবের মেয়ে বলে ধিক্কার দিয়ে তন্বীকে শারীরিক নির্যাতন করে। নির্যাতনের মাত্রা অসহনীয় পর্যায়ে চলে গেলে বাবা-মায়ের ভাঙা কুটিরেই তিনি ফিরে আসেন। তন্বী উপলব্ধি করেন, বিত্ত-বৈভবই মানুষের প্রকৃত পরিচয় নয়।

৩. উদ্দীপকে ‘নেকলেস’ গল্পের যে ভাবের প্রতিফলন ঘটেছে তা হলো-
i. উচ্চাশা
ii. পরশ্রীকাতরতা
iii. লোভ-লালসা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪. ৩নং প্রশ্নে উল্লিখিত ভাবের প্রতিফলন যে বাক্যে প্রকাশ পেয়েছে তা হলো-
☑️ যত সব সুরুচিপূর্ণ ও বিলাসিতার বস্তু আছে, সেগুলির জন্যই তার জন্ম হয়েছে।
[খ] মুরগির পাখনা খেতে খেতে মুখে সিংহ-মানবীর হাসি নিয়ে কান পেতে শুনবে চুপি চুপি বলা প্রণয়লীলার কাহিনী।
[গ] সুখী করার, কাম্য হওয়ার, চালাক ও প্রণয়যাচিকা হবার কতই না তার ইচ্ছা।
[ঘ] আমার কোনো মণিমুক্তা, একটি দামি পাথর কিছুই নেই যা দিয়ে নিজেকে সাজাতে পারি।

⚛ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক লেখক অনুবাদক পরিচিতি : (বোর্ড বই থেকে)

৫. ‘নেকলেস’ গল্পটি কে লিখেছেন?
[ক] গুস্তাভ দ্য মোপাসাঁ
[খ] গুস্তাভ ফ্লবেয়ার
☑️ গী দ্য মোপাসাঁ
[ঘ] লরা লি পয়টিভিন

৬. গী দ্য মোপাসাঁ ১৮৫০ খ্রিষ্টাব্দের কত তারিখে জন্মগ্রহণ করেন?
[ক] ৫ই মে
[খ] ৫ই জুন
[গ] ৫ই জুলাই
☑️ ৫ই আগস্ট

৭. গী দ্য মোপাসাঁ ফ্রান্সের কোন শহরে জন্মগ্রহণ করেন?
☑️ নর্মান্ডি
[খ] প্যারিস
[গ] নান্টেস
[ঘ] স্টার্সবার্গ

৮. কত সালে গী দ্য মোপাসাঁ নিম্ন মাধ্যমিক স্কুলে ভর্তি হন?
[ক] ১৮৫৩ সালে
[খ] ১৮৫৭ সালে
[গ] ১৮৬৩ সালে
☑️ ১৮৬৭ সালে

৯. পারিবারিক বন্ধু গুস্তাভ ফ্লবেয়ার মোপাসাঁর সাহিত্য জীবনে কীসের ভূমিকায় অবতীর্ণ হন?
[ক] সহপাঠীর ভূমিকায়
☑️ অভিভাবকের ভূমিকায়
[গ] সহলেখকের ভূমিকায়
[ঘ] সহকর্মীর ভূমিকায়

১০. মোপাসাঁর সাহিত্য জীবন শুরু কী রচনার মাধ্যমে?
☑️ কবিতা
[খ] গল্প
[গ] উপন্যাস
[ঘ] নাটক

১১. কাব্যচর্চা দিয়ে সাহিত্য জীবন শুরু করলেও মোপাসাঁ কী হিসেবে সমধিক খ্যাতি অর্জন করেন?
☑️ গল্পকার
[খ] ঔপন্যাসিক
[গ] নাট্যকার
[ঘ] প্রাবন্ধিক

১২. গী দ্য মোপাসাঁ ১৮৯৩ খ্রিষ্টাব্দের কত তারিখে মৃত্যুবরণ করেন?
☑️ ৬ই জুলাই
[খ] ১১ই জুলাই
[গ] ১৭ই জুলাই
[ঘ] ২১ শে জুলাই

১৩. পূর্ণেন্দু দস্তিদার চট্টগ্রামের কোন উপজেলায় জন্মগ্রহণ করেন?
☑️ পটিয়া
[খ] হাটহাজারী
[গ] সীতাকুণ্ড
[ঘ] সাতকানিয়া

১৪. পূর্ণেন্দু দস্তিদার ১৯০৯ খ্রিষ্টাব্দের কত তারিখে জন্মগ্রহণ করেন?
[ক] ২০শে মে
☑️ ২০শে জুন
[গ] ২০শে জুলাই
[ঘ] ২০শে আগস্ট

১৫. পূর্ণেন্দু দস্তিদারের মাতার নাম কী?
☑️ কুমুদিনী দস্তিদার
[খ] কুসুমকুমারী দস্তিদার
[গ] বিনোদিনী দস্তিদার
[ঘ] রাজমোহিনী দস্তিদার

১৬. পূর্ণেন্দু দস্তিদারের পিতার নাম কী?
☑️ চন্দ্রকুমার দস্তিদার
[খ] চন্দ্রনাথ দস্তিদার
[গ] বিমল দস্তিদার
[ঘ] সুবিমল দস্তিদার

১৭. পূর্ণেন্দু দস্তিদার পেশাগত জীবনে কী ছিলেন?
[ক] অধ্যাপক
[খ] প্রকৌশলী
[গ] ব্যবসায়ী
☑️ আইনজীবী

১৮. লেখক হিসেবে পূর্ণেন্দু দস্তিদারের খ্যাতি কী হিসেবে ছিল?
[ক] সমাজ সচেতন লেখক
[খ] সমাজ উন্নয়ন লেখক
☑️ সমাজ ভাবুক লেখক
[ঘ] সমাজ প্রগতিশীল লেখক

১৯. পূর্ণেন্দু দস্তিদার ১৯৭১ খ্রিষ্টাব্দের কত তারিখে মৃত্যুবরণ করেন?
[ক] ৯ই মার্চ
☑️ ৯ই মে
[গ] ৯ই জুন
[ঘ] ৯ই আগস্ট

২০. কোথায় যাওয়ার পথে পূর্ণেন্দু দস্তিদার মৃত্যুবরণ করেন?
[ক] মায়ানমার
[খ] মালয়েশিয়া
☑️ ভারত
[ঘ] পাকিস্তান

২১. কোন বিদ্রোহে অংশ নেয়ার কারণে পূর্ণেন্দু দস্তিদার কারাবরণ করেছিলেন?
[ক] কারাবিদ্রোহ
[খ] চাকমা বিদ্রোহ
☑️ চট্টগ্রামে যুব বিদ্রোহ
[ঘ] নোয়াখালী বিদ্রোহ

২২. পূর্ণেন্দু দস্তিদার কার নেতৃত্বে চট্টগ্রাম যুব বিদ্রোহে অংশ নিয়েছিলেন?
[ক] প্রীতিলতার
☑️ মাস্টার দা সূর্যসেন-এর
[গ] বিনোদবিহারী-এর
[ঘ] অনির্বান বড়–য়া-র

২৩. কোনটি পূর্ণেন্দু দস্তিদার-এর প্রকাশিত গ্রন্থ?
[ক] নেকড়ে অরণ্য
[খ] সংকর সংকীর্তন
[গ] সমুদ্রের স্বাদ
☑️ কবিয়াল রমেশ শীল

২৪. কোনটি পূর্ণেন্দু দস্তিদার-এর অনুবাদ গ্রন্থ?
[ক] জুলভার্ন
[খ] সংকর সংকীর্তন
☑️ শেখভের গল্প
[ঘ] কবিয়াল রমেশ শীল

২৫. পূর্ণেন্দু দস্তিদার জীবনের সর্বশেষ সফরে ভারত যাচ্ছিলেন কেন?
[ক] চিকিৎসার জন্য
☑️ মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য
[গ] রাষ্ট্রীয় সফরে
[ঘ] আত্মীয়ের সাথে দেখা করতে

খ মূল পাঠ : (বোর্ড বই থেকে)

২৬. মাদাম লোইসেলের পিতা পেশায় কী ছিলেন?
[ক] হকার
[খ] শিক্ষক
☑️ কেরানি
[ঘ] আইনজীবী

২৭. মাদাম লোইসেল তার শ্রেণির অন্যতম হিসেবে কেমন ছিল?
[ক] কৃপণ
[খ] রাগী
[গ] বঞ্চিত
☑️ অসুখী

২৮. মাদাম লোইসেলের স্বামী পেশায় কী ছিলেন?
[ক] আইনজীবী
☑️ শিক্ষা পরিষদ অফিসের কেরানি
[গ] রাজকর্মচারী
[ঘ] ব্যবসায়ী

২৯. কোন বস্তু মাদাম লোইসেলের খুব প্রিয়?
[ক] টুপি
[খ] গোলাপ ফুল
[গ] হাতের চুড়ি
☑️ জড়োয়া গহনা

৩০. ‘নেকলেস’ গল্পে কোন মাছের উল্লেখ রয়েছে?
[ক] শ্যামন
[খ] রূপচাঁদা
[গ] ইলিশ
☑️ রোহিত

৩১. ও কী ভালো মানুষ!-কার সম্পর্কে মসিঁয়ে লোইসেল একথা বলেছে?
[ক] শিক্ষামন্ত্রী
[খ] ফোরস্টিয়ার
☑️ মাদাম লোসিয়েল
[ঘ] জেনি

৩২. মাদাম লোইসেল চরিত্রটি কেমন?
[ক] বাস্তববাদী
[খ] স্পষ্টভাষী
☑️ কল্পনাপ্রবণ
[ঘ] আবেগপ্রবণ

৩৩. মাদাম লোইসেলের ধারণা কোন ধরনের বস্তুর জন্যই তার জন্ম হয়েছে?
[ক] কমমূল্যের
[খ] রুচিহীন
☑️ সুরুচিপূর্ণ
[ঘ] মূল্যহীন

৩৪. “দরিদ্র কৃষকের কন্যা হেনা নিজ অবস্থার জন্য অত্যন্ত ব্যথিত।”-হেনার সাথে ‘নেকলেস’ গল্পের কার সাদৃশ্য রয়েছে?
[ক] মসিঁয়ে
☑️ মাদাম লোইসেল
[গ] ফোরসটিয়ার
[ঘ] জেনি

৩৫. ‘থাকবে তাতে বিভিন্ন চমৎকার আসবাব’-এখানে কীসের কথা বলা হয়েছে?
[ক] পার্শ্বকক্ষ
[খ] বাসকক্ষ
[গ] খাবারঘর
☑️ বৈঠকখানা

৩৬. মাদাম লোইসেল ভাবত তার কতজন গৃহভৃত্য থাকবে?
☑️ দুইজন
[খ] তিনজন
[গ] চারজন
[ঘ] পাঁচজন

৩৭. ‘অদম্য কামনায় তার বুক দুরু দুরু করে।’-এই ‘অদম্য কামনা’ কীসের জন্য?
[ক] হার গলায় পরার
☑️ হার ধার পাওয়ার
[গ] স্বামীকে খুশি করার
[ঘ] সবাইকে অবাক করে দেওয়ার

৩৮. খ্রিস্টান মিশনারিদের দ্বারা পরিচালিত স্কুলকে কী বলা হয়?
[ক] মনুমেন্ট
☑️ কনভেন্ট
[গ] চার্চ
[ঘ] বিদ্যাপীঠ

৩৯. “তার দাম দিতে দশ বছর লেগেছে।”-এখানে কীসের কথা বলা হয়েছে?
☑️ হার
[খ] ফ্রক
[গ] জুতো
[ঘ] কঙ্কন

৪০. “লোইসেল পরম আবেগে তাকে বুকে চেপে ধরে।”-এর মধ্য দিয়ে কোন বিষয়টি প্রকাশ পেয়েছে?
☑️ আনন্দ
[খ] হতাশা
[গ] দুঃখ
[ঘ] নিরাশা

৪১. “যেকোনো মেয়ের অন্তরে এই পরিপূর্ণ বিজয় কত মধুর।”-এই ‘পরিপূর্ণ বিজয়’ কোনটির সাথে তুলনীয়?
[ক] প্রিয়জনের বিজয়
[খ] শিক্ষার বিজয়
☑️ সৌন্দর্যের বিজয়
[ঘ] ভালোবাসার বিজয়

৪২. কোন দিকটি ‘নেকলেস’ গল্পটিকে জনপ্রিয় করে তোলে?
[ক] প্রাঞ্জলতা সূচনা
[খ] সহজ সরল ভাষা
[গ] আকর্ষণীয় ঘটনা
☑️ অপ্রত্যাশিত কিন্তু অত্যন্ত আকর্ষণীয় সমাপ্তি

৪৩. ফরাসি ভাষায় ‘নেকলেস’ গল্পটির নাম কী?
[ক] La Pare
☑️ La Parure
[গ] Be Parure
[ঘ] Li Parure

৪৪. ‘La Parure’ সর্বপ্রথম কত সালে প্রকাশিত হয়?
[ক] ১৮৮০ সালে
[খ] ১৮৮২ সালে
[গ] ১৮৮৬ সালে
☑️ ১৮৮৪ সালে

৪৫. ‘La Gaulois’ কী?
☑️ একটি ফরাসি পত্রিকা
[খ] একটি বই
[গ] একধরনের পোশাক
[ঘ] রাজকীয় অনুষ্ঠান

৪৬. “ঈদে স্বামীর কাছে এমন পোশাকই রিনি চেয়েছে যা তার স্বামীর সাধ্যের মধ্যে। সে চায় না তাকে পোশাক দিতে গিয়ে তার স্বামীর কষ্ট হোক।”-কোন দিক থেকে রিনি ও মাদাম লোইসেলের মধ্যে বৈসাদৃশ্য লক্ষণীয়?
[ক] লোভ
☑️ স্বামীর প্রতি ভালোবাসা
[গ] উচ্চাকাঙ্ক্ষা
[ঘ] নিজ অবস্থান সচেতনতা

৪৭. “ঐ দুঃখজনক দেনা শোধ করা প্রয়োজন”-এখানে দেনাকে ‘দুঃখজনক’ বলা হয়েছে কেন?
[ক] দেনাটা তাদের কোনো কাজে আসেনি বলে
☑️ দেনা করেও তারা দুঃখ ঘোচাতে পারেনি বলে
[গ] দেনা করেও মাদাম ফোরস্টিয়ারের কথা রাখতে পারেনি বলে
[ঘ] দেনা করেও তারা বিপদ থেকে রক্ষা পায়নি বলে

৪৮. মাদাম লোইসেলের স্বামী সন্ধ্যাবেলায় কী করে?
[ক] স্ত্রীর কাজে সাহায্য করে
☑️ কয়েকজন ব্যবসায়ীর হিসাবের খাতা ঠিক করে
[গ] অন্য একটি অফিসে কাজ করে
[ঘ] একটি নৈশ বিদ্যালয়ে শিক্ষকতা করে

৪৯. প্যালেস রয়েলে মসিঁয়ে ও মাদাম লোইসেল যে হীরার কণ্ঠহার দেখল তার দাম কত ছিল?
☑️ চল্লিশ হাজার ফ্রাঁ
[খ] পঞ্চাশ হাজার ফ্রাঁ
[গ] পঁয়তাল্লিশ হাজার ফ্রাঁ
[ঘ] ষাট হাজার ফ্রাঁ

৫০. মাদাম লোইসেলের নৃত্যের মধ্যে কী লক্ষ্য করা যায়?
[ক] অভিজ্ঞতা
☑️ আবেগ ও উৎসাহ
[গ] ভয় ও উদ্বেগ
[ঘ] জড়তা

৫১. ‘হতাশভাবে তারা একে অপরের দিকে তাকিয়ে থাকে।’ কেন?
☑️ হার হারিয়ে ফেলার কারণে
[খ] সোনার কাঁকন হারিয়ে ফেলার কারণে
[গ] মুক্তার গাউন ছিঁড়ে ফেলার কারণে
[ঘ] দামি গাউন ছিঁড়ে ফেলার কারণে

৫২. মেয়েটি হঠাৎ আর্তনাদ করে ওঠে কেন?
[ক] নিজের বিকৃত রূপ দেখে
[খ] হাতের কঙ্কন খুঁজে না পেয়ে
[গ] পোশাক ছিঁড়ে গেছে বলে
☑️ হারখানা গলায় না দেখে

৫৩. মাদাম লোইসেল দারিদ্র্যের ভয়াবহতা বুঝতে পারে কীভাবে?
[ক] স্বামী চাকরি হারালে
[খ] পিতা চাকরি হারালে
☑️ দুঃখজনক দেনার কারণে
[ঘ] পিতার মৃত্যুর কারণে

৫৪. নেকলেস গল্পের লেখকের বর্ণনা অনুযায়ী নিয়তির ভুলে কেরানির পরিবারে কার জন্ম হয়েছে?
[ক] মি. লোইসেলের
☑️ মাদাম লোইসেলের
[গ] মাদাম ফোরস্টিয়ারের
[ঘ] কমিশনারের

৫৫. মাদাম লোইসেলের স্বামী পেশায় কী ছিলেন?
☑️ কেরানি
[খ] স্বর্ণকার
[গ] পাহারাদার
[ঘ] মজুতদার

নেকলেস গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড | Necklace Golper MCQ Question and Answer

৫৬. ‘সর্বদা তার মনে দুঃখ।’-নেকলেস গল্পে কার দুঃখের কথা বলা হয়েছে?
[ক] মি. লোইসেল
☑️ মাদাম লোইসেল
[গ] ফোরস্টিয়ার
[ঘ] ব্রেটন

৫৭. কোনগুলো মাদাম লোইসেলের কাছে প্রিয় ছিল?
☑️ ফ্রক, জড়োয়া গহনা
[খ] ফ্রক, রুপার গহনা
[গ] সুরুয়ার পাত্র, জড়োয়া গহনা
[ঘ] আরামকেদারা, ফ্রক

৫৮. মাদাম লোইসেলের সহপাঠিনীর অবস্থা কেমন ছিল?
[ক] দরিদ্র
[খ] মধ্যবিত্ত
☑️ ধনী
[ঘ] নিম্ন মধ্যবিত্ত

৫৯. এক সন্ধ্যায় মি. লোইসেল কী হাতে নিয়ে ঘরে ফিরল?
☑️ খাম
[খ] ফুল
[গ] গহনা
[ঘ] পোশাক

৬০. মাদাম লোইসেলের হাতে আসা খামটির মধ্যে কী ছিল?
☑️ আমন্ত্রণলিপি
[খ] দরখাস্ত
[গ] প্রমোশন পত্র
[ঘ] বিজ্ঞাপন

৬১. মাদাম লোইসেলকে আমন্ত্রণটি কে করেছিল?
[ক] অর্থমন্ত্রী
[খ] সংস্কৃতিমন্ত্রী
[গ] কৃষিমন্ত্রী
☑️ জনশিক্ষামন্ত্রী

৬২. মি. লোইসেল প্রাপ্ত আমন্ত্রণপত্র অনুযায়ী কত তারিখে জনশিক্ষামন্ত্রীর বাসগৃহে নিমন্ত্রণ ছিল?
☑️ ১৮ই জানুয়ারি
[খ] ১৮ই ফেব্রুয়ারি
[গ] ১৮ই মার্চ
[ঘ] ১৮ই এপ্রিল

৬৩. মি. লোইসেল আমন্ত্রণপত্র তার স্ত্রীকে দেবার পর কী দেখে নির্বাক ও হতবুদ্ধি হয়ে গেল?
☑️ স্ত্রীকে অখুশি দেখে
[খ] স্ত্রীকে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে দেখে
[গ] স্ত্রীকে অত্যন্ত উৎফুল­ দেখে
[ঘ] স্ত্রীকে বিড়বিড় করে বকতে দেখে

৬৪. মাদাম লোইসেলের দামি পোশাক না থাকায় অভিমানে কার্ডটি কাকে দিতে বললো?
☑️ সহকর্মীকে
[খ] বান্ধবী ফোরস্টিয়ারকে
[গ] দূর সম্পর্কের আত্মীয়কে
[ঘ] ধনী কোনো আত্মীয়কে

৬৫. মাদাম লোইসেল আমন্ত্রণে যাবার জন্য কত ফ্রাঁ দিয়ে পোশাক কিনতে চাইল?
[ক] পাঁচশত
☑️ চারশত
[গ] তিনশত
[ঘ] সাতশত

৬৬. মি. লোইসেল তার স্ত্রীকে মণিমুক্তাখচিত দামী গহনার পরিবর্তে কী দিয়ে সাজতে পরামর্শ দিলেন?
[ক] রুপার গহনা দিয়ে
[খ] সোনার গহনা দিয়ে
[গ] কাগজের ফুলের গহনা দিয়ে
☑️ সত্যিকারের ফুলের গহনা দিয়ে

৬৭. মাদাম লোইসেলকে তাঁর স্ত্রী দশ ফ্রাঁর বিনিময়ে কটি গোলাপ ফুল পাবার কথা বলে?
[ক] দুটি
[খ] তিনটি
☑️ চারটি
[ঘ] পাঁচটি

৬৮. জড়োয়া গহনা ধার নেবার জন্য মি. লোইসেল তার স্ত্রীকে কার কাছে যেতে বলে?
☑️ বান্ধবীর
[খ] বোনের
[গ] সহকর্মীর
[ঘ] আত্মীয়ের

৬৯. মাদাম লোইসেল স্যাটিনের বাক্সথেকে কীসের হার দেখতে পেল?
[ক] সোনার
[খ] রুপার
☑️ হীরার
[ঘ] মুক্তার

৭০. বল-নাচের অনুষ্ঠান শেষে মাদাম লোইসেল কখন বাড়ি ফিরল?
☑️ ভোর চারটায়
[খ] বিকাল পাঁচটায়
[গ] রাত বারোটায়
[ঘ] রাত দুইটায়

৭১. বাড়ি ফেরার পথে গাড়ি না পেয়ে মাদাম লোইসেল ও তার স্বামী কোন নদীর দিকে হাঁটতে থাকে?
[ক] সিন
☑️ বিন
[গ] টাইগ্রিস
[ঘ] ফোরাত

৭২. বাড়ি ফিরে আয়নার সামনে গিয়ে মাদাম লোইসেল কেন আর্তনাদ করে উঠলো?
☑️ হারটি গলায় না দেখে
[খ] হারটি ভেঙে গেছে দেখে
[গ] হারটি নকল দেখে
[ঘ] হারটির অর্ধেকটা নেই দেখে

৭৩. হারটি খুঁজতে গিয়ে মি. লোইসেল পরদিন কখন ফিরে এলো?
[ক] সকাল ছয়টার দিকে
☑️ সকাল সাতটার দিকে
[গ] সকাল আটটার দিকে
[ঘ] সকাল নয়টার দিকে

৭৪. হারটি হারিয়ে গেলে সেটি ফেরত দেয়ার ব্যাপারে মি. লোইসেল তার স্ত্রীকে কী পরামর্শ দিয়েছিল?
[ক] হারটি ফেরত দিতে দেরি হবে
☑️ হারটি মেরামত করতে দেয়া হয়েছে
[গ] হারটি ছিনতাইকারী হরণ করেছে
[ঘ] হারটি অসাবধানে হারিয়ে গেছে

৭৫. মি. লোইসেল তার স্ত্রীর চেয়ে কত বছরের বড় ছিল?
[ক] তিন বছরের
[খ] চার বছরের
☑️ পাঁচ বছরের
[ঘ] ছয় বছরের

৭৬. প্যালেস রয়েলে মি. ও মাদাম লোইসেল কীসের হার দেখেছিল?
[ক] সোনার
[খ] রুপার
☑️ হীরার
[ঘ] মুক্তার

৭৭. হীরার কণ্ঠ হারটির দাম কত ছিল?
[ক] ত্রিশ হাজার ফ্রাঁ
☑️ পঁয়ত্রিশ হাজার ফ্রাঁ
[গ] চল্লিশ হাজার ফ্রাঁ
[ঘ] একচল্লিশ হাজার ফ্রাঁ

৭৮. হারটি কয়দিন বিক্রি না করার জন্য মি. ও মাদাম লোইসেল স্বর্ণকারকে অনুরোধ করল?
[ক] দুই দিন
☑️ তিন দিন
[গ] চার দিন
[ঘ] পাঁচ দিন

৭৯. লোইসেল তার বাবার মৃত্যুর পর কত হাজার ফ্রাঁ পেয়েছিল?
[ক] সতেরো হাজার
☑️ আঠারো হাজার
[গ] উনিশ হাজার
[ঘ] ষোলো হাজার

৮০. মি. লোইসেল ও মাদাম লোইসেলের দুঃখের জীবন কত দিন যাবৎ চললো?
[ক] আট বছর
[খ] নয় বছর
☑️ দশ বছর
[ঘ] বারো বছর

৮১. দুঃখের জীবন অতিবাহিত করার পর মাদাম লোইসেলকে কেমন দেখাত?
[ক] মধ্যবয়স্ক
☑️ বয়স্ক
[গ] তরুণী
[ঘ] আগের মতোই

৮২. মাদাম লোইসেলের অবস্থা দশ বছর পর কেমন হয়েছিল?
☑️ গৃহস্থ ঘরের শক্ত, কর্মঠ ও অমার্জিত ঘরের মেয়ের মতো
[খ] মধ্যবিত্ত ঘরের কর্মঠ মেয়ের মতো
[গ] নিম্নবিত্ত ঘরের দরিদ্র, কর্মঠ মেয়ের মতো
[ঘ] নিম্নমধ্যবিত্ত ঘরের দরিদ্র ও অমার্জিত ঘরের মেয়ের মতো

৮৩. দুঃখের জীবনে সে কীভাবে কথা বলতো?
[ক] মৃদু স্বরে
☑️ চড়া গলায়
[গ] ধীরে ধীরে
[ঘ] কর্কশ স্বরে

৮৪. মাদাম ফোরস্টিয়ারের সাথে চামপস্ এলিসিসে মাদাম লোইসেলের কী বারে দেখা হয়েছিল?
[ক] শনিবার
☑️ রবিবার
[গ] সোমবার
[ঘ] মঙ্গলবার

৮৫. চামপস-এলিসিসে ফোরস্টিয়ারকে কেমন দেখাচ্ছিল?
☑️ যুবতী, সুন্দরী ও আকর্ষণীয়া
[খ] বয়স্ক ও বিষণ্ণ
[গ] মধ্য বয়সী ও আকর্ষণীয়া
[ঘ] পূর্বের ন্যায় যুবতী

৮৬. মাদাম লোইসেলকে তার বান্ধবী চিনতে না পারায় সে নিজেকে কী বলে সম্বোধন করেছিল?
[ক] আমি তোমার ঘনিষ্ঠ বান্ধবী
☑️ আমি মাতিলদা লোইসেল
[গ] আমি তোমার পরিচিত
[ঘ] আমি লোইসেলের স্ত্রী

৮৭. বান্ধবী বিস্ময়ে চেঁচিয়ে ওঠে কী বলেছিল?
[ক] ‘হায়, আমার বান্ধবী মাতিলদা
☑️ ‘হায়, আমার বেচারী মাতিলদা
[গ] ‘হায়, মাদাম লোইসেল
[ঘ] ‘হায়, আমার প্রিয় মাতিলদা

৮৮. ‘মাদাম লোইসেল’ ধার করা হারটি সম্পর্কে পরবর্তীতে কী জানতে পারে?
☑️ হারটি ছিল নকল
[খ] হারটি ছিল অল্পদামী
[গ] হারটি ছিল দামী
[ঘ] হারটি ছিল মহামূল্যবান

৮৯. হারটির দাম কত ফ্রাঁর বেশি হবে না বলে মাদাম লোইসেল জানতে পারে?
[ক] চারশত ফ্রাঁ
☑️ পাঁচশত ফ্রাঁ
[গ] ছয়শত ফ্রাঁ
[ঘ] তিনশত ফ্রাঁ

৯০. মাদাম লোইসেলের মনে সর্বদা দুঃখ বিরাজ করতো কেন?
[ক] পার্টিতে যেতে না পারায়
[খ] সহপাঠিনীরা ধনী হওয়ায়
[গ] সাধারণ পরিবারের মেয়ে হওয়ায়
☑️ আকাক্সক্ষার সঙ্গে প্রাপ্তির অমিল হওয়ায়

৯১. বল নাচের অনুষ্ঠানে যাওয়ার জন্য মাদাম লোইসেল কেন উৎসাহ দেখায় নি?
☑️ দামী পোশাক ও গহনা না থাকায়
[খ] আর্থিক অবস্থা ভালো না হওয়ায়
[গ] স্বামী সামান্য বেতনের চাকুরে হওয়ায়
[ঘ] আমন্ত্রণটি অনাকাক্সিক্ষত হওয়ায়

৯২. ‘হিসাবি কেরানির কাছ থেকে সঙ্গে সঙ্গে এক আতঙ্কিত প্রত্যাখ্যান যেন না আসে।’- বাক্যটিতে আতঙ্কিত প্রত্যাখ্যান কীসের?
☑️ সামর্থ্যরে সঙ্গে পোশাক ক্রয়ের বিষয়
[খ] পছন্দ ও রুচি অনুযায়ী পোশাক ক্রয়ের বিষয়
[গ] নির্দিষ্ট সময়ের মধ্যে পোশাক তৈরির বিষয়
[ঘ] মাদাম লোইসেলের সাথে কেরানির সম্পর্কের বিষয়

৯৩. পোশাক কিনতে চারশত ফ্রাঁ লাগবে শুনে মি. লোইসেলের মুখ ম্লান হয়ে গেল কেন?
[ক] লোইসেলের সামর্থ্য ছিল না বলে
[খ] চারশত ফ্রাঁ ধার করতে হবে বলে
[গ] নতুন পোশাক কেনা লোইসেলের পছন্দ নয় বলে
☑️ বন্দুক কেনার জন্য সঞ্চয়ের টাকা খরচ করতে হবে বলে

৯৪. ‘বল-নাচের অনুষ্ঠানে মাদাম লোইসেলের জয়জয়কার।’ এখানে কোন জয়জয়কারের কথা বলা হয়েছে?
[ক] মাদাম লোইসেলের জড়োয়া গহনা
[খ] মাদাম লোইসেলের পারিবারিক আভিজাত্য
[গ] মাদাম লোইসেলের চমৎকার নৃত্য পরিবেশনা
☑️ মাদাম লোইসেলের সৌন্দর্য ও সুরুচিপূর্ণ ব্যক্তিত্ব

৯৫. ‘বল-নাচের’ পোশাকে অপরূপ সৌন্দর্যের সঙ্গে ঐটির দারিদ্য সুপরিস্ফুট হয়ে ওঠেছিল। বাক্যটিতে ‘ঐটি’ বলতে কোন জিনিসটার কথা বলা হয়েছে?
[ক] কম দামি পোশাক
☑️ সাধারণ চাদর
[গ] ফুলের গহনা
[ঘ] কম দামি গহনা

৯৬. “ঐ ভয়ানক বিপর্যয়ে মেয়েটি সারাদিন এক বিভ্রান্ত অবস্থায় কাটাল।”- এখানে ভয়ানক বিপর্যয়টি কীসের?
[ক] নতুন পোশাক কেনার বিপর্যয়
[খ] গহনা কেনার বিপর্যয়
[গ] হারটি ভেঙে ফেলার বিপর্যয়
☑️ হারটি হারিয়ে ফেলার বিপর্যয়

৯৭. হারটি হারিয়ে গেলে মি. লোইসেলের মধ্যে কী ধরনের ভাবনা হয়েছিল?
[ক] স্ত্রীর প্রতি দোষারোপের মনোভাব
☑️ মাদামের বান্ধবীকে সত্যি বলার মনোভাব
[গ] যেকোনো মূল্যে হারটি ফেরত দেবার ব্যবস্থা
[ঘ] সঞ্চয়ের টাকা থেকে নতুন হার কেনার ব্যবস্থা

৯৮. হারিয়ে যাওয়া হারের মতো নতুন হার কিনে ফেরত দিতে গেলে মাদাম লোইসেল কেন ভয় পাচ্ছিল?
[ক] হারটি বেশি দামি নয় ভেবে
[খ] নতুন হারটির নকশা ভালো নয় ভেবে
[গ] নতুন হারটি ঠিক আগেরটির মতো নয় ভেবে
☑️ হারটি দেখে ফোরস্টিয়ার চিনতে পারবে ভেবে

৯৯. দশ বছর পরে মাদাম লোইসেলকে কেন বয়স্কা বলে মনে হতো?
☑️ অতিরিক্ত পরিশ্রম ও দুশ্চিন্তায়
[খ] কঠিন অসুখ হয়েছিল বলে
[গ] স্বামীর অসিহষ্ণু মনোভাবের জন্য
[ঘ] সব সময় নিজেকে অপরাধী মনে হওয়ায়

১০০. হীরার হার কেনার পর মাদাম লোইসেল ও তার স্বামী কীভাবে ঋণ পরিশোধ করেছিল?
[ক] সঞ্চিত অর্থ ব্যয় করে
[খ] আত্মীয়ের কাছ থেকে ঋণ করে
☑️ কঠিন পরিশ্রম ও সাধারণ জীবনযাপন করে
[ঘ] লোইসেলের পিতার কাছ থেকে প্রাপ্ত অর্থ পেয়ে

১০১. মাদাম লোইসেল তার ‘কনভেন্ট’-এর সহপাঠিনীর সঙ্গে দেখা করার পর কষ্ট পেত কেন?
☑️ বান্ধবী ধনী হওয়ায় হীনম্মন্যতার জন্য
[খ] বান্ধবীর খারাপ আচরণের জন্য
[গ] একসাথে কম সময় কাটানোর জন্য
[ঘ] বান্ধবীর মতো গহনা না থাকার জন্য

১০২. ‘নেকলেস’ গল্পে ‘খেলো’ শব্দটি দ্বারা কী বোঝানো হয়েছে?
[ক] নিকৃষ্ট বা মূল্যহীন
[খ] সাধারণ বা খারাপ
☑️ অতি সামান্য বা কম দামী
[ঘ] সাধারণ বা কৃত্রিম

১০৩. ‘বাড়ি ফিরবার পথে মাদাম লোইসেল আটপৌরে চাদর দ্বারা নিজেকে আবৃত করেছিল।’-‘আটপৌরে’ বলতে কী বুঝ?
[ক] বিবর্ণ
☑️ অতি সাধারণ
[গ] বৈচিত্র্যহীন
[ঘ] নিম্নমানের

১০৪. “ভাগ্যের লিখন না যায় খণ্ডন’- উক্তিটির সাথে ‘নেকলেস’ গল্পের কোন চরিত্র দুটির মিল রয়েছে?
[ক] ফোরস্টিয়ার ও লোইসেল
[খ] লোইসেল ও ব্রেটন
☑️ লোইসেল ও মাদাম লোইসেল
[ঘ] ফোরস্টিয়ার ও মাদাম লোইসেল

১০৫. “ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না”- উক্তিটি ‘নেকলেস’ গল্পের কোন লাইনের সাথে সামঞ্জস্যপূর্ণ?
[ক] সুখী করার, কাম্য হওয়ার, কতই না তার ইচ্ছে
[খ] সে কি ঐ মেয়েটির সঙ্গে কথা বলবে? হ্যাঁ, অবশ্যই বলবে
☑️ যদি সে গলার সেই হারখানা না হারাত তাহলে কেমন হতো?
[ঘ] তার রূপের বিজয়গর্বে, সাফল্যের গৌরবে সে আর কিছুই ভাবে না

১০৬. ‘যাক প্রাণ, তবু রক্ষা হোক মান’- ‘নেকলেস’ গল্পের কোন চরিত্র দুটির মধ্যে উক্তিটির আদর্শগত মিল রয়েছে?
[ক] ফোরস্টিয়ার ও লোইসেল
☑️ লোইসেল ও মাদাম লোইসেল
[গ] ব্রেটন ও লোইসেল
[ঘ] লেখক ও লোইসেল

১০৭. আভিজাত্যের অদম্য বাসনায় নিঃস্ব হলো মেয়েটি। স্বামীর অসহিষ্ণু মনোভাব তাকে করল ঘর ছাড়া।- উল্লিখিত ঘটনাটির সাথে নিচের কোন চরিত্রটির মানসিকতার অমিল রয়েছে?
☑️ লোইসেল
[খ] ফোরস্টিয়ার
[গ] মাদাম জর্জ
[ঘ] ব্রেটন

১০৮. ‘মাদাম লোইসেল’ চরিত্রটির মধ্যে কী ধরনের চারিত্রিক বৈশিষ্ট্য লক্ষ করা যায়?
[ক] ভদ্র ও নম্র
[খ] কৌশলী ও উদার
☑️ বিলাসী ও পরিশ্রমী
[ঘ] নির্মম ও কৌশলী

১০৯. “বিরক্তি, দুঃখ, হতাশা ও নৈরাজ্যে সমস্ত দিন ধরে সে কাঁদত”- মাদাম লোইসেলের এ ধরনের মনোভাবের জন্য কৃত কারণ কী ছিল?
☑️ দারিদ্র্য
[খ] পারিবারিক সমস্যা
[গ] ঈর্ষাপরায়ণ
[ঘ] প্রতিশোধ স্পৃহা

১১০. ‘নেকলেস’ গল্পে মি. লোইসেল সম্পর্কে কোনটি যথার্থ?
☑️ সৎ, কর্মনিষ্ঠ, ধৈর্যশীল
[খ] পরিশ্রমী, সৎ, কৌতূহলী
[গ] অসহিষ্ণু, সৎ, উচ্চাকাঙ্ক্ষী
[ঘ] ধৈর্যশীল, পরিশ্রমী, বিলাসী

১১১. ‘নেকলেস’ গল্পের নামকরণ ‘মাদাম লোইসেলের করুণ পরিণতি’ রাখা হলে নিচের কোন যুক্তিটি সমর্থনযোগ্য?
[ক] দারিদ্র্য
[খ] উচ্চাকাঙ্ক্ষা
☑️ কেন্দ্রীয় চরিত্র
[ঘ] বিলাসী মনোভাব

১১২. ‘মাদাম লোইসেলের’ চরিত্র বিশ্লেষণে নিচের কোন শব্দটি সমর্থনযোগ্য?
[ক] নির্মম
☑️ উচ্চাকাঙ্ক্ষী
[গ] প্রতিশোধপরায়ণ
[ঘ] অনাড়ম্বর

১১৩. ‘নেকলেস’ গল্পে মূলত কোন বিষয়টির প্রতিফলন ঘটেছে?
[ক] লোভ করা মহাপাপ
[খ] পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি
[গ] বিলাসিতা জীবনের সব নয়
☑️ উচ্চাকাঙ্ক্ষা ও লোভের পরিণাম ভয়াবহ

১১৪. ‘মেঘ দেখে কেউ করিসনে ভয়
আড়ালে তার সূর্য হাসে।”- চরণ দুটির সঙ্গে ‘নেকলেস’ গল্পটির সাদৃশ্যপূর্ণ বিষয় কোনটি?
[ক] মাদাম লোইসেলের পোশাক কেনা
☑️ কঠোর পরিশ্রম ও ঋণ পরিশোধ
[গ] ছত্রিশ হাজার ফ্রাঁ দিয়ে হার কেনা
[ঘ] বান্ধবীর কাছ থেকে জড়োয়া গহনার ব্যবস্থা করা

১১৫. চামপস্ এলিসিসে ভ্রমণরতা মেয়েটির নাম কী ছিল?
[ক] মাদাম লোইসেল
☑️ মাদাম ফোরস্টিয়ার
[গ] মাদাম জেনেলিয়া
[ঘ] মাদাম এলিসিয়া

১১৬. “মুকুতা মাণিক্য নিধি
আমারে দিও না বিধি
চাহিনা এ জগতের রাজত্ব সম্মান।”
কবিতাংশের সাথে ‘নেকলেস’ গল্পের কোন চরিত্রটির অমিল রয়েছে?
[ক] মি. লোইসেলের
☑️ মাদাম লোইসেলের
[গ] মাদাম ফোরস্টিয়ারের
[ঘ] মাদাম জেনিলিয়ার

১১৭. “কি অনন্যসাধারণ এ জীবন আর তার মধ্যে কত বৈচিত্র্য।” বাক্যটির সঙ্গে মিল রয়েছে নিচের কোন চরণটির?
☑️ মানবজীবন প্রবহমান নদীর মতো।
[খ] এক জীবনে আর কী বা ঘটবে?
[গ] ক্ষুদ্র জীবনের আশাও বড় নয়!
[ঘ] আশা ছাড়া মানুষ বাঁচতে পারে না।

১১৮. ‘মানুষকে যুদ্ধক্ষেত্রের সাহসী সৈনিকের মতোই সংসারে ঘাত-প্রতিঘাত মোকাবেলা করে বাঁচতে হয়।’- উক্তিটির বাস্তব অবস্থা ‘নেকলেস’ গল্পে কাদের মধ্যে প্রতিফলিত হয়েছে?
[ক] লোইসেল ও ব্রেটন
[খ] ফোরস্টিয়ার ও লোইসেল
☑️ মি. লোইসেল ও মাদাম লোইসেল
[ঘ] ফোরস্টিয়ার ও মাদাম লোইসেল

১১৯. “আয় বুঝে ব্যয় কর।”- প্রবাদটির ভুল ভাবনা অনুপস্থিত রয়েছে নিচের কোন চরিত্রটির মধ্যে?
☑️ মাদাম লোইসেল
[খ] মি. লোইসেল
[গ] ফোরস্টিয়ার
[ঘ] মাদাম জেনিলিয়ার

১২০. ‘একটুখানি ভুলের তরে অনেক বিপদ ঘটে
ভুল করেছে যারা সবাই ভুক্তভোগী বটে।”
চরণ দুটি ‘নেকলেস’ গল্পের কোন ঘটনার সাথে সাদৃশ্যপূর্ণ?
[ক] মাদাম লোইসেলের নতুন পোশাক কেনা
[খ] মি. লোইসেলের সারারাত ধরে হার খোঁজা
☑️ মাদাম লোইসেলের গহনা ধার ও সেটি হারিয়ে ফেলা
[ঘ] মাদাম লোইসেলের দারিদ্র্যের জীবন কাটানো

গ শব্দার্থ ও টীকা : (বোর্ড বই থেকে)

১২১. ‘প্যারি’ কী?
[ক] এক ধরনের নৃত্য
[খ] এক ধরনের পোশাক
[গ] ফ্রান্সের অধিবাসী
☑️ প্যারিসের ফরাসি নাম

১২২. ‘স্যাটিন’ বলতে কী বোঝানো হয়?
[ক] প্যারিসের একটি শহর
☑️ রেশমি বস্ত্র
[গ] পাট বস্ত্র
[ঘ] অলংকার

১২৩. কত সাল পর্যন্ত ফ্রাঁ ফ্রান্সে প্রচলিত ছিল?
[ক] ২০০০ সাল
☑️ ২০০২ সাল
[গ] ২০০৪ সাল
[ঘ] ২০০৬ সাল

১২৪. সৌজন্য প্রদর্শন ও সম্মান জানানোর জন্য কোন দেশে পুরুষদের মসিঁয়ে সম্বোধন করা হয়?
[ক] মিশর
[খ] ইরাক
[গ] চীন
☑️ ফ্রান্স

১২৫. বর্তমানে ফ্রান্স ‘ইউরো’ মুদ্রা ব্যবহার করে কেন?
[ক] জাতিসংঘের সদস্য হওয়ায়
[খ] কমনওয়েলথের সদস্যপদ লাভ করায়
[গ] আইসিসির সদস্য হওয়ায়
☑️ ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ায়

১২৬. “জনের গলায় সুন্দর লকেটটি হলো ক্রুশের লকেট।” উদ্দীপকের জন কোন ধর্মাবলম্বী?
[ক] বৌদ্ধ
[খ] জৈন
☑️ খ্রিস্টান
[ঘ] হিন্দু

১২৭. ইউরোপ আমেরিকাসহ পৃথিবীর বহু দেশে কোন নৃত্য প্রচলিত?
☑️ বল
[খ] বেলি
[গ] ধ্রুপদী পাঠ পরিচিতি
[ঘ] ভরত

ঘ পাঠ পরিচিতি : (বোর্ড বই থেকে)

১২৮. একটি নিম্ন মাধ্যমিক স্কুলে পড়ার সূত্রে কোন বিখ্যাত ঔপন্যাসিকের সাথে মোপাসাঁর পরিচয় ঘটে?
[ক] লিও তলস্তয়
[খ] ম্যাক্সিম গোর্কি
[গ] ফিওদর দস্তয়েভস্কি
☑️ গুস্তাভ ফ্লবেয়ার

১২৯. কী হিসেবে মোপাসাঁ বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন?
☑️ গল্পকার
[খ] নাট্যকার
[গ] কবি
[ঘ] সাংবাদিক

১৩০. ফ্লবেয়ারের বাসায় মোপাসাঁর কোন বিশ্ববিখ্যাত লেখকের সঙ্গে পরিচয় ঘটে?
[ক] শেলী
☑️ ইভান তুর্গনেভ
[গ] ফিওদর দস্তয়েভস্কি
[ঘ] বায়রন

১৩১. কীভাবে মোপাসাঁ এমিল জোলা ও ইভান তুর্গনেভসহ অনেক বিশ্ববিখ্যাত লেখকের সাথে পরিচিত হন?
[ক] চাকরির সুবাদে
[খ] সাহিত্য সমিতিতে গিয়ে
☑️ ফ্লবেয়ারের বাসায় গিয়ে
[ঘ] পিতার মাধ্যমে

১৩২. সাহিত্যসাধনার ক্ষেত্রে মোপাসাঁর দৃষ্টিভঙ্গি কেমন?
[ক] নাস্তিক
[খ] পক্ষপাতী
[গ] ধর্মীয়
☑️ নিরপেক্ষ

১৩৩. মোপাসাঁর রচনা কোন ধরনের?
[ক] ব্যক্তিনিষ্ঠ
[খ] ভাবপ্রবণ
☑️ বস্তুনিষ্ঠ
[ঘ] রোমান্টিক

১৩৪. পূর্ণেন্দু দস্তিদার কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?
[ক] ১৯০৬ খ্রি. 
[খ] ১৯০৫ খ্রি. 
[গ] ১৯০৭ খ্রি. ঝ ১৯০৯ খ্রি. 

১৩৫. চট্টগ্রাম যুব বিদ্রোহ কার নেতৃত্বে পরিচালিত হয়?
[ক] মঙ্গল পান্ডে
☑️ মাস্টার দা সূর্যসেন
[গ] প্রীতিলতা
[ঘ] কবিয়াল রমেশ শীল

⚛ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর : 

১৩৬. “বিপদে মোরে রক্ষা কর
এ নহে মোর প্রার্থনা
বিপদে আমি না যেন করি ভয়।”
কাবিতাংশের সাথে ‘নেকলেস’ গল্পের যে উক্তিটির মিল রয়েছে-
i. ঐ জড়োয়া গহনা ফেরত দেয়ার ব্যবস্থা আমাদের করতে হবে
ii. ঘরকন্নার কঠিন সব কাজ ও রান্নাঘরের বিরক্তিকর কাজকর্ম সে শিখে নিল
iii. সিঁড়ির প্রত্যেক ধাপে শ্বাস নেয়ার জন্য থেমে থেমে সে জল তোলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৭. “সর্বদা মাদাম লোইসেলের মনে দুঃখ বিরাজ করত।”-এর কারণ হচ্ছে-
i. দারিদ্র্য ও বিবর্ণ জিনিসপত্রের জন্য
ii. আকাক্সক্ষা ও প্রাপ্তির মিল না থাকায়
iii. হতশ্রী দেয়াল ও জীর্ণ চেয়ারের জন্য

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৮. মাদাম লোইসেল তার সহপাঠিনীর সঙ্গে দেখা করে ফিরে কষ্টে থাকত-
i. বান্ধবী ধনী হওয়ায়
ii. বান্ধবীর আচরণে কষ্ট পাওয়ায়
iii. মাদাম লোইসেলের নিজের আর্থিক অবস্থার কথা ভেবে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৯. ‘ধনী মেয়েদের মাঝখানে পোশাক-পরিচ্ছদে ঐ রকম খেলা দেখানোর মতো আর বেশি কিছু অপমানজনক নেই।’-উক্তিটির মধ্যে কী প্রকাশ পেয়েছে?
i. হতাশা ও অভিমান
ii. হতাশা ও ক্ষোভ
iii. অভিমান ও নির্লিপ্ততা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪০. ‘হে দারিদ্র্য তুমি মোরে করেছ মহান
তুমি মোরে দানিয়াছ খ্রীষ্টের সম্মান।”-চরণ দুটির বিপরীত প্রতিফলন ‘নেকলেস’ গল্পের কার মধ্যে লক্ষ করা যায়?
i. ফোরস্টিয়ার
ii. মাদাম লোইসেল
iii. মি. লোইসেল

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪১. “মাদাম লোইসেল দারিদ্র্যের জীবনের ভয়াবহতা বুঝতে পারে।”- উক্তিটির সঙ্গে সাদৃশ্যপূর্ণ-
i. লোভ করা মহাপাপ
ii. যেমন কর্ম তেমন ফল
iii. ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪২. “মাদাম লোইসেলকে দেখলে এখন বয়স্কা বলে মনে হয়।”-এর পিছনে রয়েছে-
i. দুশ্চিন্তা
ii. কঠিন রোগ
iii. কঠোর পরিশ্রম

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৩. ‘সামান্য একটি বস্তুতে কি করে একজন ধ্বংস হয়ে যেতে আবার বাঁচতেও পারে!- উক্তিটির মধ্যে প্রকৃতপক্ষে মাদাম লোইসেলের প্রতিফলন ঘটেছে-
i. ক্ষোভের
ii. হতাশার
iii. অনুশোচনাবোধের

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৪. ‘নেকলেস’ গল্পে মি. লোইসেলের চরিত্রে প্রকাশ পেয়েছে-
i. স্ত্রীর প্রতি ভালোবাসা
ii. কষ্টসহিষ্ণু মনোভাব
iii. কঠোর পরিশ্রমী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৫. পূর্ণেন্দু দস্তিদার ছিলেন একজন-
i. কলামিস্ট
ii. লেখক
iii. রাজনীতিবিদ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৬. পূর্ণেন্দু দস্তিদার-এর ক্ষেত্রে প্রযোজ্য তথ্য হলো-
i. তিনি ছিলেন বিপ্লবী
ii. তিনি পেশাগত জীবনে চিকিৎসক ছিলেন
iii. তিনি ব্রিটিশ বিরোধী সংগ্রামে নিয়োজিত ছিলেন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৭. গুস্তাভ ফ্লবেয়ার নির্দেশনা ও সহযোগিতায় মোপাসাঁ প্রবেশ করেন-
i. জ্ঞানের জগতে
ii. সাহিত্যের জগতে
iii. সাংবাদিকতার জগতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৮. ফ্লবেয়ারের বাসায় মোপাসাঁর পরিচয় ঘটে-
i. এমিল জোলার সঙ্গে
ii. দস্তয়বস্কির সঙ্গে
iii. ইভান তুর্গনেভের সঙ্গে

কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৯. মোপাসাঁর রচনার বৈশিষ্ট্য হলো-
i. বস্তুনিষ্ঠতা
ii. নিরপেক্ষতা
iii. মননশীলতা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫০. গী দ্য মোপাসাঁর সাহিত্যে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে-
i. বিস্ময়কর জীবনবোধ
ii. পরিমিত রুচিশীলতা
iii. অসাধারণ সংযম

কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫১. মোপাসাঁ বিন্দুমাত্র প্রভাবিত হন নি-
i. ধর্মীয় বিশ্বাস দ্বারা
ii. সামাজিক বিশ্বাস দ্বারা
iii. রাজনৈতিক বিশ্বাস দ্বারা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[খ] ii ও iii ঝ i, ii ও iii

⚛ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : 

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৫২ ও ১৫৩ নং প্রশ্নের উত্তর দাও।
মানুষের নিয়তি অনেক সময় মানুষকে চির দুঃখী করে তোলে। নিয়তিকে খণ্ডানো মানুষের আয়ত্তের বাইরে থাকে বলেই মনে করা হয়।

১৫২. উদ্দীপকটির সাথে ‘নেকলেস’ গল্পের কোন চরিত্রটি সাদৃশ্যপূর্ণ?
[ক] ব্রেটন
[খ] ফোরস্টিয়ার
[গ] মি. লোইসেল
☑️ মাদাম লোইসেল

১৫৩. উল্লিখিত চরিত্রটির মধ্যে কোন বিষয়টির জন্য ভাগ্যের নির্মম পরিণতি ঘটেছে?
i. লোভের
ii. নিয়তির
iii. উচ্চাকাঙ্ক্ষার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii ঝ i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৫৪ ও ১৫৫ নং প্রশ্নের উত্তর দাও।
শ্রীময়ী মধ্যবিত্ত পরিবারের গৃহবধূ। ধনী বান্ধবীর বিয়ের অনুষ্ঠানে সে আমন্ত্রিত হয়। এরকম অনুষ্ঠানে যাওয়ার মতো তার কোনো জড়োয়া গহনা নেই। তবুও সে পরিবারের আর্থিক অবস্থার কথা ভেবে ঢাকাই শাড়ির সাথে মাটির গহনা পরে যাবে বলে মনস্থির করে।

১৫৪. উদ্দীপকের ‘শ্রীময়ী’ মানসিকতার দিক থেকে ‘নেকলেস’ গল্পে কোন চরিত্রটির বিপরীত?
[ক] মি. লোইসেল
☑️ মাদাম লোইসেল
[গ] ফোরস্টিয়ার
[ঘ] মাদাম জেনিলিয়ার

১৫৫. উদ্দীপকে ‘নেকলেস’ গল্পের করুণ পরিণতির জন্য শিক্ষণীয় বিষয় হিসেবে সমর্থনযোগ্য-
i. আয় বুঝে ব্যয় কর
ii. লোভ করা মহাপাপ
iii. উচ্চাকাঙ্ক্ষা ধ্বংসের কারণ হতে পারে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৫৬ ও ১৫৭ নং প্রশ্নের উত্তর দাও:
‘সততা সর্বোৎকৃষ্ট পন্থা।’

১৫৬. উদ্দীপকটি আদর্শ ‘নেকলেস’ গল্পের কোন ঘটনার মধ্যে প্রতিফলিত হয়েছে?
[ক] কঠোর পরিশ্রম করা
[খ] নিজ টাকায় পার্টির জন্য পোশাক কেনা
[গ] জড়োয়া গহনার বদলে ফুলের গহনা পরতে বলা
☑️ হারটি হারিয়ে গেলে পুনরায় ফেরতের ব্যবস্থা করা

১৫৭. উদ্দীপকটির বাস্তব প্রতিফলন কোন চরিত্রগুলোর মধ্যে লক্ষ করা যায় ?
i. মাদাম লোইসেল
ii. মি. লোইসেল
iii. ফোরস্টিয়ার

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৫৮ ও ১৫৯ নং প্রশ্নের উত্তর দাও:
ইফতেখার সাহেব সামান্য বেতনের সরকারি চাকুরে। ঈদ উপলক্ষে স্ত্রীর আবদার শুনে আঁৎকে ওঠে। এত দামি আসবাবের শখ পূরণ করা তার সামান্য বেতনে সম্ভব নয়। স্ত্রীকে তিনি বলেন আমার যা সামর্থ্য সেভাবেই চলা উচিত।

১৫৮. উদ্দীপকের ইফতেখার সাহেবের স্ত্রী ও ‘নেকলেস’ গল্পে ‘মাদাম লোইসেল’ চরিত্র দুটিতে কী প্রকাশ পেয়েছে?
☑️ উচ্চাকাঙ্ক্ষা ও লোভ
[খ] উচ্চাকাঙ্ক্ষা ও নির্লিপ্ততা
[গ] লোভ ও হিংসা
[ঘ] উচ্চাকাঙ্ক্ষা ও অভিমান

১৫৯. উদ্দীপকটি ‘নেকলেস’ গল্পের জন্য শিক্ষণীয় বিষয় হলো-
i. আয় বুঝে ব্যয় করা উচিত
ii. লোভ করা ভালো নয়
iii. উচ্চাকাঙ্ক্ষা প্রশ্রয় না দেয়াই শ্রেয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা:
✑ মাদাম লোইসেল এক সুন্দরী রমনী, যার মনে সব সময় বিলাসী চিন্তা ও আভিজাত্যের লোভ ছিল। কিন্তু তার স্বামী এক গরিব কেরানি হওয়ায় তার দুঃখের অন্ত ছিল না।  
✑ একবার জনশিক্ষামন্ত্রী ও মাদাম জর্জ রেমপন্নু লোইসেল দম্পতিকে বল-নাচের অনুষ্ঠানে আমন্ত্রণ জানায়।  
✑ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে যাওয়ার জন্য গরিব লোইসেল চারশ ফ্রাঁ খরচে করে জামা বানায়। এছাড়াও লোইসেল স্বামীর পরামর্শে বান্ধবী মাদাম ফোরস্টিয়ারের কাছ থেকে একটা হীরার নেকলেস ধার নেয়।  
✑ আনন্দঘন অনুষ্ঠান শেষে বাড়ি ফেরার পথে লোইসেল নেকলেসটি হারিয়ে ফেলে।  
✑ হারানো নেকলেসের মূল্য প্রায় চৌত্রিশ হাজার ফ্রাঁ, যা তারা ধার নেয় পরবর্তীতে তা হারিয়ে যায়, যার কারণে নিজস্ব সম্পদ থেকে একত্র করে। অবশেষে নেকলেস ফেরত দেয়। 
✑ ধার করা টাকা ও সুদ শোধ করতে করতে প্রায় দশ বছর সময় ব্যয় হয়। ততদিনে লোইসেলের সমস্ত সৌন্দর্য হারিয়ে যায়।   
✑ দশ বছর পর একদিন লোইসেল তার বান্ধবীকে দেখতে পায়। বান্ধবী ফোরস্টিয়ার লোইসেলের গত দশ বছরের দুর্দশার কথা শুনে খুবই দুঃখ পায়। কারণ, যে নেকলেস তারা হারিয়েছে, তা হীরের নয়। যার দাম মাত্র পাঁচশ ফ্রাঁ । 
✑ খ্রিষ্টান নারী মিশনারির দ্বারা পরিচালিত স্কুলকে কনভেন্ট বলে। ফ্রান্সে পুরুষদেরকে সম্মান জানাতে ‘মসিঁয়ে’ সম্বোধন করা হয়। 
✑ ফ্রান্সের সরকারি মুদ্রার নাম ফ্রাঁ। বর্তমানে ফ্রান্সের মুদ্রার নাম ইউরো। রাজকীয় প্রাসাদকে বলা হয় প্যালেস রয়াল। 
✑ চকচকে ও মসৃণ রেশমি বস্ত্রকে বলা হয় সাটিন, বিনোদনমূলক সামাজিক নাচকে বলা হয় ‘বল’ নাচ। বিশ্বের প্রায় সব দেশে এ নাচের প্রচলন আছে।  
✑ গী দ্য মোপাসাঁর অন্যতম গল্পগুলোর একটি হলো ‘নেকলেস’ যার ফরাসি নাম 'La Parure'। ১৮৮৪ সালের ১৭ই ফেব্রুয়ারি ফরাসি পত্রিকা 'La Gaulois'-এর এটি প্রথম প্রকাশিত হয়। 
✑ এ গল্পের মাধ্যমে লোইসেল নামক নারীর জীবনের করুণ যন্ত্রণা প্রকাশ পেয়েছে। 
✑ আভিজাত্যের প্রতি লোভ এবং নিজের যা আছে, তাতে সন্তুষ্ট না থাকার পরিণাম যে কত ভয়াবহ হতে পারে- সেটাই এ গল্পের প্রধান উপজীব্য বিষয়।

5 comments:

  1. Anonymous11:28:00 PM

    Nice 👍👍👍👍👍👍👍👍👍👍👍👍👍👍👍👍

    ReplyDelete
  2. Anonymous11:30:00 PM

    Thanks for the help

    ReplyDelete
  3. Anonymous7:57:00 PM

    Thanks

    ReplyDelete