এসএসসি পরীক্ষার পর বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের ব্যাপারে বন্ধুর নিকট চিঠি

এসএসসি পরীক্ষা পাসের পর তুমি বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করতে চাও। এ ব্যাপারে যুক্তি দেখিয়ে তোমার বন্ধুর কাছে একটি চিঠি লেখো।

এসএসসি পরীক্ষার পর বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের ব্যাপারে বন্ধুর নিকট চিঠি

১৮ই জুন ২০২২
প্রিয় পবন,
কেমন আছো? পড়ালেখার কী অবস্থা? অনেক দিন তোমার চিঠি পাই না। আজকে আমি তোমাকে জানাব পরীক্ষার পর কী করব সেই পরিকল্পনার কথা।

এসএসসি ভালো ফলের জন্য আমি কঠোর পরিশ্রম করছি। পরীক্ষার পর আমি বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করব বলে সিদ্ধান্ত নিয়েছি। তুমি হয়তো ভাবছ সাধারণ পড়াশোনা ছেড়ে কেন বৃত্তিমূলক শিক্ষাগ্রহণে আগ্রহী হলাম। তোমাকে তার কারণটা বুঝিয়ে বলি।

তুমি তো আমাদের পরিবারের আর্থিক অবস্থার কথা জানো। বাবাকে হারিয়েছি সেই ছেলেবেলায়। আমাদের দুই ভাইকে মানুষ করার জন্য মা অমানুষিক পরিশ্রম করেছেন। অনেক ত্যাগ তাঁকে স্বীকার করতে হয়েছে। তাঁর সামান্য বেতনের চাকরি দিয়ে আমাদের সংসার খুব কষ্টে চলছে। আমি বড় বলে পরিবারের জন্য আমার একটা বিশেষ দায়িত্ব রয়েছে। আমাদের দেশে সাধারণ পড়াশোনা খুবই ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ। অন্যদিকে বৃত্তিমূলক শিক্ষা হলো হাতে-কলমে শিক্ষা। এ শিক্ষা শেষে কর্মসংস্থানের অভাব ও সময়ের অপচয় হয় না। তাছাড়া বৃত্তিমূলক শিক্ষাগ্রহণে সেশনজটের কোনো ঝামেলা নেই। এ শিক্ষা শেষে সরাসরি কাজে ঢোকা সম্ভব। তাই মন হতাশায় জর্জরিত হয় না। এর ফলে আর্থিক সমস্যার সমাধান সহজতর হয়।

আশা করি বুঝতে পেরেছ কেন আমি পরীক্ষার পর বৃত্তিমূলক শিক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। তোমার পরিকল্পনা জানিয়ে চিঠি লিখো। ভালো থেকো। 
তোমার শুভাকাক্সক্ষী
সুব্রত

[নাম ঠিকানাসহ নমুনা খাম]

 

প্রেরক,

নাম: তারিকুল ইসলাম

ঠিকানা: তাজমহল রোড, চট্টগ্রাম।

ডাকটিকিট

প্রাপক,

নাম: সানজিদা আক্তার

ঠিকানা: সাউথ সেন্ট্রাল রোড, খুলনা।

 

 


Post a Comment (0)
Previous Post Next Post