G

HSC আমি কিংবদন্তির কথা বলছি কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Ami Kingbodontir Kotha Bolchi Kobitar MCQ Question and Answer pdf download

আমি কিংবদন্তির কথা বলছি
আবু জাফর ওবায়দুল্লাহ

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ বাংলাদেশের ইতিহাস- ঐতিহ্যের ধারণা লাভ করবে।
✍ যুগে যুগে ভিনদেশি শাসকদের প্রতি বাঙালির আনুগত্য ও দাস মনোবৃত্তি সম্পর্কে জ্ঞাত হবে।
✍ যুগে যুগে এদেশের মানুষের ওপর শাসক- শোষকদের অত্যাচার- নির্যাতন সম্পর্কে অবগত হবে।
✍ এদেশের কৃষিজীবী মানুষের জীবনযাপন ও পরাধীনতার শৃঙ্খলমুক্তির স্বপ্ন সম্পর্কে জানতে পারবে।
✍ অধিকার আদায় সংগ্রামে সাহসী ও সচেতন হয়ে ওঠার ক্ষেত্রে কবির যুক্তিনিষ্ঠ বক্তব্য উপলব্ধি করতে পারবে।
✍ বাংলাদেশের স্বাধীনতার নব- চেতনায় উদ্দীপ্ত হতে শিখবে।
✍ স্বাধীনতার স্বপ্নসাধ পূরণে ঐক্যবদ্ধ হয়ে শত্রুর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ক্ষেত্রে বাঙালির ভূমিকা সম্পর্কে জ্ঞান লাভ করবে।
✍ সংগ্রামী চেতনা কীভাবে সাধারণ মানুষের মধ্যে বিস্তার লাভ করে ও প্রতিফলিত হয় তা অনুধাবন করতে পারবে।
✍ শত্রুর অত্যাচারে নারী, শিশু, গর্ভবতী মায়ের নির্মম মৃত্যু সম্পর্কে জ্ঞাত হবে।
✍ সন্তানের জন্য মুক্ত স্বাধীন দেশ নির্মাণে সাহসী পিতার যুদ্ধে জীবনদান সম্পর্কে জানতে পারবে।
✍ এদেশের মানুষের সার্বিক মুক্তি ও কল্যাণের প্রতীক ‘কবিতা’র চেতনা সম্পর্কে ধারণা লাভ করবে।

❒ পাঠ পরিচিতি
কবিতাটি আবু জাফর ওবায়দুল্লাহর বিখ্যাত কাব্যগ্রন্থ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কাব্যগ্রন্থের নাম কবিতা। রচনাটিতে বিষয় ও আঙ্গিকগত অভিনবত্ব রয়েছে। আলোচ্য কবিতাটিতে উচ্চারিত হয়েছে ঐতিহ্যসচেতন শিকড়সন্ধানী মানুষের সর্বাঙ্গীণ মুক্তির দৃপ্ত ঘোষণা। প্রকৃতপক্ষে, রচনার প্রেক্ষাপটে আছে বাঙালি সংস্কৃতির হাজার বছরের ইতিহাস; এই জাতির সংগ্রাম, বিজয় ও মানবিক উদ্ভাসনের অনিন্দ্য অনুষঙ্গসমূহ। তিনি এই কবিতায় পৌনঃপুনিকভাবে মানবমুক্তির আকাক্সক্ষায় সোচ্চার হন। কবির একান্ত প্রত্যাশিত মুক্তির প্রতীক হয়ে উপস্থাপিত হয় একটি বিশেষ শব্দবন্ধ ‘কবিতা’। কবি তাঁর পূর্বপুরুষের সাহসী ও গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা উপস্থাপনের মধ্য দিয়ে তাঁর বক্তব্যকে এগিয়ে নিয়ে চলেন। কবির বর্ণিত এ ইতিহাস মাটির কাছাকাছি মানুষের ইতিহাস; বাংলার ভূমিজীবী অনার্য ক্রীতদাসের লড়াই করে টিকে থাকার ইতিহাস। ‘কবিতা’ ও সত্যের অভেদকল্পনার মধ্যদিয়ে কবি নিয়ে আসেন মায়ের কথা, বোনের কথা, ভাইয়ের কথা, পরিবারের কথা। কবি এ- ও জানেন মুক্তির পূর্বশর্ত যুদ্ধ। আর সেই যুদ্ধে পরিবার থেকে দূরে সরে যেতে হয়। ভালোবাসার জন্য, তাদেরকে মুক্ত করার জন্যই তাদের ছেড়ে যেতে হয়। এ অমোঘ সত্য কবি জেনেছেন আমাদের স্বাধীনতাযুদ্ধের ইতিহাস থেকে।
কবিতাটির রসোপলব্ধির অবিচ্ছেদ্য অংশ হলো এর আঙ্গিক বিবেচনা। এক্ষেত্রে, প্রথমেই যে বিষয়টি পাঠককে নাড়া দেয় তাহলো একই ধাঁচের বাক্যের বারংবার ব্যবহার। কবি একদিকে “আমি কিংবদন্তির কথা বলছি” পঙ্ক্তিটি বারংবার প্রয়োগ করেছেন, অপরদিকে “যে কবিতা শুনতে জানে না/ সে...” কাঠামোর পঙ্ক্তিমালার ধারাবাহিক উপস্থাপনের মধ্য দিয়ে কবিতা আর মুক্তির আবেগকে তিনি একত্রে শিল্পরূপ প্রদান করেছেন। এখানে ‘কিংবদন্তি’ শব্দবন্ধটি হয়ে উঠেছে ঐতিহ্যের প্রতীক। কবি এ নান্দনিক কৌশলের সঙ্গে সমন্বিত করেছেন গভীরতাসঞ্চারী চিত্রকল্প। একটি কবিতার শিল্পসার্থক হয়ে ওঠার পূর্বশর্ত হলো হৃদয়স্পর্শী চিত্রকল্পের যথোপযুক্ত ব্যবহার। চিত্রকল্প হলো এমন শব্দছবি যা কবি গড়ে তোলেন এক ইন্দ্রিয়ের কাজ অন্য ইন্দ্রিয়ের সাহায্যে করিয়ে কিংবা একাধিক ইন্দ্রিয়ের সম্মিলিত আশ্রয়ে; আর তা পাঠক- হৃদয়ে সংবেদনা জাগায় ইন্দ্রিয়াতীত বোধের প্রকাশসূত্রে। চিত্রকল্প নির্মাণের আরেকটি শর্ত হলো অভিনবত্ব। এ সকল মৌলশর্ত পূরণ করেই আলোচ্য কবিতায় চিত্রকল্পসমূহ নির্মিত হয়েছে। কবি যখন বলেন : “কর্ষিত জমির প্রতিটি শস্যদানা কবিতা”; তখন এই ইন্দ্রিয় থেকে ইন্দ্রিয়াতীতের দ্যোতনাই সঞ্চারিত হয়। নিবিড় পরিশ্রমে কৃষকের ফলানো শস্য একান্তই ইন্দ্রিয়গ্রাহ্য একটি অনুষঙ্গ। কিন্তু এর সঙ্গে যখন কবিতাকে অভেদ কল্পনা করা হয় তখন কেবল ইন্দ্রিয় দিয়ে একে অনুধাবন করা সম্ভব হয় না। সার্বিক বিবেচনায় কবিতাটি বিষয় ও আঙ্গিকের সৌকর্যে বাংলা সাহিত্যের এক অনন্য সংযোজন। কবিতাটি গদ্যছন্দে রচিত। প্রচলিত ছন্দের বাইরে গিয়ে এটি প্রাকৃতিক তথা স্বাভাবিক ছন্দ।

❒ কবি পরিচিতি
নাম : আবু জাফর ওবায়দুল্লাহ
জন্ম তারিখ : ১৯৩২ খ্রিষ্টাব্দ।
জন্মস্থান : বরিশাল শহর।
পিতার নাম : আবদুল জব্বার খান
শিক্ষাজীবন : প্রাথমিক শিক্ষা : ম্যাট্রিক (১৯৪৮), ময়মনসিংহ জিলা স্কুল।
মাধ্যমিক : ইন্টারমিডিয়েট (১৯৫০), ঢাকা কলেজ।
উচ্চতর শিক্ষা : বি.এ অনার্স (১৯৫৩),এম.এ (১৯৫৪), ইংরেজি, ঢাকা বিশ্ববিদ্যালয়।
গবেষণা : "Latter Poems of Yeats; The influence of Upanishads" কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য।
ডিপ্লোমা : উন্নয়ন অর্থনীতি, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।
পেশা/কর্মজীবন : লেকচারার : ইরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
সচিব : বাংলাদেশ সচিবালয়; মন্ত্রী : কৃষি ও পানি সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার (১৯৮২); রাষ্ট্রদূত ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র,
মহাপরিচালক : FAO, এশিয়া প্যাসিফিক অঞ্চল;
চেয়ারম্যান : বাংলাদেশ সেন্টার ফর এডভান্সড স্টাডিজ;
ফেলো : হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এবং জন এফ কেনেডি স্কুল অব গভর্নমেন্ট।
সাহিত্য কর্মকাব্যগ্রন্থ : ‘সাত নরীর হার’, ‘কখনো রং কখনো সুর’, ‘কমলের চোখ’, ‘আমি কিংবদন্তির কথা বলছি’, ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’, ‘আমার সময়’ প্রভৃতি।
পুরস্কার ও সম্মাননা : একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার (১৯৭৯) ইত্যাদি।
মৃত্যু তারিখ : ১৯ মার্চ, ২০০১ খ্রিষ্টাব্দ।

❒ উৎস পরিচিতি
কবিতাটি আবু জাফর ওবায়দুল্লাহর বিখ্যাত কাব্যগ্রন্থ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কাব্যগ্রন্থের নাম কবিতা।

❒ বস্তু সংক্ষেপ
আবু জাফর ওবায়দুল্লাহ বাংলা কাব্যের আঙ্গিক গঠনে ও শব্দযোজনার ক্ষেত্রে স্বাতন্ত্র্যের স্বাক্ষর রেখেছেন। সুতীক্ষè জীবনদৃষ্টি, ইতিহাস সচেতনা, স্বদেশপ্রেম তাঁর কবিসত্তার অন্যতম বৈশিষ্ট্য। তাঁর কবিতার উপমায়, চিত্রকল্পে ও বিষয় নির্বাচনেও স্বাতন্ত্র্যের পরিচয় পাওয়া যায়। ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটি তাঁর অন্যতম প্রধান ও জনপ্রিয় কবিতা। ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবি আবহমান বাংলার ইতিহাস ও ঐতিহ্যকে স্মরণ করে বাংলার মানুষের সহজ- সরল অনাড়ম্বর কৃষিনির্ভর জীবনের কথা তুলে ধরার প্রয়াস পেয়েছেন। কবি গর্বভরে তাঁর পূর্বপুরুষদের কথা বলতে চান যাদের জীবন ছিল নদীবিধৌত বাংলার উর্বর ও আর্দ্র মাটির মতোই শান্ত এবং অকৃত্রিম। সে মানুষগুলো বাংলার অপেক্ষাকৃত উঁচু, অর্থাৎ পাহাড়ি এলাকায় এসে বসতি স্থাপন করেন এবং পরে তারা সমতলে এসে চাষাবাদ শরু করেন। কবি মনে করেন তাঁদের জীবন ছিল কবিতার মতো আবেগময় এবং গীতিপ্রবণ। সেই কবিতাকে যারা শুনতে চায় না, অর্থাৎ বাঙালির পূর্বের ঐতিহ্যমণ্ডিত সরল জীবনকে যারা ভালোবেসে মনে করতে চায় না তারা বাংলা প্রকৃতির অধিকার থেকে বঞ্চিত হবে। তারা আজন্ম ক্রীতদাস থেকে যাবে। কবি তাঁর পূর্বপুরুষদের নদীর মতো গতিময় জীবনের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন। কবি বলেছেন, যে সাঁতার জানে না সে মাছ ধরতে, অর্থাৎ বর্তমানকে বুঝতে পারবে না। পূর্বপুরুষদের, অর্থাৎ বাঙালি ঐতিহ্যকে যারা ভালোবাসে না সে মা'কে অস্বীকার করে। কবি সেই ঐহিত্যকে ভালোবাসেন তাই তাদের কথা, তাদের ঐতিহ্যময় জীবনের কথা গর্বভরে স্মরণ করেছেন এ কবিতায়। কিংবদন্তির মধ্যেও সত্যের উপস্থিতি থাকে, বাস্তবতার স্পর্শ থাকে। ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবি আমাদের পূর্বপুরুষদের সংগ্রামী চেতনা ও কবি চেতনার বাস্তবতা নিঃসঙ্কোচে ব্যক্ত করেছেন। তাঁরা ছিলেন নির্ভীক ও সাহসী, কর্মোদ্যোগী ও সৃজনশীল এবং স্বাধীনতাপ্রিয় স্বতন্ত্র সত্তার অধিকারী। তাই চির তারুণ্যের সবুজ স্বদেশে তারা লাল সূর্যকে হৃদপিণ্ডে ধারণ করে ক্রীতদাসের বিড়ম্বনা থেকে বেরিয়ে আসতে পেরেছেন- যশস্বী হতে পেরেছেন। এখানেই তাদের সার্থকতা যা আমাদের জন্য অনুসরণীয়।

❒ নামকরণ
বিষয়বস্তুর ওপর ভিত্তি করে আলোচ্য কবিতার নামকরণ করা হয়েছে ‘আমি কিংবদন্তির কথা বলছি।’ লোকপরম্পরায় শ্রুত এবং কথিত কথার নাম কিংবদন্তি। কবি যে কিংবদন্তির কথা বলছেন তাহলো, তার পূর্বপুরুষেরা ক্রীতদাস ছিলেন। যে কারণে তাদের পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল। তারা পাহাড় এবং স্বাপদসঙ্কুল অরণ্য অতিক্রম করে এসেছিলেন। তারা পতিত জমি আবাদ করতেন। তাই তাদের করতলে পলিমাটির সৌরভ ছিল। তাদের উচ্চারিত প্রতিটি সত্যই কবিতা, কর্ষিত জমির প্রতিটি শস্যদানাই কবিতা। প্রাণের স্ফূর্র্তি এবং চিরকাল ক্রীতদাস থেকে যেতে হবে। কবিতা সত্য- স্বপ্নের মতো স্বপ্লীল উনুনের আগুনের উজ্জ্বল আলোর মতো উদার, প্রবাহমান নদীর মতো গতিশীল, মাছের সঙ্গে খেলা করার মতো আনন্দময়, মায়ের কোলে শুয়ে গল্প শোনার মতো স্বাচ্ছন্দ্য। কবিতা বিচলিত স্নেহের কথা বলে, গর্ভবতী বোনের মৃত্যুর কথা বলে, ভালোবাসার কথা বলে। মাতৃভূমিকে ভালোবাসার কারণে সর্বত্র ষড়যন্ত্র দেখা দেয়, মায়ের ছেলেরা যুদ্ধে যোগ দেয়। সন্তানদের জন্য মায়ের মৃত্যু হয়। ভাই হারিয়ে যায়। কবিতাকে ভালোবাসে বলেই তারা সূর্যকে হৃদপিণ্ডে ধারণ করে মাতৃভূমিকে স্বাধীনতা এনে দেয়। কিংবদন্তির মতো শোনালেও এসব কথা কবিতার মতোই সত্য- বাস্তব। বহু শতাব্দী ধরে এদেশ পরাধীন ছিল বলেই এদেশের মানুষ ক্রীতদাস ছিল। কিন্তু তারা কবিতাকে ভালবেসে অর্জিত স্বাধীনতার কথা বলার সক্ষমতা অর্জন করবে যাতে তা কিংবদন্তি না হয়ে কবিতার মতো বাস্তব সত্য হয়ে স্পন্দিত হয় প্রজন্মের পর প্রজন্মে, হৃদয় থেকে হৃদয়ে। তাই এর নামকরণ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ যথার্থ ও সার্থক হয়েছে।

❒ শব্দার্থ ও টীকা
কিংবদন্তি- জনশ্রুতি। লোকপরম্পরায় শ্রুত ও কথিত বিষয় যা একটি জাতির ঐতিহ্যের পরিচয়বাহী।
পিঠে রক্তজবার মতো ক্ষত- মানুষের ওপর অত্যাচারের ইতিহাস তুলে ধরা হয়েছে এখানে। সেই অত্যাচারের আঘাত যে এখনও তাজা রয়েছে তা বোঝাতেই রক্তজবার প্রসঙ্গ ব্যবহৃত হয়েছে। আরও লক্ষণীয়, আঘাত রয়েছে পিঠে। অর্থাৎ, শত্রুরা ভীরু কাপুরুষের মতো পিছন থেকে আক্রমণ করেছে কিংবা বন্দি ক্রীতদাসের ওপর ঝাঁপিয়ে পড়েছে, মুক্ত মানুষের সঙ্গে সম্মুখ লড়াইয়ের বীরোচিত সাহস দেখায় নি।
শ্বাপদ- হিংস্র মাংসাশী শিকারি জন্তু।
উনুনের আগুনে আলোকিত
একটি উজ্জ্বল জানালা- আগুনে সবকিছু শুচি হয়ে ওঠে। তাই আগুনের উত্তাপে পরিশুদ্ধ হয়ে সকল গ্লানি মুছে ফেলে আলোয় ভরা মুক্তজীবনের প্রত্যাশা জানাতে উজ্জ্বল জানালার অনুষঙ্গ ব্যবহৃত হয়েছে।
বিচলিত স্নেহ- আপনজনের উৎকণ্ঠা। মুক্তিপ্রত্যাশী মানুষের আসন্ন বিপদের আশঙ্কায় তাদের স্বজনরা উদ্বিগ্ন হন। ভালোবাসা আর শঙ্কা একসঙ্গে মিশে যায়।
সূর্যকে হৃৎপিণ্ডেÐ ধরে রাখা- সূর্য সকল শক্তির উৎস। তাই এ সর্বশক্তির আধারকে হৃদয়ে ধারণ করতে পারলে মুক্তি অনিবার্য। কবির মতে, এ সামর্থ্য অর্জনের একমাত্র উপায় হলো কবিতা শোনা; কবিতাকে আত্মস্থ করা। কেননা, কবির কাছে শুধু কবিতাই সত্য আর সত্যই শক্তি।

❒ বানান সতর্কতা
পূর্বপুরুষ, অতিক্রান্ত, স্বাপদ, জিহবা, ক্রীতদাস, দিগন্ত, কর্ষিত, অরণ্য, বঞ্চিত, উজ্জ্বল, স্বপ্ন, স্নেহ, হৃদপিণ্ড, সম্ভার, দীর্ঘদেহ, প্রজ্বলিত, সুকণ্ঠ, স্বাধীনতা, আশীর্বাদ, পুরস্কার, দীর্ঘায়ু, সশস্ত্র, ইস্পাত, অভ্যুত্থান।

HSC Bangla 1st Paper Guide.
Ami Kingbodontir Kotha Bolchi Kobita MCQ Question and Answer pdf download
আমি কিংবদন্তির কথা বলছি
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কবির পূর্বপুরুষের করতলে কিসের সৌরভ ছিল?
[ক] রক্তজবার
☑️ পলিমাটির
[গ] শস্যদানার
[ঘ] শ্বাপদের

২. “আমি কিংবদন্তির কথা বলছি”- বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
i. বাঙালির হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য
ii. বাঙালির সুদীর্ঘকালের শোষণ-বঞ্চনার ইতিকথা
iii. অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে বাঙালির শাশ্বত প্রতিবাদী সত্তা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

নিচের কবিতাংশটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দাও।
আমি জন্মেছি বাংলায়, আমি বাংলায় কথা বলি,
আমি বাংলার আল পথ দিয়ে হাজার বছর চলি।
চলি পলিমাটি কোমলে আমার চলার চিহ্ন ফেলে।
তেরোশত নদী শুধায় আমাকে, ‘কোথা থেকে তুমি এলে?’

৩. কবিতাংশের ‘বাংলার আলপথ’- এর সাথে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার সাদৃশ্যপূর্ণ চেতনা হলো-
i. ইতিহাসমনস্কতা
ii. ঐতিহ্যপ্রিয়তা
iii. সংগ্রামশীলতা

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪. উদ্দীপকে প্রতিফলিত চেতনা ব্যক্ত হয়েছে নিচের কোন চরণে?
[ক] সশস্ত্র সুন্দরের অনিবার্য অভ্যুত্থান কবিতা
[খ] সুপুরুষ ভালোবাসার সুকণ্ঠ সংগীত কবিতা
☑️ আমি কিংবদন্তির কথা বলছি
[ঘ] যে কর্ষণ করে। শস্যের সম্ভার তাকে সমৃদ্ধ করবে

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
কবি পরিচিতি: (বোর্ড বই থেকে)

৫. আবু জাফর ওবায়দুল্লাহ কোন জেলায় জন্মগ্রহণ করেন?
[ক] খুলনা
[খ] ভোলা
☑️ বরিশাল
[ঘ] সাতক্ষীরা

৬. আবু জাফর ওবায়দুল্লাহ যে গ্রামে জন্মগ্রহণ করেন তার নাম কী?
☑️ বহেরচর, ক্ষুদ্রকাঠি
[খ] বহেরচর, বড়কাঠি
[গ] শিলচর, ক্ষুদ্রকাঠি
[ঘ] শিলচর, বড়কাঠি

৭. আবু জাফর ওবায়দুল্লাহ কত তারিখে জন্মগ্রহণ করেন?
[ক] ৮ ফেব্রুয়ারি, ১৯৩৩
☑️ ৮ ফেব্রুয়ারি, ১৯৩৪
[গ] ৮ ফেব্রুয়ারি, ১৯৩৫
[ঘ] ৯ ফেব্রুয়ারি, ১৯৩৪

৮. আবু জাফর ওবায়দুল্লাহ কোন বিষয়ে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি লাভ করেন?
[ক] বাংলা সাহিত্যে
[খ] দর্শনে
[গ] ইতিহাসে
☑️ ইংরেজি সাহিত্যে

৯. আবু জাফর ওবায়দুল্লাহ কোন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন?
☑️ ঢাকা বিশ্ববিদ্যালয়ে
[খ] জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে
[গ] জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে
[ঘ] রাজশাহী বিশ্ববিদ্যালয়ে

১০. অধ্যাপনা ছেড়ে আবু জাফর ওবায়দুল্লাহ কোন পেশায় যোগ দেন?
[ক] সাংবাদিকতায়
[খ] এনজিও প্রতিষ্ঠানে
☑️ সিভিল সার্ভিসে
[ঘ] বাংলা একাডেমিতে

১১. কে সরকারের বিভিন্ন উচ্চপদে দায়িত্ব পালন করেন?
[ক] আল মাহমুদ
☑️ আবু জাফর ওবায়দুল্লাহ
[গ] দিলওয়ার
[ঘ] আহসান হাবীব

১২. ১৯৮২ খ্রিষ্টাব্দে আবু জাফর ওবায়দুল্লাহ কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন?
[ক] বিদ্যুৎ ও জালানি মন্ত্রণালয়ে
[খ] সংস্কৃতি মন্ত্রণালয়ে
[গ] খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ে
☑️ কৃষি ও পানিসম্পদ মন্ত্রণালয়ে

১৩. আবু জাফর ওবায়দুল্লাহ কোন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন?
[ক] যুক্তরাজ্যে
☑️ যুক্তরাষ্ট্রে
[গ] অস্ট্রেলিয়ায়
[ঘ] ইংল্যান্ডে

১৪. রাষ্ট্রভাষা আন্দোলন এবং সে বিষয়ের সাহিত্য রচনায় বিশেষ অবদান রাখায় আবু জাফর ওবায়দুল্লাহ কী লাভ করেন?
☑️ একুশে পদক
[খ] স্বাধীনতা পুরস্কার
[গ] বাংলা একাডেমি পুরস্কার
[ঘ] আদমজী পুরস্কার

১৫. সাহিত্যে অবদানের জন্য আবু জাফর ওবায়দুল্লাহকে কী পুরস্কার প্রদান করা হয়?
[ক] একুশে পদক
[খ] স্বাধীনতা পুরস্কার
☑️ বাংলা একাডেমি পুরস্কার
[ঘ] আদমজী পুরস্কার

১৬. ‘সাত নরীর হার’ ও ‘কখনো রং কখনো সুর’ কাব্যগ্রন্থ দুটির রচয়িতা কে?
[ক] সিকান্দার আবু জাফর
☑️ আবু জাফর ওবায়দুল্লাহ
[গ] দিলওয়ার
[ঘ] আদমজী পুরস্কার

১৭. আবু জাফর ওবায়দুল্লাহ কত খ্রিষ্টাব্দে মৃত্যুবরণ করেন?
[ক] ১৯৯০ খ্রিষ্টাব্দে
[খ] ২০০০ খ্রিষ্টাব্দে
☑️ ২০০১ খ্রিষ্টাব্দে
[ঘ] ২০০২ খ্রিষ্টাব্দে

মূল পাঠ: (বোর্ড বই থেকে)

১৮. কবি আবু জাফর ওবায়দুল্লাহ কোন পুরুষের কথা বলেছেন?
☑️ পূর্বপুরুষ
[খ] উত্তর পুরুষ
[গ] মাতৃপুরুষ
[ঘ] পিতৃপুরুষ

১৯. আমাদের পূর্বপুরুষের করতলে কোন মাটির সৌরভ ছিল?
[ক] বেলে মাটি
[খ] দো-আঁশ মাটি
☑️ পলি মাটি
[ঘ] এঁটেল মাটি

২০. আমাদের পূর্ব পুরুষের পিঠে কীসের মতো ক্ষত ছিল?
[ক] কৃষ্ণচূড়া
[খ] শিমুল
☑️ রক্তজবা
[ঘ] জবা

২১. আমাদের পূর্বপুরুষ কী রকম পাহাড়ের কথা বলতেন?
[ক] হিমালয় পর্বত
[খ] বিন্ধ্য পর্বত
☑️ অতিক্রান্ত পাহাড়
[ঘ] ছোট পাহাড়

২২. আমাদের পূর্বপুরুষরা কোন জমি আবাদের কথা বলতেন?
[ক] উর্বর জমি
[খ] মাঠের জমি
[গ] নিচু জমি
☑️ পতিত জমি

২৩. ‘তিনি কবি এবং কবিতার কথা বলতেন’-এখানে তিনি কে?
[ক] আমাদের ওপর পুরুষ
☑️ আমাদের পূর্বপুরুষ
[গ] আমাদের মাতৃপুরুষ
[ঘ] আমাদের ভবিষ্যৎ পুরুষ

২৪. ‘জিহবায় উচ্চারিত প্রতিটি সত্য শব্দ’ কী?
[ক] গান
[খ] স্লোগান
☑️ কবিতা
[ঘ] গদ্য

২৫. কর্ষিত জমির প্রতিটি শস্যদানা কী?
[ক] গান
[খ] স্লোগান
☑️ কবিতা
[ঘ] গদ্য

২৬. যে কবিতা শুনতে জানে না সে কী শুনবে?
☑️ ঝড়ের আর্তনাদ
[খ] বজ্রের নিনাদ
[গ] বৃষ্টির শব্দ
[ঘ] মেঘের গর্জন

২৭. কে দিগন্তের অধিকার থেকে বঞ্চিত হবে?
[ক] যে কবিতা পড়তে জানে না
☑️ যে কবিতা শুনতে জানে না
[গ] যে কবিতা লিখতে জানে না
[ঘ] যে কবিতা পাঠ করতে জানে না

২৮. ‘সে আজন্ম ক্রীতদাস থেকে যাবে’-চরণটির পূর্বের চরণ কোনটি?
[ক] আমি উচ্চারিত ঝড়ের মতো
☑️ যে কবিতা শুনতে জানে না
[গ] আমি উচ্চারিত সত্যের মতো
[ঘ] সে ঝড়ের আর্তনাদ শুনবে

২৯. মায়ের ছেলেরা ভালোবেসে কোথায় যায়?
[ক] গ্রামে
[খ] বিদেশে
☑️ যুদ্ধে
[ঘ] পরপারে

৩০. কবির মতে কে নদীতে ভাসতে পারে না?
[ক] যে সাঁতার জানে না
☑️ যে কবিতা শুনতে জানে না
[গ] যে গান শোনে না
[ঘ] যে ভালোবাসতে জানে না

৩১. কবিতায় কবি কার মৃত্যুর কথা বলেছেন?
[ক] মায়ের
[খ] পিতার
☑️ গর্ভবতী বোনের
[ঘ] ভাইয়ের

৩২. কবিতায় কবি ভালোবাসা দিলে কে মরে যায় বলেছেন?
☑️ মা
[খ] বোন
[গ] ভাই
[ঘ] বন্ধু

৩৩. শস্যের সম্ভার কাকে সমৃদ্ধ করবে?
[ক] যে মৎস্য লালন করে
☑️ যে কর্ষণ করে
[গ] কবির ভাইদের
[ঘ] দেশের মানুষকে

৩৪. কবির মতে প্রবহমান নদী কাকে পুরস্কৃত করবে?
[ক] যে ভালোবাসতে জানে
[খ] যে সাঁতার জানে
☑️ যে মৎস্য লালন করে
[ঘ] যে মৎস্য শিকার করে

৩৫. কে জমি কর্ষণ করে?
[ক] জেলে
☑️ চাষি
[গ] তাঁতি
[ঘ] কামার

৩৬. কবিতা কীসের অনিবার্য অভ্যুত্থান?
[ক] পলিমাটির
[খ] ঝড়ের
☑️ সশস্ত্র সুন্দরের
[ঘ] বীরের

৩৭. কবির পূর্বপুরুষ কী ছিলেন?
[ক] চাষি
[খ] কবি
☑️ ক্রীতদাস
[ঘ] জমিদার

৩৮. পলিমাটির সৌরভ বলতে কী বোঝানো হয়েছে?
☑️ উর্বর মাটি
[খ] নরম মাটি
[গ] নদীমাতৃক দেশ
[ঘ] কোমল হৃদয়

৩৯. অরণ্য এবং শ্বাপদের কথা কে বলতেন?
[ক] ইতিহাসবিদ
☑️ কবির পূর্বপুরুষ
[গ] কবির ভাই
[ঘ] জ্ঞানীজন

৪০. যে কবিতা শুনতে জানে না, সে আজন্ম কী থেকে যাবে?
[ক] বন্দি
[খ] মনিব
[গ] দাস
☑️ ক্রীতদাস

৪১. কবি উচ্চারিত সত্যের মতো কীসের কথা বলেছেন?
[ক] আকাক্সক্ষার
[খ] আশার
☑️ স্বপ্নের
[ঘ] ইচ্ছার

৪২. কবি উনুনের আগুনে আলোকিত কেমন জানালার কথা বলেছেন?
☑️ উজ্জ্বল
[খ] নিষ্প্রভ
[গ] ছোট
[ঘ] বড়

৪৩. নিচের কোনটি যে সাঁতার জানে না তাকেও ভাসিয়ে রাখে?
[ক] স্থির নদী
☑️ প্রবহমান নদী
[গ] পাহাড়ি নদী
[ঘ] সমুদ্র

৪৪. যে কবিতা শুনতে জানে না, সে কোথায় ভাসতে পারবে না?
[ক] পুকুরে
[খ] খালে
☑️ নদীতে
[ঘ] সমুদ্রে

৪৫. যে কবিতা শুনতে জানে না, সে কার সঙ্গে খেলা করতে পারবে না?
[ক] সন্তানের খ বন্ধুর
[গ] গাভীর
☑️ মাছের

৪৬. যে কবিতা শুনতে জানে না, সে মায়ের কোলে শুয়ে কী শুনতে পাবে না?
[ক] গান
[খ] কবিতা
[গ] ছড়া
☑️ গল্প

৪৭. ‘কিংবদন্তির কথা’ বলেছেন কে?
[ক] আবু জাফর শামসুদ্দীন
☑️ আবু জাফর ওয়ায়দুল্লাহ
[গ] শামসুদ্দীন জাফর
[ঘ] আহসান হাবীব

৪৮. কবি কোন ধরনের স্নেহের কথা বলেছেন?
[ক] মায়ের
[খ] পিতার
[গ] স্নিগ্ধ
☑️ বিচলিত

৪৯. গর্ভবতী বোনের মৃত্যুর কথা বলা হয়েছে কোন কবিতায়?
[ক] লোক-লোকান্তর
[খ] রক্তে আমার অনাদি অস্থি
[গ] সেই অস্ত্র
☑️ আমি কিংবদন্তির কথা বলছি

৫০. ভালোবাসা দিলে মা মরে যায়, আর কী আসে?
[ক] ভয়
[খ] বিদ্রোহ
☑️ যুদ্ধ
[ঘ] আন্দোলন

৫১. যে কবিতা শুনতে জানে না, সে সন্তানের জন্য কী করতে পারে না?
☑️ মরতে পারে না
[খ] বাঁচতে পারে না
[গ] দায়িত্ব পালন করতে পারে না
[ঘ] সুন্দর ভবিষ্যৎ তৈরি করতে পারে না

৫২. যে কবিতা শুনতে জানে না, সে ভালোবেসে কোথায় যেতে পারে না?
☑️ যুদ্ধে
[খ] গ্রামে
[গ] আন্দোলনে
[ঘ] বিদেশে

৫৩. যে কবিতা শুনতে জানে না, সে সূর্যকে কোথায় ধরে রাখতে পারে না?
[ক] হাতে
[খ] মাথায়
[গ] অন্তরে
☑️ হৃৎপিণ্ডে

৫৪. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় আমাদের পূর্বপুরুষের পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল কেন?
[ক] তিনি যোদ্ধা ছিলেন বলে
☑️ তিনি ক্রীতদাস ছিলেন বলে
[গ] বন্যা পশুর আক্রমণে
[ঘ] তিনি অভিশপ্ত ছিলেন বলে

৫৫. শস্যের সম্ভার কাকে সমৃদ্ধ করে?
[ক] যে মৎস্য পালন করে
☑️ যে কর্ষণ করে
[গ] যে গাভীর পরিচর্যা করে
[ঘ] যে লৌহখণ্ডকে প্রলম্বিত করে

৫৬. যে কর্ষণ করে তাকে কী বলা যায়?
[ক] জেলে
[খ] কামার
☑️ কৃষক ঘ রাখাল

৫৭. কাকে প্রবহমান নদী পুরস্কৃত করবে?
[ক] যে নৌকা চালায়
[খ] যে কর্ষণ করে
[গ] যে গাভীর পরিচর্যা করে
☑️ যে মৎস্য পালন করে

৫৮. জননীর আশীর্বাদ কাকে দীর্ঘায়ু করবে?
[ক] যে নৌকা চালায়
[খ] যে কর্ষণ করে
☑️ যে গাভীর পরিচর্যা করে
[ঘ] যে মৎস্য পালন করে

৫৯. ইস্পাতের তরবারি কাকে সশস্ত্র করবে?
[ক] যে কর্ষণ করে
☑️ যে লৌহখণ্ডকে প্রজ্বলিত করে
[গ] যে যুদ্ধে যায়
[ঘ] যে মৎস্য পালন করে

৬০. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় যে পুত্রগণের কথা বলেছেন তারা কেমন?
☑️ দীর্ঘদেহী
[খ] খর্বদেহী
[গ] স্থূলদেহী
[ঘ] সূক্ষদেহী

৬১. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবি কার মৃত্যুর কথা বলেছেন?
[ক] ভাইয়ের
[খ] মায়ের
☑️ বোনের
[ঘ] নিজের

৬২. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবি কার যুদ্ধের কথা বলেছেন?
[ক] বাবার
☑️ ভাইয়ের
[গ] বন্ধুর
[ঘ] নিজের

৬৩. কবিতা কার অনিবার্য অভ্যুত্থান?
[ক] সশস্ত্রের
[খ] সুন্দরের
[গ] শস্ত্রহীন সুন্দরের
☑️ সশস্ত্র সুন্দরের

৬৪. হিংস্র মাংসাশী শিকারি জন্তুকে কী বলা হয়?
[ক] দৈত্য
[খ] দানব
☑️ শ্বাপদ
[ঘ] অসুর

৬৫. কোনটি সকল শক্তির উৎস?
[ক] চন্দ্র
[খ] গ্রহ
[গ] পৃথিবী
☑️ সূর্য

৬৬. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতামতে মুক্তির সামর্থ্য অর্জনের একমাত্র উপায় কোনটি?
[ক] গল্প শোনা
[খ] গান শোনা
☑️ কবিতা শোনা
[ঘ] কবিতা পাঠ

৬৭. কোন কবির নিরলস সাফল্যে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে?
[ক] সৈয়দ শামসুল
[খ] আহসান হাবীব
☑️ আবু জাফর ওবায়দুল্লাহ
[ঘ] জসীমউদ্দীন

৬৮. কবির পূর্বপুরুষের করতলে কীসের সৌরভ ছিল?
[ক] শ্বাপদের
[খ] রক্তজবার
☑️ পলিমাটির
[ঘ] শস্যদানার

৬৯. “আমি উচ্চারিত সত্যের মতো স্বপ্নের কথা বলছি।”-এখানে ‘স্বপ্ন’ শব্দটির সর্বোচ্চ গ্রহণযোগ্য অর্থ কোনটি?
[ক] নিদ্রিত অবস্থায় কোনো বিষয়ের প্রত্যক্ষ অনুভব
[খ] নিদ্রিত অবস্থায় অনুভূত বিষয়
[গ] নিদ্রিত অবস্থায় মনের ক্রিয়া
☑️ স্বপ্ন অথচ মিথ্যে নয়

৭০. “আমরা কি তাঁর মতো কবিতার কথা বলতে পারব”-পঙ্ক্তিটিতে কবিমনের কোন দিকটি প্রকাশ পেয়েছে?
[ক] আনন্দ
[খ] বিস্ময়
[গ] হতাশা
☑️ শঙ্কা

৭১. “ক্ষণকালের জন্য স্থির ছিল”-কথাটি দ্বারা কী বোঝায়?
[ক] বাতাসের খামখেয়ালি আচরণ
☑️ বাতাসের প্রবাহের অনুপস্থিতি
[গ] লেখকের মনের ভাববিহলতা
[ঘ] লেখকের মতিভ্রম

৭২. “সে সূর্যকে হৃৎপিণ্ডে ধরে রাখতে পারে না”-পঙ্ক্তিটিতে ‘সূর্য’ কোন অর্থ বহন করছে?
[ক] অরুণ
[খ] কাণ্ড
[গ] অর্ক
☑️ তেজ

শব্দার্থ ও টীকা: (বোর্ড বই থেকে)

৭৩. মানুষের জিহবায় উচ্চারিত কোন ধরনের শব্দ একেকটি কবিতা?
[ক] বদ্ধ
☑️ মুক্ত
[গ] তীব্র
[ঘ] মৃদু

৭৪. ‘অরণ্য এবং শ্বাপদ’-এই শব্দযুগল কীসের প্রতীক?
☑️ বিপদের
[খ] সতর্কতার
[গ] রোমাঞ্চের
[ঘ] বন-বনানীর

আমি কিংবদন্তির কথা বলছি কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

৭৫. “প্রতিটি শস্যদানা কবিতা”-এটিকে কীভাবে ব্যাখ্যা করা সম্ভব?
[ক] শ্রম = কবিতা
☑️ খাদ্যশস্য = কবিতা
[গ] সততা = কবিতা
[ঘ] রক্ত = কবিতা

৭৬. ‘কিংবদন্তি’ শব্দটির অর্থ কী?
[ক] অদ্ভুত
[খ] কিংকর্তব্যবিমূঢ়
☑️ জনশ্রুতি
[ঘ] বেদান্ত জাতীয়

৭৭. কবিতায় ‘অতিক্রান্ত পাহাড়’ অনুষঙ্গটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] বিপদের
[খ] পথের
☑️ বাধা-বিপত্তির
[ঘ] দীর্ঘসূত্রতার

৭৮. ‘রক্তজবার মতো ক্ষত’ উপমাটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
☑️ নিপীড়নের
[খ] প্রাকৃতিক সৌন্দর্যের
[গ] রোগের
[ঘ] যুদ্ধের ভয়াবহতা

৭৯. ‘করতল’ শব্দটির অর্থ কী?
[ক] বাদ্যযন্ত্র
☑️ হাতের তালু
[গ] পায়ের পাতা
[ঘ] করের তল

৮০. ‘অরণ্য’ শব্দটির সমার্থক নয় কোনটি?
[ক] বিটপী
[খ] বন
[গ] জঙ্গল
☑️ পর্বত

৮১. ‘আজন্ম’ শব্দটির সমার্থক শব্দ কোনটি?
☑️ চিরকালীন
[খ] যে জন্মেছে
[গ] জন্মমাত্র
[ঘ] যে জন্মগ্রহণ করবে

৮২. গর্ভবতী বোনের মৃত্যু কীসের প্রতীক?
[ক] যন্ত্রণার
[খ] হতাশার
☑️ নিপীড়নের
[ঘ] বিপদের

পাঠ পরিচিতি: (বোর্ড বই থেকে)

৮৩. কবি শেষ পঙ্ক্তিতে তাঁর বলতে কী বুঝিয়েছেন?
[ক] নিজেকে
☑️ পূর্বপুরুষকে
[গ] মাকে
[ঘ] বাবাকে

৮৪. লোকপরম্পরায় শ্রুত ও কথিত বিষয়, যা একটি জাতির ঐতিহ্যের পরিচয়বাহী তাকে কী বলে?
☑️ কিংবদন্তি
[খ] লোককথা
[গ] খনার বচন
[ঘ] বাগধারা

৮৫. মানুষের ওপর অত্যাচারের ইতিহাস তুলে ধরা হয়েছে কোন পঙ্ক্তিটিতে?
[ক] সূর্যকে হৃৎপিণ্ডে ধরে রাখতে পারে না
☑️ তাঁর পিঠে রক্তজবার মতো ক্ষত ছিল
[গ] সে দিগন্তের অধিকার থেকে বঞ্চিত হবে
[ঘ] সে ঝড়ের আর্তনাদ শুনবে

৮৬. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
☑️ আমি কিংবদন্তির কথা বলছি
[খ] সাত নরীর হার
[গ] কমলের চোখ
[ঘ] বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা

৮৭. ঐতিহ্য সচেতন শিকড় সন্ধানী মানুষের সর্বাঙ্গীন মুক্তির দৃপ্ত ঘোষণা ব্যক্ত হয়েছে কোন কবিতায়?
[ক] লোক-লোকান্তর
[খ] রক্ত আমার অনাদি অস্থি
☑️ আমি কিংবদন্তির কথা বলছি
[ঘ] সাত নরীর হার

৮৮. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটি কোন ছন্দে রচিত?
[ক] অক্ষরবৃত্ত ছন্দে
☑️ গদ্য ছন্দে
[গ] মাত্রাবৃত্ত ছন্দে
[ঘ] স্বরবৃত্ত ছন্দে

৮৯. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটি কবির কোন কাব্যের অন্তর্গত?
[ক] কমলের চোখ
[খ] সাত নরীর হার
[গ] আমার সময়
☑️ আমি কিংবদন্তির কথা বলছি

৯০. ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটির প্রেক্ষাপট কী?
[ক] সৌন্দর্য চেতনা
[খ] কবিতা প্রেম
☑️ বাঙালি সংস্কৃতির হাজার বছরের ইতিহাস
[ঘ] বাঙালির অত্যাচারিত জীবনের ইতিহাস

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:
৯১. ‘কিংবদন্তি’ শব্দের সমার্থক শব্দ-
i. গুজব
ii. জনরব
iii. জনশ্রুতি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

৯২. কবি তাঁর কবিতায় পূর্বপুরুষ বলতে বুঝিয়েছেন-
i. নিজের পূর্বজনদের
ii. নিজের অতীতকে
iii. নিজের ইতিহাসকে

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৩. পলিমাটির সৌরভ মনে করিয়ে দেয়-
i. নদীর কথা
ii. সমৃদ্ধির কথা
iii. বিশ্বাসের কথা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৪. পূর্বপুরুষের মুখে কবি ও কবিতার শোনার অর্থ হলো-
i. সৃষ্টি ও স্রষ্টার কথা শোনা
ii. অতীত সমৃদ্ধির কথা শোনা
iii. অতীত ঐতিহ্যের কথা শোনা

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৫. কবিতাকে সত্য শব্দ বলা হয়েছে। কারণ-
i. সত্যই কবিতা
ii. শব্দ সত্য বলে
iii. কবি সত্য বলে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৬. কবিতা না শোনা ব্যক্তি আজন্ম ক্রীতদাস থাকবে কারণ-
i. আত্মার মুক্তি ঘটবে না
ii. সামাজিক মুক্তি ঘটবে না
iii. সত্য থেকে বঞ্চিত হবে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

৯৭. দিগন্তের অধিকার থেকে বঞ্চিত হওয়া বলতে বোঝায়-
i. জ্ঞান থেকে বঞ্চিত হওয়া
ii. নিজের ভূমি থেকে বঞ্চিত
iii. আপন উৎসমূল থেকে বঞ্চিত

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৮. কবি মায়ের কথার মধ্য দিয়ে বলতে চেয়েছেন-
i. প্রকৃতির রূপকে
ii. আত্ম-অধিকারকে
iii. স্বদেশের রূপকে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

৯৯. সাঁতার না জানা মানুষও প্রবহমান নদীতে ভেসে থাকে। কারণ-
i. জলের ধর্ম ভাসিয়ে রাখা
ii. জলস্রোত ভাসিয়ে রাখে
iii. নদীতে জীবনের উৎপত্তি

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১০০. কবিতা না শোনা মানুষ মাছের সঙ্গে খেলা করতে পারে না। কারণ-
i. কল্পবিলাসী হতে পারে না
ii. সত্য জানতে পারে না
iii. আত্মোপলব্ধি করে না

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০১. মায়ের কোলে শুয়ে গল্প শোনার বিষয়টি মনে করিয়ে দেয়-
i. নিজের শৈশব স্মৃতিকে
ii. নিজের আত্মস্মৃতিকে
iii. নিজের অতীত স্মৃতিকে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০২. কবি বিচলিত স্নেহের কথা বলেছেন-
i. পূর্বজনদের স্নেহ মনে করে
ii. পূর্বজনদের ব্যর্থতা মনে করে
iii. পূর্বজনদের ভালোবাসা মনে করে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১০৩. গর্ভবতী বোনের মৃত্যুর কথা বলার কারণ-
i. স্বজন হারানোর বেদনা
ii. মৃত্যুকে কাছে থেকে দেখা
iii. নিজের মানবিকতাবোধ

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৪. কবি তাঁর ভালোবাসার কথা বলতে গিয়ে বলেছেন-
i. নিজের পূর্বপূরুষের কথা
ii. বিচলিত স্নেহের কথা
iii. বোনের মৃত্যুর কথা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৫. ভালোবাসা দিলে মা মরে যায়। এ কথার অর্থ হলো-
i. ভালোবাসা হারানোর ভয় সৃষ্টি করে
ii. ভালোবাসলে একদিন মরতে হয়
iii. মৃত্যু ভালোবাসাকে উজ্জীবিত করে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৬. মায়ের ছেলেরা চলে যায়। কারণ-
i. দেশকে শত্রুমুক্ত করতে হবে
ii. দেশকে স্বাধীন করতে হবে
iii. দেশকে সমৃদ্ধ করতে হবে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৭. কবি তার ভাইয়ের কথা বলেছেন-
i. মাকে স্মরণ করে
ii. মৃত্যুকে স্মরণ করে
iii. যুদ্ধকে স্মরণ করে

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৮. ভালোবেসে যুদ্ধে যাওয়া হলো-
i. ভালোবাসার বহিঃপ্রকাশ
ii. আত্মশক্তির বহিঃপ্রকাশ
iii. আত্মগর্বের বহিঃপ্রকাশ

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৯. সূর্যকে হৃৎপিণ্ডে ধরে রাখার অর্থ হলো-
i. মুক্তির অনিবার্যতা
ii. সর্বশক্তিকে ধারণ
iii. সামর্থ্য অর্জন করা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১১০. কবি তাঁর পূর্বপুরুষকে ক্রীতদাস বলেছেন। কারণ-
i. নিজের অতীতকে জানতেন
ii.নিজের দুরবস্থাকে জানতেন
iii. অত্যাচারের চিত্র‎ দেখতেন

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১১. শস্যসম্ভার ও নদীর পুরস্কার আমাদের জানিয়ে দেয়-
i. পিতৃপুরুষের সমৃদ্ধিকে
ii. বাংলাদেশের সমৃদ্ধিকে
iii. প্রাকৃতিক ধনপ্রাচুর্যকে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১২. গাভীর পরিচর্যা বলতে বোঝানো হয়েছে-
i. প্রাণের পরিচর্যাকে
ii. প্রকৃতির পরিচর্যাকে
iii. নিজের পরিচর্যাকে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৩. লৌহখণ্ডের প্রজ্বলন বলতে বোঝায়-
i. যুদ্ধের সংকেত
ii. কঠোর পরিশ্রম
iii. সৃষ্টির উন্মাদনা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৪. সুন্দরের অনিবার্য অভ্যুত্থান বলতে কবি কী বুঝিয়েছেন?
i. সুন্দর প্রতিষ্ঠার সংগ্রামকে
ii. সত্য প্রতিষ্ঠার সংগ্রামকে
iii. অবশ্যম্ভাবী সব সংগ্রামকে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৫. কবিতাকে ভালোবাসার সুকণ্ঠ সংগীত বলার কারণ হলো-
i. কবিতা স্নিগ্ধ বলে
ii. কবিতা সুরেলা বলে
iii. কবিতা নান্দনিক বলে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৬. কবিতাকে মুক্ত শব্দ বলা হয়েছে। কারণ-
i. আত্মাকে মুক্তি দেয়
ii. মুক্তির কথা বলে
iii. সত্যের রূপ দেখায়

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১১৭. কবিতাকে প্রতিরোধের উচ্চারণ বলা হয়েছে। কারণ-
i. কবিতা প্রতিবাদ করে
ii. কবিতা মুক্তি আনে
iii.কবিতা জ্ঞান আনে

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৮. ‘সূর্যকে হৃৎপিণ্ডে ধরে রাখা দ্বারা কবি বুঝিয়েছেন-
i. তেজ ধরে রাখা
ii. মনে সাহস সঞ্চয় করা
iii. আলোতে বেঁচে থাকা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১১৯. আবু জাফর ওবায়দুল্লাহর কবিতায় প্রাধান্য পেয়েছে-
i. রাষ্ট্রভাষা আন্দোলন
ii. মুক্তিযুদ্ধ
iii. প্রকৃতি প্রেম

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১২০. যে কবিতা শুনতে জানে না-
i. সে নদীতে ভাসতে পারে না
ii. সে মাছের সঙ্গে খেলা করতে পারে না
iii. সে মায়ের কোলে শুয়ে গল্প শুনতে পারে না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
অনুচ্ছেদটি পড় এবং ১২১-১২২ নং প্রশ্নের উত্তর দাও:
যেখানেই থাকি, হৃদয়ে বাংলাদেশ।

১২১. উদ্দীপকটি ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবি কোন মনোভাবকে উপস্থাপন করে?
☑️ শেকড়সন্ধানী মনোভাব
[খ] দেশদরদি মনোভাব
[গ] প্রকৃতিচেতনার মনোভাব
[ঘ] স্বাধীনতার মনোভাব

১২২. উক্ত মনোভাবের সপক্ষের পঙ্ক্তিটি হলো-
[ক] তাঁর পিঠে রক্ত জবার মতো ক্ষত ছিল
☑️ আমি আমার পূর্বপুরুষের কথা বলছি
[গ] তিনি কবি এবং কবিতার কথা বলতেন
[ঘ] আমি একটি উজ্জ্বল জানালার কথা বলছি

অনুচ্ছেদটি পড় এবং ১২৩-১২৪ নং প্রশ্নের উত্তর দাও:
প্রফেসর গোলাম মুরশিদ তাঁর ‘হাজার বছরের বাঙালি সংস্কৃতি’ গ্রন্থে বাঙালি সংস্কৃতির রূপরেখা তুলে ধরেছেন।

১২৩. উদ্দীপকটি ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার কোন বিষয়টি উপস্থাপন করে?
[ক] বাঙালির গৌরব
[খ] বাঙালির বিজয়
☑️ বাঙালির ঐতিহ্য
[ঘ] বাঙালির সংগ্রাম

১২৪. উক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাকে বলা যায়-
i. আত্মচেতনার কবিতা
ii. আত্মপরিচয়ের কবিতা
iii. আত্মসমালোচনার কবিতা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১২৫-১২৬ নং প্রশ্নের উত্তর দাও:
পড়ে মাঠ ভরা ধান্য শীর্ষ পরে
দেশের মাটিতে মানুষের ঘরে ঘরে

১২৫. উদ্দীপকে কবিতায় কোন দিকটি উপস্থিত?
[ক] সংগ্রামী বাংলার কথা
☑️ ঐতিহ্যের কথা
[গ] ইতিহাসের কথা
[ঘ] সমৃদ্ধির কথা

১২৬. উক্ত উপস্থিত দিকটি কবিতায় এনেছে-
i. বাংলাদেশের প্রকৃতি
ii. আবহমান বাংলাদেশ
iii. বাংলাদেশের সমৃদ্ধি

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১২৭-১২৮ নং প্রশ্নের উত্তর দাও:
প্রতি দিবসের সূর্য-আলোকে অন্তর অনুরাগে
আমাদের দেশের মাটিতে মেশানো আমার প্রাণের ঘ্রাণ
গৌরবময় জীবনের সম্মান

১২৭. উদ্দীপকের সূর্য-আলোক ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় এসেছে-
[ক] স্বপ্নের কথা হয়ে
[খ] ইস্পাত কথা হয়ে
☑️ উজ্জ্বল জানালা হয়ে
[ঘ] যুদ্ধের কথা হয়ে

১২৮. কবিতায় আসা উক্ত বিষয়টি হলো-
i. মানুষের বিজয় অর্জন
ii. মুক্তজীবনের প্রত্যাশা
iii. সংগ্রামী মনোভাব

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১২৯-১৩০ নং প্রশ্নের উত্তর দাও:
নিতি নবরূপে ভরে মন জীবনের আশ্বাসে

১২৯. উদ্দীপকের জীবনের আশ্বাস কবিতায় এসেছে-
☑️ কবিতার কথা হয়ে
[খ] জমির কথা হয়ে
[গ] প্রতিরোধের কথা হয়ে
[ঘ] শস্যের কথা হয়ে

১৩০. প্রকৃতার্থে কবিতায় কবি জীবনের আশ্বাস খুঁজেছেন-
i. কিংবদন্তির কথায়
ii. পূর্বপুরুষের কথায়
iii. সত্যশব্দের কথায়

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১৩১-১৩২ নং প্রশ্নের উত্তর দাও:
ভয়হারা কোটি অপলক চোখ একাকার হলো সূর্যের অনিমিখে।

১৩১. উদ্দীপকে ভয়হারা অপলক চোখ কবিতায় কীভাবে এসেছে?
[ক] অনিবার্য অভ্যুত্থান হয়ে
[খ] দীর্ঘদেহী পুত্রগণ হয়ে
☑️ প্রতিরোধের উচ্চারণ হয়ে
[ঘ] বিচলিত স্নেহের কথা হয়ে

১৩২. কবিতায় আসা উক্ত বক্তব্যাবলি মনে করিয়ে দেয়-
[ক] পলাশির যুদ্ধের কথা
[খ] সিপাহি বিপ্লবের কথা
[গ] নীলবিদ্রোহের কথা
☑️ মুক্তিযুদ্ধের কথা

অনুচ্ছেদটি পড় এবং ১৩৩-১৩৪ নং প্রশ্নের উত্তর দাও:
আমি তো এসেছি চর্যাপদের অক্ষরগুলো থেকে,
আমি তো এসেছি সওদাগরের ডিঙ্গার বহর থেকে।

১৩৩. উদ্দীপকের ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় এসেছে-
i. কিংবদন্তির কথা হয়ে
ii. পূর্বপুরুষের কথা হয়ে
iii. পলিমাটির কথা হয়ে

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৪. প্রকৃতার্থে উদ্দীপকের আমি ও ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় আমি হলো-
i. কবির আত্মসত্তা
ii. কবির অহংবোধ
iii. কবির সংস্কারবোধ

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১৩৫-১৩৬ নং প্রশ্নের উত্তর দাও:
এসেছি আবার ফিরে ...... রাত জাগা নির্বাসন শেষে
এসেছি জননী বঙ্গে স্বাধীনতা উড়িয়ে উড়িয়ে

১৩৫. উদ্দীপকের সঙ্গে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার সাদৃশ্য কোথায়?
[ক] প্রতিরোধের কথা বলায়
[খ] বাংলাদেশের কথা বলায়
☑️ ঐহিত্য পুনরুত্থানের শব্দে
[ঘ] যুদ্ধ শব্দের গাঢ় উচ্চারণে

১৩৬. উক্ত সাদৃশ্য ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতাটিকে করেছে-
i. সংস্কারমুক্তির কবিতা
ii. শেকড়সন্ধানী কবিতা
iii. আত্মোদ্বোধনের কবিতা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

* অনুচ্ছেদটি পড় এবং ১৩৭-১৩৮ নং প্রশ্নের উত্তর দাও:
আবার আসিব ফিরে ধান সিঁড়িটির তীরে এই বাংলায়।

১৩৭. উদ্দীপকের সঙ্গে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় বৈসাদৃশ্য হলো-
i. শব্দ ব্যবহারে
ii. ছন্দ ব্যবহারে
iii. চিত্রকল্প ব্যবহারে

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৮. বৈসাদৃশ্য থাকলেও উভয়ের যোগসূত্র হলো-
[ক] ঐতিহ্যনির্মাণে
☑️ আত্মস্বীকারোক্তিতে
[গ] জীবনের প্রকাশে
[ঘ] গভীরতা সঞ্চারে

* নিচের উদ্দীপকটি পড়ে ১৩৯-১৪১ নং প্রশ্নের উত্তর দাও।
আমিতো এসেছি চর্যাপদের অক্ষরগুলো থেকে।
আমিতো এসেছি পালযুগ নামে চিত্রকলার থেকে।
[তথ্যসূত্র: আমার পরিচয়-সৈয়দ শামসুল হক]

১৩৯. কবির পূর্বপুরুষদের কোথায় ক্ষত ছিল?
[ক] হাতে
[খ] বুকে
☑️ পিঠে
[ঘ] নাকে

১৪০. উদ্দীপকে কবিতার কোন ভাবটি ফুটে উঠেছে?
☑️ ঐতিহ্য চেতনা
[খ] জন্মপরিচয়
[গ] সৌন্দর্য চেতনা
[ঘ] জীবন দর্শন

১৪১. উদ্দীপকের সাথে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার মিল রয়েছে-
i. কবির চেতনার
ii. পূর্ব পুরুষের কথার
iii. জাতীয়তা বোধে

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] iii
[ঘ] i, ii ও iii

* নিচের উদ্দীপকটি পড়ে ১৪২-১৪৪ নং প্রশ্নের উত্তর দাও।
সাহিত্যের ক্লাসে জমির স্যার কবিতা সম্পর্কে আলোচনা করতে গিয়ে বলেন, “কবিতা মানুষের চেতনাকে সমৃদ্ধ করে। যে কবিতা ভালোবাসে না সে মানুষকে খুন করতে পারে।”

১৪২. কবির মতে কিংবদন্তি কারা?
☑️ পূর্বপুরুষরা
[খ] শহিদরা
[গ] আর্যরা
[ঘ] জমিদাররা

১৪৩. উদ্দীপকের জমির স্যারের সাথে কবির সাদৃশ্য কোথায়?
☑️ কবিতাকে ভালোবাসায়
[খ] ছাত্রদের ভালোবাসায়
[গ] স্বদেশ প্রেমে
[ঘ] সৌন্দর্যবোধে

১৪৪. জমির স্যারের চেতনায় কবিতার যে ভাবটি প্রকাশিত-
i. জীবন দর্শন
ii. ঐতিহ্য চেতনা
iii. কবির প্রীতি

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii ও iii
[গ] i ও ii
[ঘ] i, ii ও iii

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় বর্ণিত কবির পূর্বপুরুষদের লড়াইয়ের ইতিহাস সম্পর্কে ব্যাখ্যা কর।
✍ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় উল্লিখিত কবির পূর্বপুরুষদের অর্জনগুলো বিশ্লেষণ কর।
✍ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় উল্লিখিত বাংলার প্রকৃতিতে কবিতার উজ্জ্বল উপস্থিতির স্বরূপ ব্যাখ্যা কর।
✍ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার কবি যেভাবে জীবন ও পরিবেশের বিচিত্র অনুষঙ্গের সাথে কবিতার যোগসূত্র তৈরি করেছেন তা বিশ্লেষণ কর।
✍ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবিতাকে আত্মস্থ করার প্রতি বারংবার আহবানের বিষয়টি ব্যাখ্যা কর।
✍ ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতায় কবিতাকে ভালোবাসার প্রতি কবির যে অনুভূতি প্রকাশিত হয়েছে তার কারণ বিশ্লেষণ কর।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ আবু জাফর ওবায়দুল্লাহর জন্ম ১৯৩৪ খ্রিষ্টাব্দের ৮ই ফেব্রুয়ারি বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার বহেরচর ক্ষুদ্রকাঠি গ্রামে। মৃত্যু ১৯ শে মার্চ ২০০১ খ্রিষ্টাব্দে। তাঁর কবিতায় বিশেষভাবে প্রাধান্য পেয়েছে রাষ্ট্রভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ। তিনি একুশে পদক এবং বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।
✍ আবু জাফর ওবায়দুল্লাহর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- ‘সাত নরীর হার’, ‘কখনো রং কখনো সুর’, ‘কমলের চোখ’, ‘আমি কিংবদন্তির কথা বলছি’, ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’, ‘আমার সময়’ প্রভৃতি। এছাড়া ইংরেজি ভাষায়ও তাঁর একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।
✍ বাঙালি জাতির ইতিহাস বাংলার মাটি, বাংলার মানুষের ওপর অত্যাচার, বাংলার প্রাকৃতিক সৌন্দর্য বর্ণিত হয়েছে।
✍ মানবজীবনে কবিতার নানামুখী প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে। কবি তাঁর স্বপ্নের কথা বলেছেন। কবিতা ভালোবাসা, মা, বোন, ভাই সন্তানের প্রসঙ্গ এসেছে। শ্রমজীবী মানুষের প্রতি প্রকৃতির আশীর্বাদের কথা বলা হয়েছে।
✍ কিংবদন্তি হলো জনশ্রুতি।
✍ শ্বাপদ হলো হিংস্র মাংসশী শিকারি জন্তু।
✍ বিচলিত স্নেহ বলতে আপনজনের উৎকণ্ঠাকে বোঝানো হয়েছে।
✍ সূর্যকে হৃৎপিণ্ডে ধরে রাখার সামর্থ্য অর্জনের একমাত্র উপায় হলো কবিতা শোনা; কবিতাকে আত্মস্থ করা।
✍ কবিতাটিতে উচ্চারিত হয়েছে ঐতিহ্যসচেতন শিকড় সন্ধানী মানুষের সর্বাঙ্গীণ মুক্তির দৃপ্ত ঘোষণা। রচনার প্রেক্ষাপটে আছে বাঙালি সংস্কৃতির হাজার বছরের ইতিহাস, এই জাতির সংগ্রাম, বিজয় ও মানবিক উদ্ভাসের অনিন্দ্য অনুষঙ্গসমূহ।
✍ কবিতায় ‘কিংবদন্তি’ শব্দবন্ধটি হয়ে উঠেছে ঐহিত্যের প্রতীক।
✍ কবি এই নান্দনিক কৌশলের সঙ্গে সমন্বিত করেছেন গভীরতাসঞ্চারী চিত্রকল্প।

2 comments:

  1. Anonymous8:29:00 PM

    আমি কিংবদন্তির কথা বলছি কবিতায় কবি কেন তার পূর্ব পুরুষের কথা বলেছেন

    ReplyDelete
  2. Anonymous6:46:00 PM

    Pdf download kora jai na kno😔

    ReplyDelete