HSC সাম্যবাদী কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Sammobadi Kobitar MCQ Question and Answer pdf download

সাম্যবাদী
কাজী নজরুল ইসলাম

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ “ধর্ম- বর্ণ দ্বারা মানুষের বিভাজন মানুষের তৈরি, স্রষ্টার নয়।”- এর মর্মার্থ অনুধাবন করতে পারবে।
✍ সাম্যবাদ কী- সে সম্পর্কে জানতে পারবে।
✍ ধর্ম- সম্প্রদায়গত পরিচিতি মানুষের প্রকৃত পরিচয় নয়, প্রকৃত পরিচয় সে মানুষ- এই সত্য উপলব্ধি করতে পারবে।
✍ পৃথিবীর সব দেশের সব কালের সব ধর্মের সব মানুষ অভিন্ন একজাতি- এ বিষয়ে জ্ঞাত হবে।
✍ ধর্মপ্রচারকদের ধ্যানমগ্ন হওয়া ও প্রকৃত পন্থা অনুসন্ধানে মানব হৃদয়ের গুরুত্ব অনুধাবন করতে পারবে।
✍ মানুষ এবং মানুষের হৃদয় কীভাবে সর্বোচ্চ মূল্য ও মর্যাদা পাওয়ার যোগ্য তা উপলব্ধি করতে পারবে।
✍ ধর্মের চেয়ে মানুষ বড়, ধর্মগ্রন্থের চেয়ে মানুষের হৃদয় বড় এ সত্যকে উপলব্ধি করতে পারবে।
✍ বিভিন্ন ধর্মগ্রন্থ ও ধর্মীয় উপাসনালয় সম্পর্কে জ্ঞান লাভ করবে।
✍ মানব মহিমা প্রচারে বিভিন্ন ধর্মগ্রন্থের ভূমিকা ও গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।
✍ অভিন্ন মানবসত্তা ও সাম্যবাদের মূলনীতি সম্পর্কে ধারণা লাভ করবে।

❒ পাঠ পরিচিতি
আবদুল কাদির সম্পাদিত বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘নজরুল রচনাবলি’র প্রথম খণ্ড থেকে “সাম্যবাদী” কবিতাটি সংকলন করা হয়েছে। ১৯২৫ খ্রিস্টাব্দে প্রকাশিত ‘সাম্যবাদী’ কাব্যের অন্তর্ভুক্ত এ কবিতাটিতে বৈষম্যবিহীন অসাম্প্রদায়িক মানবসমাজ গঠনের প্রত্যাশা ব্যক্ত হয়েছে। কবি এ ‘সাম্যের গান’ গেয়েই গোটা মানবসমাজকে ঐক্যবদ্ধ করতে আগ্রহী। কবির বিশ্বাস মানুষ হিসেবে স্বীকৃতি পেয়ে পরিচিত হয়ে ওঠার চেয়ে সম্মানের আর কিছু হতে পারে না। নজরুলের এ আদর্শ আজও প্রতিটি সত্যিকার মানুষের জীবনপথের প্রেরণা। কিন্তু মানুষ এখনও সম্প্রদায়কে ব্যবহার করে রাজনীতি করছে, মানুষকে শোষণ করছে, একের বিরুদ্ধে অন্যকে উস্কে দিচ্ছে। ধর্ম- বর্ণ- গোষ্ঠীর দোহাই দিয়ে মানুষকে পরস্পর থেকে দূরে ঠেলে দিচ্ছে। নজরুল আলোচ্য কবিতায় সুস্পষ্টভাবে স্মরণ করিয়ে দিয়েছেন : “মানুষেরই মাঝে স্বর্গ- নরক মানুষেতে সুরাসুর”। তাই তিনি জোর দেন অন্তর- ধর্মের ওপর। ধর্মগ্রন্থ পড়ে যে জ্ঞান মানুষ আহরণ করতে পারে, তাকে যথোপযুক্তভাবে উপলব্ধি করতে হলে প্রয়োজন প্রগাঢ় মানবিকতাবোধ। মানুষের হৃদয়ের চেয়ে যে শ্রেষ্ঠ কোনো তীর্থ নেই, এই প্রতীতি কবির স্বোপার্জিত অনুভব। এ কারণেই কবি মানবিক মেলবন্ধনের এক অপূর্ব সংগীত পরিবেশন করতে আগ্রহী। এ গানে মানুষে মানুষে সব ব্যবধান ঘুচে যাবে। মানবতার সুবাস ছড়ানো আত্মার উদ্বোধনের মধ্য দিয়ে এই জীবনকে পবিত্রতম করে তোলা সম্ভব, এ মর্মবাণীকে সকলের মাঝে ছড়িয়ে দেয়াই এ কবিতায় নজরুলের উদ্দেশ্য।

❒ কবি পরিচিত
নাম : কাজী নজরুল ইসলাম
জন্ম তারিখ : ২৫ মে, ১৮৯৯ খ্রিস্টাব্দ (১১ জ্যৈষ্ঠ, ১৩০৬ বঙ্গাব্দ)।
জন্মস্থান : বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রাম।
পিতার নাম : কাজী ফকির আহমদ।
মাতার নাম : জাহেদা খাতুন।
শিক্ষাজীবন : প্রাথমিক শিক্ষা : গ্রামের মক্তব থেকে প্রাথমিক শিক্ষালাভ।
মাধ্যমিক : প্রথমে রানিগঞ্জের সিয়ারসোল স্কুল, পরে মাথরুন উচ্চ ইংরেজি স্কুল, সর্বশেষ ময়মনসিংহ জেলার ত্রিশালের দরিরামপুর স্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন।
পেশা/কর্মজীবন : প্রথম জীবনে জীবিকার তাগিদে তিনি কবি- দলে, রুটির দোকানে এবং সেনাবাহিনীতে যোগদান করেছিলেন। পরবর্তীতে পত্রিকা সম্পাদনা, গ্রামোফোন রেকর্ডের ব্যবসায় গান লেখা ও সুরারোপ ও সাহিত্য সাধনা।
সাহিত্য সাধনা : কাব্যগ্রন্থ : অগ্নিবীণা, বিষের বাঁশী, ভাঙার গান, সাম্যবাদী, সর্বহারা, ফণি- মনসা, জিঞ্জীর, সন্ধ্যা, প্রলয় শিখা, দোলনচাঁপা, ছায়ানট, সিন্ধু হিন্দোল, চক্রবাক।
উপন্যাস : বাঁধনহারা, মৃত্যুক্ষুধা, কুহেলিকা।
গল্প : ব্যথার দান, রিক্তের বেদন, শিউলিমালা, পদ্মগোখরা, জিনের বাদশা।
নাটক : ঝিলিমিলি, আলেয়া, পুতুলের বিয়ে।
প্রবন্ধগ্রন্থ : যুগ- বাণী, দুর্দিনের যাত্রী, রাজবন্দীর জবানবন্দী, ধূমকেতু।
জীবনীগ্রন্থ : মরুভাস্কর [হযরত মুহম্মদ (স)এর জীবনীগ্রন্থ]
অনুবাদ : রুবাইয়াত- ই- হাফিজ, রুবাইয়াত- ই- ওমর খৈয়াম, কাব্যে আমপারা।
গানের সংকলন : বুলবুল, চোখের চাতক, চন্দ্রবিন্দু, নজরুল গীতি, সুরলিপি, গানের মালা, চিত্তনামা ইত্যাদি।
সম্পাদিত পত্রিকা : ধূমকেতু, লাঙ্গল, দৈনিক নবযুগ।
পুরস্কার ও সম্মাননা : কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘জগত্তারিনী স্বর্ণপদক’, ভারত সরকার প্রদত্ত ‘পদ্মভূষণ’ উপাধি লাভ। রবীন্দ্রভারতী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কবিকে ডি- লিট ডিগ্রি প্রদান করেন। তাছাড়া ১৯৭৬ খ্রিস্টাব্দে বাংলাদেশ সরকার কবিকে একুশে পদক প্রদান এবং জাতীয় কবির মর্যাদায় অধিষ্ঠিত করেন।
মৃত্যু তারিখ : ২৯ আগস্ট, ১৯৭৬ খ্রিস্টাব্দ।
সমাধিস্থান : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণ।

❒ উৎস পরিচিতি
আবদুল কাদির সম্পাদিত বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘নজরুল রচনাবলি’র প্রথম খণ্ড থেকে “সাম্যবাদী” কবিতাটি সংকলন করা হয়েছে। ১৯২৫ খ্রিস্টাব্দে প্রকাশিত ‘সাম্যবাদী কাব্যের অন্তর্ভুক্ত হয় এ কবিতাটি।

❒ বস্তুসংক্ষেপ
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম সাহিত্যাঙ্গনের প্রত্যেক শাখায় বিদ্রোহের বাণী ছড়িয়ে দিয়েছেন। আর এ বিদ্রোহ সবচেয়ে বেশি প্রকাশ পেয়েছে তাঁর কবিতার মধ্যে। ‘সঞ্চিতা’ কাব্য সংকলনের অন্তর্গত ‘সাম্যবাদী’ তেমনি একটি কবিতা।
‘সাম্যবাদী’ কবিতার মূল সূর হলো অসাম্প্রদায়িকতা। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবি জোরালো প্রতিবাদ জানিয়েছেন এ কবিতায়। কবিতার প্রথমেই কবি একটি অসাম্প্রদায়িক সমাজের আহবান জানিয়েছেন। হিন্দু- বৌদ্ধ- মুসলিম বা যে যে ধর্মেরই হোক না কেন সবার মাঝে একটা বন্ধুসুলভ সম্পর্ক কবির প্রত্যাশা। তাহলেই সব প্রতিকূলতা এড়িয়ে সামনে (মুক্তির লক্ষ্যে) এগিয়ে যাওয়া সম্ভব। কবির মতে, যার যার ধর্ম বা ধর্মগ্রন্থ তার কাছে বড় এবং সঠিক পথপ্রদর্শক। তাই তিনি সবার নিজ নিজ আত্মার মধ্যে প্রকৃত দেবতার অন্বেষণ করতে বলেছেন। কবির মতে, স্রষ্টাকে খুঁজতে মন্দির, মসজিদ কিংবা গির্জায় যাওয়ার কোনো প্রয়োজন নেই। কবি মানবহৃদয়কে সর্বাপেক্ষা বৃহৎ মন্দির বলে দাবি করেছেন। তাই কবি বলেছেন- “এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির- কাবা নাই।” মূলত যে, যে ধর্মের হোক না কেন, আত্ম- অহংকার পরিহার করতে পারলেই সব অন্তরায়কেই প্রতিহত করা সম্ভব । তাই তো কবি এ কবিতায় সাম্যের জয়গান গেয়েছেন। আর সকলের কাছেই কবি এ সাম্যবাদী মনোভাব প্রত্যাশা করেছেন।

❒ নামকরণ ও সার্থকতা
নামকরণ :
বিষয়ের অন্তর্নিহিত সংকেত বা ভাবের ওপর ভিত্তি করে কবিতার নামকরণ করা হয়েছে ‘সাম্যবাদী’। মনুষ্যত্ববোধের কারণে সব মানুষের মধ্যে মানবতার কার্যকারিতা রয়েছে। আর মানবিকতাকে ধারণ করে আছে আমাদের হৃদয়। এ হৃদয়ের কাছে সব মানুষ এক, অধিকার ও মর্যাদার অনুভবের দিক থেকে সবাই সমান। হৃদয়ের কাছে কোনো জাতি- বর্ণের ব্যবধান নেই। সবার শরীরে যেমন একই লাল রক্ত বইছে, তেমনি সব হৃদয় একই বর্ণে- গন্ধে একাকার হয়ে আছে। হৃদয়ের কাছে সবচেয়ে বড় হলো মানুষ। এই পৃথিবীতে যা কিছু বইছে, তেমনি সব হৃদয় একই বর্ণে- গন্ধে একাকার হয়ে আছে। হৃদয়ের কাছে সবচেয়ে বড় হলো মানুষ। এ পৃথিবীতে যা কিছু আছে, যা কিছু এসেছে, যা কিছু গড়ে উঠেছে, তার সবই মানুষের জন্য। এ কারণে কোনো হৃদয়কে পার্সি, জৈন, ইহুদি, সাঁওতাল, ভীল, গারো তা খুঁজে দেখে না। হৃদয়ের কাছে হিন্দু- মুসলিম- বৌদ্ধ- খ্রিস্টানের পার্থক্য নেই, তেমনি কোরান- পুরাণ- বেদ- বেদান্ত- বাইবেল- ত্রিপিটক- গ্রন্থসাহেব- এরও কোনো পার্থক্য নেই। কেননা সব ধর্মগ্রন্থেই মানুষের কল্যাণের কথাই বিধৃত রয়েছে। মানুষের প্রাণ খুলে দেখা যাবে সব প্রাণের মধ্যেই রয়েছে ‘সকল কেতাব সকল কালের জ্ঞান।’ হৃদয়ের ধ্যান- গুহায় বসেই বাঁশির কিশোর, মেষের রাখাল, শাক্যমুনি, আরব- দুলাল সাম- দান শুনেছিলেন। তাই কবি দৃঢ় ও উদাত্ত কণ্ঠে উচ্চারণ করেছেন- ‘মিথ্যা শুনিনি ভাই, এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির- কাবা নাই।’ সাম্যবাদের উৎস- হৃদয় সাম্যবাদী। এই তাৎপর্যপূর্ণ দিক বিবেচনায় কবিতার নামকরণ ‘সাম্যবাদী’ যথার্থ ও সুন্দর হয়েছে।

সার্থকতা :
মানুষের হৃদয় এক শাশ্বত সত্তা। তার শক্তি অপার, ব্যপ্তি বিস্তৃত, বৈশিষ্ট্য উদার, স্বরূপ মানবিক, দৃষ্টিভঙ্গি নিরপেক্ষ। যে কারণে হৃদয়ের কাছে সব মানুষই মানুষ, সব মানুষই সমান। সব বাধা- ব্যবধান ঘুচিয়ে সবাই তার কাছে এসে এক হয়ে গেছে। কবি জানেন, ‘তোমাতে রয়েছে সকল কেতাব সকল কালের জ্ঞান’ এবং ‘মসজিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়।’ তাই দৃঢ়তার সাথে ঘোষণা দেন- ‘এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির- কাবা নাই।’ হৃদয় সাম্যের অনুরাগী ও অনুসারী তাই সাম্যবাদী।

❒ শব্দার্থ ও টীকা
সাম্য- সমদর্শিতা। সমতা।
সাম্যবাদ- জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে রাষ্ট্রের সকল মানুষের সমান অধিকার থাকা উচিত এই মতবাদ।
পার্সি- পারস্যদেশের বা ইরানের নাগরিক।
জৈন- জিন বা মহাবীর প্রতিষ্ঠিত ধর্মমতাবলম্বী জাতি।
ইহুদি- প্রাচীন হিব্রু বা জু- জাতি ও ধর্ম- সম্প্রদায়ের মানুষ।
সাঁওতাল, ভীল- ভারতীয় উপমহাদেশের আদিম নৃগোষ্ঠীবিশেষ।
গারো- গারো পর্বত অঞ্চলের অধিবাসী। ক্ষুদ্র নৃ- গোষ্ঠীবিশেষ।
কন্্ফুসিয়াস- চীনা দার্শনিক। এখানে তাঁর অনুসারীদের বোঝানো হয়েছে।
চার্বাক- একজন বস্তুবাদী দার্শনিক ও মুনি। তিনি বেদ, আত্মা, পরলোক ইত্যাদিতে আস্থাশীল ছিলেন না।
জেন্দাবেস্তা- পারস্যের অগ্নি উপাসকদের ধর্মগ্রন্থ আবেস্তা এবং তার ভাষা জেন্দা।
সকল শাস্ত্র ... দেখ নিজ প্রাণ- ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মগ্রন্থ কোরান শরিফ, হিন্দুদের বেদ, খ্রিষ্টান সম্প্রদায়ের বাইবেল- এভাবে পৃথিবীর নানা জাতির নানান ধর্মগ্রন্থ। কবি এখানে বলতে চেয়েছেন সকল ধর্মগ্রন্থের মূলমন্ত্র মানুষের হৃদয়ের মধ্যেই সংকলিত আছে তা হচ্ছে মানবতাবোধ, সমতার দৃষ্টিভঙ্গি।
যুগাবতার- বিভিন্ন যুগে অবতীর্ণ মহাপুরুষ।
দেউল- দেবালয়। মন্দির।
ঝুট- মিথ্যা।
নীলাচল- জগন্নাথক্ষেত্র। নীলবর্ণযুক্ত পাহাড়। যে বিশাল পাহাড়ের পরিসীমা নির্ধারণ করা যায় না।
কাশী, মথুরা, বৃন্দাবন, গয়া- হিন্দুদের পবিত্র ধর্মীয় কয়েকটি স্থান।
জেরুজালেম- বায়তুল- মোকাদ্দাস। ফিলিস্তিনে অবস্থিত এ স্থানটি মুসলমান, খ্রিষ্টান ও ইহুদিদের নিকট সমভাবে পুণ্যস্থান।
মসজিদ এই ... এই হৃদয়- মানুষের হৃদয়ই মসজিদ, মন্দির গির্জা বা অন্যান্য তীর্থক্ষেত্রের মতো পবিত্র।
বাঁশির কিশোর গাহিলেন
মহা- গীতা- হিন্দুধর্মের অবতার শ্রীকৃষ্ণের মুখনি : সৃত বাণীই শ্রীমদ্্ভগবদ্্গীতা।
শাক্যমুনি- শাকবংশে জন্ম যার। বুদ্ধদেব।
কন্দরে- পর্বতের গুহা। (হৃদয়ের) গভীর গোপন স্থান।
আরব- দুলাল- হজরত মুহম্মদ (স)।
কোরানের সাম- গান- পবিত্র কোরানের সাম্যের বাণী।

❒ বানান সতর্কতা
বৌদ্ধ, ইহুদি, পণ্ডশ্রম, ত্রিপিটক, শূল, কঙ্কাল, শাক্যমুনি, জেন্দাবেস্তা, ধ্যান- গুহা, রণ- ভূমে, কনফুসিয়াস্, সাঁওতাল, পুরাণ।

HSC Bangla 1st Paper Guide.
Sammobadi Kobita MCQ Question and Answer pdf download
সাম্যবাদী
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. ‘জেন্দা’ একটি-
[ক] গ্রন্থ
[খ] জাতি
[গ] ব্যক্তি
☑️ ভাষা

২. মৃত পুঁথি-কঙ্কাল কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
[ক] পুরনো বই পুস্তক
[খ] মানুষের কঙ্কাল
[গ] অতীত ইতিহাস
☑️ পুরনো ধ্যান-ধারণা

নিচের কবিতাংশটি পড়ে ৩ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
প্রীতি ও প্রেমের পুণ্য বাঁধনে
যবে মিলি পরস্পরে
স্বর্গ আসিয়া দাঁড়ায় তখন
আমাদের কুঁড়েঘরে।

৩. উদ্দীপকে “সাম্যবাদী” কবিতার যে দিকটি উচ্চারিত হয়েছে তা হলো-
i. সৌহার্দ্য ও সম্প্রীতির বাণী
ii. অসাম্প্রদায়িকতার বাণী
iii. পারস্পরিক ভালোবাসার বাণী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

৪. কাজী নজরুল ইসলামকে সাম্যবাদী কবি বলা হয়, কারণ তিনি-
i. নারী-পুরুষের সমতা চেয়েছেন
ii. ধনী-গরিবের ক্ষমতা চেয়েছেন
iii. ধর্মীয় বিভেদ ভুলে যেতে বলেছেন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
কবি পরিচিতি: [বোর্ড বই থেকে]

৫. কাজী নজরুল ইসলাম কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?
[ক] ১৮৮৬ খ্রিস্টাব্দে
☑️ ১৮৯৯ খ্রিস্টাব্দে
[গ] ১৯১৯ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯২২ খ্রিস্টাব্দে

৬. কাজী নজরুল ইসলাম কত বছর বয়সে বাবাকে হারান?
[ক] ৫ বছর বয়সে
[খ] ৬ বছর বয়সে
[গ] ৭ বছর বয়সে
☑️ ৮ বছর বয়সে

৭. কখন থেকে নজরুল সৃষ্টিশীল সত্তার অধিকারী হয়ে ওঠেন?
[ক] বাংলাদেশের নাগরিকত্ব লাভের পর
[খ] শিক্ষকতা শুরুর পর
[গ] জাতীয় কবি হবার পর
☑️ লেটোর দলে যোগ দেয়ার পর

৮. ‘বিদ্রোহী’ কবিতা কোন পত্রিকায় প্রকাশিত হয়?
[ক] সাপ্তাহিক অগ্নি
[খ] সাপ্তাহিক কাব্যমঙ্গল
☑️ সাপ্তাহিক বিজলী
[ঘ] সাপ্তাহিক দিনকাল

৯. প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয় কখন?
[ক] ১৯১১ সালে
☑️ ১৯১৪ সালে
[গ] ১৯১৬ সালে
[ঘ] ১৯১৭ সালে

১০. ১৯২০ সালে বাঙালি পল্টন ভেঙে দিলে নজরুল কোথায় আসেন?
☑️ কলকাতায়
[খ] ঢাকায়
[গ] করাচিতে
[ঘ] চট্টগ্রামে

১১. ১৯৬০ সালে নজরুল কোন সম্মাননায় ভূষিত হন?
[ক] জগত্তারিণী
☑️ পদ্মভূষণ
[গ] নোবেল
[ঘ] বিদ্রোহী

১২. ‘বিদ্রোহী’ কবিতাটি প্রকাশের পর নজরুল কোন নামে পরিচিতি লাভ করেন?
[ক] জাতীয় কবি
[খ] দেশদ্রোহী কবি
☑️ বিদ্রোহী কবি
[ঘ] সৃষ্টিশীল কবি

১৩. বাঙালি পল্টনে নজরুল কী হিসেবে যোগ দিয়েছিলেন?
☑️ সৈনিক
[খ] হাবিলদার
[গ] দফাদার
[ঘ] সেনাপতি

১৪. নজরুল এক বছর কোথায় শিক্ষকতা করেন?
[ক] গ্রামের স্কুলে
☑️ গ্রামের মক্তবে
[গ] শহরের স্কুলে
[ঘ] শহরের মক্তবে

১৫. নজরুল কলকাতায় এসে কী করেন?
[ক] বাঙালি পল্টনে যোগ দেন
[খ] মক্তবে শিক্ষকতা করেন
[গ] লেটোর দলে যোগ দেন
☑️ সাহিত্যচর্চায় মন দেন

১৬. কাজী নজরুল ইসলাম বারো বছর বয়সে কোথায় যোগ দেন?
[ক] বাংলাদেশ সরকার
[খ] লেটো গানের দল
☑️ ভারত সরকার
[ঘ] মাজারের খাদেম

১৭. কাজী নজরুল ইসলাম বারো বছর বয়সে কোথায় যোগ দেন?
[ক] বাঙালি পল্টনে
[খ] রুটির দোকানে
☑️ লেটো গানের দলে
[ঘ] মাজারের খাদেমে

১৮. কাজী নজরুল ইসলাম রচিত ‘সর্বহারা’ কী ধরনের রচনা?
☑️ কাব্য
[খ] উপন্যাস
[গ] নাটক
[ঘ] কাব্যনাটক

১৯. নিচের কোনটি কাজী নজরুল ইসলাম রচিত কাব্যগ্রন্থ?
☑️ সন্ধ্যা
[খ] ব্যথার দান
[গ] রিক্তের বেদন
[ঘ] বাঁধনহারা

২০. কত খ্রিষ্টাব্দে কাজী নজরুল ইসলাম ৪৯ নম্বর বাঙালি পল্টনে যোগ দেন?
[ক] ১৯১৪ সালে
☑️ ১৯১৭ সালে
[গ] ১৯৪২ সালে
[ঘ] ১৯৭৬ সালে

২১. ‘চক্রবাক’ কাব্যটি কে লিখেছেন?
[ক] কাজী মোতাহের হোসেন
☑️ কাজী নজরুল ইসলাম
[গ] কাজী আবদুল ওদুদ
[ঘ] কাজী শামসুল হোসাইন

২২. কবি লেটো গানের দলের জন্য কী রচনা করেন?
[ক] কবিতা
☑️ পালাগান
[গ] নাটক
[ঘ] উপন্যাস

মূল পাঠ: [বোর্ড বই থেকে]
২৩. এই কন্দরে বসে কে কোরানের সাম্য-গান গেয়েছেন?
[ক] মুসা
☑️ আরব-দুলাল
[গ] নগর দুলাল
[ঘ] বশিষ্ট্য

২৪. কোন মুনি রাজ্য ত্যাগ করলেন?
[ক] বশিষ্ট
☑️ শাক্যমুনি
[গ] গৌতম
[ঘ] শ্রীকৃষ্ণ

২৫. ত্রিপিটক কাদের ধর্মগ্রন্থ?
[ক] খ্রিস্টানদের
[খ] হিন্দুদের
☑️ বৌদ্ধদের
[ঘ] মুসলমানের

২৬. এই মাঠে বসে কারা খোদার মিতা হলেন?
☑️ নবিরা
[খ] মানুষ
[গ] সকল জীব
[ঘ] ধর্মগ্রন্থ

২৭. চার্বাক মুনি কী ছিলেন?
[ক] ধর্মভীরু
☑️ দার্শনিক
[গ] নাস্তিক
[ঘ] আস্তিক

২৮. বিভিন্ন যুগে অবতীর্ণ মহাপুরুষকে কী বলা হয়?
☑️ যুগাবতার
[খ] অবতার
[গ] মহাবতার
[ঘ] ভিন্নাবতার

২৯. মহাবীর প্রতিষ্ঠিত জাতি কোনটি?
[ক] আর্য
☑️ ফরাসি
[গ] বৌদ্ধ
[ঘ] জৈন

৩০. কোথায় বসে বাঁশির কিশোর মহাগীতা গাইলেন?
[ক] পথে বসে
[খ] মাঠে বসে
☑️ রণভূমে
[ঘ] মন্দিরে

৩১. কে মহাগীতা গাইলেন?
☑️ বাঁশির কিশোর
[খ] রাখাল বালক
[গ] রামচন্দ্র
[ঘ] বুদ্ধদেব

৩২. সাম্যের গান বলতে কী গান বোঝানো হয়েছে?
[ক] বিদ্রোহের
☑️ সমতার
[গ] ভ্রাতৃত্বের
[ঘ] বন্ধুত্বের

৩৩. সাঁওতাল, ভীল, গারোদের কী বলা হয়?
☑️ ক্ষুদ্র নৃগোষ্ঠী
[খ] অস্পৃশ্য
[গ] ছোট জাত
[ঘ] উচ্চবর্ণের

৩৪. যুগাবতার বলতে কী বোঝ?
[ক] বিভিন্ন যুগ
[খ] একটিমাত্র যুগের মনীষী
☑️ বিভিন্ন যুগের মনীষীগণ
[ঘ] যুগের মানুষ

৩৫. বাইবেল-ত্রিপিটক-জেন্দাবেস্তা-এসবকে কী বলা হয়?
[ক] পুস্তক
☑️ ধর্মগ্রন্থ
[গ] পুথি
[ঘ] কেতাব

৩৬. কোরানের সাম-গান বলতে কী বোঝ?
☑️ কোরানের সাম্যের বাণী
[খ] কোরানের গান
[গ] কোরানের অনুভূতির গান
[ঘ] কোনোটিই নয়

৩৭. আরব-দুলাল বলতে কাকে বোঝানো হয়েছে?
☑️ হযরত মুহম্মদ [স.]-কে
[খ] আদম [আ.]-কে
[গ] ঈসাকে
[ঘ] মুসাকে

৩৮. শাক্যমুনি রাজ্য ত্যাগ করলেন কেন?
[ক] বিতৃষ্ণায়
[খ] অনুরাগে
☑️ বেদনার ডাক শুনে
[ঘ] মহাকালের ডাক শুনে

৩৯. কোথায় বসে হিন্দু-মুসলিম-খ্রিস্টান এক হয়ে গেছে?
[ক] বাংলাদেশে
[খ] ভারতবর্ষে
☑️ সাম্যের স্থানে
[ঘ] গানের জগতে

৪০. ঈসা, মুসা কোথায় বসে সত্যের পরিচয় পেলেন?
☑️ হৃদয়ে
[খ] মরুভূমিতে
[গ] মক্কায়
[ঘ] মদিনায়

৪১. কোথায় এসে সকল রাজমুকুট লুটিয়ে পড়ে?
☑️ হৃদয়ে
[খ] রাজ্যে
[গ] শ্মশানে
[ঘ] কবরে

৪২. নীলাচলের ক্ষেত্রে নিচের কোনটি প্রযোজ্য?
[ক] জগন্নাথ
☑️ জগন্নাথক্ষেত্র
[গ] মথুরাক্ষেত্র
[ঘ] বৃন্দাবনক্ষেত্র

৪৩. পারস্যের অগ্নি উপাসকদের ধর্মগ্রন্থের নাম কী?
[ক] বেদ
[খ] বাইবেল
☑️ আবেস্তা
[ঘ] ত্রিপিটক

৪৪. বাঁশির কিশোর কে?
[ক] ঈসা
☑️ শ্রীকৃষ্ণ
[গ] বুদ্ধ
[ঘ] মুসা

৪৫. মানবের মহা-বেদনার ডাক শুনে কে রাজ্য ত্যাগ করেন?
[ক] আরব-দুলাল
☑️ শাক্যমুনি
[গ] বাঁশির কিশোর
[ঘ] দেবতা ঠাকুর

৪৬. কীসের চেয়ে বড় মন্দির-কাবা নাই?
[ক] মগজের
[খ] মথুরার
[গ] কেতাবের
☑️ হৃদয়ের

৪৭. ‘হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে!’-কেন?
[ক] দেবতা বিশ্ব-দেউলে রয়েছেন বলে
☑️ মানুষ পুঁথির কঙ্কালে দেবতার সন্ধান করছে বলে
[গ] মহা-বেদনার ডাক শুনেছেন বলে
[ঘ] ঈসা-মুসা সত্যের পরিচয় পেয়েছেন বলে

৪৮. কে অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে হাসেন?
[ক] ঈসা-মুসা
[খ] আরব দুলাল
☑️ দেবতা-ঠাকুর
[ঘ] শাক্যমুনি

৪৯. ‘সাম্যবাদী’ কবিতায় কোথায় তাজা ফুল ফোটে?
[ক] ঘাটে
[খ] মাঠে
☑️ পথে
[ঘ] কাদায়

৫০. নিজ প্রাণ খুলে দেখলে কী পাওয়া যাবে?
[ক] সকল যুগাবতার
☑️ সকল শাস্ত্র
[গ] সকল দেবতা
[ঘ] পুঁথি-কঙ্কাল

৫১. ‘সাম্যবাদী’ কবিতায় কোথায় শূল হানছে?
[ক] অন্তরে
[খ] হিয়ায়
☑️ মগজে
[ঘ] পিঠে

৫২. কাকে মৃত কঙ্কালের সাথে তুলনা করা হয়েছে?
☑️ পুঁথিকে
[খ] অন্তরকে
[গ] দেবতাকে
[ঘ] মন্দিরকে

৫৩. ইরানের নাগরিক কারা?
[ক] জৈনরা
☑️ পার্সিরা
[গ] ভীলরা
[ঘ] গারোরা

৫৪. ‘সাম্যবাদী’ কবিতায় শুধু ধর্মগ্রন্থ পড়াকে কী বলা হয়েছে?
[ক] উপাসনা
[খ] পবিত্রতা
☑️ পণ্ডশ্রম
[ঘ] সুকাজ

৫৫. জিন বা মহাবীর প্রতিষ্ঠিত ধর্মমতাবলম্বী জাতি কারা?
☑️ জৈনরা
[খ] পার্সিরা
[গ] ভীলরা
[ঘ] গারোরা

৫৬. পারস্যের অগ্নি উপাসকদের ভাষা কোনটি?
[ক] কনফুসিয়াস
[খ] ফারসি
☑️ জেন্দা
[ঘ] আবেস্তা

৫৭. ‘বায়তুল মোকাদ্দাস’ কোথায় অবস্থিত?
☑️ জেরুজালেম
[খ] নীলাচলে
[গ] বৃন্দাবনে
[ঘ] মদিনায়

৫৮. ‘জেরুজালেম’ কোথায় অবস্থিত?
[ক] ইরানে
☑️ ফিলিস্তিনে
[গ] সৌদি আরবে
[ঘ] ইসরায়েলে

৫৯. যেখানে সব বাধা-ব্যবধান এক হয়ে গেছে সেখানে কবি কীসের গান গাইতে চান?
☑️ সাম্যের
[খ] ধর্মের
[গ] অন্তরের
[ঘ] শাস্ত্রের

৬০. সকল দেবতার বিশ্ব-দেউল কোনটি?
[ক] মন্দির
☑️ হৃদয়
[গ] কাবা
[ঘ] ধর্ম

৬১. কে মহাগীতা গাইলেন?
☑️ শ্রীকৃষ্ণ
[খ] ঈসা-মুসা
[গ] আরব-দুলাল
[ঘ] শাক্যমুনি

৬২. ‘আবেস্তা’ কাদের ধর্মগ্রন্থ?
[ক] প্রাচীন হিব্রু জাতীর
[খ] সাঁওতালদের
☑️ পারস্যের অগ্নি উপাসকদের
[ঘ] ইরানের নাগরিকদের

৬৩. নবীগণ কার মিতা?
☑️ আল্লাহর
[খ] সত্যের
[গ] বর্ণের
[ঘ] কর্মের

৬৪. ‘ত্রিপিটক’ কাদের ধর্মগ্রন্থ?
☑️ বৌদ্ধদের
[খ] খ্রিষ্টানদের
[গ] হিন্দুদের
[ঘ] মুসলিমদের

৬৫. ‘বাইবেল’ কাদের পবিত্র গ্রন্থ?
[ক] বৌদ্ধদের
☑️ খ্রীষ্টানদের
[গ] হিন্দুদের
[ঘ] মুসলিমদের

৬৬. মেষের রাখাল নবীগণ আল্লাহর মিতা হলো কোথায়?
☑️ হৃদয় মাঠে
[খ] মন্দিরে
[গ] কল্পনাতে
[ঘ] কন্দরে

৬৭. এই হৃদয়ের ধ্যান গুহা মাঝে বসে কে সাধনা করেন?
☑️ শাক্যমুনি
[খ] চার্বাক
[গ] যিশু-খ্রিস্ট
[ঘ] আরব-দুলাল

৬৮. কাজী নজরুল ইসলাম হিয়াকে কীসের সঙ্গে তুলনা করেছেন?
[ক] কঙ্কালের
☑️ অমৃতের
[গ] মগজের
[ঘ] শূলের

৬৯. শাক্যমুনি রাজ্য ত্যাগ করেন কেন?
☑️ মানুষের বেদনা লাঘবে
[খ] স্রষ্টার সমকক্ষতা অর্জনে
[গ] রাজ্যসুখ অসহ্য বলে
[ঘ] উচ্চাভিলাষী ছিলেন বলে

৭০. পুঁথি-কেতাব’ পাঠ পণ্ডশ্রম কেন?
☑️ পুঁথি কেতাবের বাণী মর্মে ধারণ না করায়
[খ] পুঁথি কেনার জাত-পাতকে গুরুত্ব দেওয়ায়
[গ] সাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস স্থাপনে
[ঘ] সাম্যবাদী মানসিকতা পোষণ করায়

৭১. বিভিন্ন যুগে অবতীর্ণ মহাপুরুষদের কী বলা হয়?
☑️ যুগাবতার
[খ] বিশ্ব-দেউল
[গ] মহাপুরুষ
[ঘ] শাক্যমুনি

৭২. ‘সাম্যবাদী’ কবিতায় হযরত মুহাম্মদ [স]-কে কী নামে সম্বোধন করা হয়েছে?
[ক] দ্বীনের নবী
☑️ আরব দুলাল
[গ] ইসলাম প্রতিষ্ঠাতা
[ঘ] শ্রেষ্ঠ নবী

৭৩. বিশ্ব-মুসলিমের অন্যতম তীর্থক্ষেত্র কোনটি?
[ক] মসজিদ
☑️ কাবা-ভবন
[গ] জেরুজালেম
[ঘ] বায়তুল মোকাদ্দাস

৭৪. সকল শাস্ত্র খুঁজে দেখার জন্য কবি মানুষকে কী বলে সম্বোধন করেছেন?
[ক] দেবতা
[খ] ঠাকুর
☑️ সখা
[ঘ] ওহী

৭৫. কার মুখনিঃসৃত বাণীই শ্রীমদ্ভগ্বদগীতা?
[ক] শাক্যমুনির
☑️ শ্রীকৃষ্ণের
[গ] ঈসার
[ঘ] মুসার

৭৬. কনফুসিয়াস কে?
[ক] চীনা বৈজ্ঞানিক
☑️ চীনা দার্শনিক
[গ] চীনা চিকিৎসক
[ঘ] চীনা ধর্মগ্রন্থ প্রণেতা

৭৭. মৃত পুঁথি-কঙ্কাল কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
[ক] পুরনো বই পুস্তক
[খ] মানুষের কঙ্কাল
[গ] অতীত ইতিহাস
☑️ পুরনো ধ্যান-ধারণা

শব্দার্থ ও টীকা: [বোর্ড বই থেকে]

৭৮. ‘সাম্য’ শব্দের অর্থ কী?
☑️ শালিনতা
[খ] প্রয়োগ
[গ] সমতা
[ঘ] স্বাধীনতা

৭৯. ‘বাকশক্তি’ অর্থ কী?
☑️ কথা বলার ক্ষমতা
[খ] চলাচল করার দক্ষতা
[গ] বাকা হবার শক্তি
[ঘ] স্থবিরতা

৮০. ‘মন্দির’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
☑️ দেউল
[খ] মন
[গ] হৃদয়
[ঘ] গীর্জা

৮১. ‘চার্বাক’ কীসের প্রতীক?
☑️ নাস্তিকতার
[খ] বিশৃঙ্খলার
[গ] ত্যাগের
[ঘ] অমৃত হিয়ার

৮২. ‘ঝুট’ অর্থ কী?
[ক] সত্য
☑️ মিথ্যা
[গ] বাঁশি
[ঘ] শূল

৮৩. ‘পণ্ডশ্রম’ অর্থ কী?
☑️ বিফল পরিশ্রম
[খ] সঠিক শ্রম
[গ] ভুল চেষ্টা
[ঘ] সফল পরিশ্রম

৮৪. ‘কন্দরে’ শব্দের অর্থ কী?
[ক] ঘন জঙ্গল
[খ] রুক্ষ প্রান্তর
☑️ পর্বতের গুহা
[ঘ] গাছের শেকড়

৮৫. মহাবীর প্রতিষ্ঠিত ধর্মমতাবলম্বী জাতি কোনটি?
[ক] পার্সি
☑️ জৈন
[গ] গারো
[ঘ] সাঁওতাল

৮৬. ‘আবেস্তা’ কী?
[ক] পারস্যের অগ্নি-উপাসকদের ধর্মগুরু
☑️ পারস্যের অগ্নি-উপাসকদের ধর্মগ্রন্থ
[গ] পারস্যের অগ্নি-উপাসকদের ভাষা
[ঘ] পারস্যের অগ্নি-উপাসকদের উপাসনালয়

৮৭. ‘জেন্দা’ শব্দটি দিয়ে কী বোঝায়?
[ক] গ্রন্থ
[খ] জাতি
[গ] ব্যক্তি
☑️ ভাষা

পাঠ পরিচিতি: [বোর্ড বই থেকে]

৮৮. আবদুল কাদির সম্পাদিত ‘নজরুল রচনাবলি’র কোন খণ্ড থেকে ‘সাম্যবাদী’ কবিতাটি সংকলিত?
☑️ প্রথম
[খ] দ্বিতীয়
[গ] তৃতীয়
[ঘ] চতুর্থ

৮৯. ‘সাম্যবাদী’ কত খ্রিস্টাব্দে প্রকাশিত হয়?
[ক] ১৯২৪ খ্রিস্টাব্দে
☑️ ১৯২৫ খ্রিস্টাব্দে
[গ] ১৯২৬ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯২৭ খ্রিস্টাব্দে

৯০. আবদুল কাদির সম্পাদিত ‘নজরুল রচনাবলি’ গ্রন্থ কোথা থেকে প্রকাশিত হয়?
[ক] বিশ্বভারতী
[খ] নজরুল গবেষণা ইন্সটিটিউট
☑️ বাংলা একাডেমি
[ঘ] নজরুল একাডেমি

৯১. ‘সাম্যবাদী' কবিতায় কবি ‘ঝুট’ বলেননি কেন?
☑️ হৃদয়ে বিধাতা আছেন তা মিথ্যে নয় বলে
[খ] মন্দিরে দেবতা আছে একথা সত্য তাই
[গ] উপাসনালয় সাধনায় প্রকৃত স্থান বলে
[ঘ] হৃদয় মন্দিরই প্রকৃত তীর্থক্ষেত্র নয় বলে

৯২. ‘সাম্যবাদী’ কবিতাটি নজরুল এর কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
[ক] অগ্নিবীণা
[খ] বিষের বাঁশি
☑️ সাম্যবাদী
[ঘ] চক্রবাক

৯৩. ‘মগজে হানিছ শূল কেন?
☑️ ধর্মগ্রন্থ হৃদয়াঙ্গম করতে ব্যর্থ হওয়ায়
[খ] বিভিন্ন ধর্মশাস্ত্র হৃদয়ে বজন করায়
[গ] বিভিন্ন ধর্মগ্রন্থ অধ্যায়ন করায়
[ঘ] কেতাবে মনোযোগী না হওয়ায়

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

৯৪. কবি নজরুল কর্তৃক সম্পাদিত পত্রিকা হলো-
i. নবযুগ
ii. ধূমকেতু
iii. সবুজপত্র

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৯৫. কাজী নজরুল ইসলাম হলেন-
i. বিদ্রোহী কবি
ii. জাতীয় কবি
iii. আধুনিক কবি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৯৬. ভারতীয় উপমহাদেশের আদিম জাতি হলো-
i. সাঁওতালেরা
ii. ভীলরা
iii. জৈনরা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৯৭. পুঁথি-কেতাব পড়া পণ্ডশ্রম, কারণ হলো-
i. মানুষের হৃদয়ই বড় পুঁথি-কেতাব
ii. পুঁথি-কেতাব মৃত-কঙ্কালস্বরূপ
iii. পুঁথি-কেতাব মগজে শূল হানে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

৯৮. ‘সাম্যবাদী’ কবিতার মর্মার্থ ফুটে উঠেছে যে চরণে, তা হলো-
i. যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-ক্রিশ্চান
ii. জেন্দাবেস্তা গ্রন্থ-সাহেব পড়ে যাও যত সখ
iii. এ মাঠে হলো মেষের রাখাল নবিরা খোদার মিতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৯৯. সৃষ্টিকর্তার সান্নিধ্য লাভের ক্ষেত্রে প্রাধান্য দেয়া উচিত-
i. মানবতার বন্ধন ও মানবপ্রেমকে
ii. হৃদয় মন্দির-কাবায় বিশ্বাসকে
iii. সমদর্শিতার মানসিকতাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

সাম্যবাদী কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

১০০. উপাসনালয়ের প্রকৃত অবস্থান হলো-
i. বিশ্বের নানা স্থানে
ii. হৃদয়ের অভ্যন্তরে
iii. হিয়ার অন্তরালে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

১০১. কবি কাজী নজরুল ইসলাম ‘সাম্যের গান’ গাইতে চান যে কারণে-
i. পৃথিবীব্যাপী এক মানুষ জাতি থাকায়
ii. সব বাধা-ব্যবধান দূর হয়ে যাওয়ায়
iii. সকল ধর্মের মানুষ সহাবস্থানে আছে বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১০২. ‘বায়তুল মোকাদ্দস’ হলো-
i. মুসলমানদের পবিত্র স্থান
ii. খ্রিষ্টানদের ধর্মস্থান
iii. ইহুদিদের পুণ্যস্থান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১০৩. বাঁশির কিশোর হলেন-
i. শ্রীকৃষ্ণ
ii. হিন্দুদের অবতার
iii. যার মুখনিঃসৃত বাণীই শ্রীমদ্ভগবদ্গীতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১০৪. আরব-দুলাল হলেন-
i. হযরত মুহাম্মদ [স]
ii. ইসলামের শেষ নবি
iii. যাঁর মাধ্যমে কোরান নাযেল হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১০৫. ‘সাম্যবাদী’ কবিতা অনুসারে হৃদয়ই হলো-
i. মক্কা
ii. কাশী
iii. বৃন্দাবন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১০৬. শাক্যমুনি হলেন-
i. বুদ্ধদেব
ii. শাকবংশে জন্ম যার
iii. রাজ্যত্যাগী মানব

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১০৭. ‘বিশ্ব-দেউল’ অর্থ হলো-
i. মন্দির
ii. অবতীর্ণ মহাপুরুষ
iii. পৃথিবীর দেবালয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১০৮. ‘কেতাব’ শব্দের অর্থ হলো-
i. বই
ii. পুস্তক
iii. গ্রন্থ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১০৯. ‘সাম্য’ অর্থ হলো-
i. সহমর্মিতা
ii. সমতা
iii. সাদৃশ্য

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১০. ‘চার্বাক হলেন’-
i. নাস্তিক দার্শনিক ও মুনি
ii. বেদ, আত্মা, পরলোকে অবিশ্বাসী
iii. ইরানের নাগরিক

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১১. ভারতীয় উপমহাদেশের আদিম জাতির অন্যতম হলো-
i. গারো
ii. সাঁওতাল
iii. ভীল

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১১২. “তোমার হৃদয় বিশ্ব-দেউল সকল দেবতার”-একথা বলার কারণ হলো-
i. মানুষের হৃদয় পৃথিবীর মন্দির বলে
ii. মানব অন্তরে পরমাত্মার অবস্থান বলে
iii. মানুষ বিভিন্ন ধর্মে বিশ্বাসী বলে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১৩. নিজ প্রাণ খুঁজে দেখলে সকল শাস্ত্র খুঁজে পাওয়ার কারণ হলো-
i. মানব মন সকল জ্ঞানের উৎস
ii. মানবহৃদয় নীতিবোধে উজ্জীবিত
iii. সকল কেতাবের মূল বিষয় মানুষ মনে ধরে রাখে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১১৪. পুঁথি-কেতাবকে মৃত-কঙ্কালের সাথে তুলনা করার যুক্তি হলো-
i. পুঁথি-কেতাব জড় পদার্থ
ii. এগুলো মৃত প্রাণির মতো অচল
iii. পুঁথি-কেতাব অসীম জ্ঞানের ভাণ্ডার

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১৫. দেবতা-ঠাকুর অমৃত হিয়ার অন্তরালে হাসেন, কারণ-
i. মানুষ হৃদয়ে রেখেও দেবতাকে পুঁথিতে খোঁজে বলে
ii. আপন অন্তরে দেবতার অস্তিত্ব বুঝে না বলে
iii. অন্তর ধর্ম বড় ধর্ম অনেকে বোঝে না বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১১৬. যেখানে সব বাধা-ব্যবধান এক হয়ে গেছে, সেখানে কবি সাম্যের গান গাইতে চাওয়ার কারণ হলো-
i. বিশ্বব্যাপী অভিন্ন মানবজাতির কল্পনা করায়
ii. হিন্দু-মুসলিম-বৌদ্ধ-ক্রিশ্চানকে আলাদা না ভাবায়
iii. সব বাধা-ব্যবধানকে তুচ্ছ মনে করায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১১৭. বাঁশির কিশোর কর্তৃক মহাগীতা গাওয়ার উদ্দেশ্য হলো-
i. কর্তব্য-করণীয় বোঝানো
ii. সঠিক পথে চলার নির্দেশনা প্রদান
iii. ন্যায়-অন্যায়বোধ জাগ্রত করা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১১৮. হৃদয় মন্দিরে এসে সকল রাজমুকুট লুটাইয়া পড়ার কারণ হলো-
i. হৃদয়ের বিচারে মনুষ্য জাতি অভেদ বলে
ii. হৃদয়ের কাছে অহমিকা পরাস্ত হয় বলে
iii. মানুষ স্বভাবতই ঊর্ধ্বমুখী মানসিকতার

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১৯. এইখানে বসে ঈসা-মুসা সত্যের পরিচয় পেলেন যেভাবে-
i. অন্তর থেকে স্রষ্টার ডাক শুনে
ii. অবিকশিত হৃদয় সত্যনুসন্ধ্যানের পরম স্থান বলে
iii. হিয়ার মাঝে বিধাতার সন্ধান লাভ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১২০. “এই মাঠে হলো মেষের রাখাল নবিরা খোদার মিতা।” বলতে বোঝায়-
i. মানব হৃদয়ে সকল যুগাবতার এক হয়ে গেছে
ii. অন্তরে দেবতা-ঠাকুরের বাস
iii. ভবের দোকানে দর-কষাকষি আছে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১২১. “মসজিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়” কথাটি বলার কারণ হলো-
i. মানুষের হৃদয়ই পৃথিবীর দেবালয়
ii. হৃদয় সকল দেবতার বিশ্ব-দেউল
iii. এই হৃদয়ে সকল তীর্থের অবস্থান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১২২. মানুষের হৃদয়ে গ্রন্থিত হলো-
i. উপাসনালয়ের পবিত্রতা
ii. শাস্ত্রের সুবচন
iii. ধর্মের ব্যাপকতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১২৩. ‘সাম্যবাদী’ কবিতায় উলি­খিত হিন্দুদের পবিত্র ধর্মীয় স্থান-
i. কাশী
ii. মথুরা
iii. বৃন্দাবন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১২৪. ‘দেউল’ শব্দের অর্থ হলো-
i. নিঃস্ব
ii. মন্দির
iii. দেবালয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

১২৫. ‘নীলাচল’ বলতে বোঝায়-
i. জগন্নাথ ক্ষেত্র
ii. নীলবর্ণযুক্ত পাহাড়
iii. নীলবর্ণসদৃশ আকাশ

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১২৬. ‘সাম্যবাদী’ কবিতার প্রতিপাদ্য বিষয় হলো-
i. মানুষ জাতির একত্ব
ii. সকল শাস্ত্রের মূল এক
iii. ধর্মের বিস্তার মানুব হৃদয়ে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১২৭. সাম্যবাদী কবিতাটি পাঠ করে শিক্ষার্থীরা জানতে পারবে-
i. মানবিকতাবোধ
ii. সাম্যের জয়গান
iii. মনুষ্যত্বের জয়গান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১২৮. কবি নজরুল কর্তৃক সম্পাদিত পত্রিকা হলো-
i. নবযুগ
ii. ধূমকেতু
iii. সবুজপত্র

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৯. কাজী নজরুল ইসলামকে সাম্যবাদী কবি বলা হয়, কারণ তিনি-
i. নারী-পুরুষের সমতা চেয়েছেন
ii. ধনী-গরিবের ক্ষমতা চেয়েছেন
iii. ধর্মীয় বিভেদ ভুলে যেতে বলেছেন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩০. কবি যেখানে সাম্যের গান করেন তা হলো-
i. হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানের মিলন স্থান
ii. যেখানে সব বাধা-ব্যবধান এক হয়ে গেছে
iii. বৈষম্যমুক্ত মানবসমাজ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩১. কবির মতে, রাসুল-কৃষ্ণ-বুদ্ধ-যিশু সবাই একই বাণী প্রচার করেন, আর তা হলো-
i. সাম্য
ii. মৈত্রী
iii. মানবতার বন্ধন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
* নিচের উদ্দীপকটি পড়ে ১৩২ ও ১৩৩ নং প্রশ্নের উত্তর দাও:
পবিত্র হাদিসে আছে, “আল্লাহ তাকেই বেশি ভালোবাসেন, যিনি তাঁর সৃষ্টিকে ভালোবাসেন।” তাই সৃষ্টিকে ভালোবাসলে স্রষ্টাকে লাভ করা যায়।

১৩২. উদ্দীপকের সাথে ‘সাম্যবাদী’ কবিতার সাদৃশ্য কোথায়?
☑️ সমদর্শিতায়
[খ] কেবাত বহনে
[গ] উপাসনালয়ে
[ঘ] পণ্ডশ্রমে

১৩৩. এই সাদৃশ্যপূর্ণ ভাবটি নিচের কোন চরণের সাথে সম্পর্কযুক্ত?
☑️ ত্যাজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি
[খ] কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত পুঁথি কঙ্কালে
[গ] এই হৃদয়ই সে নীলাচল, কাশী মথুরা, বৃন্দাবন
[ঘ] তোমার হৃদয় বিশ্ব-দেউল সকল দেবতার

* উদ্দীপকটি পড় এবং ১৩৪-১৩৫ নং প্রশ্নের উত্তর দাও:
‘শুন হে মানুষ ভাই,
সবার উপরে মানুষ সত্য,
তাহার উপরে নাই’
সাম্যবাদী কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণি

১৩৪. উদ্দীপকের চরণের সাথে ‘সাম্যবাদী’ কবিতার সাদৃশ্য কোথায়?
[ক] বিশ্বব্যাপী এক জাতির কল্পনায়
☑️ মানুষের শ্রেষ্ঠত্বের ভাবনায়
[গ] সাম্যবাদী চেতনায়
[ঘ] সত্য প্রতিষ্ঠার ভূমিকায়

১৩৫. উদ্দীপকের সাদৃশ্যপূর্ণ ভাবটি নিচের কোন চরণের সঙ্গে সম্পর্কযুক্ত?
☑️ তোমাতে রয়েছে সকল কেতাব সকল কালের জ্ঞান
[খ] এই রণ-ভূমে বাঁশির কিশোর গাহিলেন মহা-গীতা
[গ] পেটে-পিঠে, কাঁধে-মগজে যা-খুশি পুঁথি ও কেতাব বও
[ঘ] ত্যাজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি

* উদ্দীপকটি পড় এবং ১৩৬-১৩৭ নং প্রশ্নের উত্তর দাও:
‘ভৃত্য চড়িল উটের পৃষ্ঠে উমর ধরিল রশি,
মানুষের স্বর্গে তুলিয়া ধরিয়া ধুলায় নামিল শশী।’

১৩৬. ‘সাম্যবাদী’ কবিতায় কবির কোন মানসিকতা উদ্দীপকে প্রকাশ পেয়েছে?
[ক] সাম্প্রদায়িকতার
[খ] সম্প্রীতির
[গ] বন্ধুত্বসুলভের
☑️ সাম্যবাদিতার

১৩৭. উদ্দীপকের সমার্থক বক্তব্য ‘সাম্যবাদী’ কবিতার কোন চারণে লক্ষ করা যায়?
☑️ যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান
[খ] ত্যাজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি
[গ] এ মাঠে হলো মেষের রাখাল নবিরা খোদার মিতা
[ঘ] হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে

* উদ্দীপকটি পড় এবং ১৩৮-১৩৯ নং প্রশ্নের উত্তর দাও:
‘হিন্দু না ওরা মুসলিম ঐ জিজ্ঞাসে কোনজন।
কাণ্ডারী বল, ডুবিছে মানুষ সন্তান মোর মার।’

১৩৮. উদ্ধৃত চরণদ্বয়ে ‘সাম্যবাদী’ কবিতার কোন চেতনাটি প্রধান হয়ে উঠেছে?
☑️ সাম্যবাদী চেতনা
[খ] ধর্মীয় চেতনা
[গ] সংকীর্ণ চেতনা
[ঘ] নান্দনিক চেতনা

১৩৯. উদ্দীপকের এই চেতনা পালনকারী ‘সাম্যবাদী’ কবিতার চরণ হলো-
i. যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-ক্রিশ্চান
ii. যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান
iii. এইভাবে বসে ঈসা-মুসা পেল সত্যের পরিচয়

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ১৪০-১৪১ নং প্রশ্নের উত্তর দাও:
‘কাজ কী আমার মন্দিরেতে আনাগোনায়-
পাতব আসন আপন মনের একটি কোণায়,
সরল প্রাণে নীরব হয়ে তোমায় ডাকি।’

১৪০. উদ্দীপকটিতে ‘সাম্যবাদী’ কবিতার কোন ভাবটি প্রধান হয়ে উঠেছে?
☑️ মানবহৃদয়ের গুরুত্ব
[খ] মানুষের ক্ষমতার প্রাধান্য
[গ] মানুষের বিবেকের তাড়না
[ঘ] মানুষের স্বার্থপরতা

১৪১. উপর্যুক্ত চেতনা প্রকাশক চরণ হলো-
i. সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ!
ii. তোমার হৃদয় বিশ্ব-দেউল সকল দেবতার
iii. এই হৃদয়ই সে নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ১৪২-১৪৩ নং প্রশ্নের উত্তর দাও:
‘আমার প্রাণের কোন নিভৃতে লুকিয়ে কাঁদায় গোধুলিতে-
মন আজও তার নাম জানে না, রূপ আজও তার নয়কো চেনা’-

১৪২. ‘সাম্যবাদী’ কবিতার কোন দিকটি উপরের উদ্দীপকে প্রকাশ পেয়েছে?
☑️ মানবহৃদয়ের নিভৃতে স্রষ্টার অবস্থান
[খ] মানুষই সকল ক্ষমতার উৎস
[গ] মানুষের হৃদয়ের রূপ অচেনা
[ঘ] প্রত্যেক লোকই স্বার্থপর প্রকৃতির

১৪৩. এ চেতনা বা দিকটি নিচের যে চরণে প্রকাশ পেয়েছে তা হলো-
i. হাসিছেন তিনি অমৃত হিয়ার নিভৃত অন্তরালে
ii. তোমার হৃদয় বিশ্ব-দেউল সকল দেবতার
iii. পেটে-পিঠে, কাঁধে-মগজে যা খুশি পুঁথি ও কেতাব বও

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ১৪৪-১৪৭ নং প্রশ্নের উত্তর দাও:
জরীর পোশাকে শরীর ঢাকিয়া ধনীরা এসেছে সেথা,
এই ঈদগাহে তুমি কে ইমাম?
নিঙাড়ি কোরান-হাদিস ও কেতাব, এই মৃতদের মুখে
অমৃত কখনো দিয়াছ কি তুমি? হাত দিয়ে বল বুকে।
নামাজ পড়েছে, পড়েছ কোরান, রোজাও রেখেছ জানি,
হায় তোতাপাখি, শক্তি দিতে কি পেরেছে একটুখানি?

১৪৪. উদ্দীপকে ‘সাম্যবাদী’ কবিতার কোন ভাবটি প্রকাশ পেয়েছে?
☑️ শুধু শাস্ত্রপাঠ পণ্ডশ্রম
[খ] মানুষ জাতির একত্ব
[গ] শাস্ত্রজ্ঞদের ব্যবসাবৃত্তি
[ঘ] স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা

১৪৫. উদ্দীপকে প্রকাশিত দিকটি ‘সাম্যবাদী’ কবিতার যে ভাবের সাথে সম্পর্কযুক্ত, তা হলো-
i. কিন্তু কেন এ পণ্ডশ্রম
ii. মগজে হানিছ শূল?
iii. দোকানে কেন এ দরকষাকষি?

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৪৬. উদ্দীপকটিতে ‘সাম্যবাদী’ কবিতার কোন ভাবটি ফুটে উঠেছে?
☑️ স্রষ্টাপ্রীতি
[খ] বিরহ কাতরতা
[গ] অনুশোচনা
[ঘ] ভ্রান্ত আবেগ

১৪৭. এই ভাবটি প্রকাশক শব্দগুচ্ছ হলো-
i. মনের মানুষের সাথে মিলনের আকাক্সক্ষা
ii. সৃষ্টিকর্তার সাথে অকৃত্রিম প্রেম
iii. যুগাবতারের সঙ্গসুখ প্রান্তির বাসনা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ১৪৮-১৪৯ নং প্রশ্নের উত্তর দাও:
মোরা একই বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান
মুসলিম তার নয়ন-মনি, হিন্দু তাহার প্রাণ

১৪৮. উদ্দীপকের কোন বিষয়টি ‘সাম্যবাদী’ কবিতার সাথে সাদৃশ্যপূর্ণ?
☑️ অভেদ জাতি
[খ] রাষ্ট্রীয় অখণ্ডতা
[গ] মন্দির-কাবা
[ঘ] যুগাবতার

১৪৯. উদ্দীপকটি নিচের যে চরণের সাথে ভাবগত সাদৃশ্য রাখে তা হলো-
i. যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান
ii. এইখানে এসে লুটাইয়া পড়ে সকল রাজমুকুট
iii. যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-ক্রিশ্চান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ১৫০-১৫১ নং প্রশ্নের উত্তর দাও:
মরমী সাধক লালন শাহ ‘মানবধর্ম’ শীর্ষক কবিতায় মানবতাবাদের পরম বাণী ঘোষণা করেছেন। জাতকে তিনি গুরুত্বপূর্ণ মনে করেন না। তাঁর মতে মনুষ্যধর্মই সারকথা।

১৫০. উদ্দীপকে ‘সাম্যবাদী’ কবিতার কোন ভাবটি প্রাসঙ্গিক?
☑️ অসাম্প্রদায়িক চেতনা
[খ] বৈষম্যবিহীন দৃষ্টিভঙ্গি
[গ] সাম্যবাদী
[ঘ] ধর্মগ্রন্থের অসারতা

১৫১. এরূপ প্রাসঙ্গিকতা ফুটে উঠেছে যে চরণে-
i. যেখানে মিশেছে হিন্দু-মুসলিম-বৌদ্ধ ক্রিশ্চান
ii. যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান
iii. কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত পুঁথি-কঙ্কালে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ১৫২-১৫৩ নং প্রশ্নের উত্তর দাও:
সক্রেটিস ছিলেন বিশ্বখ্যাত দার্শনিক। তাঁর প্রচারিত ‘নিজেকে জানো’ বক্তব্যটি সাড়া বিশ্বে আলোড়ন তুলেছে। তাঁর আপন সত্তাকে চেনার এ দর্শন আজও অমলিন।

১৫২. উদ্দীপকের ‘নিজেকে জানো’ বক্তব্যটির সঙ্গে ‘সাম্যবাদী’ কবিতার সাদৃশ্যপূর্ণ দিক কোনটি?
☑️ আপন হৃদয়ের ওপর নির্ভরশীলতা
[খ] নিজের অঙ্গ-প্রত্যঙ্গকে চেনা
[গ] মানুষের মন বড় দুর্বোধ্য
[ঘ] মানুষ মনের দ্বারা তাড়িত নয়

১৫৩. উপরের সাদৃশ্যজ্ঞাপন দিকটি নিচের যে চরণের সাথে সাদৃশ্যপূর্ণ তা হলো-
i. এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির কাবা নাই
ii. এই হৃদয়ই সে নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন
iii. ত্যাজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

* নিচের উদ্দীপকটি পড়ে ১৫৪ ও ১৫৫ নং প্রশ্নের উত্তর দাও:
মানুষ গুরু নিষ্ঠা যার, ভবে মানুষ গুরু নিষ্ঠা যার
সর্ব সাধন সিদ্ধ হয় তার, মানুষ গুরু নিষ্ঠা যার
নিরাকারে জ্যোতির্ময় যে, আকার-সাকার হইলো সে
দিব্যজ্ঞানী হয়, তবে জানতে পায়, কলি যুগে হলেন মানুষ অবতার

১৫৪. ‘সাম্যবাদী’ কবিতার কোন দিকটি উদ্দীপকে প্রতিফলিত?
☑️ যুগাবতার
[খ] বিবেক
[গ] গুরু-শিষ্য
[ঘ] মনুষ্যত্ব

১৫৫. উদ্দীপকে প্রতিফলিত দিকের সঙ্গে সম্পৃক্ত চরণ হলো-
i. তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার
ii. সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ
iii. কেন খুঁজে ফের দেবতা-ঠাকুর মৃত পুঁথি-কঙ্কালে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ ‘সাম্যবাদী’ কবিতায় কবিমন সাম্যের যে গান গেয়েছেন তার স্বরূপ ব্যাখ্যা কর।
✍ ‘সাম্যবাদী’ কবিতায় পৃথিবীর সকল মানুষের প্রতি কবির সমদর্শন আলোচনা কর।
✍ ‘সাম্যবাদী’ কবিতায় পৃথিবীর সকল মানুষকে সমান বলার কারণ ব্যাখ্যা কর।
✍ ‘সাম্যবাদী’ কবিতায় “সকল জ্ঞান মানুষের হৃদয় থেকে উৎসারিত”- বলা হয়েছে। এর তাৎপর্য বিশ্লেষণ কর।
✍ ‘মানবহৃদয়ই সকল ঐশ্বর্যের আধার’- সাম্যবাদী কবিতায় কবির এ মতবাদের যৌক্তিকতা আলোচনা কর।
✍ ‘সাম্যবাদী’ কবিতায় বলা হয়েছে “সকল ধর্ম ও ধর্মগ্রন্থের মূলকথা এক ও অভিন্ন”- এ বিষয়ে তোমার মতামত ব্যক্ত কর।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ সাম্যের গান গাওয়ার মধ্য দিয়ে পৃথিবীর মানুষের যত বৈষম্য বিদ্যমান সব বিলীন হয়ে যায়।
✍ মানুষের মাঝেই সমস্ত জ্ঞান নিহিত রয়েছে। এ জ্ঞানের অন্বেষণ করলে অন্য কোনো মত ও পথের অনুসরণ করা প্রয়োজন হয় না।
✍ হৃদয়ের অন্বেষণ করেই পৃথিবীর বড় বড় মানুষেরা সত্যের সন্ধান লাভ করেছে। পৃথিবীতে সত্যের প্রচার ও প্রসার ঘটিয়েছেন।
✍ মহাপুরুষেরা হৃদয়ের সত্য অনুধাবন করতে পেরেছেন। হৃদয়ের চেয়ে বড় মন্দির, কাবা বা পবিত্র স্থান কোথাও নেই।
✍ ইরান বা পারস্যের নাগরিককে পার্সি বলা হয়। মহাবীর প্রতিষ্ঠিত ধর্মাবলম্বীদেরকে জৈন বলা হয়। হিব্রু জাতি ও ধর্ম সম্প্রদায়ের মানুষকে বলা হয় ইহুদি। সাঁওতাল, ভীল, গারো- এরা হলো প্রাচীন ভারতীয় নৃতাত্ত্বিক গোষ্ঠী।
✍ কনফুসিয়াসকে বলা হয় মহান শিক্ষক, তিনি একজন চীনা দার্শনিক, চার্বক হলো বস্তুবাদী দার্শনিক।
Post a Comment (0)
Previous Post Next Post