G

HSC চাষার দুক্ষু গল্পের (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Chasar Dukkho Golper MCQ Question and Answer pdf download

চাষার দুক্ষু
রোকেয়া সাখাওয়াত হোসেন

বহুনির্বাচনি প্রশ্নোত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে গল্পটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

⚛ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে এ অধ্যায়ের যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

⚛ শিখন ফল
▶ জাতির মেরুদণ্ড চাষার সাথে অন্যান্য পেশাজীবী শ্রেণির আয়বৈষম্য সম্পর্কে জ্ঞাত হতে পারবে।
▶ সভ্যতার বস্তুগত দিক সম্পর্কে জানতে পারবে।
▶ মুষ্টিমেয় সৌভাগ্যশালী, ধনাঢ্য ব্যক্তির উন্নতিই যে দেশ ও জাতির উন্নতি নয়, যে সম্পর্কে অবগত হতে পারবে।
▶ সুদূর অতীতের কৃষকের গোলা ভরা ধান, গোয়াল ভরা গরু এবং উঠান ভরা মুরগি সম্পর্কে জানতে পারবে।
▶ বর্তমানের বাংলার কৃষকদের অবর্ণনীয় শ্রম এবং বিনিময়ে তাদের নিদারুণ দারিদ্র্য সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
▶ তৎকালীন সময়ে দারিদ্র্যের কারণে ভারতের বিহার, উড়িষ্যা এবং বাংলার রংপুর অঞ্চলের কৃষকদের মানবেতর জীবনযাপন ব্যবস্থা সম্পর্কে জানতে পারবে।
▶ পূর্বে রংপুর ও আসাম অঞ্চলে উৎপাদিত এন্ডি ও এন্ডি কাপড় সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।
▶ অতীতে দেশবাসীর বস্ত্র সমস্যা সমাধানে কৃষক রমণীদের অবদান সম্পর্কে জানতে পারবে ।
▶ সভ্যতার নামে পরানুকরণ ও বিলাসিতায় দরিদ্র কৃষককুলের ক্ষতিকর অবস্থা সম্পর্কে জ্ঞান লাভ করবে।
▶ দেশের চাষিদের অবস্থার পরিবর্তনে স্বদেশী পণ্য উৎপাদন ও ব্যবহার এবং পাঠশালা আর ঘরে ঘরে চরকা ও টেকোর প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে পারবে।
▶ আমাদের পরিত্যাগ করা স্বদেশী পণ্য এন্ডিকে লুফে নিয়ে ইউরোপীয়দের প্রচুর মুনাফা অর্জন সম্পর্কিত জ্ঞান লাভ করবে।
▶ সভ্যতা বিস্তারের সঙ্গে সঙ্গে দেশি শিল্পগুলো ক্রমশ বিলুপ্ত হওয়ার কারণ সম্বন্ধে জানতে পারবে।

⚛ পাঠ-পরিচিতি
রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত ‘চাষার দুক্ষু’ শীর্ষক রচনাটি বাংলা একাডেমি প্রকাশিত ‘রোকেয়া রচনাবলি’ থেকে চয়ন করা হয়েছে। তাঁর শিক্ষা ও সামাজিক কাজকর্ম থেকে শুরু করে লেখালেখির জগৎ উৎসর্গীকৃত হয়েছে পশ্চাৎপদ নারীসমাজের মুক্তি ও সমৃদ্ধির জন্য। কিন্তু ‘চাষার দুক্ষু’ শীর্ষক প্রবন্ধটি তৎকালীন দারিদ্র্যপীড়িত কৃষকদের বঞ্চনার মর্মন্তুদ দলিল হয়ে আছে। ভারতবর্ষের সভ্যতা ও অগ্রগতির ফিরিস্তি তুলে ধরে তিনি দেখিয়েছেন, সেখানে কৃষকদের অবস্থা কত শোচনীয়। পাকা বাড়ি, রেলওয়ে, ট্রামওয়ে, স্টিমার, এরোপ্লেন, মোটর গাড়ি, টেলিফোন, টেলিগ্রাফসহ আরও যে কত আবিষ্কার ভারতবর্ষের শহুরে মানুষের জীবন সমৃদ্ধ ও সচ্ছল করে তুলেছে তার ইয়ত্তা নেই।

কিন্তু সেই ভারতবর্ষেই কৃষকদের পেটে খাদ্য জোটে না, শীতে বস্ত্র নেই, অসুখে চিকিৎসা নেই। এমনকি তাদের পান্তাভাতে লবণও জোটে না। সমুদ্র তীরবর্তী লোকেরা সমুদ্রজলে চাল ধুইয়ে লবণের অভাব মেটানোর চেষ্টা করেন। টাকায় পঁচিশ সের চাল মিললেও রংপুরের কৃষকগণ চাল কিনতে না পেরে লাউ, কুমড়া, পাট শাক, লাউ শাক সিদ্ধ করে খেয়ে জঠর-যন্ত্রণা নিবারণ করে। কৃষকদের এই চরম দারিদ্র্যের জন্য তিনি সভ্যতার নামে এক শ্রেণির মানুষের বিলাসিতাকে দায়ী করেছেন। আবার কোনো কোনো কৃষককে এ বিলাসিতার বিষে আক্রান্ত করেছে। এছাড়া গ্রামীণ কুটির শিল্পের বিপর্যয়ও কৃষকদের দারিদ্র্যের অন্যতম কারণ। কুটির শিল্পকে ধ্বংস করে দিয়ে আত্মনির্ভরশীল গ্রাম-সমাজকে চরম সংকটের মধ্যে ফেলেছে ব্রিটিশ শাসকগোষ্ঠী।

কৃষকদের এই মুমূর্ষু অবস্থা থেকে মুক্তির জন্য রোকেয়া সাখাওয়াত হোসেন গ্রামে গ্রামে পাঠশালা প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেছেন। আর গ্রামীণ কুটির শিল্পকে বাঁচিয়ে রাখারও পরামর্শ দিয়েছেন। এ প্রবন্ধে রোকেয়ার অসাধারণ পাণ্ডিত্য, যুক্তিশীলতা ও চিন্তার বিস্ময়কর অগ্রসরতার প্রতিফলন ঘটেছে।

⚛ লেখক পরিচিতি
নাম : রোকেয়া সাখাওয়াত হোসেন
জন্ম তারিখ : ৯ ডিসেম্বর, ১৮৮০ খ্রিষ্টাব্দ।
জন্মস্থান : পায়রাবন্দ, মিঠাপুকুর, রংপুর।
পিতার নাম : জহীরুদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের।
মাতার নাম : সাবেরা চৌধুরানী।
শিক্ষাজীবন : পারিবারিক রক্ষণশীলতার কারণে তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করতে পারেন নি। তবে নিজের ঐকান্তিক চেষ্টা এবং বড় ভাই ও তাঁর স্বামীর অনুপ্রেরণা ও সহযোগিতায় জ্ঞানচর্চায় সাফল্য অর্জন করেন।
কর্মজীবন : বিবাহোত্তর প্রথম জীবনে গৃহিণী। স্বামীর মৃত্যুর পর তিনি সমাজসংস্কার, নারীর শিক্ষা, কর্মসংস্থান ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করেন। এসব কাজে তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেন।
সাহিত্য সাধনা : গদ্যগ্রন্থ : মতিচুর, অবরোধবাসিনী, ড্যালিসিয়া হত্যা, নূর ইসলাম প্রভৃতি।
উপন্যাস : পদ্মরাগ।
অনুবাদগ্রন্থ : সুলতানার স্বপ্ন।
বিশেষ কৃতিত্ব : তিনি ছিলেন নারীজাগরণের অগ্রদূত। তিনি মুসলিম নারীদের সংস্কার ও মুক্তির জন্য তাদেরকে শিক্ষার আলোকে উদ্ভাসিত করার মানসে আজীবন ক্ষুরধার সাহিত্য সৃষ্টি করে গেছেন।
মৃত্যু : ৯ ডিসেম্বর, ১৯৩২ খ্রিষ্টাব্দ।

⚛ উৎস পরিচিতি
রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত ‘চাষার দুক্ষু’ শীর্ষক রচনাটি বাংলা একাডেমি প্রকাশিত ‘রোকেয়া রচনাবলি’ গ্রন্থ থেকে চয়ন করা হয়েছে।

⚛ নামকরণ
যেকোনো গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধের ক্ষেত্রে নামকরণ হচ্ছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। তাই বিষয়বস্তুর প্রেক্ষিতে রোকেয়া সাখাওয়াত হোসেনের এ প্রবন্ধটির নামকরণ করা হয়েছে ‘চাষার দুক্ষু’। চাষাদের জীবনযাপন, অভাব ইংরেজ কথিত সভ্যতার আগেও যেমন ছিল, পরেও তেমনি আছে। তবে এককালে চাষার ঘরে, ‘মরাই ভরা ধান ছিল, গোয়াল ভরা গরু ছিল, উঠান ভরা মুরগি ছিল।’ বঙ্গভূমি সম্পর্কে সর্বকালেই বলা হয়েছে- সুজলা-সুফলা, শস্যশ্যামলা। তবু চাষার আহারের অন্ন ছিল না। লেখিকার মতে, এর জবাব তথাকথিত সভ্যতার কাছেই আছে, কেননা সভ্যতা নামধারী ইংরেজরাই এর জন্য দায়ী। তাঁর অনুযোগ, ‘কেবল কলিকাতাটুকুই গোটা ভারতবর্ষ নহে........মুষ্টিমের ধনাট্য ব্যক্তি সব ভারতের অধিবাসী নহে।’ গোটা দেশের চাষারাই অভাবী, দারিদ্র্যক্লিষ্ট হয়ে পড়েছে যন্ত্রসভ্যতার কারণে। এর ফলে তাদের বিলাসিতা যেমন বেড়েছে, তেমনি অনুকরণপ্রিয়তাও বেড়েছে। বিভিন্ন রঙিন ও মিহি কাপড়, জুট ফ্লানেল, আধুনিক যাতায়াত ব্যবস্থা, চাষার বৌ-ঝির জন্য সওয়ারি, ধান ভানার জন্য ভারানী ইত্যাদিতে একটু একটু করে অনেক খরচ হয়ে যায়। ফলে চাষার দরিদ্রতা ক্রমেই বাড়ছে। অথচ যন্ত্রসভ্যতা বিকাশের আগেও চাষা-বউ চরকায় সুতা কেটে বাড়িসুদ্ধ লোকের বস্ত্র-সমস্যার সমাধান করত, এন্ডিপোকা প্রতিপালন করে গরম কাপড়ের ব্যবস্থা করতো। তখন চাষা অন্নবস্ত্রের কাঙাল ছিল না। কিন্তু সভ্যতা বিস্তারের ফলে চাষার জমি হাতছাড়া হয়েছে, দেশি শিল্পসমূহ ক্রমশ বিলুপ্ত হয়েছে, জমিতে খরচ বেড়েছে। অন্যদিকে উৎপাদিত দ্রব্যের উপযুক্ত দামও পাচ্ছে না তারা। এ অবস্থা থেকে রেহাই না পেলে চাষার কষ্ট কমবে না। পাট চাষ বাড়াতে হবে, নারীর শিল্পকর্মকে বিকশিত করতে হবে, অর্থের অপচয় বন্ধ করতে হবে। চাষার দুঃখের অতীত, বর্তমানের সমস্যা এর প্রতিকার এ বিষয়গুলোই প্রবন্ধে প্রাধান্য পেয়েছে। এসব দিক বিচার-বিবেচনায় প্রবন্ধের নামকরণ ‘চাষার দুক্ষু’ সঠিক ও যথার্থ হয়েছে।

⚛ রচনা পরিচিতি
মুসলিম নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত ‘চাষার দুক্ষু’ প্রবন্ধটি ‘বঙ্গীয় মুসলমান সাহিত্য’ পত্রিকায় প্রথম প্রকাশিত হয়। তিনি মূলত সমকালীন অবহেলিত মুসলমান সমাজের দুঃখ-দুর্দশা ও কুসংস্কারের বিরুদ্ধে তাঁর লেখনী ধারণ করেছিলেন। আলোচ্য প্রবন্ধে তিনি চাষা তথা বাংলার কৃষক সমাজের চরম দীনতা ও তার প্রতিকারের উপায় প্রসঙ্গে আলোকপাত করেছেন।

⚛ বস্তুসংক্ষেপ  : 
নারী জাগরণের পথিকৃত রোকেয়া সাখাওয়াত হোসেন প্রবন্ধের শুরুতেই দেড়শত বছর পূর্বের অসভ্য বর্বর ভারতবাসীর কথা উল্লেখ করেছেন। ক্রমশ সভ্যতার বিকাশের সাথে সাথে নগরগুলো উন্নতির ধারায় বিকশিত হতে থাকে। কিন্তু দু-চারটা নগর গোটা দেশের প্রতিনিধিত্ব করে না। সমাজের মেরুদণ্ড চাষার অবস্থান সম্পর্কে আমাদের ধারণা থাকা দরকার। লেখিকা সে কৃষক সমাজের চরম দুঃখ-দীনতাকে এ প্রবন্ধে তুলে ধরার প্রয়াস পেয়েছেন। যেখানে জুট মিলের কর্মচারীদের বেতন ৫০০-৭০০ টাকা সেখানে এর কাঁচামাল উৎপাদনকারী কৃষকরা মূল্যহীন, সহায় সম্বলহীন। তাদের অন্ন-বস্ত্র পর্যন্ত জোটে না। রবীন্দ্রনাথ এ প্রসঙ্গে বলেছেন- “ধান্য তার বন্ধুরা যার।”

সুদূর অতীতে চাষা অন্ন-বস্ত্রের কাঙাল ছিল না। তার মরাই ভরা ধান ছিল, পুকুর ভরা মাছ ছিল, গোয়াল ভরা গরু ছিল, মসলিন ও এন্ডি কাপড় ছিল। কিন্তু পরবর্তীতে জমিদার ও মহাজনদের শোষণ-শাসনের শিকার হয়ে চাষারা জমি-ফসল হারিয়ে নিঃস্ব হয়ে পড়ে। তারপর যন্ত্র সভ্যতার যুগে দেশি শিল্প লোপ পেতে থাকে, চাষার জমির ওপর শাসকগোষ্ঠীর হাত পড়ে, চাপে নানারকম করের বোঝা। এসবের সাথে যুক্ত হয় বিলাসিতা ও পরাণুকরণ। ফলে চাষার দুঃখও ক্রমশ বাড়তে থাকে। কোনো কোনো এলাকায় চাষারা মানবেতর জীবনযাপন করতে থাকে। কিন্তু তাদের দিকে সদয় দৃষ্টি নিয়ে কেউ তাকায় নি, দুঃখ দূর করার চেষ্টা করে নি। শোষণ-বঞ্চনার শিকার হয়ে চাষার দুঃখ আরো বহুগুণ বেড়েছে।

কৃষক সমাজের এ অবস্থার জন্য অনেকে ইউরোপীয় বিপ্লবের ঘাড়ে দোষ চাপাতে চায়। কিন্তু লেখিকা পুরোপুরি এ মতের বিরুদ্ধে। তিনি মহাযুদ্ধের ৫০ বছর পূর্ব থেকে চাষাদের দুরবস্থা প্রত্যক্ষ করেছেন, যে সময়ে তাদের নুন আনতে পানতা ফুরাত। লেখিকা তৎকালীন রংপুরের হতদরিদ্র কৃষকদের কথা উল্লেখ করেছেন, যখন টাকায় ২৫ কেজি চাল পাওয়া যেত। তবুও তারা ভাত না পেয়ে লাউ, কুমড়া, পাটশাক, লাউশাক খেয়ে জীবনধারণ করেছে। লেখিকার ভাষায় “এ কঠোর মহীতে, চাষা এসেছে শুধু সহিতে।”

লেখিকা বাংলার চাষি সমাজের এ করুণদশা স্বচক্ষে প্রত্যক্ষ করেছেন এবং এর প্রতিকারে, অর্থাৎ তাদের মুখে হাসি ফোটানোর জন্য সমাজ ও দেশকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। প্রবন্ধের বিষয় বস্তু অনুযায়ী ‘চাষার দুক্ষু’ তাই যথার্থ ও সুন্দর হয়েছে।

⚛ শব্দার্থ ও টীকা
ছেইলা = ছেলে। সন্তানসন্ততি অর্থে।
পৈছা = স্ত্রীলোকদের মণিবন্ধনের প্রাচীন অলঙ্কার।
দানা = খাদ্য অর্থে। ছোলা, মটর, কলাই = এসব শস্যকেও দানা বলে।
অভ্রভেদী = অভ্র অর্থ আকাশ। অভ্রভেদী অর্থ আকাশ বা মেঘ ভেদকারী। আকাশচুম্বী।
ট্রামওয়ে = ট্রাম চলাচলের রাস্তা। রেলওয়ের মতো রাস্তা দিয়ে ট্রাম চলে। তবে তা অধিকতর হালকা। বাস চলাচলের রাস্তার ভিতরেও ট্রামওয়ে থাকতে পারে।
বায়স্কোপ = চলচ্চিত্র, ছায়াছবি, সিনেমা।
চাষাই সমাজের মেরুদণ্ড = বাংলা কৃষিপ্রধান দেশ। সুপ্রাচীনকাল থেকে অন্য কুটির শিল্পের মতো সামান্য বৃত্তি থাকলেও কৃষিই এদেশের মানুষের জীবনযাপনের প্রধান বৃত্তি। এমনকি বিশ শতকে পৃথিবীর কিছু দেশ যখন শিল্পে অসাধারণ সমৃদ্ধি লাভ করেছে আমাদের দেশ তখনও কৃষি বিকাশকেই সবচেয়ে প্রাধান্য দিয়েছে। সুতরাং কৃষি যে এদেশের মেরুদণ্ডÐ এ বিষয়ে সন্দেহের অবকাশ নেই।

“পাছায় জোটে না ত্যানা” = পাট উৎপাদনকারী কৃষকদের চরম দারিদ্র্যের পরিচয় দিতে গিয়ে রোকেয়া সাখাওয়াত হোসেন প্রবাদটি ব্যবহার করেছেন। চটকল প্রতিষ্ঠার পর থেকেই পাটের চাহিদা ও কদর বেড়ে যায়। পাটকল শ্রমিকগণও পর্যাপ্ত মাসোহারা পেয়ে স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করতে থাকেন। কিন্তু যারা পাট উৎপাদন করতেন সেই কৃষকদের অবস্থা ছিল মানবেতর। দারিদ্র্যের সঙ্গে যুঝতে যুঝতে তাদের জীবন শেষ হতো। প্রবাদটির ভিতর দিয়ে কৃষকদের সেই করুণ অবস্থার পরিচয় পাওয়া যায়।
কৌপিন = ল্যাঙ্গট, চীরবসন, লজ্জা নিবারণের জন্য পরিধেয় সামান্য বস্ত্র।
মহীতে = পৃথিবীতে।
টোকা = সুতা পাকাবার যন্ত্র।
এন্ডি = মোটা রেশমি কাপড়।
বেলোয়ারের চুড়ি = উৎকৃষ্ট স্বচ্ছ কাচে প্রস্তুত চুড়ি।

⚛ বানান সতর্কতা
অভ্রভেদী, জিঞ্জারেন্ড, ট্রামওয়ে, দারিদ্র্য, শ্রদ্ধাসম্পদ, সর্বস্বান্ত, সন্তুষ্ট, বঙ্গীয়, গণ্ডা, সত্ত্বেও, উড়িষ্যা, তদ্দেশবাসিনী, ন্যূন, স্বহস্ত, অনুকরণপ্রিয়তা, ব‎হ্নি, চূড়ান্ত, স্কন্ধ, দীর্ঘস্থায়ী, কৌপিন, বসুন্ধরা, অর্ধানশন, অন্নবস্ত্র, পুনরুদ্ধার, বাঞ্ছনীয়।

HSC Bangla 1st Paper Guide.
Chasar Dukkho Golper MCQ Question and Answer pdf download
বায়ান্নর দিনগুলো
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. রোকেয়া সাখাওয়াত হোসেন সভ্যতার সঙ্গে দারিদ্র্য বৃদ্ধির কী কারণ নির্দেশ করেছেন?
[ক] সচ্ছলতা
☑️ বিলাসিতা
[গ] অলসতা
[ঘ] আরামপ্রিয়তা

২. ‘নবাবি চাল’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] অলস সময় কাটানো
[খ] অসৎ উপার্জন
[গ] উৎপাদনহীন অবস্থা
☑️ অনুকরণপ্রিয়তা

নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
নূরুল গ্রামের অবস্থাপন্ন ব্যক্তি। পৈতৃক জমিজমা তার অর্থনৈতিক স্বাবলম্বনের উৎস ছিল। বিদ্যুতের অভাবে কৃষকরা জমিতে সেচ দিতে পারেন না। শিক্ষার্থীদের লেখাপড়া বিঘ্নিত হয়। কিন্তু নূরুলের ঘরে ছিল এয়ার কন্ডিশন ও বৈদ্যুতিক চুলা। প্রয়োজন না থাকলেও লোক দেখানো সব বিলাস দ্রব্যই তার চাই। এই বিলাসিতার কারণে একে একে সব জমি বিক্রি করে আজ তিনি নিঃস্ব।

৩. নূরুলের বিলাসিতা “চাষার দুক্ষু” প্রবন্ধের যে অংশের সঙ্গে সঙ্গতিপূর্ণ তা হলো-
i. কর্মবিমুখ কৃষকসমাজ
ii. শিক্ষাহীন কৃষককুল
iii. কৃষি কাজের সঙ্গে বিচ্ছিন্নতা

নিচের কোনটি ঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

৪. উপর্যুক্ত অবস্থার কারণ কী?
[ক] পরিশ্রম বিমুখতা
☑️ সভ্যতার অন্ধ অনুকরণ
[গ] গ্রামীণ শিল্পে অনাগ্রহ
[ঘ] পশ্চাৎপদতা

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্নোত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর

লেখক পরিচিতি: (বোর্ড বই থেকে)

৫. রোকেয়া সাখাওয়াত হোসেন কত সালে জন্মগ্রহণ করেন?
☑️ ১৮৮০ সালে
[খ] ১৮৮২ সালে
[গ] ১৮৮৪ সালে
[ঘ] ১৮৮৫ সালে

৬. রোকেয়া কত তারিখে জন্মগ্রহণ করেন?
[ক] ৮ই ডিসেম্বর
☑️ ৯ই ডিসেম্বর
[গ] ১০ই ডিসেম্বর
[ঘ] ১১ই ডিসেম্বর

৭. রোকেয়া কোথায় জন্মগ্রহণ করেন?
[ক] জয়পুরহাট জেলার পাঁচবিবিতে
☑️ রংপুর জেলার পায়রাবন্দে
[গ] পঞ্চগড় জেলার কেশবপুরে
[ঘ] ঠাকুরগাঁও জেলার মদনপুরে

৮. জহিরউদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের কার পিতা ছিলেন?
[ক] মোহাম্মদ ওয়াজেদ আলীর
[খ] মোতাহের হোসেন চৌধুরীর
☑️ রোকেয়া সাখাওয়াত হোসেনের
[ঘ] কবীর চৌধুরীর

৯. রোকেয়ার স্বামীর নাম কী?
[ক] মির্জা সাখাওয়াত হোসেন
☑️ সৈয়দ সাখাওয়াত হোসেন
[গ] মীর সাখাওয়াত হোসেন
[ঘ] শেখ সাখাওয়াত হোসেন

১০. সমকালীন মুসলমান সমাজে প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে লেখনী ধারণ করেন কে?
[ক] কবীর চৌধুরী
☑️ রোকেয়া সাখাওয়াত হোসেন
[গ] মোহাম্মদ ওয়াজেদ আলী
[ঘ] মোতাহার হোসেন চৌধুরী

১১. মুসলিম নারী জাগরণে অগ্রণী ভূমিকায় অবতীর্ণ হন কে?
[ক] সিদ্দিকা কবীর
[খ] সুফিয়া কামাল
[গ] সেলিনা হোসেন
☑️ রোকেয়া সাখাওয়াত হোসেন

১২. কোনটি রোকেয়ার রচিত গ্রন্থ?
☑️ সুলতানার স্বপ্ন
[খ] বিদ্যাসুন্দর
[গ] মরু ভাস্কর
[ঘ] যুগবাণী

১৩. কত সালে রোকেয়ার জীবনাবসান ঘটে?
[ক] ১৯৩০
[খ] ১৯৩১
☑️ ১৯৩২
[ঘ] ১৯৩৩

১৪. রোকেয়ার স্বামী পেশায় কী ছিলেন?
[ক] আইনজীবী
[খ] অধ্যাপক
[গ] ডেপুটি কালেক্টর
☑️ ডেপুটি ম্যাজিস্ট্রেট

১৫. কার অনুপ্রেরণায় রোকেয়ার জ্ঞানার্জনের পথ অধিক সুগম হয়?
[ক] ভাইয়ের
[খ] বোনের
☑️ স্বামীর
[ঘ] পিতার

১৬. কত বছর বয়সে রোকেয়ার বিয়ে হয়?
[ক] ১৪
☑️ ১৬
[গ] ১৮
[ঘ] ২০

১৭. রোকেয়া কোন পথ থেকে কখনই সরে আসেননি?
☑️ নারী শিক্ষার লক্ষ থেকে
[খ] পুরুষতন্ত্রের বিরুদ্ধ থেকে
[গ] নারী জাগরণের পথ থেকে
[ঘ] সামাজিক কুসংস্কার থেকে

১৮. ‘সুলতানার স্বপ্ন’ কী ধরনের রচনা?
☑️ উপন্যাস
[খ] নাটক
[গ] কাব্যগ্রন্থ
[ঘ] কাব্যনাটক

১৯. ‘অবরোধবাসিনী’ গ্রন্থটি কে লিখেছেন?
[ক] সেলিনা হোসেন
[খ] সুফিয়া কামাল
[গ] জাহানারা ইমাম
☑️ রোকেয়া সাখাওয়াত হোসেন

মূল পাঠ: (বোর্ড বই থেকে)
২০. ‘বৌ-এর পৈছা বিকায় তবু’-‘পৈছা’ কী?
[ক] প্রাচীন অলঙ্কার
☑️ মণিবন্ধনের অলঙ্কার
[গ] পায়ের অলঙ্কার
[ঘ] নাকের অলঙ্কার

২১. ‘কেবল কলিকাতাটুকু আমাদের’ কী নহে?
[ক] দেশ
[খ] বাংলা
[গ] গুরুত্বপূর্ণ
☑️ ভারতবর্ষ

২২. ‘ধান্য তার বসুন্ধরা যার’-কে বলেছেন?
[ক] কাজী নজরুল ইসলাম
[খ] ঈশ্বরচন্দ্র
☑️ রবীন্দ্রনাথ
[ঘ] প্যারিচাঁদ

২৩. তাৎপর্যপূর্ণ গদ্যগ্রন্থ ‘মতিচুর’ রচনা করেছেন কে?
[ক] সুফিয়া কামাল
[খ] বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
[গ] রামমোহন রায়
☑️ রোকেয়া সাখাওয়াত হোসেন

২৪. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধটি দারিদ্র্যপীড়িত কৃষকদের-
[ক] মুক্তির ইশতেহার
[খ] বঞ্চনার দলিল
☑️ বাস্তবতার প্রতীক
[ঘ] শোষণের উৎস

২৫. গ্রামীণ কুটিরশিল্পকে বাঁচিয়ে রাখার পরামর্শ দিয়েছেন-
[ক] তাঁতিরা
[খ] শুভাকাক্সক্ষী মানুষ
☑️ লেখিকা
[ঘ] দেশবন্ধুর দল

২৬. পান্তা ভাতে লবণ জোটে না কাদের?
☑️ কৃষকদের
[খ] নারীদের
[গ] অভিজাতদের
[ঘ] শহুরেদের

২৭. যান্ত্রিক জিনিসপত্র কাদের জীবন সচ্ছল করে তুলেছে?
[ক] গ্রামের মানুষের
[খ] বস্তির মানুষের
[গ] পাহাড়ি মানুষের
☑️ শহুরে মানুষের

২৮. কেমন নারীসমাজের মুক্তি ও সমৃদ্ধি রোকেয়ার লক্ষ ছিল?
[ক] অবুঝ
[খ] অসুখী
☑️ পশ্চাৎপদ
[ঘ] নিরাপদ

২৯. এদেশের মানুষের জীবনযাপনের প্রধান বৃত্তি-
[ক] ভিক্ষাবৃত্তি
[খ] কুটির শিল্প
[গ] দাসীবৃত্তি
☑️ কৃষি

৩০. পল্লিগ্রামে সুশিক্ষা বিস্তারের চেষ্টা হলে-
☑️ সচেতনতা বাড়বে
[খ] চালাক হবে
[গ] টাউটের সংখ্যা বাড়বে
[ঘ] বিড়ম্বনা বাড়বে

৩১. চাষার দুক্ষু দূর করতে নেতৃবৃন্দের আশু করণীয়-
[ক] ফসলের মূল্য বৃদ্ধি
☑️ বিশেষ চেষ্টা যত্ন
[গ] বেশি জমি বরাদ্দ
[ঘ] অর্থ সহায়তা

৩২. ‘জঠর-অনলে দহিতে’ কারা এসেছে?
☑️ চাষা
[খ] জমিদার
[গ] কৃপণ
[ঘ] ধনী ব্যক্তি

৩৩. তারা সমুদ্রজলে চাল ধুয়ে ভাত বেঁধে খেতো কেন?
[ক] সমুদ্র কাছে তাই
[খ] জলের অভাবে
[গ] এ জল পবিত্র
☑️ লবণের অভাবে

৩৪. সেইজন্য কোন দিকটা আগে দেখাইলাম?
☑️ ভালো দিকটা
[খ] সমস্যার দিকটা
[গ] মন্দের দিকটা
[ঘ] সভ্যতার দিকটা

৩৫. ক্ষেতে ক্ষেতে পুইড়া মরে কারা?
☑️ কৃষকেরা
[খ] কুমোরেরা
[গ] কামারেরা
[ঘ] তাঁতিরা

৩৬. কত বছর পূর্বে ভারতবাসী অসভ্য-বর্বর ছিল বলে বেগম রোকেয়া সাখাওয়াত শুনেছিলেন?
[ক] একশ’
☑️ দেড়শ’
[গ] দুইশ’
[ঘ] আড়াইশ’

৩৭. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে নিচের কোন শহরের কথা উল্লেখ আছে?
[ক] দিল্লি
[খ] ত্রিপুরা
☑️ কলকাতা
[ঘ] মেঘালয়

৩৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে সমাজের মেরুদণ্ড বলে কাদের আখ্যা দেয়া হয়েছে?
☑️ চাষীদের
[খ] শ্রমিকদের
[গ] শিক্ষকদের
[ঘ] তরুণদের

৩৯. জুট মিলের কর্মচারীরা কত টাকা বেতন পায় বলে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে উল্লেখ আছে?
☑️ ৫০০-৭০০ টাকা
[খ] ৬০০-৭০০ টাকা
[গ] ৭০০-৮০০ টাকা
[ঘ] ৮০০-৯০০ টাকা

৪০. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কাদের পাছায় ত্যানা জোটে না বলে আক্ষেপ করা হয়েছে?
[ক] জুটমিল শ্রমিকদের
☑️ পাট উৎপাদক কৃষকদের
[গ] পোশাক শ্রমিকদের
[ঘ] সুদখোর মহাজনদের

৪১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ‘ধান্য তার বসুন্ধরা যার’-উক্তিটি কার?
☑️ রবীন্দ্রনাথ ঠাকুরের
[খ] কাজী নজরুল ইসলামের
[গ] জীবনানন্দ দাশের
[ঘ] বুদ্ধদেব বসুর

৪২. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন মহাদেশের উল্লেখ আছে?
[ক] এশিয়া
[খ] আফ্রিকা
[গ] আমেরিকা
☑️ ইউরোপ

৪৩. ইউরোপের মহাযুদ্ধ কত বছর আগের ঘটনা বলে ‘চাষার দুক্ষ’ প্রবন্ধে উল্লেখ করা হয়েছে?
☑️ সাত বছর
[খ] আট বছর
[গ] নয় বছর
[ঘ] দশ বছর

৪৪. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কত বছর পূর্বে চাষার অবস্থা খুব ভালো ছিল না বলে লেখিকা উল্লেখ করেছেন?
[ক] ৩০ বছর
[খ] ৪০ বছর
☑️ ৫০ বছর
[ঘ] ৬০ বছর

৪৫. পঞ্চাশ বছর পূর্বে টাকায় কত সের সরিয়ার তেল পাওয়া যেত বলে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে উল্লেখ আছে?
[ক] ৭ সের
☑️ ৮ সের
[গ] ৯ সের
[ঘ] ১০ সের

৪৬. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময় হতে পঞ্চাশ বছর পূর্বে টাকায় কত সের ঘৃত পাওয়া যেত?
☑️ ৪ সের
[খ] ৫ সের
[গ] ৬ সের
[ঘ] ৭ সের

৪৭. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক কন্যার নাম কী ছিল?
[ক] ছমিরন
[খ] আমিরন
☑️ জমিরন
[ঘ] করিমন

৪৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক কন্যার মাথায় তেল দিতে তার মা তাকে কোথায় নিয়ে যেত?
[ক] কবিরাজ বাড়ি
☑️ রাজবাড়ী
[গ] চৌধুরী বাড়ি
[ঘ] সর্দার বাড়ি

৪৯. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময় হতে কত বছর পূর্বে খাদ্যের বিনিময়ে কৃষক পত্নী-কন্যা বিক্রি করত?
[ক] ২৫/৩০ বছর
☑️ ৩০/৩৫ বছর
[গ] ৩৫/৪০ বছর
[ঘ] ৪০/৪৫ বছর

৫০. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন অঞ্চলের কৃষক খাদ্যের জন্য তার পত্নী-কন্যা বিক্রি করত?
☑️ বিহার
[খ] আসাম
[গ] ত্রিপুরা
[ঘ] মণিপুর

৫১. কীসের বিনিময়ে কৃষক তার পত্নী-কন্যা বিক্রি করত?
[ক] মশুরির ডালের
[খ] মুগ ডালের
☑️ খেসারির ডালের
[ঘ] ছোলার ডালের

৫২. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কত সের খেসারির বিনিময়ে কৃষক তার পত্নী-কন্যা বিক্রি করত?
☑️ দুই সের
[খ] তিন সের
[গ] চার সের
[ঘ] পাঁচ সের

৫৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে নিচের কোন রাজ্যের উল্লেখ পাওয়া যায়?
☑️ কণিকা
[খ] মিথিলা
[গ] দেবকোট
[ঘ] চণ্ডিকা

৫৪. ‘কণিকা রাজ্য’ কোথায় অবিস্থত?
[ক] আসামে
[খ] ত্রিপুরায়
☑️ উড়িয়্যায়
[ঘ] কলকাতায়

৫৫. পখাল ভাতের সাথে উৎকৃষ্ট ব্যঞ্জন কী ছিল?
[ক] সমুদ্রের মাছ
[খ] পুকুরের মাছ
[গ] খেসারির ডাল
☑️ শুঁটকি মাছ

৫৬. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ব্যঞ্জন শব্দটি কী অর্থে ব্যবহৃত হয়েছে?
☑️ তরকারি
[খ] বর্ণমালা
[গ] ভাত
[ঘ] লবণ

৫৭. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কণিকা রাজ্যে টাকায় কত সের চাল পাওয়া যেত?
[ক] ২৫/৩০ সের
☑️ ২৫/২৬ সের
[গ] ২০/২৫ সের
[ঘ] ২৪/২৫ সের

৫৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে সমুদ্র তীরবর্তী কোন গ্রামের কথা উল্লেখ আছে?
[ক] আট ভায়া
[খ] নয় ভায়া
☑️ সাত ভায়া
[ঘ] দশ ভায়া

৫৯. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন জেলার লোকেরা সবচেয়ে বেশি গরিব বলে উল্লেখ করা হয়েছে?
[ক] বগুড়া
[খ] ঠাকুরগাঁও
[গ] নীলফামারি
☑️ রংপুর

৬০. ভাতের অভাবে রংপুরের লোকেরা এক সময় কী সিদ্ধ করে খেত?
[ক] আলু, কুমড়া
☑️ লাউ, কুমড়া
[গ] আলু, কচু
[ঘ] গম, ভুট্টা

৬১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে রংপুরের স্ত্রীদের পরিধেয় বস্ত্রের দৈর্ঘ্য কত ছিল বলে উল্লেখ করা হয়েছে?
[ক] ৭/৮ হাত
☑️ ৮/৯ হাত
[গ] ৯/১০ হাত
[ঘ] ১১/১২ হাত

৬২. রংপুরের কৃষকদের পরিধেয় বস্ত্রের নাম কী ছিল?
[ক] গামছা
[খ] লুঙ্গি
☑️ কৌপিন
[ঘ] নেংটি

৬৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে শীতকালে গরিব কৃষকরা দিবাভাগে কীভাবে দিন কাটানোর কথা বলেছেন?
[ক] চাঁদর গায়ে দিয়ে
[খ] আগুনের সেক দিয়ে
☑️ রৌদ্রে যাপন করে
[ঘ] কম্বল গায়ে দিয়ে

৬৪. ‘মরাই ভরা ধান’ গোয়াল ভরা গুরু’ লেখিকার সময় হতে অন্তত কত বছর আগের কথা?
☑️ একশ বছর
[খ] দুইশ বছর
[গ] তিনশ বছর
[ঘ] চারশ বছর

৬৫. অসাময় ভাষায় ‘এন্ডি’ বলতে নিচের কোনটিকে বোঝায়?
☑️ রেশমি সুতা
[খ] পশমি সুতা
[গ] মিহি সুতা
[ঘ] রঙিন সুতা

৬৬. ‘এন্ডি’ কাপড় কত বছর স্থায়ী হতো?
[ক] ৩০
[খ] ৩৫
☑️ ৪০
[ঘ] ৪৫

৬৭. পূর্বে রমণীগণ কী দিয়ে কাপড় কাচত?
[ক] পাউডার দিয়ে
[খ] সোডা দিয়ে
[গ] ডিটারজেন্ট দিয়ে
☑️ ক্ষার দিয়ে

৬৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ট্রামে আসতে-যেতে কত পয়সা খরচ হতো বলে উল্লেখ আছে?
[ক] আট পয়সা
☑️ দশ পয়সা
[গ] বারো পয়সা
[ঘ] দশ টাকা

৬৯. আধুনিক সভ্যতায় বিলাসিতার সঙ্গে কী যোগ হয়েছে বলে লেখিকা মনে করেন?
[ক] ভদ্রতা
[খ] সৌজন্যবোধ
☑️ অনুকরণপ্রিয়তা
[ঘ] ফ্যাশন

৭০. ইউরোপে ‘এন্ডি’ কাপড় কী নামে পরিচিতি লাভ করে?
[ক] রংপুর সিল্ক
☑️ আসাম সিল্ক
[গ] ঢাকা সিল্ক
[ঘ] কলকাতা সিল্ক

৭১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন মহাদেশীয় গভর্নরের নাম উল্লেখ করা হয়েছে?
[ক] এশীয়দের
[খ] আমেরিকানদের
[গ] আফ্রিকানদের
☑️ ইউরোপীয়দের

৭২. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন গভর্নরের নাম উল্লেখ করা হয়েছে?
☑️ লর্ড কারমাইকেল-এর
[খ] লর্ড মিন্টু-এর
[গ] লর্ড হার্ডিঞ্জ
[ঘ] লর্ড রিপন-এর

৭৩. লর্ড কারমাইকেল কোন কাপড়ের জন্মস্থান খুঁজে বের করলেন?
[ক] মসলিন কাপড়ের
[খ] জামদানি শাড়ির
☑️ রেশমি রুমাল
[ঘ] লুঙ্গির

৭৪. ‘ট্রামওয়ে’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] ট্রেন চলাচলের রাস্তা
[খ] বাস চলাচলের রাস্তা
☑️ ট্রাম চলাচলের রাস্তা
[ঘ] নৌকা চলাচলের রাস্তা

৭৫. লর্ড কারমাইকেল আবিষ্কৃত রুমালের জন্মস্থান কোথায়?
[ক] ত্রিপুরায়
☑️ মুর্শিদাবাদে
[গ] হায়দারাবাদে
[ঘ] কলকাতায়

৭৬. দেশবন্ধুরা কোন শিল্প রক্ষার প্রতি নজর দিয়েছেন বলে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে উল্লেখ আছে?
[ক] গার্মেন্টস শিল্প
[খ] কুটিরশিল্প
[গ] বেতশিল্প
☑️ কারুশিল্প

৭৭. অতীতে পল্লি-রমণীরা বেড়াতে গেলে তাদের হাতে কী থাকত?
☑️ টেকো
[খ] সিকা
[গ] কাঁথা
[ঘ] সুই

৭৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ‘ইংরাজ বাচ্চা’ বলে কাকে সম্বোধন করা হয়েছে?
[ক] লর্ড উইলিয়ামকে
[খ] জর্জ ওয়াশিংটনকে
[গ] এ্যাঞ্জোলাখকের্নকে
☑️ লর্ড কারমাইকেলকে

৭৯. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন অঞ্চলকে ধান ও পাটের জন্য বিখ্যাত বলা হয়েছে?
[ক] কুমিল্লা
☑️ রংপুর
[গ] ঢাকা
[ঘ] ফেনী

৮০. চরকায় সুতা কাটত কারা?
[ক] কৃষকরা
[খ] শ্রমিকরা
[গ] কৃষাণিরা
☑️ রমণীরা

৮১. কোন অঞ্চল রেশমের জন্য বিখ্যাত ছিল?
☑️ আসাম, রংপুর
[খ] ফেনী, নওগাঁ
[গ] কুমিল্লা, ভোলা
[ঘ] সিলেট, ফেনী

৮২. ‘এন্ডি’ ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময়ে সুতাকে নিচের কোনটির সমান বলা হয়েছে?
[ক] রাবারের
☑️ ফ্লানেলের
[গ] টানেল
[ঘ] পশমির

৮৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময়ে কৃষকেরা শীত নিবারণ করতে মাঝ রাতে কী করতো?
☑️ পাঠখড়ি জ্বালাত
[খ] কম্বল গায়ে দিত
[গ] কাঁথা গায়ে দিত
[ঘ] ঘরে থাকত

৮৪. কোন যুদ্ধের সাথে চাষার দারিদ্র্যের সম্পর্ক অল্প ছিল?
[ক] বিশ্বযুদ্ধের
[খ] ইরাক যুদ্ধের
[গ] কারগিল যুদ্ধের
☑️ ইউরোপের মহাযুদ্ধের

৮৫. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ধান ভানিবার জন্য নিচের কোনটির কথা বলা হয়েছে?
☑️ ভারানির
[খ] নারানীর
[গ] দোয়ারীর
[ঘ] চাকরানীর

৮৬. লেখিকার সময় হতে দেড়শ বছর পূর্বে ভারতবাসী অসভ্য-বর্বর ছিল কেন?
☑️ আধুনিক শিক্ষা, সংস্কৃতি ও প্রযুক্তি থেকে দূরে ছিল বলে
[খ] আধুনিক সভ্যতাকে অবজ্ঞা করেছিল বলে
[গ] স্ব-স্ব ধর্মীয় মূল্যবোধকে প্রাধান্য দেয় নি বলে
[ঘ] তথ্য প্রযুক্তির যথাযথ ব্যবহার শেখেনি বলে

৮৭. আমাদের দেশের চাষাকে সমাজের মেরুদণ্ড বলার কারণ কী?
[ক] আমাদের দেশের বেশিরভাগ মানুষ কৃষক বলে
☑️ আমাদের দেশের অর্থনীতি কৃষিনির্ভর বলে
[গ] আমাদের দেশের চাষীরা সমাজের নেতৃত্ব দেন বলে
[ঘ] আমাদের দেশের চাষীরা সমাজে বসবাস করে বলে

৮৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে জুট মিলের কর্মচারীরা নবাবি হালে চলত কেন?
[ক] তাদের পূর্বপুরুষরা নবাবি হালে চলত বলে
[খ] তারা চাকুরি করত বলে
☑️ তারা ৫০০-৭০০ টাকা বেতন পেত বলে
[ঘ] জুটমিলের কর্মচারীদের খরচ কম ছিল বলে

৮৯. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে টাকায় ৮ সের সরিয়ার তেল হলেও কৃষকেরা তা কিনতে পারত না। কেন?
[ক] সরিষার তেল দরকার ছিল না বলে
[খ] সরিষার ফলন বেশি হতো না বলে
[গ] সরিষার তেল সাহেবরা কিনে নিত বলে
☑️ সরিষার তেল কেনার টাকা ছিল না বলে

চাষার দুক্ষু গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

৯০. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে জমিরনের মাথায় তেল দিতে রাজবাড়ী যেতে হতো কেন?
[ক] জমিরন রাজবাড়ির মেয়ে ছিল বলে
[খ] রাজবাড়িতে তেল বিনামূল্যে পাওয়া যেত বলে
☑️ জমিরনের তেল কেনার টাকা ছিল না বলে
[গ] জমিরন সখ করে রাজবাড়িতে যেতেন

৯১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে কৃষক খেসারির বিনিময়ে স্ত্রী-কন্যা বিক্রি করত কেন?
[ক] স্ত্রী-কন্যার ভরণ-পোষণের ব্যয় বেশি ছিল বলে
[খ] স্ত্রী-কন্যার মূল্য কম ছিল বলে।
☑️ কৃষকের অতি দারিদ্র্যের কারণে
[ঘ] বিনিময় প্রথা সে সময়ের নিয়ম ছিল বলে

৯২. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে কৃষকেরা পখাল ভাতের সাথে লবণ দিয়ে খেত কেন?
[ক] পখাল ভাতের সাথে লবণ খুব সুস্বাদু বলে
[খ] পখাল ভাত লবণ ছাড়া খাওয়া যায় না তাই
[গ] পখাল ভাতের সাথে লবণ বেশি লাগে তাই
☑️ পখাল ভাতের সাথে তরকারি পেত না বলে


৯৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে পখাল ভাতের সাথে শুঁটকি মাছ খাওয়ার কারণ কী ছিল?
☑️ অন্য মাছ কেনার সামর্থ্য ছিল না তাই
[খ] শুঁটকি মাছ কিনতে টাকা লাগত না তাই
[গ] পখাল ভাতের সঙ্গে শুঁটকি মাছ সুস্বাদু লাগত তাই
[ঘ] শুঁটকি মাছ খাওয়া সেকালের রীতি ছিল তাই

৯৪. রংপুর এলাকার লোকেরা লাউ-কুমড়া সিদ্ধ করে খেত কেন?
[ক] লাউ-কুমড়া সুস্বাদু বলে
☑️ চাল কেনার অর্থ ছিল না বলে
[গ] লাউ-কুমড়া তাদের উৎপাদিত খাবার ছিল বলে
[ঘ] লাউ-কুমড়া বেশি পুষ্টিকর বলে

৯৫. রংপুরের নারীরা ৮/৯ হাত কাপড় পরত কেন?
[ক] নারীদের জন্য এটি নির্ধারিত ছিল বলে
[খ] তারা ছোট কাপড় পরতে পারত না বলে
☑️ কৃষকরা বহু কষ্টে এ কাপড় কিনে দিত বলে
[ঘ] বড় কাপড় পরা শরিয়তের বিধান বলে

৯৬. একসময় কৃষক-রমণীরা চরকায় সকলের জন্য বস্ত্র তৈরি করলেও এখন করে না কেন?
[ক] এখন বস্ত্রের অভাব নেই বলে
[খ] চরকায় সুতা কাটা কঠিন হয়ে পড়েছে বলে
☑️ উন্নতমানের রঙিন মিহি কাপড় বের হওয়ায়
[ঘ] সহজে চরকা পাওয়া যায় না বলে

৯৭. ‘এন্ডি কাপড়’ তৈরিতে এ দেশীয় রমণীদের একচেটিয়া আধিপত্য ছিল কেন?
☑️ এন্ডি কাপড় তৈরিতে তারা দক্ষ ছিল তাই
[খ] এন্ডি কাপড় অন্যরা তৈরি করতে পছন্দ করত না বলে
[গ] এন্ডি কাপড় বোনা কঠিন ছিল বলে
[ঘ] এন্ডি কাপড় তৈরিতে কারখানা লাগত না বলে

৯৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকার সময়ে রমণীরা বেড়াতে যেতে টেকো হাতে নিত কেন?
[ক] টেকো হাতে নেয়া বেড়ানোর নীতি ছিল তাই
[খ] টেকো হাতে নেয়া আভিজাত্যের প্রতীক ছিল বলে
☑️ টেকো নিয়ে এন্ডি সুতা কাটত
[ঘ] টেকো খুব প্রয়োজনীয় জিনিস ছিল তাই

৯৯. চাষার বৌ-ঝিরা যাতায়াতের জন্য সাওয়ারী চায় কেন?
☑️ বিলাসিতা পছন্দ করে বলে
[খ] হাঁটতে পারে না বলে
[গ] সাওয়ারী খুব সস্তা ছিল বলে
[ঘ] হাঁটা-চলার উপযোগী পথ ছিল না বলে

১০০. কৃষক-রমন্দীর ‘এন্ডি কাপড়’ পরত কেন?
[ক] এন্ডি কাপড় দামি ছিল বলে
[খ] এন্ডি কাপড় রঙিন ছিল বলে
☑️ এন্ডি কাপড় তারা তৈরি করত বলে
[ঘ] এন্ডি কাপড় আরামদায়ক ও দীর্ঘস্থায়ী বলে

১০১. ‘আসাম সিল্ক’ কী?
[ক] আসামে তৈরি জিনিসপত্র
[খ] অসমীয়দের খাবার
☑️ এন্ডি সুতার বিদেশি নাম
[ঘ] আসামের রাস্তার নাম

১০২. সভ্যতার বিস্তারে দেশি শিল্পের বিলোপ হয়েছে কেন?
[ক] দেশি শিল্প দীর্ঘস্থায়ী নয় বলে
☑️ কলকারখানায় দেশীয় পণ্য উৎপাদিত হয় বলে
[গ] সভ্যতা শিল্পের পরিপূরক নয় বলে
[ঘ] দেশীয় শিল্পের উৎপাদন খরচ বেশি বলে

১০৩. চাষার দারিদ্র্য ঘোচানোর উপায় কী?
☑️ ঘরে ঘরে টেকো, চরকা, গ্রামে গ্রামে পাঠশালা স্থাপন
[খ] ঘরে ঘরে লাঙল, জোয়াল ও হালের বলদ থাকা
[গ] কৃষকদের উৎপাদন বিষয়ক উচ্চতর প্রশিক্ষণ দেয়া
[ঘ] কৃষকের ঘরে ঘরে উৎপাদিত ধান-চাল পৌঁছে দেয়া

১০৪. রসুলপুর গ্রামের অনেকেই সেনাবাহিনীতে চাকরি করেন। বাড়িতে আসলে তাদের নবাবি চাল-চলনে সবাই ঈর্ষান্বিত হয়। তাদের সাথে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কাদের মিল দেখা যায়?
[ক] ধনী কৃষকদের
[খ] গৃহিণীদের
[গ] শ্রমিকদের
☑️ জুট মিল কর্মচারীদের

১০৫. ভিক্ষুক বলল, আমি ভিক্ষা করে খাই। নতুন জামা পাব কই? পুরনো জামাই তো জোটে না! ভিক্ষুকের কথায় ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কাদের চিত্র ফুটে উঠেছে?
[ক] শ্রমিকদের
☑️ চাষাদের
[গ] গৃহিণীদের
[ঘ] সমাজের লোকদের

১০৬. সানিয়ার মাথার চুল লম্বা। তাতে অনেকখানি তেল লাগে। কিন্তু গরিব বলে তার পিতা তেল কিনে দিতে পারে না। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কার সাথে সানিয়ার সাদৃশ্য রয়েছে?
[ক] আমিরনের
[খ] করিমনের
☑️ জমিরনের
[ঘ] ছমিরনের

১০৭. রহমত মিয়া গরিব কৃষক। ঋণের টাকা পরিশোধ করতে সে মেয়েকে বৃদ্ধ মহব্বত আলীর সাথে বিয়ে দিয়ে কিছু টাকা নিয়েছে। তাতে তার ঋণের বোঝা শেষ হয়েছে। রহমত মিয়ার মতো ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন অঞ্চলের কৃষকরা খেসারির বিনিময়ে স্ত্রী-কন্যা বিক্রি করত?
[ক] বিহার
☑️ আসাম
[গ] ত্রিপুরা
[ঘ] কুমিল্লা

১০৮. গরিব কৃষক চন্দ্রনাথ সিং। সকাল সকাল পখাল ভাত খেয়ে মাঠে যায় হাল চাষ করতে। এখানে চন্দ্রনাথ সিং ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কাদের প্রতিনিধিত্ব করছে?
[ক] রাজা-জমিদারদের
[খ] জুটমিল শ্রমিকদের
☑️ গরিব চাষাদের
[ঘ] বিত্তবানদের

১০৯. সাতগাঁও গ্রামের লোকেরা এতোটাই দরিদ্র যে কালে-ভদ্রে তারা তরকারি খেতে পায়। অধিকাংশ সময় তারা লবণ দিয়ে ভাত খায়। এখানে সাতগাঁও গ্রামের বাসিন্দাদের সঙ্গে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কাদের মিল আছে?
☑️ সাতভায়া নামক সমুদ্র তীরবর্তী গ্রামের লোকদের
[খ] সমুদ্র তীরবর্তী গোবিন্দপুর গ্রামের লোকদের
[গ] পাঁচ-ভায়া নামক গ্রামের লোকদের
[ঘ] চার-ভায়া নামক নদী তীরবর্তী গ্রামের লোকদের

১১০. মঙ্গার সময় অল্প দামে চাল পাওয়া গেলেও কুড়িগ্রামের আবু মিয়ার মেয়েটি না খেয়ে মারা যায়। এখানে কুড়িগ্রামের সাথে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন জেলার সাদৃশ্য পাওয়া যায়?
[ক] নওগাঁ জেলার
[খ] ঠাকুরগাঁও জেলার
☑️ রংপুর জেলার
[ঘ] নেত্রকোনা জেলার

১১১. সুশিক্ষিতা নাবিলা মির্জা আধুনিক মেয়ে। পোশাকে এবং কথা-বার্তায় সভ্য। তার ব্যবহার্য সবকিছু বিদেশ থেকে আমদানিকৃত। এখানে নাবিলার মাধ্যমে সভ্যতার কোন দিকটি ফুটে উঠেছে?
[ক] অনুকরণপ্রিয়তার দিকটি
☑️ বিলাসিতার দিকটি
[গ] বড়লোকী ভাব
[ঘ] নবাবি ভাব

১১২. ইমন সাহেব এলাকার সভ্রান্ত ব্যক্তি। তিনি বিলেতে থাকা অবস্থায় বিলেতি সভ্যতায় অভ্যস্ত ছিলেন। তাকে দেখে দেশে অনেকেই বিলেতি ভাব ধরতে চায়। এখানে সভ্যতার কোন দিকটি প্রকাশ পেয়েছে?
[ক] সংস্কৃতিপ্রীতি
[খ] আধুনিকতা
[গ] মোসাহেবী
☑️ অনুকরণপ্রবণতা

১১৩. প্রত্নতাত্ত্বিক রহমত মোল্লা একটি মূর্তি আবিষ্কার করলেন। তিনি সেটিকে মৌর্য যুগের কীর্তি বলে চি‎হ্নিত করলেন। রহমত মোল্লার সাথে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কার মিল আছে?
[ক] জমিরনের
[খ] আমিরনের
[গ] জুট মিল কর্মচারীর
☑️ লর্ড কারমাইকেলের

১১৪. ‘এখন আমাদের সভ্যতা ও ঐশ্বর্য রাখিবার স্থান নেই।’- এখানে ঐশ্বর্য কী অর্থে ব্যবহৃত হয়েছে?
☑️ ধন-সম্পদের প্রাচুর্য
[খ] প্রাকৃতিক সৌন্দর্য
[গ] যোগাযোগের উন্নতি
[ঘ] আত্মীয়তার বন্ধন

১১৫. ‘সভ্যতার কড়াকড়ি’ বলতে কী বোঝানো হয়েছে?
☑️ বিশ্বায়নের প্রক্রিয়া
[গ] ধর্মীয় অবক্ষয়
[খ] সভ্য মানুষের বৃদ্ধি
[গ] অর্থনৈতিক বৃদ্ধি

১১৬. ‘লবণ সস্তা হলেও লবণ জুটত না’- এটা কীসের ইঙ্গিত?
☑️ চরম দারিদ্র্য ও অর্থাভাবের
[খ] লবণ উৎপাদন কম হওয়ার
[গ] লবণের অপর্যাপ্ততার
[ঘ] লবণ ছাড়া ভাত খাওয়ার

১১৭. সুতা পাকাবার যন্ত্রের নাম কী?
[ক] টেকুয়া
☑️ টোকো
[গ] কাটুয়া
[ঘ] কোটা

১১৮. মোটা রেশমি কাপড়কে কী বলা হয়?
[ক] ক্যানভাস
☑️ এন্ডি
[গ] জামদানি
[ঘ] মসলিন

১১৯. বেলোয়ারের চুড়ি সম্পর্কে নিচের কোন কথাটি সঠিক?
☑️ উৎকৃষ্ট স্বচ্ছ কাচে প্রস্তুত
[খ] উৎকৃষ্ট মোটা কাচে প্রস্তুত
[গ] উৎকৃষ্ট হাতির দাঁত দিয়ে প্রস্তুত
[ঘ] উৎকৃষ্ট বেত দিয়ে প্রস্তুত

১২০. স্ত্রীলোকদের মণিবন্ধনের প্রাচীন অলংকারকে কী বলে?
[ক] দানা
☑️ পৈছা
[গ] টেকো
[ঘ] কৌপিন

১২১. ‘সমগ্র ভারতের বিষয় ছাড়িয়া কেবল বঙ্গদেশের আলোচনা করিলেই যথেষ্ট হইবে’-কথাটার রহস্য হলো-
[ক] চাষার দারিদ্র্যের ভারে বঙ্গদেশ পর্যুদস্ত
[খ] ইউরোপের মহাযুদ্ধ বঙ্গদেশকে ছারখার করে দিয়েছে
[গ] সভ্যতার প্রভাবে বঙ্গচাষার অবস্থা শোচনীয় ও করুণ
☑️ বঙ্গদেশের চাষার দুক্ষুই দৃষ্টান্ত হিসেবে অদ্বিতীয়

১২২. সমুদ্র জলের সাথে অবিচ্ছিন্ন সম্পর্ক হলো-
[ক] আবর্জনার
[খ] বালির
☑️ লবণের
[ঘ] মাছ

১২৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
☑️ রোকেয়া রচনাবলি
[খ] রোকেয়া পত্রাবলি
[গ] প্রবন্ধ সংগ্রহ
[ঘ] শ্রেষ্ঠ প্রবন্ধ

১২৪. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোনটি ফুটে উঠেছে?
[ক] চাষার সমৃদ্ধি
☑️ চাষাদের দুর্দশা
[গ] চাষাদের সুখ-দুক্ষু
[ঘ] চাষাদের সচ্ছলতা

শব্দার্থ ও টীকা: (বোর্ড বই থেকে)
১২৫. ‘পখাল ভাত’ শব্দের অর্থ কী?
[ক] গরম ভাত
☑️ পান্তা ভাত
[গ] চুলোর ভাত
[ঘ] রাতের খাবার

১২৬. ‘মহী’ এর প্রতিশব্দ হলো-
☑️ পৃথিবী
[খ] আকাশ
[গ] পর্বত
[ঘ] চাঁদ

১২৭. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ‘ছেইলা’ শব্দটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] ছেলে অর্থে
☑️ সন্তানসন্ততি অর্থে
[গ] মসলা কাটা অর্থে
[ঘ] সমাজের দুর্দশা অর্থে

১২৮. ‘অভ্র’-এর সমার্থক শব্দ হলো-
[ক] বাতাস
☑️ আকাশ
[গ] শূন্য
[ঘ] মেঘ

১২৯. ‘ছেইলা’ শব্দটি ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কী অর্থে ব্যবহৃত হয়েছে?
[ক] পরিবার
[খ] মেয়ে
[গ] সমাজ ঝ সন্তানসন্ততি

১৩০. ‘বায়স্কোপ’ শব্দের অর্থ কী?
☑️ চলচ্চিত্র
[খ] নাটক
[গ] যাত্রাপালা
[ঘ] অলৌকিকতা

১৩১. পাট উৎপাদনকারী কৃষকদের সাথে ‘মানবেতর’ শব্দটির সম্পর্ক-
☑️ ঘনিষ্ঠ
[খ] কষ্টকর
[গ] নিন্দনীয়
[ঘ] হতাশাব্যঞ্জক

১৩২. ‘ধান ভানতে শিবের গীত’ বলতে বোঝানো হয়েছে-
☑️ এক কথা বলতে গিয়ে অন্য কথার অবতারণা
[খ] এক কথার মধ্যেই সীমাবদ্ধ থাকা
[গ] ধান ভানা আর শিবের গীত এক নয়
[ঘ] এক কথার পরিবর্তে অন্য কথার সূচনা

১৩৩. ‘কৌপীন’ কীসের সাথে তুলনীয়?
[ক] পাঞ্জাবি
[খ] ছেঁড়া কাপড়জল্যাঙ্গট
[ঘ] লুঙ্গি

১৩৪. ‘কৌপীন’ শব্দের অর্থ কী?
[ক] রেশমি কাপড়
☑️ চীরবসন
[গ] সুতা
[ঘ] যন্ত্র

১৩৫. টেকো কী?
☑️ সুতা পাকাবার যন্ত্র
[খ] মোটা রেশমি কাপড়
[গ] স্বচ্ছ কাচে প্রস্তুত চুড়ি
[ঘ] ল্যাঙ্গট

পাঠ পরিচিতি: (বোর্ড বই থেকে)

১৩৬. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের রচয়িতা কে?
☑️ বেগম রোকেয়া
[খ] কাজী নজরুল ইসলাম
[গ] রবীন্দ্রনাথ ঠাকুর
[ঘ] অমীয় চক্রবর্তী

১৩৭. ‘চাষার দুক্ষু’ কোন ধরনের রচনা?
[ক] উপন্যাস
[খ] ছোটগল্প
☑️ প্রবন্ধ
[ঘ] কাব্য

১৩৮. বেগম রোকেয়ার লেখালেখির জগৎ উৎসর্গীকৃত হয়েছে কীসের জন্য?
☑️ নারীমুক্তির জন্য
[খ] সমাজ সচেতনতা বৃদ্ধির জন্য
[গ] কৃষকের মুক্তির জন্য
[ঘ] শোষিতদের মুক্তির জন্য

১৩৯. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে প্রাবন্ধিক কাদের দুঃখ-দুর্দশা বর্ণনা করেছেন?
[ক] নারীদের
☑️ চাষিদের
[গ] শোষিতদের
[ঘ] জেলেদের

১৪০. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোনটি ফুটে উঠেছে?
[ক] চাষার সমৃদ্ধি
☑️ চাষাদের দুর্দশা
[গ] চাষাদের সুখ-দুক্ষু
[ঘ] চাষাদের সচ্ছলতা

১৪১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধটি কোন গ্রন্থ থেকে সংকলিত হয়েছে?
☑️ রোকেয়া রচনাবলি
[খ] রোকেয়া পত্রাবলি
[গ] প্রবন্ধ সংগ্রহ
[ঘ] শ্রেষ্ঠ প্রবন্ধ

১৪২. ইউরোপের মহাযুদ্ধ কত বছর আগের ঘটনা বলে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে উল্লেখ করা হয়েছে?
☑️ সাত বছর
[খ] আট বছর
[গ] নয় বছর
[ঘ] দশ বছর

১৪৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক কন্যার নাম কী ছিল?
[ক] ছমিরন
[খ] আমিরন
☑️ জমিরন
[ঘ] করিমন

১৪৪. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক কন্যার মাথায় তেল দিতে তার মা তাকে কোথায় নিয়ে যেত?
[ক] কবিরাজ বাড়ি
☑️ রাজবাড়ী
[গ] চৌধুরী বাড়ি
[ঘ] সর্দার বাড়ি

১৪৫. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে লেখিকার সময় হতে কত বছর পূর্বে খাদ্যের বিনিময়ে কৃষক পত্নী-কন্যা বিক্রি করত?
[ক] ২৫/৩০ বছর
☑️ ৩০/৩৫ বছর
[গ] ৩৫/৪০ বছর
[ঘ] ৪০/৪৫ বছর

১৪৬. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কোন অঞ্চলের কৃষক খাদ্যের জন্য তার পত্নী-কন্যা বিক্রি করত?
ক বিহার
☑️ আসাম
[গ] ত্রিপুরা
[ঘ] মণিপুর

১৪৭. কীসের বিনিময়ে কৃষক তার পত্নী-কন্যা বিক্রি করত?
[ক] মশুরির ডালের
[খ] মুগ ডালের
☑️ খেসারির ডালের
[ঘ] ছোলার ডালের

১৪৮. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কত সের খেসারির বিনিময়ে কৃষক তার পত্নী-কন্যা বিক্রি করত?
☑️ দুই সের
[খ] তিন সের গচার সের
[ঘ] পাঁচ সের

বহুপদী সমাপ্তিসূচক প্রশ্নোত্তর:

১৪৯. রোকেয়ার পিতা ছিলেন-
i. বহুভাষার সুপণ্ডিত
ii. মেয়েদের শিক্ষার ব্যাপারে রক্ষণশীল
iii. ছেলেমেয়েদের লেখাপড়ার ব্যাপারে সচেতন

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] র,ii ও iii

১৫০. রোকেয়া সাখাওয়াত হোসেনের গদ্য রচনার বৈশিষ্ট্য-
i. হৃদয়গ্রাহী
ii. পাণ্ডিত্যপূর্ণ
iii. মননশীল

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের মূল উপজীব্য হলো-
i. গ্রামীণ কৃষকের দুরবস্থা
ii. কৃষকের দুরবস্থা বৃদ্ধির কারণ
iii. দার্শনিক আলোচনা

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫২. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ‘সভ্যতার নিদর্শন’ বলতে বোঝানো হয়েছে-
i. অভ্রভেদী পাঁচতলা বাড়ি
ii. ধনাঢ্য ব্যক্তি
iii. ইলেকট্রিক টেকনোলজি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে ‘সমাজের মেরুদণ্ড দুর্বল’ বলতে বোঝানো হয়েছে-
i. কৃষকের আর্থিক দৈন্যকে
ii. কৃষকের খাদ্যাভাব ও বস্ত্রাভাবকে
iii. কৃষক পরিবারের অশান্তিকে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৪. এক সময়ে রংপুরে এতোই অভাব ছিল যে-
i. কৃষকরা পখাল ভাত লবণ দিয়ে খেত
ii. শাক-শবজি সিদ্ধ করে খেত
iii. প্রায়শই ভাত খেতে পেত না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৫৫. ‘এন্ডি’ বলতে বোঝায়-
i. অসমীয় সিল্ক
ii. পশমি সুতা
iii. রেশমি সুতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৬. এদেশের মানুষের আর্থিক অবস্থা একটু ভালো হলেই-
i. বিলাসিতা শুরু করে
ii. অনুকরণ-প্রবণতা বৃদ্ধি পায়
iii. অর্থ খরচের হার বাড়ে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৭. কৃষক কন্যা জমিরন মাথায় তেল দিতে রাজবাড়ী যেত, কারণ-
i. তার তেল বেশি লাগত
ii. তার তেল কেনার সামর্থ্য ছিল না
iii. রাজবাড়ীতে তেল কিনতে হতো না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] র,ii ও iii

১৫৮. আল্লাহর অবিচার-
i. চাষাবাদের ওপর
ii. জুট উৎপাদক কৃষকদের ওপর
iii. জুটমিল কর্মচারীদের ওপর

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৯. ধান ভানতে ‘শিবের গীত’ বলতে বোঝানো হয়েছে-
i. অপ্রাসঙ্গিক বিষয়ের অবতারণাকে
ii. প্রাসঙ্গিক বিষয়ের অবতারণাকে
iii. অপ্রয়োজনীয় দিক সম্পর্কে আলোচনাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬০. ‘কলিকাতাটুকু ভারতবর্ষ নহে’ বলতে বোঝানো হয়েছে-
i. কলকাতায় ধনাঢ্য ব্যক্তিদের বসবাস
ii. কলকাতার মতো ধনী শহর পুরো ভারতবর্ষে নেই
iii. কলকাতায় শহুরে লোকদের অভাব তুলনামূলক কম

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬১. উত্তর অঞ্চলের লোকদের বড় অভাব। দুবেলা খেতে-পরতেই তাদের দহরম-মহরম অবস্থা। এদের সাথে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের-
i. রংপুর অঞ্চলের মিল রয়েছে
ii. আসাম অঞ্চলের মিল রয়েছে
iii. ত্রিপুরা অঞ্চলের মিল রয়েছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬২. সামর্থ্য নেই বলে কুসুম তেল কিনে মাথায় দিতে পারে না। তার সাথে ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের মিল রয়েছে-
i. করিমনের
ii. কৃষক-কন্যার
iii. জমিরনের

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৩. ‘পদ্মানদীর মাঝি’ উপন্যাসে হোসেন মিয়ার চাল-চলনে নবাবি ভাব প্রকাশ পায়। ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে হোসেন মিয়ার সাথে সাদৃশ্য আছে-
i. জুটমিল কর্মচারীদের
ii. সভ্যতার গুণগ্রাহীদের
iii. শ্রমিকদের

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬৪. চালের দাম সস্তা ছিল। তবু ফুল­রা পেটপুরে খেতে পেত না। ফুল­রাদের সাথে মিল রয়েছে-
i. সাত ভায়া নামক সমুদ্র তীরবর্তী গ্রামের লোকদের
ii. উড়িষ্যার কণিকা রাজ্যের লোকদের
iii. বিহার অঞ্চলের লোকদের

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬৫. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধে কৃষক-
i. শ্রম দিয়ে খাদ্যাভাব মেটায়
ii. নিজের রক্ত বিক্রি করে
iii. পত্নী-কন্যাদের বিক্রি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৬. এক সময় রংপুর এলাকার লোকেরা খিদে মেটাতে-
i. ক্ষুদ রান্না করে খেত
ii. লাউ সিদ্ধ করে খেত
iii. কুমড়া সিদ্ধ করে খেত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৬৭. বঙ্গীয় কৃষকদের দরিদ্রতা বৃদ্ধি পাচ্ছে-
i. অতি মাত্রায় বিলাসিতায়
ii. পাশ্চাত্যের অনুকরণ-প্রবণতায়
iii. আধুনিক সভ্যতার বিকাশে

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] র,ii ও iii

১৬৮. ‘যে বলে ‘নহে’, সে ডাহা নিমকহারাম’-উক্তিটি দ্বারা প্রকাশ পায়-
i. সত্যকে অস্বীকার করার প্রবণতা
ii. ক‚পমণ্ডুকতা
iii. সমাজ অসচেতনতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৬৯. ‘কেউ কেউ পখাল ভাতের সহিত লবণও জুটাইতে পারিত না’- উক্তিটি দ্বারা প্রকাশ পায়-
i. চরম দরিদ্রতা
ii. কৃষকদের অভাব-অনটন
iii. লবণ দামি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭০. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের লেখিকা রোকেয়া সাখাওয়াত হোসেনের বক্তব্যে প্রকাশ পেয়েছে-
i. যুক্তিশীলতা
ii. সাধারণ পাণ্ডিত্য
iii. চিন্তার বিস্ময়কর অগ্রসরতা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৭১. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধ পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবে-
i. চাষাদের দুর্দশার চিত্র
ii. চাষাদের জীবনাচারণ
iii. চাষাদের হাসি-কান্না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৭২. লজ্জা নিবারণের জন্য পরিধেয় সামান্য বস্ত্রকে বলা যায়-
i. কৌপীন
ii. ল্যাঙ্গট
iii. চীরবসন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নোত্তর:
অনুচ্ছেদটি পড় এবং ১৭৩ ও ১৭৪ নং প্রশ্নের উত্তর দাও:
রেহান ভিক্ষা করে খায় তবুও তার হাতে ঘড়ি, পকেটে মোবাইল ফোন থাকা চাই। সে যে আধুনিক ফকির।

১৭৩. ‘চাষার দুক্ষু’ প্রবন্ধের কোন দিকটি রেহানের মাঝে ফুটে উঠেছে?
☑️ বিলাসিতার
[খ] অনুকরণ-প্রবণতার
[গ] প্রয়োজনবোধের
[ঘ] কূপমণ্ডক মানসিকতার

১৭৪. রেহানের চাল-চলনের সাথে কাদের সাদৃশ্য আছে?
[ক] কৃষকদের
☑️ জুটমিল কর্মচারীদের
[গ] শ্রমিকদের
[ঘ] গৃহিণীদের

উদ্দীপকটি পড়ে ১৭৫ ও ১৭৬ নং প্রশ্নের উত্তর দাও:
যদি শায়েস্তা খাঁর আমল ফিরে আসত তবে আমরা সুখী হতাম। টাকায় আট মণ চাল! কতই সুখের জীবন হতো!

১৭৫. শায়েস্তা খাঁর আমলে টাকায় ৮ মণ চাল কিনতে পাওয়ার সঙ্গে নিচের কোনটির সাদৃশ্য রয়েছে?
☑️ টাকায় ৮ সের সরিষার তেল
[খ] টাকায় ৮ সের সায়াবিন তেল
[গ] টাকায় ৮ সের নারকেল তেল
[ঘ] টাকায় ৮ সের গম

১৭৬. এই সাদৃশ্যের পিছনের কারণ-
i. দ্রব্যমূল্য কম থাকা
ii. অতি ফলন
iii. অভাব-অনটন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১৭৭ ও ১৭৮ নং প্রশ্নের উত্তর দাও:
কালকেতু মধ্যযুগের এক দরিদ্র বেদের নাম। ভাত খেতে না পেয়ে বনের পশু ধরে জীবিকা নির্বাহ করে। কখনো কখনো তাও জোটেনি। তাই উপোস থাকত অথবা বন্য কচু, ওল ইত্যাদি সিদ্ধ করে খেত।

১৭৭. উদ্দীপকের কালকেতুর সঙ্গে সাদৃশ্য রয়েছে-
i. আসাম এলাকার লোকদের
ii. রংপুর এলাকার লোকদের
iii. সাত ভায়া গ্রামের লোকদের

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭৮. কৃষকদের দরিদ্রতা বৃদ্ধির উল্লেখযোগ্য কারণ হলো-
i. রমণীদের হস্তশিল্প লোপ
ii. আধুনিক সভ্যতার প্রভাব
iii. বিলাসিতা বেড়ে যাওয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

অনুচ্ছেদটি পড় এবং ১৭৯ ও ১৮০ নং প্রশ্নের উত্তর দাও:
মজিদপুরের মেয়েরা আগে পাশা তৈরি করত, ধান ভানত, তৈল তৈরি করত, এমনকি হেঁটে হেঁটে বাবার বাড়ি যেত। এখন তারা বৈদ্যুতিক পাখায় অভ্যস্ত, মিলে ধান ভাঙায়, ট্রেনে চড়ে বাবার বাড়ি যায়।

১৭৯. উদ্দীপকটি তোমার পাঠ্যবইয়ের কোন রচনার কথা মনে করিয়ে দেয়?
☑️ চাষার দুক্ষু
[খ] আমার পথ
[গ] অপরিচিতা
[ঘ] জীবন ও বৃক্ষ

১৮০. উদ্দীপকে উক্ত প্রবন্ধের কোন দিকটি প্রতিফলিত হয়েছে?
[ক] চাষার দুঃখের
[খ] চিন্তার পরিবর্তনের
[গ] প্রয়োজনবোধের
☑️ বিলাসিতার

⚛ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

⚛ বাড়ির কাজ
▶ ‘ধান্য তার বসুন্ধরা যার’ -উক্তিটি ব্যাখ্যা করবে।
▶ আসাম সিল্ক কেন বিলুপ্ত হয়েছে? ব্যাখ্যা কর।
▶ এইরূপ দুই পয়সা, চারিপয়সা করিয়া - ধীরে দীরে সর্বস্বহারা হইয়া পড়িতেছে - উক্তিটি ব্যাখ্যা কর।
▶ ‘চাষার দুক্ষু’ রচনায় লেখিকা চাষিদের অবস্থার পরিবর্তন প্রত্যশা করেছেন কেন? প্রয়োজনে শিক্ষক থেকে জেনে নেবে।

⚛ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
▶ বাংলার সম্পদের প্রাচুর্য এবং বাঙালির আলস্য ও বিলাসিতা।
▶ নারীর হাতে তৈরি লোকশিল্পের তাৎপর্য অনস্বীকার্য।
▶ বাংলাদেশের অর্থনীতিতে কৃষকের অবদান।
▶ কৃষকের দুর্দশা সম্পর্কে জানা যায়।
▶ দারিদ্র্য বিমোচনে কুটির শিল্পের অবদান।
▶ কৃষকের বন্দনা ও নির্ভরশীলতা।
▶ আলু চাষিদের মাথায় হাত, লাভ ব্যবসায়ীদের।
▶ আলস্য, বিলাসিতা এবং শোষক দ্বারা নির্যাতিত হওয়া।
▶ দুর্বলের উপর সবলের অত্যাচার।
▶ শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য
▶ শুধু মুষ্টিমেয় লোকের বস্তুগত উন্নতিই সভ্যতা নয়।
▶ উৎপাদক উৎপাদিত পণ্যের মালিক থাকে না, শক্তিমানই যাবতীয় সম্পদের মালিক হয়।
▶ দরিদ্রের পরানুকরণ বা বিলাসিতা তার দারিদ্র্য বৃদ্ধি করে মাত্র।
▶ দেশের অর্থনীতিকে সচল রাখতে কৃষকের কঠোর শ্রম সাধনা।
▶ কৃষকের সংগ্রামমুখর জীবন ও বঞ্চনার শিকার।
▶ কৃষকের সমৃদ্ধি ও শোষকের অত্যাচার।
▶ শোষকের শোষণ ও শিক্ষা বিস্তার।

No comments:

Post a Comment