G

SSC সাধারণ বিজ্ঞান (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অধ্যায়-১২ pdf download

৯ম-১০ম শ্রেণির গাইড
এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
সাধারণ বিজ্ঞান
দ্বাদশ অধ্যায়
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

Class 9-10 General Science MCQ Guide. SSC General Science MCQ Question-Answer.
SSC General Science
MCQ
Question and Answer pdf download

পাঠ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়াদি
🔷 তড়িৎ যন্ত্রাংশ : তড়িৎ বর্তনী সম্পূর্ণ করতে এতে বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহৃত হয়। এ যন্ত্রাংশগুলো হলো- কোষ, ব্যাটারি, পরিবাহী তার, সংযুক্ত তার, সংযোগবিহীন তার, চাবি বা সুইচ, রোধ বা রোধক বা রোধ বাক্স, পরিবর্তনশীল রোধ বা রিওস্টেট, গ্যালভানোমিটার, অ্যামিটার, ভোল্টমিটার ইত্যাদি।

🔷 ব্যাটারির কার্যক্রম : ব্যাটারি হলো একাধিক তড়িৎ কোষের সমন্বয়। একটি ব্যাটারিতে সাধারণত তিনটি অংশ থাকে। একটি অ্যানোড, একটি ক্যাথোড ও তড়িৎ বিশ্লেষ্য (ইলেকট্রোলাইট)। এই অ্যানোড ও ক্যাথোডকে একটি পরিবাহী তার দ্বারা সংযুক্ত করলে তড়িৎ বিভব পার্থক্য তৈরি হয়। এতে বিদ্যুৎ প্রবাহ শুরু হয়।

🔷 বাড়িতে তড়িৎ বর্তনীর নকশা বা হাউজ ওয়ারিং : বাড়িতে তড়িৎ সংযোগ দেওয়ার পূর্বে একটি নকশা আঁকতে হয়। ছোট ধরনের সংযোগের ক্ষেত্রে নকশা আঁকা না হলেও একটি পরিকল্পনা অনুযায়ী অবশ্যই এর সংযোগ দেওয়া হয়। সাধারণত বাড়িতে তড়িৎ সংযোগের জন্য সিরিজ বর্তনী উপযোগী নয়। কারণ, এতে মূল সমস্যা হলো সুইচ অন করলে একই সাথে সংযুক্ত সব বাল্ব জ্বলে উঠবে, ফ্যান চলতে থাকবে। আবার অফ করলে সবগুলো একই সাথে অফ হয়ে যাবে। মূলত বাড়িতে তড়িৎ সংযোগ সমান্তরাল সংযোগ ব্যবস্থা মেনে করা হয়। বর্তনীর সাথে ফিউজ, মেইন সুইচ, প্লাগ-সকেট, ডিস্ট্রিবিউশন বক্স এবং প্রয়োজনীয় বাতি বা পাখার সংযোগ দেওয়া হয়।

🔷 তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়া : কোনো দ্রবণের মধ্যে তড়িৎ প্রবাহিত করে এর অণুগুলোকে ধনাত্মক ও ঋণাত্মক অংশে বিভক্ত করার পদ্ধতিকে তড়িৎ বিশ্লেষণ বলে। তড়িৎ প্রবাহের দ্বারা দ্রবণের যে দ্রবটিকে দুই ভাগে বিভক্ত বা বিশ্লেষণ করা হয় তাকে তড়িৎ দ্রব বা তড়িৎ বিশ্লেষ্য বলে। তড়িৎ দ্রবণের মধ্যে ধনাত্মক ও ঋণাত্মক আয়নের মাধ্যমে তড়িৎ প্রবাহ চলে। সকল এসিড, ক্ষার, কয়েকটি নিরপেক্ষ লবণ, এসিড মেশানো পানি ইত্যাদি তড়িৎ দ্রব বা তড়িৎ বিশ্লেষ্য পদার্থ। যেমন- H2SO4, HNO3, CuSO4, AgNO3, NaOH ইত্যাদি।

🔷 আয়ন : কোনো অণু, পরমাণু বা যৌগমূলকে যদি স্বাভাবিক সংখ্যার ইলেকট্রনের চেয়ে কম বা বেশি ইলেকট্রন থাকে তাকে আয়ন বলে। ইলেকট্রনের সংখ্যা স্বাভাবিকের চেয়ে কম হলে তাকে ধনাত্মক আয়ন বলে। আর যদি ইলেকট্রনের সংখ্যা স্বাভাবিকের চেয়ে বেশি হয় তাহলে তাকে ঋণাত্মক আয়ন বলে।

🔷 তড়িৎ বিশ্লেষণ কোষ : কোনো তড়িৎ বিশ্লেষ্যের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ চালনা করতে হলে পদার্থটিকে গলিত বা পানিতে দ্রবীভূত অবস্থায় একটি পাত্রের মধ্যে নেয়া হয়। সাধারণভাবে এ ধরনের পাত্রকে তড়িৎ বিশ্লেষণ কোষ বা ভোল্টমিটার বলা হয়। তড়িৎ বিশ্লেষণ কোষ বিভিন্ন আকৃতির হতে পারে।

🔷 প্রাত্যহিক জীবনে তড়িৎ বিশ্লেষণের গুরুত্ব :
১. তড়িৎ প্রলেপন (Electroplating) : তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় কোনো ধাতুর ওপর সুবিধামতো অন্য কোনো ধাতুর প্রলেপ দেওয়াকে তড়িৎ প্রলেপন বলে। সাধারণত কোনো নিকৃষ্ট ধাতু যেমন- তামা, লোহা, ব্রোঞ্জ ইত্যাদি দিয়ে তৈরি জিনিসকে জলবায়ু থেকে রক্ষা করার এবং সুন্দর দেখানোর জন্য এদের ওপর সোনা, রুপা, নিকেল ইত্যাদি মূল্যবান ধাতুর প্রলেপ দেওয়া হয়।

২. তড়িৎ মুদ্রণ (Electrotyping) : তড়িৎ প্রলেপনের একটি বিশেষ পদ্ধতিকে ইলেকট্রোটাইপিং বা তড়িৎ মুদ্রণ বলে। তড়িৎ বিশ্লেষণ প্রণালিতে হরফ, বøক, মডেল ইত্যাদি তৈরি করাকে তড়িৎ মুদ্রণ বলে।

৩. ধাতু নিষ্কাশন ও শোধন : খনি থেকে সাধারণত কোনো ধাতু বিশুদ্ধ অবস্থায় পাওয়া যায় না। এদের মধ্যে নানা ধাতুর মিশ্রণ থাকে যাকে আকরিক বলে। তড়িৎ বিশ্লেষণের সাহায্যে আকরিক থেকে সহজে ধাতু নিষ্কাশন ও তা শোধন করা যায়।

৪. কোনো বর্তনীর মেরু নির্ণয় : কোনো ডিসি মেইন লাইনের দুটি তারের কোনটি ধনাত্মক তা তড়িৎ বিশ্লেষণের সাহায্যে নির্ণয় করা যায়।

৫. তড়িৎ রিপেয়ারিং বা মেরামত : তড়িৎ রিপেয়ারিং বা মেরামত কৌশল অবলম্বন করে কোনো যন্ত্রাংশ মেরামত করা হয়। এই ক্ষেত্রে ভঙ্গুর বা নষ্ট যন্ত্রাংশের ওপর সমস্ত অংশকে ওয়েব দ্বারা আবৃত করা হয়। এর জন্য একে তড়িৎ বিশ্লেষ্যে ডুবানো হয় এবং একে ক্যাথোড হিসেবে ব্যবহার করা হয়। প্রয়োজনে একে অন্য আকৃতিতেও পরিণত করা হয়।

🔷 তড়িৎ ক্ষমতা : কাজ করার হার অর্থাৎ একক সময়ে সম্পন্নকৃত কাজকে ক্ষমতা বলে। কোনো তড়িৎ যন্ত্র প্রতি সেকেন্ডে যে পরিমাণ তড়িৎ শক্তি ব্যয় করে বা অন্য শক্তিতে (তাপ, আলো, যান্ত্রিক ইত্যাদি) রূপান্তরিত করে তাকে তড়িৎ ক্ষমতা বলে।

🔷 ওয়াট : কোনো পরিবাহক বা তড়িৎ যন্ত্রের দুই প্রান্তের বিভব পার্থক্য এক ভোল্ট হলে যদি এর মধ্য দিয়ে এক অ্যাম্পিয়ার তড়িৎ প্রবাহিত হয় তবে ঐ যন্ত্রের ক্ষমতা এক ওয়াট।
এক ওয়াট = ১ ভোল্ট × ১ অ্যাম্পিয়ার

🔷 কিলোওয়াট : তড়িৎ ক্ষমতাকে কিলোওয়াট বা মেগাওয়াটে প্রকাশ করা যায়।
১ কিলোওয়াট = ১০০০ ওয়াট বা ১০৩ ওয়াট এবং ১ মেগা ওয়াট = ১০৬ ওয়াট

🔷 ওয়াট-ঘণ্টা : এক ওয়াট ক্ষমতাসম্পন্ন কোনো তড়িৎ যন্ত্রের মধ্য দিয়ে এক ঘণ্টা ধরে তড়িৎ প্রবাহিত হলে যে পরিমাণ তড়িৎ শক্তি অন্য শক্তিতে রূপান্তরিত হয় তাকে এক ওয়াট-ঘণ্টা বলে।
১ ওয়াট-ঘণ্টা = ১ ওয়াট × ১ ঘণ্টা
বা, ১ কিলোওয়াট-ঘণ্টা = ১,০০০ ওয়াট × ৩৬০০ সেকেন্ড
= ৩৬০০০০০ ওয়াট-সেকেন্ড = ৩৬০০০০০ জুল।
আন্তর্জাতিকভাবে তড়িৎ সরবরাহকে কিলোওয়াট-ঘণ্টা এককে পরিমাপ করা হয়। এই একককে বোর্ড অব ট্রেড ইউনিট (BOT) বা সংক্ষেপে ইউনিট বলে। আমরা যে বিদ্যুৎ বিল পরিশোধ করি তা এই এককেই হিসাব করা হয়।

🔷 ২২০V– ৬০W এর অর্থ : কোনো বাল্বের গায়ে ২২০V– ৬০W লেখা থাকার অর্থ এটি ২২০V বিভব পার্থক্যে সবচেয়ে বেশি উজ্জ্বলভাবে জ্বলবে এবং প্রতি সেকেন্ডে ৬০ জুল বৈদ্যুতিক শক্তি আলো ও তাপশক্তিতে রূপান্তরিত করবে।

🔷 এনার্জি সেভিং বাল্বের সুবিধা :
১. এই বাল্বে সাধারণ বাল্বের তুলনায় তড়িৎ বিল কম আসে। ফলে খরচ সাশ্রয় হয়।

২. এই বাল্বে কম শক্তি লাগে। এক পরিসংখ্যানে দেখা গেছে প্রতি পরিবারে যদি ১টি করে সাধারণ বাল্বের পরিবর্তে এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করে তবে যে পরিমাণ শক্তি বাঁচে তা দিয়ে প্রতি বছরে ৩০ লাখ পরিবারে তড়িৎ সংযোগ দেয়া সম্ভব।

৩. জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমে যায়। এতে পরিবেশের ওপর কম বিরূপ প্রভাব পড়ে।

৪. এই বাল্ব বেশি দিন টেকে বলে কম পরিত্যক্ত হয়। এতে ময়লা আবর্জনা ব্যবস্থাপনায়ও সুবিধা হয়।

🔷 আইপিএস : এর পূর্ণনাম ইনস্ট্যান্ট পাওয়ার সাপ্লাই যা তড়িৎপ্রবাহে বিঘ্ন ঘটার পরও তাৎক্ষণিকভাবে তড়িৎপ্রবাহ পাওয়ার আদর্শ সমাধান। এটি মূলত ডিসি প্রবাহ। আইপিএসকে গৃহে ব্যবহৃত তড়িতের ইনপুটের সাথে সংযুক্ত করা হয়।

🔷 ইউপিএস : এর পূর্ণনাম আনইন্টারাপটিবল পাওয়ার সাপ্লাB, যা তড়িৎ উৎস ও কম্পিউটারের মাঝে লাগানো থাকে। তড়িৎ প্রবাহে বিঘ্ন ঘটার পরেও এর মাধ্যমে কম্পিউটার চলতে থাকে এবং কম্পিউটারের তথ্যের কোনো ক্ষতি হয় না।

🔷 সিস্টেম লস : তড়িৎ উৎপাদন ও সরবরাহের মধ্যপথে বিদ্যুতের অপচয়কেই সিস্টেম লস বলা হয়। ত্রুটিপূর্ণ সরবরাহ পদ্ধতি, অবৈধ সংযোগ, দুর্বল মনিটরিং ব্যবস্থা ইত্যাদি কারণে সিস্টেম লসের সৃষ্টি হয়।

🔷 লোডশেডিং : চাহিদার তুলনায় তড়িতের উৎপাদন কম হলে সব জায়গায় একই সাথে তড়িৎ সরবরাহ করা সম্ভব হয় না। তখন কোনো এলাকার তড়িৎ সরবরাহ বন্ধ করে উৎপাদিত তড়িৎ অন্যান্য এলাকায় চাহিদা অনুযায়ী সরবরাহ করা হয়। তড়িতের উৎপাদন যদি বেশ কম হয় তবে সব এলাকাতেই ক্রমাগত তড়িতের সরবরাহ বন্ধ করতে হয়। তড়িৎ বণ্টনের জন্য তড়িৎপ্রবাহ বন্ধ করার এই পদ্ধতিকেই লোডশেডিং বলা হয়।

🔷 লোডশেডিংয়ের কারণ :
১. চাহিদার তুলনায় বিদ্যুতের স্বল্প উৎপাদন
২. বিদ্যুতের সিস্টেম লস
৩. বিদ্যুতের অপচয়
৪. বিদ্যুতের যান্ত্রিক ত্রুটি।

বোর্ড বইয়ের অনুশীলনীর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কোনটি অ্যামিটারের প্রতীক?
[ক] ▣
✅ A
[গ] ▲
[ঘ] ▪

২. তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় প্রলেপ দেওয়া হয়-
i. লোহার ওপর নিকেলের
ii. দস্তার ওপর লোহার
iii. তামার ওপর সোনার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দাও :
রিপন বকশিগঞ্জে বাস করে। এখানে প্রায়ই বিদ্যুতের লোডশেডিং হয়। এ কারণে বিভিন্ন কাজে অসুবিধা হওয়ায় রিপন বাড়িতে আইপিএস লাগিয়েছে।

৩. বিদ্যুতের বিকল্প হিসেবে লাগানো যন্ত্রটির ক্ষেত্রে প্রযোজ্য-
i. এটি অপর‌্যাবৃত্ত প্রবাহে চলে
ii. নিম্ন ভোল্টেজেও চার্জিত হয়
iii. তড়িতের আউটপুটের সাথে সংযুক্ত থাকে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪. বকশিগঞ্জের সমস্যার কারণ-
i. বিদ্যুতের সিস্টেম লস
ii. সরবরাহ পদ্ধতির ত্রুটি
iii. চাহিদার তুলনায় তড়িতের স্বল্প উৎপাদন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও ii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৫. ১২০ ওয়াটের একটি বাল্ব প্রতিদিন ২ ঘণ্টা করে জ্বললে ২০১২ সনের ফেব্রুয়ারি মাসে ব্যায়িত তড়িৎ শক্তি নিচের কোনটি?
✅ ৬. ৯৬ কিলোওয়াট ঘণ্টা
[খ] ৬. ৭২ কিলোওয়াট ঘণ্টা
[গ] ৬৯. ৬ কিলোওয়াট ঘণ্টা
[ঘ] ১৭৬ কিলোওয়াট ঘণ্টা

৬. কোন বিজ্ঞানী সর্বপ্রথম তড়িৎ বিশ্লেষণের ব্যাখ্যা দেন?
[ক] আলেসান্দ্রো ভোল্টা
[খ] মাইকেল ফ্যারাডে
✅ আরহেনিয়াস
[ঘ] আইজ্যাক নিউটন

৭. তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় কোনো ধাতুর উপর সুবিধামতো অন্য কোনো ধাতুর প্রলেপ দেয়াকে কী বলে?
✅ তড়িৎ প্রলেপন
[খ] তড়িৎ মুদ্রণ
[গ] তড়িৎ রিপেয়ারিং
[ঘ] তড়িৎ বিশ্লেষণ

৮. ৪০ ওয়াটের একটি বাল্ব প্রতিদিন ৪ ঘণ্টা করে ৩০ দিন জ্বলে। প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৭ টাকা হলে বিদ্যুতের জন্য মোট কত ব্যয় হবে?
✅ ৩৩. ৬০ টাকা
[খ] ৮৪. ০০ টাকা
[গ] ৩৩৬. ০০ টাকা
[ঘ] ১১২০ টাকা

৯. কোনটি মেইন সুইসের চিহ্ন?
[ক] ▪
[খ] - ( )-
[গ] ▬
✅ 🪟

১০. প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৪. ৬০ টাকা। ৬০ ওয়াটের একটি বাল্ব প্রতিদিন ৫ ঘণ্টা করে চললে ২০১৫ সালে ফেব্রুয়ারি মাসে বাল্ব বাবদ কত টাকা বিদ্যুৎ বিল দিতে হবে?
[ক] ৩৮৬. ৪০ টাকা
[খ] ৮৪০০ টাকা
✅ ৩৮. ৬৪ টাকা
[ঘ] ৪০. ০২ টাকা

১১. কোনটি বিদ্যুৎ কোষের প্রতীক?
[ক] ▬
[খ] ( )
[গ] 
✅ -| |-

১২. এক ওয়াট-ঘণ্টা = কত জুল?
✅ ৩৬০০ জুল
[খ] ৩৬০০০ জুল
[গ] ৩৬০০০০ জুল
[ঘ] ৩৬০০০০০ জুল

১৩. আয়নগুলো তরলের মধ্যে কীভাবে অবস্থান করে?
[ক] সারিবদ্ধভাবে
✅ বিক্ষিপ্তভাবে
[গ] জোড়ায় জোড়ায়
[ঘ] সমান্তরালভাবে

১৪. ১০০ ওয়াট এর একটি বাতি দৈনিক ৮ ঘণ্টা করে জ্বালাতে মাসে কত ইউনিট বিদ্যুৎ শক্তি ব্যয় হবে?
✅ ২৪
[খ] ৩০
[গ] ৩৬
[ঘ] ৪০

১৫. লোড শোডিং-এর কারণ-
i. চাহিদার তুলনায় বিদ্যুতের স্বল্প উৎপাদন
ii. সরবরাহ পদ্ধতির ত্রুটি
iii. দুর্বল মনিটরিং

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৬. বিদ্যুতের সিস্টেম লসের কারণ হচ্ছে-
i. সরবরাহ পদ্ধতিতে ত্রুটি
ii. দুর্বল মনিটরিং ব্যবস্থা
iii. উন্নত সংরক্ষণ ব্যবস্থা

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭. লোডশোডিং এর কারণ-
i. বিদ্যুতের যান্ত্রিক ত্রুটি
ii. বিদ্যুতের সাশ্রয়
iii. বিদ্যুতের অপচয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

নিচের অনুচ্ছেদটি পড় এবং ১৮ ও ১৯নং প্রশ্নের উত্তর দাও :
রহমান সাহেব তার বাড়িতে ৬০ ওয়াটের ২টি বাল্ব এবং ১৫ ওয়াটের ৩টি এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করেন। তিনি প্রতিদিন গড়ে ৫ ঘণ্টা করে বাল্বগুলো জ্বালান। প্রতি ইউনিট বিদ্যুৎ শক্তির মূল্য ৫ টাকা।

১৮. তার ব্যবহৃত যন্ত্রের ব্যয়িত বিদ্যুৎ শক্তি পরিমাপের একক হচ্ছে-
i. কিলোওয়াট-ঘণ্টা
ii. অ্যাম্পিয়ার
iii. BOT

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৯. জুন মাসে রহমান সাহেবের বিদ্যুৎ বিল কত?
[ক] ১২০. ৭৫
[খ] ১২৩. ৫০
✅ ১২৩. ৭৫
[ঘ] ১২৪. ৭৫

নিচের অনুচ্ছেদটি পড় এবং ২০ ও ২১নং প্রশ্নের উত্তর দাও :
নাফিমের পড়ার ঘরে ১০০ ওয়াটের একটি বাল্ব প্রতিদিন ৫ ঘণ্টা করে জ্বলে। মা ছেলেকে ডেকে বললেন আগামীকাল থেকে এনার্জি সেভিং বাল্ব ব্যবহার করতে হবে।

২০. প্রথম বাল্বটি ১ মাস জ্বললে কত তড়িৎ শক্তি ব্যয় হবে?
[ক] ৫ কিলোওয়াট ঘণ্টা
[খ] ১০ কিলোওয়াট ঘণ্টা
✅ ১৫ কিলোওয়াট ঘণ্টা
[ঘ] ৩০ কিলোওয়াট ঘণ্টা

২১. দ্বিতীয় বাল্বটি ব্যবহারে-
i. খরচের সাশ্রয় হবে
ii. সহজে নষ্ট হবে না
iii. বেশি শক্তি দরকার হবে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

তড়িৎ বর্তনীর প্রতীক - পৃষ্ঠা : ১৭৬-১৭৮
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
২২. একটি তড়িৎ বর্তনীতে A চিহ্নটি কী নির্দেশ করে? (জ্ঞান)
✅ অ্যামিটার
[খ] ভোল্টমিটার
[গ] গ্যালভানোমিটার
[ঘ] রিওস্টেট

২৩. একটি ব্যাটারিতে ভবিষ্যতে ব্যবহারের জন্য কী জমা থাকে? (জ্ঞান)
[ক] বিভব বল
[খ] বিভব শক্তি
[গ] তড়িৎ বল
✅ তড়িৎ শক্তি

২৪. একটি ব্যাটারিতে সাধারণত কয়টি অংশ থাকে? (জ্ঞান)
[ক] ২
✅ ৩
[গ] ৪
[ঘ] ৫

২৫. বিদ্যুৎ প্রবাহ কী? (জ্ঞান)
[ক] শক্তির প্রবাহ
✅ ইলেকট্রনের প্রবাহ
[গ] নিউট্রনের প্রবাহ
[ঘ] প্রোটনের প্রবাহ

২৬. তড়িৎপ্রবাহ চলার সম্পূর্ণ পথকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] রোধ বক্স
[খ] প্রবাহমাত্রা
✅ তড়িৎ বর্তনী
[ঘ] তড়িৎ বিভব

২৭. যখন তড়িৎ উৎসের দুই প্রান্তকে এক বা একাধিক তড়িৎ প্রতীকের সাথে যুক্ত করা হয় তখন কী তৈরি হয়? (জ্ঞান)
[ক] তড়িৎ পথ
[খ] সিরিজ বর্তনী
[গ] সমান্তরাল বর্তনী
✅ তড়িৎ বর্তনী

২৮. বর্তনীতে তড়িৎ প্রতীকগুলোকে কয়ভাবে সংযুক্ত করা যায়? (জ্ঞান)
✅ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

২৯. কোন বর্তনীতে তড়িৎ প্রতীকসমূহ পর্যায়ক্রমে সাজানো থাকে? (জ্ঞান)
[ক] তড়িৎ বর্তনীতে
[খ] সমান্তরাল বর্তনীতে
✅ সিরিজ বর্তনীতে
[ঘ] শ্রেণি সংযোগ বর্তনী

৩০. কোন ধরনের বর্তনীতে ভিন্ন ভিন্ন পথে তড়িৎ প্রবাহিত হয়? (জ্ঞান)
[ক] শ্রেণি সংযোগ বর্তনী
[খ] সিরিজ বর্তনী
[গ] তড়িৎ বর্তনী
✅ সমান্তরাল বর্তনী

৩১. গৃহে বিদ্যুতায়নের জন্য কোন ধরনের বর্তনী অধিক সুবিধাজনক? (জ্ঞান)
[ক] সিরিজ বর্তনী
✅ সমান্তরাল বর্তনী
[গ] শ্রেণি সংযোগ বর্তনী
[ঘ] তড়িৎ বর্তনী

৩২. বাড়িতে অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহের ঝুঁকি এড়াতে আমরা কী ব্যবহার করি? (জ্ঞান)
✅ ফিউজ
[খ] ট্যাংস্টেন
[গ] রেকটিফায়ার
[ঘ] অ্যামপ্লিফায়ার

৩৩. একটি বর্তনীতে ফিউজকে কীভাবে সংযোগ দিতে হয়? (জ্ঞান)
[ক] সমান্তরালে
[খ] অ্যামিটারে
✅ সিরিজে
[ঘ] গ্যালভানোমিটারে

৩৪. কোন তারের সংস্পর্শে আসলে বৈদ্যুতিক শক লাগে? (জ্ঞান)
[ক] নিরপেক্ষ তারের
✅ জীবন্ত তারের
[গ] কালো রঙের তারের
[ঘ] সাদা রঙের তারের

৩৫. মাটিতে সংস্পর্শ রেখে কোন তারকে স্পর্শ করলে শরীরের ভেতর দিয়ে তড়িৎ প্রবাহ চলে এবং বৈদ্যুতিক শক লাগে? (জ্ঞান)
[ক] সাদা রঙের তার
[খ] কালো রঙের তার
[গ] নিরপেক্ষ তার
✅ জীবন্ত তার

৩৬. বাড়িতে যে বিদ্যুৎ শক্তি খরচ হয় তা কোথায় লিপিবদ্ধ হয়? (জ্ঞান)
[ক] ফিউজে
✅ মিটারে
[গ] ভোল্টমিটারে
[ঘ] অ্যামিটারে

৩৭. মেইন লাইনে অতিরিক্ত চাপ প্রতিহত করতে কে ভূমিকা রাখে? (জ্ঞান)
✅ ফিউজ
[খ] প্লাগ সকেট
[গ] ডিস্ট্রিবিউশন বক্স
[ঘ] মেইন সুইচ

৩৮. বাড়িতে ওয়ারিং দেওয়ার সময় জীবন্ত তার কোনটির সাথে যুক্ত করা হয়? (অনুধাবন)
[ক] রোধ
[খ] অ্যামিটার
✅ ফিউজ
[ঘ] ভোল্টমিটার

৩৯. “🔋” এই প্রতীক দ্বারা কোন উপকরণকে বুঝানো হয়? (জ্ঞান)
✅ ব্যাটারি
[খ] কোষ
[গ] সুইচ
[ঘ] রোধ

৪০. পিভিসি কী? (অনুধাবন)
[ক] পলিভিনাইল সার্কিট
[খ] পাওয়ার ভেরিফাই সার্কিট
✅ ক্লোরাইড
[ঘ] পাওয়ার ভেরিয়েশন সার্কিট

৪১. যে বর্তনীতে তড়িৎ উপকরণগুলো পরপর সাজানো থাকে তাকে কী বর্তনী বলে? (জ্ঞান)
✅ সিরিজ বর্তনী
[খ] সমান্তরাল বর্তনী
[গ] ক্রমিক বর্তনী
[ঘ] শ্রেণিবদ্ধ বর্তনী

৪২. সাধারণত নিরপেক্ষ তার কোন রঙের হয়? (জ্ঞান)
✅ কালো রঙের
[খ] সবুজ রঙের
[গ] হলুদ রঙের
[ঘ] সাদা রঙের

SSC সাধারণ বিজ্ঞান (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর অধ্যায়-১২

৪৩. তড়িৎ মুদ্রণে তড়িৎ বিশ্লেষ্যরূপে কোনটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] জিংক সালফেট
[খ] অ্যালুমিনিয়াম সালফেট
✅ কপার সালফেট
[ঘ] সিলভার সালফেট

৪৪. ক্যাথোডকে কী বলে? (অনুধাবন)
[ক] ধনাত্মক তড়িৎদ্বার
✅ ঋণাত্মক তড়িৎদ্বার
[গ] নিরপেক্ষ তড়িৎদ্বার
[ঘ] ঋণাত্মক আয়ন

৪৫. নিচের কোনটি তীব্র তড়িৎ বিশ্লেষ্য? (অনুধাবন)
[ক] চিনি
[খ] গ্লুকোজ
[গ] অ্যাসিটিক এসিড
✅ সোডিয়াম ক্লোরাইড

৪৬. একটি অ্যানোড, একটি ক্যাথোড ও তড়িৎ বিশ্লেষ্য নিয়ে গঠিত হয় কোনটি? (অনুধাবন)
[ক] তড়িৎ বর্তনী
[খ] রোধক
[গ] তড়িৎ মুদ্রণ
✅ ব্যাটারি

৪৭. ফিউজ তারের বৈশিষ্ট্য কোনটি? (অনুধাবন)
[ক] মোটা ও গলনাঙ্ক বেশি
✅ সরু ও গলনাঙ্ক কম
[গ] সরু ও স্ফুটনাঙ্ক কম
[ঘ] মোটা ও স্ফুটনাঙ্ক বেশি

৪৮. ফিউজ তারের মধ্যে একটি নির্দিষ্ট মাত্রার অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহিত হলে কী ঘটে? (অনুধাবন)
[ক] বিদ্যুৎ প্রবাহে বাধা দেয়
[খ] বিদ্যুৎ প্রবাহ নিয়ন্ত্রণে রাখে
[গ] উত্তপ্ত হয়ে বিস্ফোরণ ঘটায়
✅ অত্যন্ত উত্তপ্ত হয়ে গলে যায়

৪৯. তড়িৎ ভোল্টেজ থাকে কোন ধরনের তারে? (অনুধাবন)
✅ জীবন্ত তারে
[খ] নিরপেক্ষ তারে
[গ] কালো রঙের তারে
[ঘ] সাদা রঙের তারে

৫০. নিরপেক্ষ তারে তড়িৎ ভোল্টেজ কম থাকে কেন? (অনুধাবন)
[ক] দুর্ঘটনা এড়াতে
✅ মাটির সাথে সংযোগ দেওয়া হয় বলে
[গ] মাটির সাথে সংযোগ দেওয়া হয় না বলে
[ঘ] বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার উপযোগী রাখতে

৫১. কখন প্লাস্টিকের শুষ্ক জুতা পরিধান করে বিদ্যুৎ সংযোগের কাজ করতে হয়? (অনুধাবন)
[ক] নিরপেক্ষ তারে কাজ করার সময়
[খ] মেইন লাইনে কাজ করার সময়
✅ জীবন্ত তারে কাজ করার সময়
[ঘ] ডিস্ট্রিবিউশন বক্সে কাজ করার সময়

৫২. কোনটির ভেতর দিয়ে মেইন তারটি মিটারে যায়? (অনুধাবন)
✅ ফিউজ
[খ] প্লাগ সকেট
[গ] ডিস্ট্রিবিউশন বক্স
[ঘ] মেইন সুইচ

৫৩. বাড়ির ভেতরে প্রবাহ বন্ধ বা চালনা করা কোনটি দ্বারা নিয়ন্ত্রণ করা যায়? (জ্ঞান)
[ক] প্লাগ সকেট
✅ মেইন সুইচ
[গ] ডিস্ট্রিবিউশন বক্স
[ঘ] ফিউজ

৫৪. মেইন লাইন থেকে যে শাখা লাইন বের হয় তাতে কোনটি পৃথক পৃথকভাবে সংযুক্ত করতে হয়? (অনুধাবন)
[ক] মাল্টিপ্ল্যাগ
[খ] প্লাগ সকেট
[গ] ডিস্ট্রিবিউশন বক্স
✅ ফিউজ

৫৫. বাড়ির ওয়ারিং-এর তার অন্তরক দ্বারা মোড়ানো হতে হয় কেন? (উচ্চচর দক্ষতা)
[ক] ইলেকট্রনের প্রবাহ নিরবচ্ছিন্ন রাখতে
✅ দুর্ঘটনা থেকে রক্ষা পেতে
[গ] বিদ্যুৎ প্রবাহ অবিচ্ছিন্ন রাখতে
[ঘ] মিটারে বিদ্যুৎ খরচ লিপিবদ্ধ করতে

৫৬. নিচের কোনটি তড়িৎ বিশ্লেষ্য? (অনুধাবন)
[ক] গ্লুকোজ
[খ] অকটেন
[গ] পেট্রল
✅ এসিড মিশ্রিত পানি

৫৭. আমরা দৈনন্দিন জীবনে যে ব্যাটারি ব্যবহার করি তা কীভাবে গঠিত হয়? (অনুধাবন)
[ক] একটি কোষের সমন্বয়ে
✅ একাধিক কোষের সমন্বয়ে
[গ] দুটি কোষের সমন্বয়ে
[ঘ] বিপরীত কোষদ্বয়ের সমন্বয়ে

৫৮. বিদ্যুৎ লাইনে নিরাপত্তা ফিউজ ব্যবহার করা হয় কেন? (অনুধাবন)
[ক] বিদ্যুৎ প্রবাহ বৃদ্ধির জন্য
[খ] বিদ্যুৎ প্রবাহ কমানোর জন্য
✅ দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য
[ঘ] বিদ্যুৎ লাইনকে রক্ষার জন্য

৫৯. মেইন তার দুটির একটি জীবন্ত তার হলে অপর তারটি কোন ধরনের হবে? (অনুধাবন)
[ক] ধনাত্মক
[খ] ঋণাত্মক
[গ] তামার
✅ নিরপেক্ষ

৬০. বিদ্যুৎ ওয়ারিঙের তার সাধারণত পিভিসি দ্বারা মোড়ানো থাকে। নিচের কোনটি থেকে এই পিভিসি তৈরি হয়? (প্রয়োগ)
[ক] রাবার
[খ] প্লাস্টিক
✅ পলিমার
[ঘ] সুতার আঁশ

৬১. চিত্রে বাল্ব তিনটি কীভাবে সংযুক্ত আছে? (প্রয়োগ)
[ক] সমান্তরালে
✅ সিরিজে
[গ] ক্রমিকভাবে
[ঘ] সংযুক্তভাবে

৬২. ব্যাটারিতে তড়িৎ বিভব পার্থক্য কীভাবে তৈরি হয়? (উচ্চতর দক্ষতা)
✅ ইলেকট্রনের ঘাটতি তৈরি হলে
[খ] ইলেকট্রন বেড়ে গেলে
[গ] প্রোটনের ঘাটতি তৈরি হলে
[ঘ] প্রোটন বেড়ে গেলে

৬৩. কোনটি হলে বিদ্যুৎ প্রবাহ সৃষ্টি হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] মুক্ত প্রোটন কণা নির্দিষ্ট দিকে ছুটে চললে
[খ] মুক্ত নিউট্রন কণা নির্দিষ্ট দিকে ছুটে চললে
✅ মুক্ত ইলেকট্রন কণা নির্দিষ্ট দিকে ছুটে চললে
[ঘ] মুক্ত পজিট্রন কণা নির্দিষ্ট দিকে ছুটে চললে

৬৪. বাড়িতে তড়িৎ সংযোগের জন্য সিরিজ বর্তনী উপযোগী নয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] বিদ্যুৎ প্রবাহে সিরিজ বর্তনী অনেক বেশি অসুবিধা তৈরি করে বলে
✅ সুইচ অন করলে সব বাল্ব বা ফ্যান এক সাথে জ্বলে উঠে বলে
[গ] সিরিজ বর্তনীতে উপকরণ অনেক বেশি লাগে বলে
[ঘ] সিরিজ বর্তনীতে প্রতীকগুলোর সংযোগ ভালো হয় না বলে

৬৫. ফিউজ তার বাড়ির বৈদ্যুতিক যন্ত্রপাতিকে কীভাবে রক্ষা করে? (উচ্চতর দক্ষতা)
[ক] তড়িৎ প্রবাহকে সঠিকমাত্রায় নিয়ে এসে
[খ] তড়িৎ প্রবাহকে অন্যদিকে প্রবাহিত করে
[গ] তড়িৎ প্রবাহকে মেইন লাইন থেকে বিচ্ছিন্ন করে
✅ তড়িৎ প্রবাহ বন্ধ করে দিয়ে

৬৬. নিরপেক্ষ তারের সাথে ফিউজ সংযোগ দিলে কী হবে? (উচ্চতর দক্ষতা)
[ক] বিদ্যুৎ প্রবাহ চলবে
✅ বিদ্যুৎ প্রবাহ চলবে না
[গ] বিস্ফোরণ ঘটবে
[ঘ] যন্ত্রপাতি নষ্ট হবে

বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
৬৭. যখন কোনো পরিবাহীর দুই প্রান্তে বিভব পার্থক্য তৈরি হয় - (অনুধাবন)
i. তখন পরিবাহীতে তড়িৎ প্রবাহের সৃষ্টি হয়
ii. অ্যানোডে ইলেকট্রন কম হয়
iii. ক্যাথোডে ইলেকট্রন জমা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৬৮. বৈদ্যুতিক দুর্ঘটনা রোধ করতে হলে- (প্রয়োগ)
i. সঠিক মানের ফিউজ তার ব্যবহার করতে হবে
ii. তারে রবারের আবরণ দিয়ে ঢেকে দিতে হবে
iii. উন্নতমানের বৈদ্যুতিক তার ব্যবহার করতে হবে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৬৯. বাড়ির ওয়ারিং তার- (অনুধাবন)
i. পিভিসি দ্বারা মোড়ানো হতে হবে
ii. রাবার দ্বারাও মোড়ানো যেতে পারে
iii. যে কোনো অন্তরকও ব্যবহার করা যেতে পারে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৭০. বাড়ির ওয়ারিংয়ের সময় খেয়াল রাখতে হবে- (অনুধাবন)
i. কেবল যেন ছিদ্রমুক্ত থাকে
ii. সকল যন্ত্রের সাথে যেন ফিউজ সংযুক্ত হয়
iii. উপযুক্ত লোডের কেবল যেন ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
নিচের চিত্র দেখ এবং ৭১ ও ৭২নং প্রশ্নের উত্তর দাও :
৭১. চিত্রের বর্তনীটি কোন ধরনের? (প্রয়োগ)
[ক] সিরিজ
[খ] সরল
[গ] একমুখী
✅ সমান্তরাল

৭২. এই বর্তনীতে আলো দেওয়ার ক্ষেত্রে কী ঘটবে? (উচ্চতর দক্ষতা)
[ক] প্রথম বাল্বটি বেশি আলো দিবে
[খ] দ্বিতীয় বাল্বটি বেশি আলো দিবে
✅ দুটি বাল্বই সমান আলো দিবে
[ঘ] ক্রমানুসারে আলো হ্রাস পাবে

নিচের চিত্র দেখ এবং ৭৩ ও ৭৪নং প্রশ্নের উত্তর দাও :
৭৩. উপরের চিত্রে A দ্বারা কী বুঝানো হয়েছে? (প্রয়োগ)
✅ সুইচ
[খ] রোধ
[গ] পরিবর্তনশীল রোধ
[ঘ] অ্যামিটার

৭৪. বর্তনীর B অংশে- (উচ্চতর দক্ষতা)
i. তড়িৎ শক্তি জমা থাকে
ii. একাধিক তড়িৎ কোষের সমন্বয়ে গঠিত হয়
iii. সাধারণত এতে তিনটি অংশ থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

তড়িৎ বিশ্লেষণ - পৃষ্ঠা : ১৭৯ ও ১৮০
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
৭৫. যেসব পদার্থ পানিতে দ্রবীভূত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করে এবং পরিবহনকালে বিশ্লিষ্ট হয়ে নতুন পদার্থ উৎপন্ন করে তাদের কী বলা হয়? (জ্ঞান)
✅ তড়িৎ বিশ্লেষ্য
[খ] তড়িৎ বিশ্লেষণ
[গ] তড়িৎ অবিশ্লেষ্য
[ঘ] তড়িৎ বিশ্লেষণ কোষ

৭৬. তড়িৎ বিশ্লেষণ কোষে তড়িৎ বিশ্লেষ্য দ্রবণের মধ্যে যে ধাতবদ্বয় ডুবিয়ে রাখা হয় তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] তড়িৎ বিশ্লেষণ
[খ] অ্যানোড
✅ তড়িৎদ্বার
[ঘ] ক্যাথোড

৭৭. যে তড়িৎদ্বার বাইরের বিদ্যুৎ উৎসের ধনাত্মক প্রান্তের সাথে যুক্ত থাকে তাকে কী বলা হয়? (জ্ঞান)
✅ অ্যানোড
[খ] ক্যাথোড
[গ] রোধক
[ঘ] ব্যাটারি

৭৮. তড়িৎ বিশ্লেষ্য পদার্থের আয়নসমূহ কোন অবস্থায় স্বাধীনভাবে বিচরণ করে? (জ্ঞান)
[ক] কঠিন অবস্থায়
[খ] কেলাসিত অবস্থায়
[গ] অকেলাসিত অবস্থায়
✅ গলিত অবস্থায়

৭৯. কোনো দ্রবণের মধ্যে তড়িৎ প্রবাহিত করে এর অণুগুলোকে ধনাত্মক ও ঋণাত্মক অংশে বিভক্ত করার পদ্ধতিকে কী বলা হয়? (জ্ঞান)
✅ তড়িৎ বিশ্লেষণ
[খ] তড়িৎ বিশ্লেষ্য
[গ] তড়িৎ বিশ্লেষণ কোষ
[ঘ] তড়িৎদ্বার

৮০. তড়িৎ প্রবাহের দ্বারা দ্রবণের যে দ্রবটিকে দুই ভাগে বিভক্ত করা হয় তাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] দ্রাবক
[খ] দ্রাব্যতা
[গ] তড়িৎ বিশ্লেষণ
✅ তড়িৎ বিশ্লেষ্য পদার্থ

৮১. কোনো অণু, পরমাণু বা যৌগমূলকে যদি স্বাভাবিক সংখ্যার ইলেকট্রনের চেয়ে কম বা বেশি ইলেকট্রন থাকে তাহলে তাকে কী বলা হয়? (জ্ঞান)
✅ আয়ন
[খ] পরমাণু
[গ] অণু
[ঘ] নিউক্লিয়াস

৮২. একটি মৌলে ইলেকট্রন সংখ্যা স্বাভাবিকের চেয়ে কম হলে তাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ঋণাত্মক আয়ন
✅ ধনাত্মক আয়ন
[গ] গলিত আয়ন
[ঘ] বিয়োজিত আয়ন

৮৩. একটি মৌলে ইলেকট্রন সংখ্যা স্বাভাবিকের চেয়ে বেশি হলে তাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ধনাত্মক আয়ন
[খ] গলিত আয়ন
✅ ঋণাত্মক আয়ন
[ঘ] বিয়োজিত আয়ন

৮৪. তড়িৎ বিশ্লেষণের ফলে তড়িৎ দ্রবণে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ আয়ন
[খ] অণু
[গ] পরমাণু
[ঘ] প্রোটন

৮৫. বিজ্ঞানী আরহেনিয়াস সর্বপ্রথম কত সালে তড়িৎ বিশ্লেষণের ব্যাখ্যা দেন? (জ্ঞান)
[ক] ১৫৮১
[খ] ১৭৮১
[গ] ১৬৮১
✅ ১৮৮১

৮৬. “সকল এসিড, ক্ষার বা লবণ জাতীয় পদার্থকে তরলে দ্রবীভূত করলে তা আয়নিত হয়ে সমপরিমাণ ধনাত্মক ও ঋণাত্মক আয়নে বিভক্ত হয়।” এ অভিমত সর্বপ্রথম কে ব্যাখ্যা দেন? (জ্ঞান)
✅ বিজ্ঞানী আরহেনিয়াস
[খ] বিজ্ঞানী ফ্যারাডে
[গ] বিজ্ঞানী অ্যাভোগেড্রো
[ঘ] বিজ্ঞানী ডাল্টন

৮৭. তড়িৎ বিশ্লেষণের সময় তড়িৎ বিশ্লেষ্যের মধ্যে কয়টি তড়িৎদ্বার প্রবেশ করানো হয়? (জ্ঞান)
[ক] ১
✅ ২
[গ] ৩
[ঘ] ৪

৮৮. CuSO4 পানিতে দ্রবীভূত হয়ে কী আয়নে বিশ্লিষ্ট হয়? (জ্ঞান)
[ক] Cu++
[খ] SO4--
✅ Cu++ ও SO4--
[ঘ] CuS

৮৯. ধনাত্মক আয়নসমূহ ক্যাথোড কর্তৃক আকৃষ্ট হয় বলে তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] অ্যানায়ন
✅ ক্যাটায়ন
[গ] তড়িৎ বিশ্লেষ্য কোষ
[ঘ] তড়িৎ দ্বার

৯০. CuSO4 দ্রবণের তড়িৎ বিশ্লেষণকালে সালফেট আয়ন কার দ্বারা আকৃষ্ট হয়ে নিস্তড়িত হয়? (জ্ঞান)
[ক] ক্যাথোড
[খ] ক্যাটায়ন
[গ] অ্যানায়ন
✅ অ্যানোড

৯১. তুঁতের দ্রবণের তড়িৎ বিশ্লেষণকালে ক্যাথোডে কী জমা হয়? (জ্ঞান)
✅ Cu
[খ] SO4
[গ] CuS
[ঘ] CuO

৯২. তুঁতের দ্রবণের তড়িৎ বিশ্লেষণকালে নিস্তড়িত SO4 অ্যানোড থেকে কী গ্রহণ করে CuSO4 উৎপন্ন করে? (জ্ঞান)
[ক] O2
✅ Cu
[গ] CuS
[ঘ] CuO

৯৩. তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় কোনো ধাতুর ওপর সুবিধামতো অন্য কোনো ধাতুর প্রলেপ দেওয়াকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] তড়িৎ বিশ্লেষণ কোষ
[খ] তড়িৎ মুদ্রণ
✅ তড়িৎ প্রলেপন
[ঘ] ধাতু শোধন

৯৪. তড়িৎ প্রলেপনে যে বস্তুতে প্রলেপ দিতে হয় তাকে কী হিসেবে ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] অ্যানোড
[খ] তড়িৎ বিশ্লেষ্য
[গ] দ্রাবক
✅ ক্যাথোড

৯৫. তড়িৎ প্রলেপনে যে ধাতুর প্রলেপ দিতে হবে তাকে কী হিসেবে ব্যবহার করা হয়? (জ্ঞান)
✅ অ্যানোড
[খ] তড়িৎ বিশ্লেষ্য
[গ] ক্যাথোড
[ঘ] দ্রব

৯৬. তড়িৎ বিশ্লেষণ প্রণালিতে হরফ, বøক, মডেল ইত্যাদি তৈরি করাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] তড়িৎ প্রলেপন
✅ তড়িৎ মুদ্রণ
[গ] ধাতু নিষ্কাশন
[ঘ] তড়িৎ রিপেয়ারিং

৯৭. তড়িৎ মুদ্রণ পদ্ধতিতে তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় তড়িৎ দ্রব হিসেবে কী ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] AgNO3
[খ] NaCl
✅ CuSO4
[ঘ] NiSO4

৯৮. তড়িৎ মুদ্রণ কাজে ছাপার লেখায় কার প্রলেপ পড়ে? (জ্ঞান)
✅ তামার
[খ] টিনের
[গ] নিকেলের
[ঘ] ব্রোঞ্জের

৯৯. তড়িৎ মুদ্রণে অ্যানোড হিসেবে কিসের পাত ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] নিকেল
✅ তামা
[গ] গ্রাফাইট
[ঘ] ব্রোঞ্জ

১০০. খনি থেকে প্রাপ্ত যে ধাতুর সাথে অন্যান্য ধাতুর মিশ্রণ থাকে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] ধাতুমল
[খ] খনিজমল
✅ আকরিক
[ঘ] অবিশুদ্ধ খনিজ

১০১. আকরিক থেকে বিশুদ্ধ ধাতু নিষ্কাশিত হয়ে কোথায় সঞ্চিত হয়? (জ্ঞান)
[ক] অ্যানোডে
[খ] ভোল্টামিটারে
[গ] তড়িৎ কোষে
✅ ক্যাথোডে

১০২. পাখা ঘুরলে আমরা কোন ধরনের শক্তি পাই? (প্রয়োগ)
✅ যান্ত্রিক শক্তি
[খ] তড়িৎ শক্তি
[গ] তাপ শক্তি
[ঘ] চুম্বক শক্তি

১০৩. কোনো ডিসি মেইন লাইনের দুটি তারের মধ্যে কোনটি ধনাত্মক তা কিসের সাহায্যে নির্ণয় করা যায়? (জ্ঞান)
[ক] তড়িৎ রিপেয়ারিং
[খ] তড়িৎ মুদ্রণ
[গ] তড়িৎ প্রলেপন
✅ তড়িৎ বিশ্লেষণ

১০৪. তড়িৎ বিশ্লেষ্য কোষে বিদ্যুতের উৎস হিসেবে কী যুক্ত থাকে? (জ্ঞান)
✅ ব্যাটারি
[খ] রোধ
[গ] অ্যামিটার
[ঘ] কোষ

১০৫. তড়িৎ প্রলেপনে নিচের কোনটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] গ্যালভানোমিটার
✅ ভোল্টামিটার
[গ] অ্যামিটার
[ঘ] রোধ

১০৬. তড়িৎ মুদ্রণে তড়িৎ বিশ্লেষ্যরূপে কোনটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
✅ তামা
[খ] রুপা
[গ] গ্রাফাইট
[ঘ] জিংক

No comments:

Post a Comment