G

নজরুল জয়ন্তী উদযাপন উপলক্ষে প্রতিবেদন

কবি নজরুলের জন্মবার্ষিকী উদযাপনের ওপর একটি প্রতিবেদন লেখো।
নজরুল জয়ন্তী উদযাপন উপলক্ষে প্রতিবেদন

ত্রিশালে নজরুল জয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা
ময়মনসিংহ জেলা প্রশাসনের আয়োজনে সোমবার কবির কৈশোরের স্মৃতিবিজড়িত ত্রিশালের দরিরামপুর নজরুল মঞ্চে কবির ১১৪তম জন্মবার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। ত্রিশাল ও ময়মনসিংহের বিভিন্ন শিল্পীগোষ্ঠী সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক পরিবেশন করে। ত্রিশাল সরকারি উচ্চ বিদ্যালয়ের তত্ত্বাবধানে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া নজরুল একাডেমি মাঠে নজরুল বইমেলার আয়োজন করা হয়। এতে ছিল সব শ্রেণির মানুষের উপচেপড়া ভিড়।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ময়মনসিংহ জেলা প্রশাসক মুস্তাকিম বিল্লাহ ফারুকী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। অনুষ্ঠানে নজরুল স্মারক বক্তব্য প্রদান করেন নজরুল বিশেষজ্ঞ ড. হায়াৎ মামুদ। আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী এবং নজরুল গবেষণা ইনস্টিটিউটের সহকারী পরিচালক জনাব মো. আনিসুর রহমান। অতিথিগণ নজরুলের শিল্প-সাহিত্যের গতিপথ ও চমৎকারিত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। নজরুলের রচনাসম্ভার কীভাবে বাংলা সাহিত্যিকে সমৃদ্ধ করেছে সেটিও তুলে ধরেন বক্তারা। আলোচনা সভার শেষে স্কুলের ছাত্র-ছাত্রীরা নজরুলের কবিতা ও সংগীত পরিবেশন করে।

নজরুল বইমেলাকে ঘিরে স্থানীয় জনগণের বিপুল উৎসাহ-উদ্দীপন লক্ষ করা গেছে। বইয়ের ক্রেতাও ছিল প্রচুর। নজরুলের কাব্যগ্রন্থগুলো ক্রয়ের প্রতিই বেশি আগ্রহ ছিল মানুষের।

প্রতিবেদক
মো. হাসানুজ্জামান খান
ময়মনসিংহ জিলা স্কুল, ময়মনসিংহ
২৬-০৫-২০২৪

[এখানে প্রতিষ্ঠানের ঠিকানা সংবলিত খাম আঁকতে হবে]

No comments:

Post a Comment