G

HSC বায়ান্নর দিনগুলো গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Bayannor Dingulo Golper MCQ Question and Answer pdf download

বায়ান্নর দিনগুলো
শেখ মুজিবুর রহমান

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
▶ অধিকার আদায়ে ধর্মঘট সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
▶ রাজবন্দিদের মুক্তির দাবিতে অনশন সম্পর্কে জানবে।
▶ তৎকালীন যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে জানতে পারবে।
▶ আমলাদের দায়িত্ব পালন ও রাজবন্দিদের পরামর্শ সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
▶ অনশনের প্রকৃতি ও ফলাফল সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
▶ অনশন ভাঙাতে আমলাদের কৌশল অবলম্বন সম্পর্কে জানতে পারবে।
▶ জ্যেষ্ঠ রাজনীতিকের উদ্দেশ্যে জেল থেকে লেখা চিঠি সম্পর্কে জানতে পারবে।
▶ স্বামীর জন্য রেণুর ব্যাকুলতা জানতে পারবে।
▶ শাসকগোষ্ঠী সাধারণ জনগণের মঙ্গল চায় না এ সম্পর্কে জ্ঞাত হবে।
▶ জনমতের বিরুদ্ধে যেতে শাসকরাও ভয় পায় সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ ভাষা রক্ষায় শ্লোগান এবং সরকারি গুলিতে শহিদ হওয়া সম্পর্কে জানতে পারবে।
▶ খবর প্রকাশের মাধ্যমসমূহ জানবে।
▶ ২১শে ফেব্রুয়ারি ঐতিহাসিক ঘটনা সম্পর্কে ধারণা লাভ করবে।
▶ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি লাভ সম্পর্কে জানতে পারবে।
▶ শেখ হাসিনা ও শেখ কামালের শিশুসুলভ আচরণ বিশদ ধারণা লাভ করবে।
▶ সন্তানদের প্রতি রাজনৈতিক বাবার আচরণ সম্পর্কে জানতে পারবে।

⚛ পাঠ-পরিচিতি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “বায়ান্নর দিনগুলো” তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’ (২০১২) গ্রন্থ থেকে সংকলিত হয়েছে। বন্ধুবান্ধব, সহকর্মী ও সহধর্মিণীর অনুরোধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৭ সালের মাঝামাঝি সময়ে ঢাকা সেন্ট্রাল জেলে রাজবন্দি থাকা অবস্থায় এই আত্মজীবনী লেখা আরম্ভ করেন। কিন্তু ১৯৬৮ সালের ১৭ই জানুয়ারি থেকে বঙ্গবন্ধু ঐতিহাসিক আগরতলা মামলায় ঢাকা সেনানিবাসে আটক থাকায় জীবনী লেখা বন্ধ হয়ে যায়। জীবনীটিতে ১৯৫৫ সাল পর্যন্ত ঘটনাবলি স্থান পেয়েছে। যৌবনের অধিকাংশ সময় কারা প্রকোষ্ঠের নির্জনে কাটলেও জনগণ-অন্তপ্রাণ এ মানুষটি ছিলেন আপসহীন, নির্ভীক। জীবনের বিচিত্র অভিজ্ঞতা, গভীর উপলব্ধি ও রাজনৈতিক পর্যবেক্ষণ তিনি এ গ্রন্থে সহজ সরল ভাষায় প্রকাশ করেছেন।

“বায়ান্নর দিনগুলো” রচনায় ১৯৫২ সালে বঙ্গবন্ধুর জেলজীবন ও জেল থেকে মুক্তিলাভের স্মৃতি বিবৃত হয়েছে। তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর অপশাসন ও বিনাবিচারে বৎসরের পর বৎসর রাজবন্দিদের কারাগারে আটক রাখার প্রতিবাদে ১৯৫২ সালে লেখক অনশন ধর্মঘট করেন। স্মৃতিচারণে ব্যক্ত হয়েছে অনশনকালে জেল কর্তৃপক্ষের ভূমিকা ও আচরণ, নেতাকর্মীদের সাথে সাক্ষাৎ ও তাদের কাছে বার্তা পৌঁছানোর নানা কৌশল ইত্যাদি। স্মৃতিচারণে বিশেষভাবে বর্ণিত হয়েছে ঢাকায় একুশে ফেব্রæয়ারি তারিখে ছাত্রজনতার মিছিলে গুলির খবর। সেই সঙ্গে অনশনরত অবস্থায় মৃত্যু অত্যাসন্ন জেনে পিতামাতা-স্ত্রী-সন্তানদের নিয়ে ভাবনা এবং অবশেষে মুক্তি পেয়ে স্বজনদের কাছে ফিরে আসার স্মৃতির হৃদয়স্পর্শী বিবরণও পরিস্ফুট হয়েছে সংকলিত অংশে।

⚛ লেখক পরিচিতি
নাম : শেখ মুজিবুর রহমান। ডাক নাম :  খোকা।
উপাধি : বঙ্গবন্ধু, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, জাতির জনক।
পিতা : শেখ লুৎফর রহমান
মাতা : সায়েরা খাতুন।
জন্মতারিখ : ১৯২০ সালের ১৭ মার্চ
জন্মস্থান : বৃহত্তর ফরিদপুর, বর্তমানে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায়।
শিক্ষাজীবন : কলিকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে অধ্যয়ন করেন।
রাজনৈতিক জীবন : ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৩ সালের ছয় দফা, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন, নির্বাচন পরবর্তী অসহযোগ আন্দোলন, ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা, স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি।
সাহিত্য সাধনা : অসমাপ্ত আত্মজীবনী।
পুরস্কার : ১৯৭৩ সালে ‘জুলিও কুরি’ পদকে ভূষিত হন।
ইন্তেকাল : ১৯৭৫ সালের ১৫ আগস্ট কতিপয় বিপথগামী সেনাসদস্যের হাতে সপরিবারে শহীদ হন।

⚛ উৎস পরিচিতি
জাতির জনক ও বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ ২০১২ গ্রন্থ থেকে ‘বায়ান্নর দিনগুলো’ সংকলিত হয়েছে। যা তিনি ১৯৬৭ সালে ঢাকা জেলে রাজবন্দি থাকা অবস্থায় লেখেন এবং যাতে ১৯৫৫ সাল পর্যন্ত ঘটনাবলি স্থান পেয়েছে।

⚛ বস্তুসংক্ষেপ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহিউদ্দীনকে ঢাকা কেন্দ্রীয় জেলখানা থেকে ফরিদপুর জেলখানার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়। তাঁরা ঠিক করে অনশন করবেন এবং মৃত্যু এলেও অনশন ভাঙবেন না। অতঃপর নারায়ণগঞ্জ থেকে লঞ্চে করে গোয়ালন্দ ঘাটে আসেন এবং এখান থেকে ট্রেনে তাদের ফরিদপুর জেলখানায় নিয়ে যাওয়া হয়। এখানে তাঁদের অনশন ভাঙানোর চেষ্টা করা হয় এবং নাক দিয়ে নল ঢুকিয়ে তরল খাবার খাওয়ানো হয়। ২১শে ফেব্রুয়ারি ঢাকায় ১৪৪ ধারা ভেঙে মিছিল বের করলে পুলিশের গুলিতে বেশ কয়েকজন ছাত্র শহিদ হন। খবর ছড়িয়ে পড়ে সারা পূর্ব পাকিস্তানে। জেলখানায় বসে বঙ্গবন্ধুও সে খবর পান। পরে মুক্তির শর্তে তিনি অনশন ভাঙেন। গ্রামে-গঞ্জে খবর পৌঁছে গেলে হাটবাজারেও হরতাল শুরু হয়। সাধারণ জনগণ শাসকদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। বাংলা ভাষার বিরুদ্ধে প্রকাশ্যে কেউ কিছু বলার সাহস পায় না। দেশের মানুষ বুঝতে পারে বিজাতীয় শাসকরা কখনো এদেশের জনগণের মঙ্গল চায় না।

⚛ নামকরণ
ক্যাভেন্ডিস যথার্থই বলেছেন, " অ নবধঁঃরভঁষ হধসব রং নবঃঃবৎ ঃযধহ ধ ষড়ঃ ড়ভ বিধষঃয". অর্থাৎ একটি সুন্দর নাম প্রচুর ধন-সম্পত্তির চেয়েও উত্তম। যেকোনো সাহিত্যের নামকরণে বেশ কয়েকটি পন্থা অনুসরণ করা যায়। ‘বায়ান্নর দিনগুলো’ বিষয়বস্তুর ওপর নির্ভর করে নামকরণ করা হয়েছে। এখানে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময়কার বর্ণনা করেছেন। ভীষণ দামাল সেই দিনগুলোতে একজন রাজবন্দির ধর্মঘট, অনশন, যুক্তি, আন্দোলন, সরকারি আমলাদের কর্মকাণ্ড, ভাষা আন্দোলনে শহিদ আন্দোলন আরো জোরদার হওয়া ইত্যাদি বিষয়গুলো স্থান পেয়েছে। যেহেতু এখানে ১৯৫২ সালের দিনগুলোর কথাই ব্যক্ত হয়েছে, সুতরাং এই সাহিত্যকর্মের নাম ‘বায়ান্নর দিনগুলো’ যথার্থ ও সার্থক হয়েছে।

⚛ প্রেক্ষাপট
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘বায়ান্নর দিনগুলো’ মূলত ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে লেখা।
রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন, অনশন, ধর্মঘট ইত্যাদি চলতে থাকে। শাসকগোষ্ঠী এতদসত্ত্বেও বারবার ঘোষণা দেয়, "Urdu and only urdu shall be the state language of Pakistan." এই ঘোষণার প্রতিবাদে ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করলে পুলিশ মিছিলে গুলি করে বেশ কয়েকজনকে হত্যা করে। তাছাড়া শেখ মুজিব, মহিউদ্দীনের মতো রাজনীতিকদের জেলে বন্দি করে রাখা হয়। অথচ সাধারণ জনগণের আন্দোলনের মুখে অবশেষে বাংলা-ই হয় রাষ্ট্রভাষা।

⚛ শব্দার্থ ও টীকা
অনশন ধর্মঘট-কোনো ন্যায্য দাবি পূরণের লক্ষ্যে একটানা আহার বর্জনের সংকল্প।
সুপারিনটেনডেন্ট-তত্ত্বাবধায়ক (Superintendent)।
ডেপুটি জেলার-উপ-কারাধ্যক্ষ।
মহিউদ্দিন-মহিউদ্দিন আহমদ (১৯২৫-১৯৯৭)। রাজনীতিবিদ। বাংলাদেশের অভ্যুদয়ের পূর্বে ও পরে প্রায় সকল রাজনৈতিক আন্দোলনের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন। তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। রাজনৈতিক কারণে ব্রিটিশ, পাকিস্তান ও বাংলাদেশ আমলে দীর্ঘকাল কারাভোগ করেন তিনি। ১৯৭৯-১৯৮১ কালপর্বে তিনি জাতীয় সংসদে বিরোধীদলীয় উপনেতা ছিলেন।
বেলুচি-পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের লোক।
‘ইয়ে কেয়া বাত. . . মে’-এ কেমন কথা, আপনি জেলখানায়।
ভিক্টোরিয়া পার্ক-ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার নামে ঢাকার সদরঘাট এলাকায় প্রতিষ্ঠিত উদ্যান। বর্তমান নাম বাহাদুর শাহ্ পার্ক।
প্লুরিসিস-বক্ষব্যাধি।
রেণু-বঙ্গবন্ধুর সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেসা মুজিব। তিনি ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও দুঃসময়ের অবিচল সাথি।
নূরুল আমিন-১৯৫২ সালের ভাষা আন্দোলনে ছাত্রজনতার ওপর গুলিবর্ষণের জন্য দায়ী তদানীন্তন মুখ্যমন্ত্রী। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার বিরোধিতাকারী। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর নূরুল আমিন পাকিস্তানের নাগরিকত্ব গ্রহণ করেন।
আমলাতন্ত্র-রাষ্ট্রীয় প্রশাসনে সরকারি কর্মচারীদের কর্তৃত্বমূলক ব্যবস্থা।
আবদুর রশিদ তর্কবাগীশ-গণআজাদী লীগ নেতা। ভাষা-আন্দোলনে সক্রিয় অবদান রেখেছেন। পরবর্তীকালে আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।
খয়রাত হোসেন-রাজনীতিবিদ। ১৯৩৮-১৯৪৭ পর্যন্ত নিখিল ভারত মুসলিম লীগের কাউন্সিলর। পাকিস্তান প্রতিষ্ঠার পর নাজিমুদ্দীন সরকারের গণবিরোধী নীতির প্রতিবাদে ১৯৪৮-এ মুসলিম লীগের সঙ্গে সম্পর্ক ত্যাগ করেন। পরবর্তীতে আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।
খান সাহেব ওসমান আলী-নারায়ণগঞ্জের আওয়ামী লীগের তৎকালীন বিশিষ্ট নেতা। তিনি আইন সভার সদস্য (এমএলএ) ছিলেন।
খোন্দকার মোশতাক আহমেদ-বাংলাদেশ আওয়ামী লীগের তৎকালীন সংগঠক। ১৯৭৫-এ সপরিবারে বঙ্গবন্ধুর ষড়যন্ত্রমূলক ও মর্মান্তিক হত্যায় গোপন সমর্থন ও সহায়তার জন্য নিন্দিত।
ছোট ভাই-বঙ্গবন্ধুর কনিষ্ঠ ভ্রাতা শেখ নাসের।
হাসিনা, হাসু-বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা।
কামাল- বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল।
রেডিওগ্রাম- বেতারবার্তা (Radiogram)।
প্রকোষ্ঠ- ঘর বা কুঠরি।

⚛ বানান সতর্কতা
প্রস্তুত, ভাঙব, সুপারিনটেনডেন্ট, বিরুদ্ধে, বৎসর, মনোমালিন্য, অমায়িক, শ্রদ্ধা, কিসমত, ভিক্টোরিয়া, কর্তৃপক্ষ, ব্যারাক, প্লুরিসিস, পরিষ্কার, হ্যান্ডকাফ, প্যালপিটিশন, আমলাতন্ত্র, রাজত্ব, মুহূর্ত, রেডিওগ্রাম, ম্যাজিস্ট্রেট, ব্যবস্থা, স্ট্রেচার, প্রেসক্রিপশন, সহ্য, গোষ্ঠী, বাঙালি।

HSC Bangla 1st Paper Guide.
Bayannor Dingulo Golper MCQ Question and Answer pdf download
বায়ান্নর দিনগুলো
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. ভাষা সৈনিকদের শহিদ হওয়ার খবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীভাবে পেয়েছিলেন?
☑️ সিপাহিদের মাধ্যমে
[খ] প্রহরীদের সহায়তায়
[গ] রেডিও শুনে
[ঘ] বন্দিদের কাছ থেকে

২. ‘আমলাতন্ত্র তাঁকে কোথায় নিয়ে গেল’- নূরুল আমিনের কোন বৈশিষ্ট্যের কারণে বঙ্গবন্ধু এরূপ মন্তব্য করেছেন?
[ক] একগুঁয়েমি
[খ] নির্বুদ্ধিতা
[গ] বিচারবুদ্ধিহীনতা
☑️ অদূরদর্শিতা

⚛ নিচের উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
ব্রিটিশ শাসনের বিরুদ্ধে উপমহাদেশের মানুষ এক সময় ফুঁসে ওঠেন। কালক্রমে তা বৃহত্তর আন্দোলনে রূপ নেয়। এক সময় এ দেশের সিপাহিরাও আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। শাসকগোষ্ঠী এ আন্দোলন কঠোর হাতে দমন করে। আন্দোলনকারীদের জনসমক্ষে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়।

৩. উদ্দীপকে শাসকগোষ্ঠীর যে মনোভাব ফুটে উঠেছে সেটিকে ‘বায়ান্নর দিনগুলো’ শীর্ষক স্মৃতিকথার আলোকে বলা যায়-
i. অপশাসন
ii. নির্মমতা
iii. অত্যাচার

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

৪. শাসকগোষ্ঠীর উল্লিখিত মনোভাবের খেসারত কাকে দিতে হয়েছিল?
[ক] আবদুর রশিদ তর্কবাগীশকে
[খ] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
☑️ নূরুল আমিনকে
[ঘ] খান সাহেব ওসমান আলীকে

⚛ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

ক লেখক পরিচিতি :  (বোর্ড বই থেকে)

৫. শেখ মুজিবুর রহমান কে?
[ক] একজন সৈনিক
[খ] একজন শিক্ষক
[গ] একজন ভাষা-শহিদ
☑️ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ও জাতির জনক

৬. শেখ মুজিবুর রহমানকে যে অভিধায় সবাই চেনে-
☑️ বঙ্গবন্ধু
[খ] বাঙালি
[গ] দেশবন্ধু
[ঘ] জনবন্ধু

৭. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন কোন তারিখে?
☑️ ১৭ মার্চ, ১৯২০
[খ] ১৭ মে, ১৯২০
[গ] ১৭ জুন, ১৯২০
[ঘ] ১৭ আগস্ট, ১৯২০

৮. বাঙালির মুক্তির সনদ বলা হয় কোনটিকে?
[ক] পাঁচ দফাকে
[খ] আট দফাকে
☑️ ছয় দফাকে
[ঘ] এগারো দফাকে

৯. আওয়ামী লীগ কত সালে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে?
[ক] ১৯৫৪ সালে
[খ] ১৯৬৯ সালে
[গ] ১৯৬২ সালে
☑️ ১৯৭০ সালে

১০. ১৯৭৩ সালে শেখ মুজিবুর রহমান কোন পদকে ভূষিত হন?
[ক] ম্যাগ সাইসাই
[খ] নাইট
[গ] স্যার
☑️ জুলিও কুরি

১১. জাতিসংঘের সাধারণ পরিষদে বঙ্গবন্ধু কোন ভাষায় ভাষণ দেন?
[ক] ইংরেজিতে
[খ] ফারসিতে
☑️ বাংলায়
[ঘ] হিন্দিতে

১২. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হন-
☑️ ১৫ আগস্ট ১৯৭৫
[খ] ২১ ফেব্রুয়ারি ১৯৭২
[গ] ২৬ মার্চ ১৯৭১
[ঘ] ১৬ ডিসেম্বর ১৯৭৬

১৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বহুবার কারাবরণ করেছেন কেন?
[ক] দুর্নীতিবিরোধী আন্দোলনে যোগ দেওয়ায়
[খ] তৎকালীন সরকারের রোষানলে পড়ে
☑️ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে যোগ দেওয়ায়
[ঘ] সরকারবিরোধী বক্তব্য দেওয়ায়

১৪. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতিতে হাতেখড়ি ঘটে কখন?
☑️ ছাত্রজীবনে
[খ] শেষ বয়সে
[গ] কিশোর বয়সে
[ঘ] মধ্যবয়সে

১৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনটির মাধ্যমে সমগ্র জাতিকে অভিন্ন লক্ষ্যে একত্র করেন?
☑️ ছয়দফা
[খ] একুশ দফা
[গ] পনেরো দফা
[ঘ] চব্বিশ দফা

১৬. ১৯৭১ সালের ৭ই মার্চ কোন ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক ঐতিহাসিক ভাষণ দেন?
[ক] ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে
☑️ রেসকোর্স ময়দানে
[গ] ভিক্টোরিয়া পার্কে
[ঘ] বাহাদুর শাহ

১৭. পাকিস্তান সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ডাক দেন কে?
[ক] আতাউর গণি ওসমানী
[খ] এ. কে. ফজলুল হক
☑️ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানঘ তাজউদ্দিন আহমেদ

১৮. ১৯৭০ সালের নির্বাচনে কোন দল পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে?
[ক] যুক্তফ্রন্ট
[খ] কৃষক-প্রজা পার্টি
[গ] সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট
☑️ আওয়ামী লীগ

১৯. প্রথম বাঙালি হিসেবে কে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেন?
☑️ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
[খ] মওলানা ভাসানী
[গ] এ. কে. ফজলুল হক
[ঘ] শেখ হাসিনা

২০. কত সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সামরিক বাহিনীর কতিপয় সদস্যের হাতে সপরিবারে নিহত হন?
☑️ ১৯৭৫
[খ] ১৯৭২
[গ] ১৯৭৭
[ঘ] ১৯৭১

২১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কত তারিখে পাকিস্তান থেকে দেশে প্রত্যাবর্তন করেন?
[ক] ১৯৭২ সালের ১০ জুলাই
[খ] ১৯৭১ সালের ১০ জানুয়ারি
☑️ ১৯৭২ সালের ১০ জানুয়ারি
[ঘ] ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর

২২. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখন বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন?
[ক] ২৫ মার্চ প্রথম প্রহরে
☑️ ২৬ মার্চ প্রথম প্রহরে
[গ] ২৫ মার্চ শেষ প্রহরে
[ঘ] ২৭ মার্চ প্রথম প্রহরে

২৩. কোন উদ্দেশ্যে ১৯৭১ সালের ২৫শে মার্চ মধ্যরাতের পর পাকিস্তানি বাহিনী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে?
[ক] বাঙালিকে নির্বিচারে হত্যা করা
[খ] বাঙালিকে অধঃপতিত করা
☑️ বাঙালির মুক্তিসংগ্রামকে নস্যাৎ করা
[ঘ] বাংলাদেশকে পাকিস্তানে রূপান্তর করা

২৪. ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।” শেখ মুজিবুর রহমানের এ বক্তব্যে নিচের কোন বিষয়টি ফুটে উঠেছে?
[ক] বিজয়ের স্বাদ
[খ] মানবতার জয়গান
☑️ স্বাধীনতার আহবান
[ঘ] সত্য প্রতিষ্ঠার আহবান

খ মূল পাঠ :  (বোর্ড বই থেকে)

২৫. শেখ মুজিব ও মহিউদ্দিন জেলের ভেতর কীসের জন্য প্রস্তুত হচ্ছিলেন?
[ক] আত্মহত্যার
☑️ অনশনের
[গ] আলোচনার
[ঘ] মিছিলের

২৬. আমীর হোসেন সাহেবের পদবি কী ছিল?
[ক] জেলার
[খ] ডেপুটি জেলার
☑️ সুপারিনটেনডেন্ট
[ঘ] আইবি অফিসার

২৭. মোখলেসুর রহমান সাহেবের পদবি কী ছিল?
[ক] জেলার
[খ] আইবি অফিসার
[গ] সুপারিনটেনডেন্ট
☑️ ডেপুটি জেলার

২৮. সরকারের হুকুমেই কাদেরকে চলতে হয়?
☑️ আমলাদের
[খ] রাজবন্দিদের
[গ] সাধারণ জনগণের
[ঘ] আন্দোলনকারীদের

২৯. ধর্মঘটের ব্যাপারে আলোচনা আছে বলে কয় তারিখে শেখ মুজিবকে জেলগেটে নিয়ে যাওয়া হয়?
[ক] ১০ তারিখে
☑️ ১৫ তারিখে
[গ] ২০ তারিখে
[ঘ] ২১ তারিখে

৩০. মালপত্র, কাপড়-চোপড় ও বিছানা নিয়ে কে হাজির হলো?
☑️ জমাদার
[খ] দফাদার
[গ] জমিদার
[ঘ] তরফদার

৩১. শেখ মুজিবকে ঢাকা থেকে কোন জেলে নিয়ে যাওয়া হলো?
[ক] গোপালগঞ্জে
[খ] সিরাজগঞ্জে
[গ] মাদারিপুরে
☑️ ফরিদপুরে

৩২. পুনরায় রায়গঞ্জ থেকে কয়টায় জাহাজ ছাড়ে?
[ক] ৮টায়
[খ] ৯টায়
[গ] ১০টায়
☑️ ১১টায়

৩৩. ইয়ে কেয়া বাত হায়, আপ জেলখানা মে’- প্রশ্নের উত্তরে বঙ্গবন্ধু কী বলেছিলেন?
☑️ কিসমত
[খ] তাকদির
[গ] ভাগ্য
[ঘ] ফেইট

৩৪. পাকিস্তান হওয়ার সময় বেলুচ সুবেদার কোথায় ছিলেন?
[ক] কিশোরগঞ্জে
[খ] নারায়ণগঞ্জে
[গ] সিরাজগঞ্জে
☑️ গোপালগঞ্জে

৩৫. ভিক্টোরিয়া পার্কের বর্তমান নাম কী?
[ক] জমিদার পার্ক
[খ] নবাব পার্ক
☑️ বাহাদুর শাহ পার্ক
[ঘ] সম্রাট শাহ পার্ক

৩৬. জাহাজ ধরতে না পেরে শেখ মুজিবদের কোথায় নিয়ে যাওয়া হলো?
☑️ থানায়
[খ] জেলে
[গ] আদালতে
[ঘ] ট্রেনে

৩৭. অনশন শুরু করার কয়দিনের মাথায় বঙ্গবন্ধুকে হাসপাতালে নেয়া হলো?
[ক] এক দিন
☑️ দুদিন
[গ] তিন দিন
[ঘ] চার দিন

৩৮. কদিন পর বঙ্গবন্ধুকে জোর করে নাক দিয়ে খাওয়ানো হলো?
[ক] এক দিন
[খ] দুদিন
[গ] তিন দিন
☑️ চার দিন

৩৯. এদের কথা হলো ‘মরতে দেব না’- কাদের কথা?
[ক] আন্দোলনকারীদের
[খ] মিছিলকারীদের
☑️ শাসকশ্রেণির
[ঘ] রাজনীতিবিদদের

৪০. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীসের রস দিয়ে লবণ পানি খেয়েছিলেন?
[ক] কমলার
[খ] আপেলের
☑️ লেবুর
[ঘ] আমের

৪১. বঙ্গবন্ধু কয়টি চিঠি লিখেছিলেন?
[ক] একটি
[খ] দুটি
[গ] তিনটি
☑️ চারটি

৪২. কোথায় মিছিলের ওপর একুশ তারিখে গুলি হয়েছিল?
☑️ ঢাকায়
[খ] গোপালগঞ্জে
[গ] নারায়ণগঞ্জে
[ঘ] ফরিদগঞ্জে

৪৩. কত ধারা ভঙ্গ করলে পুলিশ মিছিলে গুলি করে?
[ক] ১৫৪ ধারা
☑️ ১৪৪ ধারা
[গ] ১৩৪ ধারা
[ঘ] ১৬৪ ধারা

৪৪. মানুষের যখন পতন আসে তখন পদে পদে কী হতে থাকে?
[ক] গণহত্যা
[খ] আন্দোলন
☑️ ভুল
[ঘ] মিছিল

৪৫. মাওলানা আবদুর রশিদ তর্কবাগিশ কী ছিলেন?
☑️ এমএলএ
[খ] এমপি
[গ] মন্ত্রী
[ঘ] প্রধানমন্ত্রী

৪৬. কয় চামচ ডাবের পানি দিয়ে বঙ্গবন্ধুকে অনশন ভাঙানো হলো?
[ক] এক চামচ
☑️ দু চামচ
[গ] তিন চামচ
[ঘ] চার চামচ

৪৭. ক’দিন পর বাড়িতে পৌঁছলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান?
[ক] তিন দিন
[খ] চার দিন
☑️ পাঁচ দিন
[ঘ] ছয় দিন

৪৮. বড় নৌকায় ক’জন মাল্লা নিয়ে ঢাকা রওয়ানা হলেন রেণু?
☑️ তিনজন
[খ] চারজন
[গ] পাঁচজন
[ঘ] ছয়জন

৪৯. বঙ্গবন্ধু শেখ মুজিব যখন জেলে যান তখন কামালের বয়স কত?
[ক] কয়েক দিন
☑️ কয়েক মাস
[গ] একবছর
[ঘ] দুই বছর

৫০. শাসকরা শোষক হলে জনগণের কী হয়?
[ক] মঙ্গল
[খ] কল্যাণ
☑️ অমঙ্গল
[ঘ] স্বার্থ সিদ্ধি

৫১. জেলখানায় জেল-কর্তৃপক্ষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কী বোঝাতে চেষ্টা করলেন?
☑️ অনশন ভাঙার কথা
[খ] ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা
[গ] শৃঙ্খলা রক্ষা করার কথা
[ঘ] মনোমালিন্য না করার কথা

৫২. ভাষা-আন্দোলন হয় কত সালে?
[ক] ১৯৪৮ খ্রিস্টাব্দে
☑️ ১৯৫২ খ্রিস্টাব্দে
[গ] ১৯৫৪ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৭১ খ্রিস্টাব্দে

৫৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতে, কেন কোনো রাজনৈতিক কর্মী নারায়ণগঞ্জ কর্মীদের ভুলতে পারবেন না?
☑️ ত্যাগ ও তিতিক্ষার জন্য
[খ] আন্দোলনের জন্য
[গ] সাহায্য ও অনুদানের জন্য
[ঘ] প্রতারণা করার জন্য

৫৪. ২১শে ফেব্রুয়ারি নারায়ণগঞ্জবাসী কেন পূর্ণ হরতাল করে?
☑️ রাষ্ট্রভাষা বাংলার জন্য
[খ] দেশকে স্বাধীন করার জন্য
[গ] নিজ দাবি আদায়ের জন্য
[ঘ] কলকারখানা চালুর জন্য

৫৫. জাহাজ ঘাটে বঙ্গবন্ধু সহকর্মীদের কাছে কী চাইলেন?
[ক] ভালোবাসা
[খ] বিদায়
☑️ ক্ষমা
[ঘ] মুক্তি

৫৬. কোন কাজে মরণেও সুখ লাভ করা যায়?
[ক] শান্তি ও শৃঙ্খলা রক্ষার্থে মৃত্যু
☑️ অন্যায় ও অত্যাচারের প্রতিবাদে মৃত্যু
[গ] জুলুম ও ঘৃণা সইতে না পারার মৃত্যু
[ঘ] সম্মান রক্ষার্থে মৃত্যু

৫৭. কারাগারে দুদিন অনশনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কোথায় নিয়ে যাওয়া হলো?
[ক] জেলগেটের বাইরে
[খ] আদালতে
☑️ হাসপাতালে
[ঘ] অন্য কারাগারে

৫৮. মহিউদ্দিন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেন ওষুধ খেলেন?
[ক] রোগ নিরাময়ের জন্য
☑️ পেট পরিষ্কার করার জন্য
[গ] স্বাস্থ্যবান হবার জন্য
[ঘ] জেল থেকে বের হবার জন্য

৫৯. মহিউদ্দিন কোন রোগে ভুগছিলেন?
[ক] ডায়রিয়া
[খ] জ্বর
[গ] মাথা ব্যথা
☑️ প্লুরিসিস

৬০. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাকে ঘা হলো কেন?
[ক] নাসারন্ধ্র বন্ধ থাকায়
☑️ নাক দিয়ে খাওয়ানোর কারণে
[গ] নাকে আঘাত পাওয়ায়
[ঘ] নাকে লোমকূপ বেশি থাকায়

৬১. কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অনশন করতে নিষেধ করেছিলেন?
[ক] ডাক্তার
[খ] কারা-কর্তৃপক্ষ
[গ] জেলার
☑️ সিভিল-সার্জন

৬২. কত তারিখে জেলখানায় শেখ মুজিবুর রহমান ও মহিউদ্দীন উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটান?
[ক] ২১শে মার্চ
☑️ ২১শে ফেব্রুয়ারি
[গ] ২১শে ডিসেম্বর
[ঘ] ৭ই মার্চ

৬৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলখানা থেকে কয়খানা চিঠি লিখেছিলেন?
[ক] পাঁচখানা
[খ] ছয়খানা
[গ] সাতখানা
☑️ চারখানা

৬৪. কোনটি ১৯৫২ খ্রিস্টাব্দের ২১শে ফেব্রুয়ারির স্লোগান ছিল?
☑️ রাষ্ট্রভাষা বাংলা চাই
[খ] দেশের শত্রু নিপাত যাক
[গ] রাজাকাররা বাংলা ছাড়
[ঘ] বীর বাঙালি অস্ত্র ধর

৬৫. ‘বায়ান্নর দিনগুলো’ প্রবন্ধে গোলমাল বেশি হওয়ার কারণ কী?
☑️ ১৪৪ ধারা জারি করলে
[খ] মিছিলে বাধা দিলে
[গ] রাজবন্দীর মুক্তি না দিলে
[ঘ] বন্দি করে রাখলে

৬৬. ১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারি কোথায় সারাদিন শোভাযাত্রা চলে?
[ক] মাদারিপুরে
[খ] ঢাকায়
[গ] চট্টগ্রামে
☑️ ফরিদপুরে

৬৭. কোন আন্দোলনের জন্য পৃথিবীতে প্রথম বাঙালিরাই রক্ত দেয়?
[ক] স্বদেশি আন্দোলনে
[খ] মুক্তিযুদ্ধ আন্দোলনে
☑️ মাতৃভাষা আন্দোলনে
[ঘ] গণআন্দোলন

৬৮. ফরিদপুরের কারাগারে শোভাযাত্রীরা কেন হর্ন দিয়ে স্লোগান দিয়েছিল?
☑️ বন্দিদের শোনানোর জন্য
[খ] বন্দিদের সহানুভূতির জন্য
[গ] বন্দিদেরকে অনুপ্রাণিত করার জন্য
[ঘ] বন্দিদের জাগ্রত করার জন্য

৬৯. কোন আন্দোলন করার জন্য গুলি করে মানুষ হত্যা করা হয় হয়েছিল?
[ক] ছয়দফা আন্দোলন করার জন্য
[খ] স্বাধীনতা রক্ষা করার জন্য
☑️ ভাষা-আন্দোলন করার জন্য
[ঘ] মুক্তিযুদ্ধ আন্দোলন করার জন্য

৭০. বঙ্গবন্ধু ও মহিউদ্দিন জেলখানায় ইচ্ছে করে কী খেতেন্য?
[ক] কমলার রস আর লবণ
[খ] মুড়ি আর চিনি
☑️ কাগজি লেবুর রস আর লবণ
[ঘ] মধু আর দুধ

৭১. মানুষের যখন পতন আসে তখন পদে পদে কী হয়?
☑️ ভুল হয়
[খ] বাধাপ্রাপ্ত হয়
[গ] স্বাভাবিক হয়
[ঘ] লজ্জা হয়

৭২. নারায়ণগঞ্জে কার বাড়িতে পাকিস্তানিরা ঢুকে ভীষণ মারপিট করে?
☑️ ওসমান আলীর বাড়িতে
[খ] আ’ইভির বাড়িতে
[গ] জালালের বাড়িতে
[ঘ] মোস্তাকের বাড়িতে

বায়ান্নর দিনগুলো গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড | Bayannor Dingulo Golper MCQ Question and Answer

৭৩. সমস্ত ঢাকা ও নারায়ণগঞ্জে পাকিস্তানিরা কী সৃষ্টি করে?
☑️ ত্রাসের রাজত্ব
[খ] বিশৃঙ্খলা
[গ] ভয়ভীতি
[ঘ] ১৪৪ ধারা

৭৪. পাকিস্তানিরা কেন বাঙালিদের ওপর জুলুম নির্যাতন শুরু করে?
[ক] রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠার জন্য
☑️ শিক্ষার মাধ্যম হিসেবে বাংলাকে প্রতিষ্ঠার জন্য
[গ] উপভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠার জন্য
[ঘ] রাষ্ট্রভাষা হিসেবে ইংরেজিকে প্রতিষ্ঠার জন্য

৭৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাদের জন্য জীবন দিতে প্রস্তুত?
[ক] স্ত্রী ও কন্যার জন্য
[খ] বাবা ও মায়ের জন্য
[গ] ভাই ও বোনের জন্য
☑️ দেশ ও দেশের মানুষের জন্য

৭৬. কয়েদি শেখ মুজিবুরের হাতে পায়ে কী মালিশ করতে শুরু করেছিল?
[ক] জবার তেল
☑️ সরিষার তেল
[গ] নারিকেল তেল
[ঘ] সয়াবিন তেল

৭৭. মহিউদ্দিনের বাড়ি কোথায়?
[ক] খুলনা
[খ] বাগেরহাট
[গ] যশোর
☑️ বরিশাল

৭৮. কী খেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনশন ভঙ্গ করেন?
[ক] ভাত
☑️ ডাবের পানি
[গ] চিড়া
[ঘ] শরবত

৭৯. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির জন্য কয়টা অর্ডার আসে?
[ক] একটি
☑️ দুইটি
[গ] তিনটি
[ঘ] চারটি

৮০. ১৯৫২ খ্রিস্টাব্দে ভাষাকে রক্ষার জন্য বাঙালিরা ঝাঁপিয়ে পড়ার কারণ কী?
☑️ দেশপ্রেম
[খ] ভ্রাতৃত্বপ্রেম
[গ] ধর্মীয় প্রেম
[ঘ] স্বর্গীয় প্রেম

৮১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারণ করলে একজন মানুষ কী হবে বলে তুমি মনে করো?
[ক] সত্যিকারের রাজা
[খ] সত্যিকারের দেশদ্রোহী
[গ] সত্যিকারের আলবদর
☑️ সত্যিকারের দেশপ্রেমিক

৮২. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেল থেকে মুক্তি পেলেও তাঁর বেরুতে খারাপ লেগেছিল কেন?
☑️ মহিউদ্দিনের অর্ডার না আসায়
[খ] স্ত্রী-পুত্ররা না আসায়
[গ] ঢাকা যেতে না পারায়
[ঘ] আমলাতন্ত্র না বোঝায়

৮৩. পাকিস্তান জন্ম নেবার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুসলিম লীগের কী হয়ে পড়েছিলেন?
[ক] বন্ধু
☑️ দুশমন
[গ] সহযোদ্ধা
[ঘ] ওস্তাদ

৮৪. জেল থেকে মুক্তির পর শেখ মুজিবকে কে নিতে এসেছিল?
☑️ পিতা
[খ] মাতা
[গ] সন্তান
[ঘ] স্ত্রী

৮৫. শেখ মুজিবকে মুক্তির পর কীভাবে জেলগেটে আনা হলো?
[ক] হাঁটিয়ে
☑️ স্ট্রেচারে করে
[গ] কোলে করে
[ঘ] গাড়িতে বসিয়ে

৮৬. শেখ মুজিব জেল থেকে মুক্তির কয়দিন পরে বাড়ি পৌঁছেছিলেন?
[ক] একদিন পর
[খ] দুদিন পর
[গ] চারদিন পর
☑️ পাঁচদিন পর

৮৭. বাড়ি পৌঁছানোর পর শেখ মুজিবুরের বড় মেয়ে হাসিনা কী বলেছিলেন বাবার গলা ধরে?
[ক] তোমায় যেতে দেব না
[খ] নাজিম উদ্দিনের যেন মাথা যায়
☑️ রাষ্ট্রভাষা বাংলা চাই, রাজবন্দিদের মুক্তি চাই
[ঘ] পাকিস্তানি দোসররা নিপাত যাক

৮৮. দেশের জন্য দেশের ভাষার জন্য যাঁরা জীবন দেন তাঁদের কী বলা হয়?
☑️ শহিদ
[খ] গাজী
[গ] কাপুরুষ
[ঘ] মীরজাফর

৮৯. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাইয়ের নাম কী?
[ক] কিবরিয়া
[খ] কামাল
[গ] জামাল
☑️ নাসের

৯০. মানুষ কীসের জন্য অন্ধ হয়ে যায়?
[ক] ভালোবাসার জন্য
☑️ স্বার্থের জন্য
[গ] ত্যাগের জন্য
[ঘ] ভোগের জন্য

৯১. ১৯৫২ সালে ঢাকায় গুলি হওয়ার পর গ্রামের মানুষও কী বুঝতে পেরেছে?
[ক] পাকিস্তানিরা আপনজন
[খ] পাকিস্তানিরা বন্ধু
[গ] পাকিস্তানিরা মিত্র
☑️ পাকিস্তানিরা শত্রু

৯২. ১৯৫২ সালে আমাদের রক্ত দিতে হয় কেন?
[ক] গণতন্ত্রের দাবিতে
[খ] সামপ্রদায়িক দাঙ্গার জন্য
☑️ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে
[ঘ] স্বায়ত্তশাসনের দাবিতে

৯৩. শেখ মুজিবুর রহমান কোন ধরনের হরতাল পালনের আহবান জানিয়েছিলেন?
[ক] জ্বালাও-পোড়াও সহযোগে
☑️ শান্তিপূর্ণভাবে
[গ] নাশকতার মধ্য দিয়ে
[ঘ] তীব্র প্রতিবাদ প্রকাশ করে

৯৪. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামশীল সত্তায় কী লক্ষণীয়?
[ক] ক্ষমতার প্রতি লোভ
☑️ দৃঢ়চেতা মনোভাব
[গ] গোপন-আপস-কামিতা
[ঘ] ভীত হয়ে কারাগারে অবস্থান

৯৫. কত তারিখে বঙ্গবন্ধু জন্মগ্রহণ করেন?
[ক] ২০ জানুয়ারি
[খ] ২০ ফেব্রুয়ারি
☑️ ১৭ মার্চ
[ঘ] ২০ এপ্রিল

৯৬. বঙ্গবন্ধু কোন বিশ্ববিদ্যালয় থেকে বিএ ডিগ্রি অর্জন করেন?
[ক] রাজশাহী বিশ্ববিদ্যালয়
[খ] ঢাকা বিশ্ববিদ্যালয়
☑️ কলকাতা বিশ্ববিদ্যালয়
[ঘ] আলিগড় বিশ্ববিদ্যালয়

৯৭. ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কোন বিষয়ে অধ্যয়ন করেন?
[ক] বাংলা
[খ] ইতিহাস
[গ] দর্শন
☑️ আইন

৯৮. নানা গণতান্ত্রিক আন্দোলনে যোগ দেয়ার কারণে বঙ্গবন্ধুকে কী করতে হয়েছে?
☑️ কারাবরণ
[খ] মৃত্যুবরণ
[গ] সংগ্রাম
[ঘ] দেশ ভ্রমণ

৯৯. ৬ দফার প্রবর্তক কে?
[ক] এ. কে. ফজলুল হক
[খ] মাওলানা ভাষানী
[গ] নূরুল আমিন
☑️ শেখ মুজিবুর রহমান

১০০. আওয়ামী লীগ কোন সালের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে?
[ক] ১৯৬৯ সালে
☑️ ১৯৭০ সালে
[গ] ১৯৭১ সালে
[ঘ] ১৯৭২ সালে

১০১. ১৯৭১ সালের কত তারিখে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা আহবান করেন?
☑️ ৭ মার্চ
[খ] ৭ এপ্রিল
[গ] ৭ মে
[ঘ] ৭ জুন

গ শব্দার্থ ও টীকা :  (বোর্ড বই থেকে)

১০২. ‘প্লুরিসিস’ কী?
☑️ বক্ষব্যাধি
[খ] চোখের রোগ
[গ] অন্ত্রের রোগ
[ঘ] কানের রোগ

১০৩. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রীর ডাক নাম কী?
[ক] বেণু
[খ] অণু
☑️ রেণু
[ঘ] মিনু

১০৪. ‘সুপারিনটেনডেন্ট’ শব্দটির অর্থ কী?
[ক] সব ক্ষমতার অধিকারী
☑️ তত্ত্বাবধায়ক
[গ] দলনেতা
[ঘ] হিসাবরক্ষক

১০৫. পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের লোককে কী বলে?
[ক] মারাঠি
☑️ বেলুচি
[গ] পাঞ্জাবি
[ঘ] উর্দি

১০৬. ভিক্টোরিয়া পার্কের বর্তমান নাম কী?
[ক] জাতীয় উদ্যান
[খ] রমনা পার্ক
[গ] ধানমণ্ডি পার্ক
☑️ বাহাদুর শাহ্ পার্ক

১০৭. ‘প্রকোষ্ঠ’ শব্দটির অর্থ কী?
[ক] দরজা
☑️ কুঠরি
[গ] পুস্তক বিশেষ
[ঘ] রোগ বিশেষ

১০৮. রেডিও গ্রামের বাংলা অর্থ কী?
[ক] বেতার
☑️ বেতার বার্তা
[গ] গণবার্তা
[ঘ] তার বার্তা

১০৯. শেখ হাসিনার ডাক নাম কী ছিল?
☑️ হাসু
[খ] হাসি
[গ] রেণু
[ঘ] খুকী

১১০. বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ সন্তান কে?
[ক] শেখ রেহানা
[খ] শেখ কামাল
[গ] শেখ জামাল
☑️ শেখ হাসিনা

১১১. বঙ্গবন্ধুর কনিষ্ঠ ভ্রাতার নাম কী?
☑️ শেখ নাসের
[খ] শেখ জামাল
[গ] শেখ কামাল
[ঘ] শেখ হাসান

১১২. খয়রাত হোসেন কে ছিলেন?
[ক] অর্থনীতিবিদ
[খ] শিক্ষাবিদ
[গ] বুদ্ধিজীবী
☑️ রাজনীতিবিদ

ঘ পাঠ পরিচিতি :  (বোর্ড বই থেকে)

১১৩. ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের ভাষা কেমন?
[ক] ব্যঙ্গাত্মক
[খ] তেজোদীপ্ত
☑️ সহজ সরল
[ঘ] জটিল

১১৪. ‘অসমাপ্ত আত্মজীবনীতে কত সাল পর্যন্ত ঘটনাবলি স্থান পেয়েছে?
☑️ ১৯৫৫
[খ] ১৯৭১
[গ] ১৯৫৭
[ঘ] ১৯৭৫

১১৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঢাকা সেনানিবাসে আটকে রাখার কারণ কী?
[ক] ভাষা-আন্দোলন
[খ] ছয় দফা দাবি
☑️ আগরতলা ষড়যন্ত্র মামলা
[ঘ] দুর্নীতি মামলা

১১৬. বঙ্গবন্ধুর আত্মজীবনী লেখায় কে প্রেরণা দিয়েছেন?
☑️ শেখ ফজিলাতুন্নেসা মুজিব
[খ] শেখ নাসের
[গ] শেখ জামাল
[ঘ] শেখ কামাল

১১৭. বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ কত সালে প্রকাশিত হয়?
[ক] ২০০৯
[খ] ২০১০
[গ] ২০১১
☑️ ২০১২

১১৮. ‘বায়ান্নর দিনগুলো’ বঙ্গবন্ধুর কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
[ক] ভাষা-আন্দোলনের কথা
[খ] স্বাধীনতার স্বপ্ন
☑️ অসমাপ্ত আত্মজীবনী
[ঘ] ভাষা-আন্দোলনের দিনগুলো

১১৯. বঙ্গবন্ধু কোন জেলে বসে আত্মজীবনী লেখা শুরু করেন?
[ক] যশোর কেন্দ্রীয় কারাগারে
☑️ ঢাকা সেন্ট্রাল জেলে
[গ] করাচি জেলে
[ঘ] পাঞ্জাব জেলে

১২০. বঙ্গবন্ধুকে কোন মামলায় ঢাকা সেনানিবাসে আটক রাখা হয়?
[ক] রাষ্ট্রদ্রোহিতার
☑️ আগরতলা
[গ] ছয়দফা
[ঘ] রাজনৈতিক

১২১. ‘বায়ান্নর দিনগুলো’ রচনায় শেখ মুজিবুর রহমান বেশির ভাগ সময় কোথায় কাটিয়েছেন?
[ক] শ্বশুর বাড়িতে
[খ] বিদেশে
☑️ কারাগারে
[ঘ] ঢাকায়

১২২. ‘বায়ান্নর দিনগুলো’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কী ধরনের রচনা?
☑️ আত্মজৈবনিক কাহিনি
[খ] ভ্রমণসাহিত্য
[গ] সামাজিক উপন্যাস
[ঘ] ঐতিহাসিক নাটক

১২৩. বঙ্গবন্ধুর কেন ভীষণ প্যালপিটিশন হয়?
☑️ হার্টের দুর্বলতার জন্য
[খ] ভয়ভীতি জন্মানোর জন্য
[গ] বন্দি করার জন্য
[ঘ] স্ত্রী কন্যা ছেলের জন্য

⚛ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১২৪. অনশন ভাঙার জন্য বোঝানোর চেষ্টা করলেন-
i. সুপারিনটেনডেন্ট
ii. ডেপুটি জেলার
iii. জেলার

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১২৫. মোখলেসুর রহমান সাহেব ছিলেন
i. অমায়িক
ii. ভদ্র
iii. শিক্ষিত

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i, ii ও iii

১২৬. জমাদার সাহেব হাজির হলেন-
i. মালপত্র নিয়ে
ii. কাপড়চোপড় নিয়ে
iii. টাকা-পয়সা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও ii
[ঘ] ii ও iii

১২৭. জেল থেকে স্থানান্তরের জন্য প্রস্তুত হয়ে আছে-
i. আর্মড পুলিশ
ii. র‌্যাব
iii. আইবি অফিসার

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও ii
☑️ i ও iii

১২৮. বেলুচি সুবেদার ভদ্রলোক বঙ্গবন্ধুকে খুবই-
i. ভয় পেতেন
ii. ভালোবাসতেন
iii. শ্রদ্ধা করতেন

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ iii
[ঘ] i, ii ও iii

১২৯. কীসের বিরুদ্ধে প্রতিবাদ করে মরণেও শান্তি আছে?
i. অন্যায়
ii. অত্যাচার
iii. শাসকের

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও ii
[ঘ] i, ii ও iii

১৩০. নাক দিয়ে জোর করে খাওয়ানোর ফলে বঙ্গবন্ধুর নাকে-
i. ঘা হয়েছিল
ii. রক্ত আসছিল
iii. পুঁজ আসছিল

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] ii ও iii
☑️ i ও ii

১৩১. বঙ্গবন্ধুর দেখতে কিছুসংখ্যক সহকর্মী আসল-
i. গোপালগঞ্জ
ii. বরিশাল
iii. খুলনা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩২. ভাগ্যের নির্মম পরিহাসে বছরের পর বছর জেল খাটতে হচ্ছে-
i. বঙ্গবন্ধুকে
ii. তার সহকর্মীদের
iii. সাধারণ জনগণের

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

⚛ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৩৩ প্রশ্নের উত্তর দাও:
স্মার্ট গার্মেন্টের শ্রমিকরা বেতন ভাতার দাবিতে আন্দোলন করলে পুলিশ তাদের লাঠিপেটা করে। এতে শ্রমিক নেতারা অনশন ধর্মঘট পালন করেন। স্মার্ট গার্মেন্টের বেতনভাতার দাবির সাথে ‘বায়ান্নর দিনগুলো’র কোন আন্দোলনের মিল রয়েছে?
[ক] রাষ্ট্রভাষা
☑️ দাবি আদায়
[গ] গণতন্ত্র রক্ষা
[ঘ] তত্ত্বাবধায়ক সরকার

১৩৩. শ্রমিক নেতার অনশনের সাথে সাদৃশ্য রয়েছে-
i. শেখ মুজিবের 
ii. মহিউদ্দিনের 
iii. খান সাহেবের

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] iii
☑️ i ও ii
[ঘ] i, ii ও iii

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৩৪ ও ১৩৫ প্রশ্নের উত্তর দাও:
জেম ফ্যাশনের বেতন বৃদ্ধির দাবিতে অনশনকারীদের পুলিশ আটক করে থানায় নিয়ে যায়। এরপর বিশেষ শ্রমিক নেতাদের অন্য থানায় স্থানান্তর করে।

১৩৪. উদ্দীপকের বিশেষ শ্রমিকের সাথে প্রবন্ধের মিল রয়েছে-
☑️ বঙ্গবন্ধুর
[খ] তর্কবাগীশ
[গ] ওসমান খান
[ঘ] ভাসানী

১৩৫. অন্য থানায় স্থানান্তর প্রবন্ধে কোথায় স্থানান্তর করা হয়?
[ক] গোপালগঞ্জ
[খ] সিরাজগঞ্জ
☑️ ফরিদপুর
[ঘ] মাদারীপুর

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৩৬ ও ১৩৭ প্রশ্নের উত্তর দাও:
গণঅভ্যুত্থান আন্দোলনে আটককৃতরা মুক্তির দাবিতে অনশন করলে কারা-কর্তৃপক্ষ তাদেরকে নাকের ভেতর নল ঢুকিয়ে খাবার খাওয়ায়।

১৩৬. উদ্দীপকের অনশনকারীরা ‘বায়ান্নর দিনগুলো’র কাদের প্রতিনিধিত্ব করে?
i. বঙ্গবন্ধু
ii. তর্কবাগীশ
iii. মহিউদ্দিন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৭. উদ্দীপকের নাকের ভেতর দিয়ে খাবার খাওয়ানোর বিষয়টি দ্বারা প্রবন্ধে কার নাকের ভেতর ঘা হয়ে যায়?
[ক] মহিউদ্দিনের
☑️ বঙ্গবন্ধুর
[গ] তর্কবাগীশের
[ঘ] খান সাহেবের

⚛ অনুচ্ছেদটি পড় এবং ১৩৮ ও ১৩৯ প্রশ্নের উত্তর দাও:
দাবি আদায় করতে গিয়ে ন্যাশনাল ফেব্রিক্সের শ্রমিকরা মিছিল বের করে। পুলিশ মিছিলে গুলি ছোঁড়। শহিদ হয় বেশ কয়েকজন। ফলে আন্দোলন আরো চরমে ওঠে।

১৩৮. উদ্দীপকের মিছিলের সাথে কোন মিছিলের সাদৃশ্য রয়েছে?
☑️ ২১ ফেব্রুয়ারির
[খ] ১৪ আগস্ট ২০০৪
[গ] ৬ নভেম্বর ১৯৬৯
[ঘ] ২৫ মার্চ ১৯৭১

১৩৯. উদ্দীপকের কোন কারণে আন্দোলন আরো চরম আকার ধারণ করে?
[ক] দাবি আদায়
☑️ মিছিলে গুলি
[গ] ন্যাশনাল ফেব্রিক্স
[ঘ] পুলিশ

⚛ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

⚛ বাড়ির কাজ
▶ শাসকরা পদে পদে ভুল করতে থাকলে তদের পরাজয় নিশ্চিত হয়- ‘বায়ান্নর দিনগুলো’র আলোকে ব্যাখ্যা কর।
▶ রাজবন্দি অবস্থায় বঙ্গবন্ধুর অনশন ধর্মঘট করার যৌক্তিকতা তুলে ধর।
▶ রাজবন্দিদের স্থানান্তরের প্রয়োজনীয়তা বর্ণনা কর।
▶ ‘মরতে দেবনা’-কথাটি বিশ্লেষণ কর।
▶ ‘বায়ান্নর দিনগুলো’র আলোকে বঙ্গবন্ধুর স্নেহশীল পিতৃত্বের বর্ণনা দাও।

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
▶ ১৯২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন।
▶ ১৯৭০ সালে পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদে নির্বাচন হয়।
▶ ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ দেন।
▶ ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়।
▶ ১৯৭২ সালের ১০ জানুয়ারি শেখ মুজিব দেশে ফেরেন।
▶ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদত বরণ করেন।
▶ ২১শে ফেব্রুয়ারি ১৯৫২ ভাষা-আন্দোলনের মিছিলে পুলিশ গুলি চালায়।

4 comments:

  1. Anonymous11:54:00 AM

    অনেক helpful এই প্রশ্নগুলো।

    ReplyDelete
  2. Anonymous8:58:00 AM

    ধন্যবাদ

    ReplyDelete
  3. Anonymous10:59:00 PM

    Valo laglo
    ....

    ReplyDelete