G

HSC এই পৃথিবীতে এক স্থান আছে কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Ai Prithibite Ek Sthan Ache Kobitar MCQ Question and Answer
 pdf download

এই পৃথিবীতে এক স্থান আছে
জীবনানন্দ দাশ

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ বাংলার ভূ- প্রকৃতি ও রূপবৈচিত্র্য সম্পর্কে ধারণা।
✍ বাংলার সবুজ প্রকৃতি, ঘাস ও বিভিন্ন গাছপালা সম্পর্কে জ্ঞানার্জন।
✍ কবির প্রিয় স্বদেশের গুরুত্বপূর্ণ কয়েকটি নদী ও সেগুলোর গতি- প্রকৃতি সম্পর্কে ধারণা।
✍ বাংলার প্রকৃত সৌন্দর্য ও রূপবৈচিত্র্য প্রকাশক নানা উপকরণ সম্পর্কে জ্ঞানার্জন।
✍ বাংলার পাখি, শঙ্খচিল, লক্ষীপেঁচা প্রভৃতির স্বভাব- বৈশিষ্ট্য সম্পর্কে জ্ঞানার্জন।
✍ বাংলার সবুজ প্রকৃতিতে সন্ধ্যার আয়োজন ও তার স্বরূপ সম্পর্কে জ্ঞানার্জন।
✍ জন্মভূমি স্বদেশের প্রতি কবির গভীর ভালোবাসা এবং অকৃত্রিম অনুরাগ সম্পর্কে ধারণা।
✍ কবির প্রিয় স্বদেশের অসাধারণ রূপবৈচিত্র্য সম্পর্কে ধারণা।
✍ কবিতায় রূপক ও চিত্রকল্প ব্যবহারে কবি জীবনানন্দ দাশের কৃতিত্ব।
✍ কবিতায় প্রতিফলিত কবির স্বদেশানুরাগ ও দেশপ্রেম থেকে প্রেরণা লাভ।

❒ পাঠ- পরিচিতি
অনুপম সুন্দর এই দেশ। সারা পৃথিবীর মধ্যে অনন্য। প্রকৃতির সৌন্দর্যের এমন লীলাভূমি পৃথিবীর আর কোথাও নেই। অসংখ্য বৃক্ষ, গুল্ম ছড়িয়ে আছে এদেশের জনপদে- অরণ্যে। মধুকূপী, কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল তাদেরই কোনো- কোনোটির নাম। এদেশের পূর্বাকাশে যখন সূর্য ওঠে মেঘের আড়াল থেকে তার রং হয় করঞ্জা রঙিন। আর এদেশের প্রতিটি নদ- নদী ভরে থাকে স্বচ্ছতোয়া জলে। সেই জল ফুরায় না কখনই। জলের দেবতা অনিঃশেষ জলধারা দিয়ে স্রোতস্বিনী রাখে এদেশের অসংখ্য নদীকে। প্রকৃতি আর প্রাণিকুলের বন্ধনে গড়ে উঠেছে চির অবিচ্ছেদ্য এক সংহতি। তাই হাওয়া যখন পানের বনে চঞ্চলতা জাগায় তখন দূর আকাশের শঙ্খচিল যেন চঞ্চল হয়ে ওঠে। আর ধানের গন্ধের মতো অস্ফুট লক্ষীপেঁচাও মিশে থাকে প্রকৃতির গভীরে, অন্ধকারের বিচিত্ররূপ এই দেশে। অন্ধকার ঘাসের ওপর নুয়ে থাকে লেবুর শাখা কিংবা অন্ধকার সন্ধ্যার বাতাসে সুদর্শন উড়ে যায়। জন্ম দেয় শঙ্খমালা নামের রূপসী নারীর হলুদ শাড়ির বর্ণশোভা। কবির বিশ্বাস, পৃথিবীর অন্য কোথাও শঙ্খমালাদের পাওয়া যাবে না। কেননা, বিশালাক্ষী বর দিয়েছিল বলেই নীল- সবুজে মেশা বাংলার ভূ- প্রকৃতির মধ্যে এই অনুপম সৌন্দর্য সৃষ্টি হয়েছে।

❒ কবি পরিচিতি
নাম : জীবনানন্দ দাশ
জন্ম : ১৮৯৯ খ্রিস্টাব্দ।
জন্মস্থান : বরিশাল।
পিতার নাম : সত্যানন্দ দাশ
মাতার নাম : কুসুমকুমারী দাশ
মাধ্যমিক : ম্যাট্রিক (১৯১৫), ব্রজমোহন স্কুল, বরিশাল।
উচ্চ মাধ্যমিক : আই এ (১৯১৭), ব্রজমোহন কলেজ।
উচ্চতর ডিগ্রি : বিএ অনার্স (১৯১৯), কলকাতা প্রেসিডেন্সি কলেজ; এমএ ইংরেজি (১৯২১), কলকাতা বিশ্ববিদ্যালয়।
পেশা ও কর্মজীবন : অধ্যাপনা : কলকাতা সিটি কলেজ (১৯২২- ১৯২৮); বাগেরহাট কলেজ (১৯২৯); দিলি­র রামযশ কলেজ (১৯২৯- ১৯৩০); ব্রজমোহন কলেজ (১৯৩৫- ১৯৪৬); খড়গপুর কলেজ (১৯৫১- ১৯৫২); বড়িষা কলেজ (১৯৫২); হাওড়া গার্লস কলেজ (১৯৫৩- ১৯৫৪)।
সম্পাদনা : দৈনিক স্বরাজ।
সাহিত্য কর্ম : কাব্যগ্রন্থ : ঝরা পালক, ধূসর পাণ্ডুলিপি, বনলতা সেন, মহাপৃথিবী, সাতটি তারার তিমির, রূপসী বাংলা, ‘ বেলা অবেলা, কালবেলা’ ইত্যাদি।
উপন্যাস : মাল্যবান, সতীর্থ।
প্রবন্ধগ্রন্থ : ‘কবিতার কথা’।
মৃত্যু তারিখ : ২২ অক্টোবর, ১৯৫৪ খ্রিস্টাব্দে।

❒ বস্তুসংক্ষেপ
বাংলা ভাষার শুদ্ধতম কবি, তথা বাংলা কাব্যে আধুনিকতার পথিকৃৎদের অন্যতম কবি জীবনানন্দ দাশ। ‘রূপসী বাংলা’ কবির অন্যতম জনপ্রিয় কাব্যগ্রন্থ। এই কাব্যের অন্তর্গত, ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতাটিকে কবি বাংলার অপরূপ সৌন্দর্য ও নিসর্গের সাবলীল ছন্দকে অনন্যসাধারণ ভঙ্গিমায় উপস্থাপন করেছেন। এ কবিতায় বাংলাদেশের অনিন্দ্য সুন্দর প্রকৃতির প্রতি কবির গভীর অনুরাগ প্রকাশিত হয়েছে। বাংলার প্রকৃতির রূপবৈচিত্র্যকে কবি পৃথিবীর সবচেয়ে সুন্দর ও করুণ বলে অভিহিত করেছেন। এখানের কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল গাছের স্নিগ্ধ ছায়া তৈরি করেছে মায়াময় পরিবেশ। সাগরের অবারিত জলরাশি, কর্ণফুলী- ধলেশ্বরী- পদ্মার স্রোতধারা বাংলার ঐশ্বর্যকে বাড়িয়েছে বহুগুণে। যেখানে গাঙচিল পানের বনের মতো হাওয়ায় ডানা মেলে। ধানের স্বপ্ন জাগানিয়া গন্ধে লক্ষীপেঁচা নতুনত্বের স্বপ্ন বোনে। কবি সারা পৃথিবীতে বাংলা প্রকৃতির এই নয়নাভিরাম সৌন্দর্যের তুলনা খুঁজে পান না। বাংলার সবুজ- শ্যামল বন- বনান্তরের বিচিত্রতায় কবি অনুপম আনন্দ উপলদ্ধি করেন। কবি দেখেছেন পলি­বাংলার ঘাসের বুকে নুয়ে থাকে লেবুর শাখা, সুদর্শন ওড়ে সন্ধ্যার বাতাসে, শঙ্খমালা নাম্নী তাঁর কাল্পনিক রূপসী প্রিয়ার শরীরে যেন লেগে থাকে হলুদ শাড়ি, তাকে আর খুঁজে পাওয়া যায় না এই পৃথিবীতে- যাকে বিশালাক্ষী দেবী বর দিয়েছিলেন। কবির অনুভবে তাঁর প্রিয়া তাই জন্ম নেয় এই নীল বাংলার ঘাসে আর ধানের ভিতর। ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় বাংলা প্রকৃতির অপরূপ রূপময়তা এবং কবির গভীর মমতামাখা আবেগ প্রকাশিত হয়েছে শৈল্পিক মহিমায়।

❒ নামকরণের সার্থকতা যাচাই
নামকরণ : বিষয়বস্তুর ওপর ভিত্তি করে কবিতার নামকরণ করা হয়েছে ‘এই পৃথিবীতে এক স্থান আছে’। কবির দৃষ্টিতে তার প্রিয় জন্মভূমি বাংলাদেশই ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ এবং অনন্য। বাংলার অপরূপ প্রকৃতি তার সমৃদ্ধ ঐতিহ্যের আবহে কবিকে মোহমুগ্ধ করে রাখে। কবি চোখ ফেরাতে পারেন না, স্বদেশের ক্ষুদ্র ও অবহেলিত জীবও তাঁর চোখে পরম সুন্দর, স্নিগ্ধ ও মনোরম। কবিকে প্রতি মুহূর্তে আকর্ষণ করে, আনন্দে উদ্বেল করে তোলে বাংলার প্রকৃতির মোহময় রূপ ও সৌন্দর্য। কবির কাছে তার প্রিয় বাংলাদেশ ব্যর্থতার কান্নার মতো সবচেয়ে করুণ, করুণের মতো সবচেয়ে সুন্দর। তাঁর স্বদেশের স্থলভাগ সবুজ মধুকপি ঘামে ঢেকে আছে নরোম স্নিগ্ধতায়, সেখানে আছে কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজলের শ্যামল ছায়া, সেখানে ছড়িয়ে আছে ভোরের মেঘে ঢাকা সুর্যের নাটা রঙ অপার মুগ্ধতায়। পৃথিবীর এই এক স্থান বাংলার গঙ্গাসাগরে জমে জলের দেবী বারুণীর মেলা আর জলের দেবতা বরুণ অবিরত জলের প্রবাহ হানে কর্ণফুলী, ধলেশ্বরী, পদ্মা, জলাঙ্গীতে। সেখানে পানের বনে চঞ্চল হাওয়ায় ওড়ে শঙ্খচিল, ধানের সোঁদা গন্ধের মতো মাতাল করে দেয় লক্ষীপেঁচার অস্ফুট সুর। সন্ধ্যার অন্ধকারে ঘাসের ওপর নুয়ে থাকা লেবুর শাখা, সন্ধ্যার বাতাসে ঘরের দিকে উড়ে যাওয়া সুদর্শনও যেন বাংলার অপরূপ রূপের নিদর্শন। কবির স্বপ্নের প্রেমিকা, প্রেমিকা রূপসী শঙ্খমালার শরীরের ওপর সন্ধ্যার অস্তায়মান সূর্যের শেষ হলদে রঙ খেলা করে। কিন্তু এ বিশাল পৃথিবীর কোনো নদী ঘাসে তার উপস্থিতি আর খুঁজে পাওয়া যাবে না। কেননা, পরমা সুন্দরী বনদেবী বিশালাক্ষীর বরে সে জন্ম নিয়েছে ‘নীল বাংলার ঘাসে আর ধানের ভিতর।’ কবিতার শরীর জুড়ে চরণে চরণে রূপসী বাংলার অপরূপ রূপ চিত্রায়িত, যা কেবল এই পৃথিবীতে এক ও একক এবং অন্যন্য। তাই কবিতার নামকরণ ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ যথার্থ ও সুন্দর হয়েছে।

সার্থকতা : ‘আমি বাংলার রূপ দেখিয়াছি। তাই পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর’- এই রূপমুগ্ধ প্রত্যয়ের মধ্যে লীন হয়ে আছে ‘এই পৃথিবী এক’ রূপসী বাংলা। তাই এর প্রতিটি জীবন ও বস্তুর সাথে কবির নিবিড় সখ্যতা, এ সবের রূপ ও সৌন্দর্যের মধ্যে তার অন্তর্লীন মুগ্ধতা। তাই মধুকূপী ঘাস, কাঁঠাল- অশ্বত্থ বট, শঙ্খচিল, লক্ষীপেঁচা, সুদর্শন, কর্ণফুলি- ধলেশ্বরী- জলাঙ্গী, ধানের গন্ধ ঘুরে ঘুরে আসে তার মনের পর্দায়। যা কিছু চোখে পড়ে তা- ই তাকে আকর্ষণ করে। বাংলার বুকে অনন্যরূপে ঝলকিত প্রতিটি উপাদান কবির কাছে ‘এই পৃথিবীতে এক স্থান আছে;- বাংলায়।

❒ শব্দার্থ ও টীকা
এই পৃথিবীতে...সুন্দর করুণ- কবির চোখে সমগ্র পৃথিবীর মধ্যে সবচেয়ে সুন্দর, মমতারসে সিক্ত, সহানুভূতিতে আর্দ্র ও বিষণ্ণ দেশ বাংলাদেশ।
নাটা- লতাকরঞ্চ; গোলাকার ক্ষুদ্র ফল বা তার বীজ।
সেখানে ভোরের...জাগিছে অরুণ- বাংলার প্রভাতের সৌন্দর্য ও রহস্যময়তা আঁকতে গিয়ে ভোরে মেঘের আড়াল থেকে গাঢ় লাল সূর্যের আলো বিচ্ছুরণ যেন ধারণ করেছে করমচা বা করমচা ফুলের রং।
বারুণী- বরুণানী, বরুণের স্ত্রী, জলের দেবী।
সেখানে বারুণী থাকে...অবিরল জল- জলে পরিপূর্ণ এদেশের অসংখ্য নদী- নালার স্রোতধারার প্রাণৈশ্বর্য ও সৌন্দর্যের রূপ আঁকা হয়েছে এই পঙ্ক্তি দুটির মধ্যে।
সেইখানে শঙ্খচিল ... অস্ফুট, তরুণ- জীবন আর প্রকৃতির ঐক্য ও সংহতিতে বাংলাদেশ একাকার। পানের বনে হাওয়ায় যে চঞ্চলতা জেগে ওঠে সেই চঞ্চলতা সম্প্রসারিত হয় দূর আকাশের শঙ্খচিলে। আর মিষ্টি ও ম্রিয়মাণ তরুণ ধানের গন্ধের মতো লক্ষীপেঁচাও মিলেমিশে থাকে প্রকৃতির পরিবেষ্টনীতে।
বিশালাক্ষী- যে রমণীর চোখ আয়ত বা টানাটানা। আয়তলোচনা সুন্দরী নারী।
সুদর্শন- এক ধরনের পোকা।
বর- এখানে আশীর্বাদ অর্থে ব্যবহৃত।

❒ বানান সতর্কতা
মধুকূপী, অশ্বত্থ, লক্ষীপেঁচা, জলাঙ্গী, বারুণী, শঙ্খচিল, কর্ণফুলী, অরুণ, বিশালাক্ষী, রূপসী, সন্ধ্যা, ধলেশ্বরী, গঙ্গাসাগর।


HSC Bangla 1st Paper Guide.
Ai Prithibite Ek Sthan Ache Kobita MCQ Question and Answer pdf download
এই পৃথিবীতে এক স্থান আছে
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. জীবনানন্দ দাশ রচিত উপন্যাস কোনটি?
[ক] কবিতার কথা
[খ] ধূসর পাণ্ডুলিপি
[গ] মহাপৃথিবী
☑️ মাল্যবান

২. “সুন্দর করুণ” বলতে কবি কী বুঝিয়েছেন?
i. সাধারণ সৌন্দর্য
ii. বেদনামলিন সৌন্দর্য
iii. দুঃখের মাঝেও সৌন্দর্য

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

* নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দাও:
এইচএসসি পাসের পর পড়াশোনার জন্য কানাডা পাড়ি জমায় সৈকত। কিন্তু তার মনকে সারাক্ষণ আচ্ছন্ন করে রাখে স্বদেশে রেখে যাওয়া ছোট গ্রাম, সেখানকার আম্রকানন, বিস্তৃত ধান ক্ষেত। তার ভাষায় স্বর্গের চেয়েও শ্রেষ্ঠ তার প্রিয় স্বদেশ।

৩. সৈকতের অনুভূতি ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার নিচের যে চরণে বিদ্যমান তা হলো-
i. সুদর্শন উড়ে যায় ঘরে তার অন্ধকার সন্ধ্যার বাতাসে;
ii. সেখানে গাছের নাম: কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল হিজল;
iii. কর্ণফুলী, ধলেশ্বরী, পদ্মা জলাঙ্গীরে দেয় অবিরল জল;

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

৪. উক্ত অনুভূতিতে প্রধান হয়ে ধরা দিয়েছে-
☑️ দেশপ্রেম ও প্রকৃতিপ্রেম
[খ] বিদেশপ্রেম ও নিসর্গপ্রীতি
[গ] প্রকৃতিপ্রেম ও স্মৃতিকাতরতা
[ঘ] দেশপ্রেম ও স্বজাত্যবোধ

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
কবি পরিচিতি: (বোর্ড বই থেকে)

৫. জীবনানন্দ দাশ কত সালে জন্মগ্রহণ করেন?
[ক] ১৯০৩ সালে
☑️ ১৮৯৯ সালে
[গ] ১৮৯৭ সালে
[ঘ] ১৮৯৫ সালে

৬. জীবনানন্দ দাশের পিতার নাম কী?
[ক] গোবিন্দ দাশ
[খ] নিত্যানন্দ দাশ
[গ] পরমানন্দ দাশ
☑️ সত্যানন্দ দাশ

৭. জীবনানন্দ দাশের জননীর নাম কী?
☑️ কুসুমকুমারী দাশ
[খ] কুসুম রানী দাশ
[গ] কুসুম কানন দাশ
[ঘ] কুসুম বালা দাশ

৮. জীবনানন্দ দাশের জননী কী ছিলেন?
[ক] চারণ কবি
[খ] গীতিকবি
[গ] পল্লিকবি
☑️ বিখ্যাত কবি

৯. জীবনানন্দ দাশ কোন পেশায় নিযুক্ত ছিলেন?
[ক] সাংবাদিকতা
[খ] সম্পাদনা
☑️ অধ্যাপনা
[ঘ] ব্যবসা

১০. জীবনানন্দ দাশ কোনটিতে নিমগ্নচিত্ত ছিলেন?
☑️ বাংলার প্রকৃতির রূপবৈচিত্র্যে
[খ] বাংলার মানুষের জীবনচিত্রে
[গ] বাংলার মানুষের ঐতিহ্যের প্রবহমানতা
[ঘ] বাংলার প্রতিবাদী চেতনায়

১১. বাংলা সাহিত্যে ‘রূপসী বাংলার কবি’ হিসেবে খ্যাত কে?
[ক] জসীমউদ্দীন
[খ] রবীন্দ্রনাথ ঠাকুর
☑️ জীবনানন্দ দাশ
[ঘ] কাজী নজরুল ইসলাম

১২. নিচের কোনটি জীবনানন্দ দাশের জন্মতারিখ হিসেবে সঠিক?
[ক] ১৭ই জানুয়ারি, ১৮৯৯
[খ] ১৭ই ফেব্রুয়ারি, ১৮৯৯
☑️ ২৭ জানুয়ারি ১৮৮৯
[ঘ] ২৭ ফেব্রুয়ারি ১৮৮৯

১৩. বিখ্যাত কবি কুসুমকুমারী দাশের সাথে কবি জীবনানন্দ দাশের কোন ধরনের সম্পর্ক ছিল?
[ক] ভাই-বোন
☑️ মা-ছেলে
[গ] দাদি-নাতি
[ঘ] খালা-ভাগিনা

১৪. জীবনানন্দ দাশ কোন পত্রিকায় সাহিত্যপাতা সম্পাদনা করেন?
[ক] দৈনিক ইত্তেফাক
[খ] দৈনিক আজাদ
[গ] দৈনিক সমকাল
☑️ দৈনিক স্বরাজ

১৫. জীবনানন্দ দাশ পেশায় কী ছিলেন?
[ক] সাংবাদিক
[খ] বাংলা বিভাগের অধ্যাপক
☑️ ইংরেজি বিভাগের অধ্যাপক
[ঘ] কবি

১৬. রবীন্দ্রনাথ ঠাকুর জীবনানন্দ দাশের কবিতাকে কী বলে আখ্যায়িত করেছেন?
[ক] নির্জনতার কবিতা
☑️ তিমির হননের কবিতা
[গ] চিত্ররুপময় কবিতা
[ঘ] নিসর্গবিষয়ক কবিতা

১৭. বিখ্যাত কবি ও সমালোচক ‘বুদ্ধদেব বসু’ জীবনানন্দ দাশকে কী হিসেবে আখ্যা দিয়েছেন?
[ক] চিত্ররুপময় কবি
[খ] তিমির হননের কবি
[গ] রূপসী বাংলার কবি
☑️ নির্জনতার কবি

১৮. কবি বাঙালি জাতিসত্তা বিকাশের আন্দোলন ও ১৯৭১-এর মুক্তিযুদ্ধে অনুপ্রেরণাদায়ী কোন ধরনের কবিতার জন্য স্মরণীয়?
☑️ রোমান্টিক কবিতা
[খ] শহরকেন্দ্রিক কবিতা
[গ] নিসর্গবিষয়ক কবিতা
[ঘ] ইতিহাস-ঐতিহ্যনির্ভর কবিতা

১৯. জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ নয় কোনটি?
☑️ সাত ভাই চম্পা
[খ] ধূসর পাণ্ডুলিপি
[গ] সাতটি তারার তিমির
[ঘ] বনলতা সেন

২০. ‘মাল্যবান’ ও ‘সুতীর্থ’ জীবনানন্দ দাশের কোন ধরনের রচনা?
[ক] কাব্যগ্রন্থ
☑️ উপন্যাস
[গ] কবিতা
[ঘ] নাটক

২১. নিচের কোন বিশেষণে জীবনানন্দ দাশকে আখ্যায়িত করা হয় নি?
[ক] তিমির হননের কবি
[খ] নির্জনতার কবি
[গ] ধূসরতার কবি
☑️ সোনার বাংলার কবি

২২. কবি জীবনানন্দ দাশের মৃত্যু সন কোনটি?
☑️ ২২ অক্টোবর, ১৯৫৪
[খ] ২২ আগস্ট, ১৯৫৪
[গ] ২২ সেপ্টেম্বর, ১৯৫০
[ঘ] ২২ অক্টোবর, ১৯৫০

২৩. জীবনানন্দ দাশ কীভাবে মাত্র ৫৫ বছর বয়সে মারা যান?
[ক] হৃদরোগে আক্রান্ত হয়ে
☑️ ট্রাম দুর্ঘটনায়
[গ] যক্ষারোগে আক্রান্ত হয়ে
[ঘ] আত্মহত্যা করে

২৪. ‘কবিতার কথা' গ্রন্থটির রচয়িতা কে?
[ক] আল মাহমুদ
[খ] সৈয়দ শামসুল হক
[গ] সত্যেন্দ্রনাথ দত্ত
☑️ জীবনানন্দ দাশ

২৫. নিচের কোনটি জীবনানন্দ দাশের রচিত গ্রন্থ?
[ক] চক্রবাক
[খ] তীর্থরেণু
[গ] চিন্তাতরঙ্গিনী
☑️ সুতীর্থ

২৬. জীবনানন্দ দাশ কোথায় মৃত্যুবরণ করেন?
[ক] বরিশাল
[খ] কলকাতা
[গ] শিলিগুঁড়ি
☑️ খুলনা

২৭. কোনটি জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ?
[ক] চক্রবাক
[খ] ঝিঙেফুল
[গ] মালঞ্চ
☑️ মহাপৃথিবী

২৮. জীবনানন্দ দাশ কত তারিখে ট্রাম দুর্ঘটনায় আহত হন?
☑️ ২২শে অক্টোবর
[খ] ২৩শে অক্টোবর
[গ] ২৪শে অক্টোবর
[ঘ] ২৫শে অক্টোবর

২৯. জীবনানন্দ দাশের মৃত্যুর কারণ কোনটি?
[ক] বক্ষব্যাধিতে আক্রান্ত হওয়া
[খ] হৃদরোগে আক্রান্ত হওয়া
☑️ ট্রাম দুর্ঘটনায় আহত হওয়া
[ঘ] ট্রেন দুর্ঘটনায় আহত হওয়া

মূল পাঠ: (বোর্ড বই থেকে)

৩০. ‘সবচেয়ে সুন্দর করুণ’-এখানে ‘করুণ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
[ক] বেদনাময়
[খ] বিষণ্ণ
☑️ স্নেহময়
[ঘ] প্রেমময়

৩১. ‘ধনধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা, তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা।’- দ্বিজেন্দ্রলাল রায়।
উদ্দীপকে ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার কোন বিষয়টির ছায়াপাত ঘটেছে?
☑️ দেশপ্রেম
[খ] প্রকৃতিপ্রেম
[গ] সৌন্দর্যপ্রীতি
[ঘ] মানবপ্রেম

৩২. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতা অনুসারে সবুজ ডাঙা কীসে ভরে আছে?
☑️ ঘাসে
[খ] ফুলে
[গ] ফসলে
[ঘ] ফলে

৩৩. সবুজ ডাঙা কোন ঘাসে ভরে আছে?
[ক] মধুকরী
[খ] মধুরূপী
☑️ মধুকূপী
[ঘ] বুনো

৩৪. ‘সেখানে সবুজ ডাঙা ভরে আছে মধুকূপী ঘাসে অবিরল;’- আলোচ্য বাক্যে কোন বিষয়টি প্রকাশিত হয়েছে?
☑️ বাংলার সবুজ-শ্যামল রূপ
[খ] বাংলার করুণ রূপ
[গ] বাংলার অনুপম সৌন্দর্য
[ঘ] বাংলার প্রকৃতির মাধুর্য

৩৫. ‘সেখানে সবুজ ডাঙা ভরে আছে মধুকূপী ঘাসে অবিরল।’ এখানে ‘অবিরল’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] বিরামহীন
[খ] নিরন্তর
[গ] প্রশস্ত
☑️ নিবিড়

৩৬. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় ‘হিজল’ কীসের নাম?
[ক] ফুলের
☑️ গাছের
[গ] বনের
[ঘ] ফলের

৩৭. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় নিচের কোন গাছের উল্লেখ রয়েছে?
[ক] আম
[খ] জাম
[গ] জামরুল
☑️ কাঁঠাল

৩৮. নিচের কোন স্থানে কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল গাছ দেখা যায়?
☑️ বাংলায়
[খ] কলকাতায়
[গ] আসামে
[ঘ] বিহারে

৩৯. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল গাছের উল্লেখে কীসের পরিচয় ফুটে উঠেছে?
[ক] বৃক্ষের প্রয়োজনীয়তার
☑️ গাছপালার বিচিত্র রূপ
[গ] গ্রাম্য পরিবেশ
[ঘ] বনাচ্ছাদিত বাংলাদেশ

৪০. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কাঁঠাল ছাড়াও আর কোন গাছের উল্লেখ রয়েছে?
[ক] শেওড়া
[খ] পেয়ারা
[গ] তমাল
☑️ অশ্বত্থ

৪১. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কোন সময়ের মেঘের কথা বলা হয়েছে?
☑️ ভোর
[খ] দুপুর
[গ] সন্ধ্যা
[ঘ] গোধূলি

৪২. ভোরের মেঘে কীসের রঙের মতো সূর্য জেগেছে?
[ক] সিঁদুর
☑️ নাটা
[গ] কুমকুম
[ঘ] কুসুম

৪৩. ‘সেখানে ভোরের মেঘে নাটা রঙের মতো জাগিছে অরুণ’- এখানে কোন সৌন্দর্যের কথা বলা হয়েছে?
[ক] মেঘের
[খ] গোধূলির
[গ] নাটার বিচিত্র বর্ণের
☑️ প্রভাতের

৪৪. কবিতা অনুসারে বারুণী কোথায় থাকে?
☑️ গঙ্গাসাগরের বুকে
[খ] বঙ্গোপসাগরের বুকে
[গ] প্রশান্ত মহাসাগরে
[ঘ] ভারত মহাসাগরে

৪৫. কে কর্ণফুলী ধলেশ্বরীকে অবিরল জল দেয়?
[ক] মেঘ
☑️ বরুণ
[গ] হিমালয়
[ঘ] মানস সরোবর

৪৬. ‘বরুণ’ বলতে কাকে বোঝানো হয়েছে?
[ক] মেঘের দেবতা
[খ] সূর্য দেবতা
[গ] বর্ষার দেবতা
☑️ জলের দেবতা

৪৭. বরুণ কাকে অবিরল জল দেয়?
☑️ জলাঙ্গীকে
[খ] সমুদ্রকে
[গ] হ্রদকে
[ঘ] পুষ্করিণীকে

৪৮. কর্ণফুলী, ধলেশ্বরী, পদ্মা এই নামগুলোর মধ্য দিয়ে বাংলাদেশের কোন পরিচয় ফুটে উঠেছে?
[ক] প্রাকৃতিক সৌন্দর্য
☑️ নদীমাতৃক
[গ] নদীর সৌন্দর্য
[ঘ] নদীর বিচিত্রতা

৪৯. হলুদ শাড়ি লেগে থাকা রূপসীর শরীরের পর- এখানে ‘রূপসী' বলতে কাকে বোঝানো হয়েছে?
[ক] শঙ্খবতীকে
☑️ শঙ্খমালাকে
[গ] শঙ্খচিলকে
[ঘ] বাংলার প্রকৃতিকে

৫০. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবির চোখে পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ বাংলাদেশ হওয়ার কারণ কী?
[ক] এই দেশ পবিত্র
[খ] এই দেশ সংগ্রামী চেতনার ফল
☑️ এই দেশ প্রকৃতি ও তার অনুষঙ্গে অনন্য
[ঘ] এই দেশ আরামদায়ক

৫১. “তারে আর খুঁজে পাবে নাকো তুমি” কাকে?
[ক] বিশালাক্ষীকে
☑️ শঙ্খমালাকে
[গ] শঙ্খজয়াকে
[ঘ] বিশালাক্ষী নয়নাকে

৫২. বাংলার বুকে অনুপম সৌন্দর্য সৃষ্টি হওয়ার কারণ কী?
☑️ বিশালাক্ষীর বর
[খ] বাংলার নদী
[গ] বাংলার জল
[ঘ] বাংলার মানুষ

৫৩. “সবুজ ডাঙা” বলতে কী বোঝায়?
[ক] সবুজ রঙকে
[খ] সবুজময় দিককে
☑️ পুরো বাংলাকে
[ঘ] বাংলার নদীর কিনারাকে

এই পৃথিবীতে এক স্থান আছে কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

৫৪. বরুণ ধলেশ্বরী, পদ্মাকে কীভাবে জল দেয়?
☑️ অবিশ্রান্তভাবে
[খ] অকৃপণভাবে
[গ] প্রবল বেগে
[ঘ] কলকল শব্দে

৫৫. ‘বাংলার নদী কি শোভাশালিনী
কি মধুর তার কুলুকুলু ধ্বনি।’ -কায়কোবাদ
উদ্দীপকে ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার কোন বিষয়টি লক্ষ করা যায়?
[ক] নদীর কুলুকুলু ধ্বনি
☑️ নদীর রূপ
[গ] নদীর বিশালতা
[ঘ] নদীর প্রবহমানতা

৫৬. কে হাওয়ায় চঞ্চল?
[ক] শালিক
[খ] লক্ষীপেঁচা
[গ] পানকৌড়ি
☑️ শঙ্খচিল

৫৭. শঙ্খচিল কীসের মতো হাওয়ায় চঞ্চল?
[ক] সুপারির বন
[খ] নারঙ্গি বন
☑️ পানের বন
[ঘ] হিজল বন

৫৮. কে ধানের গন্ধের মতো অস্ফুট?
☑️ লক্ষীপেঁচা
[খ] শালিক
[গ] শঙ্খচিল
[ঘ] ভ্রমর

৫৯. লেবুর শাখা কীসের ওপর নুয়ে থাকে?
[ক] মাটির
[খ] জলের
☑️ ঘাসের
[ঘ] নদীর

৬০. লেবুর শাখা কখন ঘাসের ওপর নুয়ে থাকে?
[ক] আলোতে
[খ] গোধূলিতে
☑️ অন্ধকারে
[ঘ] ভোরে

৬১. লেবুর শাখার অন্ধকারে ঘাসের ওপর নুয়ে থাকার উল্লেখে কবির কোন বৈশিষ্ট্যটি ফুটে উঠেছে?
[ক] পরিমিতিবোধ
☑️ সূক্ষ দৃষ্টি
[গ] সৌন্দর্য সচেতনতা
[ঘ] দেশপ্রেম

৬২. ‘লেবুর শাখা নুয়ে থাকে অন্ধকারে ঘাসের ওপর।’ এখানে কোন প্রকৃতির চিত্র লক্ষণীয়?
☑️ গ্রামীণ
[খ] শহুরে
[গ] পাহাড়ি
[ঘ] সমতল ভূমির

৬৩. সুদর্শনের ঘরে ফেরার সময় কখন?
☑️ সন্ধ্যা
[খ] রাত
[গ] গোধূলি
[ঘ] বিকাল

৬৪. ‘সুদর্শন’ মূলত কী?
[ক] এক ধরনের পাখি
☑️ এক ধরনের গুবরে পোকা
[গ] এক ধরনের বক
[ঘ] এক ধরনের চিল

৬৫. কবিতায় ‘হলুদ শাড়ি’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] হলুদ রঙের শাড়ি
[খ] হলুদ ফুল
☑️ ফসলের খেত
[ঘ] সরিষা খেত

৬৬. বিশালাক্ষী কাকে বর দিয়েছিল?
[ক] শঙ্খচিলকে
[খ] লক্ষীপেঁচাকে
[গ] কাঞ্চনমালাকে
☑️ শঙ্খমালাকে

৬৭. কবি ধানের গন্ধের সমতুল্য বিবেচনা করেছেন কোনটিকে?
[ক] শঙ্খমালা
[খ] শঙ্খচিল
[গ] সুদর্শন
☑️ লক্ষীপেঁচা

৬৮. শঙ্খমালাকে কোথায় খুঁজে পাওয়া যাবে না?
☑️ এ পৃথিবীর নদী ঘাসে
[খ] এ পৃথিবীর নদী সমুদ্রে
[গ] এ পৃথিবীর বনে জঙ্গলে
[ঘ] এ পৃথিবীর মাঠে ঘাসে

৬৯. এ পৃথিবীর নদী ঘাসে কাকে খুঁজে পাওয়া যাবে না?
[ক] বিশালাক্ষীকে
[খ] বারুণীকে
☑️ শঙ্খমালাকে
[ঘ] বরুণকে

৭০. বিশালাক্ষী শঙ্খমালাকে কী দিয়েছিল?
[ক] শাপ
☑️ বর
[গ] মন্ত্র
[ঘ] আশিস

৭১. শঙ্খমালা কীভাবে এই বাংলায় জন্মেছে?
[ক] ব্র‏‏হ্মার বরে
[খ] সরস্বতীর বরে
[গ] ইন্দ্রের বরে
☑️ বিশালাক্ষীর বরে

৭২. বাংলায় এই সবুজের মেলা কার আশীর্বাদ?
[ক] বরুণের
[খ] বারুণীর
☑️ বিশালাক্ষীর
[ঘ] মা লক্ষীর

৭৩. প্রকৃতির গভীরে ধানের গন্ধের মতো অস্ফুটভাবে কী মিশে থাকে?
[ক] শঙ্খচিল
☑️ লক্ষীপেঁচা
[গ] হুতুমপেঁচা
[ঘ] ভাতশালিক

৭৪. শঙ্খমালাকে কেবল কোথায় খুঁজে পাওয়া যাবে?
☑️ বাংলায়
[খ] ভারতে
[গ] মাটিতে
[ঘ] আকাশে

৭৫. কবি এই বাংলাকে কোন রঙের বিশেষণে বিশেষায়িত করেছেন?
[ক] সাদা
[খ] সবুজ
[গ] বেগুনি
☑️ নীল

৭৬. ‘তাই সে জন্মেছে নীল বাংলার ঘাসে আর ধানের ভেতর।’- এই বাক্যে কার জন্মানোর কথা বলা হয়েছে?
[ক] সুদর্শন
☑️ শঙ্খমালা
[গ] বিশালাক্ষী
[ঘ] বারুণী

৭৭. শঙ্খমালা মূলত কীসের প্রতিরূপ?
[ক] বাংলার নদী
[খ] বাংলার বন-জঙ্গল
[গ] বাংলার ফসল খেতের সৌন্দর্য
☑️ বাংলার প্রকৃতির সৌন্দর্য

৭৮. ধানের গন্ধের মতো অস্ফুট, তরুণ কোন পাখি?
☑️ লক্ষীপেঁচা
[খ] শঙ্খচিল
[গ] সুদর্শন
[ঘ] শঙ্খমালা

৭৯. ‘সুন্দর করুণ’ বলতে কবি কোনটিকে বোঝাননি?
[ক] মমতারসে সিক্ত
[খ] সহানুভূতিতে আর্দ্র
[গ] বিষণ্ণ বাংলাদেশ
☑️ করুণার মতো সুন্দর

৮০. ‘সুদর্শন’ বলতে কবি জীবনানন্দ দাশ কী বুঝিয়েছেন?
[ক] সুন্দর মানুষ
☑️ এক ধরনের গুবরে পোকা
[গ] এক ধরনের দর্শনীয় জায়গা
[ঘ] দেখতে সুন্দর এমন কিছু

৮১. কবিতাটিতে ‘বিশালাক্ষী’ বলতে কবি কাকে বুঝিয়েছেন?
[ক] বনলতা সেনকে
☑️ দুর্গা দেবীকে
[গ] কবির মানসীকে
[ঘ] স্বদেশকে

৮২. শঙ্খচিলের বৈশিষ্ট্য কী?
[ক] শামুকের মতো দেখতে
[খ] সাদা চিল
☑️ সাদা বুকবিশিষ্ট চিল
[ঘ] করুণ দৃষ্টিভেজা চিল

৮৩. হাওয়া যখন পানের বনে চঞ্চলতা জাগায় তখন কে চঞ্চল হয়ে ওঠে?
[ক] লক্ষীপেঁচা
[খ] শঙ্খচিল
☑️ শঙ্খমালা
[ঘ] কবি নিজে

৮৪. সন্ধ্যার বাতাসে কে উড়ে যায়?
☑️ সুদর্শন
[খ] লক্ষীপেঁচা
[গ] গাংচিল
[ঘ] শালিক

৮৫. মিষ্টি, ম্রিয়মাণ তরুণ ধানের গন্ধের মতো কোনটি প্রকৃতির পরিবেষ্টনীতে মিশে থাকে?
[ক] শঙ্খচিল
[খ] শঙ্খমালা
☑️ লক্ষীপেঁচা
[ঘ] বারুণী

৮৬. শঙ্খমালার পরনে হলুদ শাড়ির বর্ণশোভার মাধ্যমে কবি কোনটি তুলে ধরতে চেয়েছেন?
[ক] হলুদে রঙের ফুল
[খ] মৃত্যুচেতনা
☑️ সবুজ ঘাস আর ফসলের মাধুর্য 
[ঘ] নদীর সৌন্দর্য

৮৭. ‘বিশালাক্ষী দিয়েছিল বর’- দেবী দুর্গার বর পেয়ে কী হয়েছিল?
[ক] শঙ্খমালার জন্ম হয়েছিল
[খ] নদ-নদীর প্রাচুর্য এসেছিল
☑️ নীল-সবুজে মেশা সুন্দর প্রকৃতি সৃষ্টি হয়েছিল
[ঘ] শঙ্খমালার শাড়ির রং হলুদ হয়েছিল

৮৮. এদেশের পূর্বাকাশে যখন মেঘের আড়াল থেকে সূর্য ওঠে তার কী রং হয়?
[ক] গোলাপের মতো লাল
☑️ করমচা রঙিন
[গ] শিউলির রং
[ঘ] আবিরের রং

৮৯. বাংলাদেশের প্রতিটি নদী কী ধরনের জলে ভরে থাকে?
[ক] ঘোলা জলে
[খ] নীল জলে
☑️ স্বচ্ছতোয়াজলে
[ঘ] কপালি জলে

৯০. পানের বনের হাওয়ার চঞ্চলতা কার মনে চঞ্চলতা জাগায়?
[ক] শঙ্খমালার
☑️ শঙ্খচিলের
[গ] মাছরাঙার
[ঘ] বাজপাখির

৯১. অন্ধকার ঘাসের ওপর কী নুয়ে থাকে?
[ক] বেত ফুল
☑️ লেবু শাখা
[গ] বট ঝুরি
[ঘ] বেতশলতা

শব্দার্থ ও টীকা: (বোর্ড বই থেকে)

৯২. ‘অরুণ’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
[ক] উষা
[খ] শশী
☑️ সূর্য
[ঘ] সমুদ্র

৯৩. ‘জলাঙ্গী’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
[ক] জলপতি
[খ] নির্ঝর
☑️ তটিনী
[ঘ] বরুণ

৯৪. ‘নাটা’ শব্দটির অর্থ কী?
[ক] নটরাজ
☑️ গোলাকার ক্ষুদ্র বীজ বা ফল
[গ] নিচু
[ঘ] নিম্ন স্থানের কাঁটা

৯৫. ‘বারুণী’ শব্দটির সমার্থক শব্দ নয় কোনটি?
[ক] বরুণানী
☑️ বরুণা
[গ] বরুণের স্ত্রী
[ঘ] জলের দেবী

৯৬. সমাসনিষ্পণ্ণ ‘বিশালাক্ষী’ শব্দটির ব্যাসবাক্য কোনটি?
[ক] বিশাল ও অক্ষি
[খ] অক্ষি বিশালের ন্যায়
☑️ বিশাল অক্ষি যার
[ঘ] বিশাল রূপ অক্ষি

৯৭. ‘নদী’ শব্দটির কোন প্রতিশব্দটি ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় ব্যবহৃত হয়েছে?
[ক] জলনালি
☑️ জলাঙ্গী
[গ] তটিনী
[ঘ] স্রোতস্বিনী

৯৮. নিচের কোনটি ভিন্নার্থক শব্দ?
[ক] বরুণ
☑️ সূর্য
[গ] সমুদ্রের অধিপতি
[ঘ] জলের দেবতা

৯৯. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় গোলাকার ক্ষুদ্র ফল বা তার বীজ বিশেষ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] বট
☑️ নাটা
[গ] বেত
[ঘ] নিম

১০০. আয়তলোচনা সুন্দরী নারীকে কী বলা হয়?
[ক] সুনয়না
[খ] হরিণচোখা
☑️ বিশালাক্ষী
[ঘ] বনলতা

১০১. ‘সুদর্শন' শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] কাক
☑️ পোকা
[গ] সুপুরুষ
[ঘ] সাপ

পাঠ পরিচিতি: (বোর্ড বই থেকে)

১০২. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় নিচে বর্ণিত কোন নদীর উল্লেখ আছে?
[ক] যমুনা
[খ] মেঘনা
[গ] ধানসিঁড়ি
☑️ ধলেশ্বরী

১০৩. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কয়টি নদীর উল্লেখ আছে?
[ক] এক
[খ] দুই
☑️ তিন
[ঘ] চার

১০৪. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় শঙ্খচিলের কোন রূপটি লক্ষণীয়?
[ক] স্থির
[খ] উদাস
[গ] সৌম্য
☑️ চঞ্চল

১০৫. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কীসের নাম উল্লেখ আছে?
[ক] লেবু ফুল
[খ] মাটি
☑️ ধান
[ঘ] এলাচি ফুল

১০৬. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় ধানের গন্ধকে কেমন বলে উল্লেখ করা হয়েছে?
[ক] মিষ্টি
☑️ অস্ফুট
[গ] সতেজ
[ঘ] মোহময়

১০৭. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কোন সময়ের বাতাসের উল্লেখ আছে?
[ক] সকাল
[খ] বিকাল
[গ] রাত
☑️ সন্ধ্যা

১০৮. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কোন রঙের শাড়ির উল্লেখ আছে?
[ক] সবুজ
☑️ হলুদ
[গ] লাল
[ঘ] নীল

১০৯. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় ‘রূপসী’ বলা হয়েছে কাকে?
[ক] নারীকে
[খ] নদীকে
[গ] মাঠকে
☑️ বাংলাকে

১১০. ‘সেখানে হলুদ শাড়ি লেগে থাকে রূপসীর শরীরের পর-’ এ কথার তাৎপর্য-
☑️ বাংলার পাকা ফসলের খেতের সৌন্দর্য
[খ] বাংলার নারীর সৌন্দর্য
[গ] বাংলার নদীর সৌন্দর্য
[ঘ] হলুদ রঙের শাড়িতে নারীর সৌন্দর্য

১১১. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় মূলত কোন বিষয়টি প্রাধান্য লাভ করেছে?
[ক] বাংলার মানুষ
☑️ বাংলার প্রকৃতি
[গ] বাংলার নদী
[ঘ] বাংলার পাখি

১১২. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার ক্ষেত্রে নিচের কোনটি সামঞ্জস্যপূর্ণ?
[ক] মানবপ্রেম
☑️ দেশপ্রেম
[গ] মর্তপ্রীতি
[ঘ] মৃত্যুচেতনা

১১৩. কবিতায় ভোরের মেঘে অরুণকে কোন রঙের দেখায়?
☑️ নাটার
[খ] বেতের
[গ] জলের
[ঘ] পাতার

১১৪. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতাটি পাঠ করে শিক্ষার্থীরা কী জানতে পারবে?
[ক] দেশপ্রেম
[খ] প্রকৃতিপ্রেম
☑️ দেশাত্মজ্ঞানে প্রকৃতিপ্রেম
[ঘ] চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ

১১৫. গঙ্গাসাগরের বুকে কার অবস্থান?
☑️ বারুণী
[খ] শালিক
[গ] লক্ষীপেঁচা
[ঘ] শঙ্খচিল

১১৬. বাংলার নদীর সৌন্দর্য নিচের কোন চরণে ফুটে উঠেছে?
☑️ কর্ণফুলী, ধলেশ্বরী, পদ্মা জলাঙ্গীরে দেয় অবিরল জল
[খ] সেখানে বারুণী থাকে গঙ্গাসাগরের বুকে
[গ] তাই সে জন্মেছে নীল বাংলার ঘাসে আর ধানের ভিতর
[ঘ] সেখানে হলুদ শাড়ি লেগে থাকে রূপসীর শরীরের’ পর

১১৭. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতাটির রচয়িতা কে?
[ক] জসীমউদ্দীন
☑️ জীবনানন্দ দাশ
[গ] রবীন্দ্রনাথ ঠাকুর
[ঘ] আবু জাফর ওবায়দুল্লাহ

১১৮. পানের বনের মতো হাওয়ায় চঞ্চল কোন পাখি?
☑️ শঙ্খচিল
[খ] লক্ষীপেঁচা
[গ] সুদর্শন
[ঘ] শঙ্খমালা

১১৯. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কবি কোন স্থানটির কথা ইঙ্গিত করেছেন?
[ক] মরুভূমি
[খ] ফ্রান্সের প্যারিস
☑️ জন্মভূমি বাংলাদেশ
[ঘ] ভূস্বর্গ কাশ্মীর

১২০. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় কতটি পাখির নাম আছে?
☑️ ২টি
[খ] ৪টি
[গ] ৫টি
[ঘ] ৬টি

১২১. ‘সুন্দর করুণ’ শব্দটি দিয়ে কোন ভাব বোঝানো যায় না?
[ক] বেদনামলিন সৌন্দর্য
[খ] মমতারসে সিক্ত ও বিষণ্ণ
[গ] সহানুভূতিতে আর্দ্র ও মলিন
☑️ সৌন্দর্যের প্রতি করুণা

১২২. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় কতটি গাছের নাম আছে?
[ক] ৩টি
☑️ ৪টি
[গ] ৫টি
[ঘ] ৬টি

১২৩. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতাটিতে উল্লেখ করা হয়নি কোন নদীটির কথা?
[ক] পদ্মা
☑️ মেঘনা
[গ] কর্ণফুলী
[ঘ] ধলেশ্বরী

১২৪. “এই পৃথিবীতে এক স্থান আছে” এই স্থান কোনটি?
☑️ বাংলাদেশ
[খ] ভারত
[গ] পশ্চিমবঙ্গ
[ঘ] বরিশাল

১২৫. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবি এখানে ‘এক স্থান’ বলতে কোন দেশকে বুঝিয়েছেন?
☑️ বাংলাদেশ
[খ] ভারত
[গ] পাকিস্তান
[ঘ] মালদ্বীপ

১২৬. কবিতাটিতে কবি বাংলাকে কী বলেছেন?
[ক] সবচেয়ে রূপসী
☑️ সবচেয়ে সুন্দর
[গ] সবচেয়ে রূপবতী
[ঘ] সবচেয়ে মনোমুগ্ধকর

১২৭. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় কতটি নদীর নাম রয়েছে?
☑️ ৩টি
[খ] ৪টি
[গ] ৫টি
[ঘ] ৬টি

এই পৃথিবীতে এক স্থান আছে কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণি
বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১২৮. কবি জীবনানন্দ দাশের মতে এই বাংলা-
i. সুন্দর
ii. করুণ
iii. সজীব

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৯. ‘সেখানে গাছের নাম: কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল।’- আলোচ্য চরণে প্রকাশিত হয়েছে-
i. গাছপালার সৌন্দর্য
ii. গাছপালার বৈচিত্র্য
ii. গাছপালার রূপ

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩০. বারুণী শব্দটির ক্ষেত্রে প্রযোজ্য-
i. বরুণানী
ii. বরুণের স্ত্রী
iii. জলদেবী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩১. এদেশের জনপদে, অরণ্যে ছড়িয়ে আছে-
i. অসংখ্য বৃক্ষ
ii. লতাগুল্ম
iii. মধুকূপী ঘাস

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩২. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় যে গাছের নাম আছে-
i. বট
ii. জারুল
ii. হিজল

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৩৩. বরুণ যাকে জল দেয়-
i. কর্ণফুলী
ii. ধলেশ্বরী
ii. জলাঙ্গী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৩৪. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় প্রাপ্ত বাংলার নদীগুলো হলো-
i. ধলেশ্বরী
ii. পদ্মা
ii. কর্ণফুলী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
☑️ i, ii ও iii

১৩৫. ‘শঙ্খচিল’ হলো এক ধরনের-
i. চিল
ii. পাখি
iii. বিহঙ্গ

নিচের কোনটি সঠিক?
[ক] i
☑️ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৩৬. নিচের যেটি পৌরাণিক চরিত্র-
i. বারুণী
ii. বরুণ
ii. বিশালাক্ষী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii

১৩৭. শঙ্খমালা যেখানে জন্মেছে-
i. বাংলার ঘাসে
ii. বাংলার মাটিতে
ii. বাংলার ধানের ভেতর

নিচের কোনটি সঠিক?
[ক] ii
[খ] i ও ii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii

১৩৮. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় অন্ধকারে যে ঘটনা ঘটার কথা বলা হয়েছে-
i. সুদর্শন ঘরে ফেরে
ii. রাখাল ঘরে ফেরে
ii. লেবুর শাখা ঘাসের ওপর নুয়ে থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৯. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় যে পাখির উল্লেখ রয়েছে-
i. শঙ্খচিল
ii. লক্ষীপেঁচা
iii. শালিক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
[খ] ii ও iii
☑️ i ও ii
[ঘ] i, ii ও iii

১৪০. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় অন্ধকারে যে ঘটনা ঘটার কথা বলা হয়েছে-
i. সুদর্শন ঘরে ফেরে
ii. রাখাল ঘরে ফেরে
iii. লেবুর শাখা ঘাসের ওপর নুয়ে থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪১. ‘এই পৃথিবীতে একস্থান আছে’ কবিতায় কবি-
i. সৌন্দর্যসন্ধানী
ii. বিলাসী
iii. বাস্তববাদী

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪২. বরুণ কাকে জল দেয়-
i. কর্ণফুলী
ii. ধলেশ্বরী
iii. জলাঙ্গী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৩. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় যে গাছগুলোর নাম পাওয়া যায়-
i. কাঁঠাল
ii. অশ্বত্থ
iii. ভাটি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৪. বরুণ যেসব নদীকে জল দেয়-
i. কর্ণফুলী
ii. ধলেশ্বরী
iii. পদ্মা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৫. ‘বিশালাক্ষী' হলো যে রমণীর চোখ-
i. আয়ত
ii. বাঁকা
iii. টানাটানা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৬. কবির চোখে সমগ্র পৃথিবীর মধ্যে বাংলাদেশ সুন্দর। কারণ এদেশ-
i. মমতারসে সিক্ত
ii. সহানুভূতিতে আর্দ্র
iii. বিষণ্ণ দেশ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৭. “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় যে দিকটির বহিঃপ্রকাশ ঘটেছে তা হলো-
i. প্রকৃতির মাধুর্য
ii. স্বজাত্যবোধ
iii. প্রাকৃতিক বৈচিত্র্য

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
* উদ্দীপকটি পড় এবং ১৫০ - ১৫২ নং প্রশ্নের উত্তর দাও:
বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ
খুঁজিতে যাই না আর, অন্ধকারে জেগে উঠে ডুমুরের গাছে
চেয়ে দেখি ছাতার মতন বড়ো পাতাটির নিচে বসে আছে
ভোরের দোয়েল পাখি- চারদিকে চেয়ে দেখি পল্লবের স্তূপ
জাম-বট কাঁঠালের-হিজলের-অশ্বত্থের করে আছে চুপ;

১৪৮. কোন বিষয়ে উদ্দীপকের সাথে ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার সাদৃশ্য রয়েছে?
☑️ স্বদেশচেতনায়
[খ] মৃত্যুচেতনায়
[গ] বাস্তবচেতনায়
[ঘ] মর্তচেতনায়

১৪৯. উক্ত সাদৃশ্যপূর্ণ বিষয়টি ফুটে উঠেছে নিচের যে চরণে-
i. এই পৃথিবীতে এক স্থান আছে- সবচেয়ে সুন্দর করুণ
ii. সেখানে লেবুর শাখা নুয়ে থাকে অন্ধকারে ঘাসের উপর
ii. সেখানে লক্ষীপেঁচা ধানের গন্ধের মতো অস্ফুট, তরুণ

নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৫০. কোন বিষয়ে উদ্দীপক এবং ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার মিল লক্ষ করা যায়?
[ক] নদীর বর্ণনায়
☑️ প্রকৃতির বর্ণনায়
[গ] কর্ণফুলী
[ঘ] গ্রামীণ জীবনের বর্ণনায়

* উদ্দীপকটি পড় এবং ১৫৩ - ১৫৫ নং প্রশ্নের উত্তর দাও:
এমন স্নিগ্ধ নদী কাহার, কোথায় এমন ধূম্র পাহাড়;
কোথায় এমন হরিৎ ক্ষেত্র আকাশতলে মেশে।
এমন ধানের ওপর ঢেউ খেলে যায় বাতাস কাহার দেশে।
এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
সকল দেশের রাণী সে যে- আমার জন্মভূমি।

১৫১. উদ্দীপকে ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতার কোন অনুভূতি ফুটে উঠেছে?
☑️ প্রকৃতিপ্রীতি
[খ] মানবপ্রীতি
[গ] মর্তপ্রীতি
[ঘ] স্বাজাত্যপ্রীতি

১৫২. উক্ত অনুভূতি যে বিষয়কে কেন্দ্র করে ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় তাৎপর্যমণ্ডিত হয়ে উঠেছে-
i. স্বদেশ
ii. বাংলার প্রকৃতি
ii. প্রবাস

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
☑️ i ও ii
[ঘ] ii ও iii

১৫৩. দেশকে সকল দেশের রাণী বলার অর্থ নিচের কোন চরণে প্রকাশ পেয়েছে?
☑️ এই পৃথিবীতে এক স্থান আছে- সবচেয়ে সুন্দর করুণ
[খ] সেখানে গাছের নাম: কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল
[গ] সেখানে ভোরের মেঘে নাটার রঙের মতো জাগিছে অরুণ
[ঘ] সুদর্শন উড়ে যায় ঘরে তার অন্ধকার সন্ধ্যার বাতাসে

* নিচের উদ্দীপকটি পড়ে ১৫৬-১৫৮ নং প্রশ্নের উত্তর দাও:
এমন দেশটি কোথাও খুঁজে পাবো নাকো তুমি
সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি।

১৫৪. উদ্দীপকের কোন দিকটি “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় বিবৃত হয়েছে?
[ক] প্রকৃতি
☑️ দেশপ্রেম
[গ] দেশের প্রতি একাগ্রতা
[ঘ] দেশের প্রতি বিমুখিতা

১৫৫. উদ্দীপকের কোন দিকটি “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতার সাথে সম্পর্কিত?
☑️ প্রকৃতি
[খ] নদ-নদী
[গ] গাছপালা
[ঘ] ঘাতপাতা

১৫৬. উদ্দীপকের যে-চেতনা তা কীভাবে উক্ত কবিতায় প্রকাশ পেয়েছে?
i. প্রকৃতির বিবরণে
ii. দেশাত্মবোধে
iii. দেশের প্রতি ভালোবাসা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

* নিচের উদ্দীপকটি পড়ে ১৫৯-১৬০ নং প্রশ্নের উত্তর দাও:
বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর; অন্ধকারে জেগে উঠে ডুমুরের গাছে চেয়ে দেখি ছাতার মতন বড় পাতাটির নিচে বসে আছে ভোরের দোয়েল পাখি- চারিদিকে চেয়ে দেখি পল্লবের স্তূপ!

১৫৭. উদ্দীপকের কবি স্বদেশের প্রতি যে একাগ্রতা দেখিয়েছেন তা কীভাবে “এই পৃথিবীতে এক স্থান আছে” কবিতায় ফুটে উঠেছে?
[ক] দেশের প্রতি শ্রদ্ধায়
[খ] দেশের প্রতি ভালোবাসায়
☑️ দেশের প্রতি একাগ্রতায়
[ঘ] দেশের প্রতি মমতায়

১৫৮. উদ্দীপকের ‘পল্লবের স্তূপ' শব্দটির সাথে কবিতায় সাদৃশ্যপূর্ণ শব্দগুলো হতে পারে-
i. কাঁঠাল
ii. অশ্বত্থ
iii. জারুল

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ এ পৃথিবীর স্থানগুলো এত সুন্দর কেন? বর্ণনা কর।
✍ বাংলার প্রকৃতির অপরূপ রূপ ঐশ্বর্যের বর্ণনা দাও।
✍ ‘সকল দেশের রাণী আমাদের এই সোনার বাংলা’- এর ব্যাখ্যা কর।
✍ আলোচ্য কবিতায় কবির প্রকৃতির চেতনার প্রতিফলন বিশ্লেষণ কর।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
১. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ এখানে ‘স্থান’ বলতে বাংলাদেশকে বোঝানো হয়েছে।
২. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় বাংলাদেশের রূপবৈচিত্র্যের বর্ণনা দেয়া হয়েছে।
৩. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় কর্ণফুলি, ধলেশ্বরী, পদ্মাসহ ৩টি নদীর উল্লেখ আছে।
৪. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় লেবুর শাখা অন্ধকারে ঘাসের উপর নুয়ে থাকার কথা বলা হয়েছে।
৫. ‘এই পৃথিবীতে এক স্থান আছে’ কবিতায় ৫টি গাছের নাম উল্লেখ আছে।
৬. ‘বিশালাক্ষী দিয়েছে বর’ বলতে দেবির আশীর্বাদকে বোঝানো হয়েছে।

No comments:

Post a Comment