G

HSC বিভীষণের প্রতি মেঘনাদ কবিতার (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Bibhishoner Proti Meghnad Kobitar MCQ Question and Answer 
pdf download

বিভীষণের প্রতি মেঘনাদ
মাইকেল মধুসূদন দত্ত

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।

⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর

❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে আলোচ্য কবিতার যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।

❒ শিখন ফল
✍ উনিশ শতকে বাংলার নবজাগরণে মাইকেল মধুসূদন দত্তের কৃতিত্ব সম্পর্কে জানতে পারবে।
✍ পৌরাণিক কাহিনী কাব্য, বাল্মীকি-রামায়ণের নবমূল্যায়ন সম্পর্কে ধারণা লাভ করবে।
✍ পৌরাণিক কাহিনী ও চরিত্র সম্পর্কে জ্ঞাত হবে।
✍ বাংলা ভাষায় প্রথম ও শ্রেষ্ঠ মহাকাব্য ‘মেঘনাদবধ’ কাব্যের ভাষা -ছন্দ সম্পর্কে ধারণা লাভ করবে।
✍ মাতৃভূমির প্রতি ভালোবাসা ও বিশ্বাসঘাতকতা সম্পর্কে অবগত হবে।
✍ জ্ঞাতিত্ব, ভ্রাতৃত্ব ও জাতিসত্তার সংহতির গুরুত্ব উপলব্ধি করতে পারবে।
✍ সুজন ও পরজনের সংজ্ঞা এবং তাদের নীতিনৈতিকতা ও জীবনদর্শন সম্পর্কে জানতে পারবে।
✍ মাইকেল মধুসূদন দত্তের কবিপ্রতিভা এবং পৌরাণিক কাহিনিবিন্যাস ও চরিত্র সৃষ্টিতে বিশেষ কৃতিত্ব সম্পর্কে জ্ঞাত হবে।

❒ পাঠ-পরিচিতি
‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটুকু মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদবধ-কাব্যে’-র ‘বধো’ (বধ) নামক ষষ্ঠ সর্গ থেকে সংকলিত হয়েছে। সর্বমোট নয়টি সর্গে বিন্যস্ত ‘মেঘনাদবধ-কাব্যে’র ষষ্ঠ সর্গে লক্ষণের হাতে অন্যায় যুদ্ধে মৃত্যু ঘটে অসীম সাহসী বীর মেঘনাদের। রামচন্দ্র কর্তৃক দ্বীপরাজ্য স্বর্ণলঙ্কা আক্রান্ত হলে রাজা রাবণ শত্রুর উপর্যুপরি দৈব-কৌশলের কাছে অসহায় হয়ে পড়েন। ভ্রাতা কুম্ভকর্ণ ও পুত্র বীরবাহুর মৃত্যুর পর মেঘনাদকে পিতা রাবণ পরবর্তী দিবসে অনুষ্ঠেয় মহাযুদ্ধের সেনাপতি হিসেবে বরণ করে নেন। যুদ্ধজয় নিশ্চিত করার জন্য মেঘনাদ যুদ্ধযাত্রার পূর্বেই নিকুম্ভিলা যজ্ঞাগারে ইষ্টদেবতা অগ্নিদেবের পূজা সম্পন্ন করতে মনস্থির করে। মায়া দেবীর আনুকূল্যে এবং রাবণের অনুজ বিভীষণের সহায়তায়, লক্ষণ শত শত প্রহরীর চোখ ফাঁকি দিয়ে নিকুম্ভিলা যজ্ঞাগারে প্রবেশে সমর্থ হয়। কপট লক্ষণ নিরস্ত্র মেঘনাদের কাছে যুদ্ধ প্রার্থনা করলে মেঘনাদ বিস্ময় প্রকাশ করে। শত শত প্রহরীর চোখ ফাঁকি দিয়ে নিকুম্ভিলা যজ্ঞাগারে লক্ষণের অনুপ্রবেশ যে মায়াবলে সম্পন্ন হয়েছে, বুঝতে বিলম্ব ঘটে না তার। ইতোমধ্যে লক্ষণ তলোয়ার কোষমুক্ত করলে মেঘনাদ যুদ্ধসাজ গ্রহণের জন্য সময় প্রার্থনা করে লক্ষণের কাছে। কিন্তু লক্ষণ তাকে সময় না দিয়ে আক্রমণ করে। এ সময়ই অকস্মাৎ যজ্ঞাগারের প্রবেশদ্বারের দিকে চোখ পড়ে মেঘনাদের; দেখতে পায় বীরযোদ্ধা পিতৃব্য বিভীষণকে। মুহূর্তে সবকিছু স্পষ্ট হয়ে যায় তার কাছে। খুলল­তাত বিভীষণকে প্রত্যক্ষ করে দেশপ্রেমিক নিরস্ত্র মেঘনাদ যে প্রতিক্রিয়া ব্যক্ত করে, সেই নাটকীয় ভাষ্যই ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ অংশে সংকলিত হয়েছে। এ অংশে মাতৃভূমির প্রতি ভালোবাসা এবং বিশ্বাসঘাতকতা ও দেশদ্রোহিতার বিরুদ্ধে প্রকাশিত হয়েছে ঘৃণা। জ্ঞাতিত্ব, ভ্রাতৃত্ব ও জাতিসত্তার সংহতির গুরুত্বের কথা যেমন এখানে ব্যক্ত হয়েছে তেমনি এর বিরুদ্ধে পরিচালিত ষড়যন্ত্রকে অভিহিত করা হয়েছে নীচতা ও বর্বরতা বলে।

উনিশ শতকের বাংলার নবজাগরণের অন্যতম শ্রেষ্ঠ সন্তান মাইকেল মধুসূদন দত্ত বাল্মীকি-রামায়ণকে নবমূল্য দান করেছেন এ কাব্যে। মানবকেন্দ্রিকতাই রেনেসাঁস বা নবজাগরণের সারকথা। ঐ নবজাগরণের প্রেরণাতেই রামায়ণের রাম-লক্ষণ মধুসূদনের লেখনীতে হীনরূপে এবং রাক্ষসরাজ রাবণ ও তার পুত্র মেঘনাদ যাবতীয় মানবীয় গুণের ধারকরূপে উপস্থাপিত। দেবতাদের আনুকূল্যপ্রাপ্ত রাম-লক্ষণ নয়, পুরাণের রাক্ষসরাজ রাবণ ও তার পুত্র মেঘনাদের প্রতিই মধুসূদনের মমতা ও শ্রদ্ধা।

‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটি ১৪ মাত্রার অমিল প্রবহমান যতিস্বাধীন অক্ষরবৃত্ত ছন্দে রচিত। প্রথম পঙ্ক্তির সঙ্গে দ্বিতীয় পঙ্ক্তির চরণান্তের মিলহীনতার কারণে এ ছন্দ ‘অমিত্রাক্ষর ছন্দ’ নামে সমধিক পরিচিত। এ কাব্যাংশের প্রতিটি পঙ্ক্তি ১৪ মাত্রায় এবং ৮ + ৬ মাত্রার দুটি পর্বে বিন্যস্ত। লক্ষ করার বিষয় যে, এখানে দুই পঙ্ক্তির চরণান্তিক মিলই কেবল পরিহার করা হয়নি, যতিপাত বা বিরামচিহ্নের স্বাধীন ব্যবহারও হয়েছে বিষয় বা বক্তব্যের অর্থের অনুষঙ্গে। এ কারণে ভাবপ্রকাশের প্রবহমানতাও কাব্যাংশটির ছন্দের বিশেষ লক্ষণ হিসেবে বিবেচ্য।

❒ কবি পরিচিতি
নাম : মাইকেল মধুসূদন দত্ত।
জন্ম তারিখ : ২৫ জানুয়ারি, ১৮২৪ খ্রিষ্টাব্দে।
জন্মস্থান : যশোর জেলার কেশবপুর থানাধীন সাগরদাঁড়ি গ্রাম।
পিতার নাম : মহামতি মুনশী রাজনারায়ণ দত্ত
মাতার নাম : জা‏হ্নবী দেবী
মাধ্যমিক : এসএসসি (১৯৬৮ খ্রিস্টাব্দে), জিলা স্কুল, বগুড়া।
শিক্ষাজীবন : কলকাতার লালবাজার গ্রামার স্কুল, হিন্দু কলেজ এবং পরবর্তীতে বিশপস কলেজে ভর্তি হন। তিনি ব্যারিস্টারি পড়ার জন্য বিলেতে গিয়েছিলেন।
কর্মজীবন/ পেশা : প্রথম জীবনে আইন পেশায় জড়িত হলেও লেখালেখি করেই পরবর্তীতে জীবিকা নির্বাহ করেন।
সাহিত্য কর্ম
কাব্য : তিলোত্তমাসম্ভব কাব্য, মেঘনাদবধ কাব্য, ব্রজাঙ্গনা কাব্য, বীরাঙ্গনা কাব্য, চতুর্দশপদী কবিতাবলি। তাছাড়া 'The Captive Ladie' ও 'Visions of the past' তাঁর ইংরেজি কাব্যগ্রন্থ।
নাটক : শর্মিষ্ঠা, পদ্মাবতী, কৃষ্ণকুমারী, মায়াকানন।
প্রহসন : একেই কি বলে সভ্যতা, বুড়ো শালিকের ঘাড়ে রোঁ।
ইংরেজি নাটক ও নাট্যানুবাদ : রিজিয়া, রত্নাবলি, শর্মিষ্ঠা, নীলদর্পণ।
গদ্য অনুবাদ : হেক্টর বধ।
মৃত্যু তারিখ : ২৯ জুন, ১৮৭৩ খ্রিস্টাব্দে।
সমাধিস্থান : কলকাতার লোয়ার সার্কুলার রোড।

❒ উৎস পরিচিতি
‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটুকু মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদবধ-কাব্যে’র ‘বধো’ (বধ) নামক ষষ্ঠ সর্গ থেকে সংকলিত হয়েছে।

❒ বস্তুসংক্ষেপ
‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটুকু ‘মেঘনাদবধ-কাব্যে’র বধো (বধ) নামক ষষ্ঠ সর্গ থেকে সংকলিত হয়েছে। এতে বিভীষণের বিশ্বাসঘাতকতা, লক্ষণকে সহায়তা এবং লক্ষণ কর্তৃক নিরস্ত্র মেঘনাদের ওপর আক্রমণের বিষয়গুলো প্রতিফলিত হয়েছে। রামচন্দ্র কর্তৃক দ্বীপরাজ্য স্বর্ণলঙ্কা আক্রান্ত হলে রাজা রাবণ অসহায় হয়ে পড়েন। ভাই কুম্ভকর্ণ এবং পুত্র বীরবাহুর মৃত্যুর পর রাবণ মেঘনাদের ওপর ভরসা করেন। ‘মেঘনাদ’ যুদ্ধযাত্রার পূর্বে নিকুম্ভিলা যজ্ঞাগারে ইষ্টদেবতা অগ্নিদেবের পূজা সম্পন্ন করতে মনস্থির করেন। এমতাবস্থায় মায়াদেবীর আনুকূল্যে এবং রাবণের অনুজ বিভীষণের সহায়তায় প্রহরীর চোখ ফাঁকি দিয়ে লক্ষণ সেই যজ্ঞাগারে প্রবেশ করেন। হীন মানসিকতায় লক্ষণ নিরস্ত্র মেঘনাদকে তার সাথে যুদ্ধ করতে আহবান করেন এবং তরবারি কোষমুক্ত করেন। মেঘনাদ তখন যুদ্ধসাজ গ্রহণ করতে অস্ত্রাগারে প্রবেশ করতে চান, কিন্তু বিভীষণ অস্ত্রাগারের দ্বার আগলে রাখেন, তাকে কোনোভাবেই সেখানে ঢুকতে দেন না। এ সময় খুল­তাত বিভীষণকে উদ্দেশ্য করে নিরস্ত্র মেঘনাদ যে প্রতিক্রিয়া ব্যক্ত করেন, সেই নাটকীয় ভাষ্যই ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ অংশে সংকলিত হয়েছে। রাবণের কনিষ্ঠ সহোদর বিভীষণের এহেন আচরণ মেঘনাদকে বিস্মিত ও মর্মাহত করে। মেঘনাদের মনে প্রশ্ন জাগে- বিভীষণ কী করে এমন হীন কাজ করতে পারলেন। নিকষা যার মা, কুম্ভকর্ণ যার ভাই, সে কিনা শত্রুকে পথ চিনিয়ে ঘরে নিয়ে এলেন, চণ্ডালকে রাজকক্ষে স্থান দিলেন। রামানুজকে শাস্তি দিতে অস্ত্রাগারে ঢুকতে দিচ্ছেন না আমাকে। তার মানে তিনি চান না যে মেঘনাদ স্বর্ণলঙ্কাকে শত্রুমুক্ত করে এর কালিমা মুছে ফেলুক। এ কাব্যাংশে মেঘনাদ বিভীষণকে নানাভাবে বোঝানোর চেষ্টা করেন দ্বার ছেড়ে দাঁড়ানোর জন্য; কিন্তু বিভীষণ মেঘনাদের কোনো কথাতেই বিচলিত বা বিগলিত হন না। তিনি সকল, অনুরোধ প্রত্যাখ্যান করেন। তিনি কিছুতেই রামচন্দ্রের বিরুদ্ধে যেতে পারবেন না বলে জানিয়ে দেন। তখন মেঘনাদ আকাশের চাঁদ, রাজহংস, পঙ্কজকানন, শৈবালদল, সিংহ, শিয়াল প্রভৃতি অনুষঙ্গ ও উপমায় তাকে বোঝানোর চেষ্টা করেন। তিনি বিভীষণকে তার বংশমর্যাদা ও আভিজাত্যবোধ, অতীত ইতিহাস স্মরণ করিয়ে দিয়ে লক্ষণকে সহায়তাদানের ভুল ভাঙাতে চান। কিন্তু বিভীষণ কিছুতেই তা মানতে চান না। বলেন- দেবতারা সবসময় পাপমুক্ত, লঙ্কাপুরী ধ্বংস হতে চলছে, এ অবস্থার জন্য মেঘনাদ নিজেই দায়ী। এতে তার কোনো দোষ নেই। রামচন্দ্রের কাছে আশ্রয় লাভ করে ধন্য। মেঘনাদ তখন বিভীষণের নীচ মানসিকতা এবং লক্ষণের অন্যায় আক্রমণের প্রতি ঘৃণা প্রকাশ করেন। এভাবে বিভীষণের প্রতি মেঘনাদের অনুরোধ, ক্ষোভ এবং স্বদেশের প্রতি ভালোবাসা প্রকাশ পেয়েছে ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশে।

❒ নামকরণের সার্থকতা যাচাই
নামকরণ : বাংলা সাহিত্যের আধুনিকতার পথিকৃৎ মাইকেল মধুসূদন দত্তের (১৮২৪-১৮৭৩) সর্বশ্রেষ্ঠ কীর্তি ‘মেঘনাদবধ’ -কাব্য (১৮৬১)। বাংলা সাহিত্যের ইতিহাসে ‘মেঘনাদবধ-কাব্য’ প্রথম সার্থক মহাকাব্য। নয়টি সর্গে বিভাজিত কাব্যটির মূল আখ্যায়িকা রামায়ণ হতে গৃহীত। রামানুজ লক্ষণ কর্তৃক রাবণপুত্র মেঘনাদ নিধনের কাহিনি কবি অমিত্রাক্ষর ছন্দে রচনা করেছেন। সুতরাং ‘মেঘনাদবধ-কাব্যে’র এ অংশের নামকরণ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ যথার্থ হয়েছে।

সার্থকতা : ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটুকু ‘মেঘনাদবধ-কাব্যে’র ‘বধো’ (বধ) নামক ষষ্ঠ সর্গ থেকে নেয়া হয়েছে। এখানে লক্ষণের হাতে অসীম সাহসী বীর মেঘনাদের মৃত্যুর বিষয়টি প্রতিফলিত হয়েছে। মেঘনাদের এই পরাজয় ও মৃত্যুর জন্য রাবণের কনিষ্ঠ সহোদর বিভীষণ দায়ী। কারণ বিভীষণ এবং মায়াদেবীর সহায়তায় লক্ষণ শত শত প্রহরীর চোখ ফাঁকি দিয়ে নিকুম্ভিলা যজ্ঞাগারে প্রবেশ করতে পেরেছেন। যেখানে মেঘনাদ ইষ্টদেবতা অগ্নিদেবের পূজা সম্পন্ন করতে প্রস্তুত। সেই নিরস্ত্র অবস্থায় সশস্ত্র লক্ষণ তাকে যুদ্ধের আহবান করেন এবং আক্রমণ চালান। মেঘনাদ ইষ্টদেবতা অগ্নিদেবের পূজা সম্পন্ন করতে প্রস্তুত। সেই নিরস্ত্র অবস্থায় সশস্ত্র লক্ষণ তাকে যুদ্ধের আহবান করেন এবং তার উপর আক্রমণ চালান। মেঘনাদ যুদ্ধের সাজ গ্রহণের জন্য অস্ত্রাগারে প্রবেশ করতে চাইলে সেখানে পিতৃব্য বিভীষণ দ্বার আগলে রাখেন। এমতাবস্থায় বিস্মিত ও মর্মাহত হয়ে মেঘনাদ বিভীষণের অন্যায় আচরণ ও শত্রুর পক্ষ নেয়া যে মোটেই উচিত হয় নি তাকে বোঝানোর চেষ্টা করেন। তার সমস্ত চেষ্টাই ব্যর্থ করে দেন বিভীষণ। এখানে মেঘনাদ মূলত বিভীষণের প্রতিই তার আবেদন, নিবেদন, অনুরোধ এবং ক্ষোভ প্রকাশ করেছেন। কাজেই ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ নামকরণ সার্থক হয়েছে।

❒ শব্দার্থ ও টীকা
বিভীষণ ▷▶ রাবণের কনিষ্ঠ সহোদর। রাম-রাবণের যুদ্ধে স্বপক্ষ ত্যাগকারী। রামের ভক্ত।
‘এতক্ষণে’-অরিন্দম কহিলা ▷▶ রুদ্ধদ্বার নিকুম্ভিলা যজ্ঞাগারে লক্ষণের অনুপ্রবেশের অন্যতম কারণ যে পথপ্রদর্শক বিভীষণ, তা অনুধাবন করে বিস্মিত ও বিপন্ন মেঘনাদের প্রতিক্রিয়া।
অরিন্দম ▷▶ অরি বা শত্রুকে দমন করে যে। এখানে মেঘনাদকে বোঝানো হয়েছে।
পশিল ▷▶ প্রবেশ করল।
রক্ষঃপুরে ▷▶ রাক্ষসদের পুরীতে বা নগরে। এখানে নিকুম্ভিলা যজ্ঞাগারে।
রক্ষঃশ্রেষ্ঠ ▷▶ রাক্ষুসকুলের শ্রেষ্ঠ, রাবণ।
তাত ▷▶ পিতা। এখানে পিতৃব্য বা চাচা অর্থে।
নিকষা ▷▶ রাবণের মা।
শূলীশম্ভুনিভ ▷▶ শূলপাণি মহাদেবের মতো।
কুম্ভকর্ণ ▷▶ রাবণের মধ্যম সহোদর।
বাসববিজয়ী ▷▶ দেবতাদের রাজা ইন্দ্র বা বাসবকে জয় করেছে যে। এখানে মেঘনাদ। একই কারণে মেঘনাদের অপর নাম ইন্দ্রজিৎ।
তস্কর ▷▶ চোর।
গঞ্জি ▷▶ তিরস্কার করি।
রামানুজ ▷▶ রাম+অনুজ = রামানুজ। এখানে রামের অনুজ লক্ষণকে বোঝানো
হয়েছে।
শমন-ভবনে ▷▶ যমালয়ে।
ভঞ্জিব আহবে ▷▶ যুদ্ধ দ্বারা বিনষ্ট করব।
আহবে ▷▶ যুদ্ধে।
ধীমান্ ▷▶ ধীসম্পন্ন। জ্ঞানী।
রাঘব ▷▶ রঘুবংশের শ্রেষ্ঠ সন্তান। এখানে রামচন্দ্রকে বোঝানো হয়েছে।
রাঘবদাস ▷▶ রামচন্দ্রের আজ্ঞাবহ।
রাবণি ▷▶ রাবণের পুত্র। এখানে মেঘনাদকে বোঝানো হয়েছে।
স্থাপিলা বিধুরে বিধি
স্থাণুর ললাটে ▷▶ বিধাতা চাঁদকে আকাশে নিশ্চল করে স্থাপন করেছেন।
বিধু ▷▶ চাঁদ।
স্থাণু ▷▶ নিশ্চল।
রক্ষোরথী ▷▶ রক্ষকুলের বীর।
রথী ▷▶ রথচালক। রথচালনার মাধ্যমে যুদ্ধ করে যে।
শৈবালদলের ধাম ▷▶ পুকুর। বদ্ধ জলাশয়।
শৈবাল ▷▶ শেওলা।
মৃগেন্দ্র কেশরী ▷▶ কেশরযুক্ত পশুরাজ সিংহ।
মৃগেন্দ্র ▷▶ পশুরাজ সিংহ।
কেশরী ▷▶ কেশরযুক্ত প্রাণী। সিংহ।
মহারথী ▷▶ মহাবীর। শ্রেষ্ঠ বীর।
মহারথী প্রথা ▷▶ শ্রেষ্ঠ বীরদের আচরণ-প্রথা।
সৌমিত্রি ▷▶ লক্ষণ। সুমিত্রার গর্ভজাত সন্তান বলে লক্ষণের অপর নাম সৌমিত্রি।
নিকুম্ভিলা যজ্ঞাগার ▷▶ লঙ্কাপুরীতে মেঘনাদের যজ্ঞস্থান। এখানে যজ্ঞ করে মেঘনাদ যুদ্ধে যেত। ‘মেঘনাদবধ-কাব্যে’ যুদ্ধযাত্রার প্রাক্কালে নিরস্ত্র মেঘনাদ নিকুম্ভিলা যজ্ঞাগারে ইষ্টদেবতা বৈশ্বানর বা অগ্নিদেবের পূজারত অবস্থায় লক্ষণের হাতে অন্যায় যুদ্ধে নিহত হয়।
প্রগলভে ▷▶ নির্ভীক চিত্তে।
দম্ভী ▷▶ দম্ভ করে যে। দাম্ভিক।
নন্দন কানন ▷▶ স্বর্গের উদ্যান।
মহামন্ত্র-বলে যথা
ন¤্রশিরঃ ফণী ▷▶ মন্ত্রপূত সাপ যেমন মাথা নত করে।
লক্ষি ▷▶ লক্ষ করে।
ভর্ৎস ▷▶ ভর্ৎসনা বা তিরস্কার করছ।
মজাইলা ▷▶ বিপদগ্রস্ত করলে।
বসুধা ▷▶ পৃথিবী।
তেঁই ▷▶ তজ্জন্য । সেহেতু।
রুষিলা ▷▶ রাগান্বিত হলো।
বাসবত্রাস ▷▶ বাসবের ভয়ের কারণ যে মেঘনাদ।
মন্ত্র ▷▶ শব্দ। ধ্বনি।
জীমূতেন্দ্র ▷▶ মেঘের ডাক বা আওয়াজ।
বলী ▷▶ বলবান। বীর।
জলাঞ্জলি ▷▶ সম্পূর্ণ পরিত্যাগ।
শাস্ত্রে বলে, . . . পর
পরঃ সদা! ▷▶ শাস্ত্রমতে গুণহীন হলেও নির্গুণ স্বজনই শ্রেয়, কেননা গুণবান হলেও পর সর্বদা পরই থেকে যায়।
নীচ ▷▶ হীন। নিকৃষ্ট। ইতর।
দুর্মতি - অসৎ বা মন্দ বুদ্ধি।

❒ বানান সতর্কতা
লক্ষণ, নিকষা, রক্ষঃশ্রেষ্ঠ, শূলিশম্ভুনিভ, কুম্ভকর্ণ, তস্কর, চণ্ডাল, গঞ্জি, পিতৃতুল্য, অস্ত্রাগারে, লঙ্গা, কলঙ্গ, ভঞ্জির, ধীমান, স্থাণু, রক্ষোরথি, পঙ্কজ, মৃগেন্দ্র কেশরী, সম্ভাষে, শূর, সম্বোধে, সৌমিত্রি, স্বচক্ষে, নিকুম্ভিলা, যজ্ঞাগার, প্রগলভ, দম্ভী, বিধাতঃ ভ্রাতৃপুত্র, নম্রশিরঃ, ফণী, রুষিলা, জীমূতেন্দ্র, বলী, রাক্ষসবাজানুজ, জ্ঞাতিত্ব, জলাঞ্জলি, শ্রেয়ঃ, রক্ষোবর।

HSC Bangla 1st Paper Guide.
Bibhishoner Proti Meghnad Kobita MCQ Question and Answer pdf download
বিভীষণের প্রতি মেঘনাদ
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. শমন-ভবন কী?
[ক] দেবালয়
☑️ যমালয়
[গ] যজ্ঞাগার
[ঘ] বাসবালয়

২. ‘হায় তাত উচিত কি তব এ কাজ’ বলতে কী বোঝানো হয়েছে?
[ক] কুম্ভকর্ণের সহায়তা
[খ] লক্ষণের প্রবেশ
☑️ বিভীষণের সহায়তা
[ঘ] রামচন্দ্রের আজ্ঞা

❒ নিচের উদ্দীকটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউল একটি সফল অপারেশনের পর তারাপুর গ্রামে বিশ্রাম নিচ্ছিলেন। পার্শ্ববর্তী গ্রামের রাজাকার ইদ্রিস তথ্যটি পাকিস্তানি হানাদার বাহিনীকে জানিয়ে দিল। হানাদার বাহিনী এসে কমান্ডার মতিউলকে মেরে ফেলে। মতিউল প্রতিরোধের সুযোগ পর্যন্ত পেলেন না।

৩. উদ্দীপকের ইদ্রিস চরিত্রটি ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার কোন চরিত্রের প্রতিনিধিত্ব করেছে?
[ক] কুম্ভকর্ণের
☑️ বিভীষণের
[গ] লক্ষণের
[ঘ] রামের

৪. উক্ত চরিত্রের সঙ্গে সাদৃশ্যপূর্ণ চরণ-
i. নিজ গৃহপথ, তাত দেখাও তস্করে?
ii. রাঘব দাস আমি; কী প্রকারে/তাঁহার বিপক্ষ কাজ করিব।
iii. গতি যার নীচ সহ, নীচ সে দুর্মতি।

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক কবি পরিচিতি : (বোর্ড বই থেকে)

৫. আধুনিক বাংলা কবিতার অগ্রদূত বলা হয় কাকে?
[ক] ঈশ্বরচন্দ্র গুপ্ত
☑️ মাইকেল মধুসূদন দত্ত
[গ] রবীন্দ্রনাথ ঠাকুর
[ঘ] জীবনানন্দ দাশ

৬. মাইকেল মধুসূদন দত্তের জন্ম কত সালে?
☑️ ১৮২৪ খ্রিস্টাব্দে
[খ] ১৮২৫ খ্রিস্টাব্দে
[গ] ১৮২৬ খ্রিস্টাব্দে
[ঘ] ১৮২৭ খ্রিস্টাব্দে

৭. মাইকেল মধুসূদন দত্তের জন্ম জানুয়ারির কত তারিখে?
[ক] ২৪ তারিখে
☑️ ২৫ তারিখে
[গ] ২৬ তারিখে
[ঘ] ২৭ তারিখে

৮. মাইকেল মধুসূদন দত্তের পিতার নাম কী?
[ক] রাজশেখর দত্ত
☑️ রাজনারায়ণ দত্ত
[গ] রামশেখর দত্ত
[ঘ] রামনারায়ণ দত্ত

৯. মাইকেল মধুসূদন দত্তের মায়ের নাম কী?
[ক] জা‎হ্নবী দত্ত
[খ] অর্পণা দত্ত
☑️ জা‎হ্নবী দেবী
[ঘ] অর্পণা দেবী

১০. গ্রিক, লাতিন, হিব্রু, ফরাসি, জার্মান, ইতালীয় প্রভৃতি ভাষায় দক্ষতা ছিল কোন কবির?
☑️ মাইকেল মধুসূদন দত্তের
[খ] রবীন্দ্রনাথ ঠাকুরের
[গ] কাজী নজরুল ইসলামের
[ঘ] জীবনানন্দ দাশের

১১. মাইকেল মধুসূদন দত্ত কোন কলেজে অধ্যয়ন করেছিলেন?
[ক] বেথুন কলেজে
[খ] সাগরদাঁড়ি কলেজে
☑️ হিন্দু কলেজে
[ঘ] প্রেসিডেন্সি কলেজে

১২. মাইকেল মধুসূদন দত্ত কত সালে খ্রিষ্টধর্ম গ্রহণ করেন?
[ক] ১৮২৪ খ্রিষ্টাব্দে
[খ] ১৮৩৩ খ্রিষ্টাব্দে
[গ] ১৮৩৪ খ্রিষ্টাব্দে
☑️ ১৮৪৩ খ্রিষ্টাব্দে

১৩. মধুসূদনের নামের আগে ‘মাইকেল’ শব্দটি যোগ করেন কখন?
[ক] অন্নপ্রাশন অনুষ্ঠানের সময়
☑️ খ্রিষ্টধর্ম গ্রহণের কালে
[গ] ইংরেজি সাহিত্যচর্চার সময়
[ঘ] বিলেত যাত্রার কালে

১৪. মাইকেল মধুসূদন দত্ত কত সালে নামের আগে ‘মাইকেল’ শব্দটি যোগ করেন?
☑️ ১৮৪৩ খ্রিষ্টাব্দে
[খ] ১৮৩৪ খ্রিষ্টাব্দে
[গ] ১৮৩৩ খ্রিষ্টাব্দে
[ঘ] ১৮২৪ খ্রিষ্টাব্দে

১৫. সাহিত্যচর্চার শুরুতে মাইকেল মধুসূদন দত্ত কোন ভাষায় গ্রন্থ রচনা করেন?
[ক] বাংলা
☑️ ইংরেজি
[গ] সংস্কৃত
[ঘ] ফারসি

১৬. মাইকেল মধুসূদন দত্তের সাহিত্যে কোন দুটি বিষয়ের আশ্চর্য মিলন ঘটেছে?
[ক] রোমান্টিক ও মরমী সাহিত্যের
[খ] ধ্রুপদী ও উপযোগবাদী সাহিত্যের
☑️ রোমান্টিক ও ধ্রুপদী সাহিত্যের
[ঘ] ধ্রুপদী ও উত্তরাধুনিক সাহিত্যের

১৭. মধুসূদন-পূর্ব হাজার বছরের বাংলা কবিতা কোন ছন্দে লেখা হতো?
[ক] মুক্তক
[খ] স্বরবৃত্ত
☑️ পয়ার
[ঘ] গদ্যছন্দ

১৮. মাইকেল মধুসূদন দত্ত কোন ছন্দের প্রবর্তক?
[ক] অক্ষরবৃত্ত
[খ] মাত্রাবৃত্ত
[গ] স্বরবৃত্ত
☑️ অমিত্রাক্ষর

১৯. অমিত্রাক্ষর ছন্দ মূলত কোন ছন্দের নবরূপায়ণ?
[ক] মন্দাক্রান্তা
[খ] মাত্রাবৃত্ত
☑️ অক্ষরবৃত্ত
[ঘ] স্বরবৃত্ত

২০. মাইকেল মধুসূদন দত্তের শ্রেষ্ঠ কীর্তি কোনটি?
[ক] চতুর্দশপদী কবিতাবলি
[খ] বীরাঙ্গনা কাব্য
☑️ মেঘনাদবধ-কাব্য
[ঘ] ব্রজাঙ্গনা কাব্য

২১. ‘একেই কি বলে সভ্যতা’ কী ধরনের গ্রন্থ?
[ক] কাব্য
[খ] উপন্যাস
[গ] নাটক
☑️ প্রহসন

২২. নিচের কোনটি মাইকেল মধুসূদন দত্ত রচিত প্রহসন?
[ক] ব্রজাঙ্গনা
[খ] বীরাঙ্গনা
[গ] তিলোত্তমাসম্ভব
☑️ একেই কী বলে সভ্যতা

২৩. নিচের কোনটি মাইকেল মধুসূদন দত্ত রচিত প্রহসন?
[ক] বুড়ো সালিকের ঘাড়ে রোঁ
[খ] কৃষ্ণকুমারী
[গ] তিলোত্তমাসম্ভব
☑️ শর্মিষ্ঠা

২৪. মাইকেল মধুসূদনের জন্ম কোন জেলায়?
[ক] ফরিদপুর
☑️ যশোর
[গ] কুষ্টিয়া
[ঘ] মাগুরা

২৫. মধুসূদনের জন্ম কোন গ্রামে?
[ক] কাঁঠালপাড়া
[খ] বীরসিংহ
[গ] কাঁচড়াপাড়া
☑️ সাগরদাঁড়ি

২৬. মধুসূদন কত সালে মৃত্যুবরণ করেন?
[ক] ১৮৭৬ সাল
[খ] ১৮৭৫ সাল
[গ] ১৮৭৪ সাল
☑️ ১৮৭৩ সাল

২৭. কোনটি মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণ দিবস?
[ক] ২৬ জুন
[খ] ২৭ জুন
[গ] ২৮ জুন
☑️ ২৯ জুন
খ মূল পাঠ : (বোর্ড বই থেকে)

২৮. লক্ষণ কোথায় প্রবেশ করলেন?
[ক] স্বপ্নপুরে
☑️ রক্ষঃপুরে
[গ] যমপুরে
[ঘ] অন্তঃপুরে

২৯. রক্ষঃপুরে কে প্রবেশ করলেন?
[ক] নিকষা
[খ] রাবণ
☑️ লক্ষণ
[ঘ] রাঘব

৩০. নিকুম্ভিলা যজ্ঞাগারে পশিল কে?
[ক] মেঘনাদ
☑️ লক্ষণ
[গ] বিভীষণ
[ঘ] রাম

৩১. নিকষা সতী কার জননী?
[ক] রামের
[খ] লক্ষণের
[গ] মেঘনাদের
☑️ বিভীষণের

৩২. বিভীষণের সহোদর কে?
[ক] রাম
☑️ রাবণ
[গ] লক্ষণ
[ঘ] মেঘনাদ

৩৩. বিভীষণ মেঘনাদের কী হন?
[ক] বাবা
[খ] ভাই
[গ] মামা
☑️ কাকা

৩৪. মেঘনাদ কোথায় যেতে চেয়েছেন?
[ক] লঙ্কাপুরে
☑️ অস্ত্রাগারে
[গ] যজ্ঞাগারে
[ঘ] যমপুরে

৩৫. রামানুজকে মেঘনাদ কোথায় পাঠাতে চেয়েছেন?
[ক] স্বর্গলোকে
[খ] রক্ষঃপুরে
☑️ শমন-ভবনে
[ঘ] নিকুম্ভিলায়

৩৬. বিভীষণ নিজেকে কী বলে উল্লেখ করেছেন?
[ক] ঈশ্বরদাস
☑️ রাঘবদাস
[গ] রক্ষঃদাস
[ঘ] লক্ষণদাস

৩৭. বিভীষণের বাক্য শুনে মেঘনাদের কী ইচ্ছে হয়েছে?
[ক] বাঁচিবার
☑️ মরিবার
[গ] মারিবার
[ঘ] ত্যাজিবার

৩৮. স্থাণুর ললাটে বিধি কাকে স্থাপন করেছেন?
☑️ বিধুকে
[খ] সিধুকে
[গ] সিন্ধুকে
[ঘ] নদীকে

৩৯. মৃগেন্দ্রকেশরী কাকে মিত্রভাবে সম্ভাষে না?
[ক] হরিণকে
[খ] বাঘকে
☑️ শৃগালকে
[ঘ] কুকুরকে

৪০. মেঘনাদ কাকে ‘বিজ্ঞতম’ বলেছেন?
[ক] রামকে
[খ] রাবণকে
[গ] লক্ষণকে
☑️ বিভীষণকে

৪১. মেঘনাদ কাকে ‘অজ্ঞ’ বলেছেন?
[ক] পিতৃব্যকে
[খ] রাবণকে
[গ] লক্ষণকে
☑️ নিজেকে

৪২. মেঘনাদের মতে, লক্ষণের আচরণ দেখে লঙ্কার কে হাসবে?
[ক] নর
☑️ শিশু
[গ] নারী
[ঘ] বৃদ্ধ

৪৩. ‘ছাড়হ পথ’ কাকে বলা হয়েছে?
[ক] কুম্ভকর্ণকে [খ] লক্ষণকে
☑️ বিভীষণকে
[ঘ] রাবণকে

৪৪. দেব-দৈত্য-নর রণে বিভীষণ স্বচক্ষে কার পরাক্রম দেখেছেন?
[ক] রামের
☑️ মেঘনাদের
[গ] লক্ষণের
[ঘ] কুম্ভকর্ণের

৪৫. মেঘনাদের দৃষ্টিতে নন্দন-কাননে কে ভ্রমণ করেছে?
[ক] কিন্নর
☑️ দৈত্য
[গ] মানব
[ঘ] পশু

৪৬. মেঘনাদের দৃষ্টিতে প্রফুল­ কমলে কী বাস করেছে?
[ক] পতঙ্গ
☑️ কীট
[গ] ভ্রমর
[ঘ] দৈত্য

৪৭. মলিনবদন লাজে কে উত্তর দিয়েছিলেন?
☑️ রাবণ-অনুজ
[খ] রাবণ-পুত্র
[গ] রাঘব-অনুজ
[ঘ] রাঘব-পুত্র

৪৮. ‘নহি দোষী আমি’ - কে বলেছেন?
[ক] রাবণ
☑️ বিভীষণ
[গ] লক্ষণ
[ঘ] মেঘনাদ

৪৯. পাপপূর্ণ বলা হয়েছে কোনটিকে?
[ক] রামরাজ্য
☑️ লঙ্কাপুরী
[গ] স্বর্গরাজ্য
[ঘ] যজ্ঞস্থলী

৫০. কাল সলিলে ডুবেছে কোনটি?
[ক] বিধূ
☑️ লঙ্কা
[গ] রথী
[ঘ] স্থানু

৫১. নিশীথে অন্বরে মন্দ্রে কোনটি?
☑️ জীমূতেন্দ্র
[খ] রত্নাকার
[গ] সৌদামিনী
[ঘ] বীরেন্দ্র

৫২. নির্গুণ হলেও কে শ্রেয়?
[ক] পরজন
☑️ স্বজন
[গ] নিধন
[ঘ] দুর্জন

৫৩. ‘বাসববিজয়ী’ বলা হয়েছে কাকে?
☑️ মেঘনাদকে
[খ] লক্ষণকে
[গ] রাবণকে
[ঘ] বিভীষণকে

৫৪. বিভীষণের কথা শুনে মেঘনাদের মরতে ইচ্ছে হয়েছিল কেন?
[ক] শত্রুপক্ষের বিজয় সুনিশ্চিত জেনে
☑️ আপনজনের বিশ্বাসঘাতকতা দেখে
[গ] লক্ষণের হাতে মৃত্যু আসন্ন জেনে
[ঘ] পিত্যৃব্যের মুখে রামের স্তুতি শুনে

৫৫. ‘হে বীরকেশরী’ বলে কাকে নির্দেশ করা হয়েছে?
[ক] লক্ষণকে
[খ] রাবণকে
☑️ বিভীষণকে
[ঘ] রামকে

৫৬. লক্ষণকে ক্ষুদ্রমতি নর বলার কারণ কী?
[ক] তুচ্ছ মানব বংশোদ্ভূত হওয়ায়
[খ] শারীরিকভাবে খর্বকায় হওয়ায়
[গ] শত্রুর সঙ্গে হীন আঁতাত করায়
☑️ অস্ত্রহীনকে যুদ্ধে আহবান করায়

৫৭. মেঘনাদ লক্ষণকে ‘দুর্বল মানব’ কেন বলেছেন?
[ক] অবয়বে বীরোচিত নয় বলে
[খ] মানবিক দুর্বলতা আছে বলে
☑️ নিরস্ত্রকে আক্রমণ করতে এসেছে বলে
[ঘ] শারীরিকভাবে খর্বকায় বলে

৫৮. ‘মহারথি প্রথা’ নয় কোনটি?
[ক] সশস্ত্র যুদ্ধের মহড়া
☑️ অস্ত্রহীনকে যুদ্ধে আহবান
[গ] যুদ্ধের পোশাক পরা
[ঘ] যুদ্ধক্ষেত্রে দম্ভ প্রকাশ

৫৯. ‘ডরিবে এ দাস হেন দুর্বল মানবে?’- এখানে ‘দুর্বল মানব’ কে?
[ক] বিভীষণ
[খ] অরিন্দম
[গ] বাসব
☑️ লক্ষণ

৬০. ‘নিকুম্ভিলা যজ্ঞাগারে প্রগলভে পশিল দম্ভী’- এখানে ‘দম্ভী’ বলে কাকে বোঝানো হয়েছে?
[ক] ইন্দ্রজিৎকে
[খ] রাবণকে
[গ] রাক্ষসকে
☑️ মেঘনাদকে

৬১. ‘দুরাচার দৈত্য’ বলে কাকে নির্দেশ করা হয়েছে?
[ক] ময়দানবকে
[খ] বিভীষণকে
☑️ লক্ষণকে
[ঘ] কুম্ভকর্ণকে

৬২. ‘রাবণ-অনুজ’ বলে কাকে বোঝানো হয়েছে?
[ক] রামকে
[খ] কুম্ভকর্ণকে
[গ] লক্ষণকে
☑️ বিভীষণকে

৬৩. ‘রাবণ-আত্মজ’ শব্দটি কার সম্পর্কে ব্যবহৃত হয়েছে?
☑️ মেঘনাদ
[খ] লক্ষণ
[গ] রাম
[ঘ] কুম্ভকর্ণ

৬৪. বিভীষণ রাজা বলতে কাকে বুঝিয়েছেন?
[ক] নিজেকে
[খ] রামকে
[গ] লক্ষণকে
☑️ রাবণকে

৬৫. লঙ্কার দুরবস্থার জন্য বিভীষণ কোন বিষয়টিকে দায়ী করেছেন?
[ক] মেঘনাদের ইন্দ্রজয়কে
[খ] রাজার কর্মদোষকে
☑️ রাবণের যুদ্ধনীতিকে
[ঘ] রামের অভিশাপকে

৬৬. বিভীষণের বিমাতাসুলভ আচরণের জন্য মেঘনাদ কোন বিষয়টিকে দায়ী করেছেন?
[ক] স্নেহের অভাব
☑️ সঙ্গদোষ
[গ] জ্ঞানের অভাব
[ঘ] আত্মাভিমান

৬৭. ‘বাসবত্রাস’ বলে কাকে বোঝানো হয়েছে?
[ক] লক্ষণকে
[খ] রামকে
☑️ মেঘনাদকে
[ঘ] রাবণকে

৬৮. মেঘনাদকে ‘বাসবত্রাস’ বলার কারণ কী?
[ক] বাসবের মতোই ভয়ঙ্কর বলে
[খ] বাসবকে বিতাড়িত করেছে বলে
☑️ বাসবকে পরাজিত করেছে বলে
[ঘ] বাসবের শঙ্কাহরণ করেছে বলে

৬৯. রুষিলা ‘বাসবত্রাস’-কেন?
☑️ রামের পক্ষাবলম্বনের ব্যাখ্যা শুনে
[খ] মেঘনাদকে আঘাত করার ক্ষোভে
[গ] মেঘনাদের পথরোধ করার কারণে
[ঘ] লক্ষণকে পথ দেখানোর কারণে

৭০. ‘বীরেন্দ্র বলী’ কাকে বলা হয়েছে?
[ক] রাবণকে
[খ] লক্ষণকে
[গ] রামকে
☑️ মেঘনাদকে

৭১. ‘রাক্ষসরাজানুজ’ বলে কাকে সম্বোধন করা হয়েছে?
[ক] রামকে
[খ] লক্ষণকে
☑️ বিভীষণকে
[ঘ] মেঘনাদকে

৭২. ‘হেন সহবাসে, হে পিতৃব্য, বর্বরতা কেন না শিখিবে’- এখানে কোন সাহচর্যের কথা বলা হয়েছে?
[ক] স্ত্রী-পরিবারের
☑️ রাম-লক্ষণের
[গ] শিব-পার্বতীর
[ঘ] রাম-রাবণের

৭৩. ‘গুণহীন স্বজন’ শ্রেয় কেন?
[ক] গুণ মূল্যহীন বলে
[খ] বিপদে ভরসা বলে
☑️ প্রকৃত বান্ধব বলে
[ঘ] স্বজন নির্গুণ বলে

৭৪. বিভীষণ ও মেঘনাদের মধ্যে কোন সম্পর্কটি বিদ্যমান?
[ক] পিতা-পুত্র
[খ] অগ্রজ-অনুজ
☑️ কাকা-ভাইপো
[ঘ] মামা-ভাগ্নে

৭৫. কার সহায়তায় লক্ষণ যজ্ঞাগারে প্রবেশের সুযোগ পেয়েছিলেন?
[ক] রাম
☑️ বিভীষণ
[গ] ইন্দ্র
[ঘ] রাবণ

৭৬. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় ‘তাত’ কাকে বোঝানো হয়েছে?
[ক] রাবণকে
[খ] বাসবকে
[গ] কুম্ভকর্ণকে
☑️ বিভীষণকে

৭৭. শিক্ষক ছাত্রকে মেঘনাদের পিতৃব্যের নাম জিজ্ঞেস করলেন। ছাত্র কোন নামটি বলবে?
[ক] রাবণ
[খ] রাঘব
☑️ বিভীষণ
[ঘ] অরিন্দম

৭৮. ক্লাসের সবচেয়ে মেধাবী ছাত্রের কাছে তুলনামূলকভাবে দুর্বল ছাত্র মেঘনাদের পিতার নাম জানতে চাইল। মেধাবী কোন নামটি বলবে?
[ক] বিভীষণ
☑️ রাবণ
[গ] রাঘব
[ঘ] লক্ষণ

৭৯. ক্লাসের একজন ছাত্র বাংলার শিক্ষকের কাছে জানতে চাইল, অরিন্দম বলা হয় কাকে? শিক্ষক কোন নামটি বলবেন?
[ক] রাবণ
[খ] লক্ষণ
[গ] বিভীষণ
☑️ মেঘনাদ

৮০. ‘ঘরের শত্রু বিভীষণ’- এ প্রবাদবাক্যটি বিভীষণের কোন আচরণকে কেন্দ্র করে প্রচলিত?
[ক] স্বজনের প্রতি উদাসীনতা
[খ] পরধর্মের অনুসরণ
☑️ শত্রুপক্ষের সঙ্গে আঁতাত
[ঘ] দুর্জনের সাহচর্য

৮১. ‘রাঘবদাস আমি’-উক্তিটির সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বিশেষ ভূমিকায় অবতীর্ণ কাদের সঙ্গে মিল রয়েছে?
[ক] হানাদারদের
☑️ রাজাকারদের
[গ] মুক্তিযোদ্ধাদের
[ঘ] গেরিলাদের

৮২. ‘চণ্ডালে বসাও আনি রাজার আলয়ে’-পঙ্ক্তিটির মধ্য দিয়ে কোন ভাব সর্বাধিক জোরালো হয়েছে?
[ক] বিস্ময়
[খ] ঘৃণা
☑️ তিরস্কার
[ঘ] ক্রোধ

৮৩. বিভীষণের প্রতি মেঘনাদের বক্তব্যে কোন বিষয়টি প্রাধান্য পেয়েছে?
☑️ কুলমর্যাদা
[খ] অহংকার
[গ] নৈতিকতা
[ঘ] বীরত্ব

৮৪. মেঘনাদকে ‘রাবণি’ সম্বোধন করা হয়েছে কোন যুক্তিতে?
[ক] রাঘবকে ঘৃণা করে বলে
☑️ রাবণের শ্রেষ্ঠ পুত্র বলে
[গ] রাক্ষসরাজের ভক্ত বলে
[ঘ] ‘রাবণি’ তার ডাক নাম

৮৫. বিভীষণের স্বজনের প্রতি বিশ্বাসঘাতকতার পেছনে কোন বিষয়টি ক্রিয়াশীল ছিল?
[ক] স্বার্থচিন্তা
[খ] অর্থচিন্তা
[গ] অন্নচিন্তা
☑️ ধর্মবোধ

৮৬. আত্মপক্ষ সমর্থনের ক্ষেত্রে বিভীষণ কোন বিষয়টিকে সামনে এনেছেন?
[ক] ইতিহাস চেতনা
[খ] স্বাজাত্যবোধ
[গ] প্রতিবাদী চেতনা
☑️ নৈতিকতা

৮৭. ‘স্বচক্ষে দেখেছ, রক্ষঃশ্রেষ্ঠ, পরাক্রম দাসের’-মেঘনাদের নিজেকে ‘দাস’ বলার পেছনে কোন মনোভাবটি ক্রিয়াশীল?
[ক] কুলগৌরব ছ বিনয়
[গ] আত্মগ্লানি
[ঘ] সংকোচ

৮৮. রাবণের মধ্যম সহোদর কে?
[ক] অরিন্দম
☑️ কুম্ভকর্ণ
[গ] বিভীষণ
[ঘ] রাবণি

৮৯. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় অরিন্দম কে?
[ক] বিভীষণ
☑️ মেঘনাদ
[গ] কুম্ভকর্ণ
[ঘ] রক্ষোরথী

৯০. রাবণের মাকে কী নামে অভিহিত করা হয়?
[ক] সুমিত্রা
☑️ নিকষা
[গ] বিধু
[ঘ] রাবণি

৯১. মেঘের ডাক বা আওয়াজকে ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় কী বলা হয়েছে?
[ক] গর্জন
☑️ জীমূতেন্দ্র
[গ] বর্ষণ
[ঘ] জীতেন্দ্র

৯২. কাকে ‘রথী’ বলা হয়?
[ক] চোর
☑️ রথচালক
[গ] বীর
[ঘ] ঘোড়াচালক

বিভীষণের প্রতি মেঘনাদ কবিতার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণি | Bibhishoner Proti Meghnad Kobitar MCQ Question and Answer

৯৩. কর্মদোষে কনক-লঙ্কাকে বিপদগ্রস্ত করেছেন কে?
☑️ লঙ্কার রাজা
[খ] রাঘব-দাস
[গ] রাবণ-পুত্র
[ঘ] কুম্ভকর্ণ

৯৪. রাবণের মাকে কী নামে অভিহিত করা হয়?
☑️ সুমিত্রা
[খ] নিকষা
[গ] বিধু
[ঘ] রাবণি
গ শব্দার্থ ও টীকা : (বোর্ড বই থেকে)

৯৫. ‘তাত’ শব্দটির অর্থ কী?
[ক] মাতা
☑️ পিতা
[গ] ভাই
[ঘ] বোন

৯৬. ‘নন্দন-কানন’ কী?
[ক] পুত্রের বাগান
[খ] লঙ্কার উদ্যান
☑️ স্বর্গের উদ্যান
[ঘ] মনোহর ক্ষেত্র

৯৭. ‘বিধু’ শব্দের অর্থ কী?
[ক] সূর্য
☑️ চাঁদ
[গ] বৃক্ষ
[ঘ] হস্ত

৯৮. ‘আহবে’ শব্দের অর্থ কী?
[ক] ক্ষোভে
[খ] অস্ত্রে
☑️ যুদ্ধে
[ঘ] যজ্ঞে

৯৯. ‘দুর্মতি’ শব্দটির অর্থ কী?
[ক] সৎ বুদ্ধি
[খ] মতিভ্রম
☑️ অসৎ বুদ্ধি
[ঘ] জ্ঞানী

১০০. ‘তস্কর’ শব্দটির অর্থ কী?
[ক] সাধু
☑️ চোর
[গ] বীর
[ঘ] জ্ঞানী

১০১. ‘সৌমিত্র’ শব্দ দ্বারা কাকে বোঝানো হয়েছে?
☑️ লক্ষণকে
[খ] রাবণকে
[গ] বিভীষণকে
[ঘ] রামকে

১০২. “এতক্ষণে- অরিন্দম কহিলা বিষাদে,- বাক্যটির সমার্থক কী?
[ক] এতক্ষণ পরে মেঘনাদ কথা বলল
☑️ বিস্মিত ও বিপন্ন মেঘনাদ বলল
[গ] এতক্ষণে মেঘনাদ শত্রুকে দেখল
[ঘ] এতক্ষণে মেঘনাদ গৌরবের কথা বলল

১০৩. রামধনু শব্দটির সন্ধি বিচ্ছেদ কী?
[ক] রাম+ আনুজ
☑️ রাম+অনুজ
[গ] রাম+অনুজ্য
[ঘ] রাম+আনুজ্য

১০৪. ‘শমন-ভবন’ শব্দটির অর্থ কী?
[ক] শয়নকক্ষ
☑️ যমালয়
[গ] যুদ্ধক্ষেত্র
[ঘ] রক্ষপুরী

১০৫. ‘যুদ্ধ’ শব্দটির যে প্রতিশব্দটি ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশে ব্যবহৃত হয়েছে তা হলো -
[ক] লড়াই
☑️ আহব
[গ] রণ
[ঘ] সংগ্রাম

১০৬. “স্থাপিলা বিধুরে বিধি স্থাণুর ললাটে” - চরণটিতে ব্যবহৃত ‘স্থাণু’ শব্দের অর্থ কী?
[ক] চাঁদ
[খ] আকাশ
☑️ নিশ্চল
[ঘ] ললাট

১০৭. ‘মৃগেন্দ্র’ শব্দটির অর্থ কী?
[ক] বাঘ
☑️ পশুরাজ সিংহ
[গ] শিয়াল পণ্ডিত
[ঘ] হরিণ

১০৮. ‘প্রগল্ভে’ শব্দটি দ্বারা কী বোঝায়?
[ক] প্রলোভন দেখিয়ে
[খ] প্রাগ্রসর হয়ে
☑️ নির্ভীক চিত্তে
[ঘ] নিরপেক্ষভাবে

১০৯. ‘ধীমান’ শব্দের অর্থ কী?
[ক] মূর্খ
[খ] ব্যস্ত
☑️ জ্ঞানী
[ঘ] ঘুমন্ত

১১০. ‘তস্কর’ শব্দটি দ্বারা কী বোঝায়?
[ক] তুষের ঘর
[খ] তক্ষক
☑️ চোর
[ঘ] চোরাবালি

১১১. ‘রথী’ শব্দটি দ্বারা কী বোঝায়?
[ক] রথে চরে যে
[খ] রথের মালিক
☑️ রথচালনার মাধ্যমে যে যুদ্ধ করে
[ঘ] রথের অংশবিশেষ

১১২. “মহামন্ত্র- বলে যথা নম্রশির : ফনী”- বাক্যটির অর্থ কী?
☑️ মন্ত্রসূত সাপ যেমন মাথা নত করে
[খ] সাপের ফণা অবস্থা হঠাৎ নত হওয়া
[গ] মহৌষদের কাছে সাপের বিষ কমে যাওয়া
[ঘ] ঐশ্বর্যশালীর মাথা নত হওয়া

১১৩. ‘সহিছ’ বলতে কী বোঝায়?
[ক] সহিত
☑️ সহ্য করছ
[গ] সুজনতা
[ঘ] সুবিধা নেয়া

১১৪. ‘ভর্ৎস’ শব্দের সঠিক অর্থ কোনটি?
☑️ ভর্ৎসনা বা তিরস্কার
[খ] ভরত মুনি
[গ] ভূজঙ্গ
[ঘ] মূল্যবান

১১৫. ‘মজাইলা’ শব্দের সঠিক অর্থ কী?
[ক] মজে যাওয়া
[খ] নষ্ট করলে
☑️ বিপদগ্রস্ত করলে
[ঘ] আনন্দফূর্তি করলে

১১৬. ‘এবে’ শব্দের সঠিক অর্থ কোনটি?
[ক] এবং
☑️ এখন
[গ] এমন
[ঘ] এভাবে

১১৭. এবে পাপপূর্ণ-। শূন্যস্থানে উপযুক্ত শব্দ কোনটি?
[ক] দেবকুল
[খ] মানবকুল
☑️ লঙ্কাপুরী
[ঘ] নগরী

১১৮. ‘যেমতি’ বলতে কী বোঝায়?
[ক] এমন
☑️ যেমন
[গ] তেমন
[ঘ] কেমন

১১৯. “পরদোষে কে চাহে মজিতে? বাক্যের অর্থ কী?
[ক] অন্যের দোষে কেউ শাস্তি পেতে রাজি নয়
[খ] অন্যের কাঁধে দোষ দিতে চাওয়া
☑️ অপরের দোষে বিপদগ্রস্ত হতে কেউ চায় না
[ঘ] অন্যের দোষে কেউ মরতে চায় না

১২০. ‘রুষিলা’ শব্দটির অর্থ কী?
☑️ রাগান্বিত হলো
[খ] রেষারেষি করল
[গ] বর্ষণ করল
[ঘ] থেমে গেল

১২১. নিচের কোনটি ভিন্নার্থক?
[ক] শব্দ
[খ] মন্ত্র
[গ] ধ্বনি
☑️ মন্দ

১২২. আকাশ শব্দটির কোন প্রতিশব্দটি ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশে ব্যবহৃত হয়েছে?
[ক] নীলিমা
[খ] আসমান
☑️ অম্বর
[ঘ] গগন

১২৩. নিচের কোন শব্দটি ভিন্নার্থক?
[ক] বললাম
☑️ বল
[গ] বীর
[ঘ] বলী

১২৪. সম্পূর্ণ পরিত্যাগ অর্থে ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতাংশে কোন শব্দটি ব্যবহৃত হয়েছে?
[ক] উৎসর্গ
[খ] উজাড়
☑️ জলাঞ্জলি
[ঘ] সত্য ত্যাগ

১২৫. “পরঃ পরঃ সদা” বাক্যের মর্মার্থ কী?
[ক] আপন কখনো পর হয় না
[খ] পর কখনো আপন হয় না
☑️ পর গুণবান হলেও সর্বদা পর
[ঘ] শত্রু গুণবান হলেও ক্ষতি

ঘ পাঠ পরিচিতি : (বোর্ড বই থেকে)

১২৬. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটুকু ‘মেঘনাদবধ’ কাব্যের কোন সর্গ থেকে সংকলিত হয়েছে?
☑️ ষষ্ঠ
[খ] সপ্তম
[গ] অষ্টম
[ঘ] নবম

১২৭. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতাটি কোন ছন্দের অন্তর্ভুক্ত?
☑️ অক্ষরবৃত্ত
[খ] স্বরবৃত্ত
[গ] মাত্রাবৃত্ত
[ঘ] গদ্যছন্দ

১২৮. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার ছন্দ কী নামে সমধিক পরিচিত?
[ক] মন্দাক্রান্তা
[খ] কলাবৃত্ত
☑️ অমিত্রাক্ষর
[ঘ] মিশ্রবৃত্ত

১২৯. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশের প্রতিটি পঙ্ক্তি কত মাত্রায় রচিত?
[ক] ৮ মাত্রা
[খ] ১০ মাত্রা
[গ] ১২ মাত্রা
☑️ ১৪ মাত্রা

১৩০. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশটুকু মাইকেল মধুসূদন দত্তের কোন কাব্যের অন্তর্গত?
[ক] ব্রজাঙ্গনা কাব্য
[খ] বীরাঙ্গনা কাব্য
☑️ মেঘনাদবধ কাব্য
[ঘ] তিলোত্তমাসম্ভব কাব্য

১৩১. ‘মেঘনাদবধ’ কাব্যটি সর্বমোট কয়টি সর্গে বিন্যস্ত?
[ক] ৭টি
[খ] ৮টি
☑️ ৯টি
[ঘ] ১০টি

১৩২. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতাটি কোন ছন্দের অন্তর্ভুক্ত?
☑️ অক্ষরবৃত্ত
[খ] স্বরবৃত্ত
[গ] মাত্রাবৃত্ত
[ঘ] গদ্যছন্দ

১৩৩. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার ছন্দ কী নামে সমধিক পরিচিত?
[ক] মন্দাক্রান্তা
[খ] কলাবৃত্ত
☑️ অমিত্রাক্ষর
[ঘ] মিশ্রবৃত্ত

১৩৪. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশের প্রতিটি পঙ্ক্তি কত মাত্রায় রচিত?
[ক] ৮ মাত্রা
[খ] ১০ মাত্রা
[গ] ১২ মাত্রা
☑️ ১৪ মাত্রা

১৩৫. রাবণের মধ্যম সহোদর কে?
[ক] অরিন্দম
☑️ কুম্ভকর্ণ
[গ] বিভীষণ
[ঘ] রাবণি

ঙ বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর:

১৩৬. লক্ষণ নিকুম্ভিলা যজ্ঞাগারে প্রবেশে সমর্থ হয়-
i. রাবণের সহায়তায়
ii. মায়া দেবীর আনুকূল্যে
iii. রাবণের অনুজ বিভীষণের সহায়তায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৭. ‘লঙ্কার কলঙ্ক আজি ভুঞ্জিব আহবে’- পঙ্ক্তিটির গভীরে লুক্কায়িত আছে-
i. ঘৃণা
ii. প্রতিজ্ঞা
iii. আত্মবিশ্বাস

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৮. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় লঙ্কা বোঝাতে যেসব শব্দগুচ্ছ ব্যবহৃত হয়েছে-
i. নন্দন-কানন
ii. কনক-লঙ্কা
iii. লঙ্কাপুরী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৩৯. ‘বিভীষণ’ নামটির স্থলে কবি যে শব্দগুলো প্রয়োগ করেছেন-
i. রক্ষোমণি
ii. রক্ষোরথি
iii. রক্ষঃশ্রেষ্ঠ

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪০. মেঘনাদ বিভীষণের সঙ্গে যে ভাষায় কথা বলেছেন তাতে মেঘনাদের ক্ষেত্রে যে বিশেষণগুলো প্রযোজ্য-
i. বিনয়ী
ii. আত্মসম্মানবোধসম্পন্ন
iii. হিতাহিতবোধ রহিত

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪১. বিভীষণকে রক্ষোরথি, বিজ্ঞতম প্রভৃতি বিশেষণে অভিহিত করার পেছনে যে বিষয়গুলো ক্রিয়াশীল-
i. তোষামোদ
ii. স্বাজাত্যবোধ জাগানো
iii. আত্মসম্মানবোধ জাগানো

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪২. ‘হেন সহবাসে, হে পিতৃব্য, বর্বরতা কেন না শিখিবে?’ নিচের যে প্রবাদগুলো এ বক্তব্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ-
i. সৎসঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ
ii. সঙ্গদোষে লোহা ভাসে
iii. মাছের মায়ের পুত্রশোক

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৩. ‘প্রলয়ে যেমতি বসুধা, ডুবিছে লঙ্কা এ কালসলিলে’- পঙ্ক্তিতে যে অলংকারগুলো ব্যবহৃত হয়েছে-
i. যমক
ii. উপমা
iii. রূপক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৪. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় মেঘনাদের যে পরিচয় পাওয়া যায়-
i. বাসব-বিজয়ী
ii. অরিন্দম
iii. ইন্দ্রজিৎ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৫. রামের অনুজের নাম-
i. রামানুজ
ii. লক্ষণ
iii. কুম্ভকর্ণ

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৬. রঘুবংশের শ্রেষ্ঠ সন্তান হলেন-
i. রাবণ
ii. রাম
iii. রাঘব

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৪৭. মধুসূদন দত্তের রচিত সাহিত্যের প্রধান সুর হলো-
i. দেশপ্রেম
ii. স্বাধীনতার চেতনা
iii. নারী-জাগরণ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

১৪৮. ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যাংশে প্রকাশিত হয়েছে-
i. মাতৃভূমির প্রতি ভালোবাসা
ii. মাতৃভূমির প্রতি বিশ্বাসঘাতকতা
iii. দেশদ্রোহিতার বিরুদ্ধে ঘৃণা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii

চ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:

❒ অনুচ্ছেদটি পড় এবং ১৪৯-১৫১ নং প্রশ্নের উত্তর দাও:
সম্পত্তি নিয়ে সৈয়দ বংশের সৈয়দ আলী ও শেখ পরিবারের নাদু শেখের মধ্যে বিরোধ চলার এক পর্যায়ে নাদু শেখের ভাই আদু শেখ সৈয়দ আলীর পক্ষ নেয়।

১৪৯. উদ্দীপকের আদু শেখ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে?
[ক] মেঘনাদ
[খ] লক্ষণ
☑️ বিভীষণ
[ঘ] রাবণ

১৫০. উদ্দীপক ও ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার মূলবক্তব্যের বিষয় কী?
[ক] আদর্শের দ্ব›দ্ব
[খ] আত্মরক্ষার কৌশল
[গ] বিরোধিতার স্বরূপ
☑️ স্বজনের বিশ্বাসঘাতকতা

১৫১. উদ্দীপকের নাদু শেখ তার ভাই আদু শেখকে লক্ষ করে যে পঙ্ক্তিগুলো উদ্ধৃত করতে পারত-
i. উচিত কি তব এ কাজ
ii. ছাড় দ্বার, যাব অস্ত্রাগারে
iii. জ্ঞাতিত্ব, ভ্রাতৃত্ব, জাতি- এ সকলে দিলা জলাঞ্জলি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

❒ অনুচ্ছেদটি পড় এবং ১৫২-১৫৪ নং প্রশ্নের উত্তর দাও:
আত্মীয়তার সম্পর্কে কংস কৃষ্ণের মামা হলেও জন্মের পরপরই কংস কৃষ্ণকে হত্যা করতে উদ্যত হয়। কারণ সে জানতে পেরেছিল, একসময় কৃষ্ণ তার অপকর্মের পথে বাধা হয়ে দাঁড়াবে।

১৫২. উদ্দীপকের কংসের কৃষ্ণ-নিধন চেষ্টার পেছনে ছিল আত্মরক্ষার ভাবনা। ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় স্বজনের প্রতি বৈরী আচরণে কোন বিষয়টি যুক্তি হিসেবে দাঁড় করিয়েছিলেন?
[ক] স্বার্থরক্ষা
☑️ ধর্মরক্ষা
[গ] বংশরক্ষা
[ঘ] কুলরক্ষা

১৫৩. উদ্দীপকের কৃষ্ণ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার কার সমান্তরাল?
[ক] লক্ষণ
[খ] রাবণ
☑️ মেঘনাদ
[ঘ] রাম

১৫৪. উদ্দীপকের কংসকে কেন্দ্র করে একটি প্রচলিত বাগধারা হচ্ছে ‘কংস মামা’। ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার প্রতিফলনে অনুরূপ কোন প্রবাদটি প্রচলিত?
[ক] রাবণের চিতা
☑️ ঘরের শত্রু বিভীষণ
[গ] কুম্ভকর্ণের ঘুম
[ঘ] লঙ্কাকাণ্ড

❒ অনুচ্ছেদটি পড় এবং ১৫৫-১৫৬ সংখ্যক প্রশ্নের উত্তর দাও:
১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের হাজার হাজার নিরস্ত্র মানুষকে অন্যায়ভাবে হত্যা করে। বাঙালি আজও তাদের ঘৃণাভরে স্মরণ করে।

১৫৫. উদ্দীপকে বর্ণিত হত্যার সঙ্গে ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কাব্যের কার হত্যার মিল পাওয়া যায়?
[ক] রাঘব
☑️ মেঘনাদ
[গ] বিভীষণ
[ঘ] কুম্ভকর্ণ

১৫৬. উদ্দীপকে বর্ণিত বাঙালি জাতির মনের কথা মেঘনাদের যে ভাষ্য দিয়ে প্রকাশ করা হয়-
i. উচিত কি তব এ কাজ
ii. জ্ঞাতিত্ব, ভ্রাতৃত্ব, জাতি- এ সকলে দিলা জলাঞ্জলি
iii. বৃথা এ সাধনা ধীমান, রাঘবদাস আমি

নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।

❒ বাড়ির কাজ
✍ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় স্বজাত্যবোধ ও দেশপ্রেমের যে পরিচয় পাওয়া যায় তার স্বরূপ ব্যাখ্যা কর।
✍ মেঘনাদ ও বিভীষণের বিতর্কে নৈতিকতা ও ধর্মবোধের যে স্বরূপ প্রকাশিত হয়েছে তা যুক্তিসহ মূল্যায়ন কর।
✍ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতা অবলম্বনে মেঘনাদ চরিত্রটি বিশ্লেষণ কর।
✍ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতায় বিভীষণ চরিত্রে প্রকাশিত বিশ্বাসঘাতকতার স্বরূপ বিশ্লেষণ কর।
✍ বীরের ধর্ম বিচারে লক্ষণ ও মেঘনাদ চরিত্রের তুলনামূলক বিশ্লেষণ কর।
✍ ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতাংশ অবলম্বনে পৌরাণিক কাহিনি ও এর নবনির্মাণ সম্পর্কে আলোচনা কর।

❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ কর্তব্যপরায়ণ এবং বিশ্বাসঘাতকতা না করার মানসিকতা।
✍ মানবতাবোধ ও পৌরাণিক কাহিনির পরিচয়।
✍ পৌরাণিক কাহিনিতে প্রকৃতির স্থান এবং প্রকৃত সংলগ্ন মানুষ।
✍ বিশ্বাসঘাতকতা এবং বিশ্বাসীর পরিণাম।
✍ ঐতিহাসিক পানিপথের যুদ্ধের বিশেষত্ব ও পৌরাণিক চরিত্র।
✍ যুদ্ধের নীতিকে অমান্য করে অন্যায়ভাবে হত্যা।
✍ স্বদেশ প্রীতি ও স্বদেশের শত্রুদের ষড়যন্ত্র।
✍ আত্মবিশ্বাস ও মানবকল্যাণ আত্মনিয়োগে স্বদেশের উন্নতি।
✍ অন্যায়ের প্রতিবাদ এবং মানব কল্যাণে আত্মনিয়োগ।
✍ হিংসাত্মক মনোবৃত্তি চরিতার্থে অন্যায়ভাবে মানুষ হত্যা।
✍ দেশপ্রেম ও প্রকৃতিচেতনা।
✍ বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও দেশপ্রেম।
✍ প্রাকৃতিক সৌন্দর্য অবলোকন ও স্বদেশের প্রকৃতিতে মুগ্ধতা।
✍ বাস্তব জ্ঞানের অভাব এবং যুদ্ধে ভুল সিদ্ধান্তের পরিণতি।
✍ স্বদেশের প্রতি ভালোবাসা ও গভীর অনুরাগ এবং ঐক্যবদ্ধ শক্তির জয়।
✍ সমাজ-ভাবনা এবং টিকে থাকার লড়াইয়ে নিজের সম্পৃক্ততা।
✍ দেশপ্রেমিকের গুরুত্ব এবং বিশ্বাসঘাতকতার পরিণতি।

No comments:

Post a Comment