G

HSC বিড়াল গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Biral Golper MCQ Question and Answer pdf download

বিড়াল
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
▶ ধনীদের ধন-সম্পদ গড়ে তোলা এবং তাদের কার্পণ্য সম্পর্কে জানতে পারবে।
▶ সমকালীন সমাজে ধনী-দরিদ্রের বৈষম্য সম্পর্কে অবগত হতে পারবে।
▶ গল্পটিতে সমকালীন সমাজব্যবস্থা সম্পর্কে জানতে পারবে।
▶ দরিদ্র মানুষের জীবনচিত্র ও ধনীর ধনে গরিবের অধিকার সম্পর্কে জানতে পারবে।
▶ ক্ষুধা নিবারণের জন্য চুরি করে খাওয়া যুক্তিসঙ্গত কিনা- সে সম্পর্কে জানতে পারবে।
▶ সমকালীন সাহিত্য-সংস্কৃতির ধরন সম্পর্কে জানতে পারবে।
▶ তৎকালীন সাহিত্যে সমাজ-বাস্তবতার প্রতিফলন সম্পর্কে জানতে পারবে।
▶ সমকালীন সাহিত্যে বিভিন্ন উপদেশ, প্রবাদ-প্রবচন ইত্যাদির ব্যবহার ও যৌক্তিকতা সম্পর্কে জানতে পারবে।
▶ বিভিন্ন হাস্যরসের মাধ্যমে ন্যায়সঙ্গত কথা ও যুক্তি উপস্থাপন করে মৌলিক সাহিত্য সৃষ্টিতে অনুপ্রাণিত হতে পারবে।
▶ অসহায়, দুর্বলের সেবা ও পরোপকার করতে অনুপ্রাণিত হবে।

⚛ পাঠ-পরিচিতি
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের রসাত্মক ও ব্যঙ্গধর্মী রচনার সংকলন ‘কমলাকান্তের দপ্তর’। তিন অংশে বিভক্ত এই গ্রন্থটিতে যে কটি প্রবন্ধ আছে, তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য রচনা ‘বিড়াল’। একদিন কমলাকান্ত নেশায় বুঁদ হয়ে ওয়াটারলু যুদ্ধ নিয়ে ভাবছিলেন। এমন সময় একটা বিড়াল এসে কমলাকান্তের জন্য রাখা দুধটুকু খেয়ে ফেলে। ঘটনাটা বোঝার পর তিনি লাঠি দিয়ে বিড়ালটিকে মারতে উদ্যত হন। তখন কমলাকান্ত ও বিড়ালটির মধ্যে কাল্পনিক কথোপকথন চলতে থাকে। এর প্রথম অংশ নিখাদ হাস্যরসাত্মক, পরের অংশ গূঢ়ার্থে সন্নিহিত।

বিড়ালের কণ্ঠে পৃথিবীর সকল বঞ্চিত, নিষ্পেষিত, দলিতের ক্ষোভ-প্রতিবাদ-মর্মবেদনা যুক্তিগ্রাহ্য সাম্যতাত্ত্বিক সৌকর্যে উচ্চারিত হতে থাকে, “আমি চোর বটে, কিন্তু আমি কি সাধ করিয়া চোর হইয়াছি? খাইতে পাইলে কে চোর হয়? দেখ, যাঁহারা বড় বড় সাধু, চোরের নামে শিহরিয়া উঠেন, তাঁহারা অনেকে চোর অপেক্ষাও অধার্মিক।” মাছের কাঁটা, পাতের ভাত - যা দিয়ে ইচ্ছে করলেই বিড়ালের ক্ষিধে দূর করা যায়, লোকজন তা না করে সেই উচ্ছিষ্ট খাবার নর্দমায় ফেলে দেয়, . . . যে ক্ষুধার্ত নয়, তাকেই বেশি করে খাওয়াতে চায়, ক্ষুধাকাতর-শ্রীহীনদের প্রতি ফিরেও তাকায় না, এমন ঘোরতর অভিযোগ আনে বিড়ালটি।

বিড়ালের ‘সোশিয়ালিস্টিক’, ‘সুবিচারিক’, ‘সুতার্কিক’ কথা শুনে বিস্মিত ও যুক্তিতে পর্যুদস্ত কমলাকান্তের মনে পড়ে আত্মরক্ষামূলক শ্লেষাত্মক বাণী- “বিজ্ঞ লোকের মত এই যে, যখন বিচারে পরাস্ত হইবে, তখন গম্ভীরভাবে উপদেশ প্রদান করিবে”- এবং তিনি সে-রকম কৌশলের আশ্রয় নেন। সাম্যবাদবিমুখ, ইংরেজশাসিত ভারতবর্ষের একজন সরকারি কমকর্তা হয়েও, বঙ্কিমচন্দ্র একটা বিড়ালের মুখ দিয়ে শোষক-শোষিত, ধনী-দরিদ্র, সাধু-চোরের অধিকারবিষয়ক সংগ্রামের কথা কী শ্লেষাত্মক, যুক্তিনিষ্ঠ ও সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন তা এ প্রবন্ধ পাঠ করে উপলব্ধি করা যায়।

⚛ লেখক পরিচিতি
নাম : বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।
জন্মতারিখ : ২৬ জুন, ১৮৩৮ খ্রিষ্টাব্দ।
জন্মস্থান : কাঁঠালপাড়া, চব্বিশ পরগণা, পশ্চিমবঙ্গ।
পিতার নাম : যাদবচন্দ্র চট্টোপাধ্যায়।
পেশা : ডেপুটি কালেক্টর।
শিক্ষাজীবন : মাধ্যমিক : এন্ট্রান্স (১৮৫৭), কলকাতা বিশ্ববিদ্যালয়।
উচ্চতর : বিএ (১৮৫৮), কলকাতা বিশ্ববিদ্যালয়; বিএল (১৮৬৯), প্রেসিডেন্সি কলেজ।
কর্মজীবন ও পেশাপদবি : ডেপুটি ম্যাজিস্ট্রেট (১৮৫৮-১৮৯১ খ্রি. )।
কর্মস্থল : যশোর, খুলনা, মুর্শিদাবাদ, হুগলি, মেদিনীপুর, বারাসাত, হাওড়া, আলীপুর প্রভৃতি।
সাহিত্য সাধনাউপন্যাস : দুর্গেশনন্দিনী, কপালকুণ্ডলা, মৃণালিনী, বিষবৃক্ষ, কৃষ্ণকান্তের উইল, রজনী, আনন্দমঠ, দেবী চৌধুরাণী, সীতারাম প্রভৃতি।
প্রবন্ধ : লোকরহস্য, বিজ্ঞানরহস্য, কমলাকান্তের দপ্তর, সাম্য, কৃষ্ণচরিত্র, ধর্মতত্ত্ব অনুশীলন প্রভৃতি।
কৃতিত্ব :  তাঁর রচিত ‘দুর্গেশনন্দিনী’ (১৮৬৫) বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস হিসেবে স্বীকৃত।
উপাধি
ও সম্মাননা : ‘সাহিত্য সম্রাট’- সাহিত্যের রসবোদ্ধাদের কাছ থেকে উপাধিপ্রাপ্ত।
‘ঋষি’- হিন্দু ধর্মানুরাগীদের কাছ থেকে প্রাপ্ত খেতাব।
মৃত্যু তারিখ : ৮ এপ্রিল, ১৮৯৪ খ্রিষ্টাব্দ।

⚛ উৎস পরিচিতি
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের রসাত্মক ও ব্যঙ্গধর্মী রচনার সংকলন ‘কমলাকান্তের দপ্তর’। তিন অংশে বিভক্ত এ গ্রন্থটিতে যে ক’টি প্রবন্ধ আছে, তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য রচনা ‘বিড়াল’।

⚛ বস্তুসংক্ষেপ
‘বিড়াল’ প্রবন্ধটি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বিখ্যাত রম্যব্যঙ্গ রচনা সংকলন ‘কমলাকান্তের দপ্তর’-এর অন্তর্গত। বাংলা সাহিত্যে এক ধরনের হাস্যরসাত্মক রঙ্গব্যঙ্গমূলক রচনার ভিতর দিয়ে তিনি পরিহাসের মাধ্যমে সমকালীন সমাজ, ধর্ম, সভ্যতা এবং সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি ও সীমাবদ্ধতার তীব্র সমালোচনা করেছেন। ‘বিড়াল’ নকশা জাতীয় ব্যঙ্গ রচনা। এতে লেখক একটি ক্ষুধার্ত বিড়াল আফিংখোর কমলাকান্তের জন্য রেখে দেয়া দুধ চুরি করে খেয়ে ফেলার ঘটনাকে কেন্দ্র করে ধনী-দরিদ্রের বৈষম্য এবং সমাজের নানা অসঙ্গতিকে ইঙ্গিত করেছেন। দুর্বলের প্রতি সবলের অত্যাচার, ধনীর ধনে গরিবের অধিকার, ক্ষুধার্ত অবস্থায় মানুষের আচরণ ইত্যাদি বিভিন্ন বিষয়ে পক্ষে-বিপক্ষে তর্ক-বিতর্ক উপস্থাপন করে লেখক সাম্যবাদী দৃষ্টিভঙ্গি ও ন্যায়বিচারের পক্ষে তাঁর সমর্থন জানিয়েছেন। বিড়ালকে প্রহার করার জন্য উদ্যত হয়ে কমলাকান্ত নিজেই দুর্বল ক্ষুধার্ত বিড়ালের পক্ষ অবলম্বন করে যুক্তিতর্ক দাঁড় করেছেন। খাবার মাত্রেই ক্ষুধার্তের অধিকার আছে। তা ধনীর কি দরিদ্রের সেটা বিবেচ্য বিষয় নয়। যদি ধনীর হয় তবে তা স্বেচ্ছায় না দিলে ক্ষুধার্ত তা যেকোনো উপায়ে সংগ্রহ করবে, প্রয়োজনে চুরি করে খাবে, তাতে বিশেষ কোনো দোষ নেই। বিড়ালের এই যুক্তিকে শেষ পর্যন্ত কমলাকান্ত অস্বীকার করতে পারেন নি। বিড়াল তাকে স্পষ্ট করে জানিয়ে দেয় যে, এ সংসারে ক্ষীর, সর, দুগ্ধ, দধি, মৎস্য, মাংস সবকিছুতেই তাদের অধিকার আছে। এ কথায় পৃথিবীজুড়ে যত ধন-সম্পদ আছে তাতে দরিদ্র মানুষের অধিকারের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠেছে। বিড়াল সাধ করে চোর হয় নি। তার জিজ্ঞাসা খেতে পেলে কে চোর হয়? বড় বড় সাধু চোর অপেক্ষা যে অধার্মিক সে বিষয়ে বিড়াল তার যুক্তি তুলে ধরেছে। বিড়ালের স্পষ্ট উচ্চারণ- অধর্ম চোরের নয়, চোরে যে চুরি করে সে অধর্ম কৃপণ ধনীর। কমলাকান্ত নিজেই নিজের মনে বিড়ালের পক্ষে এবং নিজের পক্ষে যুক্তি দিয়েছেন। বিড়ালের কথাগুলো সোশিয়ালিস্টিক, সমাজ বিশৃঙ্খলার মূল। এভাবে তর্ক-বিতর্কের মাধ্যমে দুই পক্ষের মাধ্যমে সমন্বয় সাধনের প্রধান অন্তরায়গুলো আমাদের সামনে তুলে ধরার প্রয়াস পেয়েছেন বঙ্কিমচন্দ্র। তিনি সমাজে নিম্নশ্রেণির উপর উচ্চশ্রেণির অন্যায়, অত্যাচার, অবিচার ও দোষ চাপানোর বিষয়টিকে ব্যঙ্গ করেছেন ‘বিড়াল’ রচনায়। এই রচনায় বিড়াল নিম্নশ্রেণির দরিদ্র ভুখা মানুষের প্রতিনিধি আর কমলাকান্ত যতক্ষণ পর্যন্ত ধনীর ধনবৃদ্ধির পক্ষে যুক্তি দেখান ততক্ষণ পর্যন্ত মনুষ্য সমাজের অন্যায়কারী ধনী চরিত্রের প্রতিনিধি হিসেবে চিহ্নিত। ‘বিড়াল’ রচনায় লেখক ‘কেহ মরে বিল ছেঁচে, কেহ খায় কই’, ‘তেলা মাথায় তেল দেওয়া’ প্রভৃতি প্রবাদ বাক্য ব্যবহার করে শ্রমিকরা কীভাবে ফল ভোগ থেকে বঞ্চিত হয় সে দিকে ইঙ্গিত করেছেন। মূলত জগৎসংসারে ধর্মের দোহাই দিয়ে, অন্যায়-প্রতিকারের বিধান দিয়ে মানুষের কল্যাণ সাধন সম্ভব নয়। জগতের মানুষের কল্যাণ করতে হলে ধনী-দরিদ্রের বৈষম্যের অবসান করে মানবকল্যাণে আত্মনিবেদন করতে হবে। এই বিশেষ আবেদনই ‘বিড়াল’ রচনায় হাস্যরসের মাধ্যমে প্রকাশ পেয়েছে।

⚛ নামকরণের সার্থকতা যাচাই
নামকরণ : ‘বিড়াল’ গল্পটির নামকরণ করা হয়েছে গল্পের মূল চরিত্রের ওপর ভিত্তি করে। গল্পের মূল চরিত্র ‘বিড়াল’। বঙ্কিমচন্দ্রের এ গল্পটি প্রতীকধর্মী নকশা জাতীয় রম্যরচনা ‘কমলাকান্তের দপ্তর’-এর অন্তর্গত। বিড়ালের প্রতীকে লেখক এখানে নিম্নশ্রেণির গরিব মানুষের ‘অভাবে স্বভাব নষ্ট’ এ বিষয়টি ব্যাখ্যা করেছেন। এখানে হাস্যরসের মধ্যদিয়ে চোরের চুরি করার মূল কারণ এবং তা সমাধানের জন্য পক্ষে-বিপক্ষে যুক্তি দেখানো হয়েছে। আফিমের নেশায় বুঁদ হয়ে কমলাকান্ত যখন ওয়াটারলুর যুদ্ধে ব্যূহ রচনায় ব্যস্ত তখন তার জন্য রাখা দুধ বিড়াল খেয়ে ফেলে। বিড়ালের এ কাজটি ন্যায়সঙ্গত কি না তা নিয়েই এ রচনার কাহিনী। নিজের জন্য রাখা দুধ বিড়াল এসে খেয়ে ফেলেছে, সে ক্ষোভে কমলাকান্ত শাস্তি দিতে চান বিড়ালটিকে। মারতে গিয়েও কমলাকান্ত পারেন নি। কারণ দুধে তার যে অধিকার, বিড়ালেরও তাই। কেননা, দুধ মঙ্গলা গাভীর, খাওয়ার জন্যই সেখানে রাখা ছিল। যার প্রয়োজন সে খেলেই হলো তাছাড়া বিড়ালের ক্ষুধা-তৃষ্ণা এবং তারও খাওয়ার অধিকার সম্পর্কে কমলাকান্ত ভাবে। বিড়াল যদি সে অধিকারে দুধ খেয়ে থাকে তাহলে সমাজের দৃষ্টিতে তা চুরি। কারণ সে কাউকে জানিয়ে দুধ খায় নি। ক্ষুধার্ত বলে সে ক্ষুধা নিবারণের দিকটিই বিবেচনা করেছে; চুরি, অন্যায় অপরাধের দিক বিবেচনা করে নি। লেখক এখানে ক্ষুধায় অন্ন পায় না বলে গরিবের অন্যায়ভাবে ক্ষুধা নিবারণের দিকটি বুঝাতে চেয়েছেন। বিড়াল এখানে অভাবী মানুষের প্রতীক। ধনীরা তাকে সাহায্য করলে তো সে চুরি করত না। তারা যে খাদ্য নষ্ট করে বা ফেলে দেয় তা যদি তারা বিড়াল-এর মতো ক্ষুধার্ত অভাবীদের দিয়ে দিত তাহলে তাদের চুরি করতে হতো না। অথচ তারা তা দেয় না, উল্টো চুরি করতে বাধ্য হলে শাস্তি দেয়। এ কারণে বিড়াল যুক্তি দেখায় যে, চোর দোষী হলে কৃপণ ধনী তারচেয়ে বেশি দোষী। সে ক্ষেত্রে কৃপণ ধনীরও কার্পণ্যের দণ্ড হওয়া উচিত বলে সে মনে করে। কিন্তু তারা তা না করে কীভাবে তেলা মাথা তেল ঢালে যাদের খাদ্যের অভাব নেই তাদের জন্য ভোজের আয়োজন করে। এখানে অসাম্য ও অমানবিক দিকটি ‘বিড়াল’ গল্পে কমলাকান্তকে দেখিয়ে দেয়। কারণ কমলাকান্ত ধনীদের প্রতীক; আফিমখোর হলেও সত্যবাদী। চোর কেন চুরি করে সেটা তারা অনুভব করতে চায় না। ধনীর জন্য আয়োজিত খাদ্যের উচ্ছিষ্টটুকু দরিদ্রদের দিলেই তারা বেঁচে যায়। এ কারণে বিড়াল প্রস্তাব দেয়- “যে বিচারক চোরকে সাজা দিবেন। তিনি আগে তিন দিবস উপবাস করিবেন। তাহাতে যদি তাহার চুরি করিয়া খাইতে ইচ্ছা না করে, তবে তিনি স্বচ্ছন্দে চোরকে ফাঁসি দিবেন।” এ যুক্তির পর কমলাকান্ত বিজ্ঞের মতো তাকে ধর্মোপদেশ দেয় এবং ছানার সমান ভাগ দেয়ার লোভ দেখায়। কিন্তু কথায় না ভুলে সে নিজের যুক্তির মধ্যে সীমাবদ্ধ থাকে। গল্পের প্রথম থেকে শেষ পর্যন্ত বিড়ালের দুধ চুরির অপরাধ খণ্ডনের বিষয়ের প্রাধান্য থাকায় এর নামকরণ ‘বিড়াল’ যথার্থ হয়েছে।

সার্থকতা :
‘বিড়াল’ গল্পের মূল চরিত্র হচ্ছে ‘বিড়াল’। তাকে কেন্দ্র করেই গল্পের মূল বিষয় আবর্তিত হয়েছে এবং পরিণতি পেয়েছে। ‘বিড়াল’ নিম্নশ্রেণির অভাবী মানুষের প্রতীক যারা ক্ষুধা নিবারণে চুরি করতে বাধ্য হয়। হাস্যরসের মধ্যদিয়ে চোর আত্মপক্ষ সমর্থন করে এতে তার যুক্তি তুলে ধরেছে। মারাত্মক ক্ষুধার জ্বালায় সে অন্য কোনো উপায় না পেয়ে বাধ্য হয়ে চুরি করে। তাকে চোর বানিয়েছে কৃপণ ধনীরা, তারা তাকে কোনো রকম সাহায্য করে না। অথচ তেলা মাথায় তেল দেয়, দরিদ্রদের দিকে তাকায় না। কাজেই চোরের শাস্তি হলে, কৃপণ ধনীদেরও শাস্তি হওয়া উচিত। কমলাকান্ত তাকে ধর্মের কথা শুনিয়ে পাপ থেকে দূরে থাকতে উপদেশ দিয়েছে। বিড়াল তাকে উল্টো শুনিয়েছে, যে বিচারক চোরের বিচার করবেন তাকে তিন দিন উপবাস থেকে তারপর রায় দিতে হবে। এসব দিক বিবেচনায় গল্পের নামকরণ ‘বিড়াল’ রাখা সার্থক হয়েছে।

⚛ শব্দার্থ ও টীকা
চারপায়া - টুল বা চৌকি।
প্রেতবৎ-প্রেতের মতো।
নেপোলিয়ন-ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট (১৭৬৯-১৮২১) প্রায় সমগ্র ইউরোপে নিজের আধিপত্য প্রতিষ্ঠায় সক্ষম হয়েছিলেন। ১৮১৫ খ্রিষ্টাব্দে ওয়াটারলু যুদ্ধে ওয়েলিংটনের ডিউকের হাতে পরাজিত হয়ে তিনি সেন্ট হেলেনা দ্বীপে নির্বাসিত হন এবং সেখানেই মৃত্যুবরণ করেন।
ওয়েলিংটন-বীর যোদ্ধা। তিনি ডিউক অফ ওয়েলিংটন নামে পরিচিত (১৭৬৯-১৮৫৪)।
ওয়াটারলু যুদ্ধে তাঁর হাতে নেপোলিয়ন পরাজিত হন।
ডিউক-ইউরোপীয় সমাজের বনেদি বা অভিজাত ব্যক্তি।
মার্জার-বিড়াল।
ব্যূহ রচনা-প্রতিরোধ বেষ্টনী তৈরি করা, যুদ্ধের জন্য সৈন্য সাজানো।
প্রকটিত-তীব্রভাবে প্রকাশিত।
ষষ্টি-লাঠি।
দিব্যকর্ণ-ঐশ্বরিকভাবে শ্রবণ করা।
ঠেঙ্গালাঠি-প্রহার করার লাঠি।
শিরোমণি-সমাজপতি, সমাজের প্রধান ব্যক্তি।
ন্যায়ালংকার-ন্যায়শাস্ত্রে পণ্ডিত।
ভার্যা-স্ত্রী, বউ।
সতরঞ্চ খেলা-নিচে (মাটিতে) বিছিয়ে যে খেলা খেলতে হয়; পাশা খেলা, দাবা খেলা।
লাঙ্গুল-লেজ, পুচ্ছ।
সোশিয়ালিস্টিক-সমাজতান্ত্রিক, সমাজের সবাই সমান - এমন একটি রাজনৈতিক মতবাদ।
নৈয়ায়িক-ন্যায়শাস্ত্রে পণ্ডিত ব্যক্তি।
কস্মিনকালে-কোনো সময়ে।
মার্জারী মহাশয়া-স্ত্রী বিড়াল।
জলযোগ-হালকা খাবার, টিফিন।
সরিয়া ভোর-ক্ষুদ্র অর্থে (উপমা) স্বল্প পরিমাণ।
পতিত আত্মা-বিপদগ্রস্ত বা দুর্দশাগ্রস্ত আত্মা। এখানে বিড়ালকে বোঝানো হয়েছে।

⚛ বানান সতর্কতা
চঞ্চল, প্রেতব্য, ব্যূহ, পাষাণবৎ, মনুষ্যকুল, স্বরূপ, বাঞ্ছনীয়, ক্ষুৎপিপাসা, শয্যাশায়ী, মূলীভূত, পণ্ডিত, ক্ষুধা, দরিদ্র, ভার্যা, মূর্খা, কুশ, অস্থি, মৎস্য, কৃষ্ণ, শুষ্ক, ক্ষীণ, কার্পণ্য, দূরদর্শী, সঞ্চয়, নির্বিঘœ, নৈয়ায়িক, কস্মিনকাল, স্বচ্ছন্দ, দুশ্চিন্তা, ধর্মাচরণ।

HSC Bangla 1st Paper Guide.
Biral Golper MCQ Question and Answer pdf download
বিড়াল
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কমলাকান্ত বিড়ালের উপর রাগ করতে না পারার কারণ, বিড়ালের-
☑️ অধিকার
[খ] দুর্দশা
[গ] ক্ষুৎপিপাসা
[ঘ] দারিদ্র্য

২. ‘বিড়ালের প্রতি পুরুষের ন্যায় আচরণ করাই বিধেয়’ বলতে কোন ধরনের আচরণকে বোঝানো হয়েছে?
☑️ প্রথাগত
[খ] স্বাভাবিক
[গ] স্বভাববিরুদ্ধ
[ঘ] অস্বাভাবিক

⚛ নিচের কবিতাংশটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
দেখিনু সেদিন রেলে,
কুলি বলে এক বাবু সাব তার ঠেলে দিলে
নিচে ফেলে!
চোখ ফেটে এল জল,
এমনি করে কি জগৎ জুড়িয়া মার খাবে দুর্বল?

৩. কবিতাংশে “বিড়াল” প্রবন্ধের যে চেতনার প্রকাশ ঘটেছে তা হলো-
i. শ্রেণিবৈষম্য
ii. সাম্যবাদিতা
iii. মানবিকতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

৪. উক্ত চেতনার বহিঃপ্রকাশ ঘটেছে নিচের কোন বাক্যে?
[ক] অতএব পুরুষের ন্যায় আচরণ করাই বিধেয়
☑️ তোমরা মনুষ্য, আমরা বিড়াল, প্রভেদ কী?
[গ] পরোপকারই পরম ধর্ম
[ঘ] খাইতে পাইলে কে চোর হয়?

⚛ মাস্টার ট্রেইনার কর্তৃক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

ক লেখক পরিচিতি :  (বোর্ড বই থেকে)

৫. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় পেশাগত জীবনে কী ছিলেন?
[ক] আইনজীবী
[খ] শিক্ষক
[গ] প্রকৌশলী
☑️ ম্যাজিস্ট্রেট

৬. কোন পত্রিকায় কবিতা প্রকাশের মাধ্যমে বঙ্কিমচন্দ্রের সাহিত্য জীবনের সূচনা ঘটে?
[ক] বঙ্গদর্শন
☑️ সংবাদ প্রভাকর
[গ] তত্ত্ববোধনী
[ঘ] সমাচার

৭. বঙ্কিমচন্দ্রের গ্রন্থসংখ্যা কত?
[ক] ৩৩টি
☑️ ৩৪টি
[গ] ৩৫টি
[ঘ] ৩৬টি

৮. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কোন পত্রিকা সম্পাদনা করেন?
☑️ বঙ্গদর্শন
[খ] বেঙ্গল গেজেট
[গ] দিগ্দর্শন
[ঘ] সংবাদ প্রভাকর

৯. বঙ্কিমচন্দ্র কোথায় মৃত্যুবরণ করেন?
[ক] ঢাকায়
[খ] খুলনায়
[গ] বরিশালে
☑️ কলকাতায়

১০. ‘বঙ্গদর্শন’ পত্রিকাটি কত সালে প্রথম প্রকাশিত হয়?
[ক] ১৮৭০
[খ] ১৮৭১
☑️ ১৮৭২
[ঘ] ১৮৭৩

১১. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কত সালে জন্মগ্রহণ করেন?
☑️ ১৮৩৮ খ্রিষ্টাব্দের ২৬ জুন
[খ] ১৮৩৯ খ্রিষ্টাব্দের ২৭ জুন
[গ] ১৮৪০ খ্রিষ্টাব্দের ২৮ জুন
[ঘ] ১৮৪১ খ্রিষ্টাব্দের ২৯ জুন

১২. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কোন গ্রামে জন্মগ্রহণ করেন?
[ক] সুবারিপুর
[খ] পশ্চিমগাঁও
☑️ কাঁঠালপাড়া
[ঘ] আমপাড়া

১৩. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের গ্রামটি কোন জেলায় অবস্থিত?
☑️ চব্বিশ পরগনা
[খ] বর্ধমান
[গ] মেদিনীপুর
[ঘ] মুর্শিদাবাদ

১৪. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কোন বিশ্ববিদ্যালয় থেকে বিএ পরীক্ষায় উত্তীর্ণ হন?
[ক] ঢাকা বিশ্ববিদ্যালয়
☑️ কলকাতা বিশ্ববিদ্যালয়
[গ] করাচি বিশ্ববিদ্যালয়
[ঘ] যাদবপুর বিশ্ববিদ্যালয়

১৫. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কত সালে বিএ পাস করেন?
[ক] ১৮৫৭ সালে
☑️ ১৮৫৮ সালে
[গ] ১৮৫৯ সালে
[ঘ] ১৮৬০ সালে

১৬. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের পিতার নাম কী?
☑️ যাদবচন্দ্র চট্টোপাধ্যায়
[খ] রাধারমন চট্টোপাধ্যায়
[গ] শীর্ষেন্দ চট্টোপাধ্যায়
[ঘ] বিমল চট্টোপাধ্যায়

১৭. কত সালে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কবিতা প্রকাশিত হয়?
[ক] ১৮৫০
[খ] ১৮৫১
☑️ ১৮৫২
[ঘ] ১৮৫৩

১৮. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রথম প্রকাশিত উপন্যাস কোনটি?
☑️ দুর্গেশনন্দিনী
[খ] আনন্দপাঠ
[গ] চন্দ্রশেখর
[ঘ] শকুন্তলা

১৯. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত ইংরেজি উপন্যাসটির নাম কী?
☑️ Rajmohons Wife
[খ] Sultang'as dream
[গ] Civilization
[ঘ] Conquest of happiness

২০. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কত সালে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯৩৮ খ্রিষ্টাব্দের ৫ই এপ্রিল
[খ] ১৮৬৫ খ্রিষ্টাব্দের ৬ই এপ্রিল
[গ] ১৮৯১ খ্রিষ্টাব্দের ৭ই এপ্রিল
☑️ ১৮৯৪ খ্রিষ্টাব্দের ৮ই এপ্রিল

২১. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপাধি কী?
[ক] পল্লিকবি
[খ] বিদ্রোহী কবি
☑️ সাহিত্যসম্রাট
[ঘ] ছন্দের জাদুকর

২২. নিচের কোনটি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ক্ষেত্রে প্রযোজ্য?
☑️ বাংলা ভাষায় প্রথম শিল্পসম্মত উপন্যাস রচয়িতা
[খ] বাংলা ভাষায় প্রথম শিল্পসম্মত কাব্য রচয়িতা
[গ] বাংলা ভাষায় প্রথম শিল্পসম্মত নাটক রচয়িতা
[ঘ] বাংলা ভাষায় প্রথম শিল্পসম্মত প্রবন্ধ রচয়িতা

২৩. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের পিতা পেশায় কি ছিলেন?
[ক] ব্যবসায়ী
[খ] পুলিশ
[গ] বিচার পতি
☑️ ডেপুটি কালেক্টর

খ মূল পাঠ :  (বোর্ড বই থেকে)

২৪. বিড়ালটি কমলাকান্তের হাতে যষ্টি দেখে ভয় পেল না কেন?
[ক] অতিমাত্রায় সাহসী ছিল বলে
[খ] যষ্টির আঘাতে ব্যথা পাবে না বলে
☑️ কমলাকান্ত সম্পর্কে জানত বলে
[ঘ] ক্ষুধা নিবারণ হয়ে গিয়েছিল বলে

২৫. ‘অতএব পুরুষের ন্যায় আচরণ করাই বিধেয়।’- এখানে ‘পুরুষের ন্যায় আচরণ’ দ্বারা কী বোঝানো হয়েছে?
☑️ ক্রোধে গর্জে ওঠা
[খ] উচ্চ বাক্য করা
[গ] সজোরে হুংকার দেয়া
[ঘ] ধৈর্য ধরে থাকা

২৬. ‘বিড়াল’ গল্পে কে শয়নগৃহে ছিল?
[ক] মঙ্গলা
[খ] প্রসন্ন
☑️ কমলাকান্ত
[ঘ] নেপোলিয়ন

২৭. কমলাকান্ত চারপায়ীর উপর বসে হুঁকা হাতে কী করছিল?
[ক] দুধ খাচ্ছিল
☑️ ঝিমাচ্ছিল
[গ] ঘুমাচ্ছিল
[ঘ] গান করছিল

২৮. দেয়ালের উপর কীসের ছায়া প্রেতবৎ নাচছিল?
[ক] চারপায়ীর
☑️ ক্ষুদ্র আলোর
[গ] কমলাকান্তের
[ঘ] ভাঙা যষ্টির

২৯. কমলাকান্ত কীসের উপর ঝিমাচ্ছিল?
[ক] কেদারার
[খ] মাদুরের
☑️ চারপায়ীর
[ঘ] সোফার

৩০. কে দুগ্ধ রেখে গিয়েছিল?
☑️ প্রসন্ন
[খ] মঙ্গলা
[গ] কমলাকান্ত
[ঘ] ওয়েলিংটন

৩১. দুধের মালিক কে?
[ক] কমলাকান্ত
[খ] বিড়াল
[গ] প্রসন্ন
☑️ মঙ্গলা

৩২. মঙ্গলা কে?
[ক] প্রসন্নের স্বামী
☑️ একটি গাভী
[গ] মার্জারের বাবা
[ঘ] কমলাকান্তের বাবা

৩৩. কমলাকান্ত কী হাতে বিড়ালের দিকে তেড়ে গিয়েছিল?
☑️ ভাঙা লাঠি
[খ] ঠেঙা লাঠি
[গ] ইট
[ঘ] পাথর

৩৪. কার কথা ভারি সোশিয়ালিস্টিক?
[ক] কমলাকান্তের
[খ] নেপোলিয়নের
জবিড়ালের
[ঘ] প্রসন্নের

৩৫. প্রবন্ধে ‘বিড়াল’ কাদের প্রতিনিধি?
[ক] চোরের
☑️ ক্ষুধিতের
[গ] সাধুর
[ঘ] বিচারকের

৩৬. বিড়াল দুধ খেয়ে ফেললেও কমলাকান্ত রাগ করেনি কেন?
☑️ দুধে দু’জনেরই সমান অধিকার
[খ] বিড়ালের মতো তুচ্ছ প্রাণীর সঙ্গে রাগ করা লজ্জাজনক
[গ] বিড়ালের ভয়
[ঘ] বিড়ালের প্রতি ভালোবাসা

৩৭. প্রসন্ন কর্তৃক দোহনকৃত দুধ কার?
[ক] বিড়ালের
☑️ মঙ্গলার
[গ] কমলাকান্তের
[ঘ] নেপোলিয়নের

৩৮. বিজ্ঞ চতুষ্পদের কাছে শিক্ষা লাভ ব্যতীত মানুষের জ্ঞানোন্নতির উপায়ান্তর দেখে না কে?
[ক] কমলাকান্ত
☑️ বিড়াল
[গ] নেপোলিয়ন
[ঘ] প্রসন্ন

৩৯. বিজ্ঞ চতুষ্পদের কাছে কী ব্যতীত মানুষের জ্ঞানোন্নতির উপায়ান্তর নেই?
[ক] আফিং খাওয়া
☑️ শিক্ষালাভ
[গ] চুরি শেখা
[ঘ] হুঁকাটানা

৪০. বিড়াল কার জ্ঞানোন্নতির উপায়ান্তর দেখে না?
☑️ মানুষের
[খ] মার্জারের
[গ] আফিংখোরের
[ঘ] অধার্মিকের

৪১. যাঁরা চোরের নামে শিহরিয়া ওঠেন, তাঁরা অনেকে চোর অপেক্ষা কেমন?
[ক] বক ধার্মিক
☑️ অধার্মিক
[গ] আফিংখোর
[ঘ] পরোপকারী

৪২. ‘সংসারে ক্ষীর, সর, দুগ্ধ, দধি, মৎস্য, মাংস সকলই তোমরা খাইবে’- এখানে ‘তোমরা’ কারা?
[ক] বিড়ালরা
☑️ মানুষেরা
[গ] অধার্মিকরা
[ঘ] চোরেরা

৪৩. ‘আমরা কিছু পাইব না কেন?’- এখানে ‘আমরা’ কারা?
☑️ বিড়ালেরা
[খ] মানুষরা
[গ] ধনীরা
[ঘ] চোরেরা

৪৪. যাঁরা চোরের নামে শিহরিয়া ওঠেন, তাঁরা অনেকে কী অপেক্ষাও অধার্মিক?
[ক] বিড়াল
[খ] মানুষ
[গ] ধার্মিক
☑️ চোর

৪৫. যাঁরা সাধু তাঁরা চোরের নামে কী করেন?
☑️ শিহরিয়া ওঠেন
[খ] পাষাণবৎ হন
[গ] প্রেতবৎ নাচেন
[ঘ] ঝিমাতে থাকেন

৪৬. আহারাভাবে বিড়ালের উদর কীরূপ?
[ক] বিনত
☑️ কৃশ
[গ] ফুলা
[ঘ] লোমশ

৪৭. আহারাভাবে বিড়ালের জিহবা কীরূপ হয়েছে?
[ক] কৃশ
☑️ ঝুলে পড়েছে
[গ] বিনত
[ঘ] ফেলো

৪৮. বিড়ালের লাঙ্গুল আহারাভাবে কীরূপ ধারণ করেছে?
[ক] কৃশ
[খ] বাঁকা
☑️ বিনত
[ঘ] মোট

৪৯. আহারাভাবে বিড়ালের দাঁত পরিণতি কোনটি হয়েছে?
[ক] কৃশ হয়েছে
[খ] ঝুলে পড়েছে
[গ] বিনত হয়েছে
☑️ বের হয়ে গেছে

৫০. আহারাভাবে বিড়ালের কী পরিদৃশ্যমান?
☑️ অস্থি
[খ] উদর
[গ] লাঙ্গুল
[ঘ] জিহবা

৫১. মার্জারী স্বজাতিমণ্ডলে কী বলে উপহাস করতে পারে?
[ক] চোর
☑️ কাপুরুষ
[গ] ধার্মিক
[ঘ] দূরদর্শী

৫২. মার্জারী কোথায় কমলাকান্তকে কাপুরুষ বলে উপহাস করতে পারে?
[ক] চারপায়ীর ওপর
[খ] মনুষ্যকুলে
☑️ স্বজাতিমণ্ডলে
[ঘ] শয়নগৃহে

৫৩. কমলাকান্ত কোনটি প্রাপ্ত হয়ে মার্জারের সকল বক্তব্য বুঝতে পারলো?
[ক] আফিং
[খ] দৈবশক্তি
☑️ দিব্যকর্ণ
[ঘ] ক্ষুৎপিপাসা

৫৪. কে হঠাৎ বিড়ালম্ব প্রাপ্ত হলো?
☑️ ওয়েলিংটন
[খ] নেপালিয়ন
[গ] কমলাকান্ত
[ঘ] মার্জারী

৫৫. মার্জারী কাকে চিনত?
[ক] প্রসন্নকে
☑️ কমলাকান্তকে
[গ] মঙ্গলাকে
[ঘ] বিড়ালকে

৫৬. কমলাকান্ত অনেক অনুসন্ধানে কী আবিষ্কার করল?
☑️ ভগ্ন যষ্টি
[খ] দুগ্ধদধি
[গ] পাষাণবৎ
[ঘ] চঞ্চল ছায়া

৫৭. ‘আমি তোমার ধর্মের সহায়।’- কে বলেছে?
☑️ বিড়াল
[খ] প্রসন্ন
[গ] কমলা
[ঘ] মঙ্গলা

৫৮. ‘বিড়াল’ রচনায় চতুষ্পদকে কী বলা হয়েছে?
☑️ বিজ্ঞ
[খ] অধার্মিক
[গ] কৃপণ
[ঘ] সাধু

৫৯. হাঁড়ি খাওয়ার কথা কী অনুসারে বিবেচনা করা যাইবে?
[ক] নীতি অনুসারে
☑️ ক্ষুধানুসারে
[গ] শক্তি অনুসারে
[ঘ] কৃপণতা অনুসারে

৬০. কাকে অন্ধকার থেকে আলোকে এনেছে বলে কমলাকান্ত মনে করে?
[ক] প্রসন্নকে
☑️ পতিত আত্মাকে
[গ] মঙ্গলাকে
[ঘ] নেপোলিয়নকে

৬১. মার্জার বললো কীসের বিশেষ প্রয়োজন নেই?
☑️ আফিংয়ের
[খ] দুধের
[গ] হাঁড়ি খাওয়ার
[ঘ] মাখনের

৬২. তাদের রূপের ছটা দেখে অনেক মার্জার কী হয়ে পড়ে?
[ক] অধার্মিক
[খ] কৃপণ
☑️ কবি
[ঘ] ধনী

৬৩. সমাজের ধনবৃদ্ধির অর্থ কার ধন বৃদ্ধি?
[ক] চোরদের
☑️ ধনীদের
[গ] বিড়ালদের
[ঘ] অধার্মিকদের

৬৪. সামাজিক ধনবৃদ্ধি ব্যতীত কীসের উন্নতি নেই?
☑️ সমাজের
[খ] রাষ্ট্রের
[গ] পরিবারের
[ঘ] গরিবের

৬৫. কমলাকান্তের দপ্তর পড়লে কীসের অসীম মহিমা বুঝতে পারবে?
[ক] চুরির
☑️ আফিংয়ের
[গ] পরোপকারের
[ঘ] দুধের

৬৬. কমলাকান্ত বিড়ালটিকে কীরূপ আফিং দিতে চাইলো?
[ক] নির্জল
☑️ সরিষাভোর
[গ] নির্ভেজাল
[ঘ] সোহাগের

৬৭. তিনদিন উপবাস থাকলে কার ভাণ্ডারঘরে ধরা পড়ার সম্ভাবনা?
[ক] প্রসন্নের
[খ] মঙ্গলার
☑️ নদীবাবুর
[ঘ] কমলাকান্তের

৬৮. কীসের উপর চঞ্চল ছায়া নাচছে?
☑️ দেয়ালের
[খ] বিড়ালের
[গ] চারপায়ীর
[ঘ] শয়নগৃহের

৬৯. ‘বিড়াল’ রচনায় এক্ষণে আর কাকে অতিরিক্ত পুরস্কার দেয়া যেতে পারে না?
[ক] নেপোলিয়নকে
☑️ ডিউক মহাশয়কে
[গ] কমলাকান্তকে
[ঘ] মার্জার সুন্দরীকে

৭০. “বুঝি তাহার ভিতর একটু ব্যঙ্গ ছিল।”- কীসে?
☑️ মেও স্বরে
[খ] দুধ চুরিতে
[গ] অধার্মিকতায়
[ঘ] কৃপণতায়

৭১. মনুষ্যকুলে কুলাঙ্গার হতে চায় না কে?
☑️ কমলাকান্ত
[খ] প্রসন্ন
[গ] নেপোলিয়ন
[ঘ] ওয়েলিংটন

৭২. মার্জারী কমলাকান্তকে কাপুরুষ বলে কী করতে পারে?
[ক] পরিহাস
☑️ উপহাস
[গ] কুলাঙ্গার
[ঘ] পুরস্কার

৭৩. ‘মারপিট কেন?’- কার উক্তি?
[ক] কমলাকান্তের
[খ] প্রসন্নের
☑️ বিড়ালের
[ঘ] ধনীর

৭৪. ‘তোমরা আমার কাছে কিছু উপদেশ গ্রহণ কর।’- কে বলেছে?
[ক] নেপোলিয়ন
☑️ বিড়াল
[গ] কমলাকান্ত
[ঘ] ওয়েলিংটন

৭৫. মানুষ এত দিনে বিড়ালের কথা বুঝতে পেরেছে বলে কমলাকান্ত মনে করেছে। এটা কী দেখে সে বুঝেছে?
☑️ বিদ্যালয়
[খ] পরোপকার
[গ] আফিং
[ঘ] শয়নগৃহ

৭৬. বিড়াল কোথায় মেও বলে বেড়ায়?
[ক] ঘরে ঘরে
☑️ প্রাচীরে প্রাচীরে
[গ] নদীবাবুর ভাণ্ডারঘরে
[ঘ] নর্দমায় নর্দমায়

৭৭. যাদের পেট ভরা, তারা কার ক্ষুধা জানতে পারে না?
☑️ ক্ষুধিতের
[খ] দরিদ্রের
[গ] চোরের
[ঘ] ধার্মিকের

৭৮. দরিদ্রের ব্যথায় ব্যথিত হওয়া কীসের কথা?
[ক] ঘৃণার কথা
☑️ লজ্জার কথা
[গ] পুরস্কারের কথা
[ঘ] কাপুরুষের কথা

৭৯. অনেকে মুষ্টি ভিক্ষা দেয় না কাকে?
[ক] বিড়ালকে
[খ] সাধুকে
☑️ অন্ধকে
[ঘ] দরিদ্রকে

৮০. চুরি করার প্রয়োজন নেই বলে কারা চুরি করেন না?
☑️ সাধুরা
[খ] বিড়ালরা
[গ] কৃপণরা
[ঘ] ধনীরা

৮১. চোরের দণ্ড হলে কার দণ্ড হওয়া উচিত?
[ক] ধার্মিকের
☑️ কৃপণের
[গ] সাধুর
[ঘ] প্রসন্নের

৮২. ‘চারপায়’ শব্দটি দ্বারা কোনটিকে নির্দেশ করা হয়েছে?
[ক] বিড়াল
[খ] গাভী
☑️ টুল
[ঘ] চেয়ার

৮৩. সমাজের প্রধান ব্যক্তিকে কী বলা যায়?
[ক] ন্যায়ালঙ্কার
[খ] ডিউক
[গ] নৈয়ায়িক
☑️ শিরোমণি

৮৪. জলযোগ কী?
[ক] পানি পূর্ণ করা
[খ] নদী পারাপার
☑️ হালকা খাবার
[ঘ] তরল খাবার

৮৫. ‘বিড়াল’ রচনাটিতে পতিত আত্মা বলতে কাকে বোঝানো হয়েছে?
☑️ মার্জারকে
[খ] কমলাকান্তকে
[গ] নেপোলিয়নকে
[ঘ] ওয়েলিংটনকে

৮৬. কোন সমাজে বনেদি বা অভিজাত ব্যক্তিকে ডিউক বলা হতো?
[ক] এশীয় সমাজে
☑️ ইউরোপীয় সমাজে
[গ] আফ্রিকান সমাজে
[ঘ] আমেরিকার সমাজে

৮৭. নেপোলিয়ান আধিপত্য প্রতিষ্ঠা করে কোথায়?
[ক] আমেরিকায়
☑️ ইউরোপে
[গ] এশিয়ায়
[ঘ] অস্ট্রেলিয়ায়

৮৮. ‘ব্যূহ’ শব্দের অর্থ কী?
[ক] ধুম্রজাল
[খ] বাহু
☑️ বেষ্টনি
[ঘ] মায়া

৮৯. ওয়েলিংটন কী ছিলেন?
☑️ ডিউক
[খ] জর্জ
[গ] জেনারেল
[ঘ] কর্নেল

৯০. নেপোলিয়ন কোথায় মৃত্যুবরণ করেন?
[ক] সেন্ট হার্মিস দ্বীপে
[খ] সেন্ট জর্জেস দ্বীপে
☑️ সেন্ট হেলেনা দ্বীপে
[ঘ] সেন্ট আলভিনো দ্বীপে

৯১. ‘কমলাকান্তের দপ্তর’-এর অন্তর্ভুক্ত রচনাগুলো কেমন?
☑️ ব্যঙ্গধর্মী ও রসাত্মক
[খ] গম্ভীর ধরনের
[গ] বেদনা বিধুর
[ঘ] উপদেশমূলক

৯২. ‘বিড়াল’ রচনাটির শেষাংশটি কীসের খোরাক জোগায়?
[ক] হাস্যরসের
☑️ গভীর ভাবনার
[গ] প্রাণীদের প্রতি গভীর অনুরাগের
[ঘ] গভীর বেদনার

৯৩. বিড়াল রচনায় কোন চরিত্রের আশ্রয়ে ধনী-দরিদ্র, শোষক-শোষিতের অধিকার সংগ্রামের কথা বলা হয়েছে?
[ক] কমলাকান্ত
[খ] নেপোলিয়ন
[গ] নৈয়ায়িক
☑️ বিড়াল

৯৪. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের রসাত্মক ও ব্যঙ্গধর্মী রচনার সংকলনের নাম কী?
[ক] কমলাকান্তের কথা
[খ] কমলাকান্তের রম্য
☑️ কমলাকান্তের দপ্তর
[ঘ] কমলাকান্তের ভাবনা

৯৫. কী কারণে কমলাকান্ত ওয়াটারলু যুদ্ধ নিয়ে ভাবছিলেন?
[ক] স্মৃতি মনে পড়ে যাওয়ায়
[খ] এ বিষয়ক গল্প হচ্ছিল
[গ] তখন ওয়াটারলু যুদ্ধ চলছিল
☑️ তিনি মাতাল ছিলেন

৯৬. বিড়াল ও কমলাকান্তের মধ্যে কী ধরনের কথা চলছিল?
[ক] রসাত্মক
☑️ কাল্পনিক
[গ] ব্যঙ্গাত্মক
[ঘ] গুরুত্বপূর্ণ

৯৭. পরাস্ত হলে কারা উপদেশ প্রদান করে?
☑️ বিজ্ঞ লোক
[খ] মাতাল লোক
[গ] মূর্খ লোক
[ঘ] পাকা লোক

গ শব্দার্থ ও টীকা :  (বোর্ড বই থেকে)

৯৮. ‘যষ্টি’ অর্থ কী?
[ক] অনুষ্ঠান
[খ] দিবস
☑️ লাঠি
[ঘ] অবলম্বন

৯৯. ‘পতিত আত্মা’ বলতে ‘বিড়াল’ রচনায় কাকে বোঝানো হয়েছে?
[ক] ভূত
☑️ বিড়াল
[গ] দরিদ্র ব্যক্তি
[ঘ] বৃদ্ধ লোক

১০০. ‘লাঙ্গুল’ শব্দের অর্থ কোনটি?
[ক] আঙ্গল
[খ] ডানা
[গ] লাঙ্গল
☑️ লেজ

১০১. ‘ন্যায়ালংকার’ শব্দের অর্থ হিসেবে নিচের কোনটি সমর্থনযোগ্য?
☑️ ন্যায়শাস্ত্রে পণ্ডিত
[খ] ব্যাকরণশাস্ত্রে পণ্ডিত
[গ] মাথায় পরার অলংকার বিশেষ
[ঘ] বাংলাশাস্ত্রে পণ্ডিত

১০২. ‘ঠেঙ্গালাঠি’ বলতে কোনটিকে বোঝায়?
[ক] পাহারাদারদের লাঠি
☑️ প্রহার করার লাঠি
[গ] এক ধরনের বাদ্যযন্ত্র
[ঘ] এক ধরনের ধাতব অস্ত্র

১০৩. ‘ব্যূহ রচনা’ বলতে কোনটিকে বোঝায়?
[ক] প্রতিরক্ষা বাহিনী
☑️ প্রতিরোধ বেষ্টনী তৈরি করা
[গ] সেনাদের অস্ত্রে সজ্জিত করা
[ঘ] কুচকাওয়াজের জন্য সৈন্য সাজানো

১০৪. ‘মার্জার’ শব্দের অর্থ কোনটি?
☑️ বিড়াল
[খ] গৃহকর্তা
[গ] বানর
[ঘ] গরু

১০৫. ওয়াটার লু যুদ্ধে নেপোলিয়ন কার হাতে পরাজিত হন?
[ক] ডিউক
[খ] হেমলেট
☑️ ওয়েলিংটন
[ঘ] ওয়াশিংটন

১০৬. নেপোলিয়ন বোনাপার্ট কত সালে জন্মগ্রহণ করেন?
☑️ ১৭৬৯
[খ] ১৮৫৯
[গ] ১৮৮০
[ঘ] ১৮৬৯

১০৭. ‘কস্মিনকালে’ শব্দের অর্থ-
[ক] কখন
☑️ কোনো সময়ে
[গ] অতীতে
[ঘ] ভবিষ্যতে

১০৮. ‘ক্ষুৎপিপাসার’ সন্ধি বিচ্ছেদ কী?
[ক] ক্ষুদ + পিপাসা
[খ] ক্ষিধা + পিপাসা
[গ] ক্ষুৎ + পিয়াস
☑️ ক্ষুৎ + পিপাসা

১০৯. ‘তীব্রভাবে যা প্রকাশিত’ তাকে বলে?
[ক] তীব্রতর
[খ] দ্রুত
☑️ প্রকটিত
[ঘ] প্রলম্বিত

১১০. নিচের কোনটি ‘চার পায়া’ শব্দটির সমার্থক?
☑️ টুল
[খ] দেয়াল
[গ] গরু
[ঘ] বৃক্ষ

১১১. ‘এ পৃথিবীর মৎস্য, মাংসে আমাদের কিছু অধিকার আছে।”-উক্তিটির প্রতিপাদ্য কী?
[ক] অধিকার চেতনা
[খ] ধনতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহ
[গ] শোষণের বিরুদ্ধে প্রতিবাদ
☑️ ওপরের সবগুলোই

১১২. ‘কেহ মরে বিল সেঁচে, কেহ খায় কই’-বাক্যটিতে কী প্রকাশিত হয়েছে?
☑️ শ্রমজীবীদের অবস্থা
[খ] বিলের অবস্থা
[গ] মাছের অবস্থা
[ঘ] বিড়ালের অবস্থা

ঘ পাঠ পরিচিতি :  (বোর্ড বই থেকে)

১১৩. প্রবন্ধটিতে বিড়ালের কণ্ঠে কী প্রকাশিত হয়েছে?
☑️ শোষিতের আর্তনাদ
[খ] চুরির সাজা
[গ] বিড়ালের ধর্ম
[ঘ] নেশার সর্বনাশা দিক

১১৪. ‘কমলাকান্তের দপ্তর’ কী ধরনের রচনার সংকলন?
[ক] আইন বিষয়ক
[খ] তথ্যমূলক ও ব্যঙ্গধর্মী
[গ] শিক্ষামূলক
☑️ রসাত্মক ও ব্যঙ্গধর্মী

১১৫. ‘কমলাকান্তের দপ্তর’ কয় অংশে বিভক্ত?
[ক] দুই
☑️ তিন
[গ] চার
[ঘ] পাঁচ

১১৬. ‘বিড়াল’ রচনার প্রথম অংশটি কেমন?
[ক] ব্যঙ্গাত্মক
[খ] গূঢ়ার্থে সন্নিহিত
[গ] তত্ত্বমূলক
☑️ নিখাদ হাস্যারসাত্মক

১১৭. ‘বিড়াল’ রচনায় বিড়ালের কথাগুলো কেমন?
[ক] ধনবাদী
☑️ মানবতাবাদী
[গ] সমাজতান্ত্রিক
[ঘ] রাজনৈতিক

১১৮. ‘বিড়াল’ রচনায় কার কথা শুনে কমলাকান্ত বিস্মিত হয়ে পড়েন?
[ক] ন্যায়রত্ন মহাশয়ের
[খ] ওয়েলিংটনের
[গ] ডিউকের
☑️ বিড়ালের

১১৯. ‘বিড়াল’ রচনায় বঙ্কিমচন্দ্রের ভাষা কেমন?
[ক] হাস্যকর
[খ] মর্মস্পর্শী
[গ] আবেগঘন
☑️ শ্লেষাত্মক

⚛ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১২০. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় দায়িত্ব পালনে ছিলেন-
i. নিষ্ঠাবান
ii. যোগ্যবিচারক
iii. ব্যক্তিত্ববান

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১২১. বঙ্কিমচন্দ্র প্রবন্ধ রচনা করেছেন-
i. সাহিত্য বিষয়ক
ii. সমাজ বিষয়ক
iii. দর্শন বিষয়ক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১২২. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন-
i. কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন
ii. নিষ্ঠাবান ও যোগ্য বিচারক
iii. বঙ্গদর্শন পত্রিকার সম্পাদক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১২৩. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রবন্ধ সাহিত্য হলো-
i. কৃষ্ণচরিত্র
ii. লোকরহস্য
iii. কমলাকান্তের দপ্তর

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

বিড়াল গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড | Biral Golper MCQ Question and Answer

১২৪. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস হলো-
i. কপালকুণ্ডলা
ii. দেবী চৌধুরাণী
iii. লোকরহস্য

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৫. দেয়ালের ওপরের ছায়াটি হলো-
i. চঞ্চল
ii. প্রেতবৎ
iii. নিমীলিত

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৬. কমলাকান্তের ভাবনা হলো-
i. নেপোলিয়ন হওয়ার ইচ্ছে
ii. ওয়োলিংটনের বিড়াল হওয়া
iii. ওয়াটার লু

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১২৭. আফিং ভিক্ষা করতে এসেছে-
i. ওয়েলিংটন
ii. বিড়াল
iii. নেপোলিয়ন

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৮. যাকে ইতিপূর্বে যথোচিত পুরস্কার দেওয়া হয়েছে-
i. ডিউক মহাশয়কে
ii. ওয়েলিংটনকে
iii. বিড়ালটিকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১২৯. ওয়াটার লু সম্পর্কে বলা যায়-
i. এখানে নেপোলিয়নের জীবনের শেষ যুদ্ধ হয়
ii. ১৮১৫ খ্রিষ্টাব্দে এখানে যুদ্ধ হয়েছিল
iii. এটি ব্রাসেলস থেকে ১০ মাইল দক্ষিণে অবস্থিত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩০. “কেহ মরে বিল সেঁচে, কেহ খায় কই”- এ কথাটি বলার কারণ হলো-
i. প্রসন্নর জন্য রাখা দুধ মঙ্গলায় খাওয়া
ii. কমলাকান্তের জন্য রাখা দুধ বিড়ালে খাওয়া
iii. একজনের ভাগের খাবার অন্যে খেয়ে ফেলা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩১. চিরায়ত প্রথার অবমাননা হলো-
i. দুধ চোর বিড়ালকে তাড়ালে মানবতার অপমান হয়
ii. দুধ চোর বিড়ালকে না তাড়ালে মনুষ্যকুলের কুলাঙ্গার হয়
iii. বিড়াল দুধ খেলে তাকে তাড়াতে লাঠিপেটা করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩২. চতুষ্পদের বৈশিষ্ট্য হলো-
i. এরা বিজ্ঞ
ii. এরা চোর
iii. এরা চঞ্চল

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৩. কমলাকান্তের মতে, পুরুষের ন্যায় আচরণ হলো-
i. পুরুষ চোরকে লাঠিপেটা করে
ii. পুরুষ নির্মম ও নিষ্ঠুর প্রকৃতির
iii. পুরুষ অপরাধীকে শাস্তি দেয়

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৪. অধার্মিকরা-
i. চোরের নামে শিহরিয়া ওঠেন
ii. তাঁরা অনেকে চোরাপেক্ষা অধার্মিক
iii. চুরি করার প্রয়োজন নেই বলে চুরি করেন না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৫. ‘ধনীর দোষেই দরিদ্র চোর হয়।’ কারণ-
i. ধনীরা গরিবকে বঞ্চিত করে সম্পদ জমায়
ii. গরিবরা ক্ষুধার জ্বালায় চুরি করে
iii. ধনীরা পাঁচশ জনের আহার্য ভোগ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৬. আহারাভাবে বিড়ালের-
i. উদর কৃশ হয়
ii. অস্থি পরিদৃশ্যমান হয়
iii. লাঙ্গুল বিনত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৭. “খাইতে দাও, নইলে চুরি করিব।”- বিড়ালের এ কথা বলার কারণ-
i. পেটের জ্বালা নীতি মানে না
ii. এ সংসারে মাছ-মাংসে তার অধিকার আছে
iii. চুরি করে খাওয়া অধর্ম বলে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৮. বিশেষ অপরিমিত লোভ ভালো না হওয়ার কারণ হলো-
i. এতে বিপদ ডেকে আনে
ii. এতে অধর্ম হয়
iii. এতে সম্মানহানি ঘটে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ র, ii ও iii

১৩৯. মার্জারী যষ্টি দেখে বিশেষ ভীত হওয়ার লক্ষণ প্রকাশ করে নি। কারণ-
i. সে কমলাকান্তকে চিনত
ii. কমলা তেমন রাগী নয়
iii. চিরায়ত প্রথার অবমাননা করায়

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪০. ‘কৃপণ, চুরির মূল কারণ।’ এর স্বপক্ষে যুক্তি হলো, কৃপণরা-
i. ধন সম্পদ নিজ হাতে কুক্ষিগত করে রাখে
ii. অভাবীদের মাঝে বিতরণ করে না
iii. প্রয়োজনাতীত ধন থাকতে দুঃস্থদের দেয় না

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪১. ‘আমি তোমার ধর্মের সহায়।’ একথা বলার কারণ হলো-
i. চুরি করে বিড়ালটি দুধ খাওয়ায় পরোপকার সিদ্ধ হয়েছে
ii. বিড়ালটি দুধ খাওয়ায় কমলাকান্ত সেই ফলভাগী হলো
iii. বিড়ালের দ্বারা কমলাকান্তের ধর্ম রক্ষা সম্ভবপর হয়েছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪২. ‘বিড়াল’ রচনায় ছোট লোকের দুঃখে কাতর হওয়াকে ধিক্কার জানানোর কারণ হলো
i. ছোটলোকদের দরিদ্রের জন্য ব্যথিত হওয়ায় গৌরব নেই
ii. দরিদ্রের ব্যথায় ব্যথিত হওয়া লজ্জার কথা
iii. রাজা ফাঁপরে পড়লে রাতে ঘুম বন্ধ হয়ে যায়

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৩. বিড়ালটিকে ‘পতিত আত্মা’ বলার কারণ হলো-
i. ধর্মাচরণে মন দেয় না বলে
ii. অন্যের খাদ্য চুরি করে খেয়েছে বলে
iii. তুচ্ছ প্রাণী হয়ে বিজ্ঞ মনোভাব পোষণ করেছে বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৪. বিচারক বা নৈয়ায়িক কিছু বোঝাতে না পারার কারণ হলো মার্জার-
i. সুবিচারক
ii. সুতার্কিক
iii. সুভাষিণী

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৫. কমলাকান্ত বিড়ালটিকে সরিষাভোর আফিং দিতে আইলো যে কারণে-
i. কারো হাঁড়ি খেতে বারণ করেছে বলে
ii. ক্ষুধায় নিতান্ত অধীর হয়ে পড়লে
iii. চুরি করে খাওয়ার নিষেধ শুনলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৬. ‘বিড়াল’ রচনায় বিজ্ঞ হলো-
i. চতুষ্পদ 
ii. মার্জার
iii. প্রসন্ন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৭. বিড়াল দুধ খেলে তাকে তাড়িয়ে মারতে যেতে হয়, এটা হলো-
i. দিব্যগত প্রথা
ii. মনুষ্যকুলের গৌরব
iii. সুপুরুষভাব

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৮. কমলাকান্তের হাতে একটি ভগ্ন যষ্টি দেখে-
i. হাই তুলল
ii. একটু সরে বসল
iii. মেও শব্দ করল

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৯. ‘দুগ্ধে আমারও যে অধিকার, বিড়ালেরও তাই।’ কারণ-
i. দুধ আমার বাপের নয়
ii. দুধ মঙ্গলার, দুহিয়েছে প্রসন্ন
iii. দুধে সবার অধিকার আছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫০. দুধ উদরসাৎ করার পর বিড়ালের স্বাভাবিক কর্ম হলো-
i. অতি মধুর স্বরে বলছে মেও
ii. ভাবছে, কেহ মরে বিল সেঁচে, কেউ খায় কই
iii. ওয়াটারলু মাঠে বূহ্য রচনায় ব্যস্ত

নিচের কোনটি সঠিক
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫১. বিড়ালের মনের ভাব হলো-
i. শেষ অপরিমিত লোভ ভালো নহে
ii. কেহ মরে বিল সেঁচে, কেহ খায় কই
iii. তোমার দুধত খাইয়া বসিয়া আছি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫২. বাঞ্ছনীয় নয় যা, তাহলো-
i. দুধ খাওয়ার অপরাধে বিড়ালকে মারা
ii. চিরায়ত প্রথার অবমাননা করা
iii. মনুষ্যকুলের কুলাঙ্গার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৩. পুরুষের ন্যায় আচরণ করার জন্য সিদ্ধান্ত নিয়ে কমলাকান্ত যা করলেন, তা হলো-
i. হস্ত হতে হুঁকা নামালেন
ii. সগর্বে মার্জারীর প্রতি ধাবমান হলেন
iii. একটি ভগ্ন যষ্ঠি আবিষ্কার করলেন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৪. মার্জারীর যষ্টি দেখে ভীত না হওয়ার কারণ বোঝা যায় যা দেখে
i. মুখপানে চেয়ে হাই তুলল
ii. একটু সরে বসলো
iii. মেও বলে শব্দ করলো

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৫. দুধ পানের অভিযোগে মারপিটের বদলে বিড়ালটির প্রত্যাশা হলো-
i. স্থির হয়ে চিন্তা করে দেখুক
ii. হুঁকায় সুখ টান দিয়ে ভাবুক
iii. একটু বিচার করে দেখুক

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৬. ‘এ সংসারে ক্ষীর, সর, দুধ, দই, মাছ, মাংসে বিড়ালেরও অধিকার আছে।’ এ ব্যাপারে তার যুক্তি হলো-
i. তোমরা মনুষ্য, আমরা বিড়াল প্রভেদ কী?
ii. তোমাদের ক্ষুৎপিপাসা আছে আমাদের কী নাই?
iii. তোমরা খাও, আপত্তি নাই, আমরা খাইলে ঠেঙ্গাও কেন?

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৭. বিড়াল মানুষের ধর্মের সহায় বলে তার প্রতি যে আচরণ করতে হবে,-
i. প্রহার করা যাবে না
ii. তার প্রশংসা করতে হবে
iii. আদর করে দুধ খাওয়াতে হবে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৮. বিড়ালটি স্বীকার করে বলেছে-
i. সে সাধ করে চোর হয় নি
ii. খেতে পেলে কেউ চোর হয় না
iii. সাধুরা চোর অপেক্ষাও অধার্মিক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৯. ‘বিড়াল’ রচনা মতে বড় বড় সাধুদের প্রকৃতি হলো-
i. চোরের নামে শিহরিয়া ওঠেন
ii. চুরি করার প্রয়োজন নেই বলে করেন না
iii. প্রয়োজনাতীত ধন থাকতেও কাউকে দেন না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬০. ‘বিড়াল’ রচনা মতে চোরের চুরি করার কারণ হলো-
i. খেতে পায় না বলে
ii. চুরি করা অধর্ম বলে
iii. ধনীরা কৃপণ বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬১. প্রয়োজনীয় ধন থাকতেও চোরের প্রতি যারা মুখ তুলে চান না, তারা হলেন-
i. সাধু
ii. অধার্মিক
iii. কৃপণ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬২. চোরের চেয়ে শত গুণে দোষী হলো-
i. কৃপণেরা
ii. ধনীরা
iii. ধার্মিকেরা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৩. কৃপণের দণ্ড হওয়া উচিত। কেননা কৃপণরা-
i. চুরি করার মূল কারণ
ii. ধর্মের কথা বলে বেড়ায়
iii. ধন সঞ্চয় করে রাখে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৪. মানুষ মাছের কাঁটা, পাতের ভাত যেখানে ফেলে-
i. জলে
ii. নর্দমায়
iii. ভাণ্ডারঘরে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৫. ‘পেতবৎ’ বলতে বোঝায়-
i. ভূতের মতো
ii. নোংরা
iii. শক্তিশালী

নিচের কোনটি সঠিক
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৬. নৈয়ায়িক অর্থ হলো-
i. বিচারক
ii. ন্যায় শাস্ত্রবেত্তা
iii. অধার্মিক

নিচের কোনটি সঠিক
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৭. ‘বিজ্ঞ লোকের মত এই যে, যখন বিচারে পরাস্ত হইবে, তখন গম্ভীরভাবে উপদেশ প্রদান করিবে’- কমলাকান্তের এই উক্তিটি-
i. আত্মরক্ষামূলক
ii. শ্লেষাত্মক 
iii. যুক্তিনিষ্ঠ

নিচের কোনটি সঠিক
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৮. কমলাকান্তের মতে বিড়ালটি-
i. সুবিচারক
ii. সুতার্কিক
iii. সোশিয়ালিস্ট

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

⚛ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৬৯ ও ১৭০ নং প্রশ্নের উত্তর দাও:
‘আপনারে রাখিলে ব্যর্থ জীবন সাধনা
জনম বিশ্বের তরে পরার্থে কামনা।’

১৬৯. অনুচ্ছেদটিতে ‘বিড়াল’ রচনার কোন দিকটি প্রকাশ পেয়েছে?
[ক] স্বার্থপরতা
[খ] স্বজনপ্রীতি
☑️ পরহিতব্রত
[ঘ] বিচ্ছিন্নতা

১৭০. উপরিউক্ত ভাব প্রকাশক বাক্য হলো-
i. দরিদ্রের ক্ষুধা সবার বোঝা উচিত
ii. অনাহারে মরে যাবার জন্য পৃথিবীতে কেউ আসেনি
iii. সামাজিক ধনবৃদ্ধি ব্যতীত সমাজের উন্নতি নেই

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৭১ ও ১৭২ নং প্রশ্নের উত্তর দাও:
‘বহুরূপে সম্মুখে তোমার ছাড়ি কোথা খুঁজিছ ঈশ্বর
জীবে প্রেম করে যেজন, সেইজন সেবিছে ঈশ্বর।

১৭১. অনুচ্ছেদে ‘বিড়াল’ রচনার কোন দিকটি সাদৃশ্যপূর্ণ
☑️ জীবে প্রেম
[খ] স্বার্থপরতা
[গ] স্বজনপ্রেম
[ঘ] বিবেকহীনতা

১৭২. উপরিউক্ত ভাব প্রকাশ পেয়েছে-
i. এ পৃথিবীর মৎস্য, মাংসে বিড়ালেরও অধিকার আছে
ii. চোরের দণ্ড আছে, নির্দয়তার কি দণ্ড নাই
iii. সমাজের ধনবৃদ্ধির অর্থ ধনীর ধনবৃদ্ধি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৭৩ ও ১৭৪ নং প্রশ্নের উত্তর দাও:
‘পরের অভাব মনে করিলে চিন্তন
আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ।’

১৭৩. ‘বিড়াল’ রচনার কোন ভাবটি অনুচ্ছেদের সাথে সাদৃশ্যপূর্ণ?
[ক] পরের কল্যাণে বিরোধিতা
☑️ পরের মঙ্গল চিন্তা
[গ] আপন স্বার্থসিদ্ধি
[ঘ] সুখের প্রত্যাশা

১৭৪. উপরিউক্ত ভাব প্রকাশ পেয়েছে যে বাক্যে-
i. ধনীদের খাবার হলে দরিদ্রকে দেওয়া দরকার
ii. দরিদ্রদের ক্ষুধা আর ধনীর ক্ষুধা আলাদা নয়
iii. দরিদ্রদের জন্য ব্যথী হলে ধনীর অগৌরব নেই

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৭৫ ও ১৭৬ নং প্রশ্নের উত্তর দাও:
‘পরের কারণে স্বার্থ দিয়া বলি
এ জীবন মন সকলি দাও;
তার মতো সুখ কোথাও কি আছে?
আপনার কথা ভুলিয়া যাও।’

১৭৫. ‘বিড়াল’ রচনার কোন ভাবটি অনুচ্ছেদে প্রকাশ পেয়েছে?
[ক] স্বজনপ্রীতি
[খ] স্বার্থপরতা
[গ] সুখের প্রত্যাশা
☑️ পরের জন্য স্বার্থত্যাগ

১৭৬. উপরিউক্ত ভাব প্রকাশ পেয়েছে যে বাক্যে-
i. অনেক অনুসন্ধানে এক ভগ্ন যষ্টি আবিষ্কার করিলাম
ii. সে দুধে আমার যে অধিকার, বিড়ালেরও তাই
iii. দুধ আমার রূপান্তর নয়, দুধ মঙ্গলার

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৭৭ ও ১৭৮ নং প্রশ্নের উত্তর দাও:
‘আমার এ ঘর ভাঙিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর,
আপন করিতে কাঁদিয়া বেড়াই যে মোরে করেছে পর।’

১৭৭. অনুচ্ছেদের কোন দিকটি ‘বিড়াল’ রচনার সাথে সাদৃশ্যপূর্ণ?
[ক] স্বার্থপরতা
[খ] বিবেকহীনতা
[গ] পরের স্বার্থ হরণ
☑️ উদারতা

১৭৮. উপরিউক্ত ভাবটি প্রকাশ পেয়েছে যে বাক্যে-
i. বিড়ালটি দুধ খেয়েছে বলে রাগ না করা
ii. বিড়ালটি যাতে আরো ক্ষুধা নিবারণ করতে পারে তার ব্যবস্থা করা
iii. ভগ্ন যষ্টি নিয়ে বিড়ালটির পিছনে ছোটা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৭৯ ও ১৮০ নং প্রশ্নের উত্তর দাও:
‘হে দারিদ্র্য, তুমি মোরে করেছ মহান
তুমি মোরে দানিয়াছ খ্রিষ্টের সম্মান।’

১৭৯. অনুচ্ছেদের কোন ভাবটি ‘বিড়াল’ রচনার সাথে সাদৃশ্যপূর্ণ?
☑️ দারিদ্র্য গৌরবের
[খ] দারিদ্র্য ঘৃণার
[গ] দরিদ্ররা চোর
[ঘ] দরিদ্ররা কাতর

১৮০. এরূপ সাদৃশ্যপূর্ণ ভাবটি হলো-
i. দরিদ্র ও খ্রিষ্টান অসম্মানের
ii. দরিদ্রের জন্য ব্যথিত হওয়া গৌরবের
iii. দরিদ্রদের হীনন্মন্যতা থাকা উচিত নয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৮১ ও ১৮২ নং প্রশ্নের উত্তর দাও:
অপরাজেয় কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় একবার বায়ু পরিবর্তনের জন্য দেওঘরে যান। সেখানে একটি কুকুরের সঙ্গে লেখকের সখ্যতা গড়ে ওঠে। লেখকের দৈনন্দিন ভ্রমণ সঙ্গী এই কুকুরটিকে ছেড়ে যেতে তার খুব কষ্ট হয়েছে।

১৮১. অনুচ্ছেদের কোন দিকটি ‘বিড়াল’ রচনার সাথে সাদৃশ্যপূর্ণ?
[ক] গৃহপালিত প্রাণীর প্রতি আকর্ষণ
☑️ তুচ্ছ জীবের প্রতি মমত্ববোধ
[গ] বেওয়ারিশ কুকুরের প্রতি অবজ্ঞা
[ঘ] নিম্নশ্রেণির জীবের জন্য বিলাপ

১৮২. এরূপ সাদৃশ্যের কারণ হলো-
i. ব্যবহারে পশুও পোষ মানে
ii. প্রাণীর ক্ষুৎপিপাসা অনুধাবন
iii. নিম্নশ্রেণির প্রাণীর প্রতি অবজ্ঞা প্রদর্শন

নিচের কোনটি সঠিক
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৮৩ ও ১৮৪ নং প্রশ্নের উত্তর দাও:
রাম বাবু গাঁ ছেড়ে, স্বজন ছেড়ে বিদেশে পাড়ি জমায়। প্রবাস জীবনে সে অর্থ-প্রতিপত্তি সবই পেয়েছে। কিন্তু আজও কাজলচোখা টিয়া আর শ্যামলী গাভিটার মায়া ভুলতে পারেনি সে। দেশে থাকতে রাম বাবু প্রত্যহ নিজ হাতে এই অবলা জীব দুটোকে পরম যত্নে খাবার খাইয়েছেন।

১৮৩. অনুচ্ছেদে ‘বিড়াল’ রচনার কোন দিকটি প্রকাশ পেয়েছে?
☑️ অবলা জীবের প্রতি মমত্ব
[খ] প্রবাস জীবনের জৌলুস
[গ] স্বদেশের প্রতি অনুরাগ
[ঘ] প্রবাস জীবনের প্রতি আকর্ষণ

১৮৪. অনুচ্ছেদের যে ভাবটি ‘বিড়াল’ রচনায় ফুটে উঠেছে-
i. দুটো অবলা প্রাণির প্রতি আকর্ষণ
ii. বিড়ালের মর্মবেদনা অনুভব করা
iii. বিড়ালটিকে দুধ খাওয়ার সুযোগ দেয়া

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৮৫ ও ১৮৬ নং প্রশ্নের উত্তর দাও:
পশুপাখির জন্য জগলুর মমতা অত্যন্ত গভীর। সে আহত খরগোশকে বাঁচাতে ওষুধ খোঁজে। ঝড়ে আহত পাখিদের বাঁচানোর জন্য আপ্রাণ চেষ্টা করে। পশু পাখিদের কষ্টে সে কষ্ট পায়।

১৮৫. অনুচ্ছেদটিতে ‘বিড়াল’ রচনার কোন দিকটি ফুটে উঠেছে?
[ক] বন-জঙ্গলের প্রতি আকর্ষণ
☑️ বিড়ালের জন্য মমতা
[গ] আহত-পাখিদের প্রতি ঘৃণা
[ঘ] পাখিদের অপচিকিৎসার ব্যবস্থা

১৮৬. এরূপ সাদৃশ্যের দিকটি প্রকাশ পেয়েছে-
i. কমলাকান্তের আচরণে
ii. কমলাকান্তের উদারতায়
iii. কমলাকান্তের মানসিকতায়

নিচের কোনটি সঠিক
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৮৭ ও ১৮৮ নং প্রশ্নের উত্তর দাও:
‘এক কক্ষে ভাই লয়ে, অন্য কক্ষে ছাগ,
দুজনের বাঁটি দিল সমান সোহাগ।
পশুশিশু নরশিশু, দিদি মাঝে প’ড়ে
দোঁহারে বাঁধিয়া দিল পরিচয় ডোরে।”
(‘পরিচয়’- রবীন্দ্রনাথ ঠাকুর)

১৮৭. অনুচ্ছেদটির কোন দিকটি ‘বিড়াল’ রচনার সাথে সাদৃশ্যপূর্ণ?
☑️ পশুশিশু মানবশিশু দুইই সমান
[খ] মানুষের স্নেহ দৃষ্টির পার্থক্য
[গ] তুচ্ছ জীবকে আরো তুচ্ছ ভাবা
[ঘ] অসাধারণ স্নেহহীনতার পরিচয়

১৮৮. বিড়াল রচনার আলোকে এ সাদৃশ্যকে বলা যায়-
i. সহানুভূতির কাছে নরশিশু ও পশুশিশুর পার্থক্য কম
ii. স্নেহ-মমতা সমানভাবে ভাগ করে দিলে মানবতার প্রকাশ ঘটে
iii. মমতায় ভেদাভেদ ঘুচে যায়, স্নেহের পরিচয় বড় হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

⚛ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

⚛ বাড়ির কাজ
▶ ‘বিড়াল’ রচনার আলোকে রসাত্মক ও ব্যঙ্গধর্মী রচনার বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
▶ ‘বিড়াল’ রচনায় ক্ষুধার যে সর্বজনীন রূপ চিত্রিত হয়েছে তা বিশ্লেষণ কর।
▶ ‘বিড়াল’ রচনায় বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার যে আকাক্সক্ষা ব্যক্ত হয়েছে তার যৌক্তিক বিশ্লেষণ কর।
▶ ‘বিড়াল’ রচনায় সমাজের মানুষের প্রতি বিড়ালের অভিযোগসমূহ ব্যাখ্যা কর।
▶ বিড়ালের বক্তব্যে ক্ষুধার্ত ও অবহেলিতের প্রতি যে সমবেদনার প্রকাশ ঘটেছে তা ব্যাখ্যা কর।
▶ ‘বিড়াল’ রচনায় বিড়াল চুরি করে দুধ খাওয়ার পক্ষে যেসব যুক্তি উত্থাপন করেছে তা মূল্যায়ন কর।
▶ বিড়ালের বক্তব্য অনুযায়ী খাবারমাত্রেই ক্ষুধিতের অধিকার আছে- এ বিষয়টির পক্ষে যুক্তি উপস্থাপন কর।
▶ ‘বিড়াল’ রচনায় উল্লিখিত ‘পরোপকারই পরম ধর্ম’ কথাটির তাৎপর্য বিশ্লেষণ কর।
▶ ‘বিড়াল’ রচনা অনুযায়ী সমাজে প্রচলিত নৈতিকতার ধারণা, অপরাধপ্রবণতা ও বিচার ব্যবস্থার ত্রুটি বিশ্লেষণ কর।

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
▶ দুধ খাওয়ার অপরাধে কমলাকান্ত বিড়ালকে লাঠি হাতে তাড়া করতে গিয়ে ব্যর্থ হন। এরপর আপনমনে বিড়ালের সাথে কল্পনায় কথোপকথন শুরু করেন।
▶ ক্ষুধিত চুরি করলে দোষী সাব্যস্ত হয় অথচ যার অঢেল খাবার ও সম্পদ আছে কিন্তু কৃপণতা করে, তাকে কেন দোষী সাব্যস্ত করা হয় না?- এটাই ছিল বিড়ালের অভিযোগ।
▶ পৃথিবীর কেউ ক্ষুধার জ্বালায় মৃত্যুবরণ করতে চায় না বরং এর চেয়ে চুরি করাই জীবনের জন্য শ্রেয় বলে বিড়াল দাবি করেছে।
▶ মানুষ খাবার ধ্বংস করে, পানিতে বা নর্দমায় ফেলে দেয়, কিন্তু অভুক্ত বিড়ালকে কিছুই দেয় না, এজন্যই ক্ষুধার্ত বিড়াল খাবার চুরি করে।
▶ তেলা মাথায় তেল দেয়া মানুষের চারিত্রিক রোগ, অভুক্তকে কেউ খেতে দেয় না। বরং যার অনেক খাবার আছে তাকে খাবারের জন্য জোর করা হয়।
▶ পৃথিবীতে জ্ঞানী, মূর্খ, পশু, মানুষ সকলের খাবার পাওয়ার আধিকার আছে। বিড়ালের এরূপ কথোপকথনে সমাজতান্ত্রিক চেতনা প্রকাশ পায়।
▶ ধন বৃদ্ধি ব্যতীত সমাজের উন্নতি নেই। কিন্তু কেউ যদি না খেতে পায়, সমাজের উন্নতি তার কোনো কাজে আসে না।
▶ বিড়ালের মতে, চুরির অপরাধে চোরকে ফাঁসি দিক কিন্তু তার আগে বিচারকের তিন দিন উপবাস করা আবশ্যক। বিড়ালের বিশ্বাস, তিন দিন উপবাসের কষ্ট সহ্য না করতে পেরে বিচারকও চুরির দায়ে ধরা পড়বেন।
▶ ‘বিড়াল’ রচনায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বিড়ালের মুখ অত্যন্ত কৌশলে ও সমাজের ধনীক শ্রেণির অপচয়, কৃপণতা ও অন্যায়ের প্রতি ব্যঙ্গ প্রকাশ করেছেন।

No comments:

Post a Comment