G

HSC আঠারো বছর বয়স কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Atharo Bosor Boyos Kobitar MCQ Question and Answer pdf download

আঠারো বছর বয়স
সুকান্ত ভট্টাচার্য

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ আঠারো বছর বয়সের ইতিবাচক দিকগুলো সম্পর্কে জানতে পারবে।
✍ ‘এ বয়স জানে রক্তদানের পুণ্য’- কথাটির অন্তর্নিহিত বাণী উপলব্ধি করতে পারবে।
✍ ‘দুর্যোগে হাল ঠিকমতো রাখা ভার’- কথাটির কারণ অনুধাবন করতে পারবে।
✍ এ বয়সের নেতিবাচক দিকগুলো সম্পর্কে সচেতন হবে।
✍ ‘আঠারো বছর বয়স জানে না কাঁদা’- কথাটির তাৎপর্য অনুধাবন করতে পারবে।
✍ ‘এদেশের বুকে আঠারো আসুক নেমে’- কথাটির তাৎপর্য নিজের ভাষায় বিশ্লেষণ করতে পারবে।
✍ কবিতাটির শৈলী সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে পারবে।
✍ ‘আঠারো বছর বয়সের’ বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা লাভ করবে।

❒ পাঠ- পরিচিতি
সুকান্ত ভট্টাচার্যের “আঠারো বছর বয়স” কবিতাটি ১৯৪৮ খ্রিষ্টাব্দে প্রকাশিত তাঁর ‘ছাড়পত্র’ কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে। এ কবিতায় কবি নিজের অভিজ্ঞতার আলোকে বয়ঃসন্ধিকালের বৈশিষ্ট্যকে তুলে ধরেছেন। কৈশোর থেকে যৌবনে পদার্পণের এ বয়সটি উত্তেজনার, প্রবল আবেগ ও উচ্ছ্বাসে জীবনের ঝুঁকি নেবার উপযোগী। এ বয়স অদম্য দুঃসাহসে সকল বাধা- বিপত্তিকে পেরিয়ে যাওয়ার এবং অন্যায়ের বিরুদ্ধে মাথা উঁচু করে দাঁড়াবার জন্য প্রস্তুত। এ বয়সের ধর্মই হলো আত্মত্যাগের মহান মন্ত্রে উজ্জীবিত হওয়া, আঘাত- সংঘাতের মধ্যে রক্তশপথ নিয়ে ঝাঁপিয়ে পড়া। পাশাপাশি সমাজ জীবনের নানা বিকার, অসুস্থতা ও সর্বনাশের অভিঘাতে এ বয়স হয়ে উঠতে পারে ভয়ংকর।
কিন্তু এ বয়সের আছে সমস্ত দুর্যোগ আর দুর্বিপাক মোকাবিলা করার অদম্য প্রাণশক্তি। ফলে তারুণ্য ও যৌবনশক্তি দুর্বার বেগে এগিয়ে যায় প্রগতির পথে। যৌবনের উদ্দীপনা, সাহসিকতা, দুর্বার গতি, নতুন জীবন রচনার স্বপ্ন এবং কল্যাণব্রত- এসব বৈশিষ্ট্যের জন্য কবি প্রত্যাশা করেছেন নানা সমস্যাপীড়িত দেশে তারুণ্য ও যৌবনশক্তি যেন জাতীয় জীবনের চালিকাশক্তি হয়ে দাঁড়ায়। ‘আঠারো বছর বয়স’ কবিতাটি মাত্রাবৃত্ত ছন্দে রচিত।

❒ কবি পরিচিত
নাম : সুকান্ত ভট্টাচার্য।
জন্ম তারিখ : ১৯২৬ খ্রিষ্টাব্দ (৩০ শ্রাবণ, ১৩৩৩ বঙ্গাব্দ)।
জন্মস্থান : কালীঘাট, কলকাতা। পৈতৃক নিবাস- কোটালীপাড়া, গোপালগঞ্জ।
পিতার নাম : নিবারণচন্দ্র ভট্টাচার্য।
মাতার নাম : সুনীতি দেবী।
শিক্ষাজীবন মাধ্যমিক : ম্যাট্রিক (১৩৫২), অকৃতকার্য, বেলেঘাটা দেশবন্ধু স্কুল।
কর্মজীবন : ভারতীয় কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য। দৈনিক পত্রিকা ‘স্বাধীনতা’র কিশোর সভা অংশের প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক।
সাহিত্যকর্ম : ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল, গীতিগুচ্ছ প্রভৃতি।
ফ্যাসিবাদবিরোধী লেখক ও শিল্পী সংঘের পক্ষে ‘আকাল’ (১৩৫১) নামক কাব্যগ্রন্থ সম্পাদনা।
বিশেষ কৃতিত্ব : তাঁর কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রবল প্রতিবাদ পাঠকদেরকে সচকিত করে তোলে। গণমানুষের প্রতি গভীর মমতার প্রকাশ ঘটেছে তাঁর কবিতায়।
মৃত্যু তারিখ : ১৯৪৭ খ্রিস্টাব্দ (২৯ বৈশাখ, ১৩৫৪ বঙ্গাব্দ)।

❒ উৎস পরিচিতি
সুকান্ত ভট্টাচার্যের ‘আঠারো বছর বয়স’ কবিতাটি ১৯৪৮ খ্রিস্টাব্দে প্রকাশিত তাঁর ‘ছাড়পত্র’ কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে।

❒ বস্তু সংক্ষেপ
‘আঠারো বছর বয়স’ কবিতাটিতে কবির ব্যক্তিজীবনের ছায়াপাত লক্ষ্য করা যায়। সম্ভবত আঠারো বছর বয়সেই কবি এ কবিতাটি রচনা করেছিলেন। কবির নিজের জীবনেও তখন তারুণ্যের ঢেউ খেলা করছিল। কবির মতে, আঠারো বছর বয়সটা অত্যন্ত দুঃসাহসের সময়। এ সময় কেউ কারো নিকট বা কোনোকিছুতেই মাথা নত করে না; বরং দুঃসাহসের সাথে জীবনের ঝুঁকি নিয়ে পথ অতিক্রম করে থাকে। আঠারো বছর হলো নির্ভীক বয়স। এ বয়সে কেউ তাকে রুখতে পারে না। নির্ভয়ে তখন জীবনের সকল বাধা- বিপত্তি অতিক্রম করে। আঠারো বছর বয়সে থাকে ঝঞ্ঝার গতিবেগ। শপথের মাধ্যমে সে বয়স অন্যায়ের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তে জানে। এমনকি তখন তারা জীবনকেও তুচ্ছজ্ঞান করে থাকে। আঠারো বছর বয়স হৃদয়ধর্মে সংগ্রামের মন্ত্রে অনুপ্রাণিত হয়ে চলে। তাজা প্রাণের অসহ্য যন্ত্রণায় এ বয়স মারাত্মক আকার ধারণ করে।

ব্যক্তি ও সমাজ জীবনের যেকোনো দুর্যোগ মুহূর্তে আঠারো বছর বয়সের প্রাণ ক্ষতবিক্ষত হয়ে থাকে। ফলে তারা দুর্বার গতিতে দুর্যোগ মোকাবিলায় আত্মনিয়োগ করে থাকে। এ বয়সে আঘাত আসে অবিরাম। অনেক আঘাত আর বেদনায় জর্জরিত হয়েও দীর্ঘশ্বাস ফেলে। তবু এ বয়স দুর্যোগ ও অন্যান্য বিপদের মুখে অগ্রণী ভূমিকা পালন করে থাকে। নতুনের প্রত্যাশী বলে এ বয়সেরই জয় হয়। আঠারো বছর বয়সে কোনো ভীরুতা বা কাপুরুষতা স্থান পায় না। তাই এ বয়স কখনোই থেমে থাকে না; বরং বিশেষ চিত্ত নিয়ে এগিয়ে যায় জীবনের সর্বক্ষেত্রে। এজন্য কবি সুকান্ত ভট্টাচার্যের কামনা এদেশের মানুষ আঠারো বছরের তারুণ্যে উদ্ভাসিত হোক।

❒ নামকরণ
সাহিত্যের নামকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সঙ্গত কারণেই যেকোনো রচনার নামকরণ অত্যাবশ্যক। নামকরণ ছাড়া কোনো রচনাই পূর্ণতা পায় না। সাহিত্যের নামকরণ একটি আর্ট বা কলা বিশেষ। পাশ্চাত্য মনীষী ক্যাভেন্ডিস বলেন, "A beautiful name is more valuable than a lot of wealth." অর্থাৎ একটি সুন্দর নাম একগাদা সম্পদের চেয়েও উত্তম। সুতরাং নামকরণ যদি সার্থক ও যুক্তিযুক্ত না হয়, তবে লেখাটি পড়ার পর পাঠকের বিভ্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই যেকোনো সাহিত্যিক তাঁর রচনার নামকরণ করেন যথেষ্ট সতর্কতার সাথে। নামকরণের ক্ষেত্রে লেখককে কতগুলো দিকের প্রতি অবশ্যই লক্ষ্য রাখতে হয়। বিষয়বস্তুর অন্তর্নিহিত তাৎপর্য বক্তব্যের রূপক অর্থ কিংবা স্থান- কাল বা পাত্রপাত্রীর নামের ওপর নির্ভর করেও নামকরণ করা হয়।
‘আঠারো বছর বয়স’ কবিতাটিতে কবির ব্যক্তিজীবনের ছায়াপাত লক্ষ্য করা যায়। সম্ভবত আঠারো বছর বয়সেই কবি এ কবিতাটি রচনা করেছিলেন। কবির নিজের জীবনেও তখন আঠারো বছরের তারুণ্যের ঢেউ খেলা করছিল। তাই কবি আঠারো বছর বয়সের কিছু বৈশিষ্ট্য এ কবিতায় প্রকাশ করেছেন। এগুলো হচ্ছে- 
১. আবেগ ও উচ্ছ্বাস, ২. দুঃসাহস, ৩. নির্ভীক সময়, ৪. অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ ৫. ত্যাগ স্বীকার, ৬. সেবাব্রত জীবন, ৭. দেশ ও জাতির কল্যাণের বয়স, ৮. বিপ্লবী চেতনা ইত্যাদি।

‘আঠারো বছর বয়স’ কবিতায় কবি নিজের অভিজ্ঞতার আলোকে বয়ঃসন্ধিকালের চিত্রাঙ্কন করেছেন। কবিতার শুরু থেকে শেষ পর্যন্ত শুধু আঠারো বছর বয়স সম্পর্কেই বর্ণনা করা হয়েছে। আঠারো বছর বয়সের বৈশিষ্ট্য এবং এগুলোর বহিঃপ্রকাশ প্রভৃতি নিয়েই কবিতাটি জীবন্ত ও তাৎপর্যময় হয়ে উঠেছে। কবিতাটির ছত্রে ছত্রে আঠারো বছর বয়সের উল্লেখ রয়েছে। এ বয়সের ধর্মই হলো আত্মত্যাগের মহান মন্ত্রে উজ্জীবিত হওয়া, আঘাত- সংঘাতের মধ্যে রক্তশপথ নিয়ে ঝাঁপিয়ে পড়া। পাশাপাশি সমাজজীবনের নানা ধিক্কার ও সর্বনাশের অভিঘাতে এ বয়স আবার হয়ে উঠতে পারে ভয়ঙ্কর ও মারাত্মক।
সুতরাং একথা নিঃসন্দেহে বলা যায় যে, আঠারো বছর বয়সকে নিয়েই কবি সুকান্ত ভট্টাচার্য কবিতাটি রচনার প্রয়াস পেয়েছিলেন, যা তাঁর কবিতায় বিধৃত হয়েছে অত্যন্ত পরিষ্কারভাবে। কাজেই কবিতার নামকরণ ‘আঠারো বছর বয়স’ অত্যন্ত যুক্তিযুক্ত ও সার্থক হয়েছে।

❒ শব্দার্থ ও টীকা
আঠারো বছর বয়স কী দুঃসহ- এ বয়স মানবজীবনের এক উত্তরণকালীন পর্যায়। কৈশোর থেকে যৌবনে পদার্পণ করে মানুষ এ বয়সে। অন্যদের ওপর নির্ভরশীলতা পরিহার করে নিজের পায়ে দাঁড়ানোর প্রস্তুতি নিতে হয় তাকে। এদিন থেকে তাকে এক কঠিন সময়ের দুঃসহ অবস্থায় পড়তে হয়।
স্পর্ধায় নেয় মাথা তোলবার ঝুঁকি- অন্যের ওপর নির্ভরশীলতা পরিহার করে মাথা উঁচু করে স্বাধীনভাবে চলার ঝুঁকি এ বয়সেই মানুষ নিয়ে থাকে।
বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি- নানা দুঃসাহসী স্বপ্ন, কল্পনা ও উদ্যোগ এ বয়সের তরুণদের মনকে ঘিরে ধরে।
আঠারো বছর বয়স জানে না কাঁদা- যৌবনে পদার্পণ করে এ বয়সে মানুষ আত্মপ্রত্যয়ী হয়। জীবনের মুখোমুখি দাঁড়ায় স্বাধীনভাবে। শৈশব- কৈশোরের পরনির্ভরতার দিনগুলোতে যে কান্না ছিল এ বয়সের স্বভাব- বৈশিষ্ট্য তাকে সচেতনভাবে মুছে ফেলতে উদ্যোগী হয়।
এ বয়স জানে রক্তদানের পুণ্য- দেশ, জাতি ও মানবতার জন্য যুগে যুগে এ বয়সের মানুষই এগিয়ে গেছে সবচেয়ে বেশি। জীবনের ঝুঁকি নিয়ে দাঁড়িয়েছে সমস্ত বিপদ মোকাবেলায়। প্রাণ দিয়েছে অজানাকে জানবার জন্য, দেশ ও জনগণের মুক্তি ও কল্যাণের সংগ্রামে। তাই এ বয়স সুন্দর, শুভ ও কল্যাণের জন্য রক্তমূল্য দিতে জানে।
সঁপে আত্মাকে শপথের কোলাহলে- তারুণ্য স্বপ্ন দেখে নতুন জীবনের, নব নব অগ্রগতি সাধনের। তাই সেসব স্বপ্ন বাস্তবায়নে, নিত্য- নতুন করণীয় সম্পাদনের জন্য নব নব শপথে বলীয়ান হয়ে তরুণ- প্রাণ এগিয়ে যায় দৃঢ় পদক্ষেপ গ্রহণ।
তাজা তাজা প্রাণে অসহ্য যন্ত্রণা- চারপাশের অন্যায়, অত্যাচার, শোষণ, পীড়ন, সামাজিক বৈষম্য ও ভেদাভেদ ইত্যাদি দেখে প্রাণবন্ত তরুণেরা ক্ষুব্ধ হয়ে ওঠে।
এ বয়সের প্রাণ তীব্র আর প্রখর- অনুভূতির তীব্রতা ও সুগভীর সংবেদনশীলতা এ বয়সেই মানুষের জীবনে বিশেষ তীব্র হয়ে দেখা দেয় এবং মনোজগতে তার প্রতিক্রিয়াও হয় গভীর।
এ বয়সে কানে আসে কত মন্ত্রণা- ভালো- মন্দ, ইতিবাচক- নেতিবাচক নানা তত্ত¡, মতবাদ, ভাবধারার সঙ্গে পরিচিত হতে শুরু করে এ বয়সের তরুণরা।
দুর্যোগে হাল ঠিকমতো রাখা ভার- জীবনের এ সন্ধিক্ষণে শারীরিক, মানসিক, সামাজিক, রাজনৈতিক নানা জটিলতাকে অতিক্রম করতে হয়। এ সময় সচেতন ও সচেষ্টভাবে নিজেকে পরিচালনা করতে না পারলে পদস্খলন হতে পারে। জীবনে বিপর্যয় নেমে আসতে পারে।
এ বয়স কালো লক্ষ দীর্ঘশ্বাসে- সচেতন ও সচেষ্ট হয়ে সুনির্দিষ্ট লক্ষ্যে জীবন পরিচালনা করতে না পারার অজস্র ব্যর্থতার দীর্ঘশ্বাস এ বয়স নেতিবাচক কালো অধ্যায় হয়ে উঠতে পারে।
পথ চলতে এ বয়স যায় না থেমে- এ বয়স দেহ ও মনের স্থবিরতা, নিশ্চলতা, জরাজীর্ণতাকে অতিক্রম করে দুর্বার গতিতে। প্রগতি ও অগ্রগতির পথে নিরন্তর ধাবমানতাই এ বয়সের বৈশিষ্ট্য।
এ দেশের বুকে আঠারো
আসুক নেমে- আঠারো বছর বয়স বহু ইতিবাচক বৈশিষ্ট্যে চিহ্নিত। জড় নিশ্চল প্রথাবদ্ধ জীবনকে পেছনে ফেলে নতুন জীবন রচনার স্বপ্ন, কল্যাণ ও সেবাব্রত, উদ্দীপনা, সাহসিকতা, চলার দুর্বার গতি- এসবই আঠারো বছর বয়সের বৈশিষ্ট্য। কবি প্রার্থনা করেন, এসব বৈশিষ্ট্য যেন জাতীয় জীবনে চালিকাশক্তি হয়ে দাঁড়ায়।

❒ বানান সতর্কতা
অবিশ্রান্ত, আত্মা, একাত্মতা, উচ্চারণ, ক্ষতবিক্ষত, ক্ষুব্ধ, গোপালগঞ্জ, ভট্টাচার্য, বিদ্রোহী, তরুণ, তাণ্ডবলীলা, দীর্ঘশ্বাস, দুর্ভিক্ষ, ধ্বংস, নিশ্চল, পদস্খলন, পৈতৃক, প্রান্তর, প্রার্থনা, বঞ্চনা, ভয়ঙ্কর, মন্ত্রণা, যন্ত্রণা, রবীন্দ্র, শোষণ, সংগ্রাম, সন্ধিক্ষণ, সুকান্ত, স্টিমার, স্পর্ধা।

HSC Bangla 1st Paper Guide.
Atharo Bosor Boyos Kobita MCQ Question and Answer pdf download
আঠারো বছর বয়স
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. সুকান্ত ভট্টচার্য কত বছর বয়সে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯
[খ] ২০
☑️ ২১
[ঘ] ২২

২. ‘এ দেশের বুকে আঠারো আসুক নেমে।’ - কোন বৈশিষ্ট্যের কারণে কবি আঠারোর প্রত্যাশা করেছেন?
☑️ ইতিবাচক
[খ] দুঃসাহস
[গ] বয়স
[ঘ] তারুণ্য

নিচের উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
ব্রিটিশ শাসকদের অত্যাচারে অতিষ্ঠ ভারতবাসী। ক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে সর্বত্র। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে ইউরোপিয়ান ক্লাব আক্রমণে এগিয়ে আসেন তাঁর অনেক অনুসারী। এঁদেরই একজন প্রীতিলতা ওয়াদ্দেদার। শেষ পর্যন্ত তিনি মৃত্যুকে বরণ করে নিয়েছেন কিন্তু আত্মসমর্পণ করেননি।

৩. উদ্দীপকের প্রীতিলতার মাঝে ফুটে ওঠা দিকটি “আঠার বছর বয়স” কবিতার যে দিকটিকে ইঙ্গিত করে তা হলো-
i. তারুণ্য
ii. আত্মত্যাগ
iii. সর্বনাশের অভিঘাত

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪. ইঙ্গিতপূর্ণ দিকটি নিচের কোন চরণযুগলে ফুটে উঠেছে?
☑️ এ বয়স জানে রক্তদানের পুণ্য
বাষ্পের বেগে স্টিমারের মতো চলে
[খ] আঠারো বছর বয়সে নেই ভয়
পাদাঘাতে চায় ভাঙতে পাথর বাধা
[গ] প্রাণ দেওয়া-নেওয়া ঝুলিটা থাকে না শূন্য
সঁপে আত্মাকে শপথের কোলাহলে
[ঘ] এ বয়স বাঁচে দুর্যোগে আর ঝড়ে,
বিপদের মুখে এ বয়স অগ্রণী

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

কবি পরিচিতি: [বোর্ড বই থেকে]
৫. সুকান্ত ভট্টাচার্যের পৈতৃক নিবাস কোথায়?
[ক] বিক্রমপুর
[খ] কলকাতা
[গ] মানিকগঞ্জ
☑️ গোপালগঞ্জ

৬. সুকান্ত ভট্টাচার্যের পৈতৃক নিবাস কোন গ্রামে?
[ক] মধুপুর
[খ] রফিকপুর
☑️ কোটালীপাড়ায়
[ঘ] আটপাড়ায়

৭. সুকান্ত ভট্টাচার্য কোথায় জন্মগ্রহণ করেন?
[ক] মাদারীপুরে
[খ] গোপালগঞ্জে
[গ] ঢাকায়
☑️ কলকাতায়

৮. সুকান্ত ভট্টাচার্য কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?
[ক] ১৯২২ খ্রিস্টাব্দে
[খ] ১৯২৭ খ্রিস্টাব্দে
☑️ ১৯২৬ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৩১ খ্রিস্টাব্দে

৯. সুকান্ত ভট্টাচার্য কত খ্রিষ্টাব্দে মৃত্যুবরণ করেন?
☑️ ১৯৪৭ খ্রিস্টাব্দে
[খ] ১৯৪০ খ্রিস্টাব্দে
[গ] ১৯৫১ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৪৩ খ্রিস্টাব্দে

১০. সুকান্ত ভট্টাচার্য কত বছর বয়সে মৃত্যুবরণ করেন?
[ক] পঁচিশ বছর
[খ] বিশ বছর
☑️ একুশ বছর
[ঘ] ঊনত্রিশ বছর

১১. ‘আঠারো বছর বয়স’ কবিতাটির রচয়িতা কে?
[ক] রবীন্দ্রনাথ ঠাকুর
[খ] সত্যেন্দ্রনাথ দত্ত
[গ] জসীমউদ্দীন
☑️ সুকান্ত ভট্টাচার্য

১২. সুকান্ত ভট্টাচার্য কোন যুগের বিদ্রোহী তরুণ কবি?
[ক] রবীন্দ্র-সুধীন্দ্রনাথোত্তর যুগের
[খ] রবীন্দ্র-জীবনানন্দত্তোর যুগের
[গ] রবীন্দ্র-সত্যেন্দ্রনাথোত্তর যুগের
☑️ রবীন্দ্র-নজরুলোত্তর যুগের

১৩. সুকান্ত ভট্টাচার্যের বিখ্যাত কাব্যগ্রন্থের নাম কী?
[ক] সাত সাগরের মাঝি
☑️ ছাড়পত্র
[গ] ঘুম নেই
[ঘ] বিধ্বস্ত নীলিমা

১৪. ‘হরতাল’ সুকান্ত ভট্টাচার্যের কী জাতীয় রচনা?
[ক] রম্য
[খ] উপন্যাস
☑️ কাব্য
[ঘ] শিশুতোষ

১৫. ‘পূর্বাভাস’ কাব্যগ্রন্থটির রচয়িতার নাম কী?
[ক] শামসুর রাহমান
[খ] সুফিয়া কামাল
[গ] জীবনানন্দ দাশ
☑️ সুকান্ত ভট্টাচার্য

১৬. সুকান্ত ভট্টাচার্য ফ্যাসিবাদবিরোধী লেখক-শিল্পী সংঘের জন্যে কোন কাব্যগ্রন্থটি সম্পাদনা করেন?
☑️ আকাল
[খ] অনেক আকাশ
[গ] এক ফোঁটা কেমন অনল
[ঘ] হরতাল

মূল পাঠ: [বোর্ড বই থেকে]
১৭. ‘আঠারো বছর বয়স’ হলো-
[ক] ভীরু
[খ] নির্ভয়
[গ] সংশয়ী
☑️ বিনয়ী

১৮. “তবুও থামে না যৌবন-বেগ, জীবনের উল্লাসে”-এ চরণটির রচয়িতা কে?
[ক] কাজী নজরুল ইসলাম
[খ] সুফিয়া কামাল
[গ] অমিয় চক্রবর্তী
☑️ সুকান্ত ভট্টাচার্য

১৯. “প্রাণ দেওয়া-নেওয়া ঝুলিটা থাকে না শূন্য”-কোন কবিতার অংশ?
[ক] জীবন-বন্দনা
☑️ আঠারো বছর বয়স
[গ] পাঞ্জেরি
[ঘ] কবর

২০. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ‘আঠারো বছর বয়স’ কতবার উলে­খ আছে?
[ক] ৬ বার
[খ] ৮ বার
☑️ ৭ বার
[ঘ] ৯ বার

২১. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ‘আঠারো’ কত বার আছে?
[ক] ৭ বার
[খ] ৮ বার
☑️ ৯ বার
[ঘ] ১০ বার

২২. ‘আঠারো বছর বয়স’ কবিতায় মোট কতটি লাইন আছে?
[ক] ৩৯টি
[খ] ২৯টি
☑️ ৩২টি
[ঘ] ৪২টি

২৩. ‘আঠারো বছর বয়স’ কবিতায় এই বয়সকে প্রথমে কী বলে সম্বোধন করা হয়েছে?
[ক] নির্ভয়
☑️ দুঃসহ
[গ] সংশয়ী
[ঘ] বিনয়ী

২৪. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ২য় স্তবকে বয়সকে কী নামে সম্বোধন করা হয়েছে?
[ক] দুঃসহ
[খ] বিনয়ী
[গ] দুর্বার
☑️ নির্ভয়

২৫. তোমার পাঠ্যসূচির কোন কবিতায় স্টিমারের কথা উলে­খ আছে?
[ক] জীবন-বন্দনা
[খ] পাঞ্জেরি
☑️ আঠারো বছর বয়স
[ঘ] সোনার তরী

২৬. ‘আঠারো বছর বয়স’ কবিতার প্রথম লাইন কোনটি?
[ক] এ বয়স জানে রক্তদানের পুণ্য
[খ] আঠারো বছর বয়সের নেই ভয়
[গ] আঠারো বছর বয়স যে দুর্বার
☑️ আঠারো বছর বয়স কী দুঃসহ

২৭. ‘আঠারো বছর বয়স’ কবিতায় শেষ চরণটিতে কী আহবান করা হয়েছে?
[ক] এ বয়স যেন না আসে
[খ] এ বয়স যেন চলতে থাকে
[গ] এ বয়স যেন চলে যায়
☑️ এ বয়স যেন চলে আসে

২৮. আঠারো বছর বয়সের ক্ষেত্রে কোনটি প্রযোজ্য-
[ক] শৈশব থেকে কৈশোরে পদার্পণ
[খ] যৌবন থেকে বৃদ্ধে পদার্পণ
☑️ কৈশোর থেকে যৌবনে পদার্পণ
[ঘ] যৌবন থেকে কৈশোরে

২৯. ‘আঠারো বছর বয়স’ কবিতায় আঠারো বছর বয়সের কোন দিকটির কথা বলা হয়েছে?
[ক] ইতিবাচক
[খ] নেতিবাচক
[গ] আত্মবাচক
☑️ ক ও খ দুটিই

৩০. রবীন্দ্র-নজরুলোত্তর যুগের বিদ্রোহী তরুণ কবি কে?
[ক] ফররুখ আহমদ
☑️ সুকান্ত ভট্টাচার্য
[গ] সৈয়দ আলী আহসান
[ঘ] অমিয় চক্রবর্তী

৩১. সুকান্তের বিখ্যাত কাব্যগ্রন্থের নাম কী?
[ক] হরতাল
☑️ ছাড়পত্র
[গ] হাতেমতায়ী
[ঘ] পূর্বাভাস

৩২. কাব্যিক বৈশিষ্ট্যের দিক থেকে যে কবির সঙ্গে সুকান্তের মিল রয়েছে?
☑️ কাজী নজরুল ইসলাম
[খ] জীবনানন্দ দাশ
[গ] রবীন্দ্রনাথ ঠাকুর
[ঘ] ফররুখ আহমদ

৩৩. কোন বয়সকে কবি দুঃসহ বলেছেন?
[ক] ১৪ বছর বয়সকে
☑️ ১৮ বছর বয়সকে
[গ] ১৫ বছর বয়সকে
[ঘ] ১৯ বছর বয়সকে

৩৪. আঠারো বছর বয়স কী জানে?
[ক] বিপ্লব
[খ] ক্ষত-বিক্ষত হতে
☑️ রক্তদানের পুণ্য
[ঘ] কাঁদা

৩৫. আঠারো বছর বয়সেই অহরহ কী উঁকি দেয়?
☑️ সাহস
[খ] বিপ্লব
[গ] মন্ত্রণা
[ঘ] কোলাহল

৩৬. আঠারো বছর বয়সে কানে কী আসে?
☑️ যন্ত্রণা
[খ] মন্ত্রণা
[গ] গুজব
[ঘ] সত্যের বাণী

৩৭. বিপদের মুখে আঠারো বছর বয়সের রূপ কেমন?
[ক] অগ্রণী
[খ] সাহসী
☑️ কিংকর্তব্যবিমূঢ়
[ঘ] পশ্চাৎমুখী

৩৮. নতুন কিছু করে কোন বয়সে?
[ক] কিশোর বয়সে
[খ] ৪০ বছর বয়সে
[গ] বাল্য বয়সে
☑️ আঠারো বছর বয়সে

৩৯. “আঠারো বছর বয়সের” নেতিবাচক দিক কোনটি?
[ক] কাঁদতে জানে না
☑️ ভয়ঙ্কর
[গ] হাসতে জানে না
[ঘ] মাথা নোয়ায় না

৪০. ‘ছাড়পত্র’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয় কত সালে?
[ক] ১৯৪৫
☑️ ১৯৪৮
[গ] ১৯৪৬
[ঘ] ১৯৪৭

৪১. “এ বয়স জানে রক্তদানের পুণ্য”-এ চরণটির রচয়িতা কে?
[ক] অমিয় চক্রবর্তী
[খ] কাজী নজরুল ইসলাম
[গ] সৈয়দ আলী আহসান
☑️ সুকান্ত ভট্টাচার্য

৪২. সুকান্ত ভট্টাচার্য যে পত্রিকার কিশোর সভা অংশের প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক ছিলেন?
[ক] আকাল
[খ] সবুজপত্র
☑️ স্বাধীনতা
[ঘ] সওগাত

৪৩. ভারতীয় কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য ছিলেন কোন কবি?
[ক] সৈয়দ আলী আহসান
☑️ সুকান্ত ভট্টাচার্য
[গ] আহসান হাবীব
[ঘ] বিষ্ণু দে

৪৪. আঠারো বছর বয়স পথের বাধা কেমন করে ভাঙতে চায়?
[ক] যুদ্ধ করে
[খ] কুঠারাঘাতে
☑️ চরণাঘাতে
[ঘ] আগুন জ্বালিয়ে

৪৫. সুকান্ত কী ধরনের কবি?
[ক] বিদ্রোহের কবি
[খ] শান্তির কবি
[গ] প্রেমের কবি
☑️ বিপ্লবের কবি

৪৬. আঠারো বছর বয়স কীসের মধ্যে বাঁচে?
[ক] ভালো ও মন্দে
[খ] হাসি আর কান্নায়
☑️ দুর্যোগে আর ঝড়ে
[ঘ] আশা আর হতাশায়

৪৭. আঠারো বছর বয়সে কী আসে?
[ক] শান্তি
[খ] কান্না
[গ] কল্যাণ
☑️ আঘাত

৪৮. কারা ভীরু, কাপুরুষ নয়?
[ক] বুদ্ধিজীবীরা
[খ] শিশুরা
☑️ তরুণেরা
[ঘ] বৃদ্ধরা

৪৯. এ দেশের বুকে আবার কী নেমে আসুক বলে সুকান্ত ভট্টাচার্য তাঁর ‘আঠারো বছর বয়স’ কবিতায় উলে­খ করেছেন?
[ক] বাইশ
[খ] কল্যাণ
[গ] শান্তি
☑️ আঠারো

৫০. আঠারো বছর বয়স দুঃসহ কেন?
[ক] দুরন্ত বলে
[খ] পড়াশোনার চাপ থাকে বলে
[গ] বয়ঃসন্ধিকাল বলে
☑️ দুঃসাহসেরা উঁকি দেয় বলে

৫১. ‘রক্তদানের পুণ্য’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] iক্ত দানে পুণ্য অর্জন হয়
[খ] রক্ত পোষণ করা হয়
[গ] রক্ত বিলিয়ে দেয়া হয়
☑️ রক্ত দিতে জানা

৫২. আঠারো বছর বয়স ভয়ংকর হয়?
[ক] দুঃখ সহ্য করতে হয় বলে
[খ] দুঃসহ বলে
☑️ কানে মন্ত্রণা আসে বলে
[ঘ] ভয় থাকে বলে

৫৩. কেন আঠারো বছর বয়সে মানুষ আত্মপ্রত্যয়ী হয়?
[ক] দুঃসাহসী হয় বলে
[খ] এ বয়সে মানুষ বুদ্ধিমান থাকে বলে
☑️ দুর্বিনীত যৌবনে পদার্পণ করে বলে
[ঘ] বয়ঃসন্ধিকাল বলে

৫৪. কবি কেন আঠারো বছর বয়সকে আহবান জানিয়েছেন?
[ক] দুর্দমনীয় বলে
[খ] গম্ভীর বলে
[গ] আত্মপ্রত্যয়ী বলে
☑️ জাতীয় জীবনের চালিকাশক্তি বলে

৫৫. আঠারো বছর বয়স থরো থরো কাঁপে কেন?
[ক] রাগে
[খ] দুঃখে
☑️ বেদনায়
[ঘ] উত্তেজনায়

৫৬. আঠারো বছর বয়সে বিপর্যয় নেমে আসার কারণ কী?
[ক] নিজেকে দুর্বল ভাবার কারণে
[খ] অতিরিক্ত মানসিক চাপে
☑️ নিজেকে ঠিকমতো পরিচালনা না করতে পারার কারণে
[ঘ] অসৎ বন্ধুদের সাথে মেলামেশার কারণে

৫৭. আঠারো বছর বয়সে দুঃসাহসেরা উঁকি দেয় কেন?
[ক] নিজেকে দুর্বল ভাবার কারণে
[খ] সাহসের অভাব বলে
☑️ কৈশোর থেকে যৌবনে পদার্পণ করে বলে
[ঘ] বন্ধুদের সাথে মেলামেশার কারণে

৫৮. প্রাণবন্ত তরুণেরা ক্ষুব্ধ হয়ে ওঠে কেন?
[ক] নিজেকে সাহসী ভাবার কারণে
[খ] সাহসের অভাব বলে
☑️ অত্যাচার-শোষণ দেখে
[ঘ] বিপদে পড়ে

৫৯. দেশ ও জাতির কল্যাণে তারুণ্য শক্তি এগিয়ে আসে কেন?
[ক] তারুণ্য শক্তি অপ্রতিরোধ্য বলে
[খ] তারুণ্য বন্ধনহীন বলে
[গ] তরুণদের প্রধান নীতিই তাই
☑️ এটাই তারুণ্যের ধর্ম বলে

৬০. সুকান্ত ভট্টাচার্যকে বিপ্লবের কবি কেন বলা হয়?
[ক] তিনি কমিউনিস্ট পার্টির নেতা ছিলেন বলে
[খ] তিনি রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন বলে
[গ] তাঁর কবিতায় তরুণের জয়গান গাওয়া হয়েছে বলে
☑️ তাঁর কবিতা বিপ্লবের রুদ্ররসে আপ্লুত ছিল বলে

৬১. কেন আঠারো বছর বয়স এত গুরুত্বপূর্ণ?
[ক] এ বয়স মাথা নত করতে জানে না
☑️ এ বয়স মানবজীবনের এক উত্তরণকালীন পর্যায়ে
[গ] এ বয়স কাঁদতে জানে না
[ঘ] এ বয়স হাসতে পারে না

৬২. ‘তারুণ্যের ইতিবাচক দিক’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
[ক] তরুণদের বিদ্রোহী সত্তাকে
[খ] তরুণদের খাম-খেয়ালিপনাকে
[গ] তরুণদের ক্ষুব্ধ হয়ে ওঠাকে
☑️ দেশ ও জাতির কল্যাণে তরুণদের অগ্রণী ভূমিকাকে

৬৩. ‘তারুণ্যের নেতিবাচক দিক’ বলতে কবি কী বুঝিয়েছেন?
[ক] তারুণ্যের সাহসকে
☑️ তারুণ্যের যোগ্য নেতৃত্ব ও সঠিক পরিচালনার অভাবকে
[গ] তারুণ্যের নির্ভীক সত্তাকে
[ঘ] তারুণ্যের বিপ্লবী মনোভাবকে

৬৪. “এ দেশের বুকে আঠারো আসুক নেমে”-কবি কেন এ প্রার্থনা করেছেন?
☑️ প্রগতির পথে এগিয়ে চলাই যৌবনের ধর্ম
[খ] কঠিন মনোভাবের জন্য
[গ] অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের জন্য
[ঘ] মাথা তুলে দাঁড়ানোর জন্য

আঠারো বছর বয়স কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

৬৫. “এ বয়সে কানে আসে কত মন্ত্রণা” -এ চরণের মাধ্যমে কবি কী বোঝাতে চেয়েছেন?
[ক] তারুণ্যের স্বপ্নবিলাসিতাকে
[খ] তারুণ্যের নির্ভীকতাকে
[গ] তারুণ্যের দুর্বার গতিকে
☑️ তারুণ্যের ইতিবাচক নেতিবাচক নানা তত্ত্ব ও ভাবধারাকে

৬৬. আঠারো বছর বয়স কেন কাঁদতে জানে না?
[ক] এ বয়সে দুঃখ-কষ্ট স্পর্শ করতে পারে না বলে
☑️ এ বয়সে দুর্বিনীত যৌবনে পদার্পণ করে আত্মপ্রত্যয়ী হয় বলে
[গ] এ বয়সে হাসতে নিষেধ আছে বলে
[ঘ] এ বয়সে কান্না ভালো নয় বলে

৬৭. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ‘দুর্যোগে হাল ঠিকমতো রাখা ভার’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
[ক] যৌবনে পদার্পণের নানা অসুবিধাকে
[খ] তারুণ্যের বিদ্রোহী সত্তার পরিণতিকে
[গ] তারুণ্যের দুঃসাহসী অভিযানকে
☑️ জীবনের সন্ধিক্ষণে সচেতনতার অভাবে বিপর্যয়ের আভাসকে

৬৮. তাজা তাজা প্রাণে অসহ্য যন্ত্রণার কারণ কোনটি?
[ক] মানসিক বিপর্যয়
[খ] যৌবনে পদার্পণ
[গ] অর্থলোলুপ ব্যক্তিদের দৌরাত্ম্য
☑️ চারপাশের অন্যায়, সামাজিক বৈষম্য ও ভেদাভেদ

৬৯. এ বয়স কেন পথ চলতে থেমে যায় না?
☑️ এ বয়স প্রগতি ও অগ্রগতির
[খ] এ বয়সে চিত্ত অস্থির থাকে
[গ] এ বয়সে দুঃসাহস ভর করে
[ঘ] এ বয়সে দেহ ও মনে স্থবিরতা আসে

৭০. ‘এ বয়স কালো লক্ষ দীর্ঘশ্বাসে’-কেন?
[ক] এ বয়সে লক্ষ্যপথে অনেক বাধা
☑️ এ বয়সে লক্ষ্যভ্রষ্ট হওয়ার অজস্র ব্যর্থতার দীর্ঘশ্বাস
[গ] এ বয়সে খাম-খেয়ালি করা যায় না
[ঘ] এ বয়সে মনের অবস্থা দুর্বল থাকে বলে

৭১. আঠারো বছর বয়সে কেউ মাথা নোয়ায় না কেন?
[ক] এ বয়সীরা স্বপ্নে বিভোর থাকে
[খ] এ বয়সীরা মাথা তুলে দাঁড়াতে পারে না
[গ] এ বয়সীরা বুদ্ধিদীপ্ত থাকে না
☑️ এ বয়সীরা আত্মবলে বলীয়ান থাকে

৭২. ‘শপথের কোলাহলে’ বলতে লেখক কী বোঝাতে চেয়েছেন?
☑️ নিত্যনতুন সৃষ্টির উল্লাসে নব নব শপথে বলীয়ান হওয়াকে
[খ] বিপদের ঝুঁকি নিয়ে জীবনের প্রতি মমতা ত্যাগ করাকে
[গ] তারুণ্যের বিপদ শঙ্কাকে
[ঘ] তারুণ্যের অগ্রযাত্রাকে

৭৩. “স্পর্ধায় নেয় মাথা তোলবার ঝুঁকি”-এখানে কবি কী বুঝিয়েছেন?
☑️ আত্মনির্ভরশীল হয়ে স্বাধীনভাবে চলার ঝুঁকি
[খ] আত্মবলে বলীয়ান না হয়ে ওঠা
[গ] আত্মমর্যাদাবোধ বৃদ্ধি পায় বলে
[ঘ] পরনির্ভরশীল হয়ে বেঁচে থাকা

৭৪. “এ বয়সে প্রাণ তীব্র আর প্রখর”-এখানে ‘তীব্র আর প্রখর’ বলতে কী বোঝানো হয়েছে-
[ক] অনুভূতির সীমাবদ্ধতা
[খ] বিরহ-বিষণ্ণতা
[গ] বিদ্রোহী মনোভাবাপন্নতা
☑️ অনুভূতির তীব্রতা ও সুগভীর সংবেদনশীলতা

৭৫. আঠারো বছর বয়সকে নিয়ে কবিতা রচনার কারণ কী?
☑️ এ বয়স মানবজীবনের এক উত্তরণকালীন পর্যায়
[খ] এ বয়স বাধাহীন
[গ] এ বয়স যৌবনের উচ্ছ্বলতার
[ঘ] এ বয়স স্থবির

৭৬. কবি সুকান্ত ভট্টাচার্যের সাথে কোন কবির সাদৃশ্য দেখা যায়?
[ক] গোলাম মোস্তফা
☑️ কাজী নজরুল ইসলাম
[গ] জসীমউদ্দীন
[ঘ] শামসুর রাহমান

৭৭. কবিতার বিচারে সুকান্ত ভট্টাচার্যের সঙ্গে মিল খুঁজে পাওয়া যায় কোন কবির?
[ক] অমিয় চক্রবর্তী
[খ] রবীন্দ্রনাথ ঠাকুর
[গ] আহসান হাবিব
☑️ কাজী নজরুল ইসলাম

৭৮. তারুণ্যের চঞ্চল ও কর্মমুখর প্রাণ স্পন্দনকে কবি কীসের সঙ্গে তুলনা করেছেন?
[ক] ট্রেনের সাথে
[খ] জাহাজের সাথে
☑️ বাষ্পীয় স্টিমারের সাথে
[ঘ] অটোরিকশার সাথে

৭৯. আঠারো বছর বয়স কীসের প্রতীক?
[ক] উচ্ছ্বলতার
[খ] বিপ্লবের
☑️ যৌবনের
[ঘ] মানবতার

৮০. ‘আঠারো বছর বয়স’ কবিতার ইতিবাচক দিক কোনটি?
[ক] কাঁদতে জানা
[খ] কষ্ট
[গ] ক্ষত-বিক্ষত
☑️ দুঃসাহস

৮১. মানবজীবনের জন্য শুভ ও মঙ্গলজনক বলে মনে করা হয়েছে-
[ক] তারুণ্যের জয়ধ্বনিকে
[খ] তারুণ্যের ধর্মকে
[গ] তারুণ্যের নেতিবাচক বৈশিষ্ট্যকে
☑️ তারুণ্যের ইতিবাচক বৈশিষ্ট্যকে

৮২. তারুণ্যের নেতিবাচক দিক কোনটি?
☑️ কালো লক্ষ দীর্ঘশ্বাসে
[খ] বিপ্লব
[গ] কাঁদতে জানে না
[ঘ] বিরাট দুঃসাহস

৮৩. নিচের কোনটি তারুণ্যের দুর্বার চলার গতির সঙ্গে সাদৃশ্যপূর্ণ?
[ক] জরাজীর্ণতা
[খ] দেহ ও মনের স্থবিরতা
[গ] সজীবতা
☑️ প্রগতি ও অগ্রগতি

৮৪. “এ বয়সে কেউ মাথা নোয়াবার নয়”-এর আগের চরণটি কোনটি?
[ক] আঠারো বছর বয়স কী দুঃসহ
[খ] ক্ষত-বিক্ষত হয় সহস্র প্রাণ
[গ] আঠারো বছর বয়সের নেই ভয়
☑️ পদাঘাতে চায় ভাঙতে পাথর বাধা

৮৫. ‘আঠারো বছর বয়স’ কবিতায় কবির কী প্রকাশিত হয়েছে?
[ক] কবির বাল্য জীবনের অভিজ্ঞতা
[খ] কবির রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা
[গ] কবির শিক্ষা জীবনের অভিজ্ঞতা
☑️ কবির ব্যক্তিজীবনের অভিজ্ঞতা

৮৬. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি মূলত-
[ক] যৌবনের কবিতা
[খ] প্রেমের কবিতা
☑️ বিপ্লবাত্মক কবিতা
[ঘ] সচেতনতামূলক কবিতা

৮৭. ‘আঠারো বছর বয়স’ কবিতার প্রথম স্তবকে কী প্রকাশিত হয়েছে?
[ক] তারুণ্যের দুর্বলতা
[খ] তারুণ্যের শক্তিময়তা
[গ] তারুণ্যের নিস্পৃহতা
☑️ তারুণ্যের ভয়াবহ রূপ

৮৮. ‘এ বয়স জানে রক্তদানের পুণ্য’- কথাটির তাৎপর্য কী?
[ক] কল্যাণের জন্য রক্ত ঘোষণা করতে জানে
[খ] রক্ত ঝরাতে পারে
[গ] রক্তাক্ত ঘটনা ঘটাতে পারে
☑️ কল্যাণের জন্য রক্তমূল্য দিতে জানে

৮৯. ‘আঠারো বছর বয়স’ কবিতায় কোন কালের বৈশিষ্ট্যকে উলে­খ করা হয়েছে?
[ক] কৈশোরের
[খ] যৌবনের
[গ] তারুণ্যের
☑️ বয়ঃসন্ধিকালের

৯০. ‘আঠারো বছর বয়স’ কবিতার শেষ স্তবকে কী প্রকাশিত হয়েছে
[ক] যৌবনের প্রতি ধিক্কার
☑️ যৌবনের প্রতি আহবান
[গ] যৌবনের স্তূতিগান
[ঘ] যৌবনের প্রতি বিরক্তি প্রকাশ

৯১. সুকান্ত ভট্টাচার্যের কবিতার বৈশিষ্ট্য কী?
[ক] প্রকৃতি ও নৈসর্গ প্রীতি
☑️ অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহ ও সংগ্রামের আহবান
[গ] নাগরিক জীবনবোধ
[ঘ] সামাজিক নিপীড়ন

৯২. আঠারো বছর বয়স কোন সময়কে নিরূপণ করেছে?
[ক] আত্মনির্ভরশীল হওয়ার সময়কে
☑️ কৈশোর থেকে যৌবনে পদার্পণের সময়কে
[গ] নাগরিক হওয়ার সময়কে
[ঘ] পরনির্ভরশীল হওয়ার সময়কে

৯৩. কোনটি আঠারো বছর বয়সের ধর্ম?
[ক] পরিবারকে আর্থিকভাবে সহায়তা করা
[খ] দেশকে উন্নয়নের দিকে ধাবিত করা
[গ] পথে-ঘাটে ঝগড়া করা
☑️ আত্মত্যাগের মহান মন্ত্রে উজ্জীবিত হওয়া

৯৪. ‘আঠারো বছর বয়স’ কবিতার মূল উপজীব্য কোনটি?
[ক] সময়ের সাহসী পদক্ষেপ নেয়া
[খ] অন্যায়ের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়ানো
[গ] আত্মপ্রত্যয়ী হয়ে ওঠার আহবান জানানো
☑️ বয়ঃসন্ধিকালের বৈশিষ্ট্য তুলে ধরা

৯৫. যৌবনের ধর্ম কী?
[ক] কর্তব্যপরায়ণ হয়ে ওঠা
☑️ প্রগতির পথে দুর্বার গতিতে এগিয়ে চলা
[গ] নিজেকে উপযুক্তভাবে তৈরি করা
[ঘ] কারণে অকারণে সংগ্রাম করা

৯৬. সুকান্তের কবিতায় অন্যায়, সামাজিক বৈষম্য এবং নির্যাতিত মানুষের জন্য মমত্ববোধ প্রকাশিত হয় কেন?
[ক] নির্যাতিত মানুষের জীবনাচরণের প্রেক্ষপটে
[খ] সমাজের দুর্নীতির প্রেক্ষাপটে
[গ] সমাজের কল্যাণের প্রেক্ষাপটে
☑️ বিশ্বব্যাপী যুদ্ধের ভয়াবহতা, দুর্ভিক্ষ ও মানবতার হাহাকারের প্রেক্ষাপটে

৯৭. ‘আঠারো বছর বয়স’ কবিতায় কবি কী প্রত্যাশা করেছেন?
☑️ তারুণ্য ও যৌবনশক্তি যেন জাতীয় জীবনের চালিকাশক্তি হয়
[খ] আত্মবলে বলীয়ান হওয়া
[গ] তারুণ্যের বিপ্লবী মনোভাব
[ঘ] তারুণ্যের অগ্রগতি

৯৮. তারুণ্যের সমাজের জন্য ক্ষতিকর বৈশিষ্ট্য কী?
[ক] জীবনের ঝুঁকি নিয়ে এগিয়ে চলা
☑️ যোগ্য নেতৃত্ব ও সঠিক পরিচালনার অভাব
[গ] বিদ্রোহাত্মক মনোভাব
[ঘ] কঠিন সিদ্ধান্ত

৯৯. তারুণ্যের ইতিবাচক দিকের প্রতি কবির অধিক গুরুত্বের কারণ কী?
☑️ তারুণ্যের ইতিবাচক দিক জাতীয় জীবনের চালিকাশক্তি
[খ] তারুণ্যের ইতিবাচক দিক রাষ্ট্রের জন্য মঙ্গলজনক
[গ] তারুণ্যের ইতিবাচক দিক পরিবারের জন্য মঙ্গলজনক
[ঘ] তারুণ্যের ইতিবাচক দিক সমাজ পরিবর্তনে সহায়ক

শব্দার্থ ও টীকা: [বোর্ড বই থেকে]
১০০. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ‘বছর’ শব্দটি কতবার আছে?
☑️ ৭ বার
[খ] ১১ বার
[গ] ১৩ বার
[ঘ] ৯ বার

১০১. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ‘বয়স’ শব্দটি কতবার রয়েছে?
[ক] ১০ বার
[খ] ১১ বার
☑️ ১২ বার
[ঘ] ১৩ বার

১০২. ‘তীব্র’ শব্দটির সঠিক উচ্চারণ কোনটি?
[ক] তিব্রো
☑️ তিব্ব্রো
[গ] তীব্রো
[ঘ] তিবরো

১০৩. ‘বছর’ শব্দটির সঠিক ব্যুৎপত্তি নিচের কোনটি?
[ক] বোছর
[খ] বৈসর
[গ] বচ্ছর
☑️ বৎসর

১০৪. ‘মাথা’ শব্দটি কোন শব্দ থেকে রূপান্তরিত হয়ে এসেছে?
[ক] মগজ
☑️ মস্তক
[গ] শির
[ঘ] মুণ্ডু

১০৫. ‘দুঃসাহস’ শব্দটির সঠিক উচ্চারণ কোনটি?
[ক] দুষসাহশ
[খ] দুশাহস
[গ] দুঃশাহস
☑️ দুস্সাহস্

১০৬. ‘অসহ্য’ শব্দটির যথার্থ উচ্চারণ কোনটি?
[ক] অস্ ওয়াসঝো
[খ] অসুঝযো
☑️ অসোজ্ঝো
[ঘ] অস্জঝো

১০৭. ‘দুঃসহ’ শব্দটির ‘দুঃ’ দ্বারা কোনটিকে চিহ্নিত করা যায়?
[ক] প্রত্যয়
[খ] অব্যয়
[গ] অনুসর্গ
☑️ উপসর্গ

১০৮. ‘দুঃ’ উপসর্গের পর ‘স’ থাকলে কী হয়?
[ক] মাত্রা থাকে না
[খ] রেফ বসে
☑️ বিসর্গ [ঃ] বজায় থাকে
[ঘ] বিসর্গ [ঃ] উঠে যায়

১০৯. ‘ঝড়’ শব্দটির সঠিক ব্যুৎপত্তি কোনটি?
[ক] বায়ুপ্রবাহ
[খ] বন্যা
[গ] ঝড়ো
☑️ ঝঞ্ঝা

১১০. ‘শপথ’ শব্দটির সঠিক উচ্চারণ কোনটি?
[ক] শ্বপদ
[খ] শপ্ত
☑️ শপোথ্
[ঘ] শুপথ

১১১. নিচের কোনটি শুদ্ধ বানান?
[ক] মুহুর্ত
[খ] আত্ন
☑️ দীর্ঘশ্বাস
[ঘ] ক্ষতিগ্রস্থ

১১২. ‘প্রখর’ শব্দটির সঠিক উচ্চারণ কোনটি?।
[ক] প্রক্ষর
[খ] প্রকোর
[গ] প্রক্ষর
☑️ প্রোখর

১১৩. ‘দুর্যোগ’ শব্দটি ব্যাকরণের কোন নিয়মে সাধিত?
[ক] প্রত্যয়যোগে
☑️ সন্ধিযোগে
[গ] সমাসযোগে
[ঘ] উপসর্গযোগে

১১৪. ‘দুঃসাহস’ শব্দটির সঠিক সন্ধিবিচ্ছেদ কী?
[ক] দর + সাহস
[খ] দু + শাহস
[গ] দুশ্ + সাহস
☑️ দুঃ + সাহস

১১৫. ‘দুর্বার’ শব্দটির সঠিক সন্ধিবিচ্ছেদ কী?
[ক] দু + র্বার
[খ] দুর + র্বার
☑️ দুঃ + বার
[ঘ] দু + বার

১১৬. ‘সঁপা’ শব্দটি কোন শব্দ থেকে আগত?
[ক] সপাঁ
[খ] অর্পণ
☑️ সমর্পণ
[ঘ] সপা

১১৭. ‘শূন্য’ শব্দটির সঠিক উচ্চারণ কোনটি?
[ক] শুনো
[খ] শন্নো
[গ] শ্ণূনো
☑️ শুন্নো

১১৮. ‘জয়ধ্বনি’ শব্দের সঠিক উচ্চারণ-
[ক] জয়োধ্বনি
[খ] জয়োধোনি
☑️ জয়োদ্ধোনি
[ঘ] জয়ধ্বনি

১১৯. দুঃ-উপসর্গের পর ‘য’ থাকলে বিসর্গের বদলে রেফ হয়। এর উদাহরণ নিচের কোনটি?
☑️ দুর্যোগ
[খ] সুসংবাদ
[গ] দুঃসহ
[ঘ] দুসংবাদ

১২০. ‘দুঃসহ’ শব্দটি ব্যাকরণের কোন নিয়মে সাধিত হয়েছে?
[ক] প্রত্যয়যোগে
[খ] উপসর্গযোগে
[গ] সমাসযোগে
☑️ সন্ধিযোগে

১২১. ‘অহরহ’ শব্দটির সন্ধিবিচ্ছেদ কোনটি?
[ক] অহ + রহ
[খ] অহঃ + রহ
☑️ অহঃ + অহ
[ঘ] অ + রহ

১২২. “বাষ্পের বেগে স্টিমারের মতো চলে।” -এখানে কোন অলংকার ব্যবহৃত হয়েছে?
[ক] চিত্রকল্প
[খ] রূপক
[গ] উৎপ্রেক্ষা
☑️ উপমা

১২৩. দুঃ-উপসর্গের পর ‘স’ থাকলে সন্ধিবদ্ধ শব্দে বিসর্গ বজায় থাকে। এর উদাহরণ-
[ক] দুর্বিষহ
[খ] দুর্বিনীত
[গ] দুর্যোগ
☑️ দুঃসহ


পাঠ পরিচিতি: [বোর্ড বই থেকে]

১২৪. ‘আঠারো বছর বয়স’ কবিতার স্তবক সংখ্যা কতটি?
[ক] ছয়
☑️ আট
[গ] দশ
[ঘ] বারো

১২৫. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কোন ছন্দে রচিত?
[ক] অক্ষর বৃত্তে
☑️ মাত্রাবৃত্তে
[গ] স্বরবৃত্তে
[ঘ] অমিত্রাক্ষর ছন্দে

১২৬. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কত মাত্রার মাত্রাবৃত্তে রচিত?
☑️ ৬ মাত্রার
[খ] ৪ মাত্রার
[গ] ৮ মাত্রার
[ঘ] ৫ মাত্রার

১২৭. ‘আঠারো বছর বয়স’ কবিতার প্রতিটি চরণে কতটি মাত্রা সংখ্যা আছে?
[ক] ১০টি
☑️ ১৪টি
[গ] ১২টি
[ঘ] ৮টি

১২৮. ‘আঠারো বছর বয়স’ কবিতায় কবি মূলত কোন বৈশিষ্ট্যকে তুলে ধরেছেন?
[ক] যুগ সন্ধিকালের
☑️ বয়ঃসন্ধিকালের
[গ] কৈশোর সন্ধিকালের
[ঘ] শৈশব সন্ধিকালের

১২৯. আঠারো বছর বয়সের প্রধান ধর্ম কী?
☑️ আত্মত্যাগের মহান মন্ত্রে উজ্জীবিত হওয়া
[খ] ধ্বংসের স্তুপে পরিণত হওয়া
[গ] আত্মত্যাগের বিনিময়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়া
[ঘ] দেশকে রক্ষা করা

১৩০. আঠারো বছর বয়স কী জানে না?
☑️ কাঁদতে
[খ] হাসতে
[গ] ভয় পেতে
[ঘ] রক্ত দান করতে

১৩১. আঠারো বছর বয়স পদাঘাতে কী ভাঙতে চায়?
[ক] দেয়াল
[খ] পাথর
[গ] প্রাচীর
☑️ পাথর বাধা

১৩২. ‘আঠারো বছর বয়স’ কবিতার মূল বৈশিষ্ট্য কী?
[ক] যৌবনের উদ্দীপনা
[খ] সাহসিকতা
[গ] দুর্বার গতি
☑️ সবগুলোই

১৩৩. ‘আঠারো বছর বয়স’ কবিতার শেষ লাইন কোনটি?
[ক] ক্ষত-বিক্ষত হয় সহস্্র প্রাণ
[খ] এ বয়স তবু নতুন কিছু তো করে
[গ] এ বয়সে তাই নেই কোন সংশয়
☑️ কোনোটিই নয়

১৩৪. আঠারো বছর বয়স কোন গতিতে চলে?
[ক] বাতাসের বেগে
[খ] ঝড়ের বেগে
☑️ বাষ্পের বেগে
[ঘ] বিদ্যুতের বেগে

১৩৫. ‘আঠারো বছর বয়স’ পথে প্রান্তরে কী সৃষ্টি করে?
[ক] ঝড়
[খ] বিজলী
☑️ তুফান
[ঘ] ঘূর্ণিঝড়

১৩৬. “তাজা তাজা প্রাণে অসহ্য যন্ত্রণা”-কোন কবিতার লাইন?
[ক] বাংলাদেশ
[খ] একটি ফটোগ্রাফ
[গ] জীবন-বন্দনা
☑️ আঠারো বছর বয়স

১৩৭. আঠারো বছর বয়সের বৈশিষ্ট্য কী?
[ক] নাবালকত্ব
[খ] বিপদগামী
☑️ দুঃসহ
[ঘ] দুরন্তপনা

১৩৮. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কত খ্রিস্টাব্দে প্রকাশিত হয়?
[ক] ১৯৪০ খ্রিস্টাব্দে
[খ] ১৯৪৯ খ্রিস্টাব্দে
☑️ ১৯৪৮ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৪১ খ্রিস্টাব্দে

১৩৯. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কবির কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
☑️ ছাড়পত্র
[খ] অভিযান
[গ] গীতিগুচ্ছ
[ঘ] হরতাল

১৪০. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কোন ছন্দে লেখা?
[ক] অমিত্রাক্ষর
[খ] স্বরবৃত্ত
☑️ মাত্রাবৃত্ত
[ঘ] অক্ষরবৃত্ত

১৪১. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কয় মাত্রার ছন্দে রচিত?
[ক] ১০ মাত্রার
[খ] ৭ মাত্রার
[গ] ৪ মাত্রার
☑️ ৬ মাত্রার

১৪২. ‘আঠারো বছর বয়স’ কবিতার প্রতি চরণে মাত্রা সংখ্যা কত?
[ক] ৫
[খ] ৯
[গ] ১০
☑️ ১৪

১৪৩. ‘আঠারো বছর বয়স’ কবিতায় প্রতি চরণে মাত্রার বিন্যাসটি কেমন?
[ক] ৫ + ৭ + ২
[খ] ৬ + ৫ + ৩
☑️ ৬ + ৬ + ২
[ঘ] ১০ + ২ + ২

১৪৪. “আঠারো বছর বয়সেই অহরহ”-এর পরের চরণ কোনটি?
[ক] ক্ষত-বিক্ষত হয় সহস্র প্রাণ
[খ] পথে প্রান্তরে ছোটায় বহু তুফান
☑️ বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি
[ঘ] পদাঘাতে চায় ভাঙতে পাথর বাধা

১৪৫. ‘আঠারো বছর বয়স’ কবিতার মূল বক্তব্য কী?
[ক] যৌবনের দুঃসাহসিকতা
[খ] তারুণ্যের অগ্রগতি সাধন
[গ] সহজ সরল জীবনবোধ
☑️ তারুণ্য ও যৌবনশক্তিকে জাতীয় শক্তিতে রূপান্তর

১৪৬. সুকান্ত ভট্টাচার্যের জন্ম-মৃত্যু সাল কোনটি?
[ক] ১৯২৫-৪৬
☑️ ১৯২৬-৪৭
[গ] ১৯২৭-৪৮
[ঘ] ১৯২৯-৪৯

১৪৭. কবি সুকান্ত ভট্টাচার্যের জন্ম কোথায়?
[ক] নদীয়ায়
☑️ কলকাতায়
[গ] গোপালগঞ্জে
[ঘ] বর্ধমানে

১৪৮. কত বছর বয়সে কবি সুকান্ত ভট্টাচার্য মারা যান?
☑️ ২১ বছর
[খ] ২২ বছর
[গ] ২৩ বছর
[ঘ] ১৮ বছর

১৪৯. কবি সুকান্ত ভট্টাচার্য কত খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯৪৬ খ্রি. [ছ] ১৯৪৭ খ্রি.
[গ] ১৯৪৭ খ্রি.
[ঘ] ১৯৪৫ খ্রি.

১৫০. ‘ছাড়পত্র’ কাব্যগ্রন্থ কত খ্রিস্টাব্দে প্রকাশিত হয়?
[ক] ১৮৪৮
☑️ ১৯৪৮
[গ] ১৯৫২
[ঘ] ১৯৫৩

১৫১. ‘হরতাল’ সুকান্ত ভট্টাচার্যের কোন ধরনের রচনা?
☑️ কাব্য
[খ] প্রবন্ধ
[গ] ধর্মীয়
[ঘ] নাটক

১৫২. সুকান্ত ভট্টাচার্য কী দেখে অত্যন্ত আলোড়িত হয়েছিল?
[ক] বাংলার প্রকৃতি
[খ] বাঙালির বিদ্রোহ
[গ] বাংলার ঐতিহ্য
☑️ মহাযুদ্ধের ধ্বংসলীলা

১৫৩. সুকান্ত ভট্টাচার্য কোন পত্রিকার কিশোরসভা অংশের প্রতিষ্ঠাতা ও আজীবন সম্পাদক ছিলেন?
অথবা, সুকান্ত ভট্টাচার্য ফ্যাসিবাদবিরোধী লেখক শিল্পী সংঘের পক্ষে কোন কাব্যগ্রন্থটি সম্পাদন করেছিলেন?
[ক] স্বাধীনতা
☑️ আকাল
[গ] ছাড়পত্র
[ঘ] কল্লোল

১৫৪. বক্তব্য ও চেতনাগত দিক থেকে সুকান্ত ভট্টাচার্য়ের সাথে মিল রয়েছে যে কবির তিনি হলেন-
[ক] রবীন্দ্রনাথ ঠাকুর
☑️ কাজী নজরুল ইসলাম
[গ] অমিয় চক্রবর্তী
[ঘ] শামসুর রাহমান

১৫৫. কবি সুকান্ত ভট্টাচার্য কৈশোরে কোন মহাযুদ্ধে তাণ্ডবলীলা দেখে আলোড়িত হন?
[ক] প্রথম মহাযুদ্ধ
☑️ দ্বিতীয় মহাযুদ্ধ
[গ] ভারত-পাকিস্তান যুদ্ধ
[ঘ] মুক্তিযুদ্ধ

১৫৬. ‘আঠারো বছর বয়স’ কবিতার রচয়িতা কে?
[ক] অমিয় চক্রবর্তী
[খ] সুফিয়া কামাল
☑️ সুকান্ত ভট্টাচার্য
[ঘ] আহসান হাবীব

১৫৭. আঠারো বছর বয়সে কী উঁকি দেয়?
[ক] চঞ্চলতা
[খ] আবেগ
☑️ দুঃসাহসের ঘ কান্না

১৫৮. আঠারো বছর বয়স স্পর্ধায় কী করে?
[ক] পদাঘাতে পাথর ভাঙে
☑️ মাথা তোলার ঝুঁকি নেয়
[গ] রক্তদান করে ঘ সঁপে আত্মাকে শপথের কোলাহলে

১৫৯. ‘আঠারো বছর বয়স’- থরোথরো কাঁপে কেন?
☑️ বেদনায়
[খ] রাগে
[গ] অভিমানে
[ঘ] আনন্দে

১৬০. তরুণেরা আত্মাকে কার কাছে সমর্পণ করে?
☑️ নতুন শপথের
[খ] নিজ ধর্মের
[গ] রাজনীতির
[ঘ] প্রেমের

১৬১. “এ বয়সে কানে আসে কত মন্ত্রণা”-এ চরণের মাধ্যমে কবি বোঝাতে কী চেয়েছেন?
☑️ তারুণ্যের ইতিবাচক নেতিবাচক নানা তত্ত্ব ও ভাবধারাকে
[খ] তারুণ্যের দুর্বার গতিকে
[গ] তারুণ্যের নির্ভীকতাকে
[ঘ] তারুণ্যের স্বপ্নবিলাসিতাকে

১৬২. “বাষ্পের বেগে স্টিমারের মতো চলে”-উক্তিটির অর্থ কী?
☑️ বাষ্পীয় ইঞ্জিনের মতো দ্রুতবেগে চলা
[খ] তরুণরা অফুরন্ত প্রাণশক্তির ধারক
[গ] সঠিক পথে এগিয়ে চলা
[ঘ] ঝড়ের মতো গতিবেগ নিয়ে পথচলা

১৬৩. “এ বয়স কালো লক্ষ দীর্ঘশ্বাসে।” এতে কোনটি প্রকাশিত হয়েছে?
[ক] যৌবনের ইতিবাচক দিকটি
☑️ যৌবনের নেতিবাচক দিকটি
[গ] যৌবনের কলঙ্ক
[ঘ] বার্ধক্যের কলঙ্ক

১৬৪. আঠারো বছর বয়সীদের মতো আর কারা নিজের আত্মাকে দেশ রক্ষার স্বার্থে সমর্পণ করে?
[ক] এদেশের বাঙালিরা
☑️ সশস্ত্র বাহিনীর সৈনিকরা
[গ] এদেশের বিদ্রোহী তরুণরা
[ঘ] সব মানুষরা

১৬৫. “আঠারো বছর বয়সের ধর্ম মহান মন্ত্রে উজ্জীবিত হওয়া”-এ মহান মন্ত্রের বাহন কোনটি?
☑️ আত্মত্যাগ
[খ] স্বার্থত্যাগ
[গ] অর্থত্যাগ
[ঘ] বিলাসিতা ত্যাগ

১৬৬. ‘এ বয়স জানে রক্তদানের পুণ্য’-একথায় ফুটে উঠেছে নিচের কোনটি?
[ক] স্বাধিকার রক্ষায় রক্তদান
[খ] উন্নয়নের জন্য রক্তদান
[গ] স্বাধীনতার জন্য রক্তদান
☑️ সত্য, সুন্দর ও কল্যাণের জন্য রক্তদান

১৬৭. নিচের কোন শব্দগুচ্ছ প্রত্যয়ী আঠারো বছর বয়সের ধারক?
[ক] কল্পনা, পরনির্ভরশীলতা ও উদ্যোগ
☑️ দুর্বিনীত, বলীয়ান ও সংবেদনশীলতা
[গ] দীর্ঘশ্বাস, সাহসিকতা ও উজ্জীবন
[ঘ] দুঃসাহসী স্বপ্ন, প্রাণবান ও পদস্খলন

১৬৮. ‘আঠারো বছর বয়স’ কবিতায় কোনটি প্রকাশিত হয়েছে?
[ক] শুভ ও অশুভের দ্বন্দ্ব
[খ] সময়ের প্রতিচ্ছবি
[গ] শোষণ-বঞ্চনার বিদ্রোহ
☑️ তারুণ্যের অমিত সম্ভাবনা

১৬৯. ‘আঠারো বছর বয়স’ কবিতায় কোন সময়ের বৈশিষ্ট্যকে তুলে ধরা হয়েছে?
☑️ বয়ঃসন্ধিকালের
[খ] শৈশবকালের
[গ] ছাত্রজীবনের
[ঘ] সৈনিক জীবনের

১৭০. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
অথবা,
‘আঠারো বছর বয়স’ কবিতাটি সুকান্ত ভট্টাচার্যের কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
[ক] হরতাল
[খ] অভিযান
☑️ ছাড়পত্র
[ঘ] পূর্বাভাস

১৭১. ‘আঠারো বছর বয়স' কবিতার সমধর্মী রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতার নাম হচ্ছে-
[ক] বীরপুরুষ
☑️ সবুজের অভিযান
[গ] বৃক্ষ
[ঘ] নির্ঝরের স্বপ্নভঙ্গ

১৭২. ‘আঠারো বছর বয়স’ কবিতাটি কোন ছন্দে রচিত?
[ক] স্বরবৃত্ত
☑️ মাত্রাবৃত্ত
[গ] অক্ষরবৃত্ত
[ঘ] পয়ার

১৭৩. ‘আঠারো বছর বয়স’ কবিতায় ‘তুফান’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
☑️ প্রগতি
[খ] পরাজয়
[গ] ঝড়
[ঘ] পরীক্ষা

১৭৪. ‘এদেশের বুকে আঠারো আসুক নেমে’-এ চরণের ‘আঠারো’ বলতে বোঝায়-
[ক] ঔদ্ধত্য
[খ] প্রতিবাদ
[গ] জাগরণ
☑️ যৌবন

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:
১৭৫. আঠারো বছর বয়স-
i. দুঃসহ
ii. নির্ভয়
iii. দুর্বার

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i, ii ও iii
[ঘ] iii

১৭৬. পদাঘাতে এ বয়স ভাঙতে চায়-
i. দেয়াল
ii. পাথর
iii. বাধা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
[খ] ii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭৭. এ বয়স বাঁচে-
i. দুর্যোগে
ii. তুফানে
iii. ঝড়ে

নিচের কোনটি সঠিক?
[ক] ii
[খ] i
☑️ i ও iii
[ঘ] i ও ii

১৭৮. বিপদের মুখে আঠারো বছর বয়স-
i. পশ্চাদগামী
ii. অগ্রগামী
iii. দুর্বার

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ iii
[ঘ] i ও ii

১৭৯. আঠারো বছর বয়সে উঁকি দেয়-
i. ভীরুরা
ii. কাপুরুষরা
iii. দুঃসাহসেরা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
[খ] ii
☑️ iii
[ঘ] ii

১৮০. আঠারো বছর বয়স চলে-
i. বাষ্পের বেগে
ii. বিদ্যুতের বেগে
iii. স্টিমারের বেগে

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও iii
[গ] ii
[ঘ] i ও ii

১৮১. এ বয়স [আঠারো বছর বয়স] জানে না-
i. কাঁদতে
ii. সংশয়
iii. হাসতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
[খ] ii
☑️ i ও ii
[ঘ] ii

১৮২. আঠারো বছর বয়সে আসে-
i. আঘাত
ii. দুর্যোগ
iii. মন্ত্র

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii
☑️ i, ii ও iii
[ঘ] i ও iii

১৮৩. আঠারো বছর বয়সের প্রাণ-
i. তীব্র
ii. মৃদু
iii. প্রখর

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii ও iii
☑️ i ও iii
[ঘ] i ও ii

১৮৪. পথ চলতে এ বয়সের বৈশিষ্ট্য-
i. প্রগতি
ii. অগ্রগতি
iii. ধাবমানতা

নিচের কোনটি সঠিক?
[ক] ii
☑️ i, ii ও iii
[গ] iii
[ঘ] i ও iii

১৮৫. আঠারো বছরের তরুণেরা ক্ষুব্ধ হয়ে ওঠে-
i. সামাজিক বৈষম্যে
ii. অত্যাচারে
iii. শোষণে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
☑️ i, ii ও iii
[গ] iii
[ঘ] i ও ii

১৮৬. বিরাট দুঃসাহসেরা দেয় উঁকি? ‘দুঃসাহসেরা’ বলতে বোঝানো হয়েছে-
i. দুঃসাহসী স্বপ্ন
ii. দুঃসাহসী গতি
iii. দুঃসাহসী কল্পনা

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i, ii ও iii
[গ] iii
[ঘ] i ও iii

১৮৭. সুকান্ত ভট্টাচার্যের কবিতায় কীসের প্রতিবাদ লক্ষণীয়?
i. বাল্যবিবাহ
ii. সামাজিক কুসংস্কার ও নিরক্ষরতার বিরুদ্ধে
iii. সামাজিক অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ iii
[গ] ii
[ঘ] i

১৮৮. কবি সুকান্তের কাব্যগ্রন্থ-
i. ছাড়পত্র, পূর্বাভাস
ii. ঘুম নেই, হরতাল
iii. বিষের বাঁশি, পূর্বাভাস

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
☑️ i ও ii
[গ] i, ii ও iii
[ঘ] ii ও iii

১৮৯. আঠারো বছর বয়সে থাকে না-
i. ভয়
ii. সাহস
iii. অন্যায়

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] iii
[ঘ] i ও iii

১৯০. সুকান্ত ভট্টাচার্যের কবিতায় লক্ষ করা যায়-
i. বিশ্বব্যাপী মহাযুদ্ধের ধ্বংস ও তাণ্ডবলীলা
ii. সামাজিক অনাচার ও বৈষম্য
iii. তারুণ্যের জয়গান

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৯১. সন্ধির নিয়মে গঠিত শব্দগুলো-
i. দুর্বার, অন্যান্য
ii. দুর্যোগ, দুঃসহ
iii. শপথ, তরুণ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
☑️ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৯২. বাষ্পের বেগে স্টিমারের মতো চলে-
i. তারুণ্য
ii. বৃদ্ধকাল
iii. যৌবন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] i, ii ও iii
[ঘ] ii ও iii

১৯৩. আঠারো বছর বয়স কী জানে?
i. বিপ্লব
ii. রক্তদানের পুণ্য
iii. যন্ত্রণা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii
[গ] ii
[ঘ] i

১৯৪. আঠারো বছর বয়সের ইতিবাচক দিক হলো-
i. আত্মপ্রত্যয়ী হয়ে ওঠা
ii. অন্যায়ের প্রতিবাদ করা
iii. যৌবন শক্তির আরাধনা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৯৫. তারুণ্যের নেতিবাচক দিক হলো-
i. যোগ্য নেতৃত্বের অভাব
ii. সঠিক সিদ্ধান্তের অভাব
iii. তারুণ্যের প্রাণোচ্ছ্বাস

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] iii
[ঘ] i ও ii

১৯৬. আঠারো বছর বয়স-
i. বিপ্লবের প্রতীক
ii. যৌবনের প্রতীক
iii. তারুণ্যের প্রতীক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৯৭. আঠারো বছর বয়সকে কবি গুরুত্বপূর্ণ বলেছেন, কারণ-
i. যোগ্য নেতৃত্বের অভাবে
ii. মানবজীবনের এক উত্তরণকালীন পর্যায়
iii. আত্মপ্রত্যয়ী হয়ে ওঠার সময়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৯৮. কাজী নজরুল ইসলাম বিদ্রোহী কবি। সুকান্ত ভট্টাচার্য কিশোর কবি। তাঁদের উভয়ের মধ্যে মিলটি-
i. কাব্যাদর্শে
ii. শ্রেণি চেতনায়
iii. প্রতিভার ব্যাপ্তিতে

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii
[গ] i ও iii
[ঘ] ii ও iii

১৯৯. ‘আঠারো বছর বয়স’ কবিতায় প্রকাশ পেয়েছে-
i. মানুষের বিদ্রোহ
ii. তরুণদের বয়ঃসন্ধিকালীন বৈশিষ্ট্য
iii. তরুণদের সচেতনতা

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ ii
[গ] iii
[ঘ] i ও ii

২০০. “এ বয়সে কানে আসে কত মন্ত্রণা।” এই চরণে প্রকাশিত হয়েছে-
i. তারুণ্যের নেতিবাচক দিক
ii. যৌবনের কৌত‚হল প্রবণতা
iii. তারুণ্যের ইতিবাচক দিক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

২০১. ‘রক্তদানের পুণ্য’ বলতে বোঝানো হয়েছে-
i. শুভ ও কল্যাণের জন্য জীবনের ঝুঁকি গ্রহণ
ii. জীবনের ঝুঁকি নিয়ে বিপদ মোকাবিলা করা
iii. তারুণ্যের উচ্ছ্বলতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
☑️ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২০২. আঠারো বছর বয়সকে কবি উল্লেখ করেছেন-
i. বয়ঃসন্ধিকাল হিসেবে
ii. কিশোরকাল হিসেবে
iii. বৃদ্ধবয়স হিসেবে

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] iii
[ঘ] i ও ii

২০৩. তারুণ্যের ধর্ম-
i. প্রগতির পথে চলা
ii. জীবনকে উপভোগ করা
iii. অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i ও ii

২০৪. ‘আঠারো বছর বয়স’ কবিতার মূলভাব হলো-
i. যৌবনশক্তির জয়গান গাওয়া
ii. তারুণ্যকে জাতীয় শক্তিতে রূপান্তর
iii. যৌবনের দুঃসাহসিকতা

নিচের কোনটি সঠিক?
[ক] iii
[খ] র
[গ] i ও ii
☑️ ii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
* নিচের কবিতাংশটি পড় এবং ২০৫-২০৬ নং প্রশ্নের উত্তর দাও:
সব ক্ষয়-ক্ষতি খেয়াল খুশিতে পশ্চাতে যায় ফেলে
বন্ধুর পথ একদা তাদের পদতলে ধরে মেলে
আনন্দ শতদল-
সেই তো জীবন, জয়গৌরবে হেসে ওঠে ঝলমল।

২০৫. কবিতাংশটির ভাবের মিল রয়েছে নিচের কোনটিতে?
☑️ পদাঘাতে ভাঙতে চায় পাথর বাধা এ বয়সে কেউ মাথা নোয়াবার নয়-
[খ] বাষ্পের বেগে স্টিমারের মতো চলে, প্রাণ দেওয়া নেওয়া ঝুলিটা থাকে না শূন্য
[গ] এ বয়স বাঁচে দুর্যোগে আর ঝড়ে, বিপদের মুখে এ বয়স অগ্রণী
[ঘ] পথ চলতে এ বয়স যায় না থেমে এ বয়সে তাই নেই কোনো সংশয়-

২০৬. আঠারো বছর বয়সের কোন বৈশিষ্ট্য উপরের কবিতাংশে ফুটে উঠেছে?
☑️ সব ভয় উপেক্ষা করে সাফল্যের পানে এগিয়ে যাওয়া
[খ] পরাজয় স্বীকার না করা
[গ] ঝুঁকি নেয়া
[ঘ] কল্যাণচেতনা

* নিচের কবিতাংশটি পড় এবং ২০৭-২০৮ নং প্রশ্নের উত্তর দাও:
অনেক পাষাণ, অনেক পাথার, আর কত প্রান্তর
পার হয়ে আসে। মুক্তধারার বারি সম ঝরঝর
নদী হতে চলে, বহে সিন্ধুর পানে
উর্বর করি উষরে। দুতীর শ্যামল করিয়া আনে
ফুল-ফসলেতে ভরা

২০৭. উপরের কবিতাংশ পড়ে মনে ‘আঠার বছর বয়স’ কবিতার কোন লাইনটির প্রত্যাশা জাগে?
☑️ এ বয়স তবু নতুন কিছু করে
[খ] এদেশের বুকে আঠারো আসুক নেমে
[গ] এ বয়স কাঁপে বেদনায় থরোথরো
[ঘ] বিপদের মুখে এ বয়স অগ্রণী

২০৮. উপরের কবিতাংশে আঠারো বছর বয়সের কোন বৈশিষ্ট্য ফুটে উঠেছে?
☑️ দুরন্ত গতি
[খ] অমিত তেজ
[গ] অকুতোভয়
[ঘ] সৃষ্টিশীলতা

* নিচের কবিতাংশটি পড় এবং ২০৯-২১০ নং প্রশ্নের উত্তর দাও:
প্রগতির পথে এগিয়ে চলাই হলো তারুণ্যের ধর্ম। সমাজের জরাজীর্ণতা, কুসংস্কারকে দুমড়ে মুচড়ে নতুন নতুন স্বপ্ন বাস্তবায়নের সম্ভাবনায় স্বপ্নিল তারুণ্য এগিয়ে চলে আগামীর পথে। তাই তারুণ্যের জয়গান ধ্বনিত হয়েছে যুগে যুগে, কালে কালে।

২০৯. তারুণ্যের শক্তি-
i. পরিমেয়
ii. দুরন্ত
iii. দুর্বার

কোনটি সঠিক?
[ক] i
☑️ ii ও iii
[গ] iii
[ঘ] i, ii ও iii

২১০. উদ্দীপকে কোন বিষয়টি ফুটে উঠেছে?
[ক] তারুণ্যের জয়গান
[খ] তারুণ্যের জরাজীর্ণতা
[গ] তারুণ্যের শক্তি
☑️ তারুণ্যের বৈশিষ্ট্য

* নিচের কবিতাংশটি পড় এবং ২১১-২১৩ নং প্রশ্নের উত্তর দাও:
সেই আঠারো বছরের টগবগে তরুণ উদয় যে আগে বেশির ভাগ সময় ঘরে কাটাত। কিন্তু দেশের জন্য, সমাজের জন্য কিছু করার ব্রতে সে উদ্দীপ্ত হয়ে ওঠে। স্বাধিকারের আন্দোলনে বা কোনো বিপ্লবে এখন আর সে ভয় পায় না।

২১১. কৈশোর থেকে যৌবনে পদার্পণের সময়কে কী বলা হয়?
[ক] প্রাপ্তবয়স্ক
[খ] শৈশবকাল
[গ] কিশোরকাল
☑️ বয়ঃসন্ধিকাল

২১২. উদ্দীপকটি ‘আঠারো বছর বয়স’ কবিতার বিষয়বস্তুর যে দিকটি নির্দেশ করে-
i. তারুণ্যের ইতিবাচক দিক
ii. তারুণ্যের নেতিবাচক দিক
iii. তারুণ্যের প্রাণোদ্দীপ্ত চেতনার দিক

কোনটি সঠিক?
[ক] iii
[খ] i ও iii
☑️ i
[ঘ] ii

২১৩. তারুণ্যের বৈশিষ্ট্য-
i. অন্যায়ের পক্ষে কথা বলা
ii. আত্মপ্রত্যয়ী হয়ে ওঠা
iii. আত্মত্যাগের মহান মন্ত্রে উজ্জীবিত হওয়া

কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

* নিচের কবিতাংশটি পড় এবং ২১৪-২১৫ নং প্রশ্নের উত্তর দাও:
পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির প্রত্যয়ে দেশে চলছে মুক্তিযুদ্ধ। আর এ সময় দেশ প্রত্যাশা করে তার বুকে নেমে আসুক সমস্ত আঠারো বছর।

২১৪. উদ্দীপকটির সাথে যে কবিতার ভাবার্থ সংগতিপূর্ণ তার রচয়িতার নাম কী?
[ক] অমীয় চক্রবর্তী
☑️ সুকান্ত ভট্টাচার্য
[গ] শামসুর রাহমান
[ঘ] কাজী নজরুল ইসলাম

২১৫. ‘আঠার বছর বয়স’ কবিতা অনুসারে এ বয়স কী নয়?
☑️ ভীরু, কাপুরুষ
[খ] অসৎ
[গ] অত্যাচারী
[ঘ] সাহসী

* নিচের কবিতাংশটি পড় এবং ২১৬-২১৭ নং প্রশ্নের উত্তর দাও:
রুবেলের বয়স কম হলেও সাহস কম নয়। তাই সম্মুখসমরে সে যেমন অগণিত প্রাণ হরণ করে, তেমনি নিজের জীবন দান করতেও এক মুহ‚র্ত দ্বিধা করবে না। যদি সে দানে কোনো মহৎ প্রাপ্তি সম্ভব হয়।

২১৬. অনুচ্ছেদে কোন কবিতার ছায়াপাত ঘটেছে?
[ক] বঙ্গভাষা
☑️ আঠারো বছর বয়স
[গ] বাংলাদেশ
[ঘ] জীবন-বন্দনা

২১৭. রুবেলের মনোভাবটি কবিতায় কোন পঙ্ক্তিতে ফুটে উঠেছে?
[ক] পদাঘাতে ভাঙতে চায় পাথর বাধা
☑️ প্রাণ দেওয়া-নেওয়া ঝুলিটা থাকে না শূন্য
[গ] সঁপে আত্মাকে শপথের কোলাহলে
[ঘ] যারা জীবনের পসরা বহিয়া মৃত্যুর দ্বারে দ্বারে

* নিচের কবিতাংশটি পড় এবং ২১৮-২১৯ নং প্রশ্নের উত্তর দাও:
“এখন যৌবন যার
যুদ্ধে যাওয়ার শ্রেষ্ঠ সময় তার”

২১৮. উদ্দীপকের চরণ দুটির সাথে তোমার পঠিত কোন কবিতার সাদৃশ্য আছে?
[ক] পাঞ্জেরী
☑️ আঠারো বছর বয়স
[গ] একটি ফটোগ্রাফ
[ঘ] কবর

২১৯. আঠারো বছর বয়স ভীরু, কাপুরুষ নয় কেন?
☑️ তারুণ্য আছে বলে
[খ] সংশয় আছে বলে
[গ] উচ্ছৃঙ্খল বলে
[ঘ] বিপদ এড়িয়ে চলে বলে

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ ‘কবি পরিচিতি’ অংশ থেকে কবির জন্ম, মৃত্যুর তারিখ ও স্থান, পেশা, উল্লেখযোগ্য সাহিত্যকর্ম, বিশেষ কৃতিত্ব, পুরস্কার ও সম্মাননা সম্পর্কিত তথ্য।
✍ ‘উৎস পরিচিতি’ অংশ থেকে রচনাটির প্রথম প্রকাশকাল, যে গ্রন্থের অন্তর্ভুক্ত তার নাম ও প্রাসঙ্গিক তথ্য।
✍ ‘রচনার বক্তব্যবিষয়’ থেকে রচনাটির কাহিনি/বিষয়/মূলভাব।
✍ গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নের উত্তরের সারকথা।
✍ তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নের উত্তর সম্পর্কিত তথ্য।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ আঠারো বছর বয়সটি এক দুঃসহ সময়, তখন সবাই স্পর্ধায় মাথা তোলার ঝুঁকি নেয়, মনে বিরাট দুঃসাহসেরা উঁকি দেয়।
✍ আঠারো বছর বয়স মাথা নোয়াতে কিংবা কাঁদতে জানে না। এ বয়স বাষ্পের বেগে স্টিমারের মতো চলে, আত্মাকে শপথের কোলাহলে সঁপে দেয়।
✍ ‘আঠারো বছর বয়স’ কবিতায় কবি এ বয়সের ইতিবাচক ও নেতিবাচক দুটি দিক সম্পর্কেই নিজের ধারণা ব্যক্ত করেছেন।
✍ কবি প্রার্থনা করেছেন, এদেশের বুকে আঠারো বছর বয়স নেমে আসুক।
✍ ‘আঠারো বছর বয়স’ মানব জীবনের এক উত্তরণকালীন পর্যায়। এ বয়সে মানুষ কৈশোর থেকে যৌবনে পদার্পণ করে।
✍ ‘আঠারো বছর বয়স’ কবিতাটি ১৯৪৮ খ্রিস্টাব্দে প্রকাশিত সুকান্ত ভট্টাচার্যের ‘ছাড়পত্র’ কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে।
✍ ‘আঠারো বছর বয়স’ কবিতাটি ৬ মাত্রার মাত্রাবৃত্ত ছন্দে রচিত, প্রতি চরণে মাত্রা সংখ্যা ১৪। পর্ববিন্যাস : ৬ + ৬ + ২।

10 comments:

  1. Anonymous1:02:00 PM

    Too many wrong answer🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬🤬

    ReplyDelete
  2. Anonymous7:54:00 PM

    আলহামদুলিল্লাহ পড়ে উপকৃত হলাম

    ReplyDelete
  3. Anonymous6:12:00 PM

    সুন্দর

    ReplyDelete
  4. Anonymous7:35:00 PM

    ami kmne save korte parbw pora gula plz hlp me

    ReplyDelete
  5. Anonymous6:04:00 PM

    🌸🌸🌸🌸🌸

    ReplyDelete
  6. Anonymous6:05:00 PM

    খুব ভালো লাগলো.....

    ReplyDelete
  7. Anonymous8:40:00 AM

    Allhamdulilla Pora Upokar Palam🙃

    ReplyDelete
  8. Anonymous7:53:00 PM

    Vai bidrohi kobita ta diean

    ReplyDelete
  9. Anonymous7:17:00 PM

    Tnx🥰🥀

    ReplyDelete