G

HSC ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর অধ্যায়-০৫ pdf download

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
HSC Business Organization and Management 2nd Paper Srijonshil question and answer pdf download.

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা
২য় পত্র
অধ্যায়-০৫

সৃজনশীল প্রশ্ন ও উত্তর

HSC Business Organization and Management 2nd Paper
Srijonshil
Question and Answer pdf download

পরীক্ষার্থী বন্ধুরা, এ অধ্যায়ে বোর্ড পরীক্ষা, শীর্ষস্থানীয় কলেজসমূহের নির্বাচনি পরীক্ষা এবং বাছাইকৃত এক্সক্লুসিভ মডেল টেস্টের প্রশ্নগুলোর পূর্ণাঙ্গ উত্তর দেওয়া হয়েছে। এগুলো অনুশীলন করলে তোমরা এ অধ্যায় থেকে যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর সহজেই লিখতে পারবে।

সৃজনশীল প্রশ্ন-০১
সম্প্রতি PQ লি. ১০০০ জন শ্রমিক-কর্মী নিয়োগ দিয়ে দক্ষ করে গড়ে তোলে। কারণ PQ লি. তাদের প্রোডাকশন লাইনে তিনটি নতুন পণ্য সংযোজন করেছে। এজন্য প্রতিষ্ঠানটি পণ্য অ, ই ও ঈ নামে তিনটি প্রজেক্ট খোলে। কোম্পানির মহাব্যবস্থাপক এজন্য সংগঠন কাঠামোতে পরিবর্তন আনেন। যেখানে একদিকে থাকে বিভিন্ন কার্য্যকি ব্যবস্থাপক ও অন্যদিকে প্রজেক্ট ব্যবস্থাপক। বর্তমান সংগঠন কাঠামোতে PQ লি. অধিক স্বাচ্ছন্দ্যের সাথে কার্য পরিচালনা করছে।
[ঢা. বো., কু. বো. ১৭]
ক. কর্মী সংগ্রহ কী? ১
খ. আনুষ্ঠানিক সংগঠন শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ কেন? ২
গ. উদ্দীপকের PQ লি. কোন প্রক্রিয়ায় কর্মী দক্ষ করে গড়ে তোলে? ব্যাখ্যা করো। ৩
ঘ. যে সংগঠন কাঠামোতে PQ লি. সঠিকভাবে পরিচালিত হচ্ছে- উদ্দীপকের আলোকে তা বিশ্লেষণ করো। ৪

১ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
যথাযথ উপায়ে সম্ভাব্য চাকরিপ্রার্থীদেরকে নির্দিষ্ট পদে আবেদন করতে ও নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে উৎসাহিত করাকে কর্মী সংগ্রহ বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের রীতি-নীতি বা আনুষ্ঠানিকতা অনুযায়ী যে সংগঠন কাঠামো গঠিত হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন বলে।
আনুষ্ঠানিক সংগঠনে প্রতিটি কর্মীর কাজের দায়-দায়িত্ব, কর্তৃত্ব ও জবাবদিহিতা সুস্পষ্ট থাকে। ফলে প্রতিটি কর্মী প্রতিষ্ঠানের রীতি-নীতি অনুযায়ী নিজ নিজ দায়িত্ব পালনে সচেষ্ট থাকেন। নির্দিষ্ট নিয়ম-কানুনের ছকের মধ্য থেকেই কর্মীগণ উদ্দেশ্য অর্জনের প্রচেষ্টা চালান। এতে প্রতিষ্ঠানে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা কমে যায়। এজন্য বলা হয়, আনুষ্ঠানিক সংগঠন শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে PQ লি. প্রশিক্ষণের মাধ্যমে কর্মীদের দক্ষ করে গড়ে তোলে।
প্রশিক্ষণের মাধ্যমে কর্মীর যোগ্যতা ও দক্ষতার উন্নয়ন ঘটানো যায়। এর মাধ্যমে কর্মীর কাজের দক্ষতা বৃদ্ধি পায়। ফলে কর্মীর মধ্যে কাজের প্রতি মনোযোগ বৃদ্ধি পায়।
উদ্দীপকে PQ লি. সম্প্রতি তাদের প্রতিষ্ঠানে ১০০০ জন শ্রমিক-কর্মী নিয়োগ দেয়। নিয়োগ দেয়ার পর কর্মীদের দক্ষ করে গড়ে তোলার জন্য প্রতিষ্ঠানটি নিয়োগকৃতদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে। একটি প্রতিষ্ঠানে কর্মীর কাজে দক্ষতা বাড়ানোর উপায় হলো প্রশিক্ষণ। তাই বলা যায়, উদ্দীপকে PQ লি. নিয়োগকৃত কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
PQ লি.-এর সংগঠন কাঠামোটি হলো মেট্রিক্স সংগঠন।
মেট্রিক্স সংগঠন হলো দ্রব্য ও কার্যভিত্তিক বিভাগীয়করণের সমন্বয়ে গঠিত সংগঠন কাঠামো। এটি এক ধরনের মিশ্র সংগঠন। এরূপ সংগঠন জটিল বা বৃহদায়তন প্রকৃতির প্রতিষ্ঠানের ক্ষেত্রে উপযোগী।
উদ্দীপকে PQ লি. তাদের প্রোডাকশন লাইনে তিনটি নতুন পণ্য সংযোজন করে। এ তিনটি পণ্যের জন্য তারা অ, ই ও ঈ নামে তিনটি প্রজেক্ট খোলে। এজন্য কোম্পানির মহাব্যবস্থাপক সংগঠন কাঠামোতে পরিবর্তন আনেন। যেখানে সংগঠন কাঠামোর একদিকে থাকে কার্যিক ব্যবস্থাপক ও অন্যদিকে থাকে প্রজেক্ট ব্যবস্থাপক। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি মেট্রিক্স সংগঠন কাঠামো ব্যবহার করছে।
মেট্রিক্স সংগঠনে দু’ধরনের কর্তৃপক্ষ একই সাথে কাজ করে এবং তাদের ওপর সমান গুরুত্ব দেওয়া হয়। এক্ষেত্রে কার্যভিত্তিক ব্যবস্থাপক জনশক্তি, উপকরণ ও সেবা সরবরাহ করেন। আর প্রকল্পভিত্তিক ব্যবস্থাপক বিশেষ প্রকল্প বা দ্রব্যের সম্পূর্ণ দায়িত্ব গ্রহণ করেন। তারা উভয়ে তাদের কাজের জন্য নির্বাহীর কাছে জবাবদিহি করেন। এতে প্রতিষ্ঠানের কাজ পরিচালনা করা অনেক সহজ হয়েছে। তাই বলা যায়, উদ্দীপকের প্রতিষ্ঠানটি যেহেতু মেট্রিক্স সংগঠন ব্যবহার করছে তাই তাদের প্রতিষ্ঠানটি সঠিকভাবে পরিচালিত হচ্ছে।

সৃজনশীল প্রশ্ন-০২
জনাব সবুর সাহেব ‘প্যাসিফিক ফাইন্যান্স’ নামক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান মানবসম্পদ ব্যবস্থাপক। সারাদেশে প্রতিষ্ঠানের ৭টি শাখায় ৫৬০ জন লোক কর্মরত আছেন। প্রতিষ্ঠানটিতে জুনিয়র অফিসার পদে নিয়োগ লাভের পর যোগ্যতা, কর্মদক্ষতা ও চাকরির অভিজ্ঞতার ভিত্তিতে অফিসারগণ বিভিন্ন পদে পদোন্নতি পেয়ে থাকেন। গত ছয় বছর প্রতিষ্ঠানের কাউকেই পদোন্নতি দেওয়া হয়নি। বিজ্ঞপ্তির মাধ্যমে উচ্চ পদে লোক নিয়োগ করা হয়েছে। এবার তৃতীয়বারের মতো উচ্চ পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হলে প্রতিষ্ঠানটির অভ্যন্তরে অসন্তোষ দেখা দেয় এবং কিছু দক্ষ অফিসার প্রতিষ্ঠান ছেড়ে যেতে শুরু করেছেন। [রা. বৈা. ১৭]
ক. শিক্ষানবিশ প্রশিক্ষণ কী? ১
খ. কর্মীসংস্থান ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ কেন? ২
গ. উদ্দীপকে উলি­খিত প্রতিষ্ঠানটিকে কোন উৎস হতে উচ্চ পদে লোক নিয়োগ দেওয়া হয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. প্রতিষ্ঠানের অভ্যন্তরে অসন্তোষ ও কিছু দক্ষ অফিসার প্রতিষ্ঠান ছেড়ে যাওয়ার কারণ চিহ্নিত করে করণীয় উদ্দীপকের আলোকে যুক্তিসহ বিশ্লেষণ করো। ৪

২ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
প্রশিক্ষণার্থীকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তার তত্ত্বাবধানে রেখে কাজ সম্পর্কে তাত্তি¡ক ও ব্যবহারিক শিক্ষা প্রদান করাকে শিক্ষানবিশ প্রশিক্ষণ পদ্ধতি বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের জন্য দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে কর্মী সংগ্রহ, নির্বাচন, নিয়োগ, প্রশিক্ষণ ও উন্নয়নের কাজকে কর্মীসংস্থান বলে।
ব্যবস্থাপনার উপকরণসমূহের মধ্যে জনশক্তি সবচেয়ে গুরুত্বপূর্ণ। জনশক্তি যোগ্য, দক্ষ ও উৎসাহী না হলে অন্য উপাদান যতই মানসম্পন্ন হোক না কেন তাকে সঠিকভাবে কাজে লাগানো যায় না। তাই প্রতিষ্ঠানের জন্য দক্ষ ও যোগ্য কর্মীবাহিনী গঠনের প্রয়োজন পড়ে, যা ব্যবস্থাপনার কর্মীসংস্থান কাজের মাধ্যমে সম্পাদিত হয়। এ কারণে কর্মীসংস্থান ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের প্রতিষ্ঠানটিতে বাহ্যিক উৎস হতে উচ্চ পদে লোক নিয়োগ দেওয়া হয়েছে।
প্রতিষ্ঠানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বাইরের উৎস হতে কর্মী সংগ্রহ করা হয়। যখন অভ্যন্তরীণ উৎস হতে কর্মী সংগ্রহ করা সম্ভব হয় না, তখন বাহ্যিক উৎস হতে কর্মী সংগ্রহ করার প্রয়োজন পড়ে।
উদ্দীপকে জনাব সবুর সাহেব ‘প্যাসিফিক ফাইন্যান্স’ নামক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান মানবসম্পদ ব্যবস্থাপক। তিনি তার প্রতিষ্ঠানে উচ্চ স্তরে লোক নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেন। প্রতিষ্ঠানে কর্মী সংগ্রহের উৎস দুটি; একটি অভ্যন্তরীণ উৎস এবং অন্যটি বাহ্যিক উৎস। পত্রিকায় বিজ্ঞাপন বাহ্যিক উৎসের অন্তর্গত। তাই বলা যায়, প্রতিষ্ঠানটির উচ্চ পদে লোক নিয়োগের জন্য কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস ব্যবহার করা হয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের অভ্যন্তরে অসন্তোষ ও কিছু দক্ষ অফিসার প্রতিষ্ঠান ছেড়ে যাওয়ার কারণ প্রতিষ্ঠানে পদোন্নতির অভাব।
পদোন্নতির মাধ্যমে কোনো ব্যক্তিকে তার বর্তমান পদ থেকে উচ্চতর পদে পদায়ন করা হয়। পদোন্নতির ফলে একজন কর্মীর দায়িত্ব, কর্তব্য ও মর্যাদা বৃদ্ধি পায়। সাথে সাথে তার বেতন ও সুযোগ-সুবিধাও বৃদ্ধি পেতে পারে।
উদ্দীপকে জনাব সবুর সাহেব ‘প্যাসিফিক ফাইন্যান্স’ নামক আর্থিক প্রতিষ্ঠানের প্রধান মানবসম্পদ ব্যবস্থাপক। তিনি গত বছরে প্রতিষ্ঠানের কাউকে পদোন্নতি প্রদান করেননি। বরং বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠানের উচ্চ পদে লোক নিয়োগ দেওয়া হয়েছে। তৃতীয়বারের মতো তিনি উচ্চ পদে লোক নিয়োগে অভ্যন্তরীণ উৎস ব্যবহার না করে বিজ্ঞপ্তি দেন। তখন প্রতিষ্ঠানটির অভ্যন্তরে অসন্তোষ দেখা দেয়। ফলে কিছু দক্ষ অফিসার প্রতিষ্ঠান ছেড়ে যেতে শুরু করেন।
‘প্যাসিফিক ফাইন্যান্স’ প্রতিষ্ঠানটিতে দীর্ঘদিন যাবৎ অভ্যন্তরীণ উৎস হতে কর্মীর পদোন্নতি দেওয়া হচ্ছে না। ফলে প্রতিষ্ঠানটিতে যারা দীর্ঘদিন যাবৎ কাজ করছেন তাদের মধ্যে হতাশা সৃষ্টি হয়েছে।থচ অভ্যন্তরীণ উৎস হতে কর্মী নিয়োগ করলে কর্মীদের মনোবল বৃদ্ধি পেত এবং তারা কাজে মনোনিবেশ করত। তাই উদ্দীপকের প্রতিষ্ঠানের ব্যবস্থাপক যখন তৃতীয়বারের মতো কর্মী নিয়োগে বিজ্ঞপ্তি দেন, তখন পদোন্নতি না পেয়ে প্রতিষ্ঠানের অভ্যন্তরে অসন্তোষের সৃষ্টি হয় ও কিছু দক্ষ অফিসার প্রতিষ্ঠান ছেড়ে চলে যায়।

সৃজনশীল প্রশ্ন-০৩
[রা. বো. ১৭]
ক. আউটসোর্সিং কী? ১
খ. পদ আবর্তন বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে উলি­খিত প্রক্রিয়াটি ব্যবস্থাপনার কোন কাজটি নির্দেশ করে? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকে চিহ্নিত প্রশিক্ষণ ও উন্নয়নের যে দুটি কৌশলের ইঙ্গিত দেয়া হয়েছে তার তুলনামূলক বিচার করো। ৪

৩ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
চুক্তির মাধ্যমে নিজ প্রতিষ্ঠানের বাইরে তৃতীয় কোনো ব্যক্তি বা পক্ষকে দিয়ে কাজ করানোকে আউটসোর্সিং বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের কর্মীদের বিভিন্ন ধরনের কাজ শেখানোর জন্য এক দায়িত্ব থেকে অন্য দায়িত্বে স্থানান্তরের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়ার প্রক্রিয়াকে পদ আবর্তন বলে।
ব্যবস্থাপক বা নির্বাহীদের কাজের মান উন্নয়নে পদ পরিবর্তন একটি উল্লেখযোগ্য প্রশিক্ষণ পদ্ধতি। এ পদ্ধতিতে কর্মীকে একই অফিসের বিভিন্ন ধরনের কাজের ওপর বাস্তব জ্ঞান প্রদান করা হয়। এতে আকস্মিকভাবে কেউ অসুস্থ হলে বা চাকরি ছেড়ে চলে গেলে উক্ত প্রশিক্ষিত কর্মীকে দিয়ে কাজগুলো সাময়িকভাবে চালিয়ে নেওয়া যায়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে উলি­খিত প্রক্রিয়াটি ব্যবস্থাপনার কর্মীসংস্থান কাজটি নির্দেশ করে।
প্রতিষ্ঠানের জন্য যোগ্য ও দক্ষ কর্মীবাহিনী গড়ে তোলার লক্ষ্যে উপযুক্ত কর্মী সংগ্রহ, নির্বাচন, নিয়োগ ও উন্নয়ন করাই কর্মীসংস্থান। কর্মীর অবসর গ্রহণ, চাকরি পরিত্যাগ, চাকরি হতে অব্যাহতি দান এসব কারণে বৃহদায়তন প্রতিষ্ঠানে সারা বছরই কর্মীসংস্থানের কাজ চলতে থাকে।
উদ্দীপকে উলি­খিত প্রক্রিয়াটি ব্যবস্থাপনার কর্মীসংস্থান কাজকে নির্দেশ করে। কর্মীসংস্থান প্রক্রিয়াটি বাস্তবায়নের জন্য প্রথমত মানবসম্পদ পরিকল্পনা গ্রহণ করা হয়। পরবর্তীতে আবেদনকারী কর্মীদের সংগ্রহ করা হয়। এরপর কর্মীদের বিভিন্ন পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হয়। নির্বাচিত কর্মীদের মধ্য হতে কর্মী নিয়োগ দেয়া হয় এবং নিয়োগকৃত কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়। তাই উদ্দীপকের প্রক্রিয়াটি হলো ব্যবস্থাপনার কর্মীসংস্থান কাজ।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে ‘কাজের মাধ্যমে প্রশিক্ষণ’ ও ‘কাজের বাইরে প্রশিক্ষণের’ প্রতি ইঙ্গিত করা হয়েছে, যা প্রতিষ্ঠানের স্বার্থে গুরুত্বপূর্ণ।
কাজের মাধ্যমে প্রশিক্ষণ পদ্ধতিতে একজন কর্মী নির্দিষ্ট কাজের সাথে সম্পৃক্ত থেকে কাজে দক্ষতা অর্জন করতে পারেন। এ পদ্ধতির অন্যতম হলো শিক্ষানবিশ পদ্ধতি। প্রবেশনা পদ্ধতি, কোচিং পদ্ধতি ও পর্যবেক্ষণ পদ্ধতি। কাজের বাইরে প্রশিক্ষণ পদ্ধতিতে একজন কর্মীকে প্রাতিষ্ঠানিক কাজে লিপ্ত না রেখে অন্যত্র কোনো স্থানে প্রশিক্ষণ দেওয়া হয়। এর মধ্যে রয়েছে বক্তৃতা পদ্ধতি, আলোচনা পদ্ধতি, সেমিনার পদ্ধতি, ঘটনা ও পদ্ধতি।
এ উভয় প্রকার প্রশিক্ষণ পদ্ধতিই প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ। তবে একটি প্রতিষ্ঠানের কর্মীর প্রশিক্ষণ ও উন্নয়নের জন্য কোন ধরনের প্রশিক্ষণ পদ্ধতি অধিক উপযোগী, তা নির্ভর করে প্রশিক্ষণের বিষয়বস্তু, প্রতিষ্ঠানের আকৃতি, প্রকৃতি, সামর্থ্য ও প্রশিক্ষণার্থীদের যোগ্যতার ওপর। উদ্দীপকের প্রতিষ্ঠানে কাজের মাধ্যমে ও বাইরে উভয় ধরনের প্রশিক্ষণ দেয়ায় কর্মীরা অধিক দক্ষতার সাথে কাজ করতে পারবেন। সুতরাং এ দুটি প্রশিক্ষণ পদ্ধতিই প্রতিষ্ঠানের স্বার্থে যথার্থ।

সৃজনশীল প্রশ্ন-০৪
জনাব তানজিমুল ইসলাম সম্প্রতি কানাডা থেকে এমবিএ ডিগ্রি অর্জন করে দেশে ফিরেছেন। তিনি দেশে ফিরে অন্য কোনো প্রতিষ্ঠানে চাকরির খোঁজ না করে তাদের পারিবারিক প্রতিষ্ঠান বিসিটেক লি.-এ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করলেন। তিনি কিছু কর্মচারী ও কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার উদ্যোগ নেন। তিনি তার প্রতিষ্ঠানে কর্মীদের নিয়োগের সময় বিবেচনা করে পদোন্নতির ব্যবস্থা করলেন। ফলে যোগ্য কর্মকর্তা কর্মচারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিল।ধিকন্তু পদোন্নতিপ্রাপ্তরা দক্ষতার সাথে কাজ চালিয়ে নিতে পারলেন না। এজন্য প্রতিষ্ঠানটি ব্যাপক লোকসানের সম্মুখীন হলো।
[দি. বো. ১৭]
ক. স্বৈরতান্ত্রিক নেতৃত্ব কী? ১
খ. পরামর্শমূলক নির্দেশনার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকে পদোন্নতি প্রদানে জনাব তানজিমুল কোন পদ্ধতি অনুসরণ করেছেন? ব্যাখ্যা করো। ৩
ঘ. প্রতিষ্ঠানের উন্নতির লক্ষ্যে কর্মরতদের পদোন্নতির ক্ষেত্রে তানজিমুল সাহেবের কী করা উচিত বলে তুমি মনে করো? ব্যাখ্যা করো। ৪

৪ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
সিদ্ধান্ত গ্রহণে যখন অধস্তনদের মতামতকে গ্রাহ্য না করে নেতা এককভাবে সিদ্ধান্ত গ্রহণ করেন তখন তাকে স্বৈরতান্ত্রিক নেতৃত্ব বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
নির্দেশনা দেওয়ার পূর্বে যারা নির্দেশনা বাস্তবায়ন করবে তাদের সাথে পরামর্শ করে নির্দেশনার বিষয়বস্তু ঠিক করার প্রক্রিয়াকে পরামর্শমূলক নির্দেশনা বলে।
এ ধরনের নির্দেশনা কর্মীরা আনন্দের সাথে গ্রহণ করেন। ফলে তাদের কর্মে উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি পায়। তাছাড়া কর্মীদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে পরামর্শমূলক নির্দেশনা তৈরি করা হয় বলে তা অধিক কার্যকর ও বাস্তবসম্মত হয়। তাই এ ধরনের নির্দেশনার মাধ্যমে প্রতিষ্ঠানের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করাও সহজ হয়।

'গ' নং প্রশ্নের উত্তর:
জনাব তানজিমুল প্রতিষ্ঠানে জ্যেষ্ঠত্বের ভিত্তিতে পদোন্নতি অনুসরণ করেছেন।
জ্যেষ্ঠত্বের ভিত্তিতে পদোন্নতি দানে কর্মীর চাকরির মেয়াদ বিবেচনা করে বয়োঃজ্যেষ্ঠ ব্যক্তিকে নির্বাচন করা হয়। পদ্ধতিগতভাবে এটি অন্য সব পদোন্নতির চেয়ে সহজ।
উদ্দীপকে জনাব তানজিমুল ইসলাম কানাডা থেকে এমবিএ ডিগ্রি অর্জন করে দেশে ফিরে পারিবারিক প্রতিষ্ঠান বিসি টেক লি. এ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। তিনি প্রতিষ্ঠানের কিছু কর্মকর্তা ও কর্মচারীকে পদোন্নতি দেওয়ার উদ্যোগ নেন। এজন্য তিনি প্রতিষ্ঠানে কর্মীদের নিয়োগের সময় বিবেচনা করে পদোন্নতির ব্যবস্থা গ্রহণ করেছেন। সুতরাং তিনি তার প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের পদোন্নতি দানে জ্যেষ্ঠত্বের ভিত্তিতে পদোন্নতি পদ্ধতিটি ব্যবহার করেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের উন্নতির লক্ষ্যে কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে তানজিমুল সাহেবের জ্যেষ্ঠত্ব ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি প্রদান করা উচিত।
জ্যেষ্ঠত্ব ও যোগ্যতাভিত্তিক পদোন্নতির ক্ষেত্রে প্রতিষ্ঠানে কর্মীর চাকরিকাল ও যোগ্যতা উভয় বিবেচনা করা হয়। এ ধরনের পদোন্নতির ক্ষেত্রে কর্মীর যোগ্যতার পাশাপাশি জ্যেষ্ঠত্বকেও গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।
উদ্দীপকে তানজিমুল ইসলাম কানাডা থেকে এমবিএ ডিগ্রি অর্জন করে দেশে ফিরে পারিবারিক প্রতিষ্ঠান বিসিটেক লি.-এ ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন। তিনি প্রতিষ্ঠানের কর্মীদের জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতির ব্যবস্থা গ্রহণ করলেন। এতে যোগ্য কর্মকর্তা কর্মচারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।
প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের পদোন্নতির ক্ষেত্রে শুধু জ্যেষ্ঠত্ব বা শুধু যোগ্যতাকেই যদি পদোন্নতির একমাত্র মাপকাঠি হিসেবে গণ্য করা হয়, সেক্ষেত্রে ব্যবস্থাপনাকে নানাবিধ অসুবিধার সম্মুখীন হতে হয়। এক্ষেত্রে পদোন্নতি প্রাপ্তরা দক্ষতার সাথে কাজ চালিয়ে নিতে পারেন না। উদ্দীপকের প্রতিষ্ঠানটিতেও জ্যেষ্ঠত্বের ভিত্তিতে পদোন্নতি দেওয়া সত্তে¡ও যোগ্যতাসম্পন্ন কর্মীরা দক্ষতার সাথে তাদের কাজ শেষে করতে না পারায় প্রতিষ্ঠানটি লোকসানের সম্মুখীন হয়। এ অবস্থায় তানজিমুল ইসলামের উচিত প্রতিষ্ঠানে জ্যেষ্ঠত্ব ও যোগ্যতাভিত্তিক পদোন্নতি চালু করা।

সৃজনশীল প্রশ্ন-০৫
জনাব খালিদ হাসান নর্থ-সাউথ মটরস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক। তিনি অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে প্রতিষ্ঠানটি পরিচালনা করে আসছেন। তার প্রতিষ্ঠানের বিভিন্ন শাখায় কর্মীর শূন্য পদ পূরণের জন্য দক্ষ ও যোগ্য কর্মী নির্বাচনের জন্য তিনি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। নির্বাচিত কর্মীদেরকে প্রতিষ্ঠানের অভ্যন্তরে ছয় মাসের প্রশিক্ষণ শেষে তিনি স্থায়ীভাবে নিয়োগ দেন। এতে তাদের দক্ষতা বৃদ্ধি পায় এবং প্রতিষ্ঠান সফলতার মুখ দেখতে পায়। [দি. বৈা. ১৭]
ক. কর্মী নির্বাচন কী? ১
খ. কর্মী নিয়োগের গুরুত্ব ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকে বর্ণিত প্রতিষ্ঠানে প্রশিক্ষণের কোন পদ্ধতি ব্যবহার করা হয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. “প্রশিক্ষণই উক্ত প্রতিষ্ঠানের উন্নতির মূল কারণ”- এ উক্তির সাথে তুমি কি একমত? যুক্তি দেখাও। ৪

৫ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
কর্মী নির্বাচন হলো এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে চাকরিপ্রার্থীদের মধ্য হতে নির্দিষ্ট পদের জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তিকে বাছাই করা হয়।

'খ' নং প্রশ্নের উত্তর:
নিয়োগ সংক্রান্ত শর্তাবলি উল্লেখ করে নির্বাচিত প্রার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে কাজে যোগদান করানোর সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়াকে কর্মী নিয়োগ বলে।
কর্মীকে যথাস্থানে কাজে লাগানোর উদ্দেশ্যে কর্মী নিয়োগ করা হয়। নিয়োগ সংক্রান্ত শর্তাবলি মেনে কর্মী কাজে যোগদান করেন। এতে প্রতিষ্ঠান যেমন তার উদ্দেশ্য পূরণ করতে পারে, তেমনি কর্মীও তার দক্ষতা প্রমাণের সুযোগ পান। তাই নিয়োগকর্তা ও চাকরিপ্রার্থী উভয়ের জন্যই কর্মী নিয়োগ গুরুত্বপূর্ণ।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে বর্ণিত প্রতিষ্ঠানে শিক্ষানবিশ প্রশিক্ষণ পদ্ধতি ব্যবহার করা হয়েছে।
শিক্ষানবিশ প্রশিক্ষণ পদ্ধতিতে স্থায়ী নিয়োগ প্রত্যাশী নতুন কর্মীকে কারও অধীনে নির্দিষ্ট সময় পর্যন্ত কাজের সাথে সম্পৃক্ত রেখে হাতে-কলমে কাজ শেখানো ও দক্ষতা বৃদ্ধির প্রয়াস চালানো হয়। এ পদ্ধতি অনুযায়ী কোনো ব্যক্তি স্বল্পমেয়াদে একটা প্রতিষ্ঠানে শিক্ষানবিশ কর্মী হিসেবে প্রশিক্ষণ লাভ করেন।
উদ্দীপকে খালিদ হাসান নর্থ-সাউথ মটরস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক। তার প্রতিষ্ঠানের বিভিন্ন শাখায় কর্মীর শূন্য পদ পূরণের জন্য দক্ষ ও যোগ্য কর্মী নির্বাচনের জন্য তিনি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। তবে নির্বাচিত কর্মীদেরকে প্রতিষ্ঠানের অভ্যন্তরে ছয় মাসের প্রশিক্ষণ শেষে তিনি স্থায়ীভাবে নিয়োগ দেন। তাই বলা যায়, তিনি প্রতিষ্ঠানে শিক্ষানবিশ প্রশিক্ষণ পদ্ধতি ব্যবহার করেছেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
‘প্রশিক্ষণই উক্ত প্রতিষ্ঠানের উন্নতির মূল কারণ’- এ উক্তির সাথে আমি একমত।
প্রশিক্ষণ কর্মীর কার্যদক্ষতা বৃদ্ধির পাশাপাশি হাতে-কলমে শিক্ষাদানের আনুষ্ঠানিক প্রয়াস। এর মাধ্যমে কর্মীর যোগ্যতা ও দক্ষতার উন্নয়ন ঘটে। কর্মীর মেধা বিকাশে বা বর্তমান কাজে অধিকতর দক্ষতা অর্জনের উপায় হিসেবে প্রশিক্ষণ অন্যতম। এটি কর্মীকে হাতে-কলমে বা বিভিন্ন বিষয়ে বাস্তবসম্মত জ্ঞান দান করে।
উদ্দীপকে নর্থ-সাউথ মটরস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব খালিদ হাসান। তিনি প্রতিষ্ঠানের শূন্যপদ পূরণের জন্য নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। তবে নিয়োগদানের পূর্বে কর্মীদেরকে ছয় মাসের প্রশিক্ষণ প্রদান করেন।
কর্মীদের কার্যক্ষেত্রে অধিক দক্ষতা বা ফলপ্রসূতা অর্জনের জন্য নতুন নিয়োগকৃত কর্মীদের তত্ত¡গত জ্ঞানের পাশাপাশি হাতে-কলমে শিক্ষা প্রদান করা হয়। এতে কর্মীর মনোবল উন্নত হয় ও কর্মী তার কাজে মনোনিবেশ করতে পারেন। এতে কর্মীর দক্ষতা বাড়ে এবং প্রতিষ্ঠান সফলতার মুখ দেখে। তাই বলা যায়, প্রশিক্ষণই নর্থ-সাউথ মটরস লি.-এর উন্নতির মূল কারণ।

সৃজনশীল প্রশ্ন-০৬
পদ্মা ব্যাংক লি. ২০ জন প্রবেশনারি অফিসার নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান করে। আরমান লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে নির্বাচিত হন। ব্যাংকে যোগদান করার পর আরমানকে বিভিন্ন বিভাগে কাজ করতে হয়েছে। তিনি এক মাসের একটি প্রশিক্ষণ কর্মসূচিতেও অংশগ্রহণ করে সাফল্যের সাথে তা সমাপ্ত করেন। ব্যাংকের শাখা ব্যবস্থাপক জনাব ইমতিয়াজ আরমানের কর্মদক্ষতায় সন্তুষ্ট হয়ে তার পদোন্নতির সুপারিশ করেছেন। [চ. বো. ১৭]
ক. কর্মী সংগ্রহ কী? ১
খ. পদোন্নতি বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে পদ্মা ব্যাংক লি.-এ বিভিন্ন বিভাগে কাজ করে আরমান কোন ধরনের প্রশিক্ষণ পেয়েছেন? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকে পদ্মা ব্যাংক লি.-এর গৃহীত প্রশিক্ষণ পদ্ধতির কার্যকারিতা বিশ্লেষণ করো। ৪

৬ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
শূন্যপদ পূরণের জন্য যথাযথ পদ্ধতিতে সম্ভাব্য চাকরিপ্রার্থীদেরকে আবেদন করতে ও নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে উৎসাহিত করার প্রক্রিয়াকে কর্মী সংগ্রহ বলে।
কর্মী সংগ্রহের পদক্ষেপ: বিভাগীয় রিকুইজিশন > উৎস নির্ধারণ > বিজ্ঞপ্তি প্রদান।

'খ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানে কর্মরত কর্মীর বর্তমান পদ থেকে মর্যাদা, ক্ষমতা, দায়িত্ব এবং বেতন ও সুযোগ-সুবিধা বৃদ্ধি করে উচ্চতর পদে পদায়ন করার প্রক্রিয়াকে পদোন্নতি বলে।
পদোন্নতি কর্মীদের কাজে সন্তুষ্টি আনে। ফলে প্রতিষ্ঠানের প্রতি তাদের আস্থা ও আনুগত্য বাড়ে। এছাড়া প্রতিষ্ঠানের উৎপাদন ক্ষমতাও বাড়ে। এজন্যই প্রতিষ্ঠানে কর্মীদের নিয়মিত পদোন্নতি দেওয়া উচিত।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের পদ্মা ব্যাংক লি.-এ বিভিন্ন বিভাগে কাজ করার মাধ্যমে আরমান পদ আবর্তনের প্রশিক্ষণ পেয়েছেন।
পদ আবর্তনের মাধ্যমে কর্মকর্তা-কর্মচারীদের এক পদ থেকে অন্য পদে বদলি করে বিভিন্ন কাজে ও পরিস্থিতিতে পারদর্শী করে তোলা হয়। এরূপ পদ্ধতির সবচেয়ে ইতিবাচক দিক হলো কর্মীরা প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের কাজ সম্পর্কে ধারণা লাভ করতে পারেন।
উদ্দীপকের পদ্মা ব্যাংক লি. ২০ জন প্রবেশনারি অফিসার নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান করে। আবেদনকারীদের মধ্যে আরমান লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে নির্বাচিত হন। ব্যাংকে যোগদানের পর তাকে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগে কাজ করতে হয়েছে। এতে আরমান প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের কাজ সম্বন্ধে ধারণা অর্জন করেছেন। এসব বৈশিষ্ট্য পদ আবর্তন প্রশিক্ষণের সাথে সঙ্গতিপূর্ণ। তাই বলা যায়, আরমান ব্যাংকে পদ আবর্তনের প্রশিক্ষণ পেয়েছেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের পদ্মা ব্যাংক লি.-এর গৃহীত পদ আবর্তন প্রশিক্ষণ পদ্ধতিটি প্রতিষ্ঠানের জন্য যথার্থ হয়েছে।
কর্মীদের কাজের মান উন্নয়নে পদ পরিবর্তন একটি উল্লেখযোগ্য প্রশিক্ষণ পদ্ধতি। প্রতিষ্ঠানে সমপর্যায়ের বিভিন্ন কাজ শেখানোর জন্য কর্মীকে এক দায়িত্ব থেকে অন্য দায়িত্ব অর্পণের মাধ্যমে এ প্রশিক্ষণ দেওয়া হয়। এ ধরনের প্রশিক্ষণের কারণে কর্মী বিভিন্ন পরিস্থিতি সহজে মোকাবিলা করতে পারে।
উদ্দীপকের পদ্মা ব্যাংক লি. প্রশিক্ষণের জন্য পদ পরিবর্তন বা আবর্তন পদ্ধতি অবলম্বন করেছে। এ পদ্ধতিতে কর্মীকে এক বিভাগ থেকে অন্য বিভাগের কাজের দায়িত্ব দেওয়া হয়। ফলে কর্মী প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের দায়িত্ব পালন করতে পারে।
এ প্রশিক্ষণের মাধ্যমে কর্মী নানা ধরনের পরিবেশ-পরিস্থিতি সম্পর্কে দক্ষতা অর্জন করতে পারে। ফলে কোন পরিস্থিতিতে কর্মীকে কী করতে হবে তা সে সহজে বুঝতে পারে। এতে প্রতিষ্ঠানে কাজের গতিশীলতা বৃদ্ধি পায়। তাই বলা যায়, পদ্মা ব্যাংক লি.-এর পদ আবর্তন প্রশিক্ষণ পদ্ধতিটি প্রতিষ্ঠানের জন্য খুবই কার্যকর।

সৃজনশীল প্রশ্ন-০৭
ইমপেক কলেজ অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং তাদের শিক্ষার মানের জন্য বিখ্যাত। দেশের নামকরা গার্মেন্টস ও মার্চেন্ডাইজিং প্রতিষ্ঠানগুলো কর্মী সংগ্রহের জন্য শিক্ষা প্রতিষ্ঠানটির চুড়ান্ত বর্ষের শিক্ষার্থীদেরকে পরীক্ষা পাসের পূর্বেই নির্বাচিত করে। পরীক্ষা পাসের পর নির্বাচিত শিক্ষার্থীদের অর্জিত ফলাফল অনুযায়ী বিভিন্ন বিভাগে যোগদান করার প্রস্তাব দেওয়া হয়। [সি. বো. ১৭]
ক. পদ আবর্তন কী? ১
খ. ‘কর্মী নির্বাচন একটি ঋণাত্মক প্রক্রিয়া’- ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকে কর্মী সংগ্রহের কোন উৎসের কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. সংগঠনের যে বিশেষ নীতির আলোকে নির্বাচিত শিক্ষার্থীদের বিভিন্ন বিভাগে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে- উদ্দীপকের আলোকে এর যথার্থতা মূল্যায়ন করো। ৪

৭ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের কাজ শেখানোর জন্য কর্মীকে সমপর্যায়ের এক দায়িত্ব থেকে অন্য দায়িত্বে স্থানান্তরের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়ার প্রক্রিয়াকে পদ পরিবর্তন বা পদ আবর্তন পদ্ধতি বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
যে প্রক্রিয়ায় চাকরিপ্রার্থীদের মধ্য থেকে সর্বোত্তম ও যোগ্য কর্মী বাছাই করা হয়, তাকে কর্মী নির্বাচন বলে।
এ প্রক্রিয়ায় বিভিন্ন ধাপে লিখিত, মৌখিক ও বুদ্ধিমত্তা পরীক্ষার মাধ্যমে চাকরিপ্রার্থীদের যোগ্যতা যাচাই-বাছাই করা হয়। কোনো ধাপে একজন প্রার্থী অকৃতকার্য হলে তাকে বাদ দেওয়া হয়। এভাবে কর্মী নির্বাচনের প্রতিটি ধাপেই কৃতকার্যদের রেখে অকৃতকার্য কর্মীদের বাদ দেওয়া হয়। এজন্যই বলা হয় কর্মী নির্বাচন একটি ঋণাত্মক প্রক্রিয়া।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে কর্মী সংগ্রহের বাহ্যিক উৎসের কথা বলা হয়েছে।
প্রতিষ্ঠানের প্রত্যক্ষ তত্ত্বাবধানের বাইরে থেকে কর্মী সংগ্রহ করাই হলো বাহ্যিক উৎস। শিক্ষা প্রতিষ্ঠান থেকে কর্মী সংগ্রহ করা বাহ্যিক উৎসের উদাহরণ।
উদ্দীপকের ইমপেক কলেজ অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানটি শিক্ষার মানের জন্য বিখ্যাত। দেশের নামকরা গার্মেন্টস ও মার্চেন্ডাইজিং প্রতিষ্ঠান উক্ত কলেজের শিক্ষার্থীদের কর্মী হিসেবে পেতে চায়। এজন্য নামকরা প্রতিষ্ঠানগুলো কর্মী সংগ্রহের জন্য উক্ত কলেজের চুড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা পাসের পূর্বেই নির্বাচিত করে। পরীক্ষায় পাসের পর নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠানে যোগদানের প্রস্তাব দেয়। এভাবে উক্ত গার্মেন্টস ও মার্চেন্ডাইজিং প্রতিষ্ঠানগুলো বাইরে থেকে কর্মী সংগ্রহ করে। তাই বলা যায়, উদ্দীপকে কর্মী সংগ্রহের বাহ্যিক উৎসের উল্লেখ করা হয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
সংগঠনের বিশেষায়নের নীতির আলোকে নির্বাচিত শিক্ষার্থীদেরকে বিভিন্ন বিভাগে যোগদানের যে নির্দেশ দেওয়া হয়েছে, তা যথার্থ।
বিশেষায়নের নীতি হলো কর্মীর জ্ঞান বা দক্ষতা অনুযায়ী কর্মবিভাজন ও দায়িত্ব অর্পণ। এতে কর্মীর কার্যদক্ষতা বাড়ে এবং প্রতিষ্ঠানের সর্বস্তরে কাজের গতিশীলতা বজায় থাকে।
উদ্দীপকের নামকরা গার্মেন্টস ও মার্চেন্ডাইজিং প্রতিষ্ঠানগুলো ‘ইমপেক কলেজ অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং’ থেকে কর্মী নির্বাচন করে। উক্ত কলেজের শিক্ষার্থীদের অর্জিত ফলাফল অনুযায়ী বিভিন্ন বিভাগে যোগদানের প্রস্তাব দেওয়া হয়। ফলে কর্মীদের যোগ্যতা অনুযায়ী কাজের সুযোগ সৃষ্টি হয়।
উদ্দীপকে বিশেষায়নের মাধ্যমে কর্মীকে কাজ নির্দিষ্ট করে দেওয়া হয়। এতে কর্মীদের কাজের মধ্যে শৃঙ্খলা বজায় থাকে। তারা নিজ নিজ দায়িত্ব ও কার্য সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারে। এতে প্রতিষ্ঠান সহজে লক্ষ্য অর্জন করতে পারে। তাই বলা যায়, সংগঠনের বিশেষায়নের নীতি প্রয়োগ উক্ত প্রতিষ্ঠানের জন্য যথাযথ হয়েছে।

সৃজনশীল প্রশ্ন-০৮
মি. সাগর ও মি. সুজন দুই বন্ধু পাশাপাশি দু’টি গার্মেন্টস কারখানা গড়ে তুলেছেন। মি. সাগর নতুন কর্মী নিয়োগে কর্মরত কর্মীদের সুপারিশকে গুরুত্ব দেন এবং কোনো পদ শূন্য হলে প্রতিষ্ঠানের ভিতর থেকে কাউকে পদোন্নতি প্রদান করেন।ন্যদিকে মি. সুজন বিজ্ঞপ্তির দ্বারা যোগ্য ব্যক্তি বেছে নেন। এতে কর্মীদের মান ও দক্ষতার বিচারে মি. সাগর থেকে মি. সুজন অনেক এগিয়ে। ফলে মি. সুজনের প্রতিষ্ঠান আশানুরূপ মুনাফা করছে। [য. বো. ১৭]
ক. পদোন্নতি কী? ১
খ. প্রশিক্ষণ একটি প্রতিষ্ঠানে অপরিহার্য কেন? ২
গ. উদ্দীপকে মি. সাগর প্রতিষ্ঠানে কর্মী সংগ্রহে কোন উৎস ব্যবহার করেন তা ব্যাখ্যা করো। ৩
ঘ. মি. সুজনের সাফল্যের কারণ উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো। ৪

৮ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানে কর্মরত কর্মীর মর্যাদা, ক্ষমতা, দায়িত্ব এবং সুযোগ-সুবিধা বৃদ্ধি করে উচ্চতর পদে পদায়ন করার প্রক্রিয়াকে পদোন্নতি বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
সুষ্ঠুভাবে কাজ সম্পাদনের জন্য যে প্রক্রিয়ায় কর্মীদের জ্ঞান ও দক্ষতার উন্নয়ন ঘটানো হয় তাকে প্রশিক্ষণ বলে।
প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা স্বল্প ব্যয়ে ও শ্রমে কাজ শেষ করতে পারে। এতে সম্পদের অপচয় কম হয়। তাই কাউকে কোনো কাজের ভার বা দায়িত্ব ন্যস্ত করার আগে সেই কাজ বা দায়িত্বের বিষয়ে তাকে প্রশিক্ষণ দেয়া উচিত।ন্যথায় দক্ষতার সাথে কাজ শেষ করা তার জন্য কঠিন হয়ে পড়ে। এজন্যই প্রতিষ্ঠানে প্রশিক্ষণ একটি অপরিহার্য কার্যক্রম।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের মি. সাগর প্রতিষ্ঠানে কর্মী সংগ্রহে অভ্যন্তরীণ উৎস ব্যবহার করেন।
প্রতিষ্ঠানের শূন্যপদ পূরণের জন্য কর্মরত কর্মীদের মধ্য থেকে কিংবা তাদের সুপারিশে কর্মী সংগ্রহ করা হলো অভ্যন্তরীণ উৎস। এ পদ্ধতিতে কর্মী সংগ্রহে বর্তমান কর্মীদেরকেই প্রাধান্য দেওয়া হয়। তাই নিয়োগ প্রক্রিয়া অনেক সহজ হয়।
উদ্দীপকের প্রতিষ্ঠানে মি. সাগর নতুন কর্মী নিয়োগের ক্ষেত্রে কর্মরত কর্মীদের সুপারিশকে গুরুত্ব দেন। তাছাড়া পদ শূন্য হলে তিনি কর্মরত কর্মীদের মধ্য থেকে পদোন্নতির মাধ্যমে তা পূরণ করেন। এভাবে তিনি প্রতিষ্ঠানের ভেতর থেকেই কর্মী সংগ্রহ ও নিয়োগের কাজ করেন। তাই বলা যায়, মি. সাগর তার প্রতিষ্ঠানে কর্মী সংগ্রহে অভ্যন্তরীণ উৎস ব্যবহার করে থাকেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
বাহ্যিক উৎস থেকে দক্ষ কর্মী সংগ্রহের কারণে মি. সুজনের প্রতিষ্ঠানে সাফল্য এসেছে।
শূন্যপদ পূরণের জন্য প্রতিষ্ঠানের বাইরে থেকে কর্মী সংগ্রহ করাই হলো বাহ্যিক উৎস। এতে অনেক কর্মীর মধ্য থেকে লিখিত, মৌখিক ও বুদ্ধিমত্তা পরীক্ষার মাধ্যমে সবচেয়ে যোগ্য কর্মী নির্বাচন করা যায়।
উদ্দীপকের মি. সুজন একটি গার্মেন্টস শিল্পের মালিক। তিনি কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রদান করেন। এতে অনেক প্রার্থী আবেদন করেন। প্রার্থীদের বিভিন্নভাবে (লিখিত ও মৌখিক) পরীক্ষা-নিরীক্ষা করে তিনি যোগ্য কর্মী নির্বাচন করেন।
যোগ্য ও দক্ষ কর্মী বুঝতে পারেন কোন কাজ,কীভাবে করতে হবে। এতে কর্মীর পক্ষে যথাযথভাবে কাজ সম্পন্ন করা সহজ হয়। দক্ষ কর্মীরা প্রতিষ্ঠানের সম্পদের সদ্ব্যবহার করতে পারেন। ফলে প্রতিষ্ঠান আশানুরূপ সাফল্য অর্জন করতে পারে। তাই বলা যায়, বাহ্যিক উৎস থেকে দক্ষ কর্মী সংগ্রহের ফলেই মি. সুজনের প্রতিষ্ঠানে সাফল্য এসেছে।

সৃজনশীল প্রশ্ন-০৯
মিসেস রিজু একটি উৎপাদনধর্মী প্রতিষ্ঠানের মালিক। প্রতিষ্ঠানের কর্মীদের আগ্রহী করে ধরে রাখার জন্য তিনি নির্দিষ্ট সময় পর চাকরিকালের ওপর ভিত্তি করে তাদেরকে পদোন্নতি দিয়ে থাকেন। তিনি দেখেছেন পদোন্নতি দেওয়ার পরপরই প্রতিষ্ঠানে দক্ষ ও যোগ্য কর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। তাই মিসেস রিজু পদোন্নতির বিষয়টি নিয়ে ভাবছেন। [য. বো. ১৭]
ক. কর্মী নিয়োগ কতভাবে হতে পারে? ১
খ. মানবসম্পদ ব্যবস্থাপনা কী? ব্যাখ্যা করো। ২
গ. পদোন্নতি প্রদানে মিসেস রিজু যে পদ্ধতি অনুসরণ করেছেন তা কি যথেষ্ট? ব্যাখ্যা করো। ৩
ঘ. তোমার মতে মিসেস রিজুর প্রতিষ্ঠানে পদোন্নতির ভিত্তি কী হওয়া উচিত? মতামত দাও। ৪

৯ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
কর্মী নিয়োগ দু’ভাবে হতে পারে। যেমন: স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে।

'খ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানে কর্মী নিয়োগ, প্রশিক্ষণ, উন্নয়ন, মূল্যায়ন প্রভৃতি কাজের মাধ্যমে কর্মীদের জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা ব্যবহার করার প্রক্রিয়াকে মানবসম্পদ ব্যবস্থাপনা বলে।
মানবসম্পদ ব্যবস্থাপনার মূল উদ্দেশ্য হলো প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের যোগ্যতাকে যথাযথ ব্যবহারের মাধ্যমে প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জন করা। যে প্রতিষ্ঠানে দক্ষ উপায়ে মানবসম্পদ ব্যবস্থাপনা করা যায় সে প্রতিষ্ঠান সহজে লক্ষ্য অর্জন করতে পারে।

'গ' নং প্রশ্নের উত্তর:
পদোন্নতি প্রদানে মিসেস রিজু জ্যেষ্ঠতা পদ্ধতি অনুসরণ করেছেন, যা প্রতিষ্ঠানের পদোন্নতির জন্য যথেষ্ট নয়।
পদোন্নতির ক্ষেত্রে চাকরির মেয়াদ বিবেচনায় জ্যেষ্ঠ কর্মীকে নির্বাচন করাই হলো জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নয়ন। এর মূল বিষয় হলো যে ব্যক্তি প্রতিষ্ঠানে আগে যোগদান করেছেন, তিনি পদোন্নতি পাওয়ার জন্য অধিক উপযুক্ত। এ ধরনের পদোন্নতির ক্ষেত্রে কর্মীর যোগ্যতা ও দক্ষতাকে তেমন মূল্যায়ন করা হয় না।
উদ্দীপকের মিসেস রিজু একটি প্রতিষ্ঠানের মালিক। তিনি কর্মীদের পদোন্নতির ক্ষেত্রে চাকরিকালকে বিবেচনা করেন। তিনি মনে করেন এতে জ্যেষ্ঠ কর্মীদের ধরে রাখা যাবে। এ পদ্ধতিতে জ্যেষ্ঠ কর্মীরা খুশি হন। কিন্তু উক্ত কর্মীর উচ্চ পদে আসীন হওয়ার যোগ্যতা এবং প্রয়োজনীয় দক্ষতা আছে কিনা, তা যাচাই করা হয় না। ফলে যোগ্য ও দক্ষ কর্মীরা যথাযথ মূল্যায়িত হন না। তাই তারা মিসেস রিজুর ওপর অসন্তুষ্ট। সুতরাং বলা যায়, জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নয়ন পদ্ধতি অনুসরণ করা প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে যথেষ্ট নয়।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
আমার মতে, মিসেস রিজুর প্রতিষ্ঠানে কর্মীদের জ্যেষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি হওয়া উচিত।
যোগ্য কর্মী বাছাইকালে প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের চাকরিকাল এবং যোগ্যতা উভয় বিষয়কে বিবেচনা করে পদোন্নতি প্রদান করাই হলো জ্যেষ্ঠতা ও যোগ্যতাভিত্তিক পদোন্নতি। এর মাধ্যমে কর্মীদের সঠিকভাবে মূল্যায়ন করা যায়।
উদ্দীপকের মিসেস রিজু তার প্রতিষ্ঠানে শুধু কর্মীর চাকরিকাল বিবেচনা করে পদোন্নতি দিয়ে থাকেন। এ ব্যবস্থায় যোগ্য ও দক্ষ কর্মীরা অসন্তুষ্ট হন। তাই দক্ষ ও যোগ্য কর্মীদের সন্তুষ্ট করতে মিসেস রিজু পদোন্নতির পদ্ধতি পরিবর্তনের কথা ভাবছেন।
মিসেস রিজু এক্ষেত্রে কর্মীদের দক্ষতা ও যোগদানের সময় উভয়ই বিবেচনায় নিতে পারেন। এতে পদোন্নতি পাওয়ার জন্য জ্যেষ্ঠ কর্মীদের যেমন যোগ্যতা ও দক্ষতা দেখাতে হবে, তেমন নতুন কর্মীদেরও দীর্ঘদিন প্রতিষ্ঠানে যোগ্যতা সহকারে কাজ করতে হবে। ফলে কর্মীরা সন্তুষ্টি লাভ করবে এবং উৎসাহের সাথে কাজ করবে। সুতরাং জ্যেষ্ঠতা ও যোগ্যতাভিত্তিক পদোন্নতি পদ্ধতি অনুসরণ করলে উদ্দীপকের প্রতিষ্ঠানে কোনো সমস্যা থাকবে না বলে আমি মনে করি।

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র অধ্যায়-৫ সৃজনশীল প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

সৃজনশীল প্রশ্ন-১০
সুরমা সিমেন্ট কোম্পানি একটি বৃহদায়তন শিল্প প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির উৎপাদন বিভাগের বিভাগীয় ব্যবস্থাপকের শূন্যপদ পূরণের জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়ে একজন ব্যবস্থাপক নিয়োগ দেয়া হয়। কিন্তু উক্ত ব্যবস্থাপক যোগদানের সময় বিভাগের অধস্তন কর্মীদের ক্ষোভ ও অসন্তোষের সম্মুখীন হন। [ব. বো. ১৭]
ক. পদোন্নতি কী? ১
খ. কর্মী সংগ্রহ প্রক্রিয়ার দ্বিতীয় পদক্ষেপটি ব্যাখ্যা করো। ২
গ. সুরমা সিমেন্ট কোম্পানি কোন উৎস থেকে কর্মী সংগ্রহ করেছে? বর্ণনা করো। ৩
ঘ. সুরমা সিমেন্ট কোম্পানির অধস্তন কর্মীদের অসন্তোষ ও ক্ষোভের সম্ভাব্য কারণ বিশ্লেষণ করো। ৪

১০ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানে কর্মরত কর্মীর বর্তমান পদ থেকে মর্যাদা, ক্ষমতা, দায়িত্ব এবং সুযোগ-সুবিধাদি বৃদ্ধি করে উচ্চতর পদে পদায়ন করার প্রক্রিয়াকে পদোন্নতি বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
কর্মী সংগ্রহ প্রক্রিয়ার দ্বিতীয় পদক্ষেপটি হলো কর্মীদের উৎস নির্ধারণ।
কর্মী সংগ্রহের জন্য প্রথমে কোথায়, কতজন ,কোন মানের কর্মী প্রয়োজন তা-র রিকুইজিশন সংগ্রহ করা হয়। এরপর কোথা থেকে কর্মী সংগ্রহ করা যাবে, সে সম্পর্কে চিন্তা-ভাবনা করে উৎস নির্ধারণ করা হয়। সাধারণত অভ্যন্তরীণ ও বাহ্যিক উৎস থেকে কর্মী সংগ্রহ করা হয়। প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের মধ্য থেকে কর্মী সংগ্রহ করার ব্যবস্থা হলো অভ্যন্তরীণ উৎস। আর বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠানের বাইরে থেকে কর্মী সংগ্রহ করা হলো বাহ্যিক উৎস। কর্মী সংগ্রহ প্রক্রিয়ার পদক্ষেপ তিনটি। যথা: ১. বিভাগীয় রিকুইজিশন; ২.উৎস নির্ধারণ; ৩.বিজ্ঞপ্তি প্রদান।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের সুরমা সিমেন্ট কোম্পানি বাহ্যিক উৎস থেকে কর্মী সংগ্রহ করেছে।
প্রতিষ্ঠানের প্রত্যক্ষ তত্ত্বাবধানের বাইরে থেকে কর্মী সংগ্রহ করাই হলো বাহ্যিক উৎস। পত্রিকায় ও অনলাইনে বিজ্ঞপ্তি প্রদানের মাধ্যমে কর্মী সংগ্রহ করা বাহ্যিক উৎসের অন্তর্গত।
উদ্দীপকের সুরমা সিমেন্ট কোম্পানিটি একটি বৃহদায়তন প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি উৎপাদন বিভাগের বিভাগীয় ব্যবস্থাপকের শূন্যপদ পূরণের জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী অনেক আগ্রহী প্রার্থী আবেদন করেন। পরবর্তীতে কর্তৃপক্ষ আবেদনকারীদের লিখিত, মৌখিক ও বুদ্ধিমত্তা পরীক্ষার মাধ্যমে সর্বোত্তম কর্মীকে নির্বাচন করেন। প্রতিষ্ঠানের তত্ত্বাবধানেই বাইরে থেকে এই বিভাগীয় ব্যবস্থাপক নিয়োগ দেওয়া হয়েছে। সুতরাং বলা যায়, সুরমা কোম্পানি বাহ্যিক উৎস থেকেই কর্মী সংগ্রহ করেছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
প্রতিষ্ঠানের কর্মরত ব্যক্তিদের মধ্য থেকে বিভাগীয় ব্যবস্থাপক নিয়োগ না দেওয়ায় অধস্তন কর্মীদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে।
প্রতিষ্ঠানে কর্মরত কর্মীরা একটি নির্দিষ্ট সময়ে পদোন্নতি প্রত্যাশা করেন। তারা চান প্রতিষ্ঠানে কোনো উচ্চ পদ শূন্য হলে সেখানে অধিষ্ঠিত হতে।নেক সময় কর্র্তপক্ষ বর্তমান কর্মীদের দিয়েই এ শূন্য পদ পূরণ করেন; আবার অনেক সময় প্রতিষ্ঠানের ভিতরে যোগ্যতাসম্পন্ন কর্মী না পাওয়া গেলে বাইরে থেকে নিয়োগ দেওয়া হয়। তবে এতে কর্মরত কর্মীদের মনে অসন্তোষ সৃষ্টি হয়।
উদ্দীপকের সুরমা সিমেন্ট কোম্পানি প্রতিষ্ঠানে একজন বিভাগীয় উৎপাদন ব্যবস্থাপক নিয়োগের প্রয়োজন পড়ে। এজন্য প্রতিষ্ঠানটি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান করে। কিন্তু প্রতিষ্ঠানের ভিতরেই অনেক জ্যেষ্ঠ কর্মী কর্মরত আছেন যারা পদটি পেতে চান। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি বর্তমান কর্মীদের কোনোভাবে বিবেচনা করেনি।
শূন্যপদ পূরণের জন্য কর্র্তৃপক্ষ বাইরের উৎসকেই সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। এতে বর্তমান কর্মীরা মনে করছেন, প্রতিষ্ঠান তাদের জ্যেষ্ঠতা ও যোগ্যতাকে যথাযথ মূল্যায়ন করেনি। তাই কর্মরত কর্মীদের মনে অসন্তোষ ও ক্ষোভ সৃষ্টি হয়েছে।

No comments:

Post a Comment