G

HSC বাংলা ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্ন মডেল টেস্ট-০২ pdf download

মডেল টেস্ট
এইচএসসি পরীক্ষা
বিষয়: বাংলা ১ম পত্র
সৃজনশীল প্রশ্ন
বিষয় কোড: ১০১

সময়: ২ ঘণ্টা ৩০ মিনিট  পূর্ণমান: ৭০
[দ্রষ্টব্য: ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। প্রদত্ত উদ্দীপকগুলো মনোযোগ সহকারে পড় এবং সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও। গদ্য অংশ থেকে ন্যূনতম ২টি, কবিতা অংশ থেকে ন্যূনতম ২টি, উপন্যাস অংশ থেকে ন্যূনতম ১টি ও নাটক অংশ থেকে ন্যূনতম ১টি করে মোট ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে। একই প্রশ্নোত্তরে সাধু ও চলিত ভাষারীতির মিশ্রণ দূষণীয়]

ক অংশ - গদ্য
১. প্রজাপতির দুই পক্ষ। বরপক্ষ এবং কন্যাপক্ষ। বরপক্ষ কন্যাপক্ষের কাছে নগদ পঞ্চাশ হাজার টাকা ও পাঁচ ভরি স্বর্ণালঙ্কার চেয়ে বসল। নিত্যানন্দ রায় কোনোকিছু বিবেচনা না করে তাতেই মেয়ের বিয়ে দিতে সম্মত হয়ে গেল। তার মতে, এমন শিক্ষিত ছেলে আর বনেদি পরিবার কিছুতেই হাতছাড়া করা যায় না। তার ইচ্ছায় যথারীতি আশীর্বাদ পর্ব শেষে শুভবিবাহের দিন ধার্য হয়ে গেল। নিত্যানন্দ অনেক কষ্ট স্বীকার করে বিয়ের যাবতীয় আয়োজন সম্পন্ন করার পরও নিতান্ত এক তুচ্ছ কারণে বিয়ের আসরেই এই বিয়ে ভেঙে যায়।
ক. ‘অপরিচিতা’ গল্পের মামা অনুপমের চেয়ে কত বছরের বড়? ১
খ. “একে তো বরের হাট মহার্ঘ, তাহার পরে ধনুক-ভাঙা পণ” এই কথার অর্থ বুঝিয়ে দাও। ২
গ. উদ্দীপকের নিত্যানন্দ রায়ের সঙ্গে ‘অপরিচিতা’ গল্পের শম্ভুনাথের সাদৃশ্য নির্ণয় কর। ৩
ঘ. তুমি কি মনে কর, যৌতুক প্রথাই বিয়ে ভেঙে যাওয়ার একমাত্র কারণ? উদ্দীপক ও ‘অপরিচিতা’ গল্পের আলোকে বিচার কর। ৪

এইচএসসি (HSC) বোর্ড পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতির জন্য পড়ুন সৃজনশীল প্রশ্ন ও উত্তরসহ pdf download

২. লেখিকা শামীমা আখতারের স্বামী ফারুক চৌধুরী ও তার একমাত্র সন্তান বিজয় মুক্তিযুদ্ধে শহিদ হন। এরপর শামীমা আখতার স্বাধীনতা যুদ্ধে বাবা-মা হারানো এতিম প্রশান্তকে পুত্র বাৎসল্যে লালন-পালন করে বড় করে তোলেন। মৃত্যুর আগে শামীমা আখতার তাঁর ১৮টি প্রকাশিত গ্রন্থের স্বত্ব প্রশান্তকে দান করেন। প্রশান্ত তার মায়ের গ্রামের বাড়িতে শহিদ সন্তান বিজয়ের নামে মুক্তিযুদ্ধের স্মৃতি পাঠাগার প্রতিষ্ঠা করেন।
ক. ‘গোয়ালপোরা’ শব্দের অর্থ কী? ১
খ. “আমার বড্ড কষ্ট, ভাত জোটে না সবদিন” উক্তিটি ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের শামীমা আখতার ও প্রশান্তর সেড়বহের সম্পর্কের সাথে ‘আহবান’ গল্পের বুড়ি ও গোপালের সম্পর্কের তুলনা কর। ৩
ঘ. “প্রেক্ষাপট ভিনড়ব হলেও উদ্দীপক ও ‘আহবান’ গল্পে ভাবগত ঐক্য রয়েছে।” মন্তব্যটি মূল্যায়ন কর। ৪

৩. ১৯১৯ সালের ১৩ এপ্রিল জালিয়ানওয়ালাবাগের বদ্ধ উদ্যানে জেনারেল ডায়ারের নির্দেশে নিরস্ত্র জনতার উপর নির্বিচারে গুলি চালিয়েছিল ব্রিটিশ পুলিশ। ব্রিটিশ শাসকশ্রেণি ও তার দেশি-বিদেশি দোসরদের এ জাতীয় অত্যাচার-নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠেছিল পরাধীন ভারতবর্ষের সাধারণ জনগণ। নির্যাতিত জনগণের মুক্তির অগ্রদূত হয়ে দেখা দিয়েছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধী। ‘মহাত্মা গান্ধী’ নামে সমধিক পরিচিত এই রাজনীতিবিদ বর্ণবৈষম্য দূরীকরণসহ বিভিনড়ব সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডের মাধ্যমে নিজেকে ভারতবাসীর কাছে অবিসংবাদিত নেতা হিসেবে প্রমাণ করেন এবং বিভিনড়ব অত্যাচার-নির্যাতনের শিকার হয়েও ব্রিটিশবিরোধী ‘ভারত ছাড়ো’ আন্দোলনে নেতৃত্ব দেন। অহিংস আন্দোলনের পুরোধা হলেও দেশ ও জনগণের মুক্তির প্রশেড়ব কখনই আপস করেননি মহাত্মা গান্ধী।
ক. মহিউদ্দিন আহমদ কী রোগে ভুগছিলেন?
খ. “বেশি জোরে চালাবেন না, কারণ বাবার কালের জীবনটা যেন রাস্তায় না যায়।” ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের ব্রিটিশ শাসকের নির্যাতন এবং ‘বায়ানড়বর দিনগুলো’ রচনার পাকিস্তানি শাসকদের নির্যাতনের তুলনা কর। ৩
ঘ. “মহাত্মা গান্ধী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উভয়েই দেশ ও দেশের মানুষের মুক্তিকেই সর্বাগ্রে প্রাধান্য দিয়েছেন।” উদ্দীপক ও ‘বায়ানড়বর দিনগুলো’ রচনার আলোকে উক্তিটি মূল্যায়ন কর। ৪

৪. দীপ্ত সম্প্রতি তার বড় ভাইয়ের সঙ্গে বাংলাদেশ জাতীয় জাদুঘর দর্শন করে আসে। জাদুঘরে গিয়ে সে প্রচুর আনন্দ লাভ করে। জাদুঘরে সংরক্ষিত বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন থেকে জাতির ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা ও সংস্কৃতি সম্পর্কে অনেক জ্ঞান অর্জন করে। সভ্যতা বিকাশের নানা নিদর্শন ও তথ্যচিত্র দেখে সে চমৎকৃত হয়। এতে সে মানসিক শক্তি অর্জনের প্রেরণা খুঁজে পায়। জাদুঘর দর্শন তার ভেতরে দেশপ্রেম ও জাতির প্রতি দায়িত্ববোধ বাড়িয়ে দেয়। এখন সে নিজেকে চেনে ও জানে।
ক. পৃথিবীর প্রথম জাদুঘর স্থাপিত হয়েছিল কোথায়? ১
খ. “জাদুঘর আমাদের আনন্দ দেয়” কীভাবে? ২
গ. উদ্দীপকের দীপ্তর অনুভ‚তির সঙ্গে ‘জাদুঘরে কেন যাব’ প্রবন্ধের কোন বিশেষ দিকটির সাদৃশ্য পাওয়া যায়? ব্যাখ্যা কর। ৩
ঘ. “উদ্দীপকটি ‘জাদুঘের কেন যাব’ প্রবন্ধের সামগ্রিক বিষয়বস্তু ধারণা করে না।” মন্তব্যটি যাচাই কর। ৪

খ অংশ - কবিতা
৫. এক সময় ঈশা খাঁর সঙ্গে মানসিংহের যুদ্ধ হয়। রণনিপুণ ঈশা খাঁর তরবারির আঘাতে মানসিংহের তরবারি দ্বিখন্ডিত হয়ে যায়। মানসিংহ অসহায় হয়ে পড়েন। ঈশা খাঁ চাইলে এই অবস্থায় মানসিংহকে হত্যা করতে পারতেন। কিন্তু বীরযোদ্ধা ঈশা খাঁ তা না করে নিজের কোষ থেকে একখানি ভালো তলোয়ার বের করে মানসিংহকে উপহার দিয়ে পুনরায় যুদ্ধে আহবান জানালেন। মানসিংহ ঈশা খাঁর এই মহানুভবতা, ঔদার্য ও বীরধর্মের আদর্শ দেখে মুগ্ধ হলেন এবং যুদ্ধের পরিবর্তে সন্ধি স্থাপনে এগিয়ে এলেন।
ক. মাইকেল মধুসূদন দত্তের মায়ের নাম কী? ১
খ. “স্থাপিলা বিধুরে বিধি স্থাণুর ললাটে;” কবিতার এই চরণ দ্বারা কী বোঝানো হয়েছে? ২
গ. উদ্দীপকের ঈশা খাঁ ও ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার লক্ষণের আদর্শগত বৈসাদৃশ্য নির্ণয় কর। ৩
ঘ. “উদ্দীপক ও ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার মূলভাবনা এক নয়।” মন্তব্যটি বিচার কর। ৪

৬. শিক্ষকতার দীর্ঘ জীবনে রহিম সাহেবের কাছে শিক্ষার্থীদের ধর্মীয়, সামাজিক কিংবা অর্থনৈতিক পরিচয় কখনও বড় হয়ে ওঠেনি। জ্ঞান চর্চার পাশাপাশি আশেপাশের মানু ষদের মানবতাবাদে দীক্ষিত করা ছিল তাঁর জীবনব্রত। এখন তাঁর অবসর কাটে সামাজিক আর ব্যক্তি মানুষের কল্যাণকর্মে। ধর্মীয় গোঁড়ামি কিংবা অন্ধ সংস্কারের কারণে সমাজে যখন অনাচার দেখা দেয় তখন রহিম সাহেব সর্বশক্তি দিয়ে তা প্রতিহত করার চেষ্টা করেন। তিনি তাঁর শিক্ষার্থীদের প্রায়ই চন্ডীদাসের সেই অমর উচ্চারণ মনে করিয়ে দিতেন, “সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।”
ক. সকল দেবতার বিশ্ব দেউল কী? ১
খ. “ত্যজিল রাজ্য মানবের মহা বেদনার ডাক শুনি” ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের রহিম সাহেবের জীবনানুভ‚তির সাথে ‘সাম্যবাদী’ কবিতায় প্রতিফলিত কবির জীবনদর্শনের তুলনা কর। ৩
ঘ. “উদ্দীপকটি ভাবগত দিক থেকে ‘সাম্যবাদী’ কবিতাকে ধারণ করেছে।” মন্তব্যটি বিচার কর। ৪

৭. প্রাচীনকালে কোনো এক রাজ্যে নাকি মানুষ গাছপালা কেটে উজাড় করে দিত। রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের নেতারা মানুষের এই ধরনের অবিবেচনাপ্রসূত নেতিবাচক কর্মকান্ডে উদ্বিগড়ব হয়ে পড়েন। সবুজ নিধনের এই ভয়ঙ্কর বাজে অভ্যাস বন্ধে তখন দেশে এক কঠোর আইন প্রণীত হয়। এই আইনে ব্যক্তিগত গাছসহ যেকোনো ধরনের গাছপালা কাটার উপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়। বর্তমান সময়ে পরিবেশ সুরক্ষার লক্ষ্যে সবুজ বৃক্ষরাজি সংরক্ষণের আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। কিন্তু, মানুষের গাছপালা নিধনের প্রবণতা এখনো রয়েছে গেছে।
ক. কবি আহসান হাবীব কত খ্রিষ্টাব্দে একুশে পদকে ভ‚ষিত হন? ১
খ. ‘সেই অস্ত্র’ কবিতায় ‘সভ্যতার সেই প্রতিশ্রæতি’ বলতে কী বোঝানো হয়েছে? ২
গ. উদ্দীপকের সঙ্গে ‘সেই অস্ত্র’ কবিতার কোন প্রসঙ্গটির সাদৃশ্য রয়েছে এবং কীভাবে? ৩
ঘ. “উদ্দীপকে বর্ণিত ‘কঠোর আইন’-এর উদ্দেশ্য ও ‘সেই অস্ত্র’ কবিতার কবির আকাঙ্ক্ষা অভিন্ন।” বিশ্লেষণ কর। ৪

গ অংশ - উপন্যাস
৮. মাহাবুব সাহেব মধ্যপ্রাচ্যে গিয়ে অঢেল টাকা উপার্জন করেন। এলাকার রাস্তা, সেতু, মসজিদ, মন্দির নির্মাণে তার অকাতর দান রয়েছে। নিঃসন্তান মাহাবুবের পিতৃ-হৃদয়ের আস্বাদ পূরণে অনেকেই তাকে দ্বিতীয় বিয়ের পরামর্শ দেন। স্ত্রী শামিমাও এ প্রস্তাব সমর্থন করেন। মাহাবুব তার এক বোনের নবজাতককে নিজ সন্তান হিসেবে প্রতিপালন করে স্ত্রী শামিমার মাতৃ-হৃদয়ের অতৃপ্ত বাসনা পূরণ করেন।
ক. ‘লালসালু’ কোন ধরনের উপন্যাস? ১
খ. “কেবল ধীরে ধীরে কাঠের মত শক্ত হয়ে ওঠে তার মুখটা”  কার মুখ শক্ত হয়ে ওঠে এবং কেন? ২
গ. উদ্দীপকের মাহাবুবের সাথে ‘লালসালু’ উপন্যাসের খালেক ব্যাপারীর চরিত্রের তুলনা কর। ৩
ঘ. “উদ্দীপকে প্রতিফলিত ইতিবাচক জীবনচেতনা ‘লালসালু’ উপন্যাসে অনুপস্থিত।”  উক্তিটি বিশ্লেষণ কর। ৪

৯. মুরাদপুর একটি অবহেলিত গ্রাম। গ্রামটি যোগাযোগ ব্যবস্থায় যেমন পিছিয়ে তার চেয়ে বেশি শিক্ষায়। নারী শিক্ষায় পিছিয়ে থাকায় গ্রামে বাল্যবিবাহ নিত্যনৈমিত্তিক ব্যাপার। গ্রামের ছেলে মনির হোসেন এমএসসি পাস করে সরকারি চাকরির সুযোগ পেয়েও গ্রহণ করেননি। তিনি গ্রামে প্রতিষ্ঠা করেন একটি বালিকা বিদ্যালয়। এছাড়াও সেলাই ও কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে মেয়েদের কর্মমুখী শিক্ষায় উদ্বুদ্ধ করেন।
ক. খালেক ব্যাপারীর দ্বিতীয় স্ত্রীর নাম কী? ১
খ. “শস্যের চেয়ে টুপি বেশি, ধর্মের আগাছা বেশি,” কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে? ২
গ. উদ্দীপকের মুরাদপুর গ্রামের সমাজ বাস্তবতার সাথে ‘লালসালু’ উপন্যাসের মহব্বতনগর গ্রামের সমাজ বাস্তবতার তুলনা কর। ৩
ঘ. “উদ্দীপকের মনির কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারলেও ‘লালসালু’ উপন্যাসের আক্কাস সফল হয়নি।” আলোচনা কর। ৪

ঘ অংশ - নাটক
১০. সিংহজানী পরগনার এক প্রতাপশালী জমিদারের নাম সিংহ নারায়ণ রায়। প্রজাবাৎসল্য তার চরিত্রের অন্যতম দিক। প্রজাদের সুখের জন্য তিনি দিঘি খনন, রাস্তাঘাট নির্মাণ, স্কুল, কলেজ, মাদ্রাসা প্রতিষ্ঠা, খাদ্যাভাব মোকাবেলায় খাদ্য মজুদসহ নানা রকম জনহিতকর কর্মকান্ড পরিচালনা করতেন। তার জমিদারির অন্যতম সদস্য ছিলেন একমাত্র ভগ্নিপতি সমর সমাদ্দার। তিনি তাকে অত্যন্ত সেড়বহ করতেন এবং বিশ্বাস করতেন। এই বিশ্বাসের সুযোগে সমর সমাদ্দার আত্মস্বার্থ চরিতার্থে ব্যস্ত থাকত। তার কৃতকর্ম অনেকবার ধরা পড়লেও জমিদার ঔদার্যবশত তাকে ক্ষমা করে দিতেন। এক বছর খাজনা পরিশোধের জন্য সমরকে দায়িত্ব দিলে সে সমস্ত অর্থ নিয়ে আত্মগোপন করে। সূর্যাস্ত আইনে জমিদারির পতন ঘটে।
ক. উমিচাঁদ কোথা থেকে বাংলাদেশে এসেছে? ১
খ. “আমার শেষ যুদ্ধ পলাশিতেই।” কেন? ২
গ. উদ্দীপকের সমর সমাদ্দার কীভাবে ‘সিরাজউদ্দৌলা’ নাটকের মিরজাফরের সাথে সাদৃশ্যপূর্ণ? ৩
ঘ. “উদ্দীপকের প্রজাবৎসল সিংহ নারায়ণ রায় যে কারণে জমিদারি হারিয়েছেন একই কারণে ‘সিরাজউদ্দৌলা’ নাটকে বাংলার স্বাধীনতা-সূর্য অস্ত যায়।” উদ্দীপক ও ‘সিরাজউদ্দৌলা’ নাটকের আলোকে উক্তিটি যাচাই কর। ৪

১১. রফিক সাহেব নাম পরিচয়হীন এক অনাথ বালককে আশ্রয় দিয়েছিলেন বিশ বছর আগে। নাম রেখেছিলেন সজল। অকৃত্রিম ভালোবাসা ও আদর-যতেড়ব রফিক সাহেবের সন্তান হিসেবেই সে বড় হয়। কিন্তু, ন্যূনতম মানবিক মূল্যবোধের সৌরভ তার মধ্যে সৃষ্টি হয়নি। মনের দিক থেকে সে এতই কদর্য ও সংকীর্ণ যে, রফিক সাহেবের বিশাল সম্পত্তির মালিক হয়ে যেতে চায় সে। এলাকায় রফিক সাহেবের যশ-খ্যাতি ও সুনামের যারা প্রতিপক্ষ, তাদের দ্বারা সজল প্রতিনিয়ত প্ররোচিত হয়। সে তার আশ্রয়দাতার সম্পত্তি হস্তগত করার জন্য সুযোগ খোঁজে। একদিন সে অস্ত্রের মুখে সমস্ত সম্পত্তি তার নামে লিখে দিতে রফিক সাহেবকে বাধ্য করে এবং পরে তাঁকে নির্মমভাবে হত্যা করে।
ক. “চারদিকে শুধু অবিশ্বাস আর ষড়যন্ত্র।” উক্তিটি কার? ১
খ. “ভীরু প্রতারকের দল চিরকালই পালায়।” এর তাৎপর্য বুঝিয়ে দাও। ২
গ. উদ্দীপকের সজলের আচরণ ‘সিরাজউদ্দৌলা’ নাটকের কোন চরিত্রের সঙ্গে তুলনীয়? যুক্তি দেখাও। ৩
ঘ. “উদ্দীপকের রফিক সাহেব ও ‘সিরাজউদ্দৌলা’ নাটকের সিরাজের পরিণতি এক হলেও প্রেক্ষাপট ভিন্ন।”  আলোচনা কর। ৪
এইচএসসি বাংলা ১ম পত্র সৃজনশীল প্রশ্ন উত্তর। HSC Bangla 1st Paper Question Answer. HSC Bangla 1st Paper Srijonshil Proshno. Srijonshil Question Answer.

একাদশ-দ্বাদশ শেণির বাংলা ১ম পত্রের অন্যান্য সৃজনশীল প্রশ্নাবলীঃ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বিভীষণের প্রতি মেঘনাদ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : লোক-লোকান্তর
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : রক্তে আমার অনাদি অস্থি
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : নূরুলদীনের কথা মনে পড়ে যায়
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আমি কিংবদন্তির কথা বলছি
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : ফেব্রুয়ারি ১৯৬৯
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আঠারো বছর বয়স
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : সেই অস্ত্র
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : তাহারেই পড়ে মনে
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : এই পৃথিবীতে এক স্থান আছে
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : সাম্যবাদী
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : ঐকতান
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : রেইনকোট
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : অপরিচিতা
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : মাসি-পিসি
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : জীবন ও বৃক্ষ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : চাষার দুক্ষু
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বিড়াল
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বায়ান্নর দিনগুলো
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আমার পথ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আহবান
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : নেকলেস
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : মহাজাগতিক কিউরেটর
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : জাদুঘরে কেন যাব

একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্রের অন্যান্য বহুনির্বাচনি প্রশ্নাবলীঃ
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : বিভীষণের প্রতি মেঘনাদ
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : লোক-লোকান্তর
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : রক্তে আমার অনাদি অস্থি
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : নূরুলদীনের কথা মনে পড়ে যায়
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : আমি কিংবদন্তির কথা বলছি
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : ফেব্রুয়ারি ১৯৬৯
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : আঠারো বছর বয়স
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : সেই অস্ত্র
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : তাহারেই পড়ে মনে
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : এই পৃথিবীতে এক স্থান আছে
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : সাম্যবাদী
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : ঐকতান
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : বিলাসী
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : রেইনকোট
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : অপরিচিতা
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : মাসি-পিসি
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : জীবন ও বৃক্ষ
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : চাষার দুক্ষু
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : বিড়াল
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : বায়ান্নর দিনগুলো
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : আমার পথ
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : আহবান
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : নেকলেস
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : মহাজাগতিক কিউরেটর
💘 বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর : জাদুঘরে কেন যাব

No comments:

Post a Comment