G

নিয়মিত লেখাপড়া করার উপদেশ দিয়ে ছোট ভাই/বোনের কাছে পত্র

নিয়মিত লেখাপড়া করার উপদেশ দিয়ে/ভবিষ্যতে পরীক্ষায় ভালো ফলাফল করার উৎসাহ দিয়ে তোমার ছোট ভাই-বোনের কাছে পত্র লেখো।

নিয়মিত লেখাপড়া করার উপদেশ দিয়ে ছোট ভাই/বোনের কাছে পত্র

আজিমপুর, ঢাকা
১৫ই মে, ২০২২

স্নেহের আমান,
আমার ভালোবাসা রইল। গতদিন মায়ের লেখা একটা চিঠি পেলাম। মা জানিয়েছেন পড়াশোনায় তোমার মন নেই। তোমার সম্পর্কে এমনটা শুনব আশা করিনি। তোমাকে ঘিরে আমাদের সবার অনেক আশা-ভরসা।

লেখাপড়া সম্পর্কে সবচেয়ে বড় কথা হলো এটি কেউ কাউকে দান করতে পারে না। নিজের আগ্রহেই একে অর্জন করে নিতে হয়। মুখস্থ বিদ্যার জোরে পরীক্ষায় কেবল পাস করা যায়। কিন্তু তাতে প্রকৃত জ্ঞান তোমার ভেতর সঞ্চিত হবে না। সুতরাং যেটুকু পড়বে মন দিয়ে পড়বে। সারাবেলা তোমাকে বই নিয়ে বসে থাকার পরামর্শ আমি দিচ্ছি না। কেননা মন থেকে পড়তে না বসলে সে পড়াশোনা দিয়ে কোনো লাভ নেই। লেখাপড়ার বিষয়টাকে তুমি আনন্দের সাথে নাও-এই আমার কামনা। তোমাকে আমি নানা সময় ছোটদের উপযোগী কিছু বই পাঠাই। সে বইগুলো যেমন মজার, তেমনি শিক্ষণীয়। অবসরে এই বইগুলো পড়ে দেখো। দেখবে পাঠ্য বইয়ের প্রতিও তোমার আগ্রহ তৈরি হবে। বন্ধুদের সাথে মিলেমিশে পড়াশোনা করলেও ভালো ফল পাবে। তবে এক্ষেত্রে সঙ্গী নির্বাচনে সতর্ক থাকা চাই।

তোমার জেএসসি পরীক্ষার তো আর মাত্র তিন মাস বাকি। তাই পড়া জমিয়ে না রেখে নিয়মিত পড়াশোনা করো। অনেক শিক্ষার্থীই সময়ের পড়া সময়ে না পড়ে তা জমিয়ে রাখে। পরে পরীক্ষা চলে এলে সিলেবাস সম্পূর্ণ শেষ করতে না পেরে নকলের মতো জঘন্য পথ বেছে নেয়। নকল করে অনেক সময় পরীক্ষা পাসের সার্টিফিকেট পাওয়া গেলেও, ভবিষ্যৎ কর্মক্ষেত্রে তা কোনো কাজে আসে না। তোমার প্রতি আমার দৃঢ় বিশ্বাস রয়েছে যে, এ বিষয়ে তুমি বেশ সচেতন।

সবশেষে বলতে চাই, পরিশ্রম ছাড়া জীবনে উন্নতি করার বিকল্প কোনো উপায় নেই। যে ব্যক্তি অধ্যবসায়ী নয়, জীবনের কোনো কাজেই সে সফলতা লাভ করতে পারে না। তাই আমাদের সকলের উচিত অধ্যবসায়ের মতো এই মহৎ গুণটিকে আয়ত্ত করা। এর বেশি কিছু বলার প্রয়োজন আছে বলে আমি মনে করি না। আশা করি এখন থেকে তুমি পড়াশোনার প্রতি যত্নবান হবে। আব্বু-আম্মুর প্রতি খেয়াল রেখো। তোমার পরীক্ষার আগেই বাড়ি আসব। আজ এখানেই শেষ করছি।

ইতি
তোমার বড় বোন
কবিতা

[নাম ঠিকানাসহ নমুনা খাম]

 

প্রেরক,

নাম: তারিকুল ইসলাম

ঠিকানা: তাজমহল রোড, চট্টগ্রাম।

ডাকটিকিট

প্রাপক,

নাম: সানজিদা আক্তার

ঠিকানা: সাউথ সেন্ট্রাল রোড, খুলনা।

 

 




No comments:

Post a Comment