সাধারণ জ্ঞান "বাংলা সাহিত্য" বিসিএস এবং সরকারী চাকুরীর পূর্ণাঙ্গ প্রস্তুতি - ১৬

সাধারণ জ্ঞান "বাংলা সাহিত্য" বিসিএস এবং সরকারী চাকুরীর পূর্ণাঙ্গ প্রস্তুতি - ১৬
১. কোনটি ঐতিহাসিক নাটক?
[ক] শর্মিষ্ঠা
[খ] রাজসিংহ
[গ] পলাশীর যুদ্ধ
✅ রক্তাক্ত প্রান্তর

☂ প্রশ্ন বিশ্লেষণ:
রক্তাক্ত প্রান্তর
🔶 পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে মুনীর চৌধুরী রচিত ঐতিহাসিক নাটক- ‘রক্তাক্ত প্রান্তর’।
শর্মিষ্ঠা
🔶 মধুসূদন দত্ত রচিত পৌরাণিক নাটক- ‘শর্মিষ্ঠা’।
রাজসিংহ
🔶 বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত উপন্যাস- ‘রাজসিংহ’।
পলাশীর যুদ্ধ
🔶 নবীনচন্দ্র সেন রচিত ঐতিহাসিক কাব্যগ্রন্থ- ‘পলাশীর যুদ্ধ’।

২. মাইকেল মধুসূদন দত্তের দেশপ্রেম প্রবল প্রকাশ ঘটেছে-
[ক] মহাকাব্যে
[খ] নাটকে
[গ] পত্রকাব্যে
✅ সনেটে

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 মাইকেল মধুসূদন দত্তের প্রবল দেশপ্রেমের প্রকাশ ঘটেছে- সনেটে।
🔶 সনেট- ইতালিয়ান শব্দ।
🔶 এর বাংলা অর্থ- ‘চতুর্দশপদী কবিতা’।
🔶 প্রতি পঙ্ক্তিতে ১৪ বা ১৮ অক্ষরযুক্ত ১৪ পংক্তির নির্দিষ্ট কলেবরে কবি হৃদয়ের একটি অনুভূতি এক বিশিষ্ট ছন্দরীতিতে রূপায়িত হয়ে উঠলে তাকে বলা হয়- সনেট।
🔶 বাংলা সাহিত্যে সনেটের প্রর্বতক- মাইকেল মধুসূদন দত্ত।

৩. ‘মোসলেম ভারত’ নামক সাহিত্য পত্রিকার সম্পাদক ছিলেন-
[ক] মীর মশাররফ হোসেন
[খ] মুন্সী মোহাম্মদ রেয়াজুদ্দীন আহমদ
✅ মোজাম্মেল হক
[ঘ] রেয়াজুদ্দীন আহমদ মাশহাদী

8. বাংলা বানান রীতি অনুযায়ী একই শব্দের কোন দুটি বানানই শুদ্ধ?
✅ হাতি/হাতী
[খ] নারি/নারী
[গ] জাতি/জাতী
[ঘ] দাদি/দাদী

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 বাংলা বানান রীতি অনুযায়ী একই শব্দের দুটি বানানই শুদ্ধ। এমন শব্দ- হাতি/হাতী।
🔶 এমন আরও কিছু শব্দ- অন্তঃস্থ/অন্তস্থ; পাখি/পাখী; বাড়ি/বাড়ী; বাঁশি/বাঁশী; রজনি/রজনী; শ্রেণি/শ্রেণী; সূচী/সূচি; স্বামি/স্বামী; কলস/কলশ; কুটি/কুটীর; কুমির/কুমীর; গাড়ি/গাড়ী; তরণি/তরণী; দীঘি/দিঘী।

৫. মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মানদীর মাঝি’ নামক উপন্যাসের উপজীব্য-
[ক] মাঝি-মাল্লার সংগ্রামশীল জীবন
✅ জেলে-জীবনের বিচিত্র সুখ-দুঃখ
[গ] চাষী-জীবনের করুণ চিত্র
[ঘ] চরবাসীদের দুঃখী-জীবন

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 মানিক বন্দ্যোপাধ্যায় রচিত একটি বিখ্যাত উপন্যাস- ‘পদ্মানদীর মাঝি’ (১৯৩৬)।
🔶 উপন্যাসটিতে অঙ্কিত হয়েছে- জেলে জীবনের বিচিত্র সুখ-দুঃখের বাস্তব চিত্র।
🔶 উপন্যাসের উল্লেখযোগ্য চরিত্র- কুবের, মালা, কপিলা, হোসেন মিয়া।
🔶 মানিক বন্দ্যোপাধ্যায় জন্মগ্রহণ করেন- বিহারের সাঁওতাল পরগনার দুমকা শহরে।
🔶 মানিক বন্দ্যোপাধ্যায় রচিত বিখ্যাত উপন্যাস- জননী (১৯৩৫), দিবারাত্রির কাব্য(১৯৩৫), পুতুল নাচের ইতিকথা (১৯৩৬)।

৬. ‘শৈবাল দীঘিরে কহে উচ্চ করি শির; লিখে রেখ, একবিন্দু দিলেম শিশির।’ এ অংশটুকুর মূল প্রতিপাদ্য-
[ক] প্রতিদান
[খ] প্রত্যুপকার
✅ অকৃতজ্ঞতা
[ঘ] অসহিষ্ণুতা

GK - সাধারণ জ্ঞান বাংলা - Bangla Literature

৭. ক্রিয়া পদের মূল অংশকে বলা হয়-
[ক] বিভক্তি
✅ ধাতু
[গ] প্রত্যয়
[ঘ] কৃৎ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
বিভক্তি
🔶 বাক্যস্থিত একটি শব্দের সাথে অন্য শব্দের অন্বয় সাধনের জন্য শব্দের সাথে যে সকল বর্ণ যুক্ত হয় তাকে বলে- বিভক্তি।
ধাতু
🔶 ক্রিয়াপদের মূল অংশকে বলে- ধাতু।
প্রত্যয়
🔶 ক্রিয়াপ্রকৃতি ও নামপ্রকৃতির সাথে যে সকল বর্ণ বা বর্ণসমষ্টি যুক্ত হয় তাকে বলে- প্রত্যয়।
কৃৎ
🔶 ক্রিয়া প্রকৃতির সাথে যে প্রত্যয় যুক্ত হয় তাকে বলে- কৃৎ প্রত্যয়।

৮. ‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়’ চরণটি কার রচনা?
[ক] ঈশ্বরচন্দ্র গুপ্ত
[খ] মধুসূদন দত্ত
[গ] হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়
✅ রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় রচিত ‘পদ্মিনী উপাখ্যান’ কাব্যগ্রন্থের একটি চরণ- ‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়’।

৯. শুদ্ধ বাক্যটি চিহ্নিত করুন-
[ক] বিদ্যান ব্যক্তিগণ দরিদ্রের শিকার হন
[খ] বিদ্যান ব্যক্তিগণ দারিদ্রতার শিকার হন
✅ বিদ্বান ব্যক্তিগণ দারিদ্রে্যর শিকার হন
[ঘ] বিদ্যান ব্যক্তিগণ দরিদ্রতার স্বীকার হন

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 বিদ্যান, দারিদ্র, দারিদ্রতা শব্দগুলোর শুদ্ধরূপ- বিদ্বান, দারিদ্র্য, দরিদ্রতা।

১০. কোন শব্দে বিদেশী উপসর্গ ব্যবহৃত হয়েছে?
[ক] নিখুঁত
[খ] আনমনা
[গ] অবহেলা
✅ নিমরাজী

☂ প্রশ্ন বিশ্লেষণ:
নিমরাজী
🔶 নিমরাজী- নিম (ফারসি উপসর্গ) + রাজী।
নিখুঁত
🔶 নিখুঁত- নি (বাংলা উপসর্গ) + খুঁত।
আনমনা
🔶 আনমনা- আন (বাংলা উপসর্গ) + মনা।
অবহেলা
🔶 অবহেলা- অব (তৎসম উপসর্গ) + হেলা।

১১. কোন বানানটি শুদ্ধ?
✅ পাষাণ
[খ] পাষান
[গ] পাসান
[ঘ] পাশান

১২. বাংলা সাহিত্যের ইতিহাসে প্রাচীনতম মুসলমান কবি-
✅ শাহ মুহম্মদ সগীর
[খ] সারিবিদ খান
[গ] শেখ ফয়জুল্লাহ
[ঘ] মুহম্মদ কবীর

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 মধ্যযুগের প্রাচীনতম বাঙালি মুসলমান কবি- শাহ্ মুহম্মদ সগীর।

১৩. ‘মোদের গরব, মোদের আশা/ আ-মরি বাংলা ভাষা’ রচয়িতা-
[ক] রামনিধি গুপ্ত
[খ] রবীন্দ্রনাথ ঠাকুর
✅ অতুল প্রসাদ সেন
[ঘ] সত্যেন্দ্রনাথ দত্ত

১৪. মধুসূদন দত্ত রচিত ‘বীরাঙ্গনা’-
[ক] মহাকাব্য
✅ পত্রকাব্য
[গ] গীতিকাব্য
[ঘ] আখ্যানকাব্য

১৫. রোহিনী কোন উপন্যাসের নায়িকা?
✅ কৃষ্ণকান্তের উইল
[খ] চোখের বালি
[গ] গৃহদাহ
[ঘ] পথের পাঁচালী

১৬. নিম্নরেখ কোন শব্দে করণ কারকে শূন্য বিভক্তি ব্যবহৃত হয়েছে?
✅ ঘোড়াকে চাবুক মার
[খ] ডাক্তার ডাক
[গ] গাড়ি স্টেশন ছেড়েছে
[ঘ] মুষলধারে বৃষ্টি পড়ছে

☂ প্রশ্ন বিশ্লেষণ:
ঘোড়াকে চাবুক মার
🔶 ঘোড়াকে চাবুক মার- (করণে শূন্য)।
ডাক্তার ডাক
🔶 ডাক্তার ডাক- (কর্মে শূন্য)।
গাড়ি স্টেশন ছেড়েছে
🔶 গাড়ি স্টেশন ছেড়েছে- (অপাদানে শূন্য)।

১৭. রূপসী বাংলার কবি-
[ক] জসীমউদ্দীন
✅ জীবনানন্দ দাশ
[গ] কালিদাস রায়
[ঘ] সত্যেন্দ্রনাথ দত্ত

☂ প্রশ্ন বিশ্লেষণ:
জীবনানন্দ দাশ
🔶 জীবনানন্দ দাশ- রূপসী বাংলার কবি।
জসীমউদ্দীন
🔶 জসীমউদ্দীন- পললীকবি।
কালিদাস রায়
🔶 কালিদাস রায়- সংস্কৃত ভাষার কবি।
সত্যেন্দ্রনাথ দত্ত
🔶 সত্যেন্দ্রনাথ দত্ত- ছন্দের যাদুকর।

১৮. বটতলার পুঁথি বলতে বুঝায়-
[ক] মধ্যযুগীয় কাব্যের হস্তলিখিত পান্ডুলিপি
[খ] বটতলা নামক স্থানে রচিত কাব্য
[গ] দোভাষী বাংলায় রচিত পুঁথি সাহিত্য
✅ অবিমিশ্র দেশজ বাংলায় রচিত লোকসাহিত্য

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 মধ্যযুগে সাহিত্যিকরা আরবি, ফারসি, হিন্দি, বাংলা ও ইংরেজি শব্দের মিশ্রণে দোভাষী পুঁথি সাহিত্য রচনা করতো। এই পুঁথি সাহিত্যগুলি কলকাতার বটতলা নামক স্থানের সস্তা প্রেস থেকে মুদ্রিত হতো বলে হীনার্থে ওগুলোকে বলা হতো- ‘বটতলার পুঁথি’।
🔶 এখান থেকে পুস্তক প্রকাশিত হতো- ঊনিশ শতকের মধ্যভাগ পর্যন্ত।

১৯. এক কথায় প্রকাশ করুন- ‘যা বলা হয়নি’
[ক] অউক্ত
[খ] অব্যক্ত
✅ অনুক্ত
[ঘ] অব্যাক্ত

২০. কবি গান রচয়িতা এবং গায়ক হিসেবে এরা উভয়েই পরিচিত-
[ক] রাম বসু এবং ভোলা ময়রা
✅ এন্টনি ফিরিঙ্গি এবং রামপ্রসাদ রায়
[গ] সাবিরিদ খান এবং দাশরথী রায়
[ঘ] আলাওল ও ভারতচন্দ্র

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 রাম বসু, ভোলা ময়রা, এন্টনি ফিরিঙ্গি, হরুঠাকুর, নিতাই বৈরাগী, তারকচন্দ্র সরকার প্রমুখ- বিখ্যাত কবিওয়ালা।
🔶 এক ধরনের প্রতিযোগিতামূলক গান- কবিগান।
🔶 দুটি দলে এ প্রতিযোগিতা হয়- প্রত্যেক দলের দলপতিকে বলে কবিয়াল বা সরকার, সঙ্গীদের বলে দোহার।
🔶 গোজলা গুঁইকে বলা হয়- কবিগানের আদি কবিয়াল।

২১. কোন শব্দে ধাতুর সঙ্গে প্রত্যয় যুক্ত হয়েছে?
[ক] ঠগী
[খ] পানাস
✅ পাঠক
[ঘ] সেলামী

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 পাঠক = পঠ্ + অক, ঠগী = ঠগ + ঈ, সেলামী = সেলাম + ঈ।

২২. বাগধারা যুগলদের মধ্যে কোন জোড়া সর্বাধিক সমার্থবাচক?
[ক] অমাবস্যার চাঁদ; আকাশ কুসুম
✅ বক ধার্মিক; বিড়াল তপস্বী
[গ] রুই-কাতলা; কেউ কেটা
[ঘ] বক ধার্মিক; ভিজে বেড়াল

☂ প্রশ্ন বিশ্লেষণ:
বক ধার্মিক; বিড়াল তপস্বী
🔶 বক ধার্মিক- (ভন্ড), বিড়াল তপস্বী- (ভন্ড)।
অমাবস্যার চাঁদ; আকাশ কুসুম
🔶 অমাবস্যার চাঁদ- (অদৃশ্য বস্তু), আকাশ কুসুম- (অসম্ভব কল্পনা)।
রুই-কাতলা; কেউ কেটা
🔶 রুই-কাতলা- (নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ), কেউ কেটা- (সামান্য)।
বক ধার্মিক; ভিজে বেড়াল
🔶 বক ধার্মিক- (ভন্ড), ভিজে বেড়াল- (কপটচারী)।

২৩. বাংলা সাহিত্যের সর্বাধিক সমৃদ্ধ ধারা-
[ক] নাটক
[খ] ছোট গল্প
[গ] প্রবন্ধ
✅ গীতি কবিতা

২৪. মুসলমান কবি রচিত প্রাচীনতম বাংলা কাব্য-
✅ ইউসুফ জুলেখা
[খ] রসুল বিজয়
[গ] নূরনামা
[ঘ] শবে মেরাজ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
ইউসুফ জুলেখা
🔶 বাংলা সাহিত্যের প্রাচীনতম মুসলমান কবি শাহ মুহম্মদ সগীর রচিত প্রাচীনতম বাংলা কাব্য- রোমান্টিক প্রণয়োপাখ্যান ‘ইউসুফ জুলেখা’।
🔶 তিনি আনুমানিক- চতুর্দশ শতাব্দীর কবি।

রসুল বিজয়
🔶 ‘রসুল বিজয়’ গ্রন্থের রচয়িতা- জৈনুদ্দিন ও সাবিরিদ খান।
নূরনামা
🔶 ‘নূরনামা’ গ্রন্থের রচয়িতা- আব্দুল হাকিম।
শবে মেরাজ
🔶 ‘শবে মেরাজ’ গ্রন্থের রচয়িতা- সৈয়দ সুলতান।

২৫. বাংলাভাষা এই শব্দ দুটি গ্রহণ করেছে চীনা ভাষা হতে-
[ক] চাকু, চাকর
[খ] খদ্দর, হরতাল
✅ চা, চিনি
[ঘ] রিকশা, রেস্তোঁরা

☂ প্রশ্ন বিশ্লেষণ:
চা, চিনি
🔶 চীনা ভাষা হতে বাংলাভাষা গ্রহণ করেছে- চা, চিনি।
চাকু, চাকর
🔶 চাকু, চাকর- তুর্কি শব্দ।
খদ্দর, হরতাল
🔶 খদ্দর, হরতাল- গুজরাটি শব্দ।
রিকশা, রেস্তোঁরা
🔶 রিকশা- জাপানি শব্দ; রেস্তোঁরা- ফরাসি শব্দ।

২৬. ড. মুহম্মদ শহীদুল্লাহ ছিলেন প্রধানত-
✅ ভাষাতত্তববিদ
[খ] সাহিত্যের ইতিহাস রচয়িতা
[গ] ইসলাম প্রচারক
[ঘ] সমাজ সংস্কারক

GK - সাধারণ জ্ঞান বাংলা - Bangla Literature. GK-Bangla-Literature-BCS-and-Govt-Job-Preparation.

২৭. ‘বৈরাগ্য সাধনে- সে আমার নয়।’ শূন্যস্থান পূরণ করুন।
[ক] আনন্দ
✅ মুক্তি
[গ] বিশ্বাস
[ঘ] আশ্বাস

২৮. সমাস ভাষাকে-
✅ সংক্ষেপ করে
[খ] বিস্তৃত করে
[গ] ভাষারূপ ক্ষুণ্ণ করে
[ঘ] অর্থবোধক করে

২৯. ‘সূর্য’-এর প্রতিশব্দ-
[ক] সুধাংশু
[খ] শশাঙ্ক
[গ] বিধু
✅ আদিত্য

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 সূর্য-এর প্রতিশব্দ- আদিত্য, তপন, দিবাকর, ভাস্কর, ভানু, মার্তন্ড, রবি, সবিতা।
🔶 চাঁদের প্রতিশব্দ- সুধাংশ, শশাঙ্ক, বিধু।

৩০. ‘অর্ধচন্দ্র’-এর অর্থ-
✅ গলা ধাক্কা দেয়া
[খ] অমাবস্যা
[গ] দ্বিতীয়ত
[ঘ] কাস্তে

৩১. কোনটি শুদ্ধ?
[ক] সৌজন্নতা
[খ] সৌজন্যতা
[গ] সৌজনতা
✅ সৌজন্য

৩২. বেগম রোকেয়ার রচনা কোনটি?
[ক] ভাষা ও সাহিত্য
[খ] আয়না
[গ] লালসালু
✅ অবরোধবাসিনী

☂ প্রশ্ন বিশ্লেষণ:
অবরোধবাসিনী
🔶 ‘অবরোধবাসিনী’ প্রবন্ধ গ্রন্থের রচয়িতা- বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।

ভাষা ও সাহিত্য
🔶 ‘ভাষা ও সাহিত্য’ প্রবন্ধ গ্রন্থের রচয়িতা- মুহাম্মদ আবদুল হাই।
আয়না
🔶 ‘আয়না’ গল্পগ্রন্থের রচয়িতা- আবুল মনসুর আহমেদ।
লালসালু
🔶 ‘লালসালু’ উপন্যাসের রচয়িতা- সৈয়দ ওয়ালীউল্লাহ।
🔶 সৈয়দ ওয়ালীউল্লাহর উপন্যাসের বৈশিষ্ট্য- পাশ্চাত্য অস্তিত্ববাদী দর্শন ও চেতনাপ্রবাহ রীতি।
🔶 সৈয়দ ওয়ালীউললাহ মৃত্যুবরণ করেন- ফ্রান্সের প্যারিসে।
🔶 ‘লালসালু’ উপন্যাসের ইংরেজি ও ফরাসি ভাষায় অনূদিত গ্রন্থ- ফরাসি: L Arbre Sams Maeme (১৯৬১), ইংরেজি : Tree Without Roots (১৯৬৭)।

৩৩. বাংলা গীতি কবিতায় ভোরের পাখি কে?
✅ বিহারীলাল চক্রবর্তী
[খ] প্যারীচাঁদ মিত্র
[গ] ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
[ঘ] শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 বিহারীলাল চক্রবর্তীর উপাধি- ‘ভোরের পাখি’।
🔶 বাংলা গীতিকবিতার জনক- বিহারীলাল চক্রবর্তী।
🔶 রবীন্দ্রনাথ ঠাকুর তাকে এই উপাধি দেন- আধুনিক বাংলা সাহিত্যের প্রথম যুগে সফল গীতিকবিতা রচনার জন্য।

৩৪. কোনটি শুদ্ধ বাক্য?
✅ একটা গোপনীয় কথা বলি
[খ] একটি গোপন কথা বলি
[গ] একটি গোপণ কথা বলি
[ঘ] একটি গুপ্ত কথা বলি

৩৫. ‘শিষ্টাচার’-এর সমার্থক শব্দ কোনটি?
[ক] নিষ্ঠা
✅ সদাচার
[গ] সততা
[ঘ] সংযম

☂ প্রশ্ন বিশ্লেষণ:
সদাচার
🔶 ‘শিষ্টাচার’-এর সমার্থক শব্দ- ভদ্রতা, সৌজন্য, সদাচার।
নিষ্ঠা
🔶 ‘নিষ্ঠা’-এর সমার্থক শব্দ- একাগ্রতা, অনন্যচিত্ততা।
সততা
🔶 ‘সততা’-এর সমার্থক শব্দ- সত্যপরায়ণতা, সত্যনিষ্ঠা।
সংযম
🔶 ‘সংযম’-এর সমার্থক শব্দ- নিয়ন্ত্রণ, দমন।

৩৬. ‘সংশয়’-এর বিপরীতার্থক শব্দ কোনটি?
[ক] নির্ভয়
[খ] বিস্ময়
✅ প্রত্যয়
[ঘ] দ্বিধা

☂ প্রশ্ন বিশ্লেষণ:
প্রত্যয়
🔶 সংশয়-এর বিপরীতার্থক শব্দ- প্রত্যয়।
নির্ভয়
🔶 নির্ভয়-এর বিপরীতার্থক শব্দ- ভয়।
বিস্ময়
🔶 বিস্ময়-এর বিপরীতার্থক শব্দ- প্রত্যয়।
দ্বিধা
🔶 দ্বিধা-এর বিপরীতার্থক শব্দ- নির্দ্বিধা।

৩৭. ‘ক্ষমার যোগ্য’-এর বাক্য সংকোচন-
✅ ক্ষমার্হ
[খ] ক্ষমাপ্রার্থী
[গ] ক্ষমা
[ঘ] ক্ষমাপ্রদ

৩৮. ‘মোস্তফা চরিত’ গ্রন্থের রচয়িতা-
[ক] মুহম্মদ আব্দুল হাই
[খ] মোঃ বরকতুল্লাহ
[গ] ড. মুহম্মদ শহীদুল্লাহ
✅ মওলানা আকরম খাঁ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 মওলানা আকরম খাঁর (১৮৬৮-১৯৬৮) শ্রেষ্ঠ রচনা- ‘মোস্তফা চরিত’ (১৯২৩)।
🔶 এটি- হযরত মুহম্মদ (স)-এর জীবনীমূলক রচনা।
🔶 তার উল্লেখযোগ্য গ্রন্থ- ‘তফসিরুল কুরআন’ (পবিত্র কুরআনের বঙ্গানুবাদ), ‘সমাজ ও সমাধান’,‘ মোসলেম বাংলার সামাজিক ইতিহাস’, ‘মুক্তি ও ইসলাম’।

৩৯. ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’ গ্রন্থটির রচয়িতা-
[ক] মুহম্মদ আব্দুল হাই
[খ] ড. মুহম্মদ শহীদুল্লাহ
✅ আবুল মনসুর আহমদ
[ঘ] আতাউর রহমান

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 আবুল মনসুর আহমেদ রচিত একটি প্রবন্ধ- ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’।

8০. পুঁথি সাহিত্যের প্রাচীনতম লেখক-
[ক] ভারত চন্দ্র রায়
[খ] দৌলত কাজী
✅ সৈয়দ হামজা
[ঘ] আব্দুল হাকিম

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 উত্তরটি সর্বাংশে সঠিক নয়। একমাত্র পুঁথি সাহিত্য রচনা করেন- সৈয়দ হামজা। তবে তিনি প্রথম আদি রচয়িতা নন।
🔶 পুঁথি সাহিত্য রচনা করেননি- ভারতচন্দ্র, দেŠলত কাজী, আবদুল হাকিম।
🔶 পুঁথি সাহিত্যের প্রথম সার্থক ও জনপ্রিয় লেখক- ফকির গরীবুল্লাহ।

8১. ‘চাচা কাহিনীর’ লেখক-
[ক] সৈয়দ শামসুল হক
✅ সৈয়দ মুজতবা আলী
[গ] শওকত ওসমান
[ঘ] ফররুখ আহমেদ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 সৈয়দ মুজতবা আলীর একটি বিখ্যাত রম্যরচনা (গল্পগ্রন্থ)- ‘চাচা কাহিনী’।

8২. বিভক্তিযুক্ত শব্দ ও ধাতুকে বলে-
[ক] শব্দ
[খ] কারক
✅ পদ
[ঘ] ক্রিয়াপদ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
পদ
🔶 বিভক্তিযুক্ত শব্দ ও ধাতুকে বলে- পদ।
🔶 বাক্যের অন্তর্গত প্রত্যেকটি শব্দকেও বলে- পদ।
শব্দ
🔶 কিছু ধ্বনি উচ্চারিত হয়ে বা বর্ণ একত্র হয়ে যদি নির্দিষ্ট অর্থ প্রকাশ করে, তবে তাকে বলে- শব্দ।
কারক
🔶 বাক্যস্থিত ক্রিয়াপদের সাথে নাম পদের যে সম্পর্ক তাকে বলে- কারক।
ক্রিয়াপদ
🔶 ধাতুর সঙ্গে পুরুষ অনুযায়ী কালবাচক বিভক্তিযুক্ত হয়ে গঠিত হয়- ক্রিয়াপদ।

8৩. ‘রাজলক্ষ্মী’ চরিত্রের স্রষ্টা ঔপন্যাসিক-
[ক] বঙ্কিমচন্দ্র
✅ শরৎচন্দ্র
[গ] তারাশংকর
[ঘ] নজরুল ইসলাম

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘রাজলক্ষ্মী’ চরিত্রের স্রষ্টা ঔপন্যাসিক- শরৎচন্দ্র।
🔶 শরৎচন্দ্রের শ্রেষ্ঠ উপন্যাস- ‘শ্রীকান্ত’ (আত্মচরিতমূলক)।
🔶 উপন্যাসটির নায়ক- শ্রীকান্ত, নায়িকা রাজলক্ষ্মী।

GK - সাধারণ জ্ঞান বাংলা - Bangla Literature

8৪. ‘আনারস’ এবং ‘চাবি’ শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে-
✅ পর্তুগীজ ভাষা হতে
[খ] আরবি ভাষা হতে
[গ] দেশী ভাষা হতে
[ঘ] ওলন্দাজ ভাষা হতে

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘আনারস’ এবং ‘চাবি’ শব্দ দুটি বাংলা ভাষা গ্রহণ করেছে- পর্তুগীজ ভাষা হতে।
🔶 আরো কিছু পর্তুগিজ শব্দ- আলপিন, আলমারি, গুদাম, পাউরুটি, বালতি ইত্যাদি।

8৫. শুদ্ধ বানান কোনটি?
[ক] মূমুর্ষু
✅ মুমূর্ষু
[গ] মূমূর্ষ
[ঘ] মুমূর্ষ

8৬. গুরুচন্ডালী দোষমুক্ত কোনটি?
[ক] শব পোড়া
[খ] মড়া দাহ
✅ শবদাহ
[ঘ] শবমড়া

☂ প্রশ্ন বিশ্লেষণ:
শবদাহ
🔶 তৎসম শব্দের সাথে দেশীয় শব্দের প্রয়োগে কখনো কখনো সৃষ্টি হয়- গুরুচন্ডালী দোষ।
🔶 এ দোষে দুষ্ট শব্দ- তার যোগ্যতা হারায়।
🔶 শবদাহ- শব (তৎসম শব্দ) + দাহ (তৎসম শব্দ)। অতএব, খুবই সহজেই বুঝা যাচ্ছে শবদাহ গুরচন্ডালী দোষমুক্ত।
শব পোড়া
🔶 শব পোড়া- শব (তৎসম শব্দ) + পোড়া (দেশী শব্দ)।
মড়া দাহ
🔶 মড়া দাহ- মড়া (দেশী শব্দ) + দাহ (তৎসম শব্দ)।
শবমড়া
🔶 শব মড়া- শব (তৎসম শব্দ) + মড়া (দেশী শব্দ)।

8৭. ‘কবর’নাটকটির লেখক-
[ক] জসীমউদ্দীন
[খ] নজরুল ইসলাম
✅ মুনীর চৌধুরী
[ঘ] দ্বিজেন্দ্রলাল রায়

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘কবর’ নাটকের রচয়িতা- নাট্যকার মুনীর চৌধুরী।
🔶 নাটকটি রচিত- ’৫২ এর ভাষা আন্দোলনের উপর ভিত্তি করে।
🔶 তিনি নাটকটি রচনা করেন- জেলে বসে, ১৯৫৩ সালে।

8৮. ‘উভয়কূল রক্ষা’ অর্থে ব্যবহৃত প্রবচন কোনটি?
[ক] কারো পোষ মাস, কারো সর্বনাশ
[খ] চাল না চুলো, ঢেঁকী না কুলো
✅ সাপও মরে, লাঠিও না ভাঙে
[ঘ] বোঝার উপর শাকের আঁটি

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘সাপও মরে লাঠিও না ভাঙ্গে’ অর্থ- উভয়কূল রক্ষা করা।
🔶 ‘কারো পোষ মাস কারও সর্বনাশ’ অর্থ- কারও সুদিন কারও দুর্দিন।
🔶 ‘চাল না চুলো, ঢেকী না কুলো’ অর্থ- নিতান্ত গরিব।
🔶 ‘বোঝার উপর শাকের আটি’ অর্থ- অতিরিক্তের অতিরিক্ত।

8৯. শুদ্ধ বাক্য কোনটি?
[ক] দুর্বলবশত অনাথিনী বসে পড়ল
[খ] দুর্বলতাবশতঃ অনাথিনী বসে পড়ল
✅ দুর্বলতাবশত অনাথা বসে পড়ল
[ঘ] দুর্বলবশত অনাথা বসে পড়ল

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 অনাথ শব্দের স্ত্রীলিঙ্গ- অনাথা।
🔶 বর্তমানে বানান রীতি অনুসারে শব্দের শেষে ‘ঃ’ বসে না। তাই ‘দুর্বলতাবশতঃ’ এর শুদ্ধরূপ- ‘দুর্বলতাবশত’।

৫০. ক্রিয়া পদের মূল অংশকে বলা হয়-
[ক] বিভক্তি
✅ ধাতু
[গ] প্রত্যয়
[ঘ] কৃৎ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
ধাতু
🔶 ক্রিয়াপদের মূল অংশকে বলা হয়- ধাতু। যেমন- করা এর ধাতু কর; পড়া এর ধাতু পড়।
বিভক্তি
🔶 বাক্যস্থিত একটি শব্দের সঙ্গে অন্য শব্দের অন্বয় সাধনের জন্য শব্দের সঙ্গে যে সকল বর্ণ যুক্ত হয়, তাদের বলে- বিভক্তি।
প্রত্যয়
🔶 যে বর্ণ বা বর্ণসমষ্টি ধাতু বা প্রাতিপাদিকের পর যুক্ত হয়ে নতুন শব্দ গঠন করে, তাকে বলে- প্রত্যয়।
🔶 প্রত্যয় ২ প্রকার- কৃৎ প্রত্যয় ও তদ্ধিত প্রত্যয়।
কৃৎ
🔶 ক্রিয়াবাচক শব্দের সাথে যুক্ত হয়- কৃৎ প্রত্যয়।

৫১. ‘রত্নাকর’ শব্দটির সন্ধি বিচ্ছেদ-
[ক] রত্না + কর
[খ] রত্ন + কর
[গ] রত্না + আকর
✅ রত্ন + আকর

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 অ-কার কিংবা আ-কারের পর অ-কার থাকলে উভয়ে মিলে হয়- আ-কার।
🔶 আ-কার যুক্ত হয়- পূর্ববর্তী ব্যঞ্জনের সাথে। অ + আ = আ।

৫২. কোন দ্বিরুক্ত শব্দ জুটি বহুবচন সংকেত করে?
✅ পাকা পাকা আম
[খ] ছি ছি কি করছ
[গ] নরম নরম হাত
[ঘ] উড়ূ উড়ূ মন

☂ প্রশ্ন বিশ্লেষণ:
পাকা পাকা আম
🔶 বহুবচন নির্দেশক- পাকা পাকা আম।
ছি ছি কি করছ
🔶 ভাবের গভীরতা বোঝাতে- ছি ছি, কি করছ?
নরম নরম হাত
🔶 তীব্রতা বা সঠিকতা বোঝাতে- গরম গরম জিলাপী। নরম নরম হাত।
উড়ূ উড়ূ মন
🔶 সামান্যতা বোঝাতে- উড়ু উড়ু মন।

৫৩. কোন প্রবচন বাক্য ব্যবহারিক দিক হতে সঠিক?
[ক] যত গর্জে তত বৃষ্টি হয় না
✅ অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট
[গ] নাচতে না জানলে উঠোন বাঁকা
[ঘ] যেখানে বাঘের ভয় সেখানে বিপদ হয়

৫৪. বাংলায় টিএস এলিয়টের কবিতার প্রথম অনুবাদক-
✅ রবীন্দ্রনাথ ঠাকুর
[খ] বিষ্ণু দে
[গ] সুধীন্দ্রনাথ দত্ত
[ঘ] বুদ্ধদেব বসু

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 সর্বপ্রথম টিএস এলিয়টের কবিতা বাংলায় অনুবাদ করেন- রবীন্দ্রনাথ ঠাকুর।
🔶 তিনি এ অনুবাদ করেছিলেন- এ দেশের কবিদের আধুনিক কবিতার সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।
🔶 বুদ্ধদেব বসুও টিএস এলিয়টের কবিতার অনুবাদ প্রকাশ করেন- ‘এলিয়টের কবিতা’ নামে।

৫৫. ‘অগ্নিবীণা’ কাব্যগ্রন্থে সংকলিত প্রথম কবিতা-
[ক] অগ্রপথিক
[খ] বিদ্রোহী
✅ প্রলয়োল্লাস
[ঘ] ধূমকেতু

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘অগ্নিবীণা’ কাব্যগ্রন্থে সংকলিত প্রথম কবিতা- ‘প্রলয়োল্লাস’।

৫৬. ‘শেষের কবিতা’ রবীন্দ্রনাথ রচিত-
[ক] কবিতার নাম
[খ] গল্প সংকলনের নাম
✅ উপন্যাসের নাম
[ঘ] কাব্য সংকলনের নাম

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘শেষের কবিতা’ রবীন্দ্রনাথ রচিত- উপন্যাসের নাম।

৫৭. কোন বাক্যে ‘মাথা’ শব্দটি বুদ্ধি অর্থে ব্যবহৃত?
[ক] তিনিই সমাজের মাথা
✅ মাথা খাটিয়ে কাজ করবে
[গ] লজ্জায় আমার মাথা কাটা গেল
[ঘ] মাথা নেই তার মাথা ব্যথা

☂ প্রশ্ন বিশ্লেষণ:
মাথা খাটিয়ে কাজ করবে
🔶 বুদ্ধি অর্থে- মাথা খাটিয়ে কাজ করবে।
তিনিই সমাজের মাথা
🔶 মোড়ল/প্রধান অর্থে- তিনিই সমাজের মাথা।
লজ্জায় আমার মাথা কাটা গেল
🔶 সম্মানহানি অর্থে- লজ্জায় মাথা কাটা গেল।
মাথা নেই তার মাথা ব্যথা
🔶 অবহেলা অর্থে- মাথা নেই তার মাথা ব্যাথা।

৫৮. কোন শব্দে বিদেশী উপসর্গ ব্যবহৃত হয়েছে?
[ক] নিখুঁত
[খ] আনমনা
[গ] অবহেলা
✅ নিমরাজী

☂ প্রশ্ন বিশ্লেষণ:
নিমরাজী
🔶 বিদেশী উপসর্গ ব্যবহৃত হয়েছে- নিমরাজী শব্দে।
🔶 নিমরাজী- এখানে নিম ফারসি উপসর্গ।
নিখুঁত
🔶 নিখুঁত- এখানে নি বাংলা উপসর্গ।
আনমনা
🔶 আনমনা- এখানে আন বাংলা উপসর্গ।
অবহেলা
🔶 অবহেলা- এখানে অব তৎসম উপসর্গ।

৫৯. ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি’র রচয়িতা কে?
[ক] শামসুর রাহমান
[খ] আলতাফ মাহমুদ
[গ] হাসান হাফিজুর রহমান
✅ আব্দুল গাফ্ফার চৌধুরী

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্রুয়ারি’ বিখ্যাত গানটি মূলত- সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী রচিত একটি কবিতা।

৬০. কোনটি তদ্ভব শব্দ?
✅ চাঁদ
[খ] সূর্য
[গ] নক্ষত্র
[ঘ] গগন

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 তদ্ভব শব্দ- চাঁদ।
🔶 সূর্য, গগন, নক্ষত্র- তৎসম শব্দ।
🔶 যেসব শব্দের মূল সংস্কৃত শব্দে পাওয়া যায়, কিন্তু ভাষার স্বাভাবিক বিবর্তন ধারায় প্রকৃতের মধ্য দিয়ে বাংলা ভাষায় স্থান করে নিয়েছে, সেসব শব্দকে বলে- তদ্ভব শব্দ। যেমন- সংস্কৃত-হস্ত > প্রাকৃত - হুত্থ > তদ্ভব-হাত।

৬১. বাংলায় কুরআন শরীফের প্রথম অনুবাদক কে?
[ক] কেশব চন্দ্র সেন
✅ গিরিশচন্দ্র সেন
[গ] মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী
[ঘ] মাওলানা আকরাম খাঁ

☂ প্রশ্ন বিশ্লেষণ:
🔶 বাংলায় কুরআন শরীফের প্রথম অনুবাদক- গিরিশচন্দ্র সেন।
Post a Comment (0)
Previous Post Next Post