G

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অধ্যায়-১২ pdf download

৯ম-১০ম শ্রেণির গাইড
এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
রসায়ন
দ্বাদশ অধ্যায়
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

Class 9-10 Chemistry MCQ Guide. SSC Chemistry MCQ Question-Answer. Chemistry mcq question and answer class 9-10. ssc exam preparation chemistry mcq question and answer.
SSC Chemistry
MCQ
Question and Answer pdf download

👨‍🔬 পাঠ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি 👩‍🔬
🔬 খাদ্য লবণ বা সোডিয়াম ক্লোরাইড (NaCl) :
সোডিয়াম ক্লোরাইড আমাদের খাদ্যের একটি অতি প্রয়োজনীয় উপাদান হওয়ায় এ যৌগিক পদার্থটিকে ‘খাদ্য লবণ’ বলা হয়। খাদ্য লবণের রাসায়নিক নাম সোডিয়াম ক্লোরাইড এবং সংকেত NaCl। সমুদ্রের পানিতে প্রায় শতকরা ২. ৬ ভাগ খাদ্য লবণ দ্রবীভূত অবস্থায় থাকে। আমাদের দেশে সমুদ্র উপকূলের লবণচাষিরা সমুদ্রের পানি থেকে লবণ আহরণ করে। NaCl একটি তড়িৎ বিশ্লেষ্য পদার্থ। দ্রবীভূত অবস্থায় এর মধ্যে বিদ্যুৎপ্রবাহ চালনা করলে এতে রাসায়নিক পরিবর্তন ঘটে এবং Na+ ক্যাটায়ন এবং Cl- অ্যানায়ন উৎপন্ন করে। সোডিয়াম লবণ আমাদের শরীরের ইলেকট্রোলাইটের চাহিদা পূরণ করে। NaCl খাবার লবণ ছাড়াও বিভিন্ন যৌগ প্রস্তুতিতে, ওষুধ শিল্পে, সাবান শিল্পে এবং বস্ত্র রঞ্জন শিল্পে রং পাকা করার জন্য ব্যবহৃত হয়।

🔬 বেকিং পাউডার (NaHCO3) :
বেকিং পাউডার রান্নাঘরের একটি অতি প্রয়োজনীয় উপাদান। কেক বা পিঠা ফোলাতে সাধারণত বেকিং পাউডার ব্যবহার করা হয়। বেকিং পাউডারের মূল উপাদান হলো সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট। চুনাপাথর, অ্যামোনিয়া গ্যাস ও খাবার লবণ ব্যবহার করে NaHCO3 প্রস্তুত করা হয়। NaHCO3 বদহজম সমস্যার সমাধান দেয়। বদহজম সমস্যায় পাকস্থলীতে অতিরিক্ত HCl উৎপন্ন হয়। NaHCO3 এই এসিডকে প্রশমিত করে।

🔬 সিরকা বা ভিনেগার :
সিরকা বা ভিনেগার হলো ইথানয়িক এসিডের ৫-৬% জলীয় দ্রবণ। আচার সংরক্ষণের জন্য সিরকা বা ভিনেগার ব্যবহার করা হয়। ভিনেগারের ইথানয়িক এসিডের H+ আয়ন আচার পচে যাওয়ার জন্য দায়ী ব্যাকটেরিয়ার প্রোটিন ও ফ্যাটকে আর্দ্রবিশ্লেষিত করে। ফলে ব্যাকটেরিয়া মরে যায়। এতে করে আচার পচনের হাত থেকে রক্ষা পায়।

🔬 কোমল পানীয় :
কোমল পানীয় হলো পানিতে কার্বন ডাইঅক্সাইডের দ্রবণ। ঠাণ্ডা অবস্থায় ও উচ্চচাপে পানিতে কার্বন ডাইঅক্সাইড গ্যাস দ্রবীভূত করা হয়। তাপ বৃদ্ধি পেলে বা চাপ হ্রাস পেলে দ্রবণ থেকে বুদবুদ আকারে গ্যাস বেরিয়ে যেতে থাকে। CO2 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে কার্বনিক এসিডে (H2CO3) পরিণত হয়। এ এসিড এনজাইমের ক্রিয়াকে ত্বরান্বিত করে পরিপাকে সহায়তা করে। কার্বনিক এসিড একটি মৃদু এসিড। পানিতে এর খুব কম সংখ্যক অণু বিয়োজিত হয়।

🔬 কাপড় কাচা সোডা বা সোডা অ্যাস :
সোডিয়াম হাইড্রোজেন কার্বনেটকে (NaHCO3) উত্তাপে বিয়োজিত করলে সোডা অ্যাস বা কাপড় কাচা সোডা (Na2CO3) পাওয়া যায়। সোডা অ্যাস পানিতে দ্রবীভূত হয়। জলীয় দ্রবণে সোডা অ্যাস তীব্র ক্ষার NaOH ও H2CO3-এ রূপান্তরিত হয়।

🔬 টয়লেট ক্লিনার :
টয়লেট ক্লিনারের মূল উপাদান হলো কস্টিক সোডা (NaOH)। কস্টিক সোডার আয়নের ক্ষয়কারক ভূমিকার জন্য টয়লেট পরিষ্কার হয়। NaCl-এর গাঢ় দ্রবণ বা ব্রাইনের তড়িৎ বিশ্লেষণ করে NaOH উৎপাদন করা হয়।

🔬 সাবান :
সাবান হলো অনুদ্বায়ী লম্বা শিকল বিশিষ্ট কতগুলো ফ্যাটি এসিডের ধাতব লবণ যা পানিতে দ্রবণীয় এবং যেগুলো ধৌত কাজে ব্যবহৃত হয়। সাবান প্রধানত সোডিয়াম, পটাসিয়াম বা অ্যামোনিয়ামের লবণ। সাবান তৈরির মূল উপাদান চর্বি ও ক্ষার। বিভিন্ন গবাদিপশুর চর্বি, উদ্ভিজ্জ তেল, প্রাণিজ তেল ইত্যাদি চর্বি হিসেবে ব্যবহৃত হয়। ক্ষার হিসেবে ব্যবহৃত হয় কস্টিক সোডা বা পটাশ। প্রাচীনকাল থেকেই মানুষ সাবান ব্যবহার করে আসছে। সাবানের গুণগত মান এবং প্রস্তুত প্রণালি দিন দিন উন্নত হচ্ছে। বর্তমানে আমাদের দেশে সাবান তৈরির জন্য বড় বড় কারখানা তৈরি হয়েছে।

🔬 ডিটারজেন্ট :
ডিটারজেন্ট একশ্রেণির পরিষ্কারক। ডিটারজেন্ট হলো সালফেটেড ফ্যাটি অ্যালকোহলের সোডিয়াম লবণ। ডিটারজেন্ট মৃদু ও খর উভয় প্রকার পানিতেই কাজ করে এবং উত্তম ফেনা দেয়। সাবানের চেয়ে ডিটারজেন্টের কাপড়ের কঠিন তলে প্রবেশ ক্ষমতা বেশি।

🔬 ব্লিচ :
কাপড় কাচার পর অনেক সময় কাপড়ে কোনো কোনো দাগ থেকে যায়। সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধোয়ার পরও দাগ যায় না। এসব ক্ষেত্রে ব্লিচের প্রয়োজন হয়। আমাদের দেশে সবচেয়ে প্রচলিত ব্লিচ হলো ব্লিচিং পাউডার [Ca(OCl)Cl]। 40°C তাপমাত্রায় Ca(OH)2-এর মধ্যে Cl2 গ্যাস চালনা করলে ব্লিচিং পাউডার উৎপন্ন হয়।

🔬 গ্লাস ক্লিনার :
জানালা, শোকেস, টেবিল, গাড়ি ইত্যাদির কাচ পরিষ্কার করার জন্য এক প্রকার তরল পদার্থ ব্যবহৃত হয়। একে গ্লাস ক্লিনার বলে। এ তরলের মূল উপাদান হলো অ্যামোনিয়া (NH3)। যে কোনো অ্যামোনিয়াম লবণকে ক্ষারসহযোগে তাপ দিলে অ্যামোনিয়া গ্যাস উৎপন্ন হয়।

🔬 অ্যামোনিয়া গ্যাসের শিল্পোৎপাদন :
হেবার প্রণালিতে NH3 গ্যাসের শিল্পোৎপাদন করা হয়। হেবার প্রণালিতে NH3 উৎপাদনের জন্য N2 এবং H2 গ্যাসের ১ : ৩ অনুপাত মিশ্রণকে ২০০ - ২৫০ atm চাপে ৪৫০°C - ৫৫০°C তাপমাত্রায় উত্তপ্ত আয়রন প্রভাবকের উপর দিয়ে চালনা করলে অ্যামোনিয়া গ্যাস উৎপন্ন হয়।

🔬 চুনাপাথর :
চুনাপাথর একটি মূল্যবান খনিজ সম্পদ। আমাদের দেশে সুনামগঞ্জ জেলায় এবং সেন্ট মার্টিন দ্বীপে চুনাপাথর পাওয়া গেছে। এ চুনাপাথর সিমেন্ট শিল্পের প্রধান কাঁচামাল। রং বা পেইন্ট শিল্পে ফিলার হিসেবে এর ব্যবহার অত্যন্ত ব্যাপক। চুনাপাথর এসিডের হাইড্রোজেন আয়নকে প্রশমিত করে এবং CO2 উৎপন্ন করে। চুনাপাথরের এ রাসায়নিক ধর্মের জন্য এসিডীয় মাটি বা পানির pH মান বৃদ্ধির জন্য চুনাপাথর ব্যবহার করা হয়।

🔬 কুইক লাইম :
চুনাপাথরকে উত্তপ্ত করে বিয়োজিত করলে ক্যালসিয়াম অক্সাইড উৎপন্ন হয় এবং একেই কুইক লাইম বা চুন বলে। পানির সাথে চুনের বিক্রিয়ায় ক্যালসিয়াম হাইড্রক্সাইড বা স্লেকড লাইম উৎপন্ন হয়। এসিডীয় মাটি ও পানির pH মান বৃদ্ধির জন্য এবং মাটি বা পানিকে ক্ষারীয় করার জন্য চুন ব্যবহার করা হয়। শিল্পক্ষেত্রে পানির খরতা দূরীকরণে এবং ব্লিচিং পাউডারের শিল্পোৎপাদনে ক্যালসিয়াম অক্সাইড (CaO) ব্যবহৃত হয়।

🔬 ইউরিয়া :
তরল কার্বন ডাইঅক্সাইড ও অ্যামোনিয়ার মিশ্রণকে উচ্চ চাপে এবং ১৩০°C-১৫০°C তাপমাত্রায় উত্তপ্ত করে ইউরিয়া উৎপাদন করা হয়। ইউরিয়া সারের ৪৬% হলো উদ্ভিদের প্রধান পুষ্টি উপাদান নাইট্রোজেন। মাটিতে দ্রবীভূত অবস্থায় ইউরিয়া ইউরিয়েজ এনজাইমের প্রভাবে ধীরে ধীরে বিয়োজিত হয়ে অ্যামোনিয়া ও কার্বন ডাইঅক্সাইডে পরিণত হয়। উদ্ভিদ মাটি থেকে NH4+ আয়ন পরিশোষণ করে।

🔬 অ্যামোনিয়াম সালফেট :
অ্যামোনিয়া এবং সালফিউরিক এসিডের বিক্রিয়ায় অ্যামোনিয়াম সালফেট উৎপন্ন হয়। এটি সাদা দানাদার পদার্থ। মাটির ক্ষারকত্ব বেড়ে গেলে অ্যামোনিয়াম সালফেট প্রয়োগ করে তা নিয়ন্ত্রণ করা হয়। এটি উদ্ভিদের অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদান নাইট্রোজেন ও সালফার সরবরাহ করে।

🔬 প্রিজার্ভেটিভস :
বিভিন্ন অণুজীব কর্তৃক খাদ্যসামগ্রীকে পচনের হাত থেকে রক্ষা করা বা পচন বিলম্বিত করা; বর্ণ, গন্ধ ও আকৃতির পরিবর্তন রোধ বা বিলম্বিত করার জন্য সারা পৃথিবীতেই প্রিজারভেটিভস ব্যবহার করা হয়। সোডিয়াম বেনজোয়েট ও বেনজয়িক এসিড দুটি ফুড প্রিজারভেটিভস। আমাদের দেশে অনেক ফল ব্যবসায়ী ফল সংরক্ষণে ফরমালিন ব্যবহার করেন। এটি স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।

🔬 শিল্প বর্জ্য ও পরিবেশ দূষণ :
বাংলাদেশে ট্যানারি, পেইন্ট এবং কীটনাশক শিল্প বর্জ্যরে সাথে Cr, Pb, Hg ও Cd-এর মতো ভারী ধাতুর আয়ন মুক্ত বা বদ্ধ জলাশয়ে অবমুক্ত করে। এ আয়নসমূহ অত্যন্ত স্বল্প মাত্রায়ও খুব বিষাক্ত। এগুলো প্রাণী ও উদ্ভিদের প্রোটিনের মাধ্যমে খাদ্যশৃঙ্খলে প্রবেশ করে মানবদেহের ক্ষতিসাধন করে এবং প্রোটিনের যথার্থ কার্যক্রম সম্পাদনে বিঘ্ন সৃষ্টি করে। মানব শরীরে ভারী ধাতুর প্রভাব অত্যন্ত মারাত্মক। এর ফলে স্নায়ুতন্ত্র, কিডনি ও লিভারের ক্ষতি হয়, মানসিক প্রতিবন্ধিতা দেখা দেয়, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড
বোর্ড বইয়ের অনুশীলনীর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১. অ্যামোনিয়া গ্যাস উৎপাদনে ব্যবহৃত হাইড্রোজেন ও নাইট্রোজেনের অনুপাত কত?
[ক] ১ : ২
[খ] ১ : ৩
[গ] ২ : ১
✅ ৩ : ১

২. নিচের কোনটি এনজাইমের ক্রিয়াকে ত্বরান্বিত করে?
[ক] H2O
[খ] NaCl
✅ H2CO3
[ঘ] CH3COOH

৩. তড়িৎ বিশ্লেষণ করে NaOH উৎপাদনের ক্ষেত্রে প্রযোজ্য-
[ক] NaCl-এ লঘু জলীয় দ্রবণ
✅ গলিত NaCl
[গ] প্লাটিনাম তড়িৎদ্বার
[ঘ] মারকারি তড়িৎদ্বার

৪. NH3 + H2SO4 বিক্রিয়াটি-
i. একটি প্রশমন বিক্রিয়া
ii. উৎপাদ উদ্ভিদের একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান
iii. উৎপাদের জলীয় দ্রবণের pH মান ৭ এর বেশি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৫. কোনটি চুনের পানিকে ঘোলা করে? [ঢাকা বোর্ড ’১৫]
[ক] NO2
[খ] CO
[গ] SO2
✅ CO2

৬. খাবার সোডার সংকেত কোনটি?    [রাজশাহী বোর্ড ’১৫]
[ক] NH4HCO3
✅ NaHCO3
[গ] H2CO3
[ঘ] Na2CO3

৭. অ্যামোনিয়াম সালফেটের বর্ণ কিরূপ?    [রাজশাহী বোর্ড ’১৫]
[ক] নীল
[খ] লাল
[গ] গোলাপী
✅ সাদা

৮. কোন সনকে রসায়নের বছর হিসেবে পালন করা হয়?    [চট্টগ্রাম বোর্ড ’১৫]
[ক] ২০০৯
[খ] ২০১০
✅ ২০১১
[ঘ] ২০১২

৯. ইউরিয়া সারে নাইট্রোজেনের পরিমাণ কত?    [চট্টগ্রাম বোর্ড ’১৫]
[ক] ৩৬%
✅ ৪৬%
[গ] ৫৬%
[ঘ] ৬০%

১০. কাচ পরিষ্কার করতে কোনটি ব্যবহার করা হয়?   [চট্টগ্রাম বোর্ড ’১৫]
✅ NH3
[খ] CaO
[গ] H2SO4
[ঘ] NaOH

১১. নিচের কোনটির ঘন দ্রবণকে ব্রাইন বলে?   [সিলেট বোর্ড ’১৫]
[ক] HCl
[খ] LiCl
✅ NaCl
[ঘ] KCl

2KHCO3 → X + CO2(g) + H2O
উপরের উদ্দীপক ব্যবহার করে ১২ ও ১৩নং প্রশ্নের উত্তর দাও : [চট্টগ্রাম বোর্ড ’১৫]

১২. X যৌগটির সংকেত কোনটি?
[ক] KCO2
[খ] KCO3
✅ K2CO3
[ঘ] K2CO2

১৩. CO2(g) যৌগটি-
i. বায়ু অপেক্ষা ভারী
ii. গ্রিন হাউস গ্যাস
iii. পানির সাথে অম্ল তৈরি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১২. ১ গৃহস্থালির রসায়ন 📖 পৃষ্ঠা-১৯০
🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আমরা খাদ্য প্রস্তুতিতে খাদ্য লবণ ব্যবহার করি। মাছ-মাংস ইত্যাদি নরম ও সুস্বাদু করার জন্য সিরকা (ভিনেগার) ব্যবহার করি। কেক, রুটি বা পিঠা ফোলাতে বেকিং পাউডার ব্যবহার করি।
🧪 আমাদের দেশে সমুদ্র উপকূলের লবণ চাষিগণ সমুদ্রের পানি থেকে খাদ্য লবণ আহরণ করে।
🧪 সোডিয়াম লবণ আমাদের শরীরে ইলেকট্রোলাইটের চাহিদা পূরণ করে।
🧪 NaCl বিভিন্ন যৌগ প্রস্তুতিতে, ওষুধ শিল্পে, সাবান শিল্পে এবং বস্ত্র রঞ্জন শিল্পে রং পাকা করার জন্য ব্যবহৃত হয়।
🧪 বেকিং পাউডারের মূল উপাদান হলো সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট। চুনাপাথর, অ্যামোনিয়া গ্যাস ও খাবার লবণ ব্যবহার করে সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট প্রস্তুত করা হয়।
🧪 কেকের ময়দার সাথে বেকিং পাউডার (NaHCO3) মিশিয়ে উত্তাপ দেওয়া হয়। তাপে NaHCO3 বিয়োজিত হয়ে Na2CO3, CO2 ও H2O উৎপন্ন হয়। CO2 গ্যাস ময়দাকে ফুলিয়ে দিয়ে উড়ে যায়।
🧪 বেকিং পাউডার বদহজম সমস্যার সমাধান দেয়। বদহজম সমস্যায় পাকস্থলিতে অতিরিক্ত HCl উৎপন্ন হয়। NaHCO3 এই এসিডকে প্রশমিত করে।
🧪 সিরকা বা ভিনেগার হলো ইথানয়িক এসিডের ৫-৬% জলীয় দ্রবণ। আচার সংরক্ষণে ভিনেগার বা সিরকা ব্যবহার করা হয়।
🧪 সিরকা বা ভিনেগার প্রোটিনকে ভেঙে ফেলে বলে খাবার নরম ও সুস্বাদু হয়। এতে ব্যবহৃত ইথানয়িক এসিড ইথানল, অ্যাসিটিলিন ও ইথান্যাল থেকে প্রস্তুত করা যায়।
🧪 আমাদের দেশে ৩০-৩৫ বছর আগেও গ্রামের লোকেরা খেজুরের রস রোদে দিয়ে মল্ট ভিনেগার তৈরি করে আচার সংরক্ষণ করতো।
🧪 কোমল পানীয় হলো পানিতে CO2 -এর দ্রবণ। উচ্চচাপে CO2 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে কার্বনিক এসিডে পরিণত হয়। এটি পরিপাকে সহায়তা করে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৪. মাছ-মাংস নরম ও সুস্বাদু করার জন্য কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
✅ সিরকা
[খ] খাদ্যলবণ
[গ] বেকিং পাউডার
[ঘ] সোডা অ্যাস

১৫. কেক, রুটি বা পিঠা ফোলাতে কী ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] খাদ্য লবণ
✅ বেকিং পাউডার
[গ] সিরকা
[ঘ] সোডা অ্যাস

১৬. আমাদের দেশে খাবার লবণ আহরণ করা হয় কী থাকে? (অনুধাবন)
[ক] ভূগর্ভস্থ খনিজ থেকে
[খ] পাহাড়ি মাটি থেকে
✅ সমুদ্রের পানি থেকে
[ঘ] বায়ুর উপাদান থেকে

১৭. আমাদের শরীরের ইলেকট্রোলাইটের চাহিদা পূরণ করে কে? (জ্ঞান)
[ক] O2 ও CO2
[খ] সোডা অ্যাস
[গ] বেকিং পাউডার
✅ খাদ্যলবণ

১৮. কোন কাজে NaCl ব্যবহৃত হয় না? (অনুধাবন)
[ক] ঔষধ শিল্প
[খ] সাবান শিল্প
✅ চিনি শিল্প
[ঘ] বস্ত্র রঞ্জন শিল্প

১৯. C6H12O6 কোনটির আণবিক সংকেত? (জ্ঞান)
[ক] চিনি
✅ গ্লুকোজ
[গ] ল্যাকটোজ
[ঘ] ফ্রুক্টোজ

২০. NaHCO3 কীভাবে প্রস্তুত করা হয়? (অনুধাবন)
[ক] CaCO3 ব্যবহার করে
[খ] CaCO3 ও NH3 ব্যবহার করে
✅ CaCO3, NH3 ও NaCl ব্যবহার করে
[ঘ] CaO, NH3, H2O ও NaCl ব্যবহার করে

২১. ব্রাইন কী? (অনুধাবন)
✅ NaCl-এর ঘন সম্পৃক্ত দ্রবণ
[খ] CaCO3-এর ঘন সম্পৃক্ত দ্রবণ
[গ] NH3-এর ঘন সম্পৃক্ত দ্রবণ
[ঘ] CaO-এর ঘন সম্পৃক্ত দ্রবণ

২২. IUPAC কত সালকে রসায়নের বছর হিসেবে পালন করে? (জ্ঞান)
[ক] ২০০৪
[খ] ২০০৯
[গ] ২০১০
✅ ২০১১

২৩. মাছ মাংস মেরিনেট করার জন্য কী ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] বেকিং পাউডার
[খ] খাবার লবণ
[গ] ক্যালসিয়াম কার্বাইড
✅ সিরকা

২৪. ইথানলকে সালফিউরিক এসিডের উপস্থিতিতে কী দ্বারা জারিত করে ইথানয়িক এসিড উৎপন্ন করা হয়? (জ্ঞান)
[ক] অক্সিজেন
[খ] ম্যাড্রানাস এসিটেট
[গ] পটাসিয়াম সালফেট
✅ পটাসিয়াম ডাইক্রোমেট

২৫. ইস্ট মিশ্রিত পাউরুটিকে ফোলাতে সাহায্য করে কোনটি? (অনুধাবন)
[ক] C6H12O6
[খ] O2
✅ CO2
[ঘ] NaHCO3

২৬. সিরকা বা ভিনেগার কী? (জ্ঞান)
✅ ইথানয়িক এসিডের ৫-৬% জলীয় দ্রবণ
[খ] প্রোপানয়িক এসিডের ৫-৬% জলীয় দ্রবণ
[গ] তরল অ্যামোনিয়ার ৫-৬% জলীয় দ্রবণ
[ঘ] বেনজোয়িক এসিডের ৫-৬% জলীয় দ্রবণ

২৭. কোনটি কস্টিক সোডা? (অনুধাবন)
[ক] Na2CO3
[খ] NaHCO3
✅ NaOH
[ঘ] KOH

২৮. ফ্যাটি এসিডের সাধারণ সংকেত কোনটি? (অনুধাবন)
✅ RCOOH
[খ] R - OH
[গ] RCHO
[ঘ] RCHOOR

২৯. CH3COOH-এর সাধারণ নাম কী? (জ্ঞান)
[ক] ফরমিক এসিড
✅ ইথানয়িক এসিড
[গ] ফ্যাটি এসিড
[ঘ] ওলিক এসিড

৩০. ব্রাইনকে কী দ্বারা সম্পৃক্ত করা হয়? (জ্ঞান)
[ক] CaCO3
✅ NH3
[গ] CaO
[ঘ] CO2

৩১. CaCO3 কে ৬০০°C তাপমাত্রায় উত্তপ্ত করলে CaO ও কোন গ্যাস উৎপন্ন হয় যা উদ্ভিদ নিজ খাদ্য উৎপাদনে কাজে লাগায়? (অনুধাবন)
[ক] নাইট্রোজেন
[খ] অক্সিজেন
[গ] কার্বন মনোক্সাইড
✅ কার্বন ডাইঅক্সাইড

৩২. NH4HCO3 + NaCl → ▭ + NH4Cl এখানে বক্সের মধ্যে কোনটি বসবে? (প্রয়োগ)
[ক] CO2
[খ] NH3
✅ NaHCO3
[ঘ] CaO

৩৩. বেকিং পাউডার কীভাবে কেক ফোলায়? (উচ্চতর দক্ষতা)
[ক] একে তাপ দিলে অণুতে যে পানি ঢোকে তা থেকে
✅ একে তাপ দিলে যে গ্যাস নির্গত হয় তা থেকে
[গ] একে তাপ দিলে Na+ আয়ন অপসারিত হয় তা থেকে
[ঘ] একে তাপ দিলে HCO-3 আয়ন প্রসারিত হয় তা থেকে

৩৪. NaHCO3 কে বিযোজন করলে কী কী পাওয়া যায়? (অনুধাবন)
✅ Na2CO3, CO2, H2O
[খ] CO2, H2O
[গ] Na2O, CO2, H2O
[ঘ] NaOH, CO2

৩৫. কোনটি পেটের বদহজম সমস্যার সমাধান দেয়? (অনুধাবন)
[ক] CaCO3
✅ NaHCO3
[গ] CaO
[ঘ] H2CO3

৩৬. বাড়িতে বা বেকারিতে পাউরুটি ফোলাতে কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] টাইপিস নামক ভাইরাস
[খ] ইকোলি নামক ব্যাকটেরিয়া
[গ] রাইবোজ নামক শৈবাল
✅ ইস্ট নামক ছত্রাক

৩৭. ইথানয়িক এসিডের জলীয় দ্রবণে খুব কম সংখ্যক হাইড্রোজেন আয়ন উৎপন্ন হয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] এর জলীয় দ্রবণ সম্পূর্ণ বিয়োজিত হয় বলে
[খ] এর জলীয় দ্রবণ ধনাত্মক ও ঋণাত্মক আয়নে ভাগ হয় বলে
[গ] এর জলীয় দ্রবণ প্রথম অবস্থায় থাকে বলে
✅ এর জলীয় দ্রবণ আংশিক বিয়োজিত হয় বলে

৩৮. কোন সাধারণ বিক্রিয়ার মাধ্যমে R-COOH উৎপন্ন করা সম্ভব? (অনুধাবন)
[ক] R- 0-R+ H2O → R' - COR' + R - OH
✅ R- 0H + K2Cr2O7 H2SO4 → R-COOH
[গ] R-COOH + PCl3 → CH3COOH + POCl3
[ঘ] R- 0-R' + ROH → R-COOH + H2O

৩৯. পরীক্ষাগারে কিসের উপস্থিতিতে ইথানয়িক এসিড উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] HCl
[খ] HNO3
✅ H2SO4
[ঘ] H2O

৪০. বাড়িতে বা বেকারিতে পাউরুটি ফোলার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
[ক] বেসিলাসের অবাত শ্বসন
[খ] বেসিলাসের স্ববাত শ্বসন
[গ] ইস্টের অবাত শ্বসন
✅ ইস্টের স্ববাত শ্বসন

৪১. ইস্ট শ্বসন ক্রিয়া পরিচালনা করার সময় কী গ্যাস উৎপন্ন করে? (জ্ঞান)
✅ CO2
[খ] CO
[গ] NH3
[ঘ] N2

৪২. C6H12O6 + ৬O2 → কী? (প্রয়োগ)
✅ 6CO2 (g) + 6H2O (𝑙) + তাপশক্তি
[খ] 6CO2 (g) + তাপশক্তি
[গ] 6H2O (𝑙) + তাপশক্তি
[ঘ] C2H5OH(𝑙) + 6H2O (𝑙) + তাপশক্তি

৪৩. CO2(g) + H2O(𝑙) → কী? (প্রয়োগ)
[ক] CH3CH2OH
[খ] CH3CHO
[গ] CO2. H2O
✅ H2CO3

৪৪. আচার পচে যাওয়ার জন্য কোনটি দায়ী? (অনুধাবন)
[ক] ভাইরাস
✅ ব্যাকটেরিয়া
[গ] ছত্রাক
[ঘ] শৈবাল

৪৫. আচার সংরক্ষণে কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] খাদ্যলবণ
[খ] কস্টিক সোডা
✅ ভিনেগার
[ঘ] বেকিং পাউডার

৪৬. ভিনেগার ব্যবহারের ফলে আচার পচনের হাত থেকে রক্ষা পায় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] এর OH- আচারে জন্মানো ব্যাকটেরিয়া মেরে ফেলে বলে
✅ এর H+ আচারে জন্মানো ব্যাকটেরিয়া মেরে ফেলে বলে
[গ] এর H+ আচারে জন্মানো ভাইরাস মেরে ফেলে বলে
[ঘ] এর OH- আচারে জন্মানো ভাইরাস মেরে ফেলে বলে

৪৭. মাছ ও মাংসকে হলুদ-মরিচ দিয়ে রেখে দেয়াকে কী বলা হয়? (প্রয়োগ)
[ক] মাছ-মাংস সংরক্ষণ
[খ] মাছ-মাংস কাটলেট
✅ মাছ-মাংস মেরিনেট
[ঘ] মাছ-মাংস নির্জীবীকরণ

৪৮. কোমল পানীয় কী? (জ্ঞান)
[ক] পানিতে CO2 এর জলীয় দ্রবণ
[খ] পানিতে চিনির জলীয় দ্রবণ
✅ পানিতে CO2 ও চিনির জলীয় দ্রবণ
[ঘ] পানিতে সিরকার জলীয় দ্রবণ

৪৯. মাছ-মাংস রান্নায় ভিনেগার ব্যবহারে নরম ও সুস্বাদু হয় কেন? (উচ্চতর দক্ষতা)
✅ এটি প্রোটিন ভেঙে ফেলে বলে
[খ] এটি খাদ্যের আঁশে ঢুকে পড়ে বলে
[গ] এটি খাদ্যকে সহজপাচ্য করে তোলে বলে
[ঘ] এটি কার্বোহাইড্রেট ভেঙে ফেলে বলে

৫০. CH3COOH যৌগটির নাম কী? (জ্ঞান)
[ক] ফরমিক এসিড
✅ ইথানয়িক এসিড
[গ] ফ্যাটি এসিড
[ঘ] ওলিক এসিড

৫১. ইথানলকে সালফিউরিক এসিডের উপস্থিতিতে পটাসিয়াম ডাইক্রোমেট দ্বারা জারিত করা হলে কী উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] ফরমিক এসিড
[খ] ল্যাকটিক এসিড
[গ] কার্বনিক এসিড
✅ ইথানয়িক এসিড

৫২. X [O]→ CH3CHO + H2O. এ বিক্রিয়ায় X কী? (প্রয়োগ)
✅ ইথানল
[খ] অ্যাসিটোন
[গ] ইথানয়িক এসিড
[ঘ] ফরমিক এসিড

৫৩. শিল্পক্ষেত্রে কী থেকে ইথানয়িক এসিড সংশ্লেষণ করা হয়? (জ্ঞান)
[ক] অ্যাসিটালডিহাইড
✅ অ্যাসিটিলিন
[গ] ইথিন
[ঘ] ইথেন

৫৪. আগে আমাদের দেশের লোকেরা খেজুরের রস থেকে কী তৈরি করে আচার সংরক্ষণ করত? (জ্ঞান)
[ক] ইস্ট ভিনেগার
[খ] ইস্ট সিরকা
✅ মল্ট ভিনেগার
[ঘ] মল্ট ইথাইন

৫৫. HC ≡ CH যৌগটির নাম কী? (জ্ঞান)
[ক] ইথিন
[খ] ইথেন
[গ] ইথানল
✅ ইথাইন

৫৬. পেট্রোলিয়ামের তাপ বিয়োজনে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ ইথাইন
[খ] ইথেন
[গ] ইথিন
[ঘ] ইথানল

৫৭. ইথাইন গ্যাস থেকে ইথান্যাল উৎপন্নের সময় প্রভাবকরূপে কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] MnO2 ও H2O2
✅ HgSO4 ও লঘু H2SO4
[গ] লঘু HCl ও HgSO4
[ঘ] HNO3 ও লঘু HCl

৫৮. বদহজমে বেকিং পাউডার কোন এসিড প্রশমিত করে? (জ্ঞান)
[ক] H2SO4
[খ] HNO3
✅ HCl
[ঘ] H2O

৫৯. পাউরুটি ফোলানোর জন্য ইস্টকে কিসের গরম দ্রবণে মেশানো হয়? (জ্ঞান)
[ক] লবণ
✅ চিনি
[গ] এসিড
[ঘ] ক্ষার

৬০. ইথান্যাল থেকে ইথানয়িক এসিড উৎপাদনের সময় কী প্রভাবক ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] মারকিউরিক সালফেট
[খ] লঘু সালফিউরিক এসিড
✅ ম্যাঙ্গানাস এসিটেট
[ঘ] হাইড্রোজেন পারঅক্সাইড

৬১. CH3CHO কে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ইথানল
✅ ইথান্যাল
[গ] ইথিন
[ঘ] ইথানয়িক এসিড

৬২. বেকিং সোডাকে তাপ দিলে কোন গ্যাস উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] কার্বন মনোঅক্সাইড
[খ] হাইড্রোজেন
✅ কার্বন ডাইঅক্সাইড
[ঘ] সোডিয়াম

৬৩. এসিড আমাদের দেহে কী প্রভাব বিস্তার করে? (উচ্চতর দক্ষতা)
[ক] খাদ্য শোষণে সহায়তা করে
[খ] দেহে এসিডিটি তৈরি করে
[গ] দেহকে নিরপেক্ষ রাখে
✅ খাদ্য পরিপাকে সহায়তা করে

৬৪. NaHCO3 লবণের জলীয় দ্রবণ অম্লীয় হয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] পানিতে এটি OH- উৎপন্ন করে বলে
✅ পানিতে এটি H+ উৎপন্ন করে বলে
[গ] পানিতে এটি Na+ উৎপন্ন করে বলে
[ঘ] পানিতে এটি গলে যায় বলে

৬৫. পোলাও, বিরিয়ানি খাওয়ার পর কোমল পানীয় সেবনে কী উপকার হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] অধিক খাবার খাওয়া যায়
[খ] খাবার দ্রুত হজম হয়
[গ] মুখে রুচি বাড়ে
✅ বদহজম দূর হয়

৬৬. তাপ দিলে বেকিং সোডা ভেঙে CO2 উৎপন্ন হয়। একে কাজে লাগিয়ে কী প্রস্তুত করা হয়? (প্রয়োগ)
[ক] মিষ্টি
[খ] চানাচুর
[গ] কোমল পানীয়
✅ পাউরুটি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৬৭. শিল্পক্ষেত্রে ইথাইন থেকে ইথানয়িক এসিড সংশ্লেষণে ব্যবহৃত হয়- (প্রয়োগ)
i. ২০% HgSO4
ii. ২০% লঘু H2SO4
iii. ৬০°C তাপমাত্রা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৬৮. কোমল পানীয় হলো- (অনুধাবন)
i. পানিতে কার্বন ডাইঅক্সাইডের দ্রবণ
ii. পানিতে চিনির দ্রবণ
iii. পরিপাক কাজে সহায়তাকারী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৬৯. কেকের ময়দার সাথে মিশ্রিত পাউডার - (উচ্চতর দক্ষতা)
i. NaHCO3
ii. কেককে ফুলতে সাহায্য করে
iii. বদহজম সমস্যার সমাধান দেয়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের সমীকরণদ্বয় লক্ষ কর এবং ৭০ ও ৭১ নং প্রশ্নের উত্তর দাও :
i. CO2 + NH3 + H2O → A
ii. A + NaCl → B + NH4Cl

৭০. সমীকরণের A যৌগটি কী? (প্রয়োগ)
✅ NH4HCO3
[খ] (NH4)2CO3
[গ] NH4OH
[ঘ] NaHCO3

৭১. সমীকরণের B যৌগটি - (উচ্চতর দক্ষতা)
i. জলীয় দ্রবণে pH মান ৭ এর চেয়ে কম হয়
ii. সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট
iii. পাকস্থলির এসিডকে প্রশমিত করতে পারে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের সমীকরণদ্বয় লক্ষ কর এবং ৭২ ও ৭৩ নং প্রশ্নের উত্তর দাও :
i. HC ≡ CH 20% H2SO4 / 2% HgSO4 ,৬০°C× X
ii. X Mn2+, ৬০°C Y

৭২. Y যৌগটি কী? (প্রয়োগ)
[ক] CH3CH2OH
[খ] CH3CHO
✅ CH3COOH
[ঘ] C2H4

৭৩. সমীকরণের বিক্রিয়ায় X - (উচ্চতর দক্ষতা)
i. যৌগে -CHO মূলক রয়েছে
ii. যৌগটির জলীয় দ্রবণ অম্লধর্মী
iii. যৌগটি ভিনেগার তৈরিতে ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর অধ্যায়-১২

১২. ২ পরিষ্কার পরিচ্ছন্নতায় রসায়ন 📖 পৃষ্ঠা-১৯৩
🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 টয়লেট সাবান, শ্যাম্পু, টুথপেস্ট, লন্ড্রি সাবান, ডিটারজেন্ট, কাপড় কাচা সোডা, ব্লিচিং পাউডার, গ্লাস ক্লিনার, টয়লেট ক্লিনার ইত্যাদি পরিষ্কারক সামগ্রী।
🧪 NaHCO3 কে উত্তাপে বিয়োজিত করলে সোডা অ্যাস বা কাপড় কাচা সোডা পাওয়া যায়। জলীয় দ্রবণে সোডা অ্যাসে তীব্র ক্ষার NaOH ও H2CO3-এ রূপান্তরিত হয়।
🧪 টয়লেট ক্লিনারের মূল উপাদান হলো কস্টিক সোডা (NaOH)। এর আয়নের ক্ষয়কারক ভূমিকার জন্য টয়লেট পরিষ্কার হয়। NaCl-এর গাঢ় দ্রবণ বা ব্রাইনের তড়িৎ বিশ্লেষণ করে কস্টিক সোডা উৎপাদন করা হয়।
🧪 প্রায় ২৫০০ বছর পূর্বে গ্রিক এবং রোমানরা সাবান ব্যবহার করত। রোমানরা পশুর চর্বি, হাড় এবং চামড়াকে ক্যাম্প ফায়ারের ছাইয়ের সাথে পানিতে ফুটিয়ে সাবান তৈরি করত। মধ্যযুগে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের লোকেরা লাই থেকে সাবান তৈরি করত। মিশরীয়রা গরু, মহিষ, উট এমনকি সিংহের চর্বি থেকে সাবান তৈরি করত। ১৮৯০ সালে বাণিজ্যিকভাবে সাবান উৎপাদন শুরু হয়।
🧪 সাবান তৈরির প্রধান কাঁচামাল হলো চর্বি এবং ক্ষার। চর্বি হিসেবে ব্যবহৃত হয় উদ্ভিজ্জ তেল ও প্রাণিজ চর্বি আর ক্ষার হিসেবে ব্যবহৃত হয় কস্টিক সোডা, কস্টিক পটাশ ইত্যাদি।
🧪 তেল ও চর্বিকে কস্টিক সোডা বা কস্টিক পটাশ সহযোগে আর্দ্রবিশ্লেষণ করে সোডিয়াম বা পটাসিয়াম সাবান তৈরি করা হয়। সাবান তৈরির এই বিক্রিয়াকে সাবানায়ন বিক্রিয়া বলা হয়।
🧪 জার্মানিতে সর্বপ্রথম পেট্রোলিয়াম উপজাত থেকে ডিটারজেন্ট উদ্ভাবনের প্রয়াস নেওয়া হয়। ডিটারজেন্ট অণুর গঠন সাবানের অণু থেকে ভিন্ন।
🧪 সাবান দিয়ে খর পানিতে কাপড় কাচতে সমস্যা হলেও ডিটারজেন্ট দিয়ে হয় না।
🧪 লরাইল হাইড্রোজেন সালফেটকে কস্টিক সোডা দ্রবণের মধ্য দিয়ে চালনা করলে সোডিয়াম লরাইল সালফোনেট নামক ডিটারজেন্ট উৎপন্ন হয়।
🧪 সাবান ও ডিটারজেন্টের হাইড্রোকার্বন অংশ (C17H35) পানি বিকর্ষী এবং (-COONa) অংশ পানি আকর্ষী। এই আকর্ষY-বিকর্ষণের কারণে ময়লা দূর হয়।
🧪 সাবান ও ডিটারজেন্ট দিয়ে কাপড় ধোয়ার পরও দাগ না গেলে ব্লিচের প্রয়োজন হয়। আমাদের দেশে সবচেয়ে প্রচলিত ব্লিচ হলো ব্লিচিং পাউডার।40°C তাপমাত্রায় চুনের পানির মধ্যে Cl2 গ্যাস চালনা করলে ব্লিচিং পাউডার উৎপন্ন হয়।
🧪 কাচ পরিষ্কারক তরল পদার্থকে গ্লাস ক্লিনার বলা হয়। এই তরলের মূল উপাদান হলো অ্যামোনিয়া।
🧪 হেবার প্রণালিতে অ্যামোনিয়া উৎপাদনের জন্য নাইট্রোজেন এবং হাইড্রোজেন গ্যাসের ১ : ৩ অনুপাত মিশ্রণকে ২০০-২৫০ atm চাপে ৪৫০°C - ৫৫০°C তাপমাত্রায় উত্তপ্ত আয়রন প্রভাবকের ওপর দিয়ে চালনা করলে অ্যামোনিয়া গ্যাস উৎপন্ন হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide


৭৪. বেকিং পাউডারকে উত্তাপে বিয়োজিত করলে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ কাপড় কাচা সোডা
[খ] টয়লেট ক্লিনার
[গ] ডিটারজেন্ট
[ঘ] ব্লিচ

৭৫. কাপড় কাচা সোডার অপর নাম কী? (জ্ঞান)
[ক] টয়লেট ক্লিনার
✅ সোডা অ্যাস
[গ] ইমালশান ক্লিনার
[ঘ] পলিশ ক্লিনার

৭৬. সোডা অ্যাস কিসে দ্রবীভূত হয়? (জ্ঞান)
[ক] এসিডে
[খ] ক্ষারে
✅ পানিতে
[ঘ] লবণে

৭৭. জলীয় দ্রবণে সোডা অ্যাস কিসে রূপান্তরিত হয়? (জ্ঞান)
[ক] NaOH-এ
[খ] H2CO3-এ
✅ NaOH ও H2CO3-এ
[ঘ] HCl ও NaOH-এ

৭৮. টয়লেট ক্লিনার বা কস্টিক সোডা টয়লেট কীভাবে পরিষ্কার করে? (অনুধাবন)
✅ এর আয়নের ক্ষয়কারী বৈশিষ্ট্যের কারণে
[খ] এর পানি আকর্ষী গুণ থাকার কারণে
[গ] এর পানি বিকর্ষী গুণ থাকার কারণে
[ঘ] এর জলীয় দ্রবণ বিয়োজিত হয় বলে

৭৯. NaCl-এর জলীয় দ্রবণে কী কী আয়ন উপস্থিত থাকে? (অনুধাবন)
[ক] Na+ ও Cl-
[খ] H+ ও OH-
[গ] Na+ ও OH-
✅ Na+, H+, Cl- ও OH-

৮০. NaCl-এর জলীয় দ্রবণে অ্যানোডে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] Hg
[খ] H2
✅ Cl2
[ঘ] Na

৮১. কত বছর পূর্বে সর্বপ্রথম সাবান ব্যবহার শুরু হয়েছিল? (জ্ঞান)
[ক] ১০০০
[খ] ১৫০০
[গ] ২০০০
✅ ২৫০০

৮২. সর্বপ্রথম কোন দেশে সাবান ব্যবহারের প্রচলন শুরু হয়? (জ্ঞান)
✅ গ্রিক
[খ] ইংল্যান্ড
[গ] ভারত
[ঘ] আমেরিকা

৮৩. কত সালে বাণিজ্যিকভাবে সাবান উৎপাদন শুরু হয়? (জ্ঞান)
[ক] ১৭৮০
[খ] ১৭৯০
[গ] ১৮৮০
✅ ১৮৯০

৮৪. তৈল বা চর্বি কী ধরনের পদার্থ? (অনুধাবন)
[ক] অ্যালডিহাইড
[খ] অ্যালকোহল
[গ] ডিটারজেন্ট
✅ এস্টার

৮৫. সাবান উৎপাদনের সময় উপজাত হিসেবে কী পাওয়া যায়? (জ্ঞান)
✅ গ্লিসারিন
[খ] মিথানল
[গ] অ্যালকোহল
[ঘ] এস্টার

৮৬. কোনটি স্টিয়ারিক এসিডের সংকেত? (অনুধাবন)
[ক] C15H33COOH
[খ] C15H35COOH
✅ C17H35COOH
[ঘ] C17H34COOH

৮৭. সাবানায়ন প্রক্রিয়ায় লবণের গুরুত্ব কী? (উচ্চতর দক্ষতা)
[ক] সাবান নিজেই এক প্রকার লবণ
✅ সাবানকে জলীয় মাধ্যম হতে পৃথক করা
[গ] সাবানের সুগন্ধ ধরে রাখার জন্য
[ঘ] সাবান থেকে গ্লিসারিন সরানোর জন্য

৮৮. কোনটি সাবানের সংকেত? (জ্ঞান)
[ক] C17H35COOH
[খ] C17H33COOH
[গ] C15H31COOH
✅ C17H35COONa

৮৯. কোনটি অসম্পৃক্ত ফ্যাটি এসিড? (অনুধাবন)
[ক] C15H31COOH
[খ] C17H35COOH
✅ C17H33COOH
[ঘ] C17H35COOH

৯০. গ্লিসারিনে কয়টি - 0H গ্রুপ থাকে? (অনুধাবন)
[ক] ১টি
[খ] ২টি
✅ ৩টি
[ঘ] ৪টি

৯১. তৈল ও চর্বির ক্ষারীয় আর্দ্রবিশ্লেষণকে কী বলে? (জ্ঞান)
[ক] ডায়াজোকরণ
[খ] ফারমেন্টেশন
✅ সাবানায়ন
[ঘ] আর্দ্রবিশ্লেষণ

৯২. প্রাচীনকালে আমাদের দেশের মানুষ কাপড় কাচার কাজে কী ব্যবহার করত? (জ্ঞান)
[ক] গাছের কাণ্ড
[খ] মাটি
[গ] তুষ
✅ ছাই

৯৩. প্রাচীনকালে রোমানরা কীভাবে সাবান তৈরি করত? (জ্ঞান)
✅ পশুর চর্বি ও হাড়কে ছাইয়ের সাথে পানিতে ফুটিয়ে
[খ] নদী বা খালের পলিমাটি ও সরিষার খইল থেকে
[গ] কলা, শিম বা বড়ই গাছের ছাই থেকে
[ঘ] পাথরের গুঁড়া আগুনে পুড়িয়ে

৯৪. কখন ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের লোকেরা লাই থেকে সাবান তৈরি করা শুরু করে? (জ্ঞান)
[ক] প্রাচীনকালে
✅ মধ্যযুগে
[গ] Al্টাদশ শতকে
[ঘ] আধুনিক যুগে

৯৫. কোন দেশ সর্বপ্রথম ডিটারজেন্ট উদ্ভাবনের প্রচেষ্টা চালায়? (জ্ঞান)
[ক] জাপান
[খ] ব্রিটেন
✅ জার্মানি
[ঘ] ইতালি

৯৬. ডিটারজেন্ট প্রধানত কত প্রকার? (জ্ঞান)
✅ ২
[খ] ৩
[গ] ৪
[ঘ] ৫

৯৭. সাবান ও ডিটারজেন্টের মূল্য কমানোর জন্য কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
✅ বিল্ডার
[খ] ক্ষার
[গ] ছাB
[ঘ] ব্লিচ

৯৮. কোনটি ডিটারজেন্টের বৈশিষ্ট্য? (উচ্চতর দক্ষতা)
[ক] পানিতে কম দ্রবণীয়
[খ] খর পানিতে অদ্রবণীয় গাঁদ সৃষ্টি করে
✅ অম্লীয় ও ক্ষারীয় মাধ্যমে ব্যবহার করা যায়
[ঘ] শুধু কঠিন আকারে পাওয়া যায়

৯৯. দীর্ঘ শিকলযুক্ত অ্যালকাইল হাইড্রোজেন সালফেটের সোডিয়াম লবণ কী নামে পরিচিত? (জ্ঞান)
[ক] সাবান
✅ ডিটারজেন্ট
[গ] তেল
[ঘ] চর্বি

১০০. ডিটারজেন্ট দিয়ে খর পানিতে কাপড় কাচতে সমস্যা হয় না কেন? (উচ্চতর দক্ষতা)
✅ ডিটারজেন্টের Ca ও Mg লবণ পানিতে দ্রবণীয় বলে
[খ] ডিটারজেন্টের Ca ও Mg লবণ পানিতে অদ্রবণীয় বলে
[গ] ডিটারজেন্ট লম্বা কার্বন শিকলযুক্ত অণু বলে
[ঘ] ডিটারজেন্ট সিনথেটিক পদার্থ থেকে উৎপন্ন হয় বলে

১০১. CH3 - (CH2)10 - CH2 - 0 - SO3Na যৌগটির নাম কী? (জ্ঞান)
[ক] লরাইল হাইড্রোজেন সালফেট
[খ] অ্যালকাইল বেনজিন
✅ সোডিয়াম লরাইল সালফোনেট
[ঘ] সোডিয়াম অ্যালকাইল সালফোনেট

১০২. কোনটি সাবান ও ডিটারজেন্টের কার্যকারিতা বৃদ্ধি করে? (অনুধাবন)
[ক] তেল
[খ] লবণ
✅ বিল্ডার
[ঘ] অ্যালকোহল

১০৩. সাবান তৈরির মূল উপাদান কী? (অনুধাবন)
[ক] হাড়
✅ চর্বি ও ক্ষার
[গ] চর্বি
[ঘ] ক্ষার

১০৪. টয়লেট সাবানের উপাদান কোনটি? (জ্ঞান)
[ক] সিলিকেট
[খ] কস্টিক পটাশ
[গ] কস্টিক সোডা
✅ উদ্ভিজ্জ তেল

১০৫. সাবান অণুর কয়টি প্রান্ত আছে? (জ্ঞান)
[ক] ১
✅ ২
[গ] ৩
[ঘ] ৪

১০৬. পানিতে কোন আয়ন উপস্থিত থাকলে সাবান ময়লা পরিষ্কার করতে পারে না? (জ্ঞান)
[ক] Na+
✅ Ca2+
[গ] Cu2+
[ঘ] K+

১০৭. সাবানের কোন প্রান্ত তৈলাক্ত পদার্থ পরিষ্কার করে? (জ্ঞান)
[ক] পোলার প্রান্ত
[খ] কার্বক্সিলেট প্রান্ত
[গ] লবণ প্রান্ত
✅ হাইড্রোকার্বন প্রান্ত

১০৮. সোডিয়াম সিলিকেট সাবানকে কেমন করে তোলে? (অনুধাবন)
[ক] রঙিন
[খ] সুগন্ধি
[গ] নরম
✅ শক্ত

১০৯. ডিটারজেন্ট কী? (জ্ঞান)
[ক] গ্লিসারিন
[খ] চর্বি
✅ পরিষ্কারক
[ঘ] জীবাণুনাশক

১১০. সাবান তৈরিতে কস্টিক সোডার পরিবর্তে নিচের কোন যৌগটি ব্যবহার করা যায়? (জ্ঞান)
[ক] Mg(OH)2
[খ] Ca(OH)2
✅ KOH
[ঘ] Fe(OH)2

১১১. সোডিয়াম কার্বনেটের বাণিজ্যিক নাম কী? (জ্ঞান)
✅ কাপড় কাচা সোডা
[খ] খাবার সোডা
[গ] ভিনেগার
[ঘ] বেকিং পাউডার

১১২. ডিটারজেন্ট কিসের থেকে তৈরি হয়? (জ্ঞান)
[ক] ট্যাল্লো
✅ সিনথেটিক পদার্থ
[গ] তিল
[ঘ] চর্বি

১১৩. বিশেষভাবে সিনথেটিক পদার্থ থেকে কী প্রস্তুত হয়? (জ্ঞান)
✅ ডিটারজেন্ট
[খ] টয়লেট সাবান
[গ] লন্ড্রি সাবান
[ঘ] তরল সাবান

১১৪. খর পানিতে উত্তম ফেনা তৈরি করে কোনটি? (জ্ঞান)
[ক] লন্ড্রি সাবান
[খ] টয়লেট সাবান
✅ ডিটারজেন্ট
[ঘ] তরল সাবান

১১৫. কোনটি সাবান তৈরিতে ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] টয়লেট ক্লিনার
[খ] ডিটারজেন্ট ট্যাবলেট
✅ চর্বি
[ঘ] সোডা

১১৬. সাবান ও ডিটারজেন্টের মধ্যে পার্থক্য কী? (জ্ঞান)
[ক] সাবান হলো লবণ কিন্তু ডিটারজেন্ট হলো এসিড
✅ ডিটারজেন্ট খর পানিতে ভালো কাজ করে কিন্তু সাবান করে না
[গ] সাবান কঠিন আকারের হয়, ডিটারজেন্ট তরল আকারে হয়
[ঘ] সাবান গরম পানিতে কাজ করে ডিটারজেন্ট ঠাণ্ডা পানিতে কাজ করে

১১৭. সাবান বা ডিটারজেন্ট আয়নের এক প্রান্ত ঋণাত্মক চার্জ যুক্ত থাকে এবং পানি কর্তৃক আকর্ষিত হয়। আয়নের এ প্রান্তকে কী বলা হয়? (প্রয়োগ)
[ক] হাইড্রোফোবিক বা পানি বিকর্ষী
[খ] হাইড্রোজেনেশন বা পানি শোষক
[গ] হাইড্রোলিপিড বা কেলাস পানি
✅ হাইড্রোফিলিক বা পানি আকর্ষী

১১৮. সাবান বা ডিটারজেন্টের হাইড্রোফোবিক অংশ কিসে দ্রবীভূত হয়?
(অনুধাবন)
[ক] ময়লায়
✅ তেল বা গ্রিজে
[গ] পানিতে
[ঘ] ময়লা বা পানিতে

১১৯. কোনটি উদ্ভিদজাত তেল থেকে তৈরি সাবানের বৈশিষ্ট্য? (অনুধাবন)
✅ বায়োডিগ্রেডেবল
[খ] ননবায়োডিগ্রেডেবল
[গ] ননডিগ্রেডেবল
[ঘ] ব্যবহার করা যায় না

১২০. 40°C তাপমাত্রায় কীসের মধ্যে ক্লোরিন গ্যাস চালনা করলে ব্লিচিং পাউডার উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] চুন
✅ চুনের পানি
[গ] চুনাপাথর
[ঘ] সোডা লাইম

১২১. 40°C তাপমাত্রায় কলিচুনে ক্লোরিন গ্যাস চালনা করলে কী উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] CaO
[খ] CaCl2
[গ] CaCO3
✅ Ca(OCl)Cl

১২২. কাচ পরিষ্কারক হিসেবে ব্যবহৃত হয় কোনটি? (অনুধাবন)
[ক] সাবান
[খ] কস্টিক সোডা
[গ] সোডা অ্যাস
✅ অ্যামোনিয়া

১২৩. গ্লাস ক্লিনারের মূল উপাদান কোনটি? (অনুধাবন)
[ক] CH4
✅ NH3
[গ] CaCl2
[ঘ] CO2

১২৪. ব্লিচিং পাউডারের সংকেত কোনটি? (অনুধাবন)
✅ Ca(OCl)Cl
[খ] Ca(OH)2
[গ] CaO, Ca(OH)2
[ঘ] Ca(OCH2) Cl2

১২৫. কাপড়ের দাগ তুলতে নিচের কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
[ক] অ্যামোনিয়া
[খ] কস্টিক সোডা
✅ ব্লিচিং পাউডার
[ঘ] সোডিয়াম

১২৬. জলীয় দ্রবণে কার্বনিক এসিড খুব অল্প পরিমাণে বিয়োজিত হয় কেন? (অনুধাবন)
[ক] কার্বন যৌগ বলে
✅ মৃদু এসিড বলে
[গ] আয়নে বিয়োজিত হয় বলে
[ঘ] টক ফলে আছে বলে

১২৭. মিথেন গ্যাস থেকে H2 গ্যাস পেতে হলে কত তাপমাত্রার প্রয়োজন? (জ্ঞান)
[ক] ৬৫০°C
[খ] ৭০০°C
✅ ৭৫০°C
[ঘ] ৯০০°C

১২৮. কত বায়ুমণ্ডলীয় চাপে মিথেন থেকে হাইড্রোজেন উৎপন্ন করা হয়? (জ্ঞান)
[ক] ১০ atm
[খ] ২০ atm
✅ ৩০ atm
[ঘ] ৪০ atm

১২৯. অ্যামোনিয়ার শিল্প উৎপাদনে কী পরিমাণ তাপশক্তি উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ ৯২ kJ
[খ] ১৯২ kJ
[গ] - ১৫৬ kJ
[ঘ] ২৮৬ kJ

১৩০. হেবার প্রণালিতে অ্যামোনিয়া উৎপাদনে কত অ্যাটমোসফিয়ার চাপ প্রয়োগ করা হয়? (জ্ঞান)
[ক] ৫০ - ১০০ atm
✅ ২০০ - ২৫০ atm
[গ] ৫০০ atm
[ঘ] ১০০০ atm

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৩১. সাবান তৈরিতে প্রয়োজন- (প্রয়োগ)
i. CH2 - OCO - R
CH - OCO - R
CH2 - OCO - R
ii. NaOH
iii. CH2OH
CHOH
CH2OH

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩২. সাবানে ক্ষার হিসেবে ব্যবহৃত হয়- (অনুধাবন)
i. কস্টিক সোডা বা পটাশ
ii. সোডিয়াম হাইড্রোক্সাইড বা পটাসিয়াম হাইড্রোক্সাইড
iii. পটাশ এলাম বা ফিটকিরি

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৩৩. কাপড় কাচতে ডিটারজেন্ট ব্যবহারের কারণ- (উচ্চতর দক্ষতা)
i. ডিটারজেন্ট খর পানির দ্রবণীয় লবণের সাথে ফেনা উৎপন্ন করে
ii. ডিটারজেন্ট খর পানিতে প্রচুর ফেনা উৎপন্ন করে
iii. ডিটারজেন্ট কাপড়ের গভীরে ঢুকে ময়লা পরিষ্কার করে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

১৩৪. খর পানিতে দ্রবীভূত অবস্থায় থাকে- (প্রয়োগ)
i. ক্যালসিয়াম হাইড্রোজেন কার্বনেট
ii. ক্যালসিয়াম কার্বনেট
iii. ম্যাগনেসিয়াম হাইড্রোজেন কার্বনেট

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড়ে ১৩৫ ও ১৩৬নং প্রশ্নের উত্তর দাও :
কাজল সাহেবের গ্রামে একটি মাত্র পুকুর। গ্রামের সবাই পুকুরে গোসল করে, কাপড় পরিষ্কার করে এবং রান্নার পানি সংগ্রহ করে। কিছুদিন পর দেখা গেল পুকুরের মাছ মারা যাচ্ছে এবং পানি দূষিত হয়ে যাচ্ছে।

১৩৫. মাছগুলো মরে যাওয়ার জন্য কোন কারণটি দায়ী? (উচ্চতর দক্ষতা)
[ক] অধিক মানুষের গোসল করা
✅ সাবান ও ডিটারজেন্টের অধিক ব্যবহার
[গ] পুকুরের পানি পচে যাওয়া
[ঘ] সাবানের ফেনা ভেসে থাকা

১৩৬. মাছের মৃত্যু ও পানি দূষণ রোধে কাজল সাহেব তার গ্রামের মানুষকে- (প্রয়োগ)
i. কম সাবান ব্যবহার করতে বলবেন
ii. কাপড় কাচতে ডিটারজেন্ট ব্যবহার করতে বলবেন
iii. রান্নার পানি সংগ্রহ করতে নিষেধ করবেন

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] iii
✅ i ও iii

নিচের সমীকরণটি দেখে ১৩৭ ও ১৩৮নং প্রশ্নের উত্তর দাও :
A +H2O → কক্ষ তাপমাত্রা B(s) Cl2/40°C → C

১৩৭. B যৌগটিকে কী বলে? (অনুধাবন)
[ক] কলিচুন
[খ] ব্লিচিং পাউডার
✅ স্লেকড লাইম
[ঘ] কুইক লাইম

১৩৮. C যৌগটি- (প্রয়োগ)
i. কাপড়ের দাগ তুলতে ব্যবহার করা হয়
ii. জীবাণুনাশক হিসেবে ব্যবহার আছে
iii. কাচ পরিষ্কারে ব্যবহার হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটি পড়ে ১৩৯ ও ১৪০নং প্রশ্নের উত্তর দাও :
জমিলা ও মর্জিনা কাপড় পরিষ্কারে দু’ধরনের পরিষ্কারক পদার্থ ব্যবহার করে। জমিলার ব্যবহৃত পদার্থ মৃদু পানিতে কার্যকরী হলেও খর পানিতে কার্যকরী নয়।

১৩৯. উদ্দীপকের জমিলার ব্যবহৃত যৌগ কোনটি? (প্রয়োগ)
[ক] জেট পাউডার
✅ সাবান
[গ] ডিটারজেন্ট
[ঘ] ব্লিচিং পাউডার

১৪০. উদ্দীপকে ব্যবহৃত পরিষ্কারকদ্বয়ের মধ্যে- (উচ্চতর দক্ষতা)
i. মর্জিনার ব্যবহৃত খর যৌগ পানিতে কাজ করে
ii. জমিলার ব্যবহৃত যৌগের প্রধান কাঁচামাল চর্বি এবং ক্ষার
iii. মর্জিনার ব্যবহৃত যৌগের হাইড্রোফোবিক এবং হাইড্রোফিলিক প্রান্ত আছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১২. ৩ কৃষি ও শিল্পক্ষেত্রে রসায়ন 📖 পৃষ্ঠা-২০১
🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 চুনাপাথর আমাদের দেশে সুনামগঞ্জ জেলায় এবং সেন্ট মার্টিন দ্বীপে পাওয়া যায়। এই চুনাপাথর সিমেন্ট শিল্পের প্রধান কাঁচামাল। রং বা পেইন্ট শিল্পে ফিলার হিসেবে এর ব্যবহার ব্যাপক।
🧪 এসিডিয় মাটি বা পানির pH মান বৃদ্ধির জন্য চুনাপাথর ব্যবহার করা হয়। স্তন্যপায়ী প্রাণী বিশেষত দুগ্ধবতী গাভীর ক্যালসিয়াম ঘাটতি পূরণের জন্য খাদ্যের সাথে CaCO3 খাওয়ানো হয়। দুধের প্রধান উপাদান Ca।
🧪 CaO কে কুইক লাইম বা চুন বলা হয়। Ca(OH)2 কে স্লেকড লাইম বা চুনের পানি বলা হয় মাটি বা পানিকে ক্ষারীয় করার জন্য ব্যবহার করা হয়। পানির খরতা দূরীকরণে এবং ব্লিচিং পাউডারের শিল্পোৎপাদনে চুন ব্যবহৃত হয়।
🧪 তরল CO2 ও অ্যামোনিয়ার মিশ্রণকে উচ্চ চাপে এবং ১৩০°C–১৫০°C তাপমাত্রায় উত্তপ্ত করে ইউরিয়া [(NH2)2 C = O] উৎপাদন করা হয়। ইউরিয়া সারের ৪৬% হলো উদ্ভিদের প্রধান পুষ্টি উপাদান নাইট্রোজেন।
🧪 মাটিতে দ্রবীভূত অবস্থায় ইউরিয়া ইউরিয়েজ এনজাইমের প্রভাবে ধীরে ধীরে বিয়োজিত হয়ে NH3 ও CO2-এ পরিণত হয়। NH3 পানিতে দ্রবীভূত হয়ে NH4OH-এ পরিণত হয়। উদ্ভিদ NH + 4 আয়ন পরিশোধন করে।
🧪 অ্যামোনিয়া এবং সালফিউরিক এসিডের বিক্রিয়ায় অ্যামোনিয়াম সালফেট [(NH4)2 SO4] উৎপন্ন হয়। মাটির ক্ষারকত্ব বেড়ে গেলে অ্যামোনিয়াম সালফেট প্রয়োগ করে তা নিয়ন্ত্রণ করা হয়। এটি উদ্ভিদকে N ও S সরবরাহ করে।
🧪 প্রাকৃতিকভাবে উদ্ভিদ কাণ্ডের মুকুলে ইনডোল এসিটিক অ্যাসিড উৎপন্ন হয়, যা থেকে এক পর্যায়ে ইথিলিন গ্যাস উৎপন্ন হয় এবং এই গ্যাসের প্রভাবে গাছেই ফল পাকে।
🧪 বাংলাদেশে ক্যালসিয়াম কার্বাইড (CaC2) দিয়ে ফল পাকানো হয়। পানির সাথে এর বিক্রিয়ায় অ্যাসিটিলিন গ্যাস (CH ≡ CH) এবং ক্যালসিয়াম হাইড্রক্সাইড উৎপন্ন করে। অ্যাসিটিলিন গ্যাস আম ও কলাসহ প্রায় সকল ফল পাকাতে সাহায্য করে। এতে বিষাক্ত আর্সেনিক এবং ফসফরাস থাকে।
🧪 আমাদের দেশে অসাধু ব্যবসায়ীরা ফল সংরক্ষণে ফরমালিন ব্যবহার করছে। এটি অত্যন্ত বিষাক্ত পদার্থ। এটি ক্যান্সার উৎপাদক হিসেবে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।
🧪 ফরমালিন হলো ফর্মালডিহাইডের ৪০% জলীয় দ্রবণ। ফরমালডিহাইড প্রোটিন বা DNA-এর নাইট্রোজেনের সাথে H2C-NH- লিংকেজ সৃষ্টি করে টিস্যুকে ফিক্স করে বা সংরক্ষণ করে।
🧪 সোডিয়াম বেনজোয়েট, বেনজয়িক এসিড, পটাসিয়াম সরবেট, সোডিয়াম সরবেট, ক্যালসিয়াম সরবেট এগুলো হলো কয়েকটি অনুমোদিত ফুড প্রিজারভেটিভস্।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide


১৪১. কোনটি সিমেন্ট শিল্পের প্রধান কাঁচামাল? (অনুধাবন)
✅ চুনাপাথর
[খ] চুন
[গ] অ্যামোনিয়া
[ঘ] নাইট্রোজেন

১৪২. আমাদের দেশে চুনাপাথর কোথায় পাওয়া গেছে? (অনুধাবন)
[ক] চট্টগ্রাম জেলা ও কুতুবদিয়া দ্বীপে
✅ সুনামগঞ্জ জেলা ও সেন্টমার্টিন দ্বীপে
[গ] সিলেট ও ব্রাহ্মণবাড়িয়া জেলায়
[ঘ] জয়পুরহাট ও নেত্রকোনা জেলায়

১৪৩. চুনাপাথরের সাথে এসিডের বিক্রিয়ায় এসিডের হাইড্রোজেন আয়ন প্রশমিত হয় হয়ে যে গ্যাস উৎপন্ন হয় সেটি কী? (প্রয়োগ)
[ক] অক্সিজেন
[খ] কার্বন মনোক্সাইড
✅ কার্বন ডাইঅক্সাইড
[ঘ] ক্লোরিন

১৪৪. রং বা পেইন্ট শিল্পে ফিলার হিসেবে কী ব্যবহার হয়? (জ্ঞান)
✅ চুনাপাথর
[খ] কুইক লাইম
[গ] স্লেকড লাইম
[ঘ] ইউরিয়া

১৪৫. মাটি বা পানির pH মান বৃদ্ধির জন্য কী ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] ইউরিয়া
[খ] অ্যামোনিয়া
[গ] সালফার
✅ চুনাপাথর

১৪৬. উদ্ভিদ চুনাপাথর থেকে কী আয়ন পরিশোষণ করে? (জ্ঞান)
[ক] O- -
✅ Ca2+
[গ] H+
[ঘ] OH-

১৪৭. পানির pH মান কমে গেলে পানি কেমন হয়? (অনুধাবন)
[ক] ক্ষারীয়
✅ অম্লীয়
[গ] উভধর্মী
[ঘ] নিরপেক্ষ

১৪৮. দুগ্ধবতী গাভীর ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্য খাদ্যের সাথে কী খাওয়ানো হয়? (জ্ঞান)
✅ ক্যালসিয়াম কার্বনেট
[খ] ক্যালসিয়াম অক্সাইড
[গ] অ্যামোনিয়াম সালফেট
[ঘ] ব্লিচিং পাউডার

১৪৯. আমরা যে দুধ পান করি তার প্রধান উপাদান কী? (জ্ঞান)
[ক] ফসফরাস
✅ ক্যালসিয়াম
[গ] সোডিয়াম
[ঘ] আয়রন

১৫০. চুনাপাথরকে উচ্চ তাপমাত্রায় উত্তপ্ত করলে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] স্লেকড লাইম
[খ] মিল্ক অব পটাশ
✅ কুইক লাইম
[ঘ] কাপড় কাচার সোডা

১৫১. Ca(OH)2 কে কী বলা হয়? (জ্ঞান)
[ক] কুইক লাইম
[খ] মিল্ক অব ম্যাগনেসিয়া
[গ] মিল্ক অব পটাশ
✅ স্লেকড লাইম

১৫২. মাটি বা পানি ক্ষারীয় করতে নিচের কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
✅ চুন
[খ] এসিড
[গ] ইউরিয়া
[ঘ] সোডিয়াম

১৫৩. বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের নিয়ন্ত্রণে কতটি সার কারখানা আছে? (জ্ঞান)
[ক] ৩টি
[খ] ৪টি
[গ] ৫টি
✅ ৬টি

১৫৪. (NH2)2C = O + H2O ? → 2NH3 + CO2; প্রশ্নবোধক চিহ্নিত স্থানে কী বসবে?
(প্রয়োগ)
[ক] ইউরিয়া
[খ] প্লাটিনাম
✅ ইউরিয়েজ
[ঘ] নিকেল চূর্ণ

১৫৫. পলিমারের শিল্পোৎপাদনে কোনটি ব্যবহার হয়? (অনুধাবন)
[ক] স্লেকড লাইম
[খ] কুইক লাইম
[ঘ] চুনাপাথর
✅ ইউরিয়া

১৫৬. বাংলাদেশে বছরে কী পরিমাণ ইউরিয়া সার উৎপাদিত হয়? (অনুধাবন)
[ক] ১৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন
✅ ২৩ লাখ ২১ হাজার মেট্রিক টন
[গ] ২৯ লাখ ৮০ হাজার মেট্রিক টন
[ঘ] ১২ লাখ ৮১ হাজার মেট্রিক টন

১৫৭. ইউরিয়া সারে কত ভাগ নাইট্রোজেন থাকে? (জ্ঞান)
[ক] ৩৬%
[খ] ৪০%
[গ] ৪৪%
✅ ৪৬%

১৫৮. ইউরিয়াকে বিয়োজিত করে কোন এনজাইম? (জ্ঞান)
[ক] ইউরাজ
✅ ইউরিয়েজ
[গ] জাইমেজ
[ঘ] মল্টোজ

১৫৯. কী থেকে ইউরিয়া উৎপাদন করা হয়? (জ্ঞান)
[ক] নাইট্রোজেন ও হাইড্রোজেন থেকে
✅ কার্বন ডাইঅক্সাইড ও অ্যামোনিয়া থেকে
[গ] নাইট্রোজেন, কার্বন ডাইঅক্সাইড ও অ্যামোনিয়া থেকে
[ঘ] কার্বন মনোঅক্সাইড ও অ্যামোনিয়াম থেকে

১৬০. তরল CO2 ও NH3-এর মিশ্রণকে উচ্চচাপে এবং ১৩০-১৫০°C তাপমাত্রায় উত্তপ্ত করে কোন সার উৎপাদন করা হয়? (প্রয়োগ)
[ক] ফসফেট
[খ] ক্যালসিয়াম
✅ ইউরিয়া
[ঘ] অ্যামোনিয়া

১৬১. মাটিতে দ্রবীভূত অবস্থায় ইউরিয়া ইউরিয়েজ এনজাইমের প্রভাবে ধীরে ধীরে বিয়োজিত হয়ে কিসে পরিণত হয়? (প্রয়োগ)
[ক] NH4 ও CO-এ
[খ] N2 ও H2-এ
[গ] CO2 ও H2O-এ
✅ NH3 ও CO2-এ

১৬২. উদ্ভিদ ইউরিয়া সার থেকে কী আয়ন পরিশোষণ করে? (জ্ঞান)
✅ NH+4
[খ] OH-
[গ] H+
[ঘ] O- -

১৬৩. অ্যামোনিয়া পানিতে দ্রবীভূত হয়ে কিসে পরিণত হয়? (অনুধাবন)
✅ NH4OH-এ
[খ] NH3-তে
[গ] H2O-তে
[ঘ] N2 ও CO2-তে

১৬৪. ইউরিয়ার ব্যবহারের সাথে নিচের কোনটি অমিল প্রকাশ করে?
(উচ্চতর দক্ষতা)
[ক] মেলামাইন উৎপাদন
[খ] ফরমিকা তৈরি
✅ ফল সংরক্ষণ
[ঘ] সার উৎপাদন

১৬৫. মাটির ক্ষারকত্ব বেড়ে গেলে কোনটি প্রয়োগ করে নিয়ন্ত্রণ করা হয়? (অনুধাবন)
[ক] ক্যালসিয়াম হাইড্রোক্সাইড
[খ] স্লেকড লাইম
[গ] ক্যালসিয়াম কার্বনেট
✅ অ্যামোনিয়াম সালফেট

১৬৬. উদ্ভিদ অ্যামোনিয়াম সালফেট থেকে কীসের জোগান পায়? (প্রয়োগ)
[ক] অক্সিজেন
[খ] কার্বন
✅ নাইট্রোজেন ও সালফার
[ঘ] ফসফরাস ও সালফার

১৬৭. 2NH3 + H2SO4 → ▭ । এখানে শূন্যস্থানে কী বসবে? (প্রয়োগ)
✅ (NH4)2SO4
[খ] NH4OH
[গ] (NH2)2C = O
[ঘ] H2N2O4

১৬৮. জলীয় দ্রবণে অ্যামোনিয়াম সালফেট কী ধর্ম প্রদর্শন করে? (জ্ঞান)
[ক] ক্ষারকীয়
✅ এসিডিক
[গ] নিরপেক্ষ
[ঘ] নিষ্ক্রিয়

১৬৯. ফল পাকাতে কোন উদ্ভিদ হরমোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
✅ ইথোফেন
[খ] সাইটোকাইনিন
[গ] অক্সিন
[ঘ] জিবেরেলিন

১৭০. ক্যালসিয়াম কার্বাইড পানির সাথে বিক্রিয়া করে কোন গ্যাসটি উৎপন্ন করে? (জ্ঞান)
[ক] মিথেন
[খ] ইথিলিন
[গ] অ্যালকিন
✅ এসিটিলিন

১৭১. ২০১০ সালে যুক্তরাষ্ট্রের FDCA ফল পাকাতে কোনটির ব্যবহার নিষিদ্ধ করেছে? (জ্ঞান)
[ক] ক্যালসিয়াম কার্বাইড
[খ] ক্যালসিয়াম সালফাইড
✅ ইথোফেন
[ঘ] অ্যাসিটিলিন

১৭২. ক্যালসিয়াম কার্বাইডে কোন বিষাক্ত মৌলদ্বয় থাকে? (জ্ঞান)
[ক] N ও P
[খ] S ও N
✅ As ও P
[ঘ] As ও N

১৭৩. ইথোফেন বিয়োজিত হয়ে কী উৎপন্ন করে? (জ্ঞান)
[ক] CH4
✅ C2H4
[গ] C2H2
[ঘ] C6H6

১৭৪. কোনটির ৪০% জলীয় দ্রবণকে ফরমালিন বলে? (জ্ঞান)
[ক] CH3COOH
[খ] CH3CHO
✅ HCHO
[ঘ] CH3CH2OH

১৭৫. প্যাথলজিক্যাল টিস্যু সংরক্ষণে নিচের কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
[ক] CH3CHO
✅ HCHO
[গ] CH3COOH
[ঘ] CH3CH2OCH2OH

১৭৬. সোডিয়াম বেনজোয়েট জলীয় দ্রবণে কোনটি উৎপন্ন করে? (অনুধাবন)
✅ বেনজয়িক এসিড
[খ] বেনজালডিহাইড
[গ] ফেনল
[ঘ] বেনজিন ডায়াজোনিয়াম ক্লোরাইড

১৭৭. আচার প্রক্রিয়াজাতকরণে কোনটি ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] বেনজালডিহাইড
[খ] বেনজয়িক এসিড
✅ সোডিয়াম বেনজোয়েট
[ঘ] ক্যালসিয়াম কার্বাইড

১৭৮. পাকা জলপাইয়ে কোনটি বিদ্যমান? (অনুধাবন)
✅ সোডিয়াম বেনজোয়েটখম্যাগনেসিয়াম বেনজোয়েট
[গ] সরবেট
[ঘ] বেনজালডিহাইড

১৭৯. বেনজয়িক এসিডের সংকেত কোনটি? (অনুধাবন)
[ক] R-COOH
✅ COOH
[গ] COCH3
[ঘ] R-COONa

১৮০. কোন গ্যাসের কারণে গাছের ফল পাকে? (জ্ঞান)
[ক] কার্বন ডাইঅক্সাইড গ্যাস
✅ ইথিলিন গ্যাস
[গ] মিথেন গ্যাস
[ঘ] ক্যালসিয়াম কার্বাইড গ্যাস

১৮১. উদ্ভিদের কাণ্ডের মুকুলে কী আছে, যার কারণে ফল পাকে? (জ্ঞান)
[ক] ফেনল
[খ] ইথানল
✅ ইনডোল এসিটিক এসিড
[ঘ] ইথানয়িক এসিড

১৮২. ফল পাকানোর জন্য গুদাম ঘরের বাতাসে শতকরা কত ভাগ ইথিলিন গ্যাস যথেষ্ট? (জ্ঞান)
[ক] ০. ০১%
✅ ০. ১%
[গ] ০. ০২%
[ঘ] ০. ২%

১৮৩. ফরমালিনে শতকরা কতভাগ ফরম্যালডিহাইড থাকে? (জ্ঞান)
[ক] ৬%
[খ] ১০%
[গ] ২০%
✅ ৪০%

১৮৪. ফুড প্রিজারভেটিভস্ সোডিয়াম বেনজোয়েটের গ্রহণযোগ্য মাত্রা কত? (জ্ঞান)
[ক] ০. ০০১%
[খ] ০. ০১%
✅ ০. ১%
[ঘ] ০. ০২%

১৮৫. সোডিয়াম বেনজোয়েট কোনটিতে পাওয়া যায়? (অনুধাবন)
[ক] পেয়ারা
[খ] লেবু
[গ] তেঁতুল
✅ আপেল

১৮৬. কোনটি অনুমোদিত ফুড্ প্রিজারভেটিভস্? (অনুধাবন)
[ক] ক্যালসিয়াম কার্বাইড
[খ] ক্যালসিয়াম কার্বনেট
✅ ক্যালসিয়াম সরবেট
[ঘ] ক্যালসিয়াম অক্সাইড

১৮৭. ফল পাকাতে অসাধু ব্যবসায়ীরা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর কোন রাসায়নিক পদার্থ ব্যবহার করছে? (প্রয়োগ)
[ক] রিপেন
[খ] ইথিলিন
✅ ক্যালসিয়াম কার্বাইড
[ঘ] ক্যালসিয়াম সরবেট

১৮৮. কোনটি ফলের রস ও শাস সংরক্ষণের জন্য খুব উপযোগী? (অনুধাবন)
✅ সোডিয়াম বেনজোয়েট
[খ] প্রোপায়নিক এসিড
[গ] সরবিক এসিড
[ঘ] ভিনেগার

১৮৯. খাদ্যে রাসায়নিক পদার্থের ব্যবহারের ফলে কী হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] দাঁত অকার্যকর হয়
[খ] শিশুরা ভারী দেহধারী হয়
✅ লিভার ও কিডনি অকার্যকর হয়
[ঘ] শিশুরা শুকিয়ে যায়

১৯০. কোন রাসায়নিক পদার্থ খাদ্যে ভেজাল হিসেবে মেশানো হয়? (অনুধাবন)
[ক] আয়োডিন
✅ ফরমালিন
[গ] ক্যালসিয়াম
[ঘ] কার্বোহাইড্রেট

১৯১. ফল পাকাতে ইথিলিনের পরিবর্তে কী ব্যবহার করে ক্ষতিকর প্রভাব এড়ানো যায়? (প্রয়োগ)
[ক] ইথেন
[খ] বিউটেন
✅ বিথাইলিন
[ঘ] ইথিলিন

১৯২. ফুড প্রিজারভেটিভ হিসেবে সোডিয়াম বেনজায়েট এর গ্রহণযোগ্য মাত্রা কত? (অনুধাবন)
[ক] ০. ০১%
✅ ০. ১%
[গ] ০. ২%
[ঘ] ০. ০২%

১৯৩. আম ও টমেটো পাকাতে কোন ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার হচ্ছে? (অনুধাবন)
✅ ইথিলিন
[খ] ক্যালসিয়াম কার্বাইড
[গ] বেনজোয়েট
[ঘ] কালটার

১৯৪. খাদ্যসামগ্রীকে পচনের হাত থেকে রক্ষা করতে কী ব্যবহার করা হয়? (অনুধাবন)
✅ প্রিজারভেটিভস
[খ] রাসায়নিক দ্রব্য
[গ] কার্বনজাত পদার্থ
[ঘ] এসিড ও ক্ষার

১৯৫. ফরমালিন কীভাবে একটি বস্তুকে দীর্ঘসময় সংরক্ষণ করে? (উচ্চতর দক্ষতা)
[ক] প্রোটিনের নাইট্রোজেনকে পচনের হাত থেকে রক্ষা করে
✅ প্রোটিনের নাইট্রোজেনের সাথে H2C-NH- লিংকেজ সৃষ্টি করে
[গ] প্রোটিনের অ্যামাইনো এসিডকে দীর্ঘসময় সংরক্ষণ করে
[ঘ] প্রোটিনের N2 ও H2 অণুকে ভাঙতে না দিয়ে

১৯৬. কোন রাসায়নিক দ্রব্য ক্যান্সার উৎপাদক হিসেবে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত? (জ্ঞান)
[ক] ইথিলিন
✅ ফরমালডিহাইড
[গ] বেনজয়িক এসিড
[ঘ] সোডিয়াম বেনজোয়েট

১৯৭. অনুমোদিত ফুড প্রিজারভেটিভসের সাথে অমিল প্রকাশ করে কোনটি? (উচ্চতর দক্ষতা)
[ক] সোডিয়াম বেনজোয়েট
[খ] বেনজয়িক এসিড
✅ ফরমালডিহাইড
[ঘ] পটাসিয়াম সরবেট

১৯৮. ইস্ট, মোল্ডস্ এবং কতিপয় ব্যাকটেরিয়া প্রতিরোধে কোন প্রিজারভেটিভস্ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে? (অনুধাবন)
[ক] ফরমালিন
[খ] ক্যালসিয়াম কার্বাইড
[গ] ইথোফেন
✅ সোডিয়াম বেনজোয়েট

১৯৯. pH মান ৪. ৫-এর নিচে অত্যন্ত কার্যকর কোনটি? (অনুধাবন)
✅ সোডিয়াম বেনজোয়েট
[খ] পটাসিয়াম সরবেট
[গ] সোডিয়াম সরবেট
[ঘ] ক্যালসিয়াম সরবেট

২০০. খাদ্যে সরবিক এসিড প্রিজারভেটিভসের অনুমোদিত গ্রহণযোগ্য মাত্রা কত? (অনুধাবন)
[ক] ০. ৫%
[খ] ১. ০%
✅ ০. ১%
[ঘ] ০. ৭৫

২০১. pH মান ৬. ৫-এর নিচে অত্যন্ত কার্যকর প্রিজারভেটিভ কোনটি?
(অনুধাবন)
[ক] সোডিয়াম বেনজোয়েট
✅ সরবিক এসিড
[গ] প্যারা মিথোক্সিবেনজোয়িক এসিড
[ঘ] প্যারা মিথাইল বেনজোয়িক এসিড
🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২০২. চুনাপাথর ব্যবহৃত হয় - (অনুধাবন)
i. বাত্যাচুল্লিতে আয়রন নিষ্কাশনে
ii. খাবার সোডার শিল্পোৎপাদনে
iii. মাটি বা পানির pH মান বৃদ্ধিতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২০৩. মাটি বা পানির pH মান বৃদ্ধির জন্য ব্যবহার করা যায় - (প্রয়োগ)
i. চুনাপাথর ও চুন
ii. ম্যাগনেসিয়াম অক্সাইড
iii. কার্বনিক এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

২০৪. খাদ্য সংরক্ষক হিসেবে কাজ করে - (প্রয়োগ)
i. প্যারা মিথোক্সি-বেনজোয়িক এসিড
ii. প্যারা মিথাইল বেনজোয়িক এসিড
iii. ফরমালডিহাইড

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

২০৫. X + H2O → স্লেকড লাইম; বিক্রিয়াটিতে- (প্রয়োগ)
i. X মাটির pH বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়
ii. তাপ উৎপন্ন হয়
iii. Ca(OH)2 উৎপন্ন হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২০৬. ইথিলিন- (প্রয়োগ)
i. মানুষের স্নায়ুতন্ত্রকে দুর্বল করে
ii. ক্যান্সার উৎপাদক
iii. ফুসফুস ও মস্তিষ্কের ক্ষতি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড়ে ২০৭ ও ২০৮নং প্রশ্নের উত্তর দাও :
অ্যামোনিয়াম সালফেট হলো একটি নাইট্রোজেনঘটিত অজৈব রাসায়নিক সার। এর সংকেত (NH4)2SO4।

২০৭. প্রদত্ত সার উদ্ভিদ দেহে কোন পুষ্টি উপাদানের যোগান দেয়? (প্রয়োগ)
[ক] ক্লোরিন
[খ] কার্বন
✅ নাইট্রোজেন ও সালফার
[ঘ] পটাশিয়াম ও ফসফরাস

২০৮. উদ্দীপকের সার ব্যবহৃত হয়- (উচ্চতর দক্ষতা)
i. অ্যামোনিয়াঘটিত বিভিন্ন লবণ প্রস্তুতিতে
ii. ফিটকিরি উৎপাদনে
iii. তড়িৎ কোষ তৈরিতে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

নিচের অনুচ্ছেদটি পড়ে ২০৯ ও ২১০নং প্রশ্নের উত্তর দাও :
CaCO3 খনিজকে তীব্র তাপে বিয়োজিত করে উৎপাদন করা হয়।
CaCO3 → X + CO2

২০৯. X এসিডের সাথে বিক্রিয়ায় কী উৎপন্ন করে? (প্রয়োগ)
[ক] লবণ
[খ] পানি
✅ লবণ ও পানি
[ঘ] ক্ষার

২১০. X-এর জলীয় দ্রবণ কোন ধরনের? (উচ্চতর দক্ষতা)
✅ তীব্র ক্ষার
[খ] তীব্র এসিড
[গ] প্রশম পদার্থ
[ঘ] আয়নিত

নিচের সারণিদ্বয় থেকে ২৩৮ ও ২৩৯নং প্রশ্নের উত্তর দাও :
(NH2)2C = O ইউরিয়েজ → 2X + CO2
X + H2O ↔ Y (জলীয়)

২১১. উদ্দীপকের X যৌগ কোনটি? (প্রয়োগ)
[ক] NH4OH
✅ NH3
[গ] (NH4)2CO3
[ঘ] CH4

২১২. উদ্দীপকের বিক্রিয়ায়- (উচ্চতর দক্ষতা)
i. Y বিজারক পদার্থ
ii. Y-এর জলীয় দ্রবণ ক্ষারধর্মী প্রকৃতির
iii. Y যৌগটি পানিতে আংশিকভাবে বিয়োজিত থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটি পড়ে ২১৩ ও ২১৪নং প্রশ্নের উত্তর দাও :
জামাল ও কামাল দুই ফল বিক্রেতা বাজার থেকে কিছু ফল কিনে আনেন। জামাল তার ফল সংরক্ষণে এক ধরনের এসিডের দ্রবণ ব্যবহার করলেও কামাল কিছু ব্যবহার করেনি।

২১৩. জামালের ব্যবহৃত এসিডের দ্রবণ কোনটি? (অনুধাবন)
✅ ফরমালিন
[খ] সালফিউরিক এসিড
[গ] মিথানয়িক এসিড
[ঘ] হাইড্রোক্লোরিক এসিড

২১৪. উদ্দীপকে জামালের - (উচ্চতর দক্ষতা)
i. ব্যবহৃত এসিডের H+ আয়ন ব্যাকটেরিয়ার প্রোটিনকে আর্দ্র বিশ্লেষিত করে
ii. ফলের গুণগতমান ভালো হওয়ার কারণে নষ্ট হবে না
iii. ফল সংরক্ষণে pH কমে যাওয়ায় উৎপন্ন ব্যাকটেরিয়া মরে যাবে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২. ৪ শিল্প বর্জ্য ও পরিবেশ দূষণ 📖 পৃষ্ঠা-২০৫
🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 বাংলাদেশে ট্যানারি, পেইন্ট এবং কীটনাশক শিল্প বর্জ্যরে সাথে ক্রোমিয়াম (Cr), লেড (Pb), মার্কারি (Hg) ও ক্যাডমিয়াম (Cd) এর মতো ভারী ধাতুর আয়ন মুক্ত বা বদ্ধ জলাশয়ে অবমুক্ত করে। এই আয়নসমূহ অত্যন্ত স্বল্প মাত্রায়ও বিষাক্ত।
🧪 এ আয়নগুলো প্রাণী ও উদ্ভিদের প্রোটিনের মাধ্যমে খাদ্য শৃঙ্খলে প্রবেশ করে মানবদেহের ক্ষতিসাধন করে এবং প্রোটিনের যথার্থ কার্যক্রম সম্পাদনে বিঘ্ন সৃষ্টি করে।
🧪 এ আয়নের ফলে স্নায়ুতন্ত্র, কিডনি ও লিভারের ক্ষতি হয়, মানসিক প্রতিবন্ধিতা দেখা দেয়। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।
🧪 স্বল্প ঘনত্বের দ্রবণে ভারী ধাতুর আয়ন শনাক্ত করা কঠিন। পানি থেকে এগুলোর অপসারণ করা ব্যয়বহুল।
🧪 সাবান ও ডিটারজেন্ট কারখানা বর্জ্যরে সাথে প্রচুর কস্টিক সোডা নির্গমন করে। ফলে পানির pH মান বেড়ে যায়। এতে জলজ প্রাণী ও উদ্ভিদের ওপর বিরূপ প্রভাব পড়ে।
🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২১৫. কোন ভারী ধাতু প্রাণী ও উদ্ভিদের খাদ্যশৃঙ্খলে প্রবেশ করে ক্ষতিসাধন করে? (অনুধাবন)
[ক] Na
✅ Cd
[গ] Ca
[ঘ] Zn

২১৬. কোন শিল্পের বর্জ্য জলাশয়ের পানিকে বিষাক্ত করে তোলে? (অনুধাবন)
[ক] কুটির শিল্প
[খ] ইমারত শিল্প
✅ ট্যানারি শিল্প
[ঘ] প্রকাশনা শিল্প

২১৭. সাবান ও ডিটারজেন্ট কারখানায় বর্জ্যরে সাথে কী নির্গমন হয় যাতে পানির pH মান বেড়ে যায়? (প্রয়োগ)
[ক] Na2O
[খ] CO2
[গ] CO
✅ NaOH

২১৮. কোনটি ভারী ধাতু? (অনুধাবন)
✅ Pb
[খ] Ca
[গ] Na
[ঘ] Mg

২১৯. কোনটি শিল্প বর্জ্যরে দ্বারা দূষণের জন্য বদ্ধ জলাশয়ে থাকে? (জ্ঞান)
[ক] Ca
✅ Hg
[গ] Na
[ঘ] Mg

২২০. কোন ভারী ধাতু উদ্ভিজ্জ প্রোটিন গ্রহণের মাধ্যমে মানবদেহে প্রবেশ করে? (অনুধাবন)
✅ Cd
[খ] Mg
[গ] Ca
[ঘ] Na

২২১. প্রোটিনের কার্যক্রম সম্পাদনে বিঘ্ন সৃষ্টি করে নিচের কোন ভারী ধাতু? (অনুধাবন)
[ক] Ca
[খ] Mg
✅ Hg
[ঘ] Na

২২২. মানব শরীরে ভারী ধাতুর প্রভাবে কী হতে পারে? (প্রয়োগ)
[ক] অবসাদগ্রস্ততা
[খ] চোখের প্রদাহ
[গ] চর্মরোগ
✅ কিডনি ও লিভারের ক্ষতি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২২৩. শিল্প বর্জ্য থেকে নির্গত ভারী ধাতুসমূহ- (প্রয়োগ)
i. প্রাণীজ ও উদ্ভিজ্জ প্রোটিন গ্রহণের দ্বারা মানবদেহের খাদ্যশৃঙ্খলে প্রবেশ করে
ii. প্রোটিনের কার্যক্রম সম্পাদনে বিঘ্ন সৃষ্টি করে
iii. মানসিক প্রতিবন্ধিতা সৃষ্টি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২২৪. ভারী ধাতুর আয়ন - (উচ্চতর দক্ষতা)
i. তৃণগুল্ম গ্রহণের দ্বারা গৃহপালিত প্রাণীর দেহে জমা হয়
ii. মানব খাদ্য শৃঙ্খলে প্রবেশ করে ক্ষতিসাধন করে
iii. অল্প ঘনমাত্রার দ্রবণ হতে পৃথক করা সম্ভব

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৫. বাংলাদেশের ট্যানারির বর্জ্য থেকে নির্গত ভারী ধাতু দ্বারা- (প্রয়োগ)
i. মানুষের স্নায়ুতন্ত্রের ক্ষতি হয়
ii. পরিবেশ দূষিত হয়
iii. উদ্ভিদের উপর বিরূপ প্রভাব পড়ে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড়ে ২২৬ ও ২২৭নং প্রশ্নের উত্তর দাও :
A কারখানার বর্জ্যরে সাথে NaOH নির্গত হয়
Bলিভারের ক্ষতি করে

২২৬. A কী ধরনের শিল্প কারখানা থেকে নির্গত হয়? (প্রয়োগ)
✅ সাবান ও ডিটারজেন্ট
[খ] সার কারখানা
[গ] পেইন্ট কারখানা
[ঘ] ট্যানারি শিল্প

২২৭. উদ্দীপকে B- (প্রয়োগ)
i. ভারী ধাতু
ii. শাক ও সবজিতে জমা হয়
iii. ফুড প্রিজারভেটিভস

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৮. নিচের কোন লবণ আমাদের শরীরের ইলেকট্রোলাইটের চাহিদা পূরণ করে? [ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, ঢাকা]
✅ Na-লবণ
[খ] K-লবণ
[গ] Ca-লবণ
[ঘ] Mg-লবণ

২২৯. সোডা অ্যাস কোনটির বাণিজ্যিক নাম? [মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ঢাকা]
✅ Na2CO3
[খ] NaCHO3
[গ] K2O
[ঘ] KOH

২৩০. কোনটি এসিড? [বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল]
[ক] সাবান
[খ] চুনের পানি
✅ ভিনেগার
[ঘ] তুঁতে

২৩১. ক্যালসিয়াম কার্বাইডের সাথে পানির বিক্রিয়ায় কোনটি ফল পাকাতে সাহায্য করে? [হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়, ঢাকা]
✅ C2H2
[খ] CaC2
[গ] Ca(OH)2
[ঘ] C2H4

২৩২. নিশাদলের সাথে কুইক লাইমের বিক্রিয়ায় তাপ দিলে কোন গ্যাস উৎপন্ন হয়? [ময়মনসিংহ জিলা স্কুল]
[ক] CO2
✅ NH3
[গ] HCl
[ঘ] CO

২৩৩. কোন গ্যাসের কারণে কেক বা পিঠা ফুলে উঠে? [বগুড়া ল্যাবরেটরী হাই স্কুল, রাজশাহী]
✅ CO2
[খ] O2
[গ] CO
[ঘ] N2

২৩৪. নিচের কোনটি বিরঞ্জক হিসেবে ব্যবহার করা হয়? [গভ. ল্যাবরেটরী হাই স্কুল, রাজশাহী]
✅ Ca(OCl)Cl
[খ] CaCO3
[গ] CO2
[ঘ] NaHCO3

২৩৫. সিরকায় নিচের কোন এসিডটি উপস্থতি থাকে? [গভ. ল্যাবরেটরী হাই স্কুল, রাজশাহী]
✅ অ্যাসিটিক এসিড
[খ] সাইট্রিক এসিড
[গ] টারটারিক এসিড
[ঘ] এসকরবিক এসিড

২৩৬. কাপড় কাচা সোডার রাসায়নিক নাম কী? [গভ. ল্যাবরেটরী হাই স্কুল, রাজশাহী]
[ক] NaHCO3
[খ] NaঘO3
✅ Na2CO3
[ঘ] Na২SO4

২৩৭. X × ২০% H2SO4 / ২% HgSO4. ৬০°C → CH3CHO + H2O 'X' নিচের কোনটি?
[গভ. ল্যাবরেটরী হাই স্কুল, রাজশাহী]
[ক] C2H6
✅ C2H2
[গ] C2H2
[ঘ] C2H5OH

২৩৮. নিচের কোনটি উদ্ভিদের জন্য অপরিহার্য? [রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা]
[ক] NO2
✅ CO2
[গ] H2
[ঘ] N2

২৩৯. ব্লিচিং পাউডার কোন প্রক্রিয়ায় বিরঞ্জন ক্রিয়া করে?
[মোহাম্মদপুর প্রিপারেটরী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা]
✅ জারণ
[খ] বিজারণ
[গ] সংযোজন
[ঘ] প্রতিস্থাপন

২৪০. স্ববাত শ্বসনে এক অণু গ্লুকোজ থেকে কয় অর্ণ কার্বন ডাইঅক্সাইড নির্গত হয়? [বনানী বিদ্যানিকেতন, ঢাকা]
[ক] ৩ অণু
✅ ৬ অণু
[গ] ৮ অণু
[ঘ] ১২ অণু

২৪১. বদ হজমে NaHCO3 কোন এসিড প্রশমিত করে?
[বিসিআইসি কলেজ, মিরপুর ঢাকা]
[ক] H2SO4
[খ] HNO3
✅ HCl
[ঘ] H2O

২৪২. ইউরিয়া থেকে উদ্ভিদ কোন আয়ন পরিশোষণ করে?
[গভ: ল্যাবরেটরী স্কুল, ময়মনসিংহ]
[ক] Cl-
[খ] H+
✅ NH4+
[ঘ] Na+

২৪৩. কোনটি জারণ ক্রিয়ায় দাগ দূর করে? [আই. ই. টি উচ্চ বিদ্যালয়, নারায়ণগঞ্জ]
[ক] O2
[খ] O3
✅ NH3
[ঘ] Na+

২৪৪. কোন গ্যাস ময়দাকে ফুলিয়ে দেয়? [কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়]
[ক] H2
[খ] O2
[গ] N2
✅ CO2

২৪৫. ফরমালিনে শতকরা কত ভাগ ফরমালডিহাইড থাকে?
[কে কে গভ: ইনস্টিটিউশন, মুন্সিগঞ্জ]
[ক] ৬
[খ] ১০
[গ] ২০
✅ ৪০

২৪৬. ক্যান্সার উৎপাদক হিসেবে বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত কোনটি?
[রাজশাহী কলেজিয়েট স্কুল]
[ক] ক্যালসিয়াম কার্বাইড
✅ ইথোফেন
[গ] থর্মাল্ডিহাইড
[ঘ] প্যারামিথেক্সি বেনজিন

২৪৭. কোনটি অনুমোদিত ফুড প্রিজারভেটিভস্?
[কে কে গভ: ইনস্টিটিউশন, মুন্সিগঞ্জ]
[ক] ক্যালসিয়াম কার্বাইড
[খ] CaCO3
[গ] CaO
✅ ক্যালসিয়াম সরবেট

২৪৮. গ্লেসিয়াল অ্যাসিটিক এসিডের সংকেত কী?
[রাজশাহী সরকারি বালিকা বিদ্যালয়]
✅ CH3COOH
[খ] HCOOH
[গ] CH3CHO
[ঘ] CH2COOH

২৪৯. পরীক্ষাগারে কোনটি থেকে ইথানয়িক এসিড উৎপন্ন হয়?
[নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়]
✅ CH3CH2OH
[খ] CH3OH
[গ] CH2CHO
[ঘ] HCHO

২৫০. কস্টিক সোডা উৎপাদনে অ্যানেডে কোন বিক্রিয়াটি ঘটে?
[নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়]
✅ Cl + Cl → Cl2
[খ] H+ + C- → H
[গ] Na+ + C- → Na
[ঘ] Hg + Na - Hg

২৫১. কোনটি প্রিজারভেটিভস নয়? [আশুগঞ্জ সার কারখানা কলেজ, ব্রা‏হ্মণবাড়িয়া]
[ক] সোডিয়াম বেনজোয়েট
[খ] পটাসিয়াম সরবেট
✅ ফরমালিন
[ঘ] ক্যালসিয়াম

২৫২. কোনটি উদ্ভিদের প্রোটিনের মাধ্যমে মানবদেহে প্রবেশ করে।
[চট্টগ্রাম কলেজিয়েট স্কুল]
✅ Cd
[খ] Mg
[গ] Ca
[ঘ] Na

২৫৩. ম্যাঙ্গানিজ, ক্রোমিয়াম, ক্যাডমিয়াম ইত্যাদি কী?
[উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়, ঝালকাঠী]
[ক] পরিষ্কারক
[খ] সার
[গ] কাঁচামাল
✅ দূষক

২৫৪. ব্লিচিং পাউডার হতে কোন এসিড উৎপন্ন হয়?
[উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়, ঝালকাঠী]
[ক] HCl
✅ HClO
[গ] HOCl2
[ঘ] H2SO4

২৫৫. খাবার লবণের সাথে আর কী থাকে? [গভ. ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা]
✅ MgCl2
[খ] KCl
[গ] Al2(SO4)3
[ঘ] CaCO3

২৫৬. বেকিং পাউডারে কোনটি উপস্থিত থাকে? [চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়]
[ক] Na2CO3
[খ] ZnCO3
✅ NaHCO3
[ঘ] CaCO3

২৫৭. CaCO3 কে কত তাপমাত্রায় উত্তপ্ত করা হলে CaO ও CO2 উৎপন্ন হয়? [সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়]
[ক] ৪০০°C
[খ] ৫০০°C
✅ ৬০০°C
[ঘ] ৭০০°C

২৫৮. CH3 - CHO ?CH3COOH বিক্রিয়াটিতে ‘?’ চিহ্নিত স্থানে কোনটি বসবে? [ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়]
[ক] H+, ৬০°C
[খ] Hg2+, ৬০°C
[গ] Mn2+, ৫০°C
✅ Mn2+, ৬০°C

২৫৯. CO2 + NH3 + H2O →? [সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়]
[ক] NH4CO3
[খ] NH4HCO3
✅ NH2 - CO - NH2
[ঘ] NH4Cl

২৬০. ভিনেগার বা সিরকা কোনটি? [সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়]
[ক] COOH
[খ] CH3CH2OH
✅ CH3COOH
[ঘ] CH3CH2COOH

২৬১. CH3CH2OH [O]→ A + H2O বিক্রিয়াতে A চিহ্নিত স্থানে কোনটি হবে? [সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়]
[ক] CH3COOH
✅ CH3CHO
[গ] CH3COONa
[ঘ] CH3CH2OH

২৬২. রসায়ন এবং ফলিত রসায়নের আন্তর্জাতিক সংস্থার নাম কী?
[ধানমন্ডি গভ. বয়েজ স্কুল, ঢাকা]
[ক] OIC
✅ IUPAC
[গ] IUPEC
[ঘ] UNDP

২৬৩. টয়লেট ক্লিনারের মূল উপাদান কোনটি? [রংপুর জিলা স্কুল]
[ক] নিশাদল
✅ কস্টিক সোডা
[গ] সোডা অ্যাস
[ঘ] অ্যামোনিয়া

২৬৪. লাই কী? [ভি. জে. সরকারি উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা]
✅ ক্ষারীয় তরল
[খ] অম্লীয় তরল
[গ] নিরপেক্ষ তরল
[ঘ] কঠিন পদার্থ

২৬৫. সাবান কিসের শিকলযুক্ত অণু? [ভি. জে. সরকারি উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা]
[ক] Na
✅ C
[গ] S
[ঘ] Si

২৬৬. কোনটি ডিটারজেন্ট? [সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়]
[ক] CH3 - (CH2)10 - CH2 - OH
[খ] CH3 - (CH2)10 - CH2 - O - SO3H
✅ CH3 - (CH2)10 - CH2 - O - SO3Na
[ঘ] CH3 - (CH2)10 - CH2 - O - Na

২৬৭. ময়লা পরিষ্কার করার সময় সাবান ও ডিটারজেন্ট আয়নের কোন অংশ তৈলাক্ত ময়লা গ্রিজে দ্রবীভূত হয়? [রংপুর জিলা স্কুল]
[ক] হাইড্রোফিলিক অংশ
✅ হাইড্রোফোবিক অংশ
[গ] ক্ষারীয় অংশ
[ঘ] অম্লীয় অংশ

২৬৮. লরাইল অর্থ কী? [রংপুর জিলা স্কুল]
✅ অ্যালকাইল
[খ] অ্যালকেন
[গ] অ্যালকিন
[ঘ] সাবান

২৬৯. Ca(OH)2 + Cl2 [?] → Ca(OCl)Cl + H2O

(?) চিহ্নটিতে তাপমাত্রা কত? [সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়]
✅ ৪০°C
[খ] ৪৫°C
[গ] ৬০°C
[ঘ] ৬৫°C

২৭০. N2(g) + ৩H2(g) Fe ২০০ atm 2NH3 + ৯২ kJ বিক্রিয়াটি কত তাপমাত্রায় ঘটে? [ধানমণ্ডি গভ. বয়েজ স্কুল]
[ক] ৪০০–৫০০°C
[খ] ৪৫০–৫০০°C
✅ ৪৫০–৫৫০°C
[ঘ] ৪৫০–৬০০°C

২৭১. কুইক লাইমের সংকেত কোনটি? [খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়]
[ক] CaCO3
[খ] CaO
✅ Ca(OH)2
[ঘ] CO2

২৭২. ইউরিয়ার সংকেত কোনটি? [বাগেরহাট সরকারি উচ্চ বিদ্যালয়]
✅ (NH2)2C = O
[খ] (NH4)2C = O
[গ] (N2O2)2C = O
[ঘ] (N2O5)2C = O

২৭৩. (NH4)2SO4 -এর জলীয় দ্রবণ কোন ধরনের?
[গভ. ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা]
✅ অম্লীয়
[খ] ক্ষারীয়
[গ] নিরপেক্ষ
[ঘ] উভধর্মী

২৭৪. ফল পাকানোর জন্য কোনটি প্রয়োজন? [গভ. ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা]
[ক] ০. ০১% ইথিলিন
[খ] ০. ১% ইথিলিন
✅ ০. ২% ইথিলিন
[ঘ] ০. ০২% ইথিলিন

২৭৫. বাংলাদেশে ফল পাকাতে কী ব্যবহৃত হয়? [খুলনা জিলা স্কুল]
[ক] ইথোফেন
[খ] ইথিলিন
✅ ক্যালসিয়াম কার্বাইড
[ঘ] ইউরিয়া

২৭৬. বর্জ্য পানিতে কী থাকে? [গভ. ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা]
✅ Cd
[খ] Cu
[গ] Zn
[ঘ] Al

২৭৭. শিল্প এলাকায় জলাশয়ের পানিতে pH এর মান কত হলে মাছ চাষের অযোগ্য ঘোষণা করা হয়? [খুলনা মডেল স্কুল এন্ড কলেজ]
[ক] ৭
[খ] ৫
✅ ৯
[ঘ] ৬

২৭৮. অ্যামোনিয়াম সালফেট- [মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ঢাকা]
i. সাদা অদানাদার পদার্থ
ii. মাটির pH কমায়
iii. উদ্ভিদের নাইট্রোজেন সরবরাহ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

২৭৯. ভিনেগার- [মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ঢাকা]
i. ইথানয়িক এসিডের ৬-১০% জলীয় দ্রবণ
ii. ফরমালডিহাইডের ৪০% জলীয় দ্রবণ
iii. সস ও আচার সংরক্ষণে ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৮০. ইথাইন থেকে ইথান্যাল প্রস্তুতিতে প্রয়োজন- [বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজ, বগুড়া]
i. 2% H2SO4
ii. 20% HgSO4
iii. 60°C

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
✅ iii
[ঘ] i, ii ও iii

২৮১. কার্বনিক এসিড- [ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজ, সৈদয়দপুর]
i. পারিপাকে সাহায্য করে
ii. এটি একটি তীব্র এসিড
iii. পানিতে এর খুব কম সংখ্যক অণু বিয়োজিত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
✅ i ও iii
[ঘ] i, ii ও iii

২৮২. ইউরিয়া উৎপাদনে- [রংপুর জিলা স্কুল]
i. CO2 ও NH3 প্রয়োজন
ii. উচ্চ চাপ দেওয়া হয়
iii. প্রয়োজনীয় তাপমাত্রা ১৩০°-১৫০০°C

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৮৩. ফল পাকাতে ব্যবহৃত পদার্থ, যা নিষিদ্ধ- [বনানী বিদ্যানিকেতন, ঢাকা]
i. ইথোফেন
ii. CaC2
iii. ইথিলিন গ্যাস মিশ্রিত বাতাস

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৮৪. সাবানায়ন বিক্রিয়ায়- [কিশোরগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়]
i. কস্টিক সোডা একটি বিক্রিয়ক
ii. গ্লিসারল একটি উৎপাদক
iii. K লবণ দ্বারা সাবান তৈরি করা যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৮৫. কোমল পানীয় হলো- [যশোর জিলা স্কুল]
i. পানিতে CO2 এর দ্রবণ
ii. চিনির দ্রবণ
iii. একটি মৃদু এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৮৬. ভিনেগার- [খুলনা জিলা স্কুল]
i. ইথানয়িক এসিডের ৬-১০% জলীয় দ্রবণ
ii. জলীয় দ্রবণে খুব কম সংখ্যক H+ উৎপন্ন করে
iii. জলীয় দ্রবণে pH এর মান ৭ এর কম হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৮৭. Ca(OH)2 + Cl2 40°C → X + H2O; X যৌগটি-
[শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়]
i. ব্লিচিং পাউডার
ii. বিজারণ প্রক্রিয়ায় বিরঞ্জন ঘটায়
iii. জীবাণুনাশক হিসেবে ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৮৮. টয়লেট সাবান উৎপাদনে ব্যবহৃত হয়-
[সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা]
i. কস্টিক পটাশ
ii. কস্টিক সোডা
iii. জীবাণুনাশক পদার্থ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৮৯. ডিটারজেন্ট- [শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমি]
i. বায়োডিগ্রেডেবল
ii. অণুজীব কর্তৃক বিযোজিত হয়
iii. পরিবেশবান্ধব নয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৯০. এসিডিয় মাটিতে- [ধানমন্ডি গভ. বয়েজ স্কুল]
i. উদ্ভিদের মুখ্য পুষ্টি উপাদান পরিশোষণ বাধাগ্রস্ত হয়
ii. শিম জাতীয় উদ্ভিদ জন্মায় না
iii. pH > ৭

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

২৯১. ফরমালিন- [শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমী]
i. ব্যাকটেরিয়াকে ধ্বংস করে
ii. ক্যান্সার রোগ সৃষ্টি করতে পারে
iii. প্রোটিনকে ভেঙে ফেলে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকের আলোকে ২৯২ ও ২৯৩নং প্রশ্নের উত্তর দাও :
অ এমন একটি এসিড যা মানুষের পাকস্থলীর প্রাচীর থেকে নি:সৃত হয়।
[আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিল, ঢাকা]

২৯২. A এসিডটি হলো-
[ক] H2SO4
✅ HCl
[গ] HNO3
[ঘ] CH3COOH

২৯৩. A এসিডিটি হলো-
i. খাদ্য পরিপাকে সাহায্য করে
ii. অতিরিক্ত নি:সরণে পাকস্থলীতে প্রদাহ সৃষ্টি করে
iii. কার্বনেট লবণের সাথে বিক্রিয়া করে CO2 গ্যাস উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের বিক্রিয়াগুলো লক্ষ কর এবং ২৯৪ ও ২৯৫ নং প্রশ্নের উত্তর দাও :
(i) X + H2O → Ca(OH)2 + B
(ii) B + জীবাণু → মৃতজীবাণু[বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয, বগুড়া]

২৯৪. উদ্দীপকের B কোনটি?
[ক] জায়মান ক্লোরিন
[খ] জায়মান হাইড্রোজেন
✅ জায়মান অক্সিজেন
[ঘ] অক্সিজেন পরমাণু

২৯৫. উদ্দীপকের X যৌগটি-
i. একটি বিরঞ্জক
ii. এসিড বৃষ্টির কারণ
iii. পানি বিশুদ্ধকরণে ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
✅ i ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ২৯৬ ও ২৯৭নং প্রশ্নের উত্তর দাও :
রিমা লক্ষ করল তার মা তার জন্মদিনে বাজার থেকে মাংস কিনে এনে ফ্রাই করার আগে পানির মতো কিছু একটা দিয়ে মেখে বাটিতে রেখে দিল। মাকে জিজ্ঞেস করাতে তিনি বললেন এটি ভিনেগার।
[নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা]

২৯৬. ভিনেগারের ব্যবহার নয় কোনটি?
[ক] মেরিনেট তৈরি
[খ] খাদ্য দ্রব্য সংরক্ষণ
✅ খাদ্য দ্রব্য ফুলানো
[ঘ] খাদ্য দ্রব্য সুস্বাদুকরণ

২৯৭. ভিনেগার-
i. মাংসকে নরম করে
ii. মাংসের প্রোটিন ভেঙ্গে দেয়
iii. মাংসকে ফুলিয়ে দেয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
[খ] ii ও iii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটির আলোকে ২৯৮ ও ২৯৯নং প্রশ্নের উত্তর দাও :
তোমার আম্মা কেক তৈরিকালে ময়দার সাথে দুই ধরনের বস্তু মিশিয়ে কেক তৈরি করল। ১ম কেক বেশি ফুলে উঠল কিন্তু ২য় কেক কম ফুলল তবে সুস্বাদু হলো।
[আজিমপুর গভ: গার্লস স্কুল এন্ড কলেজ, ঢাকা]

২৯৮. ১ম কেকে ব্যবহৃত বস্তুটির সংকেত-
[ক] Na2CO3
✅ NaHCO3
[গ] NH4HCO3
[ঘ] MgCO3

২৯৯. দ্বিতীয় বস্তুটি-
i. এক প্রকার ছত্রাক
ii. এর সবাত শ্বসন ঘটে
iii. চিনির দ্রবণে মেশানো হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটি পড়ো এবং ৩০০ ও ৩০১নং প্রশ্নের উত্তর দাও :
X একটি বিষাক্ত মৌল যা মানুষের হাত পায়ে ক্ষত সৃষ্টি করে। X মৌলটি ছাড়াও Y মৌল মানুষের ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী।
[চট্টগ্রাম কলেজিয়েট স্কুল]

৩০০. উদ্দীপকের X মৌলটি কোনটি?
✅ আর্সেনিক
[খ] ম্যাঙ্গানিজ
[গ] ক্রোমিয়াম
[ঘ] ক্যাডমিয়াম

৩০১. Y মৌলসমূহ-
i. ভারী ধাতুর অন্তর্গাত
ii. শিল্প বর্জ্যরূপে জলাশয়ে মিশে
iii. পানির খরতার জন্য দায়ী

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকের আলোকে ৩০২ ও ৩০৩ নং প্রশ্নের উত্তর দাও :
পরীক্ষাগারে ইথানলকে সালফিউরিক এসিডের উপস্থিতিতে পটাসিয়াম ডাইক্রোমেট দ্বারা জারিত করা হলো। [শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমি]

৩০২. উদ্দীপকের বিক্রিয়ায় কোনটি উৎপন্ন হবে?
[ক] খাদ্য লবণ
[খ] ব্লিচিং পাউডার
[গ] সোডা অ্যাস
✅ ভিনেগার

৩০৩. উৎপন্ন যৌগের-
i. জলীয় দ্রবণ অম্লধর্মী
ii. H+ ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে
iii. প্রোটিন ভাঙনের ক্ষমতা নেই

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩০৪. NaCl এর ব্যবহার- (প্রয়োগ)
i. সাবান শিল্পে
ii. ঔষধ শিল্পে
iii. রন্ধন শিল্পে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৩০৫. ব্লিচিং পাউডার- (প্রয়োগ)
i. কাপড়ের দাগ ওঠানোর কাজে ব্যবহৃত হয়
ii. জীবাণুনাশক হিসেবে ব্যবহৃত হয়
iii. অক্সিজেন গ্যাস উৎপন্ন করতে ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩০৬. কুইক লাইম ব্যবহৃত হয় - (অনুধাবন)
i. পানির খরতা দূরীকরণে
ii. ব্লিচিং পাউডারের শিল্পোৎপাদনে
iii. খাবার সোডা উৎপাদনে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের সমীকরণ থেকে ৩০৭ ও ৩০৮নং প্রশ্নের উত্তর দাও :
2NaHCO3(A) → Na2CO3 + B + H2O

৩০৭. B যৌগটি কোথায় থাকে? (প্রয়োগ)
✅ কোমল পানীয়তে
[খ] ব্যাটারিতে
[গ] ঘড়িতে
[ঘ] সাবানে

৩০৮. A যৌগটি- (প্রয়োগ)
i. কেক তৈরিতে ব্যবহার করা হয়
ii. প্রস্তুত করতে খাবার লবণ লাগে
iii. খাবার সোডা নামে পরিচিত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

No comments:

Post a Comment