G

HSC ঐকতান কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Oikotan Kobitar MCQ Question and Answer pdf download

ঐকতান
রবীন্দ্রনাথ ঠাকুর

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ বই পড়ে পৃথিবীর নানা দেশের স্থান, নগর, রাজধানী সম্পর্কে জানতে আগ্রহী হবে।
✍ পৃথিবীর অনন্ত সময়ের মধ্যে সংক্ষিপ্ত মানবজীবন সম্পর্কে ধারণা লাভ করবে।
✍ বিশাল বিশ্বের ব্যাপক কর্মকাণ্ডের সাথে পরিচয় লাভে মানুষের সীমাবদ্ধতা সম্পর্কে জানবে।
✍ সাহিত্য সৃষ্টি এবং নিম্নশ্রেণির মানুষের সাথে কবির মিশতে না পারার দীনতা সম্পর্কে জানতে পারবে।
✍ মাটির কাছাকাছি থাকা মানুষের জীবনবোধ সম্পর্কে অবগত হবে।
✍ মানুষের সংক্ষিপ্ত জীবনে জ্ঞানের দীনতা সম্পর্কে জ্ঞাত হবে।
✍ প্রকৃতির ঐকতান সুরের সাথে মানুষের জীবনের সুরের পার্থক্য নির্ণয় করতে পারবে।
✍ ধনী- দরিদ্র, উঁচু- নিচু নির্বিশেষে সব মানুষ যে এক ও অভিন্ন এ সত্য অনুধাবন করতে পারবে।
✍ কবির জীবনের নানা অসংগতি ও অতৃপ্তি সম্পর্কে ধারণা লাভ করবে।
✍ মানুষকে বোঝার এবং মানুষের ভালোবাসা অর্জনের জন্য অন্তরে অন্তর মেশানোর বিষয়টির গুরুত্ব উপলব্ধি করবে।
✍ চাষি, তাঁতি, জেলে ইত্যাদি নিম্নশ্রেণির মানুষের শ্রমে- চেষ্টায় কীভাবে সভ্যতা এগিয়ে চলছে তা অনুধাবন করতে পারবে।

❒ পাঠ পরিচিতি
“ঐকতান” রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জন্মদিনে’ কাব্যগ্রন্থের ১০ সংখ্যক কবিতা। কবির মৃত্যুর মাত্র চার মাস আগে ১৩৪৮ বঙ্গাব্দের পহেলা বৈশাখ ‘জন্মদিনে’ কাব্যগ্রন্থটি প্রথম প্রকাশিত হয়। ১৩৪৭ বঙ্গাব্দের ফাল্গুন সংখ্যা ‘প্রবাসী’তে কবিতাটি ‘ঐকতান’- নামে প্রথম প্রকাশিত হয়। “ঐকতান” অশীতিপর স্থিতপ্রজ্ঞ কবির আত্ম- সমালোচনা ; কবি হিসেবে নিজের অপূর্ণতার স্বতঃস্ফূর্ত স্বীকারোক্তি।

দীর্ঘ জীবন- পরিক্রমণের শেষ প্রান্তে পৌঁছে স্থিতপ্রজ্ঞ রবীন্দ্রনাথ পেছন ফিরে তাকিয়ে সমগ্র জীবনের সাহিত্য সাধনার সাফল্য ও ব্যর্থতার হিসাব খুঁজেছেন “ঐকতান” কবিতায়। এখানে তিনি অকপটে নিজের সীমাবদ্ধতা ও অপূর্ণতার কথা ব্যক্ত করেছেন । জীবন- মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে কবি অনুভব করেছেন নিজের অকিঞ্চিৎকরতা ও ব্যর্থতার স্বরূপ। কবি বুঝতে পেরেছেন, এই পৃথিবীর অনেক কিছুই তাঁর অজানা ও অদেখা রয়ে গেছে। বিশ্বের বিশাল আয়োজনে তাঁর মন জুড়ে ছিল কেবল ছোট একটি কোণে। জ্ঞানের দীনতার কারণেই নানা দেশের বিচিত্র অভিজ্ঞতা, বিভিন্ন গ্রন্থের চিত্রময় বর্ণনার বাণী কবি ভিক্ষালব্ধ ধনের মতো সযতেœ আহরণ করে নিজের কাব্যভাণ্ডার পূর্ণ করেছেন। তবু বিপুলা এ পৃথিবীর সর্বত্র তিনি প্রবেশের দ্বার খুঁজে পান নি। চাষি ক্ষেতে হাল চষে, তাঁতি তাঁত বোনে, জেলে জাল ফেলে- এসব শ্রমজীবী মানুষের ওপর ভর করেই জীবনসংসার এগিয়ে চলে। কিন্তু কবি এসব হতদরিদ্র অপাঙ্ক্তেয় মানুষের কাছ থেকে অনেক দূরে সমাজের উচ্চ মঞ্চে আসন গ্রহণ করেছিলেন। সেখানকার সংকীর্ণ জানালা দিয়ে যে জীবন ও জগৎকে তিনি প্রত্যক্ষ করেছেন, তা ছিল খণ্ডিত তথা অপূর্ণ। ক্ষুদ্র জীবনের সঙ্গে বৃহত্তর মানব- জীবনধারার ঐকতান সৃষ্টি না করতে পারলে শিল্পীর গানের পসরা তথা সৃষ্টিসম্ভার যে কৃত্রিমতায় পর্যবসিত হয়ে ব্যর্থ হয়ে যায়, কবিতায় এই আত্মোপলব্ধির প্রকাশ ঘটেছে কবির। তিনি বলেছেন, তাঁর কবিতা বিচিত্র পথে অগ্রসর হলেও জীবনের সকল স্তরে পৌঁছাতে পারে নি। ফলে, জীবন- সায়াহ্নে কবি অনাগত ভবিষ্যতের সেই মৃত্তিকা- সংলগ্ন মহৎ কবিরই আবির্ভাব প্রত্যাশা করেছেন, যিনি শ্রমজীবী মানুষের অংশীদার হয়ে সত্য ও কর্মের মধ্যে সৃষ্টি করবেন আত্মীয়তার বন্ধন। “ঐকতান” কবিতায় যুগপৎ কবির নিজের এবং তাঁর সমকালীন বাংলা কবিতার বিষয়গত সীমাবদ্ধতার দিক উন্মোচিত হয়েছে।

কবিতাটি সমিল প্রবহমান অক্ষরবৃত্ত ছন্দে রচিত। কবিতাটিতে ৮+৬ এবং ৮+১০ মাত্রার পর্বই অধিক। তবে এতে কখনো- কখনো ৯ মাত্রার অসমপর্ব এবং ৩ ও ৪ মাত্রার অপূর্ণ পর্ব ব্যবহৃত হয়েছে।

❒ কবি পরিচিতি
প্রকৃত নাম : রবীন্দ্রনাথ ঠাকুর।
ছদ্মনাম : ভানুসিংহ ঠাকুর।
জন্ম তারিখ : ৭ মে, ১৮৬১ খ্রি. (২৫ বৈশাখ ১২৬৮ বঙ্গাব্দ)।
জন্মস্থান : জোড়াসাঁকো ঠাকুর পরিবার, কলকাতা, ভারত।
পিতার নাম : মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর।
মাতার নাম : সারদা দেবী।
পিতামহের নাম : প্রিন্স দ্বারকানাথ ঠাকুর।
শিক্ষাজীবন : রবীন্দ্রনাথ ঠাকুর বাল্যকালে ওরিয়েন্টাল সেমিনারি, নর্মাল স্কুল, বেঙ্গল একাডেমি, সেন্ট জেভিয়ার্স স্কুল প্রভৃতি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করলেও স্কুলের পাঠ শেষ করতে পারেন নি। ১৭ বছর বয়সে ব্যারিস্টারি পড়তে ইংল্যান্ড গেলেও কোর্স সম্পন্ন করা সম্ভব হয় নি। তবে গৃহশিক্ষকের কাছ থেকে জ্ঞানার্জনে কোনো ত্রুটি হয় নি।
পেশা ও কর্মজীবন : ১৮৮৪ খ্রি. থেকে রবীন্দ্রনাথ তাঁর পিতার আদেশে বিষয়কর্ম পরিদর্শনে নিযুক্ত হন এবং ১৮৯০ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে জমিদারি দেখাশুনা করেন। এ সূত্রে তিনি কুষ্টিয়ার শিলাইদহ ও সিরাজগঞ্জের শাহাজাদপুরে দীর্ঘ সময় অবস্থান করেন।
সাহিত্য সাধনা : কাব্য : মানসী, সোনার তরী, চিত্রা, চৈতালি, ক্ষণিকা, নৈবেদ্য, গীতাঞ্জলি, বলাকা, পূরবী, পুনশ্চ, বিচিত্রা, সেঁজুতি, জন্মদিনে, শেষলেখা বিশেষ উল্লেখযোগ্য।
উপন্যাস : গোরা, ঘরে- বাইরে, চতুরঙ্গ, চোখের বালি, নৌকাডুবি, যোগাযোগ, রাজর্ষি, শেষের কবিতা প্রভৃতি।
কাব্যনাট্য : কাহিনী, চিত্রাঙ্গদা, বসন্ত, বিদায় অভিশাপ, বিসর্জন, রাজা ও রাণী প্রভৃতি।
নাটক : অচলায়তন, চিরকুমার সভা, ডাকঘর, মুকুট, মুক্তির উপায়, রক্তকরবী, রাজা প্রভৃতি।
গল্পগ্রন্থ : গল্পগুচ্ছ, গল্পস্বল্প, তিনসঙ্গী, লিপিকা, সে, কৈশোরক প্রভৃতি।
ভ্রমণ কাহিনী : জাপানযাত্রী, পথের সঞ্চয়, পারস্য, রাশিয়ার চিঠি, য়ুরোপ যাত্রীর ডায়েরী, য়ুরোপ প্রবাসীর পত্র প্রভৃতি।
পুরস্কার ও সম্মাননা : নোবেল পুরস্কার (১৯১৩), কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিলিট (১৯১৩), অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিলিট (১৯৪০), ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিলিট (১৯৩৬)।
মৃত্যু তারিখ : ৭ আগস্ট, ১৯৪১ খ্রি. (২২ শ্রাবণ ১৩৪৮ বঙ্গাব্দ)।

❒ উৎস পরিচিতি
“ঐকতান” রবীন্দ্রনাথ ঠাকুরের ‘জন্মদিনে’ কাব্যগ্রন্থের ১০ সংখ্যক কবিতা। কবির মৃত্যুর মাত্র চার মাস আগে ১৩৪৮ বঙ্গাব্দের পহেলা বৈশাখ ‘জন্মদিনে’ কাব্যগ্রন্থটি প্রথম প্রকাশিত হয়। ১৩৪৭ বঙ্গাব্দের ফাল্গুন সংখ্যা ‘প্রবাসী’তে কবিতাটি ‘ঐকতান’ নামে প্রথম প্রকাশিত হয়।

❒ বস্তুসংক্ষেপ
‘ঐকতান’ রবীন্দ্রনাথ ঠাকুরের শেষ পর্যায়ের লেখা কবিতা। ঐকতান শব্দের অর্থ হচ্ছে বহু সুন্দরের সমন্বয়ে এক সুরঝংকার বা সম্মিলিত সুর। কবিতায় সেই সুর ও সুন্দরের সমন্বয় ঘটেছে। এ কবিতায় জগৎ ও জীবন সম্পর্কে কবির গভীর উপলব্ধির পরিচয় পাওয়া যায়। ‘ঐকতান’ কবিতায় কবির ব্যক্তিগত জীবন- দর্শন, ভাব- ভাবনা, বোধ- বিশ্বাস, অজ্ঞতা- অভিজ্ঞতা ইত্যাদি বিষয় প্রতিফলিত হয়েছে। জগতের নানা ঘাত- প্রতিঘাতের মধ্য দিয়ে এগিয়ে চলে মানুষের জীবন। সেই চলার পথে জীবনের নানা রং, হাসি, আনন্দ- বেদনা তাকে ছুঁয়ে যায়। কবি সেই মানুষদেরই একজন। তিনিও তাদের মতো জীবন প্রত্যাশা করেন, তাদের সাথে মিশে গিয়ে তাদের অন্তরের মানুষ হয়ে উঠতে চান। কিন্তু সমাজ, সংস্কার, বিশ্বাস, আভিজাত্যের দেয়াল তার সামনে বাধা হয়ে দাঁড়ায়। জাত- ধর্মের, ধনী- দরিদ্রের বৈষম্যের কারণে চাষা, জেলে, তাঁতি ইত্যাদি নিচু শ্রেণি- পেশার মানুষের সাথে মিশতে না পারায় তিনি বেদনাহত। এ ব্যর্থতার কথা স্বীকার করে কবি মাটি- মানুষের দুঃখ- কষ্ট নিয়ে যারা বাণী রচনা করবেন তাদের জন্য অপেক্ষা করছেন। কবি নিজের জ্ঞানের দীনতার কথা স্বীকার করে ভিক্ষালব্ধ ধনে তা পূর্ণ করার কথা বলেন। অপরিচিত বিশাল বিশ্বের আয়োজনের সামান্য অংশই তাঁর দৃষ্টি ধারণ করেছে। বহুমূল্য সুন্দর জগতের অনেক কিছুই তাঁর অদেখা, অজানা রয়ে গেছে। অজ্ঞতা, অক্ষমতার জন্য জগতের কল্যাণকর কাজে অংশগ্রহণে তাঁর যে দীনতা, তা যেন জগতের কবি- সাহিত্যিকদের স্পর্শ না করে। খ্যাতির মোহে পড়ে তাঁরা যেন অন্ধ হয়ে না যায়। মানব কল্যাণে তারা যেন নির্মোহ থাকেন। ‘ঐকতান’ কবিতায় কবি মূলত বিশাল বিশ্বের আয়োজনের সাথে নিজের ক্ষুদ্র আয়োজনকে একক করে দেখতে চেয়েছেন। জগতের বিচিত্র সুর ও সুন্দরের সমন্বয় ও ঐক্য সাধন করতে চেয়েছেন। সেখানে মানবতার কল্যাণচিন্তা নিহিত। তিনি নিজের অজ্ঞতা দূর করতে জ্ঞানের সাধনায় যেখানে যে অমূল্য ধন পান তাই সংগ্রহ করেন। তিনি মিথ্যা বা মেকি দিয়ে, শুধু বাইরের আয়োজন দিয়ে তাঁর ভিতরের শূন্যতাকে আড়াল করতে চান না। কবির হৃদয় মানবতাবোধে উন্নীত। তিনি চাষা, জেলে, তাঁতিদের প্রতি গভীর মমতা অনুভব করেন। তাদের সাথে অন্য সবার মতো মিশতে না পারার ব্যর্থতা স্বীকার করে সাহিত্যের সংগীত সভায় একতারা হাতে দীনহীন বাউলের মর্যাদা দাবি করেন। আর যাঁরা সেই মর্যাদা দিবেন, তাদের তিনি শ্রদ্ধাভরে নমস্কার জানান।

❒ নামকরণ
নামকরণ হলো যেকোনো গল্প, কবিতা, প্রবন্ধ, উপন্যাসের গুরুত্বপূর্ণ একটি দিক। তাই অন্তর্নিহিত ভাব বা সুরের ওপর ভিত্তি করে আলোচ্য কবিতার নামকরণ করা হয়েছে ‘ঐকতান’। এ ঐকতান প্রকৃতির অন্তঃসুরের, সব স্তরের মানুষের সৌহার্দ্যরে, সাহিত্য ও সংগীতের কল্যাণ বীণার। প্রকৃতির সবকিছুর সাথে রয়েছে পরস্পর অন্তসম্পর্ক, রয়েছে সুরের মিল। কিন্তু মানুষের মধ্যে রয়েছে গুণগত, পেশাগত, স্তরগত নানা বৈচিত্র্য। কবি তাই বলেছেন- “বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি।” যেখানে যা পান কুড়িয়ে এনে তাঁর জ্ঞানের দীনতা পূরণ করেন। পৃথিবীর কবি হয়েও তাঁর ‘এই স্বরসাধনায় পৌঁছিল না বহুতর ডাক, রয়ে গেছে ফাঁক।’ অথচ ‘প্রকৃতির ঐকতান স্রোতে। নানা কবি ঢালে গান নানা দিক হতে।’ কিন্তু কবি বিশ্বাস করেন ‘আমার কবিতা’ আমি জানি/গেলেও বিচিত্র পথে হয় নাই সর্বত্রগামী।’ কেননা, শ্রমজীবী মানুষের কাছে, অন্তজ শ্রেণির অসহায় মানুষের কাছে তিনি যেতে পারেন নি। এমনকি ‘একতারা যাহাদের........মূক যারা দুঃখে সুখে নতশির’ তাদেরকেও তুলে আনতে পারেন নি তার গানে- সাহিত্যে। কারণ ‘অন্তর মিশালে তবে তার অন্তরের পরিচয়’, যা তাঁর পক্ষে করা সম্ভব হয় নি। এ ব্যর্থতা স্বীকার করে কবি বলেন- ‘নিজে যা পারি না দিতে, নিত্য আমি থাকি তাঁর খোঁজে।’ কবি তাই পথ চেয়ে থাকেন- ‘যে আছে মাটির কাছাকাছি/সে কবির বাণী- লাগি কান পেতে আছি।’ সে উদ্দেশ্য পূরণের জন্যে নির্বাক মনের মর্মের বেদনা উদ্ধার করে, প্রাণহীন, গানহীন এদেশের অবজ্ঞার তাপে নিরানন্দ জীবনরসে পূর্ণ করে দিতে চান। যাতে সাহিত্যের ঐকতান সংগীত সভায় সবার কণ্ঠেই ঐকতান ধ্বনিত হয় একই কথায়, একই গানে, একই সুরে। যাতে কাছে থেকে দূরে যারা, তারা তাদের নিজেদের খ্যাতিতেই মর্যাদাবান হয়ে ওঠে। তাহলেই সবার আনন্দের সাথে আনন্দ ভোগ করে কবিও হয়ে উঠবেন প্রাণবন্ত ও প্রাণস্ফূর্ত। প্রকৃতি আর মানুষের অন্তর্লীন সুর একাকার হয়ে যে ঐকতান সৃষ্টি করে, তা সব মানুষের কণ্ঠের সাথে একাত্ম হলেই সে ঐকতান সার্থক হয়। সে ঐকতানের প্রত্যাশায় কবি অধীর উদ্বেল হয়ে আছেন। কাজেই বিষয়ের অন্তর্নিহিত ভাবের আলোকে কবিতার নামকরণ ‘ঐকতান’ যথার্থ ও সার্থক হয়েছে।

❒ শব্দার্থ ও টীকা
বিপুলা- বিশাল প্রশস্ত। এখানে নারীবাচক শব্দ হিসেবে বিপুলা বলে পৃথিবীকে বোঝানো হয়েছে।
‘বিশাল বিশ্বের আয়োজন;- মন মোর জুড়ে থাকে অতি ক্ষুদ্র
তারি এক কোণ।’- জীব ও জড়- বৈচিত্র্যের বিশাল সম্ভার নিয়ে এই বিশাল বিশ্বজগৎ। কিন্তু কবির মন জুড়ে রয়েছে তারই ছোট একটি কোণ।
‘যেথা পাই চিত্রময়ী বর্ণনার বাণী
কুড়াইয়া আনি।’- কবি তাঁর কবিতাকে সমৃদ্ধ করার জন্য পৃথিবীর শ্রেষ্ঠ সাহিত্যের সম্পদ কুড়িয়ে আনেন।
‘জ্ঞানের দীনতা এই আপনার মনে পূরণ করিয়া লই যত পারি
ভিক্ষালব্ধ ধনে।’- নানা সূত্র থেকে জ্ঞান আহরণ করে কবি নিজের জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করেন।
স্বরসাধনা- এখানে সুর বা সংগীত সাধনা বোঝানো হয়েছে।
‘এই স্বর সাধনায় পৌঁছিল না
বহুতর ডাক রয়ে গেছে ফাঁক।’- কাব্যসংগীতের ক্ষেত্রে কবি যে স্বরসাধনা করেছেন তাতে ঘাটতি রয়ে গেছে।
ঐকতান- বিভিন্ন বাদ্যযন্ত্রের সমন্বয়ে সৃষ্ট সুর, সমস্বর। এখানে বহু সুরের সমন্বয়ে এক সুরে বাঁধা পৃথিবীর সুরকে বোঝানো হয়েছে।
‘অতি ক্ষুদ্র অংশে তার সম্মানের / চিরনির্বাসনে সমাজের উচ্চ মঞ্চে
বসেছি সংকীর্ণ বাতায়নে।’- সম্মানবঞ্চিত ব্রাত্যজনতা থেকে বিচ্ছিন্ন হয়ে সমাজের উচ্চ মঞ্চে কবি আসন গ্রহণ করেছেন। তাই সেখানকার সংকীর্ণ জানালা দিয়ে বৃহত্তর সমাজ ও জীবনকে তিনি দেখতে পারেন নি।
‘মাঝে মাঝে গেছি আমি / ও পাড়ার প্রাঙ্গণের ধারে, / ভিতরে প্রবেশ করি সে শক্তি
ছিল না একেবারে।’- মাঝে মধ্যে কবি ব্রাত্য মানুষের পাড়ায় ক্ষণিকের জন্য উঁকি দিয়েছেন। কিন্তু নানা সীমাবদ্ধতার কারণে তাদের সঙ্গে ভালোভাবে যোগসূত্র রচনা সম্ভব হয় নি।
‘জীবনে জীবন যোগ করা / না হলে কৃত্রিম পণ্যে
ব্যর্থ হয় গানের পসরা।’- জীবনের সঙ্গে জীবনের সংযোগ ঘটাতে না পারলে শিল্পীর সৃষ্টি কৃত্রিম পণ্যে পরিণত হয়। ব্রাত্য তথা প্রান্তিক মানুষকে শিল্প- সাহিত্যের অঙ্গনে যোগ্য স্থান দিলেই তবে শিল্প সাধনা পূর্ণতা পায়।
‘এসো কবি অখ্যাতজনের
নির্বাক্ মনের’- রবীন্দ্রনাথ এখানে সেই অনাগত কবিকে আহবান করছেন, যিনি অখ্যাত মানুষের, অব্যক্ত মনের জীবনকে আবিষ্কার করতে সমর্থ হবেন।
রস- এখানে সাহিত্যরস বা শিল্পরস বোঝানো হয়েছে। কবিরা রসসৃষ্টির জন্য কবিতা রচনা করেন। সেই রস সৃষ্টি হয় পাঠকের অন্তরে।
‘অবজ্ঞার তাপে শুষ্ক নিরানন্দ / সেই মরুভূমি রসে পূর্ণ
করি দাও তুমি।’- জেলে- তাঁতি প্রভৃতি শ্রমজীবী মানুষ সাহিত্যের বিষয়সভায় উপেক্ষার কারণে স্থানলাভে বঞ্চিত হওয়ায় সাহিত্যের ভুবন আনন্দহীন ঊষর মরুভূমিতে পরিণত হয়েছে। মরুভূমির সেই উষরতাকে রসে পূর্ণ করে দেয়ার জন্য ভবিষ্যতের কবির প্রতি রবীন্দ্রনাথের আহবান।
উদ্বারি- ওপরে বা ঊর্ধ্বে প্রকাশ করে দাও। অন্তরে যে উৎস (এখানে রসের উৎস) রয়েছে, তা উন্মুক্ত করে দেয়ার কথা বোঝানো হয়েছে।
সাহিত্যের ঐকতান / সংগীত সভায়- সাহিত্যে জীবনের সর্বপ্রান্তস্পর্শী সমস্বর বা ঐকতান।
‘একতারা যাহাদের তারাও
সম্মান যেন পায়’- অবজ্ঞাত বা উপেক্ষিত মানুষও যেন সম্মান লাভ করে সে- কথা বলা হয়েছে।
‘মূক যারা দুঃখে সুখে, / নতশির স্তব্ধ যারা
বিশ্বের সম্মুখে’- দুঃখ- সুখ সহ্য করা নির্বাক মানুষ, যারা এগিয়ে চলা পৃথিবীতে এখনো মাথা উঁচু করে দাঁড়াতে পারে না।

❒ বানান সতর্কতা
কীর্তি, সিন্ধু, ভ্রমণবৃত্তান্ত, ভিক্ষালব্ধ, পূরণ, স্রোত, বহুদূর, সংকীর্ণ, প্রাঙ্গণ, স্তব্ধ, গুণী, মূক, শুষ্ক, মরুভূমি, আত্মীয়, কৃষাণ, অবজ্ঞা, ব্যর্থ।

HSC Bangla 1st Paper Guide.
Oikotan Kobita MCQ Question and Answer pdf download
ঐকতান
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কবি কী কুড়িয়ে আনেন?
☑️ চিত্রময়ী বাণী
[খ] ভিক্ষালব্ধ ধন
[গ] আনন্দের ভোগ
[ঘ] গানের পসরা

২. “সমাজের উচ্চমঞ্চে বসেছি সংকীর্ণ বাতায়নে”- এখানে ‘সংকীর্ণ বাতায়ন’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] ছোট জানালা
[খ] ক্ষুদ্র গণ্ডী
☑️ জনবিচ্ছিন্নতা
[ঘ] কোলাহলপূর্ণতা

নিচের উদ্দীপকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
সুকান্ত ভট্টাচার্য শ্রমজীবী মানুষের কবি। তিনি তাঁর কবিতায় শ্রমজীবী মানুষের সংগ্রাম ও অধিকারের কথা বলেছেন। সাধারণ মানুষের মধ্য থেকে তিনি তাদের শক্তি জুগিয়েছেন। তাঁর ওপর আঘাত এসেছে কিন্তু তিনি তাঁর পথ থেকে বিচ্যুত হননি।

৩. সুকান্তের মধ্যে ‘ঐকতান’ কবিতার কোন দিকটি বিদ্যমান?
☑️ জন-সম্পৃক্ততা
[খ] নিরহংকারী
[গ] মহত্ত্ব
[ঘ] জনপ্রিয়তা

৪. ‘ঐকতান’ কবিতায় কবি সুকান্তের মতোই এমন আরও কবির আবির্ভাব প্রত্যাশা করেছেন। কারণ এ কবিরা-
i. জনগণের মর্মের ব্যথা বোঝে
ii. কাজে ও কথায় তারা এক
iii. এরা সাধারণের জীবনঘনিষ্ঠ

নিচের কোনটি ঠিক?
[ক] i, ii
[খ] i, iii
[গ] i, iii
☑️ i, ii ও iii

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
কবি পরিচিতি: (বোর্ড বই থেকে)

৫. রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম কত খ্রিষ্টাব্দে?
[ক] ১৮৬০ খ্রিস্টাব্দে
☑️ ১৮৬১ খ্রিস্টাব্দে
[গ] ১৮৬২ খ্রিস্টাব্দে
[ঘ] ১৮৬৩ খ্রিস্টাব্দে

৬. কত বছর বয়সে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম কাব্য প্রকাশিত হয়?
☑️ পনেরো বছর
[খ] ষোলো বছর
[গ] সতেরো বছর
[ঘ] আঠারো বছর

৭. রবীন্দ্রনাথ ঠাকুর কোন বিশ্ববিদ্যালয়ের স্বাপ্নিক প্রতিষ্ঠাতা?
[ক] কলকাতা বিশ্ববিদ্যালয়
☑️ বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়
[গ] যাদবপুর বিশ্ববিদ্যালয়
[ঘ] কল্যাণী বিশ্ববিদ্যালয়

৮. রবীন্দ্রনাথ ঠাকুর কোন কাব্যের জন্য নোবেল পুরস্কার পান?
[ক] জন্মদিনে
[খ] সোনার তরী
[গ] মানসী
☑️ গীতাঞ্জলি

৯. রবীন্দ্রনাথ ঠাকুর কত খ্রিষ্টাব্দে নোবেল পুরস্কারে ভূষিত হন?
☑️ ১৯১৩ খ্রিস্টাব্দে
[খ] ১৯১৪ খ্রিস্টাব্দে
[গ] ১৯১৫ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯১৬ খ্রিস্টাব্দে

১০. রবীন্দ্রনাথ ঠাকুর রচিত নিচের কোনটি কাব্যনাট্য?
[ক] চিত্রা
[খ] শেষ লেখা
[গ] পুনশ্চ
☑️ বিসর্জন

১১. রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু কত খ্রিস্টাব্দে?
☑️ ১৯৪১ খ্রিস্টাব্দে
[খ] ১৯৪২ খ্রিস্টাব্দে
[গ] ১৯৪৩ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৪৪ খ্রিস্টাব্দে

মূল পাঠ: (বোর্ড বই থেকে)
১২. কবি অক্ষয় উৎসাহে কী পড়েন?
[ক] কাব্য
[খ] উপন্যাস
☑️ ভ্রমণবৃত্তান্ত
[ঘ] প্রবন্ধ

১৩. জ্ঞানের দীনতা কবি কী দিয়ে পূরণ করেন?
[ক] পঠন-পাঠন
☑️ ভিক্ষালব্ধ ধন
[গ] ভ্রমণবৃত্তান্ত
[ঘ] বিদেশ ভ্রমণ

১৪. ‘ঐকতান’ কবিতায় কবি রবীন্দ্রনাথ নিজেকে কোথাকার কবি বলে উল্লে­খ করেছেন?
[ক] বাংলার
[খ] ভারতের
☑️ পৃথিবীর
[ঘ] বিদেশের

১৫. কবির স্বরসাধনায় কী পৌঁছেনি?
[ক] কাব্যবোধ
☑️ বহুতর ডাক
[গ] প্রকৃতির সুর
[ঘ] পরিবেশ পরিস্থিতি

১৬. খেতে হাল চালায় কে?
[ক] কবি
[খ] মানুষ
[গ] জেলে
☑️ চাষি

১৭. তাঁতি কী করে?
☑️ তাঁত বোনে
[খ] মাছ ধরে
[গ] হাল চাষ করে
[ঘ] গান গায়

১৮. জাল ফেলে কে?
[ক] চাষি
[খ] তাঁতি
☑️ জেলে
[ঘ] শ্রমিক

১৯. কবি কোথায় বসেছেন?
[ক] বড় চেয়ারে
☑️ সমাজের উচ্চ মঞ্চে
[গ] নির্জন গাছতলায়
[ঘ] নদীর তীর ঘেঁষে

২০. কবি মাঝে মাঝে কোথায় গিয়েছেন?
[ক] নদীর ধারে
[খ] প্রকৃতির কাছে
☑️ ও পাড়ার প্রাঙ্গণে
[ঘ] ঝরনার কাছে

২১. কবি কোন নিন্দার কথা মেনে নেন?
[ক] গানের ব্যর্থতা
☑️ সুরের অপূর্ণতা
[গ] জ্ঞানের সংকীর্ণতা
[ঘ] কবিতার অক্ষমতা

২২. কবি কবিতায় কোন শ্রেণির কবিকে আহবান করেছেন?
☑️ অখ্যাতজনের
[খ] অজ্ঞাতজনের
[গ] উঁচু শ্রেণির
[ঘ] মধ্য বিত্তের

ঐকতান কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণি

২৩. এ দেশকে কবি কী বলে অভিহিত করেছেন?
[ক] প্রাণবন্ত
☑️ প্রাণহীন
[গ] সবুজ
[ঘ] শ্যামল

২৪. কবি এদেশের চারিধারকে কেমন বলেছেন?
[ক] প্রাণময়
[খ] গানময়
☑️ গানহীন
[ঘ] জীবন্ত

২৫. একতারা যাদের, তারা যেন কোথায় সম্মান পায়?
[ক] বিশ্বসভায়
☑️ সাহিত্যের ঐকতান সংগীতসভায়
[গ] বিশ্বসাহিত্য সম্মেলনে
[ঘ] মানুষের অন্তরে

২৬. নতশির স্তব্ধ যারা তারা কার সম্মুখে?
[ক] মানব সম্মুখে
[খ] গুণীর সম্মুখে
☑️ বিশ্বের সম্মুখে
[ঘ] জনতার সম্মুখে

২৭. “কাছে থেকে দূরে যারা” কবি তাদের কী শুনতে চেয়েছেন?
☑️ বাণী
[খ] গান
[গ] কবিতা
[ঘ] সুর

২৮. কবি ভ্রমণবৃত্তান্ত পড়েন কেন?
[ক] ভালো লাগার জন্য
[খ] অবসর সময় কাটানোর জন্য
☑️ বৈচিত্র্যময় জনজীবনকে জানার জন্য
[ঘ] গুরুজনের পরামর্শে

২৯. ‘অক্ষয় উৎসাহ’ বলতে কী বোঝায়?
☑️ অফুরন্ত আগ্রহ
[খ] অনন্ত শ্রদ্ধা
[গ] অলীক উন্মাদনা
[ঘ] চেতনার আন্দোলন

৩০. ‘ভিক্ষালব্ধ ধন’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
[ক] ভিক্ষার জিনিস
☑️ পঠিত জ্ঞান
[গ] অন্যের ধন
[ঘ] বাস্তব অভিজ্ঞতা

৩১. “এই স্বরসাধনায় পৌঁছিল না বহুতর ডাক”- এখানে ‘বহুতর ডাক’ দ্বারা কী বোঝায়?
[ক] অন্যের ডাক
[খ] জনতার আহবান
☑️ জগতের বৈচিত্র্য
[ঘ] চিৎকার করে ডাক

৩২. “রয়ে গেছে ফাঁক” চরণটির দ্বারা কী বোঝায়?
[ক] কাজের ফাঁকি
[খ] কবির বেদনা
[গ] অসীম রিক্ততা
☑️ অনুভবের অপূর্ণতা

৩৩. ‘প্রকৃতির ঐকতান স্রোত’ বলতে কী বোঝায়?
☑️ বিচিত্রের মিলন
[খ] নিরন্তর প্রবহমানতা
[গ] প্রকৃতির নৃশংসতা
[ঘ] জলমগ্ন প্রকৃতি

৩৪. কবি কেন সর্বত্রগামী হতে পারেননি?
[ক] আন্তরিকতার অভাব
☑️ শ্রেণিগত সীমাবদ্ধতা
[গ] মানুষের নিষ্ঠুরতা
[ঘ] যাতায়াতের সমস্যা

৩৫. “জীবনে জীবন যোগ করা” বলতে কী বোঝায়?
[ক] জীবনে প্রবেশ
☑️ মানুষের সঙ্গে মেশা
[গ] দূরকে কাছে করা
[ঘ] আত্মীয়তা করা

৩৬. “মূক যারা দুঃখে সুখে” এখানে ‘মূক’ বলতে কাদের বোঝানো হয়েছে?
[ক] বধির জনগণ
[খ] বোবা জনতা
[গ] আম জনতা
☑️ অনুভূতি প্রকাশে অক্ষম যারা

৩৭. “কাছে থেকে দূরে যারা”-দ্বারা কী বোঝানো হয়েছে?
[ক] শারীরিক দূরত্ব
[খ] মানসিক দূরত্ব
☑️ শ্রেণিগত দূরত্ব
[ঘ] পথের দূরত্ব

৩৮. “বাধা হয়ে আছে মোর বেড়াগুলি জীবনযাত্রার”-এখানে ‘বেড়া’ কোন বাস্তবতাকে নির্দেশ করে?
[ক] ঘরের বেড়া
[খ] জমির সীমানা
[গ] বেয়াড়া
☑️ প্রতিবন্ধকতা

৩৯. “এসো কবি, অখ্যাতজনের”- এই ‘অখ্যাতজন’ কারা?
[ক] উঁচু শ্রেণির মানুষ
[খ] অজ্ঞাতজন
☑️ নিচু শ্রেণির মানুষ
[ঘ] যাযাবর

৪০. “অবজ্ঞতার তাপে শুষ্ক নিরানন্দ সেই মরুভূমি”- এখানে ‘মরুভূমি’ কোনটির সমান্তরাল?
[ক] বিদেশ
☑️ এদেশ
[গ] প্রকৃতি
[ঘ] বিশ্ব

৪১. “যে আছে মাটির কাছাকাছি
সে কবির বাণী-লাগি কান পেতে আছি”- রবীন্দ্রনাথের এই আকাঙ্ক্ষা কোন কবি পূরণ করতে পেরেছেন?
[ক] জীবনানন্দ দাশ
[খ] অমিয় চক্রবর্তী
[গ] সুফিয়া কামাল
☑️ জসীমউদ্দীন

৪২. “বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি”- পঙ্ক্তিটির মধ্য দিয়ে কোন বিষয়টি প্রকাশিত হয়েছে?
[ক] জগতের প্রতি বিতৃষ্ণা
☑️ পৃথিবীকে জানার আগ্রহ
[গ] পৃথিবীর বৈচিত্র্যে গর্ববোধ
[ঘ] পারিপার্শ্বের প্রতি অবজ্ঞা

৪৩. “বিশাল বিশ্বের আয়োজন” কী নির্দেশ করে?
☑️ বৈচিত্র্যময় জনজীবন
[খ] পৃথিবীর অসীমতা
[গ] মানুষের সংখ্যাধিক্য
[ঘ] বিশ্বসভার আয়োজন

৪৪. ‘চিত্রময়ী বর্ণনা বাণী’ কোন বিষয়টি প্রকাশ করে?
[ক] ছবি
☑️ কবিতা
[গ] দৃশ্য
[ঘ] নৃত্য

৪৫. ‘সম্মানের চিরনির্বাসন’ কথাটির গভীরে কোন বিষয়টি নিহিত?
[ক] আত্মপ্রসাদ
☑️ আত্মদহন
[গ] আত্মতুষ্টি
[ঘ] আত্মঘৃণা

৪৬. “প্রাণহীন এ দেশেতে গানহীন যেথা চারি ধার”- এই বক্তব্যের গভীরে কী নিহিত?
☑️ হতাশা
[খ] আশা
[গ] আকাঙ্ক্ষা
[ঘ] স্বপ্ন

৪৭. ‘ওগো গুণী’ বলে কাকে নির্দেশ করা হয়েছে?
☑️ আমজনতার কবিকে
[খ] দূরের নক্ষত্রকে
[গ] একতারা বাদকদের
[ঘ] সংগীত শিল্পীদের

৪৮. কবি তাঁর কবিতাকে সমৃদ্ধ করার জন্য কী কুড়িয়ে আনেন?
[ক] ধন-সম্পদ
[খ] প্রাকৃতিক সম্পদ
[গ] পরের সম্পদ
☑️ পৃথিবীর শ্রেষ্ঠ সাহিত্যসম্পদ

৪৯. কবি কীভাবে নিজের জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করেন?
[ক] দেশ ভ্রমণ করে
[খ] অন্যের রচনা মুখস্থ করে
[গ] নানা ধরনের গল্প রচনা করে
☑️ নানা সূত্র থেকে জ্ঞান আহরণ করে

৫০. কবি কেন বৃহত্তর সমাজ ও জীবনকে দেখতে পারেননি?
[ক] উচ্চাকাক্সক্ষী ছিলেন বলে
[খ] বিচ্ছিন্ন জীবনযাপনে আগ্রহী ছিলেন বলে
[গ] সবার সাথে মিশতে পারতেন না বলে
☑️ সমাজের উচ্চ মঞ্চে আসন গ্রহণ করেছিলেন বলে

৫১. কবি মাঝে মধ্যে কোথায় উঁকি দিয়েছেন?
☑️ ব্রাত্য মানুষের পাড়ায়
[খ] চাকরিজীবী মানুষের পাড়ায়
[গ] উচ্চ শিক্ষিত মানুষের পাড়ায়
[ঘ] উচ্চ শ্রেণির মানুষের পাড়ায়

৫২. প্রান্তিক মানুষকে শিল্প-সাহিত্যের অঙ্গনে যোগ্য স্থান দিলে শিল্প সাধনা কী হয়?
☑️ পূর্ণতা পায়
[খ] অপূর্ণ রয়ে যায়
[গ] নিম্নমানের রয়ে যায়
[ঘ] উচ্চমানের হয়

৫৩. এই বিশাল পৃথিবীতে কবির মন কোথায় অবস্থান করে?
☑️ এক কোণে
[খ] সবখানে
[গ] মহাদিগন্তে
[ঘ] নিজের গৃহে

৫৪. কবির মনে কীসের দীনতা?
☑️ জ্ঞানের
[খ] সম্পদের
[গ] ভালোবাসার
[ঘ] স্বপ্নের

৫৫. কবি মনের ক্ষোভে কী পড়েন?
[ক] বিজ্ঞানের বই
☑️ ভ্রমণ বৃত্তান্ত
[গ] কবিতার বই
[ঘ] দর্শন

৫৬. কবির অন্তরে কে নিমন্ত্রণ পাঠায়?
[ক] কল্পনা শক্তি
[খ] স্বর সাধনা
☑️ যে অশ্রুত গান গায়
[ঘ] মহাবিশ্ব

৫৭. কবি কাকে বিপুলা বলেছেন?
☑️ পৃথিবীকে
[খ] ভারতবর্ষকে
[গ] বাংলাদেশকে
[ঘ] মহাবিশ্বকে

৫৮. প্রাণহীন এদেশের চারি ধার কেমন?
[ক] শুষ্ক
☑️ গানহীন
[গ] বৈচিত্র্যময়
[ঘ] আবেগহীন

৫৯. কবির কোথায় বহুতর ডাক পৌঁছায়নি?
☑️ সুর সাধনায়
[খ] হৃদয়ে
[গ] আত্মায়
[ঘ] বাস্তব জীবনে

৬০. ভিক্ষালব্ধ ধন দ্বারা কবি কী পূরণ করেন?
☑️ জ্ঞানের দীনতা
[খ] অর্থের দীনতা
[গ] প্রেমের দীনতা
[ঘ] উচ্ছ্বাসের দীনতা

৬১. জীবনে জীবন যোগ না করলে কী হয়?
[ক] সবকিছু ভেঙে যায়
☑️ গানের পশরা ব্যর্থ হয়
[গ] ভালোবাসা দৃঢ় হয়
[ঘ] সকলে পর হয়ে যায়

৬২. ‘চিত্রময়ী’ বর্ণনা বলতে কী বোঝায়?
[ক] চিত্রের দ্বারা বর্ণনা
[খ] ছবির মতো স্থান
[গ] চিত্রকলার বর্ণনা
☑️ সুন্দর বর্ণনা

৬৩. সুদূরের মহাপ্রাণ কে?
[ক] মহাসাগর
☑️ প্রচণ্ড নির্ঝর
[গ] স্বপ্নের জগৎ
[ঘ] কবির হৃদয় সাগর

৬৪. কবি কাকে নমস্কার করবেন?
[ক] দেবতাকে
[খ] ঈশ্বরকে
☑️ অখ্যাতজনকে
[ঘ] মহামানবকে

৬৫. “রসে পূর্ণ করি দাও তুমি”-চরণটিতে ‘রস’ বলতে বোঝানো হয়েছে?
[ক] তালের রস
[খ] খেজুরের রস
[গ] গানের রস
☑️ শিল্পরস

৬৬. ‘এসো কবি অখ্যাতজনের’-এখানে ‘অখ্যাতজন’ কারা?
[ক] অচেনারা
☑️ সমাজের সাধারণ মানুষ
[গ] অচেনা ধনীরা
[ঘ] ভিখারীরা

৬৭. ‘সঙ্গ পাই সবাকার’-এখানে কবির কোন মনোভাব প্রকাশিত হয়েছে?
[ক] ঈর্ষা
[খ] আনন্দ
☑️ মানবিকতা
[ঘ] নিস্পৃহা

৬৮. কবিতায় কবি সর্বত্র প্রবেশের দ্বার না পাওয়াতে কোন বিষয়টি উন্মোচিত হয়েছে?
[ক] শ্রমহীনতা
☑️ ব্যর্থতা
[গ] আবেগ
[ঘ] অজ্ঞতা

৬৯. কবি সবখানে প্রবেশ করতে কেন পারেননি?
[ক] লজ্জায়
☑️ আভিজাত্যে
[গ] সংকোচে
[ঘ] ভয়ে

৭০. কবির প্রবেশের দ্বার না পাওয়ার কারণ কী?
[ক] অলসতা
[খ] চেষ্টা না থাকা
☑️ সামাজিক বাধা
[ঘ] অজ্ঞতা

৭১. “বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি”-চরণে কী প্রকাশ পেয়েছে?
[ক] হতাশা
[খ] আনন্দ
[গ] আকাঙ্ক্ষা
☑️ অজ্ঞতা

৭২. কবি সংগীতসভায় কাদের সম্মান জানাতে বলেছেন?
☑️ একতারা বাদকদের
[খ] সম্মানীদের
[গ] মহামানবদের
[ঘ] গুণী শিল্পীদের

৭৩. কবি তাঁর কবিতাকে সমৃদ্ধ করার জন্য কী কুড়িয়ে আনেন?
[ক] ধন-সম্পদ
[খ] প্রাকৃতিক সম্পদ
[গ] পরের সম্পদ
☑️ পৃথিবীর শ্রেষ্ঠ সাহিত্য সম্পদ

৭৪. কবি কীভাবে নিজের জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করেন?
[ক] দেশ ভ্রমণ করে
[খ] অন্যের রচনা মুখস্থ রচনা করে
[গ] নানা ধরনের গল্প রচনা করে
☑️ নানা সূত্র থেকে জ্ঞান আহরণ করে

৭৫. কবি কেন বৃহত্তর সমাজ ও জীবনকে দেখতে পারেননি?
[ক] উচ্চাকাক্সক্ষী ছিলেন বলে
[খ] বিচ্ছিন্ন জীবনযাপনে আগ্রহী ছিলেন বলে
[গ] সবার সাথে মিশতে পারতেন না বলে
☑️ সমাজের উচ্চ মঞ্চে আসন গ্রহণ করেছিলেন বলে

৭৬. প্রান্তিক মানুষকে শিল্প-সাহিত্যের অঙ্গনে যোগ্য স্থান দিলে শিল্প সাধনা কী হয়?
☑️ পূর্ণতা পায়
[খ] অপূর্ণ রয়ে যায়
[গ] নিম্নমানের হয়ে যায়
[ঘ] উচ্চমানের হয়

৭৭. “একতারা যাহাদের তারাও সম্মান যেন পায়।”-এখানে ‘তারা’ শব্দটি কী নির্দেশ করে?
[ক] শিক্ষিত মানুষ
[খ] সম্মানিত মানুষ
☑️ উপেক্ষিত মানুষ
[ঘ] উচ্চ শ্রেণির মানুষ

গ শব্দার্থ ও টীকা: (বোর্ড বই থেকে)
৭৮. “লাভ করি আনন্দের ভোগ”- এখানে ‘ভোগ’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] খাওয়া
[খ] ত্যাগ
☑️ উপভোগ
[ঘ] প্রসাদ

৭৯. ‘ঐকতান’ কবিতায় ‘ঐকতান’ শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] সম্মিলিত সুর
[খ] গানের বাদ্যযন্ত্র
[গ] কবিতার উপমা
☑️ বৈচিত্র্যময় জনজীবনের সম্মিলন

৮০. ‘ঐকতান’ শব্দের অর্থ কী?
[ক] একতারা
☑️ সম্মিলিত সুর
[গ] বিচ্ছিন্ন সুর
[ঘ] দূরের তারা

৮১. ‘মুক’ শব্দের অর্থ কী?
[ক] অন্ধ খ কালো
☑️ বোবা
[ঘ] বধির

৮২. ‘ঐকতান’ কবিতায় ‘বিপুলা’ শব্দটি দিয়ে কী বোঝানো হয়েছে?
☑️ পৃথিবী
[খ] মহাদেশ
[গ] দেশ
[ঘ] গ্রাম

৮৩. ‘বাতায়ন’ শব্দের অর্থ কী?
[ক] কথা বলা
[খ] দরজা
☑️ জানালা
[ঘ] বাতাস

৮৪. ‘সংকীর্ণ’ শব্দটির বিপরীত শব্দ কী?
[ক] সংবৃত
☑️ বিস্তীর্ণ
[গ] বিকির্ণ
[ঘ] সম্পূর্ণ

৮৫. ‘ঐকতান’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
[ক] একতারা
[খ] একীভূত
[গ] একেলা
☑️ সমস্বর

৮৬. কবির ‘পুনশ্চ’ গ্রন্থের সাথে নিচের কোন গ্রন্থের সাদৃশ্য রয়েছে?
[ক] গোরা
[খ] ঘরে বাইরে
[গ] বিসর্জন
☑️ চিত্রা

৮৭. নিচের কোনটি ‘পৃথিবী’ শব্দের সমার্থক শব্দ নয়?
[ক] ধরণী
[খ] ধরিত্রী
[গ] জগৎ
☑️ বারিধী

৮৮. রবীন্দ্রনাথ ঠাকুরের ক্ষেত্রে নিচের কোনটি প্রযোজ্য নয়?
[ক] চিত্রশিল্পী
[খ] পরিব্রাজক
[গ] দার্শনিক
☑️ সাম্প্রদায়িক

৮৯. ‘ঐকতান’ কবিতায় ‘বিপুলা’ শব্দটি দিয়ে কী বোঝানো হয়েছে?
☑️ পৃথিবী
[খ] মহাদেশ
[গ] দেশ
[ঘ] গ্রাম

পাঠ পরিচিতি: (বোর্ড বই থেকে)

৯০. ‘ঐকতান’ কবিতাটি কত বঙ্গাব্দে প্রথম প্রকাশিত হয়?
☑️ ১৩৪৭ বঙ্গাব্দে
[খ] ১৩৪৮ বঙ্গাব্দে
[গ] ১৩৪৯ বঙ্গাব্দে
[ঘ] ১৩৫১ বঙ্গাব্দে

৯১. ‘ঐকতান’ কবিতাটি কী ধরনের কবিতা?
[ক] আত্মবর্ণনামূলক
[খ] স্তূতি বর্ণনামূলক
[গ] দেশপ্রেমমূলক
☑️ আত্ম-সমালোচনামূলক

৯২. রবীন্দ্রনাথ ঠাকুর কোন কবিতায় নিজের সীমাবদ্ধতা ও অপূর্ণতার কথা ব্যক্ত করেছেন?
☑️ ঐকতান
[খ] সোনার তরী
[গ] প্রাণ
[ঘ] দুই বিঘা জমি

৯৩. ‘ঐকতান’ কবিতাটি কোন ছন্দে রচিত?
[ক] স্বরবৃত্ত
[খ] মাত্রাবৃত্ত
☑️ অক্ষরবৃত্ত
[ঘ] অমিত্রাক্ষর

৯৪. ‘ঐকতান’ কবিতায় কত মাত্রার অপূর্ণ পর্ব ব্যবহৃত হয়েছে?
☑️ ৩ ও ৪
[খ] ৪ ও ৬
[গ] ৬ ও ৭
[ঘ] ৭ ও ৮

৯৫. ‘ঐকতান’ কবিতাটি কোন গ্রন্থ থেকে সংকলিত?
[ক] মানসী
[খ] বলাকা
[গ] শ্যামলী
☑️ জন্মদিনে

৯৬. ‘ঐকতান’ কবিতাটি ‘জন্মদিনে' কাব্যগ্রন্থের কত সংখ্যক কবিতা?
[ক] ৮ সংখ্যক
[খ] ৯ সংখ্যক
☑️ ১০ সংখ্যক
[ঘ] ১১ সংখ্যক

৯৭. ‘জন্মদিনে' কাব্যগ্রন্থটি কত বঙ্গাব্দে প্রথম প্রকাশিত হয়?
[ক] ১৩৪৭ বঙ্গাব্দে
☑️ ১৩৪৮ বঙ্গাব্দে
[গ] ১৩৪৯ বঙ্গাব্দে
[ঘ] ১৩৫০ বঙ্গাব্দে

ঐকতান কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

৯৮. রবীন্দ্রনাথ ঠাকুর কোন কবিতায় নিজের সীমাবদ্ধতা ও অপূর্ণতার কথা ব্যক্ত করেছেন?
☑️ ঐকতান
[খ] সোনর তরী
[গ] প্রাণ
[ঘ] দুই বিঘা জমি

৯৯. ‘ঐকতান’ কবিতায় কত মাত্রার অপূর্ণ পর্ব ব্যবহৃত হয়েছে?
☑️ ৩ ও ৪
[খ] ৪ + ৫
[গ] ৬ + ৭
[ঘ] ৭ + ৮

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১০০. বিশাল বিশ্বজগৎ গঠিত হয়েছে-
i. জীব-বৈচিত্র্যের বিশাল সম্ভার নিয়ে
ii. নদী গিরি সিন্ধু মরুভূমি নিয়ে
iii. মানুষের নানা কীর্তির সম্ভারে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১০১. ‘ঐকতান’ শব্দের অর্থ হলো-
i. ঐক্যবোধ
ii. সমস্বর
iii. বিভিন্ন বাদ্যযন্ত্রের সমন্বয়ে সৃষ্ট সুর

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০২. অনাগত কবিকে আহবান করার কারণ-
i. বিখ্যাত মানুষের জীবনকে আবিষ্কার করা
ii. অখ্যাত মানুষের জীবনকে আবিষ্কার করা
iii. অব্যক্ত মনের কথাকে আবিষ্কার করা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৩. সাহিত্যের ভুবন আনন্দহীন ঊষর মরুভূমিতে পরিণত হওয়ার কারণ-
i. সাহিত্যের বিষয়সভায় শ্রমজীবীরা উপেক্ষিত
ii. সাহিত্যের বিষয়সভায় শ্রমজীবীরা বঞ্চিত
iii. সাহিত্যের বিষয়সভায় শ্রমজীবীরা নন্দিত

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৪. ‘ঐকতান’ কবিতায় ‘রস’ শব্দটি দ্বারা বোঝানো হয়েছে-
i. রচনাকে
ii. শিল্পরসকে
iii. সাহিত্য রসকে

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৫. রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একাধারে-
i. দক্ষ সম্পাদক
ii. অনন্য চিত্রশিল্পী
iii. অনুসন্ধিৎসু বিশ্বপরিব্রাজক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১০৬. রবীন্দ্রনাথ ঠাকুর ‘বিশ্বভারতী’ বিশ্ববিদ্যালয়ের ছিলেন-
i. প্রধান স্থপতি
ii. প্রতিষ্ঠাতা
iii. ধারণা প্রদানকারী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৭. ‘ঐকতান’ কবিতাটির নাম হতে পারত-
i. সুরের অপূর্ণতা
ii. বিশাল বিশ্বের আয়োজন
iii. ভ্রমণবৃত্তান্ত

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৮. রবীন্দ্রনাথ ঠাকুর ‘ঐকতান’ কবিতায় খুঁজেছেন-
i. সাহিত্য সাধনার সাফল্য
ii. সাহিত্য সাধনার প্রেরণা
iii. সাহিত্য সাধনার ব্যর্থতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১০৯. ‘ঐকতান’ কবিতায় উন্মোচিত হয়েছে-
i. কবির নিজের সীমাবদ্ধতার
ii. প্রাচীন বাংলা কবিতার সীমাবদ্ধতার
iii. কবির সমকালীন বাংলা কবিতার সীমাবদ্ধতার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১০. ‘ঐকতান’ কবিতায় যেসব মাত্রার পর্ব অধিক রয়েছে-
i. ৬ + ৮
ii. ৮ + ৬
iii. ৮ + ১০

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১১১. কবিতায় ‘সর্বত্রগামী’ বলতে কবি বোঝাতে চেয়েছেন-
i. কবিতায় বিশ্বযোগ
ii. কবিতার গ্রহণযোগ্যতা
iii. কবিতায় সর্বমানব উপলব্ধি

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১২. সমাজের উচ্চ মঞ্চকে কবির ‘সংকীর্ণ বাতায়ন’ বলার কারণ-
i. জনবিচ্ছিন্নতা
ii. অপর্যাপ্ত স্থান
iii. বিশ্ববোধের প্রতিবন্ধক

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৩. “একতারা যাহাদের তারাও সম্মান যেন পায়”-এখানে ‘যাহাদের’ বলতে নির্দেশ করা হয়েছে-
i. প্রান্তিক জনতাদের
ii. অখ্যাত মানুষদের
iii. বড় শিল্পীদের

নিচের কোনটি ঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৪. রবীন্দ্রনাথ ঠাকুর ‘বিশ্বভারতী’ বিশ্ববিদ্যালয়ের ছিলেন-
i. প্রধান স্থপতি
ii. প্রতিষ্ঠাতা
iii. ধারণা প্রদানকারী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
অনুচ্ছেদটি পড় এবং ১১৫-১১৭ নং প্রশ্নের উত্তর দাও:
তরুণ কবি রাসেল নীচকুলে জন্মগ্রহণ করেও উঁচু শ্রেণির মানুষকে নিয়ে কবিতা লিখেছেন। ফলে তাঁর কবিতা কৃত্রিম মনে হয়।

১১৫. তরুণ কবি রাসেল ও ‘ঐকতান’-এর কবির ব্যবধান মূলত-
i. শ্রেণিগত
ii. প্রতিভাগত
iii. অবস্থানগত

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১১৬. ‘ঐকতান’ কবিতার কোন পঙ্ক্তিটি রাসেলের ক্ষেত্রে প্রযোজ্য?
[ক] আমার সুরের অপূর্ণতা
[খ] বিশাল বিশ্বের আয়োজন
☑️ কৃত্রিম পণ্যে ব্যর্থ হয় গানের পসরা
[ঘ] নানা কবি ঢালে গান নানাদিক হতে

১১৭. ‘ঐকতান’ কবিতার ভাবানুসারে রাসেলের কোন শ্রেণি নিয়ে কবিতা লেখা উচিত ছিল?
[ক] উঁচু শ্রেণি
☑️ নীচু শ্রেণি
[গ] মধ্যবিত্ত শ্রেণি
[ঘ] ধনিক শ্রেণি

অনুচ্ছেদটি পড় এবং ১১৮-১১৯ নং প্রশ্নের উত্তর দাও:
উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা জামান আলী গ্রামের বাড়িতে বেড়াতে এসে অসহায় গরিব মানুষদের খুব কাছাকাছি আসেন। কিন্তু তিনি লক্ষ করলেন কাছে থেকেও তিনি তাদের থেকে বহু দূরে।

১১৮. জামান আলীর অসহায় গরিব মানুষের সঙ্গে মিশতে না পারার প্রসঙ্গটি ‘ঐকতান’র কোন পঙ্ক্তিতে স্থান পেয়েছে?
☑️ ভিতরে প্রবেশ করি যে শক্তি ছিল না একেবারে
[খ] মন মোর জুড়ে থাকে অতিক্ষুদ্র তারি এক কোণে
[গ] বিপুলা পৃথিবী কতটুকু জানি
[ঘ] নিখিলের সংগীতের স্বাদ

১১৯. জামান আলী ও কবি অসহায় মানুষদের কাছাকাছি গেলেও তাদের পার্থক্য কোথায়?
[ক] আভিজাত্যে
☑️ উদ্দেশ্যে
[গ] আন্তরিকতায়
[ঘ] চেতনায়

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ ‘ঐকতান’ কবিতায় পৃথিবীর বিচিত্র দেশ ও বৈচিত্র্যময় জনজীবনের সঙ্গে একাত্মতার যে আকাক্সক্ষা প্রকাশ পেয়েছে, তা ব্যাখ্যা কর।
✍ ‘ঐকতান’ কবিতায় কবি সমাজের প্রান্তিক ও অবহেলিত মানুষের প্রতি যে সহমর্মিতা প্রকাশ করেছেন, তার স্বরূপ বিশ্লেষণ কর।
✍ ‘ঐকতান’ কবিতায় নানা শ্রেণি- পেশার শ্রমজীবী মানুষের কর্মের প্রতি যে গুরুত্ব আরোপ করা হয়েছে তা আলোচনা কর।
✍ ‘ঐকতান’ কবিতায় জনমানবের সঙ্গে কবির সম্পৃক্ততার আকাক্সক্ষা ও এ সংক্রান্ত বাস্তবতার দ্ব›দ্ব প্রসঙ্গে তোমার মতামত দাও।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ এ মহাবিশ্বে অনেক দেশ, নদী, জীব ইত্যাদির সমাহার রয়েছে, যার অতি ক্ষুদ্র অংশই আমরা জানি।
✍ রবীন্দ্রনাথ ঠাকুর নিজেকে পৃথিবীর কবি বলে দাবি করেছেন। তার মতো পৃথিবীতে আরো অনেক কবি আছেন। জীবনের নানা জটিলতার কারণে সমস্ত কবিদের ডাক আর বাণী একত্র হতে পারছে না। ফলে ঐক্যে ফাঁক রয়ে গেছে।
✍ চাকচিক্য আর আভিজাত্যকে মানুষ প্রাধান্য দেয়। কিন্তু কবি কৃত্রিমতাকে সমর্থন করেন না। যে মাটির কাছাকাছি আছে, প্রকৃতির মতোই সত্য, কবি তার বাণী শোনার অপেক্ষায় আছেন।
✍ যারা সামান্য পরিচয়ের সাধারণ মানুষ, কবি তাদের সম্মান করতে বলেছেন। বিশ্বের সব সাধারণ মানুষের অব্যক্ত সব কথাই কবির কাছে সাহিত্যের ঐকতান সংগীত হিসেবে বিবেচিত।
✍ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ঐকতান’ কবিতাটি ‘জন্মদিনে’ নামক কাব্যগ্রন্থ থেকে সংকলন করা হয়েছে।
✍ এ কবিতায় বিশাল পৃথিবীর বৈচিত্র্য ও কবির জ্ঞানের অপূর্ণতার কথা প্রকাশ পেয়েছে।
✍ ‘ঐকতান’ কবিতাটি অক্ষরবৃত্ত ছন্দে রচিত। এ কবিতায় ৮ + ৬ ও ৮ + ১০ মাত্রার পর্ব সবচেয়ে বেশি।

1 comment: