G

HSC তাহারেই পড়ে মনে কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Taharei Pore Mone Kobitar MCQ Question and Answer pdf download

তাহারেই পড়ে মনে
সুফিয়া কামাল

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর
❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ প্রকৃতিতে বসন্ত- আগমন সম্পর্কে ধারণা লাভ করবে।
✍ কবির সাথে কবি- ভক্তের সম্পর্কের প্রকৃতি সম্পর্কে জানতে পারবে।
✍ বসন্ত সম্পর্কে কবির উদাসীনতার কারণ অনুধাবন করতে পারবে।
✍ রিক্ত কুয়াশাচ্ছন্ন শীতের প্রতি কবির একান্ত অনুরাগের তাৎপর্য সম্পর্কে জানতে পারবে।
✍ প্রকৃতি ও মানবমনের তাৎপর্যপূর্ণ সম্পর্ক নিজের ভাষায় বিশ্লেষণ করতে পারবে।
✍ কবিতাটির বৈশিষ্ট্য- নাটকীয়তা বা সংলাপনির্ভরতা সম্পর্কে জানতে পারবে

❒ কবি পরিচিতি
নাম : সুফিয়া কামাল
জন্ম তারিখ : ২০ জুন, ১৯১১।
জন্মস্থান : শায়েস্তাবাদ, বরিশাল।
পৈতৃক নিবাস : কুমিল্লা।
পিতার নাম : সৈয়দ আবদুল বারী।
মাতার নাম : নওয়াবজাদী সৈয়দা সাবেরা খাতুন।
শিক্ষাজীবন : অনানুষ্ঠানিক ও স্বশিক্ষায় শিক্ষিত।
কর্মজীবন ও সংসার জীবন : কলকাতার একটি বিদ্যালয়ে শিক্ষকতা, পরবর্তীতে সাহিত্য সাধনা ও নারী আন্দোলনে ব্রতী হন। ১৯২৩ সালে মামাতো ভাই সৈয়দ নেহাল হোসেনকে বিয়ে, ১৯৩২ খ্রিষ্টাব্দে স্বামীর অকাল মৃত্যু এবং ১৯৩৯ সালে কামাল উদ্দিন আহমদকে বিয়ে করে ‘সুফিয়া কামাল’ নাম গ্রহণ।
সাহিত্য সাধনা : কাহিনীকাব্য : সাঁঝের মায়া, মায়া কাজল, উদাত্ত পৃথিবী, মন ও জীবন, প্রশস্তি ও প্রার্থনা, মৃত্তিকার ঘ্রাণ ইত্যাদি।
গল্প : কেয়ার কাঁটা।
ভ্রমণ কাহিনী : সোভিয়েতের দিনগুলো।
স্মৃতিকথা : একাত্তরের ডায়েরী।
শিশুতোষ গ্রন্থ : ইতল বিতল, নওল কিশোরের দরবারে।
পুরস্কার ও সম্মাননাসুফিয়া কামাল পাকিস্তান সরকার কর্তৃক ‘তখমা- ই ইমতিয়াজ’ নামক জাতীয় পুরস্কার, বাংলা একাডেমী পুরস্কার, একুশে পদক, বেগম রোকেয়া পদক, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ স্বর্ণপদক, নাসিরউদ্দীন স্বর্ণপদক, মুক্তধারা সাহিত্য পুরস্কার, Women's Federation for World Peace Crest, স্বাধীনতা দিবস পুরস্কার এবং সোভিয়েত ইউনিয়নের Lenin Centenary Jubile Medal, Czechoslovakia Medal সহ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পান।
বিশেষ কৃতিত্ব : সমাজসেবা ও নারীকল্যাণমূলক কাজে অনন্য অবদান এবং ‘জননী সাহসিকা’ খ্যাতি লাভ।
জীবনাবসান : ২০ নভেম্বর, ১৯৯৯ খ্রিষ্টাব্দ।

❒ পাঠ- পরিচিতি
সুফিয়া কামাল (১৯১১- ১৯৯৯) বাংলাদেশের বিশিষ্ট মহিলা কবি। ‘তাহারেই পড়ে মনে’ তাঁর এক অনবদ্য ও অনন্য সৃষ্টি। অক্ষরবৃত্ত ছন্দে রচিত এ কবিতাটি ১৯৩৫ খ্রিষ্টাব্দে ‘মাসিক মোহাম্মদী’ পত্রিকায় নবম বর্ষ ষষ্ঠ সংখ্যায় প্রথম প্রকাশিত হয়। এ কবিতায় কবির ব্যক্তিজীবনের দুঃখময় ঘটনার ছায়াপাত ঘটেছে। শীতের অবসানে প্রকৃতিতে বসন্তের আগমন ঘটেছে। বসন্ত মানেই নতুন প্রাণ, বসন্ত মানেই নতুনের জাগরণ আর নতুন সৃষ্টিসম্ভার। তৃণ- গুল্ম ও পত্রপল­বে মুকুলের মনোহর সৌরভে দক্ষিণা- স্নিগ্ধ সমীরণ ভরে উঠেছে। মৌমাছির গুঞ্জন, মাধবী ফুলের কুঁড়ির নাচন আর বনে বনে পাখ- পাখালির কলকাকলি মনকে নতুন আনন্দ শিহরণে উদ্বেলিত করে তোলে। এমন স্নিগ্ধ মধুর ও মনোমুগ্ধকর পরিবেশেও কবিকণ্ঠ আজ নীরব ও মন দুঃখভারাক্রান্ত। বসন্তকে বরণ করে নেয়ার কোনো উৎসাহ- ই কবির নেই। বসন্তের প্রতি তিনি পুরোপুরি উদাসীন। প্রকৃতির মন ভোলানো রূপকে সযতেœ পাশ কাটিয়ে কবি নীরবতা পালন করছেন। বসন্তের প্রতি কবির এমন ঔদাসীন্য দেখে তাঁর ভক্তরা মর্মাহত ও ব্যথাতুর হয়ে পড়েছেন। তাঁর গুণমুগ্ধ ভক্ত কবিকণ্ঠে বসন্ত- বন্দনা শুনতে উৎসুক। তাই বসন্ত- সংগীত রচনার জন্যে তারা কবিকে সনির্বন্ধ অনুরোধ জানান। উত্তরে কবি শুধু এটুকু বলেন যে, বসন্ত কবির গানের অপেক্ষায় বসে থাকে নি। সে ফাগুনকে ভুলে নি। তাই ঋতু পরিক্রমায় ফাগুনের রেশ বুকের গন্ধ দিয়ে বসন্তকে অর্ঘ্য নিবেদন করেছে। বসন্ত নিজের চিরন্তন ঐশ্বর্য দিয়ে প্রকৃতিকে সুশোভিত করেছে। এতদসত্তে¡ও বসন্তের প্রতি কবির নির্লিপ্ততা ও ঔদাসীন্য বসন্তকে হয়তোবা ব্যথিত করে তুলতে পারে। কিন্তু কবি বসন্তকে অভ্যর্থনা জানাতে অক্ষম। শীতের কুয়াশাচ্ছন্ন পথে মাঘ মাস তার সমুদয় রিক্ততা ও হাহাকার নিয়ে বিদায় নিয়েছে। শীতের বিদায়ের করুণ স্মৃতিতে কবির হৃদয় আজ বেদনায় ভারাক্রান্ত। তিনি শীতের সেই বিদায় ব্যথা কিছুতেই ভুলতে পারছেন না। সেই বেদনাঘন স্মৃতিচারণে তিনি ব্যাপৃত। তাই বসন্তের সমারোহকে বরণ করা তাঁর পক্ষে সম্ভব নয়। শীতের রিক্ততার মাঝেই কবি নিজ জীবনের অনন্ত শূন্যতা ও মর্মপীড়ার সাদৃশ্য খুঁজে পেয়েছেন। তাই বসন্তের সামগ্রিক আয়োজনকে ব্যর্থ করে দিয়ে তাঁর হৃদয়ে শীতের রিক্ততা বারবার আবিভর্ূত হচ্ছে।

❒ উৎস পরিচিতি
সুফিয়া কামালের ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি ১৯৩৫ খ্রিষ্টাব্দে ‘মাসিক মোহাম্মদী’ পত্রিকায় [নবম বর্ষ, ষষ্ঠ সংখ্যা, ১৩৪২] প্রথম প্রকাশিত হয়। পরবর্তীতে এটি ‘সাঁঝের মায়া’ কাব্যগ্রন্থের অন্তর্ভুক্ত হয়।

❒ রচনা পরিচিতি
‘তাহারেই পড়ে মনে' কবিতায় ভাগ্যাহত কবি বসন্তের আগমনলগ্নে দুঃখভারাক্রান্ত হৃদয় নিয়ে অতীত হয়ে যাওয়া শীতের স্মৃতিচারণ করেছেন। মানুষের মন সাধারণত প্রগতিশীল। অর্থাৎ সামনের দিকে ধাবিত হয়। অতীতকে কেউ স্মরণ করতে চায় না। কিন্তু কবির বেলায় তা ব্যতিক্রম। অনুভূতিশীল কবিহৃদয় অতীতের রিক্ততাকে ভুলতে পারছেন না। তাই বসন্তের আবির্ভাবেও কবি হারিয়ে যাওয়া শীতের স্মৃতি হৃদয় থেকে মুছে ফেলতে পারছেন না। বারবার অতীত শীতের কথাই তাঁর মনে পড়ছে। বস্তুত কবিমানসের আবেগাপ্লুত অবস্থার কাছে বসন্তের সকল আয়োজনের ডালি পরাজিত হয়েছে বলেই আলোচ্য কবিতায় কবিরমনের অবস্থাই প্রধানরূপে প্রতিভাত।

❒ বস্তুসংক্ষেপ
বেগম সুফিয়া কামালের অনেক কবিতাতেই তাঁর স্বজন হারানোর বেদনা প্রকাশ পেয়েছে। আলোচ্য ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটিও এর ব্যতিক্রম নয়। তাঁর সাহিত্য সাধনার প্রধান সহায়ক ও উৎসাহদাতা স্বামী সৈয়দ নেহাল হোসেনের আকস্মিক মৃত্যুতে কবির জীবনে প্রচণ্ড শূন্যতা ও দুঃসহ বিষণ্ণতা নেমে আসে। কবি ব্যক্তিজীবনের সবচেয়ে প্রিয়জনকে কোনোমতেই ভুলতে পারছেন না। বারবার শুধু তাঁর কথাই মনে পড়ছে। তাই কবিতার অন্তর্নিহিত তাৎপর্যের ভিত্তিতে বিচার করলে কবিতাটির ‘তাহারেই পড়ে মনে’ নামকরণ অত্যন্ত যুক্তিযুক্ত ও সার্থক হয়েছে।
এ কবিতায় কবির ব্যক্তিজীবনের দুঃখময় ঘটনার ছায়াপাত ঘটেছে। তাঁর সাহিত্য সাধনার প্রধান সহায়ক ও উৎসাহদাতা স্বামী সৈয়দ নেহাল হোসেনের আকস্মিক মৃত্যুতে কবির জীবনে শূন্যতা নেমে আসে। তাই স্বামীর কথাই কবির মনে পড়ে বারবার। সুতরাং নিঃসন্দেহে বলা যায়, ‘তাহারেই পড়ে মনে’ কবিতার নামকরণ যথার্থ ও সার্থক হয়েছে।

❒ নামকরণ
সাহিত্যের নামকরণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সংগত কারণেই যেকোনো রচনার নামকরণ অত্যাবশ্যক। নামকরণ ব্যতিরেকে কোনো রচনাই পূর্ণতা লাভ করতে পারে না। অর্থপূর্ণ একটি শিরোনাম রচনার বিষয়বস্তুকে পাঠকের কাছে সুস্পষ্ট করে তুলতে পারে। সাহিত্যের নামকরণ একটি আর্ট বা বিশেষ কলা। পাশ্চাত্য মনীষী ঈধাবহফরং বলেন "A beautiful name is more valuable than a lot of wealth." অর্থাৎ, একটি সুন্দর নাম একগাদা সম্পদের চেয়েও উত্তম। নামকরণের ক্ষেত্রে লেখককে কতকগুলো দিকের প্রতি অবশ্যই লক্ষ্য রাখতে হয়। কখনও বিষয়বস্তুর অন্তর্নিহিত তাৎপর্যের ওপর নির্ভরশীল নাম নির্বাচন করা হয়। কখনও রচনার মূলবক্তব্যের রূপক অর্থে কিংবা স্থান, কাল বা পাত্রভেদে নামকরণ করা হয়ে থাকে।
তবে ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটির নামকরণ করা হয়েছে অন্তর্নিহিত তাৎপর্যের ভিত্তিতে।

❒ বানান সতর্কতা
অধীর, আগমনী, উত্তরী, কুহেলি, গীতি, তরী, তীব্র, ধীরে ধীরে নীরব, পুষ্পারতি, মাধবী, সন্ন্যাসী, সমীর।

❒ শব্দার্থ ও টীকা
হে কবি- কবিভক্ত এখানে কবিকে সম্বোধন করেছেন।
নীরব কেন- উদাসীন হয়ে আছেন কেন? কেন কাব্য ও গান রচনায় সক্রিয় হচ্ছেন না।
ফাগুন যে এসেছে ধরায়- পৃথিবীতে ফাল্গুন অর্থাৎ বসন্তের আবির্ভাব ঘটেছে।
বরিয়া- বরণ করে।
লবে- নেবে।
তব বন্দনায়- তোমার রচিত বন্দনা- গানের সাহায্যে। অর্থাৎ বন্দনা- গান রচনা করে বসন্তকে কি তুমি বরণ করে নেবে না?
দক্ষিণ দুয়ার গেছে খুলি?- কবির জিজ্ঞাসা- বসন্তের দখিনা বাতাস বইতে শুরু করেছে কি- না। উদাসীন কবি যে তা লক্ষ্য করেন নি তার এই জিজ্ঞাসা থেকে তা স্পষ্ট হয়।
সমীর- বাতাস।
বাতাবি লেবুর ফুল...
অধীর আকুল- বসন্তের আগমনে বাতাবি লেবুর ফুল ও আমের মুকুলের গন্ধে দখিনা বাতাস দিগি¦দিক সুগন্ধে ভরে তোলে। কিন্তু উন্মনা কবি এসব কিছুই লক্ষ্য করেন নি। কবির জিজ্ঞাসা তাঁর উদাসীনতাকেই স্পষ্ট করে।
এখনো দেখনি তুমি?- কবিভক্তের এ কথায় আমরা নিশ্চিত হই প্রকৃতিতে বসন্তের সব লক্ষণ মূর্ত হয়ে উঠেছে। অথচ কবি তা লক্ষ্য করছেন না।
কোথা তব নব পুষ্পসাজ- বসন্ত এসেছে অথচ কবি নতুন ফুলে ঘর সাজান নি। নিজেও ফুলের অলংকারে সাজেন নি।
অলখ- অলক্ষ, দৃষ্টি অগোচরে।
পাথার- সমুদ্র।
রচিয়া- রচনা করে।
লহ- নাও।
বরিয়া- বরণ করে।
বসন্তেরে আনিতে...
ফাগুন স্মরিয়া- কবি বন্দনা- গান রচনা করে বসন্তকে বর্ণনা করলেও বসন্ত অপেক্ষা করে নি। ফাল্গুন আসার সঙ্গে সঙ্গে প্রকৃতিতে বসন্ত এসেছে।
করিলে বৃথাই- ব্যর্থ করলে। অর্থাৎ কবি- ভক্তের অনুযোগ- বসন্তকে কবি বরণ না করায় বসন্তের আবেদন গুরুত্ব হারিয়েছে।
পুষ্পারতি- ফুলের বন্দনা বা নিবেদন।
পুষ্পারতি লভে নি কি
ঋতুর রাজন?- ঋতুরাজ বসন্তকে বরণ ও বন্দনা করার জন্য গাছে গাছে ফুল ফোটে নি? অর্থাৎ বসন্তকে সাদর অভ্যর্থনা জানানোর জন্যেই যেন ফুল ফোটে।
মাধবী- বাসন্তী লতা বা তার ফুল।
অর্ঘ্য বিরচন- অঞ্জলি বা উপহার রচনা। প্রকৃতি বিচিত্র সাজে সজ্জিত হয়ে ফুল ও তার সৌরভ উপহার দিয়ে বসন্তকে বরণ করে।
উপেক্ষায় ঋতুরাজে কেন
কবি দাও তুমি ব্যথা- কবিভক্ত বুঝতে পারছেন না, কবি যথারীতি সানন্দে বসন্ত বন্দনা না করে তার দিকে মুখ ফিরিয়ে রয়েছেন কেন।
কুহেলি- কুয়াশা।
উত্তরী- চাদর,উত্তরীয়।
কুহেলি উত্তরী তলে
মাঘের সন্ন্যাসী- কবি শীতকে মাঘের সন্ন্যাসীরূপে কল্পনা করেছেন। বসন্ত আসার আগে সর্বত্যাগী- সর্বরিক্ত সন্ন্যাসীর মতো মাঘের শীত যেন কুয়াশার চাদর গায়ে মিলিয়ে গেছে।
পুষ্পশূন্য দিগন্তের পথে- শীত প্রকৃতিতে দেয় রিক্ততার রূপ। গাছের পাতা যায় ঝরে। গাছ হয় ফুলহীন। শীতের এ রূপকে বসন্তের বিপরীতে স্থাপন করা হয়েছে। প্রকৃতি বসন্তের আগমনে ফুলের সাজে সাজলেও কবির মন জুড়ে আছে শীতের রিক্ততার ছবি। শীত যেন সর্বরিক্ত সন্ন্যাসীর মতো কুয়াশার চাদর গায়ে পত্রপুষ্পহীন দিগন্তের পথে চলে গেছে।
তাহারেই পড়ে মনে- প্রকৃতিতে বসন্ত এলেও কবির মন জুড়ে আছে শীতের রিক্ত ও বিষণ্ণ ছবি। কবির মন দুঃখ ভারাক্রান্ত। তার কণ্ঠ নীরব। শীতের করুণ বিদায়কে তিনি কিছুতেই ভুলতে পারছেন না। তাই বসন্ত তার মনে কোনো সাড়া জাগাতে পারছে না। বসন্তের সৌন্দর্য তার কাছে অর্থহীন, মনে কোনো আবেদন জানাতে পারছে না। প্রসঙ্গত উল্লেখ্য, তাঁর প্রথম স্বামী ও কাব্যসাধনার প্রেরণা- পুরুষের আকস্মিক মৃত্যুতে কবির অন্তরে যে বিষণ্ণতা জাগে তারই সুস্পষ্ট প্রভাব ও ইঙ্গিত এ কবিতায় ফুটে উঠেছে।

HSC Bangla 1st Paper Guide.
Taharei Pore Mone Kobita MCQ Question and Answer pdf download
তাহারেই পড়ে মনে
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. ‘উত্তরী’ শব্দের অর্থ কী?
☑️ চাদর
[খ] কুয়াশা
[গ] সমীর
[ঘ] উত্তর দিক

২. ‘কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি’-চরণটিতে ‘স্নিগ্ধ আঁখি’ বলতে বোঝায়-
☑️ মায়াবী চোখ
[খ] কোমল চোখ
[গ] অশ্রুসজল চোখ
[ঘ] উৎসুক চোখ

* উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
শাহজাহানের অমর সৃষ্টি তাজমহল। তাজমহলকে ঘিরে আছে তাঁর প্রাণপ্রিয় স্ত্রী মমতাজের স্মৃতি। তাই পৃথিবীর সমস্ত সৌন্দর্য একত্র করে তিনি সাজিয়েছেন প্রিয়তম স্ত্রীর সমাধি।

৩. নিচের কোন চরণটিতে উদ্দীপকের ভাবের প্রতিফলন ঘটেছে?
[ক] যদিও এসেছে তবু তুমি তারে করিলে বৃথাই।
☑️ তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোনো মতে।
[গ] তরী তার এসেছে কি? বেজেছে কি আগমনী গান?
[ঘ] বাতাবি নেবুর ফুল ফুটেছে কি? ফুটেছে কি আমের মুকুল?

৪. শাহজাহান ও সুফিয়া কামালের আচরণের ভিন্নতা থাকলেও বলা যায় উভয়ই-
[ক] আবেগাশ্রয়ী ও অহঙ্কারী
[খ] অভিমানী ও স্নেহপরায়ণ
☑️ স্মৃতিকাতর ও প্রেমময়
[ঘ] উদাসীন ও মেধাবী

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

কবি পরিচিতি: [বোর্ড বই থেকে]
৫. কবি সুফিয়া কামাল কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?
[ক] ১৯১৫ খ্রিস্টাব্দে
[খ] ১৯১৬ খ্রিস্টাব্দে
☑️ ১৯১১ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯১৭ খ্রিস্টাব্দে

৬. সুফিয়া কামাল কোথায় জন্মগ্রহণ করেন?
[ক] ফরিদপুর
☑️ বরিশাল
[গ] চট্টগ্রাম
[ঘ] খুলনা

৭. কবি সুফিয়া কামাল কত খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯৯৪ খ্রিস্টাব্দে
[খ] ১৯৯৫ খ্রিস্টাব্দে
[গ] ১৯৯৬ খ্রিস্টাব্দে
☑️ ১৯৯৯ খ্রিস্টাব্দে

৮. কবি সুফিয়া কামাল কোথায় মৃত্যুবরণ করেন?
[ক] বরিশাল
[খ] কালকিনিতে
☑️ ঢাকায়
[ঘ] প্যারিসে

৯. কবি সুফিয়া কামাল কত তারিখে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯ নভেম্বর
[খ] ৩০ নভেম্বর
[গ] ২১ নভেম্বর
☑️ ২২ নভেম্বর

১০. কবি সুফিয়া কামালের প্রথম স্বামী কবে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯২৫ খ্রিস্টাব্দে
[খ] ১৯৩৪ খ্রিস্টাব্দে
[গ] ১৯৩০ খ্রিস্টাব্দে
☑️ ১৯৩২ খ্রিস্টাব্দে

১১. কবি সুফিয়া কামালের প্রথম স্বামীর নাম কী?
[ক] নেহাল হাসান
[খ] কামাল হোসেন
☑️ সৈয়দ নেহাল হোসেন
[ঘ] সৈয়দ নেহাল রহমান

১২. নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ কে?
[ক] বেগম রোকেয়া
[খ] জাহানারা ইমাম
[গ] নীলিমা ইব্রাহিম
☑️ সুফিয়া কামাল

১৩. সুফিয়া কামালের জন্মের সময় মুসলমান নারীদের কী অবস্থা ছিল?
[ক] বিভিন্ন উচ্চপদস্থ চাকরি করার সুযোগ ছিল
[খ] স্ব-নির্ভর ছিল
☑️ স্কুল-কলেজে পড়ার সুযোগ ছিল না
[ঘ] স্বামীর ওপর নির্ভরশীল ছিল

১৪. ‘সাঁঝের মায়া’ কাব্যগ্রন্থটি কার লেখা?
[ক] বেগম রোকেয়ার
[খ] iবীন্দ্রনাথ ঠাকুর
[গ] সেলিনা হক
☑️ সুফিয়া কামালের

১৫. ‘মায়া কাজল’ কোন জাতীয় রচনা?
[ক] ছোট গল্প
☑️ কাব্য
[গ] নাটক
[ঘ] উপন্যাস

১৬. সুফিয়া কামালের রচিত গল্পগ্রন্থ কোনটি?
☑️ কেয়ার কাঁটা
[খ] বলাকা
[গ] অর্কেস্ট্রা
[ঘ] চোরাবালি

১৭. ‘উদাত্ত পৃথিবী’ কাব্যগ্রন্থটি কার রচনা?
[ক] সেলিনা হোসেনের
[খ] কামিনী রায়ের
☑️ সুফিয়া কামালের
[ঘ] বেগম রোকেয়ার

১৮. ‘একাত্তরের ডায়েরী’ কী জাতীয় রচনা?
[ক] গল্পগ্রন্থ
[খ] কাহিনিকাব্য
[গ] ভ্রমণকাহিনি
☑️ স্মৃতিকথা

১৯. ‘ইতল বিতল’ সুফিয়া কামালের কী জাতীয় রচনা?
[ক] কল্পকাহিনি
[খ] রুপকথা
☑️ শিশুতোষ
[ঘ] স্মৃতিকথা

মূল পাঠ: [বোর্ড বই থেকে]

২০. কবির তীব্র বিমুখতা কার প্রতি?
[ক] স্বামীর প্রতি
[খ] ভক্তদের প্রতি
☑️ বসন্তের প্রতি
[ঘ] প্রকৃতি প্রেমিকদের প্রতি

২১. কবি মাঘের সন্ন্যাসী বলেছেন কাকে?
☑️ শীত ঋতুকে
[খ] শরৎ ঋতুকে
[গ] হেমন্ত ঋতুকে
[ঘ] বসন্ত ঋতুকে

২২. “বসন্তে বরিয়া তুমি লবে না কি তব বন্দনায়?” -এটি কোন কবিতার অংশ বিশেষ?
[ক] আঠারো বছর বয়স
☑️ তাহারেই পড়ে মনে
[গ] জীবন-বন্দনা
[ঘ] কবর

২৩. বাংলাদেশের জনমানসে নন্দিত মাতৃমূর্তিতে ভাস্বর হয়ে আছেন কে?
☑️ সুফিয়া কামাল
[খ] বেগম রোকেয়া
[গ] কামিনী রায়
[ঘ] জাহানারা ইমাম

২৪. সুফিয়া কামালের পৈতৃক নিবাস কোথায়?
[ক] খুলনা
[খ] মাদারীপুর
[গ] বিক্রমপুর
☑️ কুমিল্লা

২৫. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে নেয়া হয়েছে?
[ক] মৃত্তিকার ঘ্রাণ
[খ] উদাত্ত পৃথিবী
[গ] ইতল বিতল
☑️ সাঁঝের মায়া

২৬. শীত প্রকৃতিতে কী দেয়?
☑️ রিক্ততার রূপ
[খ] আশার রূপ
[গ] অপার সম্ভাবনার রূপ
[ঘ] হতাশার রূপ

২৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কোন ঋতুকে বসন্তের বিপরীতে স্থাপন করা হয়েছে?
[ক] বর্ষা
[খ] হেমন্ত
☑️ শীত
[ঘ] শরৎ

২৮. পুষ্পশূন্য দিগন্তের পথে কে চলে গেছে?
[ক] হেমন্তের নবান্ন উৎসব
[খ] বসন্তের কোকিল
[গ] কবির স্বামী
☑️ মাঘের সন্ন্যাসী

২৯. কবির হৃদয় দ্বারে কার আবেদন ব্যর্থ হয়ে গেছে?
☑️ বসন্তের আবেদন
[খ] কবিভক্তের আবেদন
[গ] রিক্ততার আবেদন
[ঘ] শীতের আবেদন

৩০. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কোন দুয়ার খুলে গেছে?
☑️ দক্ষিণ
[খ] উত্তর
[গ] পূর্ব
[ঘ] পশ্চিম

৩১. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি সুফিয়া কামাল কোন ফুল ফোটার কথা জানতে চেয়েছেন?
[ক] মালতি ফুল
[খ] মাধবী ফুল
[গ] বকুল ফুল
☑️ বাতাবি লেবুর ফুল

৩২. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি কোন গান বাজার কথা জানতে চেয়েছেন?
[ক] বিজয়ী গান
[খ] লোকায়ত গান
☑️ আগমনী গান
[ঘ] শ্রুতিমধুর গান

৩৩. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কীসের বুকে গন্ধ নেই?
☑️ মাধবী
[খ] মালতি
[গ] বকুল
[ঘ] কদম

৩৪. কবি কাকে কিছুতেই ভুলতে পারছেন না?
[ক] নবান্ন উৎসবকে
☑️ শীতের করুণ বিদায়কে
[গ] বসন্তের অপার সৌন্দর্যকে
[ঘ] বর্ষার বারিধারাতে

৩৫. “দক্ষিণ দুয়ার গেছে খুলি”- কথাটি দ্বারা কী বোঝায়?
[ক] দখিনা বাতাস
[খ] দখিনা দরজায় আঘাত
[গ] সমীরণ
☑️ দখিনা বাতাসের আগমন

৩৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবিকে সম্বোধন করা হয়েছে-
[ক] কবি প্রবর
[খ] প্রিয় কবি
☑️ হে কবি
[ঘ] ওগো

৩৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কে কবিকে সম্বোধন করেছে?
[ক] কবির মন
☑️ কবির ভক্ত
[গ] কবির স্বামী
[ঘ] কবির প্রেমিক

৩৮. বসন্তের আগমন সত্তে¡ও কবি কেমন?
[ক] উদাসী
[খ] আবেগী
☑️ উন্মনা
[ঘ] নিরাবেগ

৩৯. কাকে স্মরণ করে প্রকৃতিতে বসন্ত এসেছে?
[ক] কবিকে
[খ] কবির স্বামীকে
☑️ শীতকে
[ঘ] ফাগুনকে

৪০. কবিভক্তের মতে কবি বসন্তের প্রতি কী প্রদর্শন করেছে?
[ক] উপেক্ষা
[খ] ভালোবাসা
☑️ আবেগ
[ঘ] শ্রদ্ধা

৪১. বসন্ত প্রকৃতিতে আসল কী-না এ বিষয়টি যে কবি খেয়াল করেননি তা কীভাবে বোঝা যায়?
[ক] তার প্রশ্ন থেকে
[খ] তার অজ্ঞতা থেকে
☑️ তার ক্ষোভ থেকে
[ঘ] তার ভালোবাসা থেকে

৪২. প্রকৃতিতে বসন্ত এলেও কবি তাকে বরণ করতে পারেননি কেন?
[ক] শীতের রিক্ততা কবির পছন্দ এ জন্য
[খ] কবি বসন্তকে পছন্দ না করার জন্য
☑️ কবির ব্যক্তিজীবনের দুঃখময় ঘটনার জন্য
[ঘ] কবি প্রকৃতি প্রেমিক না বলে

৪৩. দখিনা সমির ফুলের গন্ধে কেন আকুল হয়েছে?
[ক] শরতের আগমনের কারণে
[খ] শীতের আগমনের কারণে
[গ] নবান্ন উৎসবের কারণে
☑️ বসন্তের আগমনের কারণে

৪৪. কবি উন্মনা, উদাসীন হয়েছেন কেন?
☑️ স্বামীর মৃত্যুর জন্য
[খ] ছেলের মৃত্যুর জন্য
[গ] মেয়ের মৃত্যুর জন্য
[ঘ] মায়ের মৃত্যুর জন্য

৪৫. কবিভক্ত কবিকে বসন্তের বন্দনার জন্য মিনতি করেছেন কেন?
[ক] কবি ভক্তদের মনে করে দিতে বলেছেন বলে
[খ] কবি বসন্তকে ঘৃণা করেন না বলে
[গ] ভক্তরা কবিকে আগে থেকেই মনে করিয়ে দেন বলে
☑️ কবির প্রিয় বিয়োগে বসন্তের কথা ভুলে গেছেন বলে

৪৬. গঠনরীতির দিক থেকে ‘তাহারেই পড়ে মনে’ কোন ধরনের কবিতা?
[ক] স্বগতোক্তি
[খ] কাহিনিমূলক
[গ] সাধারণ বর্ণনা
☑️ সংলাপ নির্ভর

৪৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় ব্যবহৃত ‘কুহেলি উত্তরী’ শব্দটি কী অর্থ বহন করে?
[ক] মাঘের চাদর
[খ] উত্তরের কুয়াশা
☑️ কুয়াশার চাদর
[ঘ] মাঘের কুয়াশা

৪৮. কবি গীত রচনা না করলেও বসন্তের আগমন বার্তা ধ্বনিত হয়েছে কীভাবে?
[ক] শীতের রিক্ততাকে ঢেকে রেখে
[খ] সৌন্দর্যের বিকাশ লাভ
☑️ কালের অনিবার্য নিয়ম
[ঘ] গ্রীষ্মের উষ্ণতাকে ঢেকে রাখা

৪৯. ‘মাঘের সন্ন্যাসী’ বলতে ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কী বোঝানো হয়েছে?
☑️ শীতের রিক্ততাকে
[খ] শীতের বিদায়কে
[গ] বসন্তের বিদায়কে
[ঘ] শীতের আগমনকে

৫০. শীতের রিক্ততার কথাই কবির বার বার মনে হয়েছে কেন?
☑️ শীতেই কবি প্রিয়জনকে হারিয়েছেন বলে
[খ] শীতে অনেক রকমের পিঠা খাওয়া যায় বলে
[গ] শীতে কবি কষ্ট পান বলে
[ঘ] শীতে কবি অসুস্থ থাকেন বলে

৫১. এবার বসন্তে কবির নীরব থাকার কারণ কী?
[ক] কবির কাব্যকে ভক্তরা গ্রহণ না করায়
[খ] কাব্য রচনা না করতে পারা
[গ] ভক্তদের ভালোবাসা না পাওয়া
☑️ প্রিয় হারানোর শোক

৫২. কবিহৃদয়ে কেন বসন্ত নাড়া দেয়নি?
[ক] কবি ব্যক্তিজীবনে বসন্তকে ঘৃণা করেন
☑️ কবি ব্যক্তিজীবনে শোকে মুহ্যমান ছিলেন
[গ] কবি কাব্য রচনায় বসন্তকে উপলক্ষ করতে চান না
[ঘ] কবি বসন্তের সৌন্দর্যে মুগ্ধ হন না

৫৩. বসন্তের আগমন সম্পর্কে কবি সন্দিহান হয়েছেন কেন?
☑️ কবি ব্যক্তিজীবনের শোকে কাতর বলে বসন্ত তাকে আন্দোলিত করেনি
[খ] প্রকৃতিতে বসন্তের আগমনের কোনো চিহ্ন নেই বলে
[গ] কোনো লক্ষণ ছাড়াই বসন্তের আগমন ঘটেছে বলে
[ঘ] শীতের রিক্ততার পরে বসন্ত আসে বলে

৫৪. কবি তার ভক্তের মিনতি রাখলেন না কেন?
[ক] কবি ভক্তদের পছন্দ করেন না
☑️ কবি স্বামী হারানোর বেদনায় কাতর
[গ] কবিদের ভক্ত দরকার হয় না
[ঘ] কবি প্রকৃতিকে মূল্য দেন না

৫৫. সুফিয়া কামাল বসন্তের আবেদনকে ব্যর্থ করলেন কীভাবে?
[ক] প্রকৃতির প্রতি আস্থাশীল না হয়ে
[খ] ভক্তদের কথা না শুনে
☑️ কোনো কাব্য রচনা না করে
[ঘ] স্বামী হারানোর বেদনায় কাতর হয়ে

৫৬. “গিয়াছে চলিয়া ধীরে পুষ্পশূন্য দিগন্তের পথে”- বলতে কবি সুফিয়া কামাল কী বোঝাতে চেয়েছেন?
[ক] স্বামীর মৃত্যুকে
[খ] বসন্তের আগমনকে
☑️ রিক্ত হাতে শীতের বিদায়কে
[ঘ] শীতের আগমনকে

৫৭. শীতকে মাঘের সন্ন্যাসী বলা হয়েছে কেন?
[ক] সন্ন্যাসীরা শীতকে ভালোবাসেন বলে
[খ] সন্ন্যাসীরা শীতে সর্বত্যাগী হয় বলে
[গ] পৌষ ও মাঘ মাস নিয়ে শীতকাল গঠিত হয় বলে
☑️ শীতের বিদায় সর্বত্যাগী সন্ন্যাসীর মতো বলে

৫৮. কবির কাব্য প্রেরণাদাতা বলতে কাকে বোঝানো হয়েছে?
☑️ কবির স্বামীকে
[খ] কবির ভক্তকে
[গ] কবির নিজেকে
[ঘ] কবির মাতাকে

৫৯. ‘বসন্ত-বন্দনা’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] বসন্তে কোকিলের মতো গান গাওয়া
[খ] বসন্তে বন্দনা করা
[গ] বসন্ত ঋতুতে কাব্য রচনা করা
☑️ বসন্ত ঋতুকে স্তূতি করা

৬০. কবি ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় নীরব কেন?
[ক] ব্যস্ততায়
[খ] বিরহে
[গ] শূন্যতায়
☑️ শোকে

৬১. কবিকে বন্দনা-গীত রচনা করতে আহবান জানিয়েছেন কেন?
[ক] কবি বিরহিণী বলে
[খ] কবি আত্মাভিমানী বলে
☑️ এটা কবির দায়িত্ব বলে
[ঘ] কবি ভালো পারেন বলে

৬২. কবি শীতকে মাঘের সন্ন্যাসীরূপে কল্পনা করেছেন কেন?
[ক] কবি শীতকে পছন্দ করেন বলে
☑️ কুয়াশার চাদর গায়ে মিলিয়ে গেছে বলে
[গ] মাঘ মাসে শীত বিদায় নেয় বলে
[ঘ] মাঘের সঙ্গে শীতের ভালো সম্পর্ক বলে

৬৩. কবিভক্তরা বসন্ত ঋতুর স্তূূতি করেছেন কেন?
[ক] বসন্তে মন কোকিলের মতো গেয়ে ওঠে বলে
[খ] বসন্ত নীরব বলে
[গ] বসন্তে মন উন্মনা হয় বলে
☑️ বসন্ত সৌন্দর্যের আঁধার বলে

৬৪. ‘ফুল কি ফোটেনি শাখে?’-কবি এ জাতীয় প্রশ্ন করছেন কেন?
[ক] বসন্তের আগমন জানার জন্য
☑️ উদাসীনতার জন্য
[গ] বন্দনাগীত রচনার জন্য
[ঘ] বিরহের জন্য

৬৫. কবিমন অবসন্ন হয়ে যাওয়ার কারণ?
[ক] বন্দনাগীত রচনা না করতে পারা
[খ] বিষাদ
[গ] ব্যস্ততায়
☑️ রিক্ততা

৬৬. কবি সুফিয়া কামালকে কেন সমস্ত সৌন্দর্য স্পর্শ করতে পারে না?
[ক] আনন্দের ফোয়ারা বয়ে যাওয়ায়
☑️ বেদনার সাগরে নিমজ্জিত থাকায়
[গ] সৌন্দর্যে কবি আকৃষ্ট নন
[ঘ] কবি প্রকৃতি প্রেমিক না বলে

৬৭. ‘ঋতুর রাজন’ বলতে কবি কাকে বুঝিয়েছেন?
[ক] বৈশাখকে
[খ] শরৎকে
[গ] শীতকে
☑️ বসন্তকে

৬৮. কবি সুফিয়া কামাল নীরব কেন?
[ক] ব্যস্ততায়
[খ] বিষণ্ণতায়
[গ] অসুস্থ বলে
☑️ শোকে

৬৯. কবিভক্তরা কেন কবিকে প্রশ্ন করেছেন?
[ক] কবি অস্থির বলে
☑️ কবি উন্মনা বলে
[গ] কবি ভাবুক বলে
[ঘ] কবি অসুস্থ বলে

৭০. প্রকৃতিতে বসন্ত আসে কখন?
[ক] চৈত্র আগমনের সাথে সাথে
[খ] বৈশাখ আগমনের সাথে সাথে
[গ] পৌষ আগমনের সাথে সাথে
☑️ ফাল্গুন আগমনের সাথে সাথে

৭১. বসন্তের আগমনে কবিকে উজ্জীবিত করার প্রচেষ্টায় কবিভক্তের কোন মনোভাবের পরিচয় পাওয়া যায়?
[ক] প্রেম
[খ] ভালোবাসা
[গ] শ্রদ্ধা
☑️ আন্তরিকতা

৭২. শীতের সাথে প্রকৃতির কোন রূপের সম্পর্ক রয়েছে?
[ক] সরসতার
☑️ রিক্ততার
[গ] প্রাপ্তির
[ঘ] শূন্যতার

৭৩. কবির নীরবতাকে নিচের কোনটির সাথে তুলনা করা যায়?
[ক] বসন্ত বন্দনার সাথে
☑️ শীতের কুয়াশার সাথে
[গ] শরতের শিশিরের সাথে
[ঘ] জ্যৈষ্ঠের খররৌদ্রের সাথে

৭৪. কবির উদাসীনতাকে তুলনা করা যায় কোনটির সাথে?
[ক] বসন্তের সৌন্দর্য
[খ] শীতের রিক্ততা
[গ] শীতের জরাজীর্ণতা
☑️ প্রকৃতির বিরূপতা

৭৫. শীতকে তুলনা করা হয়েছে কীসের সাথে?
[ক] বসন্তের সৌন্দর্য
☑️ মাঘের সন্ন্যাসী
[গ] জরাজীর্ণতা
[ঘ] শীতের রিক্ততা

৭৬. কবিভক্ত কবিমনে কীসের আহবান জাগাতে চেয়েছেন?
[ক] শীতের বিদায়ী বার্তা
[খ] বসন্তের বিদায়ী বার্তা
☑️ বসন্তের আগমনী বার্তা
[ঘ] কাব্য রচনার

৭৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির অনুভূতির সাথে তুলনীয় কোনটি?
[ক] বসন্তের সৌন্দর্য
[খ] প্রকৃতির বিরূপতা
☑️ শীতের রিক্ততা
[ঘ] বসন্তের চিত্র

৭৮. তাহারেই পড়ে মনে কবিতায় কোন বিষয়টি বেশি প্রকাশিত?
[ক] বসন্ত প্রকৃতির রূপ সৌন্দর্য খ কবির শূন্যতাবোধ
☑️ কবির স্বামীর স্মৃতিচারণ
[ঘ] কবির রিক্ত মন

৭৯. বসন্ত যে প্রকৃতিতে এসেছে কবিভক্তের কোন কথায় এ বিষয়টি আমরা নিশ্চিত হই?
[ক] এখনো দেখনি তুমি?
[খ] এসেছে তা ফাগুন স্মরিয়া
☑️ ফুল কী ফুটেনি শাখে?
[ঘ] পুষ্পারতি লভেনি ঋতুর রাজন?

৮০. কবিভক্তের মতে বসন্ত ব্যর্থ কেন?
[ক] কবি তাকে বরণ করেননি বলে
[খ] ফুল ফোটেনি বলে
☑️ বসন্ত শীতের দুর্ভোগ লাঘব করতে পারে নি বলে
[ঘ] উপরের সবগুলো

৮১. নিচের কোন কবিতায় প্রকৃতি ও মানবমনের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ সংযোগের বিষয়টি প্রকাশিত হয়েছে?
[ক] আমার পূর্ব বাংলা
☑️ তাহারেই পড়ে মনে
[গ] পাঞ্জেরী
[ঘ] কবর

৮২. “কুহেলি উত্তরী তলে মাঘের সন্ন্যাসী”-এখানে কবির অনুভূতি-
[ক] প্রকৃতির প্রতি বিরূপতার জন্ম দিয়েছে
[খ] কবির সন্ন্যাসীর মতো চলে যাওয়া
[গ] বসন্ত সৌন্দর্য নিয়ে আবির্ভূত হয়েছে
☑️ শীতের রিক্ততায় উদ্ভাসিত হয়েছে

৮৩. কবি হৃদয়ের বেদনার চিত্র কোন বিষয়টির ভেতর দিয়ে ফুটিয়ে তুলেছেন?
[ক] মানবজীবনের গতি-প্রকৃতি
[খ] প্রকৃতির সৌন্দর্যের চিত্র
☑️ শীতের সর্বত্যাগী সন্ন্যাসীর রূপ
[ঘ] বসন্তের বিদায়ী বার্তা

৮৪. সুফিয়া কামাল খ্যাতি অর্জন করেছিলেন কীসে?
[ক] তাহারেই পড়ে মনে কবিতা লিখে
☑️ সাহিত্য সাধনা ও নারী আন্দোলনে ব্রতী হয়ে
[গ] নারী আন্দোলনে ব্রতী হয়ে
[ঘ] সমাজ সংস্কার করে

৮৫. “বাতাবি নেবুর ফুল ফুটেছে কি?” এখানে কী প্রকাশিত হয়েছে?
[ক] কবির জিজ্ঞাসা
[খ] কবির আকুলতা
☑️ কবির উদাসীনতা
[ঘ] কবির ব্যাকুলতা

৮৬. “এমন উন্মনা তুমি?”- এটি কার উক্তি?
☑️ ভক্তদের
[খ] কবির
[গ] কবির স্বামীর
[ঘ] কবির মায়ের

শব্দার্থ ও টীকা: [বোর্ড বই থেকে]

৮৭. ‘বরিয়া’ শব্দের অর্থ কী?
[ক] বহিয়া করা
[খ] স্মৃতি মনে করা
☑️ বরণ করা
[ঘ] হাজির করা

৮৮. ‘রচিয়া’ শব্দের অর্থ কী?
[ক] সহে না অর্থে
[খ] রচে অর্থে
[গ] রহে না
☑️ রচনা করে

৮৯. ‘উত্তরী’ শব্দের অর্থ কী?
[ক] উত্তর দিক
[খ] উত্তরদাতা
☑️ চাদর
[ঘ] উত্তরসূরি

৯০. ‘কুহেলি’ শব্দের অর্থ কী?
[ক] কোকিলের ডাক
☑️ কুয়াশা
[গ] নিরাশা
[ঘ] দৃষ্টিভ্রম

৯১. ‘অলখ’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] অলংকার
[খ] দৃষ্টির কাছাকাছি
☑️ দৃষ্টির অগোচরে
[ঘ] দৃষ্টির সীমানায়

৯২. ‘মাধবী’ শব্দটি ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি কী অর্থে ব্যবহার করেছেন?
[ক] সবুজ পাতা
[খ] ফুল
[গ] গুল্মলতা
☑️ বাসন্তীলতা

৯৩. ‘পাথার’ শব্দটি ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] নদী অর্থে
[খ] পাথর অর্থে
[গ] পর্বত অর্থে
☑️ সমুদ্র অর্থে

৯৪. ‘পুরস্কার’ শব্দটি ব্যাকরণের কোন নিয়েমে নিষ্পন্ন হয়েছে?
[ক] সমাসযোগে
[খ] প্রকৃতিযোগে
☑️ সন্ধিযোগে
[ঘ] উপসর্গযোগে

৯৫. ‘উন্মনা’ শব্দটি ব্যাকরণের কোন নিয়মে গঠিত হয়েছে?
[ক] সমাসযোগে
[খ] প্রত্যয়যোগে
☑️ সন্ধিযোগে
[ঘ] উপসর্গযোগে

৯৬. ‘উন্মনা’ শব্দটির সঠিক সন্ধিবিচ্ছেদ কোনটি?
[ক] উন+মন
[খ] উঃ+মনা
[গ] উনা+মন
☑️ উৎ+মনা

৯৭. কোনটি ‘ফাগুন’ শব্দটির ব্যুৎপত্তি নির্দেশক শব্দ?
[ক] ফাগুন
[খ] ফাগুয়ান
☑️ ফাল্গুন
[ঘ] ফল্গু

৯৮. ‘দখিনা’ শব্দটিতে কোন প্রত্যয় ব্যবহৃত হয়েছে?
[ক] দক্ষিণ + অনা
[খ] দক্ষিণ + অ
☑️ দক্ষিণ + আ
[ঘ] দক্ষি + ইনা

৯৯. কোনটি ‘কুঁড়ি’ শব্দটির ব্যুৎপত্তি নির্দেশক শব্দ?
[ক] কড়ি
[খ] বিশ
[গ] কুরি
☑️ কোরক

১০০. ‘দিগন্ত’ শব্দটির সঠিক সন্ধিবিচ্ছেদ হিসেবে কোনটি সঠিক?
☑️ দিক + অন্ত
[খ] দিগা + অন্ত
[গ] দিগ + অন্ত
[ঘ] দিক + আন্ত

১০১. ‘পুষ্পারতি’ শব্দটির সঠিক সন্ধিবিচ্ছেদ কোনটি?
[ক] পুষ্প + রতি
[খ] পুষ্পা + রতি
[গ] পুষ্পা + আরতি
☑️ পুষ্প + আরতি

১০২. ‘বাতাবি’ শব্দটি কোন শব্দ থেকে আনীত হয়েছে?
[ক] বাটাতিয়া
[খ] বাতাবিয়া
[গ] বাটাবি
☑️ বাটাভিয়া

১০৩. নিচের সঠিক বানানটি চিহ্নিত কর?
[ক] বাতাবী
[খ] গীতা
[গ] গাতী
☑️ সন্ন্যাসী

১০৪. ‘দুয়ার’ শব্দটির ব্যুৎপত্তি নির্দেশক শব্দ কোনটি?
[ক] দার
☑️ দ্বার
[গ] দাড়
[ঘ] দ্বাড়

১০৫. ‘সুযোগ’ শব্দটি ব্যাকরণের কোন নিয়মে গঠিত হয়েছে?
[ক] সমাসযোগে
[খ] ষ-ত্ব বিধানযোগে
[গ] সন্ধিযোগে
☑️ উপসর্গযোগে

১০৬. ‘নন্দিত’ শব্দটির বিপরীতার্থক শব্দ হিসেবে তুমি কোনটিকে গ্রহণযোগ্য বলে মনে কর?
[ক] আন্দিত
☑️ নিন্দিত
[গ] অনির্ধারণ
[ঘ] আনন্দিত

১০৭. ‘বিমুখতা’ শব্দটি ব্যাকরণের কোন নিয়মে সম্পন্ন হয়েছে?
[ক] উপসর্গযোগে
[খ] সন্ধিযোগে
☑️ প্রত্যয়যোগে
[ঘ] বি উপসর্গযোগে

১০৮. ‘নীরব’ শব্দের সঠিক সন্ধি বিচ্ছেদ কোনটি যথার্থ?
[ক] নীঃ + রব
[খ] নি + রব
☑️ নিঃ + রব
[ঘ] নী + রব

১০৯. নিচের কোন বানানটি শুদ্ধ?
[ক] গীতী
[খ] সমির
[গ] আগমনি
☑️ সমীর

১১০. ‘অলখ’ শব্দের মূল ব্যুৎপত্তি হবে-
[ক] অলক্ষ্য
☑️ অলক্ষিত
[গ] অলক্ষ
[ঘ] অলক

১১১. ‘আজ’ শব্দের মূল/ব্যুৎপত্তি কী?
☑️ অদ্য
[খ] আইজ
[গ] আজি
[ঘ] আদ্য

১১২. ‘হেথায়’ শব্দের শিষ্টচলিত রূপ কী হবে?
[ক] সেথায়
[খ] হচ্ছে
☑️ সেইখানে
[ঘ] ঐখানে

১১৩. ‘রিক্ত হস্তে’ শব্দটি কোনটির সাথে মানানসই?
[ক] সব ছিন্ন করে
☑️ খালি হাতে
[গ] সব শূন্য করে
[ঘ] সব উজাড় করে

১১৪. নিচের কোন বাক্যে নি-বাচক ক্রিয়া বিশেষণ রয়েছে?
[ক] ভুলিতে পারি না কোন মতে
☑️ ফুল কি ফোটেনি শাখে
[গ] করে নাই অর্ঘ্য বিরচন
[ঘ] রচিয়া লহ না আজও গীতি

১১৫. ‘পুষ্পারতি’ শব্দের ব্যুৎপত্তিতে কোনটি হবে?
[ক] পুষ্প + অরতি
[খ] পুষ্পর + তি
[গ] পুষ্পা + আরতি
☑️ পুষ্প + আরতি

ঘ পাঠ পরিচিতি: [বোর্ড বই থেকে]

১১৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি কত খ্রিস্টাব্দে প্রকাশিত হয়?
[ক] ১৯৪০ খ্রিস্টাব্দে
[খ] ১৯৪৫ খ্রিস্টাব্দে
[গ] ১৯৩৬ খ্রিস্টাব্দে
☑️ ১৯৩৫ খ্রিস্টাব্দে

১১৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি কোন পত্রিকায় প্রকাশিত হয়?
[ক] মাসিক এমদাদিয়া
[খ] বেগম
☑️ মাসিক মোহাম্মদী
[ঘ] সবুজপত্র

১১৮. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি কোন কবির লেখা?
[ক] শামসুর রাহমান
[খ] কামিনী রায়
☑️ সুফিয়া কামাল
[ঘ] আহসান হাবীব

১১৯. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটির স্তবক সংখ্যা কত?
☑️ পাঁচ
[খ] ছয়
[গ] সাত
[ঘ] আট

১২০. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি কোন ছন্দে রচিত?
[ক] অমিত্রাক্ষরছন্দে
[খ] স্বরবৃত্ত
☑️ অক্ষরবৃত্ত
[ঘ] মাত্রাবৃত্ত

১২১. কবিভক্ত কবির কণ্ঠে কী শুনতে চেয়েছেন?
[ক] গ্রীষ্ম বন্দনা
[খ] শরৎ বন্দনা
[গ] হেমন্ত বন্দনা
☑️ বসন্ত বন্দনা

১২২. ফাগুনকে স্মরণ করে কার আগমন বার্তা ধ্বনিত হয়েছে?
[ক] হেমন্তের
☑️ বসন্তের
[গ] শীতের
[ঘ] শরতের

১২৩. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি গঠনরীতির দিক দিয়ে কী ধরনের?
[ক] স্মৃতিচারণমূলক রচনা
[খ] গীতিধর্মীমূলক রচনা
[গ] আত্মপ্রশস্তিমূলক রচনা
☑️ সংলাপনির্ভর রচনা

১২৪. সুফিয়া কামালের উলে­খযোগ্য কাব্যগ্রন্থের নাম কী?
☑️ উদাত্ত পৃথিবী
[খ] জাগো গো ভগিনী
[গ] ইতল বিতল
[ঘ] কেয়ার কাঁটা

১২৫. “তাহারেই পড়ে মনে, ভুলিতে পারি না কোনো মতে।”-কবি তাকে ভুলতে পারেননি কেন?
[ক] তিনি ছিলেন কবির একমাত্র অবলম্বন
☑️ তিনি ছিলেন কবির প্রিয়তম স্বামী, কাব্য প্রেরণাদাতা
[গ] তিনি ছিলেন কবির কাছের মানুষ
[ঘ] তিনি ছিলেন কবির শুভাকাঙ্ক্ষী

১২৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি ‘ঋতুর রাজন’ বলতে কী বুঝিয়েছেন?
[ক] প্রকৃতির বিরূপতাকে
[খ] সর্বরিক্ত সন্ন্যাসী শীতকে
☑️ ঋতুরাজ বসন্তকে
[ঘ] প্রকৃতির সৌন্দর্যকে

১২৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটির নামকরণ এটি ছাড়া নিচের কোনটিকে সমর্থন করে?
[ক] বসন্তে আগমন
[খ] সন্ন্যাসী শীত
[গ] অমলিন
☑️ স্মৃতি

১২৮. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার ভাববস্তুতে কীসের সুর মলিন হয়ে আছে?
[ক] বিষণ্ণতার সুর
[খ] বসন্তের উচ্ছল প্রকৃতির
☑️ প্রিয়জনের প্রতি ভালোবাসার
[ঘ] প্রকৃতি প্রেমের

১২৯. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাকে কী আচ্ছন্ন করে আছে?
[ক] শীতের রিক্ততা
[খ] কবির ব্যক্তিজীবনের কথা
☑️ বিষাদময় রিক্ততার সুর
[ঘ] প্রকৃতি ও মানবমন

১৩০. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি তাৎপর্যময় অভিব্যক্তি প্রকাশ করেছেন-
☑️ প্রকৃতি ও মানবমনের সম্পর্কের
[খ] কবি ও কবির স্বজনদের সম্পর্কে
[গ] কবি ও ভক্তের সম্পর্কে
[ঘ] বসন্ত ও কবির সম্পর্কে

১৩১. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় প্রাধান্য দেয়া হয়েছে?
[ক] বসন্তকে
[খ] শীতের রিক্ততা
[গ] বিষাদময়তাকে
☑️ ব্যক্তিজীবনকে

১৩২. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার নামকরণ কোন কারণে যুক্তিযুক্ত?
☑️ কাব্য প্রেরণাদাতার অনুপস্থিতিকে বড় করে দেখা
[খ] প্রিয়জন হারানোর বেদনা ঘনীভূত হওয়া
[গ] প্রকৃতির প্রতি উদাসীন হয়ে পড়া
[ঘ] শীতের রিক্ততাকে মনে পড়া

১৩৩. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কোন বিষয়টি উঠে এসেছে?
[ক] প্রকৃতির প্রতি মানবমনের ভালোবাসা
[খ] কবিমনের ভাবান্তর
[গ] প্রকৃতির প্রতি মানবমনের বিরূপতা
☑️ মানবমন ও প্রকৃতির যোগসাদৃশ্য

১৩৪. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার মূল বিষয়টি কবি ফুটিয়ে তুলেছেন কোনটির মাধ্যমে?
[ক] কবির ভক্তদের প্রতি অবহেলার মাধ্যমে
☑️ কবির বেদনায় প্রকৃতির মেলবন্ধনের মাধ্যমে
[গ] কবির প্রকৃতির প্রতি উদাসীনতার মাধ্যমে
[ঘ] কবির স্বামীর অকাল মৃত্যুর মাধ্যমে

১৩৫. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার মূল উপজীব্য বিষয় কোনটি?
[ক] প্রকৃতির ও সৌন্দর্যের চিত্র
[খ] বসন্তের বন্দনা
[গ] ব্যক্তিজীবনের সুখ-দুঃখ
☑️ মানবমন ও প্রকৃতির মেলবন্ধন

১৩৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি সার্থক কীসে?
☑️ মানবজীবন ও প্রকৃতির তাৎপর্যময় অভিব্যক্তিতে
[খ] প্রিয়জন হারানোর শোকে
[গ] কাব্য প্রেরণাদাতার বিয়োগব্যথায়
[ঘ] শীতকে বিদায় দেওয়ায়

১৩৭. “তাহারেই পড়ে মনে।”-এখানে ‘তাহারেই’ সর্বনাম কাকে নির্দেশ করছে?
[ক] কবির কন্যাকে
☑️ কবির প্রথম স্বামীকে
[গ] কবির পুত্রকে
[ঘ] কবির পিতাকে

১৩৮. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি কীসের জন্য আকুলতা প্রকাশ করেছেন?
[ক] বাতাবি নেবুর জন্য
[খ] চৈত্রের জন্য
☑️ শীতের জন্য
[ঘ] বসন্তের জন্য

১৩৯. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় বসন্তের যে রূপচিত্র অংকিত হয়েছে তার দ্বারা কী বোঝানো হয়েছে?
[ক] কবির ভ্রাতৃবিয়োগ বেদনা
[খ] কবির উচ্ছ্বাসময়তা
[গ] কবির মাতৃবিয়োগ বেদনা
☑️ কবির উদাসীনতা

১৪০. সুফিয়া কামালের জন্মসাল কত?
[ক] ১৯০৯
[খ] ১৯১৯
☑️ ১৯১১
[ঘ] ১৮১১

১৪১. সুফিয়া কামালের পৈতৃক নিবাস কোথায়?
[ক] বি-বাড়িয়া
[খ] পাড়াতলী
[গ] কাঁঠালপাড়া
☑️ কুমিল্লা

১৪২. সুফিয়া কামালের প্রথম স্বামীর নাম কী?
☑️ সৈয়দ নেহাল হোসেন
[খ] সৈয়দ নেয়ামত হোসেন
[গ] সৈয়দ কামাল হোসেন
[ঘ] সৈয়দ নেহাল রহমান

১৪৩. ‘কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি-দক্ষিণ দুয়ার গেছে খুলি?’-কবির এ উক্তির কারণ কী?
[ক] অলসতা
[খ] নিস্পৃহতা
☑️ উদাসীনতা
[ঘ] অনাসক্ততা

১৪৪. ‘গিয়াছে চলিয়া ধীরে পুষ্পশূন্য দিগন্তের পথে’-কে চলে গিয়েছে?
[ক] কবির ভক্ত
[খ] বসন্ত ঋতু
[গ] আমের মুকুল
[ঘ] শীতঋতু

১৪৫. ‘মাঘের সন্ন্যাসী’ বলতে কাকে বোঝানো হয়েছে?
☑️ শীতকালকে
[খ] বসন্তকালকে
[গ] কবি হৃদয়কে
[ঘ] কবিভক্ত হৃদয়কে

১৪৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কোন ঋতুর উলে­খ আছে?
☑️ বসন্ত ও শীত
[খ] গ্রীষ্ম ও বসন্ত
[গ] গ্রীষ্ম ও শীত
[ঘ] শীত ও বর্ষা

১৪৭. “অলখের পাথার বহিয়া/তরী তার এসেছে কি?”- কোন কবিতার চরণ?
[ক] সোনার তরী
☑️ তাহারেই পড়ে মনে
[গ] আমার পূর্ব বাংলা
[ঘ] পাঞ্জেরী

১৪৮. ‘তাহারেই পড়ে মনে' কবিতায় কী ফুলের উলে­খ আছে?
[ক] নেবু ফুল
[খ] আমের মুকুল
[গ] মাধবী
☑️ উপরের সবকটি

১৪৯. কবি গীত রচনা না করলেও বসন্তের আগমন বার্তা ধ্বনিত হবার কারণ কী?
[ক] বসন্ত কবিকে মনে করে না
☑️ কালের অনিবার্য নিয়ম
[গ] সৌন্দর্যের বিকাশ লাভ
[ঘ] শীতের রিক্ততাকে ঢেকে রাখা

১৫০. ‘কোথা তব নব পুষ্প সাজ?’-কাকে বলা হয়েছে?
[ক] কবিভক্তকে
☑️ কবিকে
[গ] বসন্তকে
[ঘ] শীতকে

১৫১. প্রকৃতিতে বসন্ত এলেও কবির মন জুড়ে রয়েছে কী?
[ক] বসন্তের আনন্দের ছবি
[খ] হেমন্তের নবান্নের ছবি
☑️ শীতের রিক্ত ও বিষণ্ণ ছবি
[ঘ] শরতের উজ্জ্বল ছবি

১৫২. ‘কহিল সে স্নিগ্ধ আঁখি তুলি’-কে স্নিগ্ধ আঁখি তুলে কথা বলল?
☑️ কবি
[খ] কবিভক্ত
[গ] কবিপুত্র
[ঘ] কবিপত্নী

১৫৩. দখিনা সমীর ফুলের গন্ধে আকুল হয়েছে কেন?
[ক] শীতের আগমনের কারণে
[খ] গ্রীষ্মের আগমনের কারণে
☑️ বসন্তের আগমনের কারণে
[ঘ] নবান্ন উৎসবের কারণে

১৫৪. ‘তবু বসন্তের প্রতি যেন এই তীব্র বিমুখতা’-এ পঙ্ক্তিতে ‘বিমুখতা’ শব্দটির যে অর্থে প্রয়োগ ঘটেছে-
[ক] আনমনা
☑️ উদাসীনতা
[গ] বিরক্ত
[ঘ] অনাগ্রহ

১৫৫. “কুহেলি উত্তরী তলে মাঘের সন্ন্যাসী-গিয়াছে চলিয়া ধীরে পুষ্পশূন্য দিগন্তের পথে”-কোন প্রসঙ্গে বলা হয়েছে?
[ক] কবিচিত্তের বসন্ত উদাসীনতা
☑️ হৃদয় বেদনার কারণ উন্মোচন
[গ] কবি-হৃদয়ের দুঃখ ভারাক্রান্ততা
[ঘ] বসন্ত প্রকৃতির বর্ণনা

১৫৬. “তবুও সময় হলো শেষ, তবু হায় যেতে দিতে হয়।”
উক্ত চরণ দুটির সাথে ভাব সাদৃশ্য আছে কোন কবিতার?
☑️ তাহারেই পড়ে মনে
[খ] একটি ফটোগ্রাফ
[গ] পাঞ্জেরী
[ঘ] কবর

১৫৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার সঙ্গে পাঠ্য বইয়ের কোন কবিতার মিল আছে?
[ক] কবর
☑️ একটি ফটোগ্রাফ
[গ] সোনার তরী
[ঘ] আঠারো বছর বয়স

১৫৮. বসন্তের প্রতি কার তীব্র বিমুখতা?
[ক] কবি ভক্তের
☑️ কবির নিজের
[গ] কবির স্বজনদের
[ঘ] কবির সমালোচকের

১৫৯. ‘অর্ঘ্য বিরচন’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] বাসন্তী লতা বা তার ফুলকে বোঝানো হয়েছে
☑️ প্রকৃতি বিচিত্র সাজে সজ্জিত হয়ে বসন্ত বরণ করেছে
[গ] কবি তাঁর হাহাকার হৃদয় নিয়ে বসন্ত বরণ করেছেন
[ঘ] কবিভক্তরা পুষ্পের অর্ঘ্য দিয়ে বসন্ত ঋতুকে বরণ করেছেন

১৬০. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কার আগমনের কথা বলা হয়েছে?
[ক] শীত
[খ] মাঘ
☑️ ফাগুন
[ঘ] চৈত্র

১৬১. ‘তরী তার এসেছে কী?’-চরণটি কোন কবিতার অন্তর্গত?
[ক] সোনার তরী
☑️ তাহারেই পড়ে মনে
[গ] পাঞ্জেরী
[ঘ] জীবন-বন্দনা

১৬২. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় ‘নীরব কেন’ কথাটিতে ‘নীরব' বলতে কী বোঝানো হয়েছে?
[ক] নির্বাক
☑️ উদাসী
[গ] নিস্তব্ধ
[ঘ] নিঃশব্দ

১৬৩. যখন কবি সুফিয়া কামালের জন্ম হয়, তখন বাঙালি মেয়েরা কীভাবে দিন কাটাত?
[ক] স্কুল-কলেজে পড়ে
[খ] কর্মক্ষেত্রে
[গ] স্বাধীনভাবে
☑️ গৃহবন্দি অবস্থায়

১৬৪. বসন্ত কবির কাছে অর্থহীন, কারণ-
[ক] বসন্তকে কবির ভালো লাগে না
[খ] বসন্ত একবার এসে চলে যায়
☑️ প্রিয়জন কাছে নেই
[ঘ] বসন্তের আগমন কবির অজানা

১৬৫. ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি কোন ছন্দে রচিত?
☑️ অক্ষরবৃত্ত
[খ] মাত্রাবৃত্ত
[গ] স্বরবৃত্ত
[ঘ] পয়ার

১৬৬. ‘তাহারেই পড়ে মনে' কবিতায় পর্ব বিন্যাস কীরূপ?
☑️ ৮ ও ১০ পর্ব
[খ] ৮ ও ৬ পর্ব
[গ] ৬ ও ৬ পর্ব
[ঘ] ৬ ও ৪ পর্ব

১৬৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার উল্লিখিত ‘কুহেলি' শব্দের অর্থ কী?
☑️ কুয়াশা
[খ] বরফ
[গ] অন্ধকার
[ঘ] iাত

১৬৮. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় উল্লিখিত ‘অলখ’ শব্দের অর্থ কী?
[ক] অন্যমনা
☑️ অলক্ষ
[গ] প্রত্যক্ষ
[ঘ] লক্ষ্যহীন

তাহারেই পড়ে মনে কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

১৬৯. ‘তাহারেই পড়ে মনে’ -কবিতায় উল্লিখিত ‘উত্তরী’ শব্দের অর্থ কী?
[ক] জামা
☑️ চাদর
[গ] ফতুয়া
[ঘ] ওড়না

১৭০. ‘কুঁড়ি’ শব্দটির ব্যুৎপত্তি নির্দেশ করা হয়েছে কোনটিতে?
[ক] কুঁড়ি < কুড়ি
☑️ কুঁড়ি < কোরক
[গ] কুঁড়ি > কুড়ি
[ঘ] কুঁড়ি > কোরক

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১৭১. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবিকে সম্বোধন করা হয়েছে-
i. হে কবি
ii. ওগো কবি
iii. প্রিয় কবি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] iii
[ঘ] i, ii ও iii

১৭২. বসন্তের আগমনে প্রকৃতিতে কী পরিবর্তন এসেছে?
i. বাতাবি নেবুর ফুল ফুটেছে
ii. আমের মুকুল ফুটেছে
iii. কুয়াশার চাদর দূর হয়েছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] iii
☑️ i, ii ও iii

১৭৩. প্রকৃতিতে বসন্ত আগমন করলেও কবিভক্তের কাছে কবিকে -
i. উন্মনা
ii. বিমুখ
iii. অভিমানী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] iii
☑️ i, ii ও iii

১৭৪. বসন্তকে বরণ করতে কবির কাছে কবিভক্ত প্রত্যাশা করেন-
i. কবির পুষ্পসাজ
ii. গীত রচনা
iii. কাব্য রচনা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] iii
[ঘ] ii ও iii

১৭৫. কবির কোন আচরণে বসন্ত ব্যথা পায় -
i. উপেক্ষা
ii. উন্মাসিকতা
iii. বৈরাগ্য

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i
[গ] iii
[ঘ] i, ii ও iii

১৭৬. প্রকৃতি বসন্তের জন্য অর্ঘ্যবিরচন করে-
i. বিচিত্র সাজে সজ্জিত হয়ে
ii. ফুল ও তার সৌরভে
iii. শীতকে বিদায় করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
☑️ i ও ii
[গ] iii
[ঘ] i, ii ও iii

১৭৭. শীতে প্রকৃতির -
i. গাছের পাতা ঝরে যায়
ii. গাছ হয় ফুলহীন
iii. প্রকৃতি রিক্ত মনে হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] iii
[ঘ] i, ii ও iii

১৭৮. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার বৈশিষ্ট্য -
i. কবিমনের বিষণ্ণতা
ii. সংলাপধর্মীতা
iii. নাটকীয়তা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] iii
☑️ i, ii ও iii

১৭৯. কবি সুফিয়া কামালের জন্মকালে বাঙালি মুসলমান নারীদের অবস্থা ছিল-
i. সহজ-সরল জীবন
ii. স্কুল-কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত
iii. গৃহবন্দি জীবন

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii ও iii
[গ] iii
[ঘ] i ও iii

১৮০. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার কবি সম্পর্কে সত্য উক্তিগুলো হলো-
i. নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ
ii. স্বশিক্ষায় শিক্ষিত
iii. সাহিত্যচর্চায় নিজেকে নিবেদিত করেছেন

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i, ii ও iii

তাহারেই পড়ে মনে কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

১৮১. সুফিয়া কামাল বসন্ত ঋতুর আগমনে সাড়া দিতে পারেননি, কারণ-
i. বসন্ত এখনো আসেনি বলে
ii. শীত এখনো বর্তমান বলে
iii. শোকে মুহ্যমান বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও ii
☑️ iii

১৮২. ‘উন্মনা’ শব্দটির সঠিক প্রতিশব্দ হিসেবে সমর্থনযোগ্য হলো-
i. অন্যমনস্ক
ii. উম্মাত
iii. আত্মহারা

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] iii
[ঘ] i ও iii

১৮৩. নিচের বানানগুচ্ছ লক্ষ কর-
i. গিতী, মাধবি
ii. নীরব, সমির
iii. অধীর, তরী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও ii
☑️ iii

১৮৪. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় না-বাচক ক্রিয়া বিশেষণের ব্যবহার হলো-
i. এখনো দেখনি তুমি?
ii. ভুলিতে পারি না কোনো মতে
iii. নাই হলো, না হোক এবারে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i, ii ও iii

১৮৫. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় ব্যুৎপত্তিগত নির্দেশ শব্দগুলো হলো-
i. দখিনা
ii. আঁখি
iii. কুঁড়ি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৮৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় সন্ধিযোগে গঠিত শব্দগুলো হলো-
i. উন্মনা
ii. পুষ্পারতি
iii. নীরব

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i, ii ও iii

১৮৭. ‘উন্মনা’ শব্দটি প্রয়োগ করা হয়েছে-
i. অনন্যোপায় অর্থে
ii. অন্যমনস্ক অর্থে
iii. অনুৎসক অর্থে

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii, iii
[গ] iii
[ঘ] i ও iii

১৮৮. সুফিয়া কামালের উলে­খযোগ্য কাব্যগ্রন্থের নাম হলো-
i. মায়া কাজল
ii. উদাত্ত পৃথিবী
iii. সাঁঝের মায়া

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ iii
[ঘ] i, ii ও iii

১৮৯. সর্বত্যাগী সন্ন্যাসী বলতে কবি বুঝিয়েছেন-
i. মানবজীবনের গতি
ii. বসন্ত
iii. শীত

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii
[গ] i ও ii
[ঘ] i, ii ও iii

১৯০. কবি সুফিয়া কামাল যেসব পুরস্কারে ভূষিত হয়েছেন তা হলো-
i. নাসিরউদ্দীন স্বর্ণপদক
ii. বাংলা একাডেমি পুরস্কার
iii. একুশে পদক

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৯১. ‘পুষ্পশূন্য দিগন্তের পথে’- বলতে কবি বুঝিয়েছেন-
i. শীতের বিদায়
ii. বসন্তের বিদায়
iii. বসন্তের আগমন

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] iii
[ঘ] i ও ii

১৯২. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির অনুভূতি কোনটির সাথে তুল্য?
i. শরতের চিত্র
ii. বসন্তের চিত্র
iii. শীতের চিত্র

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii
[গ] i ও ii
[ঘ] i ও iii

১৯৩. ‘লভে নি’ শব্দের শিষ্টচলিত রূপ হচ্ছে -
i. লোভ করেনি
ii. লোভে পড়েনি
iii. লাভ করেনি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ iii
[ঘ] i ও iii

১৯৪. পুষ্পশূন্য দিগন্তের পথে চলে গেছে-
i. বসন্তের সন্ন্যাসী
ii. শরতের স্নিগ্ধতা
iii. শীতের সন্ন্যাসী

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] iii
[ঘ] ii ও iii

১৯৫. ‘না’-ক্রিয়া বিশেষণ যোগে গঠিত বাক্য-
i. শুনি নাই, রাখি নি সন্ধান
ii. বসন্তে করিয়া তুমি লভে না কি তব বন্দনায়?
iii. ভুলিতে পারি না কোনো মতে

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] i ও ii
[গ] iii
[ঘ] ii

১৯৬. ‘পাথার’ শব্দের অর্থ -
i. নদী
ii. সাগর
iii. সমুদ্র

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৯৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির অনুভূতিতে ধরা দিয়েছে-
i. শোক
ii. মানবমন
iii. প্রকৃতি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

১৯৮. বসন্তের আগমন বার্তা ধ্বনিত হবার কারণ-
i. কালের অনিবার্য নিয়ম
ii. বাতাবি লেবুর ফুল ফোটা
iii. রিক্ততার মোচন

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] iii
[ঘ] i ও iii

১৯৯. নিচে কিছু গ্রন্থের নাম দেওয়া হলো-
i. সোভিয়েতের দিনগুলো
ii. ইতল-বিতল, নওল কিশোরের দরবারে
iii. সাঁঝের মায়া, মায়া কাজল, উদাত্ত পৃথিবী

কোনটি সুফিয়া কামালের শিশুতোষ গ্রন্থ?
[ক] i
☑️ ii
[গ] iii
[ঘ] i ও ii

২০০. ‘সমীর’ শব্দের অর্থ-
i. বায়ু
ii. হাওয়া
iii. উচ্ছ্বাস

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

২০১. কবি বসন্তের আগমনে যে সন্দেহ ব্যক্ত করেছেন তাতে তাঁর ফুটে উঠেছে-
i. প্রকৃতির পূজারি ভাব
ii. উদাসীন ভাব
iii. আশাবাদ

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii
[গ] i ও ii
[ঘ] ii ও iii

২০২. ‘তাহারেই পড়ে মনে' কবিতায় নিচের যে বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়-
i. সংলাপধর্মিতা
ii. নাটকীয়তা
iii. কাহিনিধর্মিতা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও ii
[ঘ] ii ও iii

২০৩. ‘অর্ঘ্য বিরচন’ কথাটির অর্থ কী-
i. অর্ঘ্য বিষয়ে রচনা লেখা
ii. উপহার সংগ্রহ
iii. অঞ্জলি উপহার রচনা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii 
[গ] ii ও iii 
☑️ iii

২০৪. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার ক্ষেত্রে প্রযোজ্য-
i. সংলাপধর্মিতা
ii. নাটকীয়তা
iii. কাহিনিধর্মিতা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও ii
[ঘ] ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:

উদ্দীপকটি পড় এবং ২০৫ - ২০৬ নং প্রশ্নের উত্তর দাও:
আসিবে এবার ঋতুরাজ বুঝি
তারি বাঁশি ওঠে মলয়েতে বাজি
তাহারি আভাস কাঁপিয়া কাঁপিয়া ওঠে বনতল ঘেরি।
আম্রবাগানে শাখায় জাগে নব মঞ্জরি।

২০৫. উক্ত কবিতাংশের সাথে ‘তাহারেই পড়ে মনে’ কবিতার কোন বিষয়ের মিল রয়েছে?
[ক] বসন্তের আগমনের বর্ণনা
[খ] বসন্তের প্রকৃতির বর্ণনা
[গ] বসন্তে প্রকৃতির পরিবর্তন
☑️ বসন্ত আগমন প্রস্তুতির বর্ণনা

২০৬. উল্লিখিত কবিতাংশের ‘মলয়’ শব্দটি ‘তাহারেই পড়ে মনে’ কবিতার কোন শব্দের সমতুল্য?
☑️ দখিনা সমীর
[খ] বাতাবি নেবু
[গ] পুষ্পসাজ
[ঘ] উত্তরী বায়

* উদ্দীপকটি পড় এবং ২০৭ - ২০৮ নং প্রশ্নের উত্তর দাও:
ভুলিতে পারি না তারে ভোলা যায় না,
বারে বারে মনে পড়ে কেন জানি না।

২০৭. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় উল্লিখিত ফাগুন মাস কোন ঋতুর অন্তর্গত?
[ক] গ্রীষ্ম
[খ] শরৎ
[গ] হেমন্ত
☑️ বসন্ত

২০৮. উল্লিখিত লাইন দুটোর সাথে কবিতার কোন লাইন সংগতিপূর্ণ?
☑️ তাহারেই পড়ে মনে ভুলিতে পারি না কোনোমতে
[খ] তরী তার এসেছে কি? বেজেছে কি আগমনী গান?
[গ] রহেনি, সে ভুলে নিতে এসেছে ফাগুন স্মরিয়া
[ঘ] উপরের কোনোটিই নয়

* উদ্দীপকটি পড় এবং ২০৯ - ২১০ নং প্রশ্নের উত্তর দাও:
বাংলাদেশ ষড়ঋতুর দেশ। এর মধ্যে বসন্ত একটি যাকে বলা হয় ঋতুরাজ। কেননা তখন প্রকৃতি সাজে নতুন রূপে। কোকিলের মধুর সুরে ভরে ওঠে চারদিক। গাছে গাছে নতুন পাতা গজায়। কিন্তু ফারজানার চোখে এসব কিছুই ধরা পড়েনি। কারণ তার মন স্বামী-হারানোর বেদনায় ব্যথিত। বার বার কেবল স্বামীর স্মৃতিই ভেসে ওঠে তার মনে।

২০৯. উদ্দীপকটি তোমার কোন কবিতার সাথে সাদৃশ্যপূর্ণ?
☑️ তাহারেই পড়ে মনে
[খ] একটি ফটোগ্রাফ
[গ] কবর
[ঘ] জীবন বন্দনা

২১০. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি সুফিয়া কামাল কী ফুলের গন্ধ সম্পর্কে জানতে চেয়েছেন?
i. কদমের ফুল
ii. বাতাবি লেবু
iii. আমের মুকুল

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ২১১ - ২১২ নং প্রশ্নের উত্তর দাও:
প্রকৃতি প্রেমিক ইলিয়াস আজ প্রকৃতির প্রতি উদাসীন। কেননা তার সহধর্মিণী তার কাছ থেকে আজ অনেক দূরে যেখান থেকে কেউ আর ফিরে আসে না, তাই সে আজ শোকে পাথর। এজন্য ঋতু-রাজের শুভ আগমন তার মনে কোনো সারা জাগাতে পারেনি।

২১১. ইলিয়াসের সাথে তুমি কার মিল খুঁজে পাও?
[ক] শামসুন নাহার
[খ] বেগম রোকেয়া
☑️ সুফিয়া কামাল
[ঘ] জাহানারা ইমাম

২১২. কবির মনে কোন্ ঋতু অনুভূতি জাগাতে পারেনি?
i. বসন্ত
ii. শরৎ
iii. শীত

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ২১৩ - ২১৪ নং প্রশ্নের উত্তর দাও:
সাব্বিরের ছিল সুখের সংসার। একদিন বর্ষার সৌন্দর্য উপভোগ করার জন্য তারা সপরিবারে নৌকা ভ্রমণে বাহির হয়। ওই দিন নৌকা ডুবিতে তার স্ত্রী, সন্তান সবাই মারা যায়। এখন সে নিঃস্ব, রিক্ত। তাই কোনো প্রাকৃতিক সৌন্দর্যই আজ আর তার মনকে স্পর্শ করতে পারে না।

২১৩. সাব্বিরের কষ্টের সাথে তোমার পঠিত কোন কবিতার কবির সাথে মিল রয়েছে?
☑️ তাহারেই পড়ে মনে
[খ] কবর
[গ] আঠারো বছর বয়স
[ঘ] জীবন বন্দনা

২১৪. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় স্বামীহারা বেদনার প্রতীক কোনটি?
☑️ শীত ঋতু
[খ] অলখের পাথার
[গ] বসন্ত ঋতু
[ঘ] বাতাবী লেবু

* উদ্দীপকটি পড় এবং ২১৫ - ২১৮ নং প্রশ্নের উত্তর দাও:
জিহান একাদশ শ্রেণিতে পড়ে। অন্যদের মতো তারও পবিত্র ঈদে আনন্দ করতে ইচ্ছে করে, ইচ্ছে করে ঘুরে বেড়াতে এমনকি সবার সাথে আড্ডা দিতেও। কিন্তু যখনই তার অকাল প্রয়াত বাবার কথা মনে পড়ে, তখন সে শোকে পাগল প্রায় হয়ে পড়ে, তখন কোনো আনন্দই তার মনকে স্পর্শ করতে পারে না।

২১৫. জিহানকে কোনো আনন্দই স্পর্শ করতে পারে না কেন?
☑️ গভীর শোকে
[খ] উচ্ছ্বাসে
[গ] বেদনায়
[ঘ] বিরহে

২১৬. ‘তাহারেই পড়ে মনে’ কবিতার কবি জিহানের মতো শোকে আচ্ছন্ন কেন?
[ক] পুত্রশোকে
[খ] কন্যাশোকে
☑️ পতিশোকে
[ঘ] মাতৃশোকে

২১৭. ‘গমন’ শব্দটি কোন ধাতু থেকে উৎপত্তি হয়েছে?
[ক] মন
[খ] ঘন
[গ] গন
☑️ গম

২১৮. সুফিয়া কামাল সম্পর্কে সঠিক উক্তি হলো-
i. বসন্ত সম্পর্কে উদাসীন
ii. শোকে মুহ্যমান
iii. মনে বিরাজ করছে শীতের রিক্ততার ছবি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
[ঘ] i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ২১৯ - ২২০ নং প্রশ্নের উত্তর দাও:
ঋতুরাজ বসন্ত। প্রকৃতিতে এ বসন্ত যখন আসে তখন কবি সাহিত্যিকগণের সাথে সাথে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা একে বরণ করে নেয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করে। কারণ, বসন্তে প্রকৃতি এক নয়নাভিরাম রূপে সজ্জিত হয়। গাছে গাছে নতুন নতুন কচিপাতা গজায় এবং ফুল ফোটে। কোকিলসহ অন্যান্য পাখির কলকাকলিতে চারদিক মুখরিত হয়ে ওঠে। দখিনা বাতাসে আম্রমুকুলে গন্ধ বয়ে আসে। মোটকথা, প্রকৃতি তখন এক নতুন রূপে সজ্জিত হয়ে ওঠে।

২১৯. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি ‘বসন্ত’কে কী নামে অভিহিত করেছেন?
[ক] শেষ ঋতু
[খ] ঋতুর রানি
[গ] ঋতুর রাজন
☑️ ঋতুর রাজা

২২০. প্রকৃতিতে বসন্ত আগমন সত্ত্বেও কবি বিমুখতার কারণ-
i. স্বামী শোক
ii. প্রিয়জনের পরলোক গমন
iii. স্বামীকে হারানোর বেদনা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i, ii ও iii

* উদ্দীপকটি পড় এবং ২২১ - ২২২ নং প্রশ্নের উত্তর দাও:
রবি তার ভাইকে ভালোবাসে। কিন্তু হঠাৎ তার ভাই দুর্ঘটনায় মারা যায়। সে স্তব্ধ ও বাকরুদ্ধ হয়ে যায়। শুধু গাছপালার সাহচর্য ও একাকী থাকতে ভালোবাসে। এতে সে স্বস্তিবোধ করে।

২২১. কবিকে বসন্তকে বরণ করে নিতে বলে কে?
[ক] কবির বোন
☑️ কবিভক্ত
[গ] কবির মতো
[ঘ] কবির বন্ধুরা

২২২. উদ্দীপকে ‘তাহারেই পড়ে মনে’ কবিতার কোন ভাব প্রকাশিত?
i. প্রিয়জনের বিচ্ছেদের
ii. প্রকৃতির বিচ্ছেদের
iii. স্থান বিচ্যুতির

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] i ও ii
[গ] ii
[ঘ] iii

* উদ্দীপকটি পড় এবং ২২৩ - ২২৫ নং প্রশ্নের উত্তর দাও:
সময় যতই নিষ্ঠুর হোক না কেন, তা মানুষের মনের সংবেদনশীলতা কখনই মুছে দিতে পারে না। সময় যেন এক অনিবার্য নিয়তি। নদীর স্রোতের মতোই সে বয়ে চলেছে। এই গন্তব্যহীন চলার মধ্যেই সে কোনো কোনো মানুষকে পৌঁছে দেয় অন্য কোনো গন্তব্যে। আর এসবই ঘটে প্রকৃতির অমোঘ নিয়মে। বেঁচে থাকে কেবল স্মৃতি অতীতের অনুভব নিয়ে।

২২৩. উদ্দীপকে ‘তাহারেই পড়ে মনে’ কবিতার কোন ভাব প্রতিফলিত হয়েছে?
i. মানবের জীবন প্রবাহ
ii. মানব মনে প্রকৃতির প্রভাব
iii. সময় ও প্রকৃতির সম্পর্ক

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] iii
☑️ i, ii ও iii

২২৪. মানুষের সংবেদনশীল মনের পরিচয় পাওয়া যায়-
[ক] অনুভূতির জাগরণে
[খ] অতীতকে আঁকড়ে ধরে
☑️ স্মৃতি রোমন্থনে
[ঘ] না পাওয়ার বেদনায়

২২৫. “মনে পড়ে আজ সে কোন জনমে বিদায় সন্ধ্যাবেলা আমি দাঁড়ায়ে রহিনু এপারে, তুমি ওপারে ভাসালে ভেলা”-উদ্দীপকের ভাবের সাথে কবির মিল কোথায়-
[ক] ওগো, কবি অভিমান করেছ কি তাই?
☑️ তাহারেই পড়ে মনে ভুলিতে পারি না কোন মতে
[গ] নীরব কেন ফাগুন যে এসেছে ধরায়
[ঘ] বসন্ত-বন্দনা তব কণ্ঠে শুনি-এ মোর মিনতি

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির ঔদাসীন্য ও একাকিত্বের স্বরূপ তুলে ধর।
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির যে শোক- বেদনার পরিচয় ফুটে উঠেছে তা বিশ্লেষণ কর।
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবি চিত্তের যে দ্ব›দ্বময় সত্তা রূপায়িত হয়েছে তা বিশ্লেষণ কর।
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় কবির প্রতি কবিভক্তের নিবেদন প্রকাশ পেয়েছে কীভাবে? ব্যাখ্যা কর।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি আবর্তিত হয়েছে কবি ও কবিভক্তের সংলাপের মধ্য দিয়ে। কবিভক্ত কবির কাছে বসন্ত বন্দনা শুনতে চেয়েছেন, জানতে চেয়েছেন কবি কেন উন্মনা।
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় বাতাবি নেবুর ফুল ও আমের মুকুল ফোটার কথা বলা হয়েছে। বলা হয়েছে মাধবী কুঁড়ির গন্ধের কথা।
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় বসন্ত ঋতুকে ঋতুরাজ বলা হয়েছে। কবিতায় মাঘ ও ফাল্গুন মাসের উল্লেখ রয়েছে। মাঘ মাসকে সন্ন্যাসী বলা হয়েছে।
✍ ‘তাহারেই পড়ে মনে’ কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯৩৫ খ্রিষ্টাব্দে ‘মাসিক মোহম্মদী’ পত্রিকায়।

1 comment: